নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নইতো কারো চোখের মণি, নই কারো মনের বেদনা...........

রক্তে আমার কোড

কামরুল ইসলাম রুবেল

বাবা-মায়ের দোয়া নিয়ে অনেক দুখেও অনেক অনেক সুখে আছি।

কামরুল ইসলাম রুবেল › বিস্তারিত পোস্টঃ

সামু ব্লগের আধুনিকায়ন জরুরী নয় কি?

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

সামু ব্লগের অন্যতম নীরব পাঠক আমি। প্রতিদিনই আসি আর গত দশকের মতো আজো মুগ্ধতা নিয়ে ফিরে যাই। লগইন করা হয়ে ওঠেনা। লগইন যে করিনা বা করতে চাইনা তা নয়, আসলে সামু লগইন করার জন্য ভালো কোন ব্যবস্থাই রাখেনি। 2006 এ সম্ভবত সামুর সাথে আমার প্রথম পরিচয়। তখন একজন একনিষ্ঠ পাঠক মাত্র। রেজিষ্ট্রেশন করার তাগিদ কখনো বোধ করিনি। অনেক পরে যখন রেজিষ্ট্রেশন করলাম তার তিন বছর পর জেনারেল করা হলো। সে আরেক কাহিনী! সেদিকে না গিয়ে মুল ঘটনায় আসি। একজন প্রখ্যাত ব্লগার রাজীব নুরের একটি লেখা চোখে পড়লো যার সারমর্ম হচ্ছে প্রধানমন্ত্রীর ইফতার পার্টিতে ব্লগাররা উপেক্ষিত কেনো। হ্যাঁ তাইতো, ফেসবুকে সব তথ্যে ভেজাল। নিখাদ তথ্য পাওয়া যায় একমাত্র ব্লগে। কিন্তু তাও উপেক্ষিত কেনো।

কারণ হিসেবে আমার কেন যেনো মনে হয় ব্লগগুলোর টেকনিক্যাল ফিচারগুলোই সবচেয়ে বেশী দায়ী। ব্লগ বড় বেশী সেকেলে। সেকারণেই ব্লগার বা ব্লগগুলো খুব বেশী গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেনি। বর্তমান সময়ে সবার হাতে হাতে স্মার্ট ফোন, কিন্তু এই ফোনগুলো থেকে সামুকে উপভোগ করা প্রায় দুষ্কর। কোন প্লাটফরমের এপস না থাকার কারণে সাধারণ ব্রাউজার দিয়ে মোবাইল থেকে সামু খুবই বাজে লাগে। ছবিগুলো ঠিকমতো দেখা যায়না। লগইন করতে অসুবিধা হয়। আর পোষ্ট দেয়াতো আরো কঠিন লাগে আমার কাছে। যদিও ফেসবুক বা অন্যান্য মিডিয়ার চাইতে ব্লগে লেখনীর পরিচ্ছন্নতা অনেক বেশী তবুও মানুষের কাছে পৌছানোর জন্য যে বিষয়গুলো ব্লগে থাকা প্রয়োজন তা থাকেনি। মানুষের কাছে পৌছানোর জন্য কিছু কিছু ক্ষেত্রে টেকনোলজির সহায়তা নিয়ে জোর খাটাতে হয়, তা হচ্ছে নোটিফিকেশন। আর নোটিফিকেশনের সবচে ভালো উপায় হচ্ছে এপস। 2018তে এসে একটি সামু এপসের চরম অভাববোধ করছি। অন্যদিকে ফেসবুক গ্রুপ বা ইউটিউবারদের জন্য প্লাটফরমগুলো টেকনিক্যালি উন্নত হওয়ায় এদের সম্পর্কে মানুষ জানে বেশী। বর্তমান প্রজন্ম অর্থাৎ যারা ফেসবুক ইউটিউবের প্রসারের সময়ে এসে টেকনোলজির ছোঁয়া পাচ্ছে তারা কয়জন সামু ব্লগ সম্পর্কে জানে তা আমার সন্দেহ আছে। কারণ একটাই, সেই ‘নোটিফিকেশন’। এছাড়া ব্যবহারের স্বাচ্ছন্দ্যের কথা বাদই দিলাম। আমার মতে সামু ব্লগটিকে আরো বেশী ইন্টারএকটিভ এবং ইউজার ফ্রেন্ডলি করা উচিত। আমি অনেকদিন লিখিনা তাই বিশেষ কোন উন্নতি হয়েছে কিনা জানিনা, কিন্তু সাত আট বছর আগে একটা ইমেজ সেট করতে গেলেই অনেক যন্ত্রণা পোহাতে হতো। এছাড়া ইমোজিগুলোও আপডেট হয়নি। এসব অনেক কারণে এমন একটা সমৃদ্ধ প্লাটফরম ছেড়ে অনেকে ফেসবুকের রঙ্গীন দুনিয়ায় চলে যাচ্ছে। আর যাই হোকনা কেনো যুগের সাথে তাল মেলাতে হলে সামুর আধুনিকায়ন খুব বেশী জরুরী। পুরো ডিজাইন, প্যাটার্ন, সিস্টেম কোনটাই এখনকার সময়ের সাথে সামঞ্জ্যস্য পূর্ণ নয়। মানুষের তথ্য পাওয়ার মাধ্যমে বেড়ে গেছে কিন্তু পুরো দিনটি 24 ঘন্টাতেই রয়ে গেছে। তাই এই 24 ঘন্টার মধ্যেই ফেসবুক, টুইটার আর ইউটিউবের সাথে গা ঘেঁষাঘেষি করে মানুষের হাতের ডিভাইসে ঢুকে পড়তে হবে। সেটি না পারলে আস্তে আস্তে সামু বিলীন হয়ে যাওয়াও কিন্তু অস্বাভাবিক কিছু নয়। যদি সামু কর্তৃপক্ষ মনে করে যে সামুর উন্নয়ন প্রয়োজন তাহলে প্রথমে কি কি ফিচার আনা যায় তার জন্য একটি পোষ্ট দিয়ে আইডিয়া আহবান করা যেতে পারে। পরবর্তীতে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে একটি টিম গঠন করে গিটহাবের মাধ্যমে টিম প্রজেক্ট শুরু করতে পারে। সামু যদি গণমানুষের মাধ্যম হয়ে ওঠে তবে প্রধানমন্ত্রী উপক্ষো তো করবেই না বরং দেশের ভালো মন্দের ফ্যাক্টরের জন্য একটি অংশ হিসেবে দাড়িয়ে যাবে প্রিয় সামু।

