নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

ধর্মের দর্শনঃ ইসলাম, রাজনীতি ও মানবতা-------৭

১১ ই জুন, ২০২১ বিকাল ৫:৩৪

ধর্মের দর্শন কি?

ধর্মের দর্শন হ'ল ধর্মীয় ঐতিহ্যের সাথে জড়িত থিম এবং ধারণাগুলির দার্শনিক পরীক্ষা এবং পাশাপাশি ধর্মের তাত্পর্য, ঈশ্বরের বিকল্প ধারণা বা চূড়ান্ত বাস্তবতা এবং ধর্মীয় তাত্পর্য সহ ধর্মীয় তাত্পর্যপূর্ণ বিষয়গুলির প্রতিফলনের বিস্তৃত দার্শনিক কার্য । মহাজগতের সাধারণ বৈশিষ্ট্য (যেমন, প্রকৃতির নিয়ম, চেতনার উত্থান) এবং ঐতিহাসিক ঘটনাবলী (যেমন, ১৭৫৫ লিসবন ভূমিকম্প, বিশ্বযুদ্ধ)। ধর্মের দর্শনশাস্ত্রে বিশ্বদর্শনগুলির তদন্ত এবং মূল্যায়নও অন্তর্ভুক্ত রয়েছে (যেমন ধর্মনিরপেক্ষ প্রকৃতিবাদ) যা ধর্মীয় বিশ্বজগতের বিকল্প নয়। ধর্মের দর্শন দর্শনের সমস্ত মূল ক্ষেত্রকে জড়িত: রূপক, জ্ঞানবিজ্ঞান, মান তত্ত্ব (নৈতিক তত্ত্ব এবং প্রয়োগ নীতি সহ), ভাষা, বিজ্ঞান, ইতিহাস, রাজনীতি, শিল্প এবং আরও অনেক কিছু। বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে পরবর্তী বিভাগগুলি ক্ষেত্রের বিকাশকে আচ্ছাদিত করে বিভাগটি ১ এর ক্ষেত্র এবং তার তাত্পর্য সম্পর্কে একটি সংক্ষিপ্তসার প্রস্তাব করে। এই বিভাগগুলি মূলত বিশ্লেষণাত্মক ঐতিহ্যের দর্শন এবং ধর্মীয় অধ্যয়নের বিভাগগুলিতে প্রাথমিকভাবে (তবে একচেটিয়াভাবে নয়) ধর্মের দর্শনকে সম্বোধন করে। ক্ষেত্রের ক্রমবর্ধমান প্রশস্ততা তুলে ধরে এন্ট্রি শেষ হয়েছে, কারণ আব্রাহামিক বিশ্বাসের (ইহুদী, খ্রিস্টান ও ইসলাম) বাইরের আরও ঐতিহ্য গুরুত্বপূর্ণ দার্শনিক কাজের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

বিজ্ঞানের দর্শন

বিজ্ঞানের দর্শন বিজ্ঞানের ভিত্তি, পদ্ধতি এবং প্রভাবগুলির সাথে সম্পর্কিত দর্শনের একটি শাখা। এই অধ্যয়নের কেন্দ্রীয় প্রশ্নগুলি বিজ্ঞান হিসাবে কী যোগ্যতা অর্জন করে, বৈজ্ঞানিক তত্ত্বগুলির নির্ভরযোগ্যতা এবং বিজ্ঞানের চূড়ান্ত উদ্দেশ্য সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে। এই অনুশাসনটি রূপক, অ্যান্টোলজি এবং জ্ঞানবিজ্ঞানের সাথে ওভারল্যাপ হয়, উদাহরণস্বরূপ, যখন এটি বিজ্ঞান এবং সত্যের মধ্যে সম্পর্ককে আবিষ্কার করে। বিজ্ঞানের দর্শন বিজ্ঞানের রূপক, জ্ঞাতজ্ঞান এবং শব্দার্থিক দিকগুলিতে আলোকপাত করে। বায়োথিক্স এবং বৈজ্ঞানিক অসদাচরণের মতো নৈতিক বিষয়গুলি প্রায়শই বিজ্ঞানের দর্শনের পরিবর্তে নীতিশাস্ত্র বা বিজ্ঞান অধ্যয়ন হিসাবে বিবেচিত হয়।

ইসলাম ধর্ম কি যুক্তির কথা বলে?

