নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

আপনার মস্তিষ্ক কিভাবে কাজ করে?

১০ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৩

প্রত্যেক প্রাণী - স্তন্যপায়ী প্রাণী, পাখি, সরীসৃপ, মাছ, - একটি মস্তিষ্ক আছে। কিন্তু মানুষের মস্তিষ্ক অনন্য। যদিও এটি বৃহত্তম নয় তবে এটি আমাদের কথা বলার, কল্পনা এবং সমস্যার সমাধান করার ক্ষমতা দেয়। এটা সত্যিই একটি আশ্চর্যজনক অঙ্গ.।মস্তিষ্ক নিম্নলিখিত কর্ম সহ একটি অবিশ্বাস্য পদ্ধতিতে কর্ম সঞ্চালন করে: মস্তিষ্ক আপনার দেহের ওই অংশ যা একটা কম্পিউটার এর সি পি ইউ এর কাজ করে।প্রসেসিং কাজ করতে সাহায্য করে। আপনি মস্তিষ্ককে দেহের প্রসেসর বা সি পি ইউ বলতে পারেন।
১)এটি শরীরের তাপমাত্রা, রক্তচাপ, হার্ট রেট এবং শ্বাস নিয়ন্ত্রণ করে।
২)এটি আপনার বিভিন্ন ইন্দ্রিয় থেকে আপনার চারপাশের বিশ্ব সম্পর্কে তথ্য প্রবাহকে গ্রহণ করে, তথ্য সংগ্রহ করে, তথ্য বিশ্লেষণ করে, আর আপনাকে উপাত্ত থেকে সম্পূর্ণ তথ্য পেতে সাহায্য করে। (দেখতে, শ্রবণ,
গন্ধ, স্বাদ এবং স্পর্শ)।আপনাকে তথ্য জেনে ফলাফল প্রদান করে। কাজের তুলনা বিশ্লেষণ করে, আপনার তথ্য ভান্ডার সংগ্রাহক হিসেবে কাজ করে।
৩)হাঁটা, কথা বলা, দাঁড়ানো বা বসার সময় এটি আপনার শারীরিক চালনা পরিচালনা পর্যবেক্ষণ করে। আপনার হাত কি করবে, কি স্পর্শ করছে, পা চলা, সব নিয়ন্ত্রণ করে। আপনার দেহের অন্যান্য সকল অঙ্গ পরিচালনা করার ক্ষেত্রে বিশ্লেষণ করে।
৪)এটি আপনাকে চিন্তা চেতনা , স্বপ্ন, বাস্তব সকল কারণ এবং আবেগ অনুভব করতে দেয়।আপনার আবেগময় ঘটনা বিশ্লেষণ এবং আবেগ নিয়ন্ত্রণ, আবেগ গড়ে তোলা সকল ক্ষেত্রে কাজ করে।
৫)আপনার জীবনের প্রত্যেক ঘটনা তথ্য ও উপাত্ত হিসেবে গ্রহন করে। তা সংরক্ষণ করে। আর আপনার ভাবনার জগতটাকে তৈরা করে।আপনার আচরণ, আচরণের বহিঃপ্রকাশ সব কিছু নিয়ন্ত্রণ করে।
The basic design of a neuron।
আপনার মস্তিষ্ক, মেরুদন্ডী কর্ড( spinal cord) এবং পেরিফেরাল স্নায়ুগুলি জটিল, সমন্বিত তথ্য-প্রক্রিয়াকরণ এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা যা আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র নামে পরিচিত।একত্রে, সবকিছু আপনার জীবনের সমস্ত সচেতন এবং অজ্ঞান দিক নিয়ন্ত্রণ করে। মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বৈজ্ঞানিক গবেষণাকে নিউরোসিস বা নিউরোবায়োলজি বলা হয় । কারণ স্নায়ুবিজ্ঞানের ক্ষেত্র এত বিশাল - এবং মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্র এত জটিল।
. যদিও মস্তিষ্ক একটি আশ্চর্যজনক অঙ্গ তবে এটি প্রতি সেকেন্ডে বোমা বিস্ফোরণের মত তথ্য বিলি প্রক্রিয়া করতে সজ্জিত নয়। আপনার মস্তিষ্কের ফিল্টারগুলি ওভারলোড হওয়া থেকে রক্ষা করে। এই ফিল্টারগুলি তথ্য প্রবাহ নিয়ন্ত্রণ করে যাতে প্রতি সেকেন্ডে কেবলমাত্র ২,০০০ তথ্য বিট মস্তিষ্কের প্রবেশ করে।
আপনার মস্তিষ্কে প্রায় ১০০ বিলিয়ন নার্ভ কোষ আছে , যা নিউরনস নামে পরিচিত। নিউরনের ইলেক্ট্রোকেমিক্যাল সিগন্যালগুলি সংগ্রহ ও প্রেরণ করার আশ্চর্যজনক ক্ষমতা রয়েছে - তাদেরকে কম্পিউটারের গেইটস এবং তারের মত মনে করা যায়।
বি দ্রঃ তথ্য সংরক্ষণ ও অনুবাদ।
CRAIG FREUDENRICH, PH.D. & ROBYNNE BOYD।
Scice journal, and other .....

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:০৮

ফেনা বলেছেন: গভীর ব্যাখ্যা দরকার ছিল।

১০ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:১১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমি বিজ্ঞানী নই।।। আমিও একজন নয় কিছু বা একাধিক লোকের রিচার্জ পড়ছি। এখনো পড়ার উপরে আছি আমার ভালো লাগে। যেটুকু মাথায় ঢুকেছে সেইটুকু ই।।


ধন্যবাদ আপনাকে।।। মন্তব্য করার জন্য।।।

২| ১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

রাজীব নুর বলেছেন: খুব জটিল। মহাবিশ্বের মতো জটিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.