নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন ব্যর্থ মানুষ।ব্যর্থতার মাঝেই সফলতাকে খুঁজি।

ফেক রুধির

ফেক রুধির › বিস্তারিত পোস্টঃ

"বৃষ্টির গন্ধ"

২০ শে জুন, ২০১৯ রাত ৮:৫৫

নিরুর বৃষ্টি খুব পছন্দের,আমার ও।বৃষ্টি নিরু আর আমি যেন এক সূত্রে গাথা! বৃষ্টি হবে নিরুর সাথে সেই অনুভূতি ভাগাভাগি হবে না সেটা খুব কম সময়ই ঘটেছে।
আষাঢ় এর প্রথম সকাল।কর্পোরেট জীবনের প্রথম বর্ষা।সকালের বৃষ্টির শঙ্কা মাথায় নিয়ে বেড়িয়ে পড়েছি।অফিসের পরিষ্কার কাঁচে ঘেরা দেয়াল দিয়েই দেখতে পেলাম গুমোট মেঘের ঢাকার আকাশ।ধীরে ধীরে অন্ধকার হয়ে আসা।ওদিকটায় লেক, লেকের পানি কিম্বা কয়েকটা নারিকেল গাছের স্তব্ধ হয়ে থাকা দেখে বুঝলাম বাহিরের পরিবেশটা ঠান্ডা হলেও থম্থমে।কাঁচের দেয়ালের মাঝে সব কিছু দেখে বুঝে নিতে হয় অনুভব করা যায় না।খুব ইচ্ছে করছিলো বর্ষার প্রথম বৃষ্টিতে ভেজা মাটির গন্ধ নেবার উপায় নেই।কী আর করার, কাঁচের দেয়ালে আটকে থাকা জীবনে এই অন্ধকার মেঘলা আকাশ , প্রেমিক মনে নাড়া দিয়ে উঠলো।

মনে মনে আবৃত্তি করতে থাকলাম,
এমন দিনে তারে বলা যায়
এমন ঘনঘোর বরিষায়-
এমন মেঘস্বরে বাদল-ঝরঝরে
তপনহীন ঘন তমসায়

দুপুরের দিকে গুমোট মেঘের আড়ালে থাকা বৃষ্টি আসার ভয় নিয়েই অফিসের পাশের মাঠের দিকে ছুটলাম, কিছুক্ষন সময় মাঠের দিকে তাকিয়ে স্মৃতি গুলো মনে করবার চেষ্টা করলাম।কোন এক বৃষ্টি দিনে এই মাঠের আশে পাশেই নিরুর সাথে আমার কিছু স্মৃতি জড়িয়ে আছে।নিরুর সাথে দেখা ও হয়ে ওঠেনা অনেক দিন সুযোগ হয়না , একটা সময় প্রতি সপ্তাহেই দেখা হতো আর এখন যান্ত্রিক জীবনে সময় গুলো হারিয়ে যাচ্ছে নিয়মের বেড়াজালে বন্দি হয়ে।আজ ঘুম ভেঙ্গে গেলো অদ্ভুত এক স্বপ্ন দেখে ঝুম বৃষ্টি হচ্ছে , কোন এক টিনের চালার ঘরের বারান্দায় নিরু দাঁড়িয়ে আমি তার সামনে উঠানে এক গুচ্ছ কদম হাতে দাঁড়িয়ে অবিরাম বৃষ্টিতে ভিজছি , অবিরাম ভিজে চলেছি.........
২রা আষাঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯
সময়ঃভোর ৫টা

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৯ রাত ১০:৩০

রাজীব নুর বলেছেন: শিরোনামটা বৃষ্টির ঘ্রান দিলে বেশি ভালো লাগতো।

২০ শে জুন, ২০১৯ রাত ১১:০৪

ফেক রুধির বলেছেন: আপনার মতামত এর জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ।আপনার মতামতের গুরত্ব আমার কাছে অবশ্যই অনেক।
ভাষাগত সৌন্দর্যের জন্য বৃষ্টির ঘ্রাণ নামটা আমিও ভেবেছিলাম। তবে আমার নিজের উপলদ্ধি থেকেই নাম নির্বাচন, বৃষ্টির নিজের কোন ঘ্রাণ নেই। বৃষ্টিতে মাটি ভিজে গেলে ভেজামাটির ভ্যাবসা যে গন্ধ বের হয় সেটাকে ঘ্রাণ বলার চেয়ে ভেজামাটিরগন্ধ (সোঁদা গন্ধ) বেশী মানায়।আর সেই গন্ধটা যখন বৃষ্টি গ্রহণ করে তখন সেটা বৃষ্টির ঘ্রাণ হতে পারে, তবে আমার কাছে মাটির সেই সুন্দর গন্ধটাকে বৃষ্টির সাথে গন্ধ হিসেবে দেখতেই ভালো লাগে।

২| ২০ শে জুন, ২০১৯ রাত ১১:১২

মাহমুদুর রহমান বলেছেন: ভালো লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.