বল, “আল্লাহই সত্যের পথ দেখান। যিনি সত্যের পথ দেখান, তিনিই কি অনুসরন করার অধিক হকদার, নাকি সে, যে পথ দেখানো ছাড়া পথ পায়না। সুতরাং তোমাদের কি হল? তোমরা কেমন করে বিচার করছ? সুরা ইউনুস (১০:৩৫)। যারা সত্যের জন্য বিবেক-বুদ্ধি কাজে লাগায় না, কোনোরূপ চিন্তা করে না, গবেষণা করে না তাদের কোরআনে মূক, বধির, অন্ধ ইত্যাদি অভিধায় তিরস্কৃত করা হয়েছে। অন্য আয়াতে আল্লাহ বলেন, 'তারা কি কোরআন নিয়ে গভীর চিন্তা-ভাবনা করে না, নাকি তাদের অন্তর তালাবদ্ধ? (সূরা মুহাম্মদ : ২৪)
এভাবে আল্লাহপাক নিজেই যুক্তি দিচ্ছেন আর আমাদের যুক্তিশীল হতে অনুপ্রাণিত করছেন।

বিজ্ঞান ও ধর্ম

বিজ্ঞান মানব অভিজ্ঞতার বিভিন্ন দিকের ভিত্তিতে তৈরি। বিজ্ঞানে, ব্যাখ্যা অবশ্যই প্রাকৃতিক জগতের পরীক্ষা থেকে প্রাপ্ত প্রমাণের ভিত্তিতে হওয়া উচিত। বৈজ্ঞানিকভাবে ভিত্তিক পর্যবেক্ষণ বা পরীক্ষাগুলি যা ব্যাখ্যার সাথে বিরোধিত করে অবশেষে সেই ব্যাখ্যাটি পরিবর্তন বা এমনকি বিসর্জনের দিকে পরিচালিত করে। বিপরীতে ধর্মীয় বিশ্বাস কেবল অভিজ্ঞতাবাদী প্রমাণের উপর নির্ভর করে না, নতুন নতুন ব্যাখ্যা এবং এতে সাধারণত অতিপ্রাকৃত শক্তি বা সত্তা জড়িত। যেহেতু তারা প্রকৃতির অঙ্গ নয়, অতিপ্রাকৃত সত্ত্বা বিজ্ঞান দ্বারা তদন্ত করা না গেলেও ঈশ্বরের পৃথিবী, বিশ্বব্রহ্মাণ্ড নিয়ে ভাববার জন্য আল্লাহ্‌‌ মানুষকে নির্দেশনা দিয়েছেন।‘তারা কি ভূপৃষ্ঠে ভ্রমণ করে না, যাতে তারা জ্ঞান-বুদ্ধিসম্পন্ন হৃদয় ও শ্রুতিসম্পন্ন শ্রবণের অধিকারী হতে পারে! বস্তুত চক্ষু তো অন্ধ নয়, বরং অন্ধ হচ্ছে তাদের হৃদয়।’ (সূরা হজ : ৪৬)। ‘তবে কি তারা লক্ষ্য করে না উটের প্রতি, কীভাবে তা সৃষ্টি করা হয়েছে এবং আকাশের প্রতি, কীভাবে তাকে উঁচু করা হয়েছে এবং পাহাড়সমূহের প্রতি, কীভাবে তাকে প্রথিত করা হয়েছে এবং ভূমির প্রতি, কীভাবে তা বিছানো হয়েছে’। (সূরা গাশিয়া ১৭-২০)। পবিত্র কোরআনে ১০০ এরও বেশি আয়াতে মানুষকে উদ্বুদ্ধ করা হয়েছে তারা যেন চিন্তা-ভাবনা করে, শোনে,মনোযোগ দেয়,তুলনা করে বা পরিমাপ করে,ভাবে,বুদ্ধি ও বিবেকের চর্চা করে এবং বিচার-বিবেচনা করে। সর্বোপরি মেধাকে যেন কাজে লাগায়। এই অর্থে, বিজ্ঞান এবং ধর্ম পৃথক নয় এবং মানব বোঝার দিকগুলি বিভিন্ন উপায়ে সম্বোধন করে।


