নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

ক্ষেপণাস্ত্র, রকেট বা উড়ন্ত বিস্ফোরক অবজেক্ট মোকাবেলায় আয়রন ডোম যেভাবে কাজ করে কেস স্ট্যাডিঃ ইসরায়েল ---- ১

১১ ই মে, ২০২১ বিকাল ৩:০০

এখন মুসলমানদের পবিত্র রমজান মাস চলছে এবং প্রায় শেষের দিকে। সম্প্রতি ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে প্রায় ২০০ আর্টিলারি রকেট নিক্ষেপ করা হয় ইসরায়েলের অভ্যন্তরে। Times of Israel এর দাবি Isaraeli Defence Forces প্রায় ১৩০ টি রকেট আকাশেই সফলভাবে ধ্বংস করেছে। কি কারনে হামাসের কাসসাম বিগ্রেড ইসরায়েলের অভ্যন্তরে রকেট নিক্ষেপ করে তা আমরা সবাই জানি। বিগত কিছুদিন জেরুজালেমে বছরের সবচেয়ে নিকৃষ্ট সহিংসতা সংঘটিত হয়েছে। আল আকসা মসজিদের সামনে ইস্রায়েলি পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষে প্রায় ৩০০ ফিলিস্তিনি ও ২১ ইস্রায়েলি আহত। জবাবে বিমান হামলা করেছে ইসরায়েল। এতে প্রায় ২০ জনের বেশি প্যালেস্টাইনি নিহত। এক কথায় ইসরায়েল শক্তি প্রয়োগ করে দমন, শাসন, হত্যা ও ফিলিস্তিনের ভূমি দখল করে। গাজা উপত্যকা থেকে যে উন্নত প্রযুক্তির আর্টিলারি রকেট ইসরায়েলের উদ্দেশ্যে নিক্ষেপ করা হয় তার মোকাবেলা/ প্রতিরোধ করা হয় আয়রন ডোম মিসাইল ডিফেন্স সিস্টেম দিয়ে। এটি ভুমি থেকে ইন্টারসেপ্টর মিসাইল ছুড়ে উড়ন্ত বিস্ফোরক বস্তুকে আকাশেই ধ্বংস করে দেয়। এই ইন্টারসেপ্টর মিসাইলের নাম তামির।

ইসরায়েলের চারদিকে প্রায় ১০টি এরকম আয়রন ডোম মিসাইল সিস্টেম স্থাপন করা আছে। আয়রন ডোম সুক্ষ্মভাবে কাজ করে। এর কয়েকটি ধাপ আছে।

ছবিঃ গাজা থেকে আগত রকেট ধংসে নিক্ষেপিত মিসাইল (অপারেশন পিলার অব ডিফেন্স)। আয়রন ডোম মিসাইল সিস্টেম লঞ্চার ও ব্যাটারি কন্ট্রোল সেন্টার। স্থানঃ সেদ্রত, ইসরায়েল।

ছবিঃ আয়রন ডোম যেভাবে কাজ করে? ধাপসমূহ।

ধাপ-১
Detection- শনাক্তকরন
রাডার ইউনিট দ্রুতবেগে ধাবমান/আগত রকেট শনাক্ত করে এবং বেতারের যোগাযোগের মাধ্যমে এর প্রকৃত গতি নির্ণয় ও ধাবমান পথ চিহ্নিত করে তা মিসাইল ব্যাটারি নিয়ন্ত্রণ কেন্দ্রে পাঠায়।

ছবিঃ আয়রন ডোম রাডার। মডেল নং EL/M-2084 active electronically scanned array।

ধাপ-২
Calculation- সূক্ষ্ম হিসাব নিকাশ
নিয়ন্ত্রণ কেন্দ্রের কম্পিউটার সূক্ষ্ম হিসাব নিকাশ বা বিশ্লেষণ করে যে ধাবমান রকেটটি জনবহুল এলাকায় আঘাত করবে কিনা।

ছবিঃ Battle Management & Control (BMC) unit of the Iron Dome।

ধাপ-৩
Guidance- পথপ্রদর্শন
যদি একটি ইন্টারসেপ্টর মিসাইল(ধাবমান রকেটের মোকাবেলায় যে মিসাইল ছোড়া হয়) নিক্ষেপ করা হয় তা চলার সময় প্রতি মুহূর্তে নিয়ন্ত্রণ কেন্দ্র ও রাডার থেকে পথনির্দেশ লাভ করতে থাকে।

ধাপ-৪
Interception- নিরোধক
ইন্টারসেপ্টর মিসাইল ধাবমান রকেটের নিকটবর্তী হওয়ার সময় বিস্ফোরিত হয়। এর লক্ষ্য থাকে এই কার্যটি যেন জনবহুল এলাকার বাইরে সংঘটিত হয় এবং ভূমিতে ক্ষয়ক্ষতির পরিমাণ হ্রাস করা যায়।

ছবিঃ interceptor missile used by Iron Dome।

ভিডিও লিনক: https://www.youtube.com/watch?v=UILXW8lpsQk
আয়রন ডোম কিভাবে কাজ করে তার সরাসরি ইসরাইয়েলি ভিডিও।

ইসরায়েল কেন আয়রন ডোম ব্যবহার করে?
ইসরায়েলের পাশে ইরান সমর্থিত লেবাননের ১ লক্ষ হিজবুল্লাহ সদস্যের কাছে প্রায় ১ লাখ ৩০ হাজার রকেট রয়েছে। গাজায় হামাসের স্বশস্র শাখার কাছে হাজার হাজার রকেট রয়েছে যেগুলো ইসরায়েলে হামলার উদ্দেশ্যে প্রস্তুত রাখা হয়েছে। ইসরায়েলের আয়রন ডোম ও মিসাইল ডিফেন্স ব্যবহারের মুল কারন ইসরায়েলের চারদিকে লেবানন, সিরিয়া, ফিলিস্তিনে ইসরায়েলের বিরুদ্ধে চলমান ইরান ও ইরান-ব্যাকড গেরিলা তৎপরতা। ইসরায়েল আয়রন ডোমের পাশাপাশি ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা উপত্যকার বর্ডারের চারদিকে দেয়াল নির্মাণ করেছে।

ছবিঃ হামাসের আর্মড শাখা আল কাসসাম বিগ্রেডের সদস্যদের তৎপরতা।

বিশেষজ্ঞ মতামতঃ
ম্যাসাসুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির ইমেরিটাস অধ্যাপক টেড পস্টেল (আমেরিকান ও ইস্রায়েলি মিসাইল ডিফেন্স সিস্টেমের সমালোচক) বলছেন, ইসরায়েলের মিসাইল ডিফেন্স সিস্টেম ঠিকভাবে কাজ করছে না। এর সফলতার হার মাত্র ৫%-১০%। (অসমাপ্ত)

To be continued………

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০২১ বিকাল ৪:০৩

রাজীব নুর বলেছেন: পোস্ট থেকে অনেক কিছু জানলাম। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.