মন্তব্য ৫১ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ভাইয়ুউউউ.....;)
কত্তোদিন পর???:(
লাইনে থাকলে আওয়াজ দিয়েন, আড্ডা দেয়া যাবে!


@"অখাদ্য কবিতার জ্বালায় ব্লগে আর আসতে ইচ্ছে করেনা"
আমিও ঐ দলে!:P

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

কামরুল ইসলাম রুবেল বলেছেন: হ্যাঁ ভাইজান, সবসময়ই আছি। তবে লগড আউট অবস্থায়।

২| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: ঠিক বলেছেন। যুগের সাথে তাল মিলিয়ে সামু'র আধুনিকায়ন প্রয়োজন

মোবাইল ভিউ'এ সামু'কে দেখতে ক্যামন যেনো প্রাণহীন মনে হয়। তবে ওয়েব ভিউ মন্দ লাগেনা। আর নোটিফিকেশন সমস্যা সমাধান হচ্ছে না।
আপনার প্রস্তাব কর্তৃপক্ষ বিবেচনা করে দেখতে পারেন। ধন্যবাদ বিষয়'টি তুলে ধরার জন্য।

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

কামরুল ইসলাম রুবেল বলেছেন: এখন ওয়েব থেকে মানুষ মোবাইল ভিউয়ে বেশী সময় দেয়। সে যেই মিডিয়াই হোকনা কেনো। নোটিফিকেশন সামুর আগের ভার্সণেও এমনি ছিলো। তবে কর্তৃপক্ষ উদ্যোগী হলে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতেও সামু এগিয়ে যাবে অনেক দুর। কারো স্পন্সর চাইলেও বোধ হয় মন্দ হবেনা।

৩| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

জাহিদ অনিক বলেছেন:
হুম্মম সামুর একটা ভালো স্মুথ এপস আমিও ফিল করি

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

কামরুল ইসলাম রুবেল বলেছেন: মোবাইলে হাজারো আজাইরা এপস ইনষ্টল দিয়ে রাখি। অথচ সামুর একটা এপসকে মিস করি প্রতিনিয়ত।