রাজনৈতিক ইসলাম বনাম বস্তুবাদঃ


রাজনৈতিক ইসলাম হ'ল রাজনৈতিক পরিচয় এবং কর্মের উত্স হিসাবে ইসলামের যে কোনও ব্যাখ্যা [ এটি বিবিধ ব্যক্তি এবং / বা গোষ্ঠীগুলিকে উল্লেখ করতে পারে যারা ইসলামী নীতিগুলি বোঝার জন্য তাদের রাষ্ট্র এবং সমাজ গঠনের পক্ষে ছিলেন। এটি রাজনৈতিক অবস্থান ও ধারণার উত্স হিসাবে ইসলামের ব্যবহারকেও উল্লেখ করতে পারে ]। রাজনৈতিক ইসলাম বিংশ শতাব্দীতে শুরু হওয়া ইসলামী পুনরুজ্জীবনের একটি দিককে উপস্থাপন করে এবং মুসলমানরা যে সকল ধরণের রাজনৈতিক তৎপরতা রাজনৈতিক ইসলামের জঞ্জালের নিচে আলোচনা করা হয় নি। বেশিরভাগ একাডেমিক লেখক একই ঘটনাটি বর্ণনার জন্য ইসলামিজম শব্দটি ব্যবহার করেন বা দুটি শব্দটি পরস্পরের বিনিময়ে ব্যবহার করেন। ধর্মনিরপেক্ষ ও ইসলামপন্থী এক্টরদের দ্বারা ভাগ করা ইসলামের জাতীয় আধুনিক বোঝাপড়া হিসাবে ধর্মভিত্তিক রাজনৈতিক আন্দোলন এবং রাজনৈতিক ইসলামের মধ্যে ইসলাম ধর্মের পার্থক্য করার নতুন প্রচেষ্টা রয়েছে।

রাজনৈতিক ইসলামের উন্নয়নঃ

রাজনৈতিক ইসলামের ঘটনার জন্য যে পরিভাষা ব্যবহৃত হয় তা বিশেষজ্ঞদের মধ্যে পৃথক। মার্টিন ক্র্যামার অন্যতম প্রথম বিশেষজ্ঞ যিনি ১৯৮০ সালে "রাজনৈতিক ইসলাম" শব্দটি ব্যবহার শুরু করেছিলেন। ২০০৩ সালে তিনি বলেছিলেন যে রাজনৈতিক ইসলামকে দ্বিরুক্তি হিসাবেও দেখা যেতে পারে কারণ মুসলিম বিশ্বের কোথাও রাজনীতি থেকে পৃথক হওয়া কোনও ধর্মই নেই। কিছু বিশেষজ্ঞ ইসলামের মত শব্দের ব্যবহার করেন, একই সংঘটনগুলির উল্লেখ করে বা তারা উভয় পদকে বিভ্রান্ত করে। সেকুলার সরকারগুলির ব্যর্থতার প্রেক্ষিতে ডেকমেজিয়ান সেই প্রথম বিশেষজ্ঞের মধ্যে ছিলেন যিনি ইসলামের রাজনীতিকরণের বিষয়ে মন্তব্য করেছিলেন এবং তিনি একই সাথে (রাজনৈতিক ইসলামের পরিবর্তে) ইসলাম ধর্ম এবং মৌলবাদ উভয়ই ব্যবহার করেছিলেন। যদিও ইরানে ১৯৭৯ সালে ইসলামি বিপ্লব সংঘটিত হয়েছে, মুহাম্মদ (সঃ) মদিনায় ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন। সেক্যুলার বিশেসজ্ঞগণ রাজনৈতিক ইসলামের ধারনায় এলার্জি বোধ করেন।

রাজনৈতিক ইসলাম শব্দটি বিদেশী সম্প্রদায়ের সাথে সংযোগে ব্যবহৃত হয়েছে, একটি নির্দিষ্ট রাজনৈতিক কর্মসূচির সাথে যুক্ত যে বিস্তৃত মৌলিক পুনর্জাগরণে বিনিয়োগ করেছে এমন আন্দোলন বা গোষ্ঠীগুলির উল্লেখ করে। M. A. Muqtedar Khan এর মতে, একমাত্র ইসলামের উপর ভিত্তি করে একটি রাজনৈতিক ব্যবস্থার প্রচারকারী সমস্ত ইসলামী আন্দোলনকে রাজনৈতিক ইসলামে অন্তর্ভুক্ত করেছেন যা প্রতিটি মুসলমানকে অনুসরণ করতে হবে। কিছু বিশেষজ্ঞ রাজনৈতিক বর্ণের মধ্যে বিভিন্ন মতাদর্শগত পাঠ্যক্রমকে পৃথক করার জন্য অন্যান্য বর্ণনামূলক পদও ব্যবহার করেন: রক্ষণশীল, প্রগতিশীল, জঙ্গি, উগ্রবাদী, জিহাদিবাদী ইত্যাদি।

