নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

সৃষ্টিকর্তার অসীম নিয়ামত জল বা পানির বিভিন্ন রূপান্তর ও রুপভেদ

১৪ ই মে, ২০২১ ভোর ৬:৩০

জল/পানি কি?

জল দুটি হাইড্রোজেন (H) পরমাণু এবং একটি অক্সিজেন (O) পরমাণুর সমন্বয়ে গঠিত একটি অণু। তরল জলে অণুগুলির মধ্যে হাইড্রোজেন বন্ধন সহ পোলার অণু থাকে। আমরা যখন জল শব্দটি বলি, আমরা সাধারণত এটি তরল হিসাবে কল্পনা করি। কিন্তু জল পদার্থের সমস্ত রাজ্যের মধ্য দিয়ে যেতে সক্ষম হয়। এর অর্থ এটি গ্যাস (বাষ্প), তরল (জল) এবং শক্ত (বরফ) হতে পারে। আমরা পানির শারীরিক বৈশিষ্ট্যগুলি বর্ণনা করতে গ্যাস, তরল বা শক্ত জাতীয় শব্দ ব্যবহার করতে পারি। আমরা জলও পরিষ্কার এবং বর্ণহীন বলতে পারি। পরিষ্কার মানে আমরা এর মাধ্যমে দেখতে পাচ্ছি, বর্ণহীন মানে এর নিজস্ব কোনও রঙ নেই। এই দুটি পদটি প্রায়শই বিভ্রান্ত হয় তবে বাস্তবে একে অপরের থেকে পৃথক। উদাহরণস্বরূপ, আপনি যদি এক কাপ চা (দুধ ছাড়াই) তৈরি করেন এবং এটির দিকে তাকান, আপনি দেখতে পাবেন যে চাটি পরিষ্কার ছিল (কারণ আপনি এটির মাধ্যমে দেখতে পারতেন) তবে বাদামি।



জল/পানি বরফ হয়ে যায় কেন?

অণুগুলি ক্রমাগত চলমান কারণ তাদের শক্তি রয়েছে। তরল আকারে, জলের অণুগুলিতে শক্তের চেয়ে বেশি শক্তি থাকে - এগুলি একে অপরের সাথে ঝাঁপিয়ে পড়ে দ্রুত চলে আসে। তরলটি শীতল হওয়ার সাথে সাথে সম্ভাব্য শক্তির পরিমাণ হ্রাস হয় এবং অণুগুলি ধীরে ধীরে চলতে শুরু করে। যখন পানির তাপমাত্রা ০ ডিগ্রি সেন্টিগ্রেডের কাছাকাছি পৌঁছে যায় তখন অণুগুলি একসাথে আটকে থাকে এবং একটি শক্ত -বরফ তৈরি করে। এমনকি এই শক্ত পর্যায়ে, অণুগুলি এখনও চলছে - আমরা কেবল এটি দেখতে পারি না।
জলের বরফে পরিণত হওয়ার জন্য আরও একটি জিনিস দরকার - একটি স্ফটিক-বীজ। এটি একটি ছোট অশুচিতা যা থেকে একটি আইস স্ফটিক বৃদ্ধি পাবে। অপরিষ্কার জলের আরও একটি কণা হতে পারে, বা এটি জল ধারণ করে এমন ধারকটির কারণে হতে পারে। এ কারণেই সমস্ত জল ০ ডিগ্রি সেলসিয়াসে জমা হয় না। কিছু অবস্থার অধীনে জল -40 ডিগ্রি সেলসিয়াস হিসাবে শীতল হতে পারে - একটি প্রক্রিয়া যা সুপার কুলিং। এটি সম্পূর্ণ খাঁটি জলে এবং সাধারণত খুব মসৃণ পাত্রে ঘটে।



বৃষ্টি কোন প্রক্রিয়ায় সংঘটিত হয়?

