নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠকের মুগ্ধতাই আমার লেখার প্রেরণা, সত্য প্রচার আমার লেখার উদ্দেশ্য আর মিথ্যাকে বিনাশ করে দিকেদিগন্তে সত্যের আলোকচ্ছটার বিচ্ছুরণই আমার লেখার চূড়ান্ত লক্ষ্য।

বিদ্রহীসূত

রাকীব আল হাসান, সহকারী সাহিত্য সম্পাদক, দৈনিক বজ্রশক্তি।

বিদ্রহীসূত › বিস্তারিত পোস্টঃ

ভাড়াইট্টা দোয়াকারীর দোয়া আল্লাহর নিকট পৌঁছাবে কি?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

বিভিন্ন অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ করা হয় বিশেষ আলোচক হিসাবে কথা বলার জন্য। অনুষ্ঠানে অতিথি হিসাবে প্রশাসনিক ব্যক্তিত্ব, সাংবাদিক, রাজনীতিক, শিক্ষক, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত থাকেন। অতিথি হিসাবে যারা উপস্থিত থাকেন তাদের কাউকে অর্থ দিয়ে ভাড়া করতে হয় এমন তথ্য আমার জানা নেই বরং অনেক অতিথি অনুষ্ঠান পরিচালনার কাজে সহযোগিতার জন্য অনুদান করেন। যেমন গত রবিবার একটা অনুষ্ঠানে গিয়েছিলাম, সেখানে
রাজধানীর গুলশান জোনের ডিসি, এডিসি, এসি, ভাটারা থানার ওসি, থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কল্যাণ সোসাইটিকে (আয়োজক) দুই লক্ষ টাকা অনুদানের ঘোষণা দিলেন।
.
অধিকাংশ ক্ষেত্রে অনুষ্ঠানের শুরুতে অথবা শেষে দোয়ার আয়োজন থাকে, যেমন গতদিনের এই অনুষ্ঠানেও ছিল। দোয়া করার জন্য একজনকে ভাড়া করা হয় যিনি দোয়া শুরুর ৫-১০ মিনিট আগে আসেন এবং দোয়া শেষে কিছু টাকা নিয়ে চলে যান।
.
অর্থের বিনিময়ে দোয়া করলে সেটা আল্লাহর নিকট পৌঁছাবে এমন বিশ্বাসে যারা মোল্লা ডেকে পকেট ভর্তী করে দেন তাদের প্রতি সত্যিই খুব মায়া হয়। সবাই আসে দোয়া করার জন্য আর মোল্লাহ আসে টাকার জন্য। কী নির্লজ্জ!
.....
ধরুন আপনি বিশাল ধনী ও প্রভাবশালী একজন মানুষ। আপনার মানসিকতাও অনেক ভালো। নিজের অর্থ গরীব-দুখীদের কষ্ট দূর করার জন্য বিলিয়ে দিতে পছন্দ করেন। দুঃখ-কষ্টে পতিত কোনো মানুষ আপনার নিকট সাহায্য চাইলে খালি হাতে কখনোই তাকে ফেরত দেন না।
.
আপনি কোনটা পছন্দ করবেন-

১. গরীব-দুখী মানুষগুলো সরাসরি আপনার কাছে এসে সাহায্য প্রার্থনা করলে?

২. অন্য কাউকে টাকা দিয়ে ভাড়া করে এনে তাকে দিয়ে আপনার কাছে প্রার্থনা করালে?

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

শাহিন-৯৯ বলেছেন: কোরআন-হাদিসে কোথাও উল্লেখ নাই ভাড়া করে মাওলানা আনতে হবে, বরং বলা আছে প্রত্যক নর-নারীর উপর ইলমে দ্বীন অর্জন করা ফরজ। যদি সত্যিকারে মানুষ কোরআন-হাদিস মানত তাহলে আর এই পদদ্ধি আমাদের সমাজে চালু হত না।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

বিদ্রহীসূত বলেছেন: ধন্যবাদ। একদম ঠিক বলেছেন।

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

রিএ্যাক্ট বিডি বলেছেন: JouTuk (যৌতুক নিমুই) | New Bangla Social Awareness Video 2018 | Team Rohitpur