বস্তুবাদের বিরোধিতায়ঃ

বস্তুবাদের ধারণা দার্শনিক ফয়েরবাখ ও হেগেলের পাঠ শেষে কার্লমার্ক্স দ্বান্দিক বস্তুবাদের অবতারণা করেন। মার্ক্সের ঐতিহাসিক বস্তুবাদ সমাজের ইতিহাস কে ব্যাখ্যা করেছে শ্রমের নিরিখে যেখানে ধর্ম, মূল্যবোধ, বিশ্বাস থেকে গেছে পরিবর্তনশীল চলক হিসেবে। তিনি ‘Economic and Philosophic Manuscripts’ (1844) বইয়ে ধর্ম সম্পর্কে বলেন,
“Religion is the sigh of the oppressed creature, the heart of a heartless world, the soul of soulless conditions. It is the opium of the people.”
কার্লমার্ক্স ধর্মকে আফিমের সাথে তুলনা করেছেন। তার মতে, ধর্ম হল শোষিতদের মর্মযাতনা, হৃদয়হীন জগতের হৃদয়, আত্মাহীন অবস্থার আত্মা। মার্ক্সের মতে, ধর্ম সৃষ্টি করে উল্টানো জগত চেতনা, যে ধর্মসৃষ্টিকরে রাষ্ট্র ও সমাজ।
প্রথমতঃ সকল ধর্মকে একপাল্লায় মাপা একতাত্ত্বিক ভ্রান্তি। ধর্মের দুটো রুপ রয়েছে- একঃ প্রকৃতরুপ, দুইঃ বিকৃতরুপ। ধর্মের বিকৃত রুপে রয়েছে সন্ন্যাসবাদী তপস্যা (Monastic Asceticism) যা সত্যিকার অর্থে মানুষের জীবন ও চলনকে প্রকৃতি বিরুদ্ধ করে তোলে। ধর্মের সন্ন্যাসবাদী চর্চায় মানুষ হারিয়ে ফেলে স্বাভাবিক ও প্রাকৃতিক চৈতন্য, উদ্ভব হয় এক বিকৃত ও কৃত্তিম চৈতন্যের। সন্ন্যাসবাদ রাজনৈতিক কর্মসূচিতে নিস্ক্রিয়তা প্রদর্শন করে। সামাজিক ব্যবস্থাপনার রাজনৈতিক উদ্যোগে এরা শামিল হতে চায়না। অরাজনৈতিক অবস্থায় চলমান শোষণ, নিপীড়ন, অত্যাচার, লুণ্ঠনের, কোনরূপ প্রতিক্রিয়া ব্যক্ত না করে সবকিছু ভাগ্যের উপরে ছেড়ে দিতে এ শ্রেণী অভ্যস্ত। একারণে সন্ন্যাসবাদী ধর্মের আচার মানুষের চেতনানাশক হিসেবে কাজ করে।

কিন্তু ইসলাম ধর্ম সন্ন্যাসবাদী ধর্মের পুরো বিপরীতে অবস্থান করে। ইসলাম ধর্ম চিন্তা ও জ্ঞানচর্চার মধ্য দিয়ে মানুষকে সচেতন হবার আহবান জানায়। ইসলাম ধর্মে বিশ্বাসী মুমিনরা ফোরকান এর অধিকারী। একজন ফোরকান সচেতন সত্তা হিসেবে আল্লাহ্ ও আল্লাহর বিধানে বিশ্বাস স্থাপন করে। তার সচেতনতাই তাকে সন্ন্যাসবাদবিরোধী এবং বস্তুবাদবিরোধী করে তোলে।