৪| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:


সামু নিশ্চয় এগুলো নিয়ে ভাবছে, চেষ্টা করছে।

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:২০

কামরুল ইসলাম রুবেল বলেছেন: ভাবছে পর্যন্তই শেষ কিনা সেটাই ভাবছি

৫| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:২১

কাইকর বলেছেন: আপনার সাথে একমত। আশা করি প্রিয় সামু বিষয়টা দেখবেন।আমি আমার জাইগা থেকে বলবো সামুতে সাধারণ পাঠকদের মন্তব্য করার সুযোগ দেওয়া হোক।

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

কামরুল ইসলাম রুবেল বলেছেন: আপনার মুখচ্ছবিতে তারুণ্যের ঝিলিক। যদি আপনাদের মতো তরুণদের নোটিফাই করে সামু টেনে আনতে পারে তাহলে সামুর সেই তরুণ, উজ্জীবিত দিনগুলো আবার ফিরে আসবে বলে আশাবাদী।

৬| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

কাওসার চৌধুরী বলেছেন: রুবেল ভাই, শুভেচ্ছা নেবেন। চমৎকার একটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য ধন্যবাদ আপনাকে। হ্যা, মোবাইল থেকে সামুতে লগইন করলে লেখাগুলো প্রাণহীন লাগে, আর ছবিগুলো এতো পিচ্ছি হয় ঠিকমত বুঝা যায় না। এজন্য একটি যুগোপযোগী Apps হলে ভাল হয়। সামু মোবাইল ফ্রেন্ডলি হলে পাঠক অনেক বেশি বাড়বে নিশ্চিত। আর নটিফিকেশনের সমস্যাও সমাধান করা প্রয়োজন।

"বিষয়ভিত্তিক ব্লগ" তো এক্কেবারে যাচ্ছে তাই। এমন কিছু বিষয় এখানে সংযোজিত আছে যার কার্যকারিতা অনেক আগেই শেষ হয়ে গেছে। এমন কিছু বিষয় সংযুক্ত করা হয়েছে যেগুলোর তেমন উপযুক্ততা নেই। প্রয়োজন নতুন ও বাস্তব সম্মত কিছু গুরুত্বপূর্ণ বিষয় সংযোজন করা। এছাড়া এ বিভাগটি নিয়মিত আপডেট হয় না।

আর "নির্বাচিত পোস্ট" অংশে কখনো এক সপ্তায় নতুন লেখা আপডেট হয়, আবার কখনো ডেইলি বেসিসে। বিষয়টি ক্লিয়ার নয়। এছাড়া অনেক মানসম্পন্ন লেখা নির্বাচিত পাতায় যায় না, কিন্ত অনেক কম গুরুত্বপূর্ণ লেখাও নির্বাচিত পাতায় যায়। আশা করি ব্লগ কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করবেন। (ধন্যবাদ)

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

কামরুল ইসলাম রুবেল বলেছেন: একদম মনের কথাগুলো। কাওসার ভাই অফুরান শুভেচ্ছা আপনাকেও।

৭| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


কোন কিছুকে এগিয়ে নিতে হলে সবসময় পরিবর্তন, পরিবর্ধন এবং আধুনিকায়নের প্রয়োজন হয়।
সামু এই ব্যাপারে কোন কিছু ভাবছে কি ভাবছে না তা আমরা বলতে পারব না।
টেকনিক্যাল দিকের অনেক আধুনিকায়নের প্রয়োজন তো আছেই। আমি সে দিকে যাচ্ছি না।
আমি সামান্য লেআউট পরিবর্তনের প্রস্তাব করে একটা পোস্ট দিয়েছিলাম।
কোন পাঠকই আমার প্রস্তাব সমর্থন করে নাই। এতেও আমি খুশি কারণ পাঠকরা তাদের মতামত দিয়েছেন। সবাই যদি এই অবস্থায় খুশি থাকে তা হলে আমিও খুশি।
কিন্তু আমি আশা করেছিলাম, সামু কর্তৃপক্ষ আমার প্রস্তাবের উপর তাদের মতামত বা সিদ্ধান্ত দিবেন।
অথচ তারা নীরবে আমার প্রস্তাব উপেক্ষা করে গেছে। সামান্য সৌজন্যও প্রকাশ করে নি।
লেআউট পরিবর্তনের প্রস্তাব