মেঘ জলের ফোঁটা দিয়ে তৈরি। মেঘের মধ্যে, জলের ফোঁটাগুলি একে অপরের দিকে ঘনীভূত হয়, যার ফলে ফোটাগুলি বৃদ্ধি পায়। এই জলের ফোটা যখন মেঘে স্থগিত থাকতে খুব ভারী হয়ে যায়, তখন তারা বৃষ্টির মতো পৃথিবীতে পড়ে যায়। জল বা বরফ থেকে মেঘগুলি পৃথিবীর উপরিভাগ থেকে বাষ্পে বা উদ্ভিদগুলি থেকে উদ্বেগ সৃষ্টি করে যা জল এবং অক্সিজেনকে সালোকসংশ্লেষণের পণ্য হিসাবে ছেড়ে দেয়। যখন এটি বাষ্পীভূত হয় - যা পৃথিবীর পৃষ্ঠ থেকে বায়ুমণ্ডলে উঠে যায় — জল একটি গ্যাস, জলীয় বাষ্পের আকারে থাকে। জলীয় বাষ্প মেঘে পরিণত হয় যখন এটি ঠান্ডা হয়ে যায় এবং ঘনীভূত হয় - যা তরল জল বা বরফে পরিণত হয়। ঘন হওয়ার জন্য, জলীয় বাষ্পের ঘন ঘন এক ঝাঁকুনি থাকতে হবে। এই শক্ত "বীজ" ধুলো বা পরাগের এক দাগ হতে পারে, বা এক ফোটা জল বা বরফের স্ফটিক হতে পারে। শিশির হ'ল জলের বাষ্প যা ঘরের উপর দিয়ে বা গাড়ীর উইন্ডশীল্ডে, পৃথিবীর উপরিভাগে ঘনীভূত হয়ে গেছে।



আপনার ফ্রিজের বরফের টুকরাগুলি কেন কেন্দ্রস্থলে কুয়াশাছন্ন, পাশাপাশি অন্য ধরণের বরফ যেমন বরফের ভাস্কর্যগুলি তৈরি করা হয়েছে তা সম্পূর্ণ স্বচ্ছ?

উত্তর হবে আটকা বাতাসের বুদবুদ । তরল পানি (H2O) ও এতে একটি নির্দিষ্ট পরিমাণ বায়ু দ্রবীভূত করতে পারে। বরফ কিছু দ্রবীভূত বায়ু ধরে রাখতে পারে তবে খুব কম পরিমাণে। এইভাবে বরফ হওয়ার পরে, পানিতে বরফের ধারণক্ষমতার চেয়ে বেশি বায়ু থাকে এবং অতিরিক্ত বায়ু হিমশীতল থেকে বেরিয়ে আসে। ফ্রিজারে বরফের টুকরাগুলির ক্ষেত্রে, জমাট বাঁধা প্রক্রিয়াটি আউটসাইড থেকে শুরু হয় এবং আইস কিউবের কেন্দ্রে চলে যায়। বরফ জমাট বাঁধতে থাকা বায়ুটি তখন বরফের কিউবের মাঝখানে বের করে দেওয়া হয়। যেহেতু এটি পালাতে পারে না, অবশেষে এই বায়ু বরফের অভ্যন্তরে আটকা পড়ে এয়ার বুদবুদগুলি তৈরি করে, যার ফলে এটি মেঘলা দেখাচ্ছে। অন্যদিকে পরিষ্কার বরফটি দিকনির্দেশকভাবে বরফকে শক্ত করে তৈরি করা হয়, অর্থাৎ, এক প্রান্ত থেকে অন্য প্রান্তে জল জমাট বাঁধে। এটি অতিরিক্ত বাতাসকে বরফের স্ল্যাবের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঠেলাঠেলি করতে দেয়, অবশেষে জলের শেষ হিসাবে স্থির হয়ে বাতাসে ছেড়ে দেওয়া হয়। যেহেতু বাতাসটি বরফের মধ্যে আটকা ছিল না, তাই এটি স্বচ্ছ। এই প্রযুক্তির বিভিন্নতা বরফের ভাস্কর্য উৎপাদন করতে ব্যবহৃত হয়, রেস্তোঁরাগুলির জন্য আইস কিউব এবং অন্যান্য অনেক অ্যাপ্লিকেশন যাতে পরিষ্কার বরফের প্রয়োজন হয়।

বরফের টুকরাগুলি কেন স্পাইক আকৃতির হয়?