প্রাক-আধুনিক ইসলাম

রাজনৈতিক আন্দোলন হিসাবে ইসলামের উত্স ইসলামী নবী মুহাম্মদ এবং তাঁর উত্তরসূরীদের জীবন ও সময়ে খুঁজে পাওয়া যাবে। ৬২২ খ্রিস্টাব্দে, নবুওয়্যাতের দাবির স্বীকৃতি হিসাবে মুহাম্মদকে মদীনা শহর শাসন করার আমন্ত্রণ জানানো হয়েছিল। এ সময় আউস ও খাজরাজের স্থানীয় আরব উপজাতিরা এই শহরটিতে আধিপত্য বিস্তার করেছিল এবং নিয়মিত বিরোধে ছিল। মদিনাবাসিরা মুহাম্মাদকে একজন নিরপেক্ষ ব্যক্তি হিসেবে দেখেছিল যে সংঘাতটি সমাধান করতে পারে। মুহাম্মদ এবং তাঁর অনুসারীরা এভাবে মদিনায় চলে যান, যেখানে মুহাম্মদ মদিনা সনদ খসড়া করেন। এই দলিলটি মুহম্মদকে শাসক করে এবং তাকে আল্লাহর নবী হিসাবে স্বীকৃতি দেয়। মুহাম্মদ তাঁর শাসনকালে প্রতিষ্ঠিত আইন, কুরআন ও মুহাম্মদের আমলের ভিত্তিতে মুসলমানরা শরিয়া বা ইসলামিক আইন হিসাবে বিবেচিত, যা ইসলামী আন্দোলন বর্তমান সময়ে প্রতিষ্ঠার চেষ্টা করে। মুহাম্মদ একটি ব্যাপক অনুসরণ ও সেনাবাহিনী অর্জন করেছিলেন এবং তার শাসন প্রথমে মক্কা শহরে প্রসারিত হয় এবং পরে কূটনীতি এবং সামরিক বিজয়ের সংমিশ্রনের মাধ্যমে আরব উপদ্বীপে ছড়িয়ে পড়ে।

ইসলামিক স্টেট অফ মদিনা

মদিনার সংবিধান প্রণয়ন করেছিলেন ইসলামী নবী মুহাম্মদ। এটি মুহাম্মদ এবং মুসলিম, ইহুদি, খ্রিস্টান এবং পৌত্তলিকগণসহ ইয়াত্রিবি (পরবর্তীকালে মদীনা হিসাবে পরিচিত) এবং উল্লেখযোগ্য উপজাতি এবং পরিবারের সকলের মধ্যে একটি আনুষ্ঠানিক চুক্তি গঠন করেছিল। এই সংবিধান প্রথম ইসলামী রাষ্ট্রের ভিত্তি গঠন করেছিল। মদিনার মধ্যে আউস (আউস) এবং খাজরাজের গোষ্ঠীর মধ্যে তিক্ত আন্তঃজাতীয় লড়াইয়ের অবসান ঘটাবার স্পষ্ট উদ্বেগের সাথে দলিলটি তৈরি করা হয়েছিল। এই ফলস্বরূপ এটি মদীনা মুসলিম, ইহুদি, খ্রিস্টান এবং পৌত্তলিক সম্প্রদায়ের জন্য একাধিক অধিকার এবং দায়িত্ব প্রতিষ্ঠা করেছিল - উম্মাহকে এক সম্প্রদায়ের মধ্যে নিয়ে আসে।

মদীনা সংবিধানের সুনির্দিষ্ট ডেটিং বিতর্ক রয়ে গেছে তবে সাধারণভাবে পণ্ডিতরা একমত হন যে এটি হিজরি (622) এর কিছু পরে লেখা হয়েছিল। [নোট 1] [নোট 2] [নোট 3] [নোট 4] এটি কার্যকরভাবে প্রথম ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা করেছে। সংবিধান প্রতিষ্ঠিত: জনগোষ্ঠীর সুরক্ষা, ধর্মীয় স্বাধীনতা, হারাম বা পবিত্র স্থান হিসাবে মদিনার ভূমিকা (সমস্ত সহিংসতা ও অস্ত্র বাদ দিয়ে), মহিলাদের সুরক্ষা, মদিনার অভ্যন্তরে স্থায়ী উপজাতি সম্পর্ক, সম্প্রদায়কে সমর্থন করার জন্য একটি কর ব্যবস্থা সংঘাতের সময়, বহিরাগত রাজনৈতিক জোটের প্যারামিটার, ব্যক্তিদের সুরক্ষা দেওয়ার ব্যবস্থা, বিরোধ নিষ্পত্তি করার জন্য একটি বিচার ব্যবস্থা এবং রক্তের অর্থ প্রদানকেও নিয়ন্ত্রণ করে (লেক্সের বদলে একজন ব্যক্তির হত্যার জন্য পরিবার বা উপজাতির মধ্যে প্রদান) টালিওনিস)।