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

কামরুল ইসলাম রুবেল বলেছেন: দু:খজনক, প্রিয় সামুকে চোখের সামনে তিল তিল করে শেষ হয়ে যেতে দেখা অনেক কষ্টের। কেনো জানিনা কর্তৃপক্ষ এ ব্যাপারে অনেক উদাসীন অথচ এখন একটি ব্লগ সাইট দাড় করানো ডাল-ভাতের মতো ব্যাপার। হ্যা আগের ডাটাবেজ ইন্টিগ্রেশন/মাইগ্রেশনে কিছু কষ্ট হয়তো হবে কিন্তু স্পন্সর বা স্বেচ্ছাশ্রম যে কোন ভিত্তিতে অন্তত একটি উদ্যোগ যদি একবার নিতো তাতেও মনে কিছুটা শান্তি পেতাম।

৮| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

ব্লগার_প্রান্ত বলেছেন: সামুর আধুনিকায়ন নিয়ে ব্লগারদের নিয়মিত মতামত দেওয়া উচিত।

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

কামরুল ইসলাম রুবেল বলেছেন: সেজন্যও কর্তৃপক্ষকে উদ্যোগী হয়ে একটি পিন পোষ্ট রাখা উচিত।

৯| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

সনেট কবি বলেছেন: সহমত

৩০ শে মে, ২০১৮ রাত ৮:০০

কামরুল ইসলাম রুবেল বলেছেন: ধন্যবাদ

১০| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

দিলের্‌ আড্ডা বলেছেন: খুবই যুক্তিসঙ্গত একটা লেখা....ফেসবুকে আজাইরা পোষ্ট দেখতে দেখতে দেখতে ক্লান্ত।

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

কামরুল ইসলাম রুবেল বলেছেন: ফেসবুকে এখন খুব কম এক্সেস করি। জীবনের অনেক প্রয়োজনীয় সময় নষ্ট করে দেয় ফেসবুক। লাইক ডিজলাইক আর কমেন্টের নেশা বড়ই খারাপ। অথচ তথ্য পেতে চাইলে কোয়রা, আস্ক, ষ্ট্যাক ওভারফ্লো এর মতো অসংখ্য সাইট ও এপস আছে যা ফেসবুকের জ্বালায় মানুষের কাছে পৌছাতে পারছেনা। এগুলোতেই বিষয় ভিত্তিক সঠিক তথ্য সবচেয়ে বেশী পাওয়া যায়। সামুও পারে বাংলা ভাষাভাষীদের জন্য ফেসবুকের গাঁ ঘেষে চলতে। কিন্তু দিনকে দিন পেছন থেকে পেছনে চলে যাচ্ছে।

১১| ৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: @"লগইন যে করিনা বা করতে চাইনা তা নয়, আসলে সামু লগইন করার জন্য ভালো কোন ব্যবস্থাই রাখে নি।"
না ভাই! সামুর দোষ দিয়ে লাভ নাই!
আপনার কি মনে হয়, আমি ল্যাপটপ থেকে ব্লগিং করছি! এখনতো মোবাইল থেকে আছি! কই সমস্যা তো হচ্ছে না?.:(


@"ফেসবুক, ইউটিউব"
-- সামুর সাথে এদের তুলনা করা বৃথা। কোথায় বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ!! আর কোথায় আবাহনি, মোহামেডান!


তবে শেষ অংশের সাথে ১০০% সহমত। জানা আপা মাঝেমাঝে ব্লগে আসে, বিষয়টি ভাবতে পারে!!:)



বি. দ্রঃ গরিবের সামুই ভাল! তবে একটু পরিচ্ছন্ন পরিবেশে!

৩০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

কামরুল ইসলাম রুবেল বলেছেন: মোবাইল ব্রাউজার দিয়ে লগইন করা আমার জন্য খুবই হ্যাপা। না তুলনা করিনি মোটেই। সামু হয়তো বৈশ্বিক কোন অবস্থান তৈরী করতে না পারলেও কিছুটা সামাজিক যোগাযোগ মাধ্যমের ফ্লেভার থাকলে (পরিমিত এবং সঠিকভাবে) এবং ব্যবহার সহজ হলে অনেকেই ফেসবুক এপসের পাশাপাশি সামুও হয়তো ইনষ্টল করতে দ্বিধাবোধ করতো না।

১২| ৩০ শে মে, ২০১৮ রাত ৮:০৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আপনার সাথে ১০০% সহমত।


তবে জানেন তো, মডুরা বা সামুর কর্তৃপক্ষের সাথে আমাদের কোন কথা হয়না বললেই চলে। আপনার মত অনেক সিনিয়র লেখক আছে, যারা সামুর নিয়মিত পাঠক! কিন্তু নানা কারণে ব্লগে আসে না!!