বরফ স্ফটিকগুলির গঠন শীতলকরণের হারের উপর নির্ভর করে এবং তাই সুপারকুলিংয়ের ডিগ্রির উপর। বৃহৎ সুপারকুলিং শীটগুলির পক্ষে যা দ্রুত পৃষ্ঠকে ঢেকে দেয়, কিছু শীট পর্দার মতো পানিতে ঝুলিয়ে রাখে। এই স্ফটিকগুলি ৬০ ডিগ্রীতে যোগদান করে এবং পৃষ্ঠের ত্রিভুজাকার গর্ত ছেড়ে দেয়। সুতরাং, স্পাইকগুলির প্রায়শই একটি ত্রিভুজাকার বেস থাকে। স্পাইকের পক্ষগুলি কখনও কখনও প্রাক-বিদ্যমান সাবসারফেস স্ফটিকগুলির একটি ধারাবাহিকতা এবং খাড়া কোণে পৃষ্ঠ থেকে প্রসারিত হতে পারে। বরফ জমাতে থাকায় পৃষ্ঠের নীচে বিস্তৃত বরফটি অবশিষ্ট জলটি গর্তের মধ্য দিয়ে চাপিয়ে দেয় এবং এটি প্রান্তের চারপাশে হিমশীতল তৈরি করে একটি ফাঁকা স্পাইক তৈরি করে।

কেন সমুদ্রের পানির রং নীল?

সমুদ্র নীল কারণ জল হালকা বর্ণালীগুলির লাল অংশে রঙগুলি শোষণ করে। ফিল্টারের মতো এটি আমাদের দেখার জন্য হালকা বর্ণালীটির নীল অংশে রঙের পিছনে ফেলে দেয়।
জলের মধ্যে ভাসমান পলল এবং কণাগুলি হালকা হয়ে গেলে সমুদ্রটিও সবুজ, লাল বা অন্যান্য বর্ণ ধারণ করতে পারে।সমুদ্রের বেশিরভাগ অংশ অবশ্য সম্পূর্ণ অন্ধকার। খুব কমই কোনও আলো ৬৫৬৫৬ ফুট গভীরের মধ্যে প্রবেশ করে এবং কোন আলো ৩,২৮০ ফুট থেকেও বেশি গভীরে প্রবেশ করে না।



সমুদ্রের নীল জলরাশি কিভাবে বরফ গঠন করে?

সমুদ্রের যে বরফ পাওয়া যায় তা পানিতে ভাসমান বরফ আকারে হতে পারে, সমুদ্রের তলদেশের সাথে সংযুক্ত থাকলে দ্রুত বরফ একটি তীরে বা নোঙ্গর বরফে স্থির থাকে। আইস শেল্ফ বা হিমবাহ থেকে বরফের বাছুরগুলি (বিচ্ছিন্ন হয়ে) আইসবার্গে পরিণত হতে পারে। সমুদ্রের বরফ স্রোত এবং বাতাস দ্বারা একসাথে বাধ্য করা যেতে পারে ১২ মিটার (৩৯ ফুট) লম্বা পর্যন্ত চাপের প্রবণতা তৈরি করতে। সমুদ্রের বরফের অঞ্চলগুলিতে নেভিগেশন "পলিনিয়াস" বা "সীসা" নামে পরিচিত হয় বা "আইস ব্রেকার" নামক একটি বিশেষ জাহাজের ব্যবহারের প্রয়োজন হয়।



থার্মাল ব্যালাস্ট হিসাবে বরফের বিভিন্ন ব্যবহারঃ

 আইস বাক্সগুলিতে ঠাণ্ডা এবং খাবার সংরক্ষণে ব্যবহৃত হয়।
 বরফ কিউব বা চূর্ণ বরফ ঠান্ডা পানীয় ব্যবহার করা যেতে পারে। বরফ গলে যাওয়ার সাথে সাথে এটি তাপ শোষণ করে এবং পানীয়টি ০ ডিগ্রি সেন্টিগ্রেড (৩২ ডিগ্রি ফারেনহাইট) এর কাছে রাখে।
 বরফটি শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার অংশ হিসাবে ব্যবহার করা যেতে পারে, ব্যাটারি বা সৌর চালিত অনুরাগীর সাহায্যে বরফের উপর গরম বায়ু উড়িয়ে দেওয়া যায়। বিদ্যুতের বাইরে চলে যাওয়ার সময় এবং স্ট্যান্ডার্ড (বৈদ্যুতিক চালিত) এয়ার কন্ডিশনারগুলি কাজ না করার সময় তাপ তরঙ্গের সময় এটি বিশেষত কার্যকর।
 বরফ শরীরের কোনও জায়গায় চাপ দিয়ে ফোলাভাব (রক্ত প্রবাহ হ্রাস করে) হ্রাস এবং ব্যথা কমাতে ব্যবহার করা যেতে পারে (অন্যান্য কোল্ড প্যাকগুলির মতো)



মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০২১ দুপুর ১২:১৯

রাজীব নুর বলেছেন: পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা ঈদ মোবারক...!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.