ইসলাম- মানবতার এক মহান আদর্শঃ

“যেসম্প্রদায়কে নির্যাতিত করে রাখা হয়েছিল তাহাদিগকে আমি আমার কল্যান প্রাপ্তরাজ্যের পূর্ব ও পশ্চিমের উত্তরাধিকারী করি; এবং বনী ইসরাইল সম্বন্ধে তোমার প্রতিপালকের শুভবানী সত্যে পরিণত হইল, যেহেতু তারা ধৈর্যধারণ করিয়াছিল, আর ফিরাওউন ও তাহার সম্প্রদায়ের শিল্প ও যেসব প্রাসাদ তারা নির্মাণ করিয়াছিল তাহা ধ্বংস করিয়াছি।“ [সুরা আরাফঃ ১৩৭]

যারা আল্লাহতে বিশ্বাসী তাদের মধ্যে যুক্তিচর্চার পাশাপাশি দলিল প্রমানভিত্তিক জ্ঞানচর্চার অস্তিত্ব রয়েছে। বস্তুবাদীরা এবিষয়টিকে পরস্পর বিরোধী মনেকরে। অর্থাৎ যুক্তি আর দলিল বিপরীত। কিন্তু ইসলাম বলে যুক্তি আর দলিল পাশাপাশি অবস্থান করে। কোরআনে বলা হয়েছে, এই কোরআন হল আল শেফা বা আরোগ্য। ডাক্তার যেমন কোন রোগের কি ওষুধ তা নির্ধারণ করেন ঠিক তেমনই আল কোরআন হচ্ছে এই সমাজে বিদ্যমান মানুষের সকল অন্যায় অপকর্মের থেকে সমাজকে সুস্থ করার টনিক। নবী রাসুলগন হচ্ছেন উত্তম ডাক্তার। নবী রাসুলগন সমাজের চিকিৎসা করার পাশাপাশি যে জিনিসটা সবসময় করতেন তাহল তা’মুরুনা বিল মারুফ ওয়ানাহি আনিল মুনকারবা সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ। যুগে যুগে নবী রাসুলগন অন্যায়ের বিরুদ্ধে সর্বদা সোচ্চার থেকে ইসলামী আদর্শের অনুকরণীয় উদাহরন রেখে গেছেন। ইব্রাহিম (আঃ) নম্রুদের, মুসা (আঃ) ফেরাউনের, মুহাম্মদ (সঃ) জালেম কাফেরদের বিরোধিতা ও জিহাদ বা যুদ্ধের মাধ্যমে সৎ কাজে আদেশ অসৎ কাজে নিষেধের দায়িত্ব পালন করেছেন। মুহাম্মদ (সঃ) এর দৌহিত্র বেহেশতের সর্দার ইমাম হোসাইন পাপাচারী ইয়াজিদের বিরুদ্ধে জিহাদ করে শাহাদাতের পথ বেছে নিয়েছেন। এটি হচ্ছে ইসলামের রাজনৈতিক দৃষ্টিকোণ। কোনভাবেই অত্যাচারী জালেমের সাহচর্য নয়, সর্বদা জুলুমের বিরুদ্ধে।

