নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

Nouman Ali Khan (নূমান আলী খান)

২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১৮

ডঃ নূমান আলী খান, জাতীয়তা আমেরিকান, তিনি একজন আমেরিকান মুসলিম বক্তা। Bayyinah Institute নামে একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা তিনি।
জন্ম ১৯৭৮ খ্রিষ্টাব্দ। [linkwww.bayyinah.tv|তার প্রতিষ্ঠান]
খান জার্মানীতে জন্মগ্রহণ করেন, তার বাবা মা পাকিস্তানি বংশের। তার পিতা সৌদিআরব রিয়াদে পাকিস্তান দূতাবাসে চাকরি করতেন। তার পর তারা আমেরিকার নিউইয়র্ক এ চলে যায় যখন সে বালক।
তাঁর মাতৃভাষা জার্মানি। কিন্তু শিশু নোমান সেখানে ছয় মাসও থাকেননি। তাঁর বাবা পাকিস্তান দূতাবাসে কাজ করতেন বলে পরিবারসহ ছয় মাস বয়সে তাঁকে পাকিস্তানে চলে আসতে হয়। এখানেও তাঁর পরিবার দু’মাসের বেশি থাকেননি; চলে যান সৌদি আরবের রাজধানী রিয়াদে। তাঁর প্রাথমিক শিক্ষা শুরু হয় রিয়াদে, একটি পাকিস্তানি উর্দু মিডিয়াম স্কুলে। ১৯৮৬ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত ছয় বছর তাঁর পরিবার রিয়াদে অবস্থান করেন। এরপর তাঁরা চলে যান আমেরিকায়। সেখানে তিনি খ্রিষ্টানদের পরিচালিত একটি হাইস্কুলে ভর্তি হন।
তিনি ১৯৯৩ সালে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত পরীক্ষায় মেধাতালিকায় প্রথম ১০ জনের মধ্যে স্থান অর্জন করেন। কিন্তু আরবিতে তার গভীর পড়াশোনা শুরু হয় ১৯৯৯ সালে যুক্তরাষ্ট্রে ডক্টর আব্দুস সামি এর তত্বাবধানে। তিনি আরবি ব্যাকরণ শিখেন পাকিস্তানে।
ডক্টর আব্দুস সামি পাকিস্তানের ফয়সালাবাদের কুরআন কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ যিনি সময়ে সময়ে যুক্তরাষ্ট্রে যেতেন আরবি শিক্ষা এবং কুরআনের তাফসীরের উপরে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখতে। তার অধীনে পড়াশোনায় নোমান আলী খান আরবি ভাষা ও ব্যাকরণের উপরে তীক্ষ্ণ এবং গভীর জ্ঞান অর্জন করেন। তিনি পরবর্তীতে ডক্টর আব্দুস সামির কাছে আরো উপকৃত হন তার সম্পূর্ণ শিক্ষাদান পদ্ধতিকে আত্মস্থ করে। তিনি ডক্টর সামির করা কাজগুলোকে ইংরেজিতে অনুবাদ করেন তার নিজের ছাত্রদের উপকারের জন্য। তার আরেকজন গুরুত্বপূর্ণ শিক্ষন হল ডা. ফাদেল আল সামারাই।

তিনি সিদ্ধান্ত নেন – যত কষ্ট করে তিনি ইসলাম ও কোরআন শিখেছেন, ততটা কষ্ট যাতে অন্য কোনো মুসলিমের করতে না হয়, সেজন্যে তিনি অনলাইনে ব্যাপক কার্যক্রম পরিচালনা করবেন। সিদ্ধান্তানুযায়ী ২০০৫ সালে তিনি
বাইয়্যিনাহ ইন্সটিটিউট নামে একটি সংস্থা গড়ে তোলেন এবং বাইয়্যিনাহ টিভি নামে একটি ওয়েবসাইট চালু করেন। এই সাইটে কোরআনের সৌন্দর্য, আরবি ভাষা ও ইসলামের ইতিহাসের উপর বর্তমানে পাঁচ শতাধিক ভিডিও ক্লাস রয়েছে।
অনেকে অভিযোগ করে – আধুনিক তরুণরা কোরআন পড়ে না, এরা আরবি পড়তে চায় না। নোমান আলী খান এমন অভিযোগ করেন না। তাঁর কথা হলো – “আমরা যদি তরুণদের জন্যে আরবি ভাষাকে সহজ করে দিতে পারতাম, অবশ্যই তারা আরবি শিখত। আমরা যদি কোরআনকে তাদের কাছে সহজ ভাষায় পৌঁছে দিতে পারতাম, অবশ্যই তারা তা গ্রহণ করত। কারণ ইসলাম মানুষের স্বভাবজাত ধর্ম। সবাই বলে – আরবি ভাষা ও কোরআন শেখার জন্যে আমার কাছে এসো; কিন্তু আমি নিজেই কোরআন শেখানোর জন্যে মানুষের দ্বারে দ্বারে গিয়ে উপস্থিত হতে চাই”।