আশা করি এবার থেকে আমাদের পাশেই থাকবেন!:)
ভাল থাকুন!

৩০ শে মে, ২০১৮ রাত ৮:১৫

কামরুল ইসলাম রুবেল বলেছেন: অবশ্যই আছি, ছিলাম ও থাকবো।

১৩| ৩০ শে মে, ২০১৮ রাত ৮:০৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
রাজীব ভাইয়ের ভাবনার সাথে
আপনার লেখাটি খুবই গুরত্ব
বহন করে। আশা করি সামু
কর্তৃপক্ষ বিষয়টি ভেবে দেখবেন।
ধন্যবাদ আপনাকে বিষয়টির
অবতারণার জন্য।

৩০ শে মে, ২০১৮ রাত ৮:১৬

কামরুল ইসলাম রুবেল বলেছেন: ধন্যবাদ ভাইজান

১৪| ৩০ শে মে, ২০১৮ রাত ৮:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনারা সামুর প্রায় শুরু থেকেই আছেন বলে সামুর প্রতি ভালোবাসা থেকে এই যথোপযুক্ত পোস্টটি দিয়েছেন। আপনার বক্তব্যের সাথে একমত পোষণ করছি। সামুর আধুনিকায়ন ও ব্যবহার বান্ধব হওয়া খুবই জরুরী।

ধন্যবাদ ভাই কামরুল ইসলাম রুবেল।

৩০ শে মে, ২০১৮ রাত ৯:৫২

কামরুল ইসলাম রুবেল বলেছেন: আপনি আমার পছন্দের একজন মানুষ। চুপচাপ থাকি বলে কখনো বলা হয়না। ধন্যবাদ আপনাকেও।

১৫| ৩০ শে মে, ২০১৮ রাত ৯:১৭

আহমেদ জী এস বলেছেন: কামরুল ইসলাম রুবেল ,



সামু ব্লগের আধুনিকায়ন অবশ্যই জরুরী । আপনার সাথে সহমত ।

৬নম্বরে সহব্লগার কাওসার চৌধুরী র করা মন্তব্যের কিছু অংশ - "বিষয়ভিত্তিক ব্লগ" তো এক্কেবারে যাচ্ছে তাই। এমন কিছু বিষয় এখানে সংযোজিত আছে যার কার্যকারিতা অনেক আগেই শেষ হয়ে গেছে। এমন কিছু বিষয় সংযুক্ত করা হয়েছে যেগুলোর তেমন উপযুক্ততা নেই। প্রয়োজন নতুন ও বাস্তব সম্মত কিছু গুরুত্বপূর্ণ বিষয় সংযোজন করা। এছাড়া এ বিভাগটি নিয়মিত আপডেট হয় না। সম্পর্কে বলতে চাই ----
বিষয়ভিত্তিক ব্লগ কোনও ক্যাটাগরীতেই পড়েনা । ব্লগে বিষয়ভিত্তিক ব্লগ অংশে বিষয়গুলো দেয়া আছে এই ভাবে---
বিষয় ভিত্তিক ব্লগ
ফিটনেস
মুভি রিভিউ
গল্প
কবিতা
রাজনীতি
ট্রু কলার
নেপাল ভুমিকম্প
বিশ্বকাপ ক্রিকেট ২০১৫
রমজানে সংযম ও জীবনযাত্রা
খাদ্যে রাসায়নিকের ব্যবহার
ফুটবল বিশ্বকাপ ২০১৪
উচ্চশিক্ষা
ভ্রমণ ব্লগ
ছবি ব্লগ
ব্লগে ঈদ আনন্দ
ইন্টারনেটে বাকস্বাধীনতা
ডায়াবেটিসের সাথে বসবাস
যুদ্ধাপরাধীদের বিচার চাই
মুন্সীগঞ্জের গজারিয়া ফেরী ট্রাজেডী
১৯শে ডিসেম্বর, বাংলা ব্লগ দিবস
সামহোয়‍্যার ইন ব্লগ টেক সাহায‍্য...
ইভ টিজিং' প্রতিরোধে
ভূমিকম্পে বিধ্বস্ত হাইতি সম্পর্কিত সংগৃহীত পোস্ট ।