মানুষ আত্মিকভাবে রোগগ্রস্থ হয়ে পড়লে সমাজ অবনতির দিকে ধাবিত হয়। প্রত্যেকটা মানুষ আল্লাহর প্রতিনিধি বা দায়িত্বশীল। নিজ যোগ্যতাকে কাজে লাগিয়ে প্রত্যেকটা মানুষের দায়িত্ব পালনের জন্য আল্লাহ নাযিল করেছেন আলকোরআন। এই আলকোরআন থেকে শিক্ষাগ্রহন করে সুস্থসুন্দর সমাজ গঠনের জন্য প্রত্যেকটা মানুষ আল্লাহর কাছে দায়বদ্ধ। আল্লাহপাক বলেছেন, আলেম বা জ্ঞানী ব্যক্তির কাজ হল সমাজের সমস্যা সমাধান করা, সমস্যা সমাধানের প্রস্তুতি গ্রহন করা। যে যতবেশি উচ্চমার্গের জ্ঞানী সে ততবেশি গভীর ভাবে কোরআন বুঝতে পারবে। গভীর দিক তারাই বুঝতে পারবে যারা চিন্তাশীল ও জ্ঞানী। আল্লাহ জ্ঞানীদের দায়িত্ব দিয়েছেন সবার উপরে। এপ্রসঙ্গে আল্লাহ্ বলেন, “তোমাদের মধ্যে রাব্বানিগন এবং পণ্ডিতগণ কেন সমাজের অন্যায়, অবিচার, জুলুমের বিরুদ্ধে মানুষকে সতর্ক করছেনা? অন্যায়, অবিচার এবং হারাম ভক্ষনের বিরুদ্ধে মানুষ কে সতর্ক করছেনা?[সুরা মায়েদাঃ ৬৩]” এখানে রাব্বানিগন বলতে learned person বা শিক্ষিত শ্রেণীকে বুঝানো হয়েছে। আর পণ্ডিত বলতে intellectual শ্রেণী। এরা দায়িত্ববান হবে। এদের আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে। মানুষকে উন্নত, চরিত্রবান জ্ঞানী করার জন্য কাজ করতে হবে এবং সমাজের অন্যায় অবিচার জুলুমের বিরুদ্ধে সতর্ক করতে হবে একটা সুন্দর সমাজ গঠনের জন্য। শোষণ, জুলুম, পাপাচারমুক্ত সমাজ, অনাচার অশ্লীলতামুক্ত সমাজ গঠনের জন্য যুগে যুগে নবীরাসুলগন যেভাবে দায়িত্বশীল ঠিক রাব্বানি(শিক্ষিত) ও পণ্ডিত(বুদ্ধিজীবী)রাও একইভাবে দায়িত্বশীল।
মানুষকে মানুষের উন্নয়নের পাশাপাশি সমাজ নিয়ে ভাবতে হবে। ইমান অর্থ আমি সঠিক রাস্তায় চলা শুরু করলাম। অর্থাৎ আত্ম ও সমাজ উন্নয়ন নিয়ে ভাবনা ও কাজ শুরু করলাম। কারও ইমান যদি হালকা হয় তবে ইমাম হোসাইনের আদর্শ আমাদের মনে রেখাপাত করবেনা। ইমান আনা আর মুত্তাকী হওয়া এক নয়। মুত্তাকী হওয়া কঠিন কাজ। মানুষের মধ্যে দোদুল্যমানতা আছে। কেউ মনে করে আল্লাহ্ আছে, কেউ মনে করে নাই, কেউ আসলে নিশ্চিত নয় আল্লাহ্র ব্যাপারে। ঈমান আনাও সহজ নয়। কোরআনে আছে, একদল বেদুইন রাসুল (সঃ) এর কাছে এসে বলছে, “হে, আল্লাহর রাসুল আমরা আল্লাহর পথে ঈমান এনেছি।“ তখন আল্লাহ ওহী থেকে বললেন, “হে রাসুল! আপনি বলে দিন, তারা ঈমান আনে নাই মুসলমান হয়েছে মাত্র। “তার মানে আগে মুসলমান ছিলনা। ঈমান আনার অর্থ হল বৈপ্লবিক হওয়া। আধ্যাত্মিক ভাবে জাগরন তৈরি হওয়া। ঈমান আনা, ঈমানের পথে চলা, মুমিন হওয়া, মুত্তাকী হওয়া অনেক ধাপ আছে। ঈমানের পথে চলা শুরু মানে মুত্তাকী হওয়ার জন্য তৎপরতা শুরু। এর মাধ্যমে ব্যক্তি আত্মশুদ্ধির পথে সফলকাম হবে। আর আত্মশুদ্ধি সমাজ উন্নয়নের পূর্বশর্ত।

