নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাড্ডি খিজিরের মত ঠোঁটকাটা হইতে চাই শেষমেশ ওসমান অরফে রঞ্জু হয়াই দিন কাটে। রোগা শালিকের বিবর্ণ ইচ্ছা কী আছিলো সেইটা অনুভব করার খুব শখ আছিলো, জীবনদা তো আর নাই। তার কথা মনে হইলেই শোভনার ব্যর্থ প্রেমিক, লাবণ্যের ব্যার্থ স্বামী মনে হয়।

রেজাউল করিম সাগর

একজন লক্ষ্যহীন পথিক, পথে নেমেই পথকে চিনি - লক্ষ্যকেও।

রেজাউল করিম সাগর › বিস্তারিত পোস্টঃ

মানসিক দেউলিয়াত্ব এবং কিছু ব্যক্তিগত মতামত - ২

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৮


এই জনপ্রিয়তার বাজারে উগ্র ধার্মিক এবং উগ্র সুশীলেরাই আজকাল সবচেয়ে বেশি দামী। এরাই সবচেয়ে জনপ্রিয়, এরাই এলিট। কিন্তু এদের ভিন্ন দলের ভেবে ভুল করবেন না। ১৮০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমা এবং ১৮০ ডিগ্রি পশ্চিম দ্রাঘিমা যেমন একই রেখা , এরাও তেমনি একই দলের লোক। একদল সুশীলতার পতাকা ব্যবহার করে তলে তলে ফায়দা লুটবে, আরেকদল ধর্মের পতাকা ব্যবহার করে। দুই-ই এক। খুব কাছ থেকে এরকম কিছু মানুষকে দেখে পর্যবেক্ষণ করেই কথাগুলা বলছি । ফাও প্যাচাল পাড়তেছিনা।

এদের কিছু বৈশিষ্ট্য মিলে যাবে,যেমন -উগ্র সুশীলগুলার দাড়ি, টুপিওয়ালা কাউরে দেখলেই চুলকাবে- সেই লোককে ভালোমত চিনুক বা না চিনুক। আর উগ্র ধর্মবিক্রেতাদেরও কেউ দাড়ি রাখলোনা কেন, ওই মেয়েটা ছেলেদের কাছে ঘেষে কেন, এই ছেলেটা এত মেয়ে ঘেষা কেন, ওই ছেলেটার চারুকলায় পড়ে, কবিতা লেখে, গান গায় - নিশ্চিত নাস্তিক। ওই ছেলেটার চুল লম্বা - নিশ্চিত গাঞ্জা খায়! এইসব ফতোয়া!
এই দুই দলের সাথে কয়দিন চললেই বুঝবেন তলে তলে এদের গভীর ally !
একসাথে বসে উগ্র সুশীল আর উগ্র ধর্মব্যবসায়ী ঠিকই গাঞ্জা টানবে, আপনে কিছু কইলেও এদের চুলকাবে, কিছু করলে তো আর কথাই নাই! এরা দুইদল বুদ্ধিবেশ্যা।
এরা প্রচুর সংকীর্ণমনা, এই জায়গাতে এদের প্রচুর মিল। এরা নিজেদের এলিট ভেবে নিয়ে আর দশটা নিজের মত নিজের আইডিওলজির উপর স্থির থাকা লোকদের বারবার কথা, কাজের মাধ্যমে আঘাত করেই যাবে। আবার এদের দুই দলই প্রচুর স্বার্থপর!এবং তেলবাজ। আদর্শের কথা এদের কাছে পাপ ঢাকার উপায় ছাড়া বেশি কিছু না - আদর্শের কথা শুনে বিভ্রান্ত হবেন না।

এইসব আইডিওলজি বিক্রেতায় দেশের বাজার সয়লাব! তাই আজকের সুশীল কিংবা বাম দল করা বন্ধুটাকে পরদিন জামাত কিংবা হেফাজত করতে দেখলে; অথবা জামাতিরে পরদিন বামাতি হইতে দেখলেও অবাক হবেন না এইটাই আজকালকার বিজনেস পলিসি! আগেও ছিলো, এখনও আছে, ভবিষ্যতেও থাকবে। টিকতে চাইলে বাতাস বোঝে পাল তুলুন!
মাঝামাঝি বলে কিছু নাই, উগ্রতার লেবাস ধরেন, নাইলে আপনার ভাত নাই।

এই সময়ে আইডিওলজি একটা বিশাল পূঁজি। একে নানান ভাবে রূপান্তর করতে পারলে আপনার জনপ্রিয়তা ঠেকায় কে?

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:



আপনার অবস্হান কোনটাতে?

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৭

রেজাউল করিম সাগর বলেছেন: হাওয়া বুঝে পাল তোলার , বাড়াবাড়ি করার বিরুদ্ধে। যে যেভাবে ইচ্ছা চলুক ( অবশ্যই কারো কোন ক্ষতি না করে) । তাতে আমার কিছুই যায় আসেনা। যে ধর্ম মানার সে মানবে, যে না মানার সে মানবেনা। শুধু শুধু একদল লোক এমন জাজমেন্টাল হয়ে যায় দেখে বিরক্ত লাগে। এই লেখাটা বিরক্তি মাখা অবস্থায় লেখা। ভুল থাকা স্বাভাবিক।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:২৮

রাজীব নুর বলেছেন: আপনি কি ধর্ম মানেন?

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৬

রেজাউল করিম সাগর বলেছেন: মানি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.