এদের মধ্যে ফিটনেস, মুভি রিভিউ, গল্প, কবিতা, রাজনীতি ছাড়া আর কোনও সত্যিকারের বিষয় নেই । বাকীগুলো এক একটি আলাদা আলাদা ঘটনা যা প্রতিদিন ঘটেনা।
বিষয় ভিত্তিক ব্লগ হওয়া উচিৎ এরকম বিষয় নিয়ে ---
শিক্ষা - স্বাস্থ্য - বিজ্ঞান - শিল্প - সংষ্কৃতি - অর্থনীতি - রাজনীতি - গল্প - কবিতা - উপন্যাস - সচেতনতা - ভ্রমন - ইতিহাস - খেলাধুলা - রম্য - ছবি - দূর্ঘটনা - টেকি হেল্প - বিবিধ ইত্যাদি ইত্যাদি । এর ভেতরেই ব্লগের সব কিছু চলে আসে ।
কিন্তু বুঝিনা - 'মুন্সীগঞ্জের গজারিয়া ফেরী ট্রাজেডী" এই রকম একটা বিষয় কেনো এলো ? ব্লগ কর্তৃপক্ষ কি তাহলে চাইছেন মুন্সীগঞ্জের গজারিয়ায় ফেরী ট্রাজেডী ঘটতেই থাকবে, ঘটতেই থাকবে আর ব্লগাররা রোজ রোজ তা নিয়ে লিখবেন ? "রমজানে সংযম ও জীবনযাত্রা" এটাও মনে হয় তেমন একটি বিষয় যাতে মনে হতে পারে, প্রতিদিনই রোজা হবে আর ব্লগাররা প্রতিদিন তা নিয়ে লিখবেন এবং ব্লগ কর্তৃপক্ষ তা এই বিষয়ভিত্তিক ব্লগে জুড়ে দেবেন। হাউ ফানি !!!!!!

আসলে এসব নিয়ে ভাবার উচিৎ ছিলো অনেক আগেই ।

৩০ শে মে, ২০১৮ রাত ৯:৫৩

কামরুল ইসলাম রুবেল বলেছেন: এখনো ভাবার সময় আছে। কিন্তু ভাবতে ভাবতে দিন শেষ হয়ে গেলে একসময় বিলীন হয়ে যাওয়া শুধুমাত্র সময়ের ব্যাপার। ধন্যবাদ আপনাকে বিস্তারিত তুলে ধরার জন্য।

১৬| ৩০ শে মে, ২০১৮ রাত ৯:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবার প্রিয় এই ব্লগ‌টির এক‌টি সুন্দর ও সহজ নাম দরকার। সামু কোন নাম নয়। মডা‌রেশন সু‌বিধার নয়। তিন দিন পর্য‌বেক্ষ‌ণে রাখার কথা ব‌লে ১ বছরও রা‌খে। মডা‌রেটররা একটা ধন্যবাদ দি‌য়ে মেইল ও ক‌রে না। অ‌টো‌মে‌টেড মেইল দি‌তে তো পয়সা লা‌গে না। চ্যাট বক্স চালু কর‌লে সবার সা‌থে আলাপ করা যেত। মা‌ঝে মা‌ঝে গিফটও দেয়া যে‌তে পা‌রে। মা‌ঝে মা‌ঝে ম‌নে হয় প্রথম আ‌লো ব্ল‌গের ম‌তো এটাও য‌দি বন~~~ !