নোমান আলী খান মূলত দ্য বাইয়্যিনাহ ইন্সটিটিউট ফর এ্যারাবিক অ্যান্ড কুরআনিক স্টাডিজ-এর প্রতিষ্ঠাতা, সি.ই.ও. এবং প্রধান উপদেষ্টা। নোমান আলী খান নাসাঊ ইউনিভার্সিটি কলেজে আরবির অধ্যাপক হিসেবে দ্বায়িত্ব পালনের পর ২০০৬ সালে বায়্যিনাহ ইন্সটিটিউট প্রতিষ্ঠা করেন। তিনি মূলত তার দাওয়াত প্রচার করে থাকেন ভিডিও বক্তৃতার মাধ্যমে। তিনি বিভিন্ন আন্তর্জাতিক কনভেনশনে নিয়মিত বক্তব্য দিয়ে থাকেন। নুমান আলী খান ইসলামের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন— জীবন, পরিবার এবং ইসলামী মূল্যবোধের উপরে তিনি আলোকপাত করে থাকেন।
বর্তমানে তিনি সম্পূর্ণভাবে মনোনিবেশ করেছেন বিভিন্ন জায়গায় ১০ হাজারেরও বেশি ছাত্রছাত্রীকে নিয়ে সাত বছরের বড় একটি প্রজেক্টে। এই প্রজেক্টে কুরআনের শাব্দিক শৈল্পিকতাকে মূল ধরে ইংরেজিতে তাফসির সিরিজ করা হচ্ছে, যার নাম ড্রিম প্রোগ্রাম। এই তাফসীর সিরিজের বিভিন্ন কন্টেন্ট রেকর্ডিং Linguistic Miracle ওয়েবসাইটটিতে ওয়ার্ড ডকুমেন্ট এবং অডিও ফরম্যাটে পাওয়া যায়। নোমান আলী খান, বর্তমানে তিনি টেক্সাসের ডালাসে বসবাস করছেন।
এছাড়াও তিনি আন্তর্জাতিকভাবে কুরআনের তাফসীর ও কুরআন বোঝার জন্য আরবি ভাষা শিক্ষার উপর লেকচার দিয়ে থাকেন। ইসলামী ব্যক্তিত্বগণের জীবনীভিত্তিক অভিধান দ্য ফাইভ হান্ড্রেড মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল মুসলিমস -এর পঞ্চম সংস্করণে নোমান আলী খানকে কোন র্যাংঙ্কিং ছাড়াই বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমদের মধ্যে একজন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।



তথ্য সূত্র : উইকিপিডিয়া, বাইয়্যিনাহ.কম,।

মন্তব্য ৩৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩০

আরোগ্য বলেছেন: নোমান আলী খান আমার খুব প্রিয় একজন বক্তা। এরাবিক উইথ হুসনা একটি সুন্দর ও অতীব সহজ আরবী কোর্স। মোটামুটি ইংরেজি জানা সকলের জন্য প্রযোজ্য। প্রতি সপ্তাহে উনার খুতবা খুব ভাল লাগে।

২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ ।। তথ্যটি জানানোর জন্য

২| ২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: নূমান আলী সম্পর্কে জানলাম।
আপনাকে অনেক ধন্যবাদ।

২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: শুভ কামনা রইলো। ভালোবাসা নিবেন

৩| ২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৭

মাহমুদুর রহমান বলেছেন: সুন্দর পোষ্ট।ভালো লাগল।

২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

৪| ২৬ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫১

নজসু বলেছেন: নূমান সম্পর্কে জানা হলো।
কেমন আছেন ভাই?

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: জি ভালো। আপনি ভালো আছেন?

