নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাসেল মেহেদী পারভেজ। পরিচিত হতে: web.facebook.com/rmparves

র ম পারভেজ

স্বপ্নময় পথিক। দেখা, শোনা ও জানাগুলিকে ব্লগের পাতায় রেখে যেতে চাই।

র ম পারভেজ › বিস্তারিত পোস্টঃ

অশনি সংকেত

০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১০:৫১


সকালে অনলাইনে সংবাদ পড়তে পড়তে একটি সংবাদে চোখ আটকে গেল। সোমালিয়ায় দুর্ভিক্ষে দুইদিনে ১১০ জনের মৃত্যু। সংবাদটি দেখে আমার প্রথমেই মনে পরলো নব্বইয়ের দশকের আফ্রিকাজুড়ে বিভিন্ন দেশে দুর্ভিক্ষের কথা। তখন ছোট ছিলাম, তাই এতো কিছু চিন্তায় আসতো না। কিন্তু ক্ষুধার্ত,হাড্ডিসার মানুষগুলিকে দেখে আঁতকে উঠতাম। বড় হওয়ার সাথে সাথে বুঝতে পারছি এই দুর্ভিক্ষের সাথে যতটা প্রাকৃতিক কারণ থাকে তার চেয়েও বেশি মানবসৃষ্ট কারণ থাকে। কিছুক্ষণের মধ্যে আবার দেখলাম বিদেশি সাহায্য 'কমিয়ে দিচ্ছে' যুক্তরাষ্ট্র শিরোনামে আরেকটি সংবাদ। ট্রাম্প সাহেব বিদেশি সাহায্য যা মূলত এইসব মানবিক কাজেই ব্যবহৃত হয় তা কমিয়ে দিবেন আর আমেরিকার নিরাপত্তায় ব্যয় বাড়াবেন মানে নতুন অস্ত্রপাতি কিনবেন আরকি। এইসব দেখে মনে হচ্ছে আবারো সেই নব্বই দশকের দুর্ভিক্ষের দিনগুলি ফিরে আসছে। আর আমাদের মুসলিম উম্মাহর তথাকথিত নেতৃত্বদানকারী সৌদি বাদশাহ্ 'শাহি' সফর করছেন লিমুজিন গাড়ি, লিফটসহ মোট ৪৬০ টন মালামাল বিমানে করে বহন করে। এই এলাহি লটবহরের পরিবর্তে ৪৬০ টন খাবারও যদি সোমালিয়ানদের দিতো! যাই হোক আমেরিকা তার নিরাপত্তায় নতুন অস্ত্র বানাক, সৌদিরা দেশে দেশে মাস্তি করে বেড়াক আর সোমালিরা না খেতে পেয়ে মরুক। মানবিকতা লুপ্ত হোক তথাকথিত নিরাপত্তা আর কূটনীতির মারপ্যাচে।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের ক্ষমতা হয়েছে সোমালিয়াকে সাহায্য করার; সাহায্য নিয়ে, নিজেরা বিতরণ করুক।

০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১১:২০

র ম পারভেজ বলেছেন: এখনো বিদেশ গিয়ে গতর খেঁটে, দেশে গার্মেন্টসে যৌবন ক্ষয় করে, কৃষকের নিরন্তন পরিশ্রমে বাংলাদেশটা টিঁকে আছে আর আপনি বলেন সোমালিয়াকে সাহায্য করার কথা! বাংলাদেশে গত বছরও কয়েক হাজার কোটি টাকা বিদেশি অনুদান নিয়েছে আর বিদেশি ঋণের হিসাব আর বললাম না।

২| ০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১১:২৩

নতুন নকিব বলেছেন:



সোমালিয়ায় দুর্ভিক্ষে দুইদিনে ১১০ জনের মৃত্যু!!!!

হায় হায়! দুর্ভিক্ষে মানুষ মারা যায় আজও!! এই গ্লোবালাইজেশনের সময়েও!!!

বাংলাদেশ সরকারের প্রতি এই ক্ষুধার্ত বনি আদমদের জীবন রক্ষায় সাধ্যমত খাদ্য সামগ্রী ত্রান সহায়তা হিসেবে প্রদান করে নিরন্ন মানবতার পাশে দাড়িয়ে আমাদের জাতীয় মর্যাদাবোধ রক্ষা করার পাশাপাশি বিশ্বজোড়া ভ্রাতৃত্ববোধের শিক্ষাকে উঁচু করে তুলে ধরার আবেদন জানাচ্ছি।

বিশ্ব সম্প্রদায়, সম্পদশালী রাস্ট্রগুলোর প্রতিও একই নিবেদন। সবাই দয়ার হাত সম্প্রসারিত করুক এই অভাগাদের প্রতি।

