নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

আবেগ নিয়ন্ত্রণের উপায়

১২ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৭

আবেগ কি? what is emotion প্রত্যেক মানুষের মধ্যে আবেগ আছে






মানুষ কখনো খুব খুশি হয়, আনন্দে লাফিয়ে ওঠে, কখনো উওেজিত হয়,কখনো বিষন্ন, বিদ্বেষ পোষণ করে আবার কখনো ক্ষুদ্ধ হয়।মানুষের এই আনন্দ-বেদনার প্রকাশের যে উপায় এগুলোই হচ্ছে আবেগ।
আবেগ মানুষের বিশেষ মানসিক অবস্থা। মানুষের অনুুভূতি মিশ্রিত মানসিক অবস্থা প্রকাশকে আবেগ বলে।
আবেগের ভালো দিক মন্দ দিক দুটোই আছে।ইতিবাচক আবেগ যেমন মানুষকে বিকাশিত করতে সাহায্য করে,তেমনি নেতিবাচক আবেগ মানুষকে ধ্বংসের দিকে ধাবিত করে।
তাই আবেগ নিয়ন্ত্রণের প্রয়োজন রয়েছে। আবেগে থাকা অবস্থায় কোনো যুক্তি মানতে চায় না।ভাল মন্দ বিচার বিশ্লেষন করে নিজের পাওয়া না পাওয়াকে গুরুত্ব না দিয়ে যৌক্তিকভাবে নিজের অনুভূতিকে নিয়ন্ত্রণ করাই আবেগ নিয়ন্ত্রণ।
তাই প্রত্যেকের উচিৎ, আবেগ সম্পর্কে সঠিক ধারনা রেখে নিজের জীবনকে সঠিক পথে পরিচালনা করা-



আবেগের একাধিক রূপ। প্রতিক্রিয়ার ধরনও আলাদা। এমনিতে নিয়ন্ত্রণে থাকে। কিন্তু মাঝে মধ্যেই বশ মানে না। তবে নিজের উপর নিয়ন্ত্রণ করতে জানতেই হবে। অন্যথায়, এর জন্য কঠিন সমস্যা পড়তে হবে।


আসলে আবেগ কী? প্রচলিত মনোবিজ্ঞানের সংজ্ঞায়, আবেগ মানুষের মস্তিষ্কের একধরনের সংকেত পদ্ধতি। আমাদের যদি কিছু ভালো না লাগে, তাহলে আমরা রেগে যাই। না হলে আমাদের মনে ভয় অথবা ঘৃণার সঞ্চার হয়। মন খারাপ হয়। কিছু ভালো লাগলে আমরা খুশি হই। এই সংকেতগুলো আমাদের মস্তিষ্ক আগে অনুধাবন করে। সংকেত পেয়ে আমরা আমাদের যুক্তি, অভিজ্ঞতা ব্যবহার করে সিদ্ধান্ত নিই কী করব। সুতরাং, আবেগের জায়গা থেকে বেশির ভাগ মানুষের অবস্থানই কিন্তু এক। খারাপ কিছু দেখলে বেশির ভাগ মানুষ রেগে যায়, মন খারাপ করে, ভয় অথবা ঘৃণা অনুভব করে। এই আবেগ অনুভব করার মধ্যে খারাপ কিছু নেই, বরং যদি এই অনুভূতি না আসে, তাহলে বলতে হবে যে শারীরিক অথবা মানসিকভাবে সেই ব্যক্তি অসুস্থ।