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৬

আবদুল মমিন বলেছেন:

প্রত্যেক মুসলমানের উপরেই অপরের মঙ্গল কামনায় আল্লাহর কাছে দোয়া করা উচিৎ রাসুলে আকরাম (সাঃ) কখনও কাহারও থেকে দোয়া করে টাকা পয়সা নেন নাই বা কোন সাহাবা ও দোয়া করানোর জন্য কাউকেই আনেন নাই ,
নিজেই নিজের জন্য দোয়া করেছেন , অপরের জন্য ও করেছেন । সমসসা হোল আমাদের বরতমান সমাজ মনে করে যে দোয়া দুরুদ এগুলা হোল মাওলানাদের কাজ তাই আমি এগুলা করলেও হবেনা , অর্থাৎ আল্লাহ আমার কথা শুনবেনা তাই এমন কাউকে ডাকা হোক যার সাথে আল্লাহর সাথে ভালো খাতির আছে আর সেটা হোল এই পয়সা খাওয়া টেঙ্কু মোল্লারা এরা আবার দাবি ও করে আল্লাহর সাথে বিশেষ কানেকশানের কথা । মোদ্দা কথা এর জন্য আপনি নিজেই বেশি অংশে দায়ী কারন আপনি আপনার আল্লহকে বুজতে বা জানতে পারেন নাই যে তিনি আপনার কথাও শুনেন ।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৫৬

বিদ্রহীসূত বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৪২

নতুন বলেছেন: যদি বক্তারা লম্বা চওড়া ভাষন দিতে পারেন তবে দোয়াও কি করতে পারেন না?

ভাড়াইট্টা দোয়াকারী সমাজের সৃস্টি।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:২৩

বিদ্রহীসূত বলেছেন: দোয়া করতে তো অসুবিধা নেই। আমার বাবা-মা আমাকে দোয়া করবেন, আমার মুরুব্বি জনেরা আমার জন্য দোয়া করবেন। তাদের দোয়া পাওয়ার জন্য আমি আমার কর্তব্য পালন করব, জনপ্রতিনিধিরা জনগণের জন্য কাজ করবেন, জনগণ তাদের জন্য দোয়া করবে, ধর্মবেত্তারা মানুষকে ধর্মের প্রকৃত শিক্ষা দেবে, মানুষ তাদের জন্য দোয়া করবে- এমনটাই কি হওয়া উচিত ছিল না? কিন্তু আজ আমরা আমাদের কর্তব্য পালন করি না, এ কারণে দোয়া করবার জন্য মোল্লা ভাড়া করে আনি।

এটা বন্ধ করতে হলে সমাজে সচেতনতা সৃষ্টি করতে হবে। আমার এই লেখা কেবল সেই সচেতনতা সৃষ্টির ক্ষুদ্র প্রয়াস।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:০০

কালীদাস বলেছেন: নতুনের সাথে অনেকটাই সহমত। ইসলামে যখন থেকে সহজে সওয়াব কামানোর রাস্তা খোঁজা শুরু হয়েছে নতুন নতুন দিবস আমদানির মাধ্যমে, মিলাদ, তবারক ঢোকানোর মাধ্যমে; সেগুলোর ডেরাইভড চেহারাই হচ্ছে মুসলিমদের মধ্যে এই ধরণের শ্রেণী বিভাজন; যার ফল উচ্চ শ্রেণীর "ভাড়াইট্টা দোয়াকারী" মুসলিম, যারা ছাড়া কারও দোয়া কবুল হয় না টাইপের ধ্যানধারণার প্রচলন হওয়া।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:২৮

বিদ্রহীসূত বলেছেন: অনেক সুন্দর বলেছেন, ধন্যবাদ।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৫৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
পোষ্টি মন দিয়ে পড়লাম।
তবে কোনো তর্কে যাব না।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৩৮

বিদ্রহীসূত বলেছেন: আপনাকে ধন্যবাদ। তর্ক আমিও পছন্দ করি না তবে যৌক্তিক সমালোচনা অবশ্যই হতে পারে, সেটা উভয়ের সংশোধনের জন্য উত্তম পন্থা হতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.