নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার অবগতির জন্য জানাচ্ছি যে আমি কোন ব্লগার নই মন চায় তাই লিখি তথ্য-উপাত্ত সবার সাথে শেয়ার করি ।\nজব এর পাশাপাশি এয়ার টিকেট ও ট্রাভেল ভিসার ব্যাবসা করি ।\nধন্যবাদ\n

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম › বিস্তারিত পোস্টঃ

Chapter 7 Retention and Motivation (Part-1)

২৯ শে মার্চ, ২০২৩ দুপুর ২:২৮



এইচআর পরামর্শদাতা হিসাবে আপনার কাজের মধ্যে সাধারণত এইচআর কৌশলগত পরিকল্পনা এবং ছোট থেকে মাঝারি আকারের সংস্থাগুলির সিস্টেমগুলি পর্যালোচনা করা এবং তারপরে কীভাবে উন্নতি করা যায় সে সম্পর্কে পরামর্শ প্রদান করা।
আপনি যে সংস্থাগুলি নিয়ে কাজ করেন তাদের বেশিরভাগেরই বড় এইচআর বিভাগ নেই, এবং একটি পূর্ণকালীন ব্যক্তি নিয়োগের চেয়ে তারা আপনাকে যে পারিকশ্রমিক দেওয়াকে কম ব্যয়বহুল বলে মনে করেন।
আপনার বর্তমান ক্লায়েন্ট, প্যাসিফিক লিমিটেড, সাতচল্লিশ জন কর্মচারী সহ একটি ছোট অনলাইন খুচরা বিক্রেতা।
প্যাসিফিক লিমিটেড এর কিছু চ্যালেঞ্জ ছিল এবং অর্থনীতির উন্নতি হওয়ার দরুন বেশ কয়েকটি কর্মচারী পদত্যাগ করেছেন। তারা আপনাকে এই বিষয়টি সম্পর্কে অবগত করেছে এবং কমচারী ধরে রাখার করার জন্য একটি পরিকল্পনা সরবরাহ করতে বলেছে। পরিকল্পনা কি ভাবে তৈরী করবেন?
আমরা ধরে রাখার(Retention) পরিকল্পনার বিষয়ে সুনির্দিষ্ট বিশদ আলোচনা করার আগে, কেন লোকেরা একটি কোম্পানী থেকে অন্য সংস্থায় যায় তার কারণগুলি উল্লেখ করা গুরুত্বপূর্ণ।
১. চাকরী এবং কর্মচারীর দক্ষতার মধ্যে একটি দুর্বল মিল।
২. বৃদ্ধির অভাব
৩. অভ্যন্তরীণ বেতন ইক্যুইটি।
৪. পরিচালনা।
৫. কাজের চাপ।
Retention Plans
কার্যকর উচ্চ-পারফরম্যান্স ওয়ার্ক সিস্টেমগুলি (এইচপিডাব্লুএস) হ'ল একটি নিয়মিত পদ্ধতিতে এইচআর অনুশীলনের জন্য একটি সেট করে দেওয়া নাম যা এমন পরিবেশ তৈরি করে যেখানে প্রতিষ্ঠানের সাফল্যের জন্য কর্মীর সর্বাধিক সম্পৃক্ততা এবং দায়িত্ব থাকে। সাধারণভাবে বলতে গেলে, এইচপিডাব্লুএস কর্মীদের কল্পনা, নকশাকরণ এবং প্রয়োগ প্রক্রিয়াগুলিতে জড়িত করে যে সংস্থার পক্ষে আরও ভাল এবং কর্মচারীর পক্ষে আরও ভাল, যা কর্মচারীকে ধরে রাখার ক্ষমতা বৃদ্ধি করে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৫

রাজীব নুর বলেছেন: আসলে আপনি কি বলতে চাচ্ছেন?

৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১১:০১

তানজীর আহমেদ সিয়াম বলেছেন: ামি প্রায় ৩ বছর আগে এইচআর রিলেডেট একটা সিরিজ লেখা শুরু করেছিলাম, মাঝখানে মহামারির কারনে সব কিছু থেকে দূরে ছিলাম, এখন আবার সব কিছু আল্লাহর রহমতে ঠিক হইছে তাই সিরিজ টা শেষ করার জন্য সামুতে ব্যাক করলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.