উপসংহার

মানুষ রাজনৈতিক জীব। রাজনৈতিক তৎপরতা, বুদ্ধিবৃত্তিক অগ্রসরতা ও মুক্তচিন্তাকে ইসলাম সাধুবাদ জানায়। আল্লাহ চিন্তাশীল মানুষদের ভালোবাসেন। যারা চিন্তা করে না, তাদের ভর্ৎসনা করে আল্লাহ বলেন, 'আমি জাহান্নামের জন্য বহু জিন ও মানুষ সৃষ্টি করেছি। তাদের অন্তর আছে, (কিন্তু) তা দিয়ে তারা উপলব্ধি করে না। তাদের চোখ আছে, (অথচ) তা দিয়ে তারা দেখে না।' (সুরা আরাফ : ১৭৯) অন্য আয়াতে আল্লাহ বলেন, 'তারা কি কোরআন নিয়ে গভীর চিন্তাভাবনা করে না, নাকি তাদের অন্তর তালাবদ্ধ?' (সুরা মুহাম্মদ : ২৪) ইসলাম যুক্তি, বুদ্ধি-বিবেচনার প্রতি বিশেষভাবে গুরুত্বারোপ করেছে, দিয়েছে যথাযথ মর্যাদা। কোরআন মজিদে বর্ণিত বিভিন্ন আয়াত দ্বারা বিষয়টা সহজেই অনুমান করা যায়। মহান আল্লাহ বলেন, 'আর আমি তো আদম সন্তানদের সম্মানিত করেছি এবং আমি তাদের স্থল ও সমুদ্রের বাহন দিয়েছি, তাদের দিয়েছি উত্তম রিজিক। আর আমি যাদের সৃষ্টি করেছি, তাদের মধ্যে অনেকের ওপর মানুষকে মর্যাদাবান করেছি।' (সুরা বনী-ইসরাইল, আয়াত ৭০)। অন্যান্য সৃষ্টির ওপর মানুষের শ্রেষ্ঠত্ব কেবল বিবেক বা চিন্তাশক্তির কারণেই। তাই মহাগ্রন্থ আল কোরআনে চিন্তা ও গবেষণার ক্ষেত্রে বিবেক কাজে লাগানোর কথা বলা হয়েছে। আল্লাহ তাআলা বলেন, 'হে নবী! বলে দাও, আসমান ও জমিনে যা কিছু আছে, তার প্রতি দৃষ্টি নিবদ্ধ করো।' (সুরা ইউনুস, আয়াত ১০১)
অন্য আয়াতে আল্লাহ তাআলা বলেন, 'তারা কি নিজেদের অন্তরে ভেবে দেখে না, আল্লাহ আসমান ও জমিন এবং এ দুয়ের মধ্যবর্তী সব কিছুই যথাযথভাবে ও নির্দিষ্ট সময়ের জন্য সৃষ্টি করেছেন।' (সুরা রুম, আয়াত ৮)।



This Writing Refers Courtesy Towards…………

1. Al Quran.[2006]. Sura Yunus, Hajj, Gasiya, Mohammad, Araf, Mayeda, Islamic Foundation Bangladesh, 33rd Edition

2. Krämer, Gudrun. “Political Islam.” In Encyclopedia of Islam and the Muslim World. Vol. 6. Edited by Richard C. Martin, 536–540. New York: Macmillan, 2004. via Encyclopedia.com


3. Cesari, J. (2018): What is Political Islam? (Lynne Rienner Publisher, Boulder)

4. Kramer, Martin (1980). "Political Islam". The Washington Papers. VIII.


5. Dekmejian, R. Hrair (1980). "The Anatomy of Islamic Revival: Legitimacy Crisis, Ethnic Conflict and the Search for Islamic Alternatives". Middle East Journal. 34 (1): 1–12. JSTOR 4325967.

6. Khan, Muqtedar. (2014). What is Political Islam?


7. Abraham, William J. and Frederick D. Aquino (eds.), 2017, The Oxford Handbook of the Epistemology of Theology, (Oxford Handbooks in Religion and Theology), Oxford: Oxford University Press. doi:10.1093/oxfordhb/9780199662241.001.0001



[সমাপ্ত]




মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৫

রোকনুজ্জামান খান বলেছেন: আমরা মাঝে মাঝে এতোটাই পথভ্রস্ট হয়ে যাই যে মহান আল্লাহ কেই ভূলে যাই। আমাদের এত সুন্দর একটি অন্তর দিয়েছেন তবুও আমমরা সেই অন্তর দিয়ে উনাকে উপলব্ধি করতে পারি না । হে আল্লাহ্‌ আমাকে এবং সকলকে নেক হায়াত দান করো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.