নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার অবগতির জন্য জানাচ্ছি যে আমি কোন ব্লগার নই মন চায় তাই লিখি তথ্য-উপাত্ত সবার সাথে শেয়ার করি ।\nজব এর পাশাপাশি এয়ার টিকেট ও ট্রাভেল ভিসার ব্যাবসা করি ।\nধন্যবাদ\n

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম › বিস্তারিত পোস্টঃ

Chapter 4 Recruitment

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৫৫

The Recruitment Process
নিয়োগ প্রক্রিয়া মানব সম্পদ পরিচালনার একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি সঠিক কৌশলগত পরিকল্পনা ছাড়া করা যায় না। নিয়োগকে এমন একটি প্রক্রিয়া হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা সংস্থাকে যোগ্য চাকরি প্রার্থী সরবরাহ করে থাকে বা থেকে চয়ন করতে পারে। সংস্থাগুলি নিয়োগের আগে তাদের কত লোকের প্রয়োজন হবে তা নির্ধারণ করতে, তাদের অবশ্যই যথাযথ কর্মী পরিকল্পনা এবং পূর্বাভাস প্রয়োগ করতে হবে। পূর্বাভাসের ভিত্তি হবে সংস্থার বার্ষিক বাজেট এবং সংস্থার স্বল্প-দীর্ঘমেয়াদী পরিকল্পনা - উদাহরণস্বরূপ, সম্প্রসারণের সম্ভাবনা। পূর্বাভাস অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় কারণের উপর ভিত্তি করে গড়ে ওঠে।
অভ্যন্তরীণ কারণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

১. বাজেটের সীমাবদ্ধতা
২.কর্মচারী বিচ্ছেদের প্রত্যাশিত বা প্রবণতা
৩. উত্পাদন স্তর
৪. বিক্রয় বৃদ্ধি বা হ্রাস
৫. বৈশ্বিক সম্প্রসারণ পরিকল্পনা
বাহ্যিক কারণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে:
১. প্রযুক্তি পরিবর্তন
২. আইন পরিবর্তন
৩. বেকার হার
৪. জনসংখ্যার পরিবর্তন শহুরে, শহরতলির এবং গ্রামীণ অঞ্চলে স্থানান্তর
৫. প্রতিযোগিতা

পূর্বাভাসের ডেটা সংগ্রহ এবং বিশ্লেষণ করা হলে, এইচআর পেশাদার ফাঁকগুলি কোথায় রয়েছে তা দেখতে পারে এবং তারপরে সঠিক দক্ষতা, শিক্ষা এবং ব্যাকগ্রাউন্ড সহ ব্যক্তিদের নিয়োগ শুরু করবে। এই অংশে আমরা এইচআর পরিকল্পনার সাথে সাথে নিয়োগ সংক্রান্ত যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করবে।

Recruitment Strategy
যদিও এটি সহজ বলে মনে হচ্ছে, সঠিক প্রতিভা, সঠিক স্থানে এবং সঠিক সময়ে নিয়োগ দানের দক্ষতা এবং অনুশীলন লাগে, তবে আরও গুরুত্বপূর্ণ, কৌশলগত পরিকল্পনা গ্রহণ করা দরকার। শ্রম বাজার এবং শ্রম বাজারের প্রাসঙ্গিক দিকগুলি এবং নির্ধারণের কারণগুলি সম্পর্কে আপনার বোধগম্যতা আপনার নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে কৌশলগত হওয়ার চাবিকাঠি। এই তথ্যের ভিত্তিতে, যখন কোন পদ খালি হয়ে যায় তখন এইচআরএম পেশাদারদের সেই পদটি পূরণের জন্য প্রস্তুত থাকা উচিত। নিয়োগের কৌশলটি উন্নততর করার দিক গুলো নিন্মে উল্লেখ করা হলো:

১. একটি স্টাফিং পরিকল্পনা দেখুন।
২. প্রশ্নাবলীর মাধ্যমে কাজের বিশ্লেষণ সঠিক কিনা তা নিশ্চিত করুন।
৩. কাজের বিবরণ এবং কাজের কাজের স্পেসিফিকেশন লিখুন।
৪. সম্ভাব্য পদোন্নতির জন্য অভ্যন্তরীণ প্রার্থীর যোগ্যতা ও পর্যালোচনা করার জন্য একটি বিডিং সিস্টেম রাখুন।
৫. পজিশনের জন্য সেরা নিয়োগের কৌশল নির্ধারণ করুন।
৬. নিয়োগের কৌশল প্রয়োগ করুন।

Job Analysis and Job Descriptions
কাজের বিশ্লেষণ একটি আনুষ্ঠানিক ব্যবস্থা যা লোকেরা আসলে তাদের কাজগুলিতে কোন কাজ সম্পাদন করে থাকে। চাকরী বিশ্লেষণের উদ্দেশ্য হ'ল চাকরি এবং কর্মচারীর মধ্যে সঠিক সেতু বন্ধন নিশ্চিত করা এবং কর্মচারীর কর্মক্ষমতা কীভাবে মূল্যায়ন করা হবে তা নির্ধারণ করা। চাকরী বিশ্লেষণের একটি বড় অংশের মধ্যে রয়েছে গবেষণা, যার অর্থ বর্তমান কর্মীদের কাজের দায়িত্ব পর্যালোচনা করা, প্রতিযোগীদের সাথে অনুরূপ কাজের কোন মিল রয়েছে কি না তার জন্য কাজের বিবরণী গবেষণা করা, এবং পদে থাকা ব্যক্তি কর্তৃক সম্পাদিত হওয়া কোনও নতুন দায়িত্ব বিশ্লেষণ করা।

দুটি ধরণের কাজের বিশ্লেষণ সম্পাদন করা যায়: একটি কার্য-ভিত্তিক বিশ্লেষণ, দক্ষতা বা দক্ষতা-ভিত্তিক বিশ্লেষণ। একটি দক্ষতা (competency-based) ভিত্তিক বিশ্লেষণের বিপরীতে একটি কার্য-ভিত্তিক (task-based) বিশ্লেষণ কাজের কর্তব্যগুলিকে কেন্দ্র করে, যা কোনও কর্মীকে অবশ্যই কাজটি সম্পাদন করতে হবে তার নির্দিষ্ট জ্ঞান এবং দক্ষতার উপর দৃষ্টি নিবদ্ধ করে। কোনও কার্য-ভিত্তিক বিশ্লেষণের উদাহরণে নিম্নলিখিতগুলির তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে:
১. কর্মীদের কর্মক্ষমতা মূল্যায়ন লিখুন।
২. রিপোর্ট প্রস্তুত।
৩. আগত ফোন কলগুলির উত্তর দিন।
৪. গ্রাহকদের পণ্যের প্রশ্নে সহায়তা করুন।
৫. দিনে তিনজন গ্রাহককে কোল্ড কল করুন।

কার্য ভিত্তিক কাজের বিশ্লেষণ, নির্দিষ্ট কাজগুলি তালিকাভুক্ত এবং এটি পরিষ্কার। তবে, দক্ষতা ভিত্তিক বিশ্লেষণ নির্দিষ্ট, উচ্চ-স্তরের পজিশনের জন্য আরও উপযুক্ত হতে পারে। উদাহরণস্বরূপ, একটি দক্ষতা ভিত্তিক বিশ্লেষণে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে:
১. ডেটা বিশ্লেষণ সরঞ্জামগুলি ব্যবহার করতে সক্ষম
২. দলের মধ্যে কাজ করতে সক্ষম
৩. অভিযোজ্য
৪. উদ্ভাবনী