৫| ২৬ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৮

আরোহী আশা বলেছেন:


আমার প্রিয় একজন বক্তা। গত ইসলামিক বই মেলা থেকে ওনার একটা বাংলা অনুবাদ বই বন্ধন কিনেছি। অসাধারণ লেখা। ভালো লেগেছে।

৬| ২৬ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩১

হাবিব বলেছেন: আমার প্রিয় একজন মানুষ নোমান আলী খান। নিয়মিত ওনার লেকচার শুনি। ভালো লাগা। পোস্ট ভালো লেগেছে।

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: একটা হাদিস আছে । তোমরা সত্যটা গ্রহন কর। যদিও ঘোসনা কারী একটা মেথর হোক বা নিচু ব্যক্তি। আসলে কেউ যদি হাদিস বর্ণনা করে তার ব্যক্তি জীবনে না তাকিয়ে আগে দেখা উচিত সে যে হাদিস ব্যাখ্যা করছে সে হাদিস সঠিক কিনা।

৭| ২৬ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৯

উদাসী স্বপ্ন বলেছেন: আসলে জঙ্গি মুসলমানরা তাদের সামনে কোনো জ্ঞানী বা যথোপযুক্ত আদর্শীক ব্যাক্তির সংকটে ভুগছে তা নাইলে একজন যৌন হন্তারক কখনো ধর্মীয় আদর্শ হতে পারে সেটা জানা ছিলো না।

তার বিরুদ্ধে এক নারীর অভিযোগ যৌন ইঙ্গিত সহযোগে ফেসবুকে তার শার্টবিহীন শরীরের ছবি প্রদান প্রমান এখানে

এরকম শুধু এক নারী নয়, বহু নারীর সাথে অবৈধ সম্পর্ক রাখার অভিযোগ তার খুব কাছের একবন্ধুই করেছে যে নাকি পুরাই হুজুর। তা যৌন ফ্যান্টাসীর অভিযানের মুখে তার প্রতিষ্ঠানের ছাত্রীরাও মুখামুখি হয় যার প্রমান এখানে ছবি সহ পাবেন

আমি যেটা বুঝি যার শরীরে পাকি রক্ত সে কখনো ভালো হয় না। আর ঠিক কি কারনে জানি না কিছু বাংপাকি রাজাকার পাকিস্তানী দেখলেই অজ্ঞান।

ধর্ম দিয়ে জঙ্গিবাদ আকাম কুকাম এসব শয়তানগুলো আর্টে পরিনত করছে

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমি এখানে তাকে মহা মানব ঘোসনা করিনি। শুধু জীবনি তুলে ধরেছি। এইখানে এতো ত্যানা পেঁচানোর কিছু নাই

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমি কোথাও এইটাও বলিনাই যে সে পীর। আর আমি তার মুরীদ। বা সে আমার গুরু। আমি তার আদর্শ নিয়ে কি করবো। আমি শুধুই অনুবাদক আর লেখক এর ভুমিকা নিয়েছি।।। না সমালোচক না বিচারক

৮| ২৬ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

অনেক কথা বলতে চাই বলেছেন: লোকটার কথা অনেক সুন্দর। কিন্তু ঐ স্ক্যান্ডালের পর আমার মন উঠে গেছে। উনি স্বামী-স্ত্রীর দায়িত্ব-অধিকার নিয়ে কথা বলেছেন। পরে শুনি উনি নিজেই একজন divorce দেয়া/নেয়া মানুষ।

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: হতেই পারে।আমি সেগুলো জানি। তবে তার ওয়েব সাইটে সেগুলোকে মিথ্যা বলে লিখেছে তার ফাউন্ডেশন

৯| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৩

জগতারন বলেছেন:
আমাদের বাংলাদেশীদের সবসময়ে মনে রাখতে হবেঃ
পাকিস্থানিরা নৃসংশ, নিকৃষ্ট ও অভিশপ্ত এক নরপশুদের জাতি।

আমি টেক্সাসের ডাল্লাসে থাকি। আমি এই নুমান আলির ভি-ডি-ও দেখি
তাকে দেখে অন্যান্য পাকীদের মতই মনে হয়।
মুখে এক আর অন্তরে আর এক; এক কথায় যাকে মুনাফেক বলে।