আল্লাহ পাক আমাদের সহায় হোন।

০৫ ই মার্চ, ২০১৭ দুপুর ১:২৯

র ম পারভেজ বলেছেন: আল্লাহ পাক আমাদের সহায় হোন। আমিন।

৩| ০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৪১

নতুন নকিব বলেছেন:



লেখক বলেছেন: ''এখনো বিদেশ গিয়ে গতর খেঁটে, দেশে গার্মেন্টসে যৌবন ক্ষয় করে, কৃষকের নিরন্তন পরিশ্রমে বাংলাদেশটা টিঁকে আছে আর আপনি বলেন সোমালিয়াকে সাহায্য করার কথা! বাংলাদেশে গত বছরও কয়েক হাজার কোটি টাকা বিদেশি অনুদান নিয়েছে আর বিদেশি ঋণের হিসাব আর বললাম না।''

-র ম পারভেজ, লজ্জা দিলেন, ভাই! ধরুন, এমন একজন লোক যার পাঁচ লাখ টাকা ব্যাংক ঋন আছে। দোকান বাকি, ইত্যাদি মিলিয়ে ঋনের পরিমান সাত আট লাখ টাকা তো হবেই। এই লোক যদি শোনেন, তার পাশের গ্রামের কোন দূর প্রতিবেশি মহল্লায় অভূক্ত থাকার কারনে মানুষ মারা যাচ্ছে, আর তিনি ঋনী থাকা সত্বেও এই কঠিন পরিস্থিতিতে অভূক্তদের জীবন বাঁচানোর জন্য প্রয়োজনীয় খাদ্য দ্রব্য তার কাছে রয়েছে। অন্য কেউ যদি এগিয়ে না আসেন। তিনি কি করবেন? ঋনের হিসাব করবেন, না কি আগে মানুষগুলোকে বাঁচানোর উদ্যোগ নিতে সচেষ্ট হবেন?

অথবা,

এরকম কোন ঋনগ্রস্ত ব্যক্তির বাড়িতে মেহমান আসলে তিনি কি মেহমানকে আপ্যায়ন করাবেন, না কি ঋনের কথা চিন্তা করে আপ্যায়ন বাবদ অর্থ ব্যয় করা থেকে বিরত থাকবেন?

আশা করি, ভুল বুঝবেন না। ভাল থাকবেন।

০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৫৩

র ম পারভেজ বলেছেন: ভাই, ভুল বুঝিনি। আপনার দৃষ্টিভঙ্গি ও মন্তব্যের জন্য ধন্যবাদ। এই দৃষ্টিভঙ্গি সবার থাকলে এরূপ পরিস্থিতি ঘটতো না।

৪| ০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৫৪

মোস্তফা সোহেল বলেছেন: এই আধুনিক যুগেও মানুষ না খেয়ে মরে এইটা আসলেই অবিশ্বাস হলেও সত্য। তবু বিশ্বাস করতে কষ্ট হয়। আল্লাহ তাদের সহায় হোন।

০৫ ই মার্চ, ২০১৭ দুপুর ১:২৮

র ম পারভেজ বলেছেন: আল্লাহ তাদের সহায় হোন। আমিন।

৫| ০৫ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:০৩

নতুন নকিব বলেছেন:



লেখক বলেছেন: ''ভাই, ভুল বুঝিনি। আপনার দৃষ্টিভঙ্গি ও মন্তব্যের জন্য ধন্যবাদ। এই দৃষ্টিভঙ্গি সবার থাকলে এরূপ পরিস্থিতি ঘটতো না।''

-আপনি মরমে অনুধাবন করেছেন বলে অনিশেষ কৃতজ্ঞতা!!!

দ্রুত উত্তরদানে অনেক ধন্যবাদ।

আল্লাহ ওদের সহায় হোন।

০৫ ই মার্চ, ২০১৭ দুপুর ১:২৬

র ম পারভেজ বলেছেন: ধন্যবাদ।

৬| ০৫ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:০৯

চাঁদগাজী বলেছেন:



আজমীর শরীফে, এক ভিক্ষুকের মৃত্যুর পর, তার আলখাল্লার পকেটে পেয়েছিলো ১ লাখ ৪০ হাজার রুপি; সে মনে করতো সে ভিক্ষক!

০৫ ই মার্চ, ২০১৭ দুপুর ১:২৭

র ম পারভেজ বলেছেন: হুমম!

৭| ০৫ ই মার্চ, ২০১৭ দুপুর ২:০৯

কানিজ রিনা বলেছেন: মসলিম ভাইভাই একথা কে কয়। আর আজ
মানবঅধিকার অন্ধ হয়েছে ওরাই চোখ রাঙানী
দেখে ভয় পায়।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৫৬

র ম পারভেজ বলেছেন: ভুল বলেননি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.