নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

তারুণ্যের প্রেরণাশক্তিতে উদ্বেলিত চেতনা

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৪

যারা তারুণ্যের উদ্যমী কূপমণ্ডূকটার ঊর্ধ্বগামী শক্তিতে বিশ্বাসী তারা কখনই হেরে যাওয়াকে জীবনের লক্ষ্য মনে করে না। তারা মনে করে প্রবল প্রানশক্তি আর দৃঢ় চেতনাই পারে সাফল্যের দুর্লভ্য শীর্ষকে আপন মহিমা দিয়ে জয় করতে। এই জয়ের পেছনে থাকে না কোন আপন স্বার্থ সম্প্রচারের উদ্যোগ, থাকে না মনের গহীনে সুপ্ত অভিসন্ধি পূরণের স্পৃহা। শুধুই থাকে সৃষ্টিশীল কর্মের দ্বারা ধরণীকে মানুষের জন্য আরও বেশি মহৎ, কল্যাণকর, সহজবোধ্য, সুউপযোগী ও সর্বসাধারণের উপকৃত হওয়ার ক্ষেত্রে পরিনত করার অদম্য বাসনা। এই বাসনাকে কবি-সাহিত্যিকেরা যেমন আখ্যায়িত করেছেন যৌবনের মাতৃরূপ হিসেবে তেমনি এ বয়সটাকে চিহ্নিত করেছেন দুর্দমনীয় কালের প্রেক্ষাপটে। এই বয়স, এই সময়কালে উর্ধগামী যৌবনের যে বিদগ্ধবিস্মৃত প্রেরণাশক্তি হৃদয় গভীরে জাগ্রত হওয়ার সম্ভাবনা থাকে তাকে উপেক্ষা করা আদৌ সম্ভব নয়। এই শক্তিই পারে মানুষকে সম্পুর্ণ বদলে দিতে। মনে, মগজে, মননে নিহিত সুপ্ত দাসত্বের অঙ্কুরিত বীজকে ধ্বংস করে দিতে। কেননা মননের মাঝে বিদ্যমান দাসবৃত্তি সৃষ্টিশীল কর্মের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে পারে না। সৃষ্টিশীল কর্মই মহৎ, যখন তা হয়ে ওঠে মানবের স্বার্থে আত্মউৎসর্গীকৃত প্রেরণা হতে উদ্ভূত। ব্যক্তি তখনই পারে আপন মনের মেলবন্ধনে অপরকে বাঁধতে, যখন তার মনে বাস করে অপর মানুষকে আপন মহিমায় ভালোবাসার গভীর অনুভূতি। এই ভালবাসাই তৈরি করতে পারে প্রবল ভাতৃত্বের আকাঙ্ক্ষাযুক্ত এক ভারসাম্যপুর্ণ সমাজ। মানুষের কাছে মানুষের জন্য এর চেয়ে বড় উপহার আর হতে পারে না।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩০

মামুন রশিদ বলেছেন: সুন্দর লিখেছেন ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১০

*কালজয়ী* বলেছেন: ধন্যবাদ

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:১৮

কিউপিডের ডানা বলেছেন: ভাল লাগলো।

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:৫৪

*কালজয়ী* বলেছেন: ধন্যবাদ

৪| ২০ শে জুন, ২০১৮ দুপুর ১২:০৫

রাজীব নুর বলেছেন: চক্ষে আমার তৃষ্ণা, ওগো তৃষ্ণা আমার বক্ষ জুড়ে....

৫| ০৪ ঠা আগস্ট, ২০২২ সকাল ১১:০৭

খায়রুল আহসান বলেছেন: খুবই অল্প লিখেছেন, কিন্তু যেটুকু লিখেছেন, ভালো লিখেছেন।
"এই শক্তিই পারে মানুষকে সম্পূর্ণ বদলে দিতে" - হায়, আজ কোথায় হারিয়ে গেল সে শক্তি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.