নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

Hara-Kiri: Death of a Samurai সিনেমা রিভিউ।

১০ ই আগস্ট, ২০২২ সকাল ৭:৪৯



জাপানীজ সিনেমার প্রতি আমার বিশেষ দূর্বলতা রয়েছে। কেনো জানি জাপানীজ সিনেমা বরাবরই আমার বেশ ভালো লাগে। তাদের সিনেমার গল্পগুলো হয় অসাধারণ, চমৎকার। ঠিক সেরকমই একটা সিনেমা দেখলাম, ২০১১ সালের সিনেমা Hara-Kiri: Death of a Samurai। সামুরাই এর ওপর সিনেমাগুলো সাধারনত দূর্দান্ত পর্যায়ের মারামারির হয়, তবে এই সিনেমায় তেমন মারামারির দৃশ্য নেই। একটাই মারামারির দৃশ্য তাও সেটা সিনেমার একদম শেষে।

প্রাচীন জাপানে হারাকিরি বলে এক প্রথা ছিল। হারাকিরি মানে হলো সুসাইড করা। সামুরাইরা হেরে গেলে যাতে সমাজের কাছে লজ্জায় না পড়তে হয় তাই তারা নিজেদের প্রাণ নিজেরাই কেড়ে নিতো। তলোয়াড় দিয়ে নিজেদের পেট কেটে ফেলতো। পুরো সিনেমাতেই দেখানো হয় একজন লোক সে গল্প বলতে থাকে কেনো সে হারাকিরি করতে চায় নিজের ওপর।



তার জীবনে এক অঘটন ঘটে যায়। সে তার মেয়েকে বিয়ে দেয় এক ছেলের সাথে। তাদের ঘরে এক শিশু জন্মলাভ করে কিন্তু মেয়েটির স্বামী কাজকর্ম কিছুই করতো না। অভাবে চলতো তাদের সংসার। একবার তাদের ছোট্ট শিশুর প্রচন্ড অসুস্থ হয়ে পড়ে। মেয়েটির স্বামী তাকে বলে বের হয় ঔসুধ ও খাবার জোগারের জন্য। অনেকক্ষণ হয়ে যায় কিন্তু সে আর আসেনা।

এর মধ্যে শিশুটি মারা যায়। মেয়েটির বাবা তার মেয়ের বাচ্চার মৃত্যুতে খুব কষ্ট পায়। ঠিক একই দিনে তাদের বাড়িতে কয়েকজন লোক এক মৃত দেহ নিয়ে আসে। লোকটি দেখে যে মৃত লোকটি তার জামাতা। সে আরো মর্মাহত হয়ে যায়। তখন সে প্রকৃত ঘটনাটি কি ঘটেছিল, কে বা কারা মেরেছিল তার সত্যতা উদঘাটনের চেষ্টা চালায়।

আমার কাছে বেশ ভালই লেগেছে সিনেমাটি। ৮/১০ এ।

মন্তব্য ১ টি রেটিং +২/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:১৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সিলেমা দেখার সময় পাইনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.