আপনি উভয়ের মধ্যে পার্থক্য স্পষ্টভাবে দেখতে পারেন। টাস্ক-ভিত্তিক বিশ্লেষণের কেন্দ্রবিন্দু হ'ল প্রয়োজনীয় কাজের দায়িত্ব, অন্যদিকে দক্ষতা-ভিত্তিক বিশ্লেষণের কেন্দ্রবিন্দু কীভাবে একজন ব্যক্তি কাজটি সম্পাদন করতে তাদের দক্ষতা প্রয়োগ করতে পারে তা নিয়ে। একটি অন্যের চেয়ে ভাল নয় তবে কেবল বিভিন্ন উদ্দেশ্যে এবং বিভিন্ন ধরণের কাজের জন্য ব্যবহৃত হয়।
একটি ভাল কাজের বিবরণ লেখার টিপস
প্রাসঙ্গিক তথ্য অন্তর্ভুক্ত করতে ভুলবেন না:
শিরোনাম
বিভাগ
প্রতিবেদন
দায়িত্ব
কর্মসংস্থান শর্তাবলী
যোগ্যতার প্রয়োজন
কাজের বিবরণটিকে কাজের স্ন্যাপশট হিসাবে ভাবেন।
স্পষ্ট এবং সংক্ষিপ্তভাবে যোগাযোগ করুন।
কাজের বিবরণটি সঠিক প্রার্থীর পক্ষে আকর্ষণীয় কিনা তা নিশ্চিত করুন
কাজের জন্য আবেদন করা।
সংক্ষিপ্ত শব্দ এড়ানো।
কাজের বিবরণে কাজের দিকের সমস্ত দিক ফিট করার চেষ্টা করবেন না।
কাজের বিবরণ প্রুফ্রেড করুন।

The Law and Recruitment
এইচআরএমের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে একটি হ'ল এইচআর ডিপার্টমেন্ট পরিচালিত সমস্ত কার্যক্রমে আইন জানতে এবং প্রয়োগ করা।

Recruitment Strategies

যদিও এটি উল্লেখ করা জরুরী যে একটি নিয়োগের পরিকল্পনা থাকা উচিত। এই পরিকল্পনাটি অনানুষ্ঠানিক হতে পারে তবে আপনি কোথায় নিয়োগের পরিকল্পনা করছেন এবং আপনার প্রত্যাশিত সময়সীমার বাহ্যরেখা তৈরি করা উচিত। উদাহরণস্বরূপ, যদি আপনার কোন নিয়োগ বিজ্ঞপ্তি কোন পাবলিকেশন ওয়েবসাইটে জমা দেওয়া হয় তবে আপনার তাদের সময়সীমাটি জানা উচিত। এছাড়াও বিবেচনাটি হ'ল আপনাকে নিশ্চিত করতে বিভিন্ন উত্স থেকে নিয়োগ আবেদন জমা হচ্ছে। সবশেষে, দেশের অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করুন। উচ্চ বেকারত্বের সাথে, আপনি একটি নিয়োগ বিজ্ঞপ্তি এর জন্য শত শত আবেদন পেতে পারেন। উৎস গুলো হতে পারে উদহারণ স্বরূপঃ
ক্যাম্পাস রিক্রুটিং-Campus Recruiting
পেশাদার সংগঠন-Professional Associations
ওয়েবসাইট-Websites
সামাজিক যোগাযোগ মাধ্যম-Social Media
ইভেন্ট-Events
বিশেষ / নির্দিষ্ট আগ্রহী গোষ্ঠী-Special/Specific Interest Groups (SIGs)
প্রচার-Referrals

নিয়োগ পরিকল্পনার অংশের মধ্যে রয়েছে আবেদনকারীদের সন্ধানের ব্যয় বাজেট করা। আমরা নিয়োগ প্রক্রিয়া শেষ করার পরে, আমরা বাছাই প্রক্রিয়াটি শুরু করতে পারি।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: লেখা শুরু করার আগেই জেনে গেছি আমার কলম মৃত.....

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:২১

তানজীর আহমেদ সিয়াম বলেছেন: নাহ, কলম কখনো মৃত হয় না :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.