নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাসেল মেহেদী পারভেজ। পরিচিত হতে: web.facebook.com/rmparves

র ম পারভেজ

স্বপ্নময় পথিক। দেখা, শোনা ও জানাগুলিকে ব্লগের পাতায় রেখে যেতে চাই।

র ম পারভেজ › বিস্তারিত পোস্টঃ

১৯৬৭ সালের জুনে সংঘটিত আরব-ইসরায়েলের \'\'ছয় দিনের\'\' যুদ্ধের ৫০ বছর

০৫ ই জুন, ২০১৭ দুপুর ২:৩৯



ছয় দিনের যুদ্ধ ১৯৬৭ সালের ৫ থেকে ১০ জুন পর্যন্ত ইসরায়েল এবং মিশর, জর্ডান ও সিরিয়ার মধ্যে সংঘটিত হয়। একে জুন যুদ্ধ, ১৯৬৭ আরব-ইসরায়েলি যুদ্ধ বা তৃতীয় আরব-ইসরায়েলি যুদ্ধও বলা হয়। যুদ্ধে ইসরায়েলি বাহিনী মিসর, জর্ডান ও সিরিয়াকে পরাজিত করে এবং মিসরের সিনাই উপদ্বীপ, গাজা উপত্যকা, পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং সিরিয়ার গোলান হাইটস দখল করে নেয়।

সিনাই উপদ্বীপে ইসরায়েলি সীমান্তে মিশরের সেনা সমাবেশের পর ৫ জুন মিশরীয় বিমানক্ষেত্রে ইসরায়েলের অতর্কিত হামলার মাধ্যমে এই যুদ্ধ শুরু হয়। যুদ্ধের পূর্বে বেশ উত্তেজনাকর অবস্থা বিরাজ করছিল। ইসরায়েল বিমান হামলা চালিয়ে মিসরীয় বিমানবাহিনীর ৯০ শতাংশ ধ্বংস করে দেয়। এরপর ইসরায়েলি সাঁজোয়া যান মিসরে ঢুকে পড়ে। তখন আরব দেশগুলো ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ৬ জুন ইসরায়েলি বাহিনীর অভিযানে গাজার পতন হয়। তখন ওই উপত্যকা মিসরের শাসনে ছিল। ইসরায়েলি বাহিনী সিনাই উপদ্বীপের দিকে অগ্রসর হয় এবং জেরুজালেমের আরব অংশে প্রবেশ করে। ৭ জুন ইসরায়েলি সেনাবাহিনী সুয়েজ খালের পূর্ব তীর দখল করে। এ ছাড়া তাদের নৌবাহিনী শারম আল-শেখ এলাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। এরপর ইসরায়েলি বাহিনী জেরুজালেমের ওল্ড সিটিতে প্রবেশ করে। ইসরায়েলি বাহিনী বেথলেহেম এবং জেরিকো শহরসহ জর্ডান নদীর পশ্চিম তীরের অধিকাংশ এলাকা দখল করে নেয়। ৮ জুন ইসরায়েলি সেনারা সুয়েজ খালের তীরে পৌঁছায়। ৯ জুন ইসরায়েলিরা সুরক্ষিত গোলান হাইটসে অভিযান শুরু করে। এক দিনের প্রচণ্ড লড়াই শেষে তারা সিরীয় বাহিনীকে হটিয়ে গোলান মালভূমি দখল করে নেয়। ১০ জুন সিরিয়া-ইসরায়েল সম্মুখযুদ্ধ জোরদার হয়। সিরিয়াকে হটাতে ইসরায়েল তাদের পুরো সামরিক শক্তি কাজে লাগায়।

নতুন রাষ্ট্র ইসরায়েল ছয় দিন সময়ে তিনটি আরব দেশের সেনাবাহিনীকে ধ্বংস করে দেয়। পরবর্তীতে সিনাই ও গাজা উপত্যকা থেকে ইসরায়েল সরে গেলেও গোলান হাইটস এবং পূর্ব জেরুজালেম এখনো দখলে রেখেছে। আর জর্ডান নদীর পশ্চিম তীরেও ইহুদি রাষ্ট্রটি বসতি স্থাপন করেছে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০১৭ দুপুর ২:৫৭

আততায়ী আলতাইয়ার বলেছেন: মুসলিম জেনারেলদের ট্যাকটিকাল ইরর বেশি দায়ী

০৫ ই জুন, ২০১৭ বিকাল ৩:০৮

র ম পারভেজ বলেছেন: সে কারণেই প্রায় তিনগুণ সৈন্য নিয়েও তাদের হারতে হয়েছে।

২| ০৫ ই জুন, ২০১৭ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:



আরবদের দরকার ছিলো এই যুদ্ধের আগেই ইসরায়েলের সাথে শান্তি স্হাপন করা; পরাজিত হয়ে শান্তিক্চুক্তি মেনে নিয়েছে।

০৬ ই জুন, ২০১৭ সকাল ৯:৩০

র ম পারভেজ বলেছেন: আপনার কথা ঠিক হতে পারে, আমার আরও পড়াশোনা করতে হবে এ ব্যাপারে কথা বলতে হলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.