৩০ শে মে, ২০১৮ রাত ৯:৫৬

কামরুল ইসলাম রুবেল বলেছেন: এসব এখন আর রকেট সাইন্স নয়। শুধু কর্তৃপক্ষের সুদৃষ্টিই যথেষ্ঠ। ধন্যবাদ আপনার নতুন অনেকগুলো আইডিয়ার জন্য।

১৭| ৩০ শে মে, ২০১৮ রাত ১০:০৫

সোহানী বলেছেন: আসলে দরকার প্রচুর অর্থের। অর্থ বিহীন শুধুমাত্র ভলান্টিয়ার কাজ দিয়ে এর চেয়ে বেশী কিছুই সম্ভব নয়। কিছুদিন আগে হেনা ভাইয়ের আহবানে সবাই একটু নড়ে চড়ে বসেছিল কিন্তু তারপর একই অবস্থা। দরকার বহুমুখী উদ্যোগ শুধু শুধু কেউ কেউ অপ্রয়োজনীয় ঢোল পিটায় কিন্তু বাস্তবে কিছুই করতে পারে না। এদেরকে বাদ দিয়ে সত্যিকারের উদ্যোক্তা দরকার। আমি এখনো পরিস্কার নই সামহোয়ারের মূল নিয়ন্ত্রকদের কোন পরিকল্পনা আছে কিনা। তবে যদি আপত্তি না থাকে তাহলে সবার সাথে শেয়ার করে সামনে এগিয়ে নেয়া উচিত।

৩১ শে মে, ২০১৮ দুপুর ১২:০৭

কামরুল ইসলাম রুবেল বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ উদ্যোগী কিনা সেটা আগে জানতে পারলে ভালো হতো। এরকম একটি প্লাটফরমকে স্পন্সর করার জন্য অনেক বড় বড় প্রতিষ্ঠান পাওয়া যাবে বলে আমি বিশ্বাস করি। এছাড়া ভলান্টিয়ার প্রজেক্টেও অনেকেই চাইবে সামুর মতো একটি নাম তাদের প্রোফাইলে যোগ হোক।

১৮| ৩০ শে মে, ২০১৮ রাত ১১:৩০

বিজন রয় বলেছেন: আমিও চাই সামু আরো সহজ হোক।
হয়তো হবে দিন দিন।

আগের চেয়ে তো এখন অনেক এগিয়েছে বলা যায়।

ধন্যবাদ পোস্টের জন্য।

৩১ শে মে, ২০১৮ দুপুর ১২:১১

কামরুল ইসলাম রুবেল বলেছেন: সামু কবে আবার মামু হয়ে উঠবে, সে প্রতীক্ষায়।

১৯| ৩১ শে মে, ২০১৮ রাত ১২:৪২

নতুন বলেছেন: একটা বিষয় জানা দরকার ব্লগকি এখন লাভ জনক পযায়ে আছে?

যদি সেটা না থাকে তবে কিন্তু সামু একদিন বন্ধ হয়ে যাবে....

এখন আগের মতন বিঙ্গাপন দেখি না। :(

ব্লগকে জনগনের কাছে জনপ্রিয় করা দরকার।

৩১ শে মে, ২০১৮ দুপুর ১২:১৯

কামরুল ইসলাম রুবেল বলেছেন: এরকম একটি ব্লগকে বর্তমান যুগোপোযোগী করে পরিচালনা করা হলে লাভজনক হতে বাধ্য। লাভজনক হয়ে বিজ্ঞাপণে ভরে যাক তা সাধারণ পাঠক হিসেবে কাম্য নয় কিন্তু কর্তৃপক্ষ যাতে লস না করেই বর্তমান সময়ের সাথে টিকে থাকতে পারে সেজন্য উদ্যোগী হতে হবে।

২০| ৩১ শে মে, ২০১৮ সকাল ১০:৩৪

রাজীব নুর বলেছেন: না দরকার নাই।
যা আছে অনেক ব্লগের চেয়ে ভালো আছে। সুন্দর আছে।

৩১ শে মে, ২০১৮ দুপুর ১২:১০

কামরুল ইসলাম রুবেল বলেছেন: জানিনা ক্ষোভে না মন থেকে বললেন। তবে বর্তমান প্রজন্ম যে সামহোয়্যার ইন ব্লগ নামে একটা প্লাটফরম আছে তা জানেইনা। যারা পুরোনো আছি তারা নষ্টালজিয়ায় না ভোগার জন্য আগেরটা ভালো বলতেও পারি। কিন্তু নতুন কোন আগ্রহী পাঠকের চোখে সামু ব্লগ নিতান্তই একটি সেকেলে সাইট।

২১| ৩১ শে মে, ২০১৮ সকাল ১০:৩৬

শায়মা বলেছেন: আমারও মনে হয় সামু আজ অবহেলিত বৃদ্ধাশ্রমে। তবুও আমরা কেউ কেউ ফল মূল গিফট নিয়ে তাকে দেখতে যাই। ভালোবাসি! :(