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: তিনি মুনাফেক না কি ওইটা তার দিলে আছে। আমি আপনি জানিনা। আমি বাইয়িনা ডট কমে যা পাইছি সেটা একটু অনুবাদ করেছি। আমি কোন বিচারক নই। ইসলামিক স্কলার নই। না আপনি কোন হালাল ফতোয়াকারী। তাই অপরের বেপারে বলার আগে । নিজের দিকে তাকাই। আমরা কাউকে মুনাফেক বলতে পারিনা।

১০| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১৪

আরোগ্য বলেছেন: nouman ali khan is a controversial figure after that incident. This is true that he didn't refuse all the allegations completely . It's his private matter, but when it is about professional life he is very much dedicated to the Quran. Whoever listens his tafseer, he definitely falls in love with Quran.
Pakistan has bad impact on us but it doesn't mean all pakis are of same nature. In this post people are commenting nonsense, as a muslim this cannot be part of our Islam. Thank you.

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: তিনি একজন দায়ী। দাওয়াত দেয়া তার কাজ। তিনি দাওয়াত দেন। আবার তার পার্সোনাল জীবন ও আছে।।। দুটো আলাদা । অনেকে পার্সোনাল জীবন নিয়ে আমাকে প্রশ্ন করছে। আমি কি করে বলবো কোনটা সত্য কোনটা মিথ্যা

১১| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৪

পুকু বলেছেন: যত্তোসব ফালতু পোস্ট।বাংলা ভাষাকে ভালবেসে এই ব্লগে আসা।আরবি ভাষা বা পাকি নুমানির গুণকিত্তন প্রত্যাশিত নয়।

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:২৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: হা হা হা। ভাই আমি আরো পোস্ট লিখেছি। ওই সব দেখেন তাইলে আপনি আপনার মতামত পাল্টাতেও পারেন। আমি শুধু নুমানী লিয়ে লেখিনা। বাংলার কয়েকজন শহীদ দের নিয়েও লিখেছি। ভাই লেখার উদ্দেশ্য শুধুই তুলে ধরা সে আমার গুরু বা পীর না। না আমার কোন কিছু। আপনারা সব বিষয় পার্সোনালি নেন কেন বুঝিনা

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: এইটা পড়েন আমাদের বীর শহীদ দের চিনে নিন। ভালো লাগবে

১২| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৪৩

জগতারন বলেছেন:
আমি আমার বয়সের ২০-এর প্রথম দিকে যুক্ত রাষ্ট্রে আসিয়াছিলাম পড়াশুনা করার জন্য। ইউনিভার্সিটির ক্যাম্পাসে পাকি ছাত্রদের সাথে রুম-মেট থাকিয়াছ। তার পর ৩০-এর কিছু আগে ডাল্লাসে পেশাগত টেনিং-এর সময়ও কিছু দিন পাকি'দের সাথে প্রয়োজনে থাকিতে হইয়াছি। তার পেশাগত জীবনেও তাহাদের সাথে অর্থনৈতিক অনেক লেদেন আমার হইয়াছে বিশ্বাস করুন স্মমানীত ব্লগার গন ও পাঠক পাঠীকা্রা একটা পাকি'ও পাইনাই মোনাফেক ছাড়া। চোখের সামনে পাকি'রা আমার শত শত ($) ডলার ভরা মারিয়াছে। অথচ তাহাদের মুখের কথায়, আচার ব্যাবহারে, মাথায় টুপি, মুখে দাড়ি দেখিয়া মুগ্ধ হইয়া তাহাদের বিশ্বাস করিয়াছিলাম।

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ও। এই কথা ।। ভাই এইটা অনেক দেশেই হয়। এই রকম মানুষ ভারতেও আছে আমাদের দেশেও। কি বলবো একবার ক্রাইম অনুষ্টানে দেখালাম আমাদের দেশের ছোট ছোট অনেক গার্মেন্টস হতে প্রায় কয়েকশো কোটি ডলারের কাপড় নিয়েছিলো কোন এক ভারতীয় বেনামা কোম্পানি । তারপর ওই কোম্পানি আর খোঁজে পাওয়া যায়নি আর অনেক ছোট ছোট কোম্পানি পথে নেমে যায়।

আর সৌদি আরবে যে সব কাজের মহিলা যায় দুবাই। তাদের কে তারা যৌন দাসী হিসেবে ব্যবহার করে। তাহলে কি বলবেন সব
লোক খারাপ । ১সপ্তাহ আগে একটা ক্রাই পেট্রোল দেখলাম। তাতে দেখালো বাংলাদেশের ৪জন লোক ভারতে গিয়ে প্রায় চার পরিবারের উপর হামলা ও গুপ্ত হামলা করে তাদের মহিলাদের ধর্ষণ করেছে। তাই বলে আমরা সবাই খারাপ। না।
ভারতে নাকি যারা বাংলাদেশি ভিসা ছাড়া যায়। তারা সব ক্রাইম করে। তাইলে আমরা সবাই এর জন্য দায়ী?

