নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাসেল মেহেদী পারভেজ। পরিচিত হতে: web.facebook.com/rmparves

র ম পারভেজ

স্বপ্নময় পথিক। দেখা, শোনা ও জানাগুলিকে ব্লগের পাতায় রেখে যেতে চাই।

র ম পারভেজ › বিস্তারিত পোস্টঃ

অপারেশন ট্রাইডেন্ট : সাতদিন জ্বলেছিলো করাচি বন্দর

০৫ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৫


(ছবি:অর্ন্তজাল)

১৯৭১ সালের বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের শেষের দিকে ৩ ডিসেম্বর থেকে ভারত-পাকিস্তান তাদের পশ্চিম সীমান্তে সম্মুখ যুদ্ধে অবর্তীণ হয়। সে সময় ৪-৫ ডিসেম্বর পাকিস্তানি নৌ-বাহিনীকে ধ্বংস করার জন্য ভারতীয় নৌ-সদর দপ্তর পশ্চিম নৌ কমান্ডকে সঙ্গে নিয়ে অপারেশন ট্রাইডেন্ট পরিচালনা করে। করাচি বন্দরেই ছিলো পাকিস্তানিদের নৌ-সদর দপ্তর, একইসাথে আমদানি-রপ্তানির পথও ছিলো এই বন্দর। পাকিস্তান নৌ-বাহিনীর প্রায় সকল যুদ্ধ-জাহাজ এখানে ছিলো। সুতরাং করাচি বন্দর আক্রমণের মাধ্যমে পাকিস্তান নৌ-বাহিনীকে পরাস্ত করার পাশাপাশি অর্থনৈতিক অবরোধ করাও ছিলো ভারতীয় নৌ-বাহিনীর লক্ষ্য।

পরিকল্পনা মতে ৪ ডিসেম্বর সন্ধ্যা থেকে ৫ ডিসেম্বর ভোরের মধ্যে ভারতীয় বাহিনী অভিযান শেষ করে। তিনটি মিসাইল বোট, দুটি করভেট ও একটি ফ্লিট ট্যাঙ্কার এ অভিযানে অংশ নেয়। পাকিস্তানিরা যাতে যুদ্ধ-জাহাজগুলিকে সনাক্ত না করতে পারে সেজন্য সকল রেডিও যোগাযোগ বন্ধ রেখে ভারতীয় জাহাজগুলি করাচি বন্দরের উপকন্ঠে পৌঁছে। নির্ধারিত লক্ষ্য অনুযায়ী বন্দরে অবস্থানরত তিনটি পাকিস্তানি যুদ্ধ জাহাজ সম্পূর্ণ ধ্বংস, একটি আংশিক ক্ষতিগ্রস্থ করে বন্দরের জ্বালানি ডিপো জ্বালিয়ে দিয়ে ভারতীয় বাহিনী কোন ক্ষয়ক্ষতির সম্মুখীন না হয়েই অভিযান সম্পন্ন করে। এই অভিযানে করাচি বন্দর সাতদিন ধরে জ্বলেছিল।

ভারতীয় নৌ-বাহিনী তাঁদের ইতিহাসের সফলতম অভিযানকে স্মরণ রাখতে ৪ ডিসেম্বর প্রতিবছর নৌ-বাহিনী দিবস হিসেবে পালন করছে।

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:২২

রাজীব নুর বলেছেন: এই জন্যই ভারত আমাদের বন্ধু রাষ্ট্র।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৫৯

র ম পারভেজ বলেছেন: ভারত বন্ধু রাষ্ট্র, কিন্তু আমাদের নতজানু পররাষ্ট্র নীতির কারণে আমরা নিজেদের স্বার্থরক্ষা করতে পারছি না।

২| ০৫ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৩১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

এই ভারতীয়র বিশেষ বাহিনী গাজী।

দুর্দিনে মজলুম আমাদের পাশে দাঁড়িয়ে ভারতীয় সেই সেনা, রাজনীতিবীদ এবং জনগণ যে মহত্তের পরিচয় দিয়েছিলেন সেজন্যে তাঁদের আমার সালাম।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০০

র ম পারভেজ বলেছেন: ভারতের সে ঋণ বহু আগেই আমরা শোধ করেছি বিভিন্নভাবে।

৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পাকিস্তানীদের যুদ্ধের ক্ষমতা ও দক্ষতা খুবই নিম্নমানের, কিন্তু তারা এর উল্টোটা দাবী করে।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০২

র ম পারভেজ বলেছেন: পাকিস্তানিরা শুধু নিরীহ মানুষের উপরেই নিজেদের যুদ্ধের দক্ষতা দেখাতে পারে, আমরা অার বালুচরা তার প্রমাণ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.