৩১ শে মে, ২০১৮ দুপুর ১২:১৬

কামরুল ইসলাম রুবেল বলেছেন: একদম ঠিক। তবে তাতে নতুন প্রাণ সঞ্চার না করা হলে নতুন প্রজন্ম কোনদিন জানবেই না এ অমৃত সাগরের খবর।

২২| ৩১ শে মে, ২০১৮ বিকাল ৩:১৫

তারেক_মাহমুদ বলেছেন: আলোচিত পাতায় সর্বাধিক পাঠিত বিষয়টি আমার কাছে হাস্যকর মনে হয়। যারা নিজেদের লেখা বারবার রিফ্রেশ করে তাদের লেখাই সর্বাধিক পাঠিত হয় এটা খুবই হাস্যকর বিষয়। আলোচিত পোষ্ট থেকে সর্বাধিক পাঠিত বিষয়টি বাদ দেওয়া উচিত।

সুন্দর বিষয়টি উপস্থাপনের জন্য ধন্যবাদ।

০৪ ঠা জুন, ২০১৮ বিকাল ৪:১৪

কামরুল ইসলাম রুবেল বলেছেন: ধন্যবাদ আপনাকেও। সামু ব্লগ যাতে আমাদের কাছেই হাস্যকর না হয়, সেটাই কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছি মাত্র।

২৩| ৩১ শে মে, ২০১৮ বিকাল ৫:০২

মোস্তফা সোহেল বলেছেন: ভাল বলেছেন।

০৪ ঠা জুন, ২০১৮ বিকাল ৪:১৭

কামরুল ইসলাম রুবেল বলেছেন: ধন্যবাদ

২৪| ৩১ শে মে, ২০১৮ বিকাল ৫:৪২

রাকু হাসান বলেছেন: আমিও লেখকের সাথে একমত .।এই রকম অনেক জন কে বলতে শুনেছি । আমার পরিচিত কয়েকজন ব্লগ খুলতে গিয়ে হতাশ এত ঝামেলা ময় যে । আমি নোটিফিকেশন জনিত সমস্যা বোধ করছি । লেখা থাকে নোটিফিকেশন ২,৩, এমন কিন্ত ক্লিক করলে আর আসে না ,এটা কেন বা সমাধান কি হবে ?এপ্স টা খুব জরুরি লাগে সামুর আমার মতে । আর সামু ইচ্ছা করলেই পারবে । সে আশাকরি । তবে সাইটের নিরাপত্তার বিষয়টাও গুরুত্বপূর্ণ সহজ করতে গিয়ে সাইটের নিরাপত্তা হুমকির মুখে যেন না পড়ে সে দিকে কতৃপক্ষ নিশ্চিয় দৃষ্টি দিবেন । ভাল কিছু প্রত্যাশা করছি সামু থেকে আগামি দিনে ।

০৪ ঠা জুন, ২০১৮ বিকাল ৪:১৫

কামরুল ইসলাম রুবেল বলেছেন: আমিও আপনার মতোই ভাল কিছু প্রত্যাশা করছি আগামী দিনে। অনেক ধন্যবাদ আপনাকে।

২৫| ৩১ শে মে, ২০১৮ রাত ৮:৩৫

জোকস বলেছেন: এই কথা গুলোই তো আমি ভাবতাম, কিন্তু আপনার মত ঝেরে কাশতে পারিনি।
(জানাপু মনে হয় ভাবছে)

০৪ ঠা জুন, ২০১৮ বিকাল ৪:১৬

কামরুল ইসলাম রুবেল বলেছেন: আমরা সবাই মিলে যদি সামুর দুর্বলতাগুলো কর্তৃপক্ষের কাছে তুলে ধরতে পারি তাহলে হয়তোবা কর্তৃপক্ষ উদ্যোগী হলেও হতে পারেন। সে সময়েরই অপেক্ষায়। ধন্যবাদ ভাই।

২৬| ০৪ ঠা জুন, ২০১৮ বিকাল ৫:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ এই বিষয়ে লেখার জন্য এবং বাকি সহ ব্লগারদেরও ধন্যবাদ জানাই আলোচনায় অংশ নেয়ার জন্য। এই বিষয়ে আরো বিস্তারিত আলোচনায় জন্য অল্প সময়ের মধ্যে ফিরছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.