অবশ্যই না

১৩| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৬

জগতারন বলেছেন:
ব্লগার আব্দুল্লাহ্ আল মামুন;
আপনি কি আমাদের দেশের ১৯৭১ সালের যুদ্ধ দেখিয়াছেন ? বা
১৯৬৫ সাল থেকে আমাদের দেশের পট পরিবর্তন-এর ইতি হাস প্রতক্ষ করিয়াছেন ?
পাকি জেনারেলদের ও জুলফিকার আলী ভূট্ট স্বভাব চরিত্রের কথা কিছু জানেন ?
১৯৭১ সালের মুক্তি যুদ্ধ চলার সময়ে দেশে ছিলেন ?
আমি এই সবই প্রতক্ষ করিয়াছ।
আমি দেখিয়াছি ও আমার বাস্ত জীবন-এর অভিজ্ঞতা থেকে আমার অভিমত আমি ব্যাক্ত করিয়াছি।

আপনি আপনার মত নিয়া থাকেন গিয়া।

সুধী সমাজে পজা দুর্গন্ধ ছড়াইতে ও বিজ্ঞাপন দিতে আসিবেনা দয়া করিয়া।

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ভালো।

১৪| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:১৩

চাঁদগাজী বলেছেন:



তা'হলে, এটাই আপনার ব্লগিং?

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনি আমার কয়টা ব্লগ পড়েছেন? আপনিই জানেন। আর আপনি কি ভাবছেন আপনিই জানেন। এটা আমার জানার বিষয় না । আমি আমাকে জানি এটা বড়। আমি কোন এক দলকে অন্ধ ভাবে ফলো করিনা। যেমন অন্যরা করে। এই জন্য সবাই ক্ষেপে গেছে।
কারো জীবন নিয়ে লেখা পাপ নয়। আমি ডেব দেবী নিয়ে লিখলেই হিন্দু হয়ে যাবো না। কিন্তু আমি লিখেছি। তখন আপনার মতো লোকেরা আমাকে এটাও বলেছে। বেটা তুই হিদু হই গেছ? কারন কি জানেন? আপনারা এক চোখা লোক।

১৫| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৩৬

কে ত ন বলেছেন: সীমিত ইসলামী জ্ঞান নিয়ে অনেকেই জাকির নায়েক হতে চায়। কিন্তু বিশ্বে জাকির নায়েক একজনই। মিডিয়ায় নিজেকে প্রকাশ করতে হলে চরিত্র ঠিক রাখতে হয়। নুমান আলী খানকে আমার কখনোই স্রেফ একজন কমেডিয়ান ছাড়া আর কিছু মনে হয়নি। পাকিদের চরিত্র খারাপ - এটা সবাই জানে। পাকিদের সাথে যারা চলে সবার চরিত্রই মাসুদা ভাট্টির মত। এইজন্য আসলে পাকিরা ভাল কিছু করতে পারে - এটা আমার বিশ্বাস হয়না। তবে কয়েকজন ব্যতিক্রম আছে, যেমনঃ
- মহাকবি আল্লামা ইকবাল
- পরমাণু বিজ্ঞানী আবদুল কাদের খান ও ডক্টর আব্দুস সালাম
- সাইয়েদ আবুল আ'লা মওদূদী
এরা বিশ্বের অন্যান্য গ্রেটদের মতই আমার হৃদয়ে সব সময়েই শ্রদ্ধার আসনে থাকবে।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৫১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমি কি বলেছি কোথাও সে কোন পীর। বা মহান কেউ। না। শুধু কিছু কথা লেখা। আর কোন জাজমেন্ট নাই। কোন চরিত্র ব্যাখ্যা করিনাই