সহজ কিছু উপায় অবলম্বন করলেই আবেগের দুর্বোধ্য কেল্লাটি জয় করা যাবে।



১) চিন্তা থেকে মুক্তি হতে চান? তাহলে অরিগামি পন্থা অবলম্বন করুন। এর মাধ্যমে কাগজের টুকরোকে ভাজ করে তাকে মনের মতো আকার দেওয়ার চেষ্টা করা হয়। এতে সহজেই চিন্তামুক্ত হওয়া যায়।
২) কোনও বিষয়ে সিদ্ধান্ত কিছুতেই নিয়ে উঠতে পারেন না। একটি পেপারে গোল কিংবা ঢেউ আঁকুন। ফল অল্পক্ষণেই মিলবে।
৩) কোনও কারণে রাগ হয়েছে। মনের ভিতরে পুষে রাখবেন না। হাতের কাছে কাগজ থাকলে তা ছিঁড়ে ফেলুন।
৪) সাফল্য পেতে গেলে লক্ষ্যে মন স্থির থাকা প্রয়োজন। এর জন্য একটা গ্রিড আঁকুন আর তার মধ্যে একটি টার্গেট সৃষ্টি করে তা রং করে নিন।
৫) মন খারাপ? তাহলে একটি সাদা কাগজ নিয়ে বসে পডুন। তাতে রামধনুর সাতটি রং ফুটিয়ে তুলুন।
৬) চারপাশে প্রতিকূল পরিস্থিতি। মনে হচ্ছে তাতে ফেঁসে রয়েছেন। কাগজে ক্রমাগত গোল করতে থাকুন।
৭) ভাবনা-চিন্তার তাল কেটে যাচ্ছে। কিছুতেই মনস্থির করতে পারছেন না। এমন ক্ষেত্রে বর্গক্ষেত্র এবং লম্বা দাগ আঁকলে উপকার পাওয়া যায়।
৮) খুব বেশি রেগে গেলে খাতায় সমান্তরাল লাইন টানতে থাকুন। যতক্ষণ না রাগ কমছে ততক্ষণ এই কাজ করে যান।
৯) কী চান জীবনে? কিছুতেই বুঝে উঠতে পারছেন না। এমন অবস্থায় কোলাজ আঁকুন। খেয়াল রাখুন কোলাজের কোন দিকটা আপনাকে সবচেয়ে বেশি টানছে।
১০) নিজের মনের লুকনো আবেগটি বুঝতে চান? তাহলে নিজের ইমোজি আঁকুন। আর দেখুন কোন ইমোজির সঙ্গে সবচেয়ে বেশি নিজের মিল পাচ্ছেন।






আবেগপ্রবণ মানুষেরা নিজেদের বোকা ভাবে। বিশেষ করে আঘাত পেলে। পৃথিবীর বেশির ভাগ আবেগপ্রবণ মানুষের মতো আমারও আবেগ নিয়ে অনেক আবেগপ্রবণ কথা বলার আছে! তারপর ভাবলাম বলা যত সহজ, গুছিয়ে লেখা ঠিক ততটাই কঠিন। আমার উদ্দীপনা কিঞ্চিৎ দমে গেল। ভাবলাম, আবেগপ্রবণ মানুষ আসলে খুব বোকা হয়। পরে চিন্তা করে দেখলাম, এ রকমভাবে ভাবাটাই আসলে বোকামি। পৃথিবীর বেশির ভাগ বড় ও ভালো কাজ হয়েছে গভীর আবেগের জায়গা থেকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, নেলসন ম্যান্ডেলা, আইনস্টাইন, আমার জানামতে তাঁরা সবাই আবেগপ্রবণ ছিলেন। নিজের আবেগ প্রয়োগ করেছেন বিভিন্নভাবে মানুষের ভালোর জন্য। সাধারণত বিজ্ঞানের ক্ষেত্রে আমরা আবেগের কথা ভাবি না। কিন্তু স্বয়ং আইনস্টাইন বলেছেন, বিজ্ঞানে জ্ঞানের চেয়ে কল্পনার ভূমিকা বড়। আবেগ ছাড়া কল্পনা হয় না। সুতরাং, বিজ্ঞানের ক্ষেত্রেও আবেগ প্রয়োজন।




মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৫

তারেক_মাহমুদ বলেছেন: বাহ আবেগ নিয়ে সুন্দর পোষ্ট। আপনার জন্য শুভ কামনা রইলো।

১২ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ প্রিয় ।।
শুভ কামনা রইলো ।।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.