নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

করোনা সংক্রমণ প্রশমন ও উপায়-------------------৩

১৮ ই জুলাই, ২০২১ রাত ১:০১

করোনার সংক্রমণ বন্ধ করা কেন গুরুত্বপূর্ণ???

কোভিড -19 একটি নতুন রোগ এবং তাই সংক্রমণ বন্ধ করাই মহামারী প্রভাব প্রশমিত করার সর্বোত্তম উপায়।



কেউ সংক্রামিত হলে কী ঘটে?
রোগের লক্ষণ এবং লক্ষণগুলি প্রকাশিত হতে থাকে সাধারণত সংক্রমিত হওয়ার প্রায় পাঁচ দিন পরে,তবে তাদের সংক্রমণের ১৪ দিন পর। এবং তারপরে তারা নিজেরাই অন্যকে সংক্রামিত করতে সক্ষম হয় দু'দিন আগে তারা অসুস্থ হওয়ার আগে, বিশেষত যেদিন তারা অসুস্থ হয়। এবং তারা ততক্ষণ মানুষকে সংক্রামিত করতে সক্ষম যতক্ষণ না তাদের রোগের লক্ষণ বিদ্যমান থাকে যা কমপক্ষে দশ দিন পর্যন্ত।

সুতরাং ধরা যাক, যেদিন তারা অসুস্থ, সেদিন অন্য কারও সাথে যোগাযোগ হয়েছে-সত্যিই তখন অসুস্থতাবোধ শুরু হয়েছিল। সেই ব্যক্তিটির পাঁচ দিনের ইনকিউবেশন পিরিয়ড হবে। সুতরাং তারা সংক্রামিত হওয়ার পরে, তারা লক্ষণ এবং লক্ষণগুলি প্রকাশিত হবে পাঁচ দিন পরে। এখানে আপনি দেখতে পাচ্ছেন যে তারা লক্ষণ এবং লক্ষণগুলি বিকাশের পরে,দশক দিন ধরে তাদের রোগ থাকবে।

সুতরাং যদি আমরা COVID-19 সংক্রমণ বন্ধ করতে চাই তাহলে সংক্রমণকে বাধা দিতে হবে।



কোনও রোগ কত দ্রুত জনগনের মধ্যে ছড়িয়ে পড়ে তা চিন্তা করা ভাল। এবং যে কোনও প্রাদুর্ভাবে প্রজনন সংখ্যা যতবেশি, সংক্রামিত হবে ততবেশি লোক। তাই কখনও কখনও, সংক্রমিত ব্যক্তি অন্য কাউকে সংক্রামিত করে। তবে কখনও কখনও, সংক্রমিত ব্যক্তিরা কাউকে মোটেই সংক্রামিত করবে না। তাই প্রজনন সংখ্যা ১ এর কাছাকাছি অর্থ এটি রোগের বিস্তার নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।

Middle Eastern Respiratory Syndrome(MERS) বা মধ্যপ্রাচ্য শ্বাসযন্ত্রের সিন্ড্রোম। এটি অন্য ধরণের করোনাভাইরাস। MERS খুব সংক্রামক নয়। MERS সাধারণত খুব বড় প্রকোপ সৃষ্টি করে না। কারণ এটি গড়ে ১ জনের বেশি মানুষকে আক্রান্ত করে না।

গড়ে COVID-19 এ আক্রান্ত ব্যক্তি ২ থেকে ৩ জনকে সংক্রমিত করে। আক্রান্ত ব্যক্তির সাথে যারই যোগাযোগ থাকবে সেই সংক্রমণের জন্য সংবেদনশীল। যোগাযোগ ও স্পর্শ যত কম হবে মহামারী ও সংক্রমণ তত কম হবে।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.