১৬| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: আমি ডালি সম্পর্কে জানতাম না । আপনার পোস্ট মারফত জানলাম । প্রথমে খুব শ্রদ্ধা জেগেছিল উনার প্রতি । কিন্তু কমেন্ট ও লিংক গুলো দেখার পর সে ধারনা পাল্টে যায় ।তবে আপনার যুক্তিতে আপনি ঠিকই আছেন । প্রতি মন্তব্যে আপনার যুক্তিগুলো আমার ভালো লেগেছে । গোটা জাতি কখনো খারাপ হতে পারে না সবার মধ্যেই ভালো মন্দ মিশিয়ে থাকে ।

শুভ কামনা ও ভালবাসা রইল ।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: উনার বিষয়ে আমিও কোন বিস্তর পড়া লেখা করিনাই। আসলে এতো কিছু জানিননা।।তার ওই একটা ওয়েব সাইট আছে। ওই ওয়েব সাইটে ঘুরতে গিয়ে এই লেখা । এখন নিজের ওয়েব সাইটে কি আর কেউ খারাপ লিখে? না।।। এখন তার কথা হল সেসব কেইস সে জয়ী হয়েছেন। প্রমাণ করেছে সেগুলো ভুল ছিল। আর মিডিয়া নাকি ভুল তথ্য ছটিয়েছে । এতে আমার কি করা আছে। বলুন । আমার মতে একজন লেখকের নীরপেক্ষ হয়ে লেখা উচিৎ। এইখানে আমি ওই তার দেশ কোথায় বা কি এই সব এর জন্য লেখিনাই।

১৭| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:১৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আগে ইসমাইল মাঙ্ক ও উনার ভিডিওগুলো দেখতাম সম্প্রতি ব্যস্ততা বেড়ে যাওয়ায় এখন আর সময় হয় না!

সুন্দরভাবে জীবনী তুলে ধরায় ধন্যবাদ

২৭ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:১২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমাদের উদ্দেশ্য ভালো জিনিস গ্রহন করা। যেমন হাদিস আর কুরান। আর সেই অনুযায়ী ভালো আচরণ করা

১৮| ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:১২

খায়রুল আহসান বলেছেন: আক্রমণাত্মক ও আগ্রাসী মন্তব্যের উত্তরে আপনি চরম ধৈর্য ও প্রজ্ঞার পরিচয় দিয়েছেন, ধন্যবাদ।

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ প্রিয়। না জানি এইটা কত বড় আপরাধ যে আমি একজন পাকিস্তানিককে নিয়ে লিখেছি। অথচ এই লোকের বাবাই শুধু পাকিস্তানি । আর তার জন্ম বেড়ে উঠা সব পশ্চিমে। জার্মানি , আমেরিকা, আর আরবে। যাই হোক তিনি একজন বক্তা।


আমাদের দেশের মানুষ কত বোকা। তারা ভাবে পাকিস্তানীরা আমাদের দেশে আসতে পারেনা। এখন আর অথচ বাজারে গেলে ভারত আর পাকিস্তানি পণ্য দিয়ে বাজার সয়লাব। বাজার দখল করে আছে পাকিস্তান এর বোরকা, টুপি, চাদর, বাটা জুতা, আরো বড় বড় কম্পানি, পাকিস্তান এর হোন্ডা গাড়ি যেটা পাকিস্তানে মেনোফেকচার করা হয়। । ভারতের গাড়ি, পেয়াজ রসুন থেকে সব কিছু


।চীন তো পুরা বাজার টাই দখলে নিছে। আমাদে জনগনের এখনো জানা নাই ২১শতকে মানুষ দেশ দখল করেনা। দখল করে দেশের বাজার আর অর্থনীতি। আর এইসব দখলে আমাদের সরকার ই তাদের সাহায্য করে।

শুধু তাই না। পাকিস্তানী রা আমাদের দেশে এখন গার্মেন্টস কোম্পানি খোলা শুরু করেছে। ময়মনসিংহ তে গার্মেন্টস এলাকায় গেলে দেখতে পাবেন। এর পরেও ওই ঠুকনো ভাবনা নিয়ে বসে থেকে লাভ কি?
যেখানে সরকার তাদের এতো সুবিধা দিয়া রাখছে। সরকার এতো সুবিধা দেয় পাকিস্তানী দের তারা অপরাধী না।

আমি একটা লেখা লিখে অপরাধী হয়ে গেলাম।

১৯| ২৮ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ মামুন ভাই ধৈর্য ধরার জন্য।

২৮ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনাকেও ধন্যবাদ।। পাশে থাকার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.