নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

কোভিড-১৯ ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়াঃ মিথ ও বাস্তবতা------৬

০৪ ঠা আগস্ট, ২০২১ বিকাল ৪:৩৯

প্রথমে কাকে টিকা দেওয়া উচিত?
সমস্ত কোভিড-১৯ ভ্যাকসিনের মতো, স্বাস্থ্যকর্মীদের এক্সপোজারের উচ্চ ঝুঁকিতে এবং বয়স্কদের টিকা দেওয়ার জন্য অগ্রাধিকার দেওয়া উচিত।

গর্ভবতী মহিলাদের টিকা দেওয়া উচিত?

World Health Organization(WHO) গর্ভবতী মহিলাদের মধ্যে COVID-19 টিকা ব্যবহারের সুপারিশ করে যখন গর্ভবতী মহিলাকে টিকা দেওয়ার সুবিধাগুলি বেশি থাকে এবং সম্ভাব্য ঝুঁকি কম। গর্ভবতী মহিলাদের এই মূল্যায়ন করতে সাহায্য করার জন্য, তাদের গর্ভাবস্থায় কোভিড-১৯ এর ঝুঁকি, স্থানীয় মহামারী সংক্রান্ত প্রেক্ষাপটে টিকা দেওয়ার সম্ভাব্য সুবিধা এবং গর্ভবতী মহিলাদের নিরাপত্তা তথ্যের বর্তমান সীমাবদ্ধতা সম্পর্কে তথ্য প্রদান করা উচিত। WHO টিকা দেওয়ার আগে গর্ভাবস্থা পরীক্ষার সুপারিশ করে না। WHO টিকা দেওয়ার কারণে গর্ভাবস্থা বিলম্ব বা গর্ভাবস্থা বন্ধ করার সুপারিশ করে না।


Pfizer-BioNTech COVID-19 ভ্যাকসিনের ক্ষেত্রে, কাদের ভ্যাকসিন নেওয়া উচিত নয়??

 যদি আপনার মারাত্মক এলার্জি প্রতিক্রিয়া (অ্যানাফিল্যাক্সিস) বা তাত্ক্ষণিক অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা দেয়, এমনকি যদি তা মারাত্মক নাও হয় তবে mRNA কোভিড-১৯ ভ্যাকসিন (যেমন পলিথিলিন গ্লাইকোল) -এর কোনো উপাদানকে, আপনার কোনোটিই পাওয়া উচিত নয় mRNA’র কোভিড-১৯ টিকাগুলো.

 mRNA কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ পাওয়ার পর যদি আপনার মারাত্মক বা তাত্ক্ষণিক অ্যালার্জির প্রতিক্রিয়া হয়, তাহলে আপনার এমআরএনএ কোভিড-১৯ ভ্যাকসিনগুলির মধ্যে দ্বিতীয় ডোজ পাওয়া উচিত নয়।
 একটি মারাত্মক এলার্জি প্রতিক্রিয়া হল যেটি এপিনেফ্রিন বা এপিপেন বা চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করা প্রয়োজন। কোভিড-১৯ ভ্যাকসিনের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া এবং কখন ডাক্তারকে কল করতে হবে সে সম্পর্কে জানুন।

একটি অবিলম্বে এলার্জি প্রতিক্রিয়া মানে এক্সপোজারের ৪ ঘন্টার মধ্যে একটি প্রতিক্রিয়া, যার মধ্যে রয়েছে আমবাত, ফোলা, বা শ্বাসকষ্ট (শ্বাসকষ্ট) এর মতো উপসর্গ।



মডার্না COVID-19 ভ্যাকসিনের ক্ষেত্রে, কাদের ভ্যাকসিন নেওয়া উচিত নয়??
ভ্যাকসিনের যে কোনো উপাদানে গুরুতর এলার্জি প্রতিক্রিয়া আছে এমন ব্যক্তিদের এই বা অন্য কোনো mRNA ভ্যাকসিন নেওয়া উচিত নয়।
গুরুতর COVID-19 এবং মৃত্যুর উচ্চ ঝুঁকির কারণে বয়স্ক ব্যক্তিদের জন্য টিকা দেওয়ার সুপারিশ করা হলেও, ৩ মাসের কম বয়সের প্রত্যাশিত আয়ু সহ খুব দুর্বল বয়স্ক ব্যক্তিদের পৃথকভাবে মূল্যায়ন করা উচিত।
১৮ বছরের কম বয়সী ব্যক্তিদের এই টিকা দেওয়া উচিত নয় যাতে পরবর্তী গবেষণার ফলাফল পাওয়া যায়।

COVID-19 ভ্যাকসিনের সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া
বাহুতে যেখানে আপনি ইনজেকশন নিয়েছিলেন:
• ব্যথা
• লালভাব
• ফোলা
আপনার শরীরের বাকি অংশ জুড়ে:
 ক্লান্তি
 মাথাব্যথা
 পেশী ব্যথা
 ঠাণ্ডা
 জ্বর
 বমি বমি ভাব
এই পার্শ্ব প্রতিক্রিয়া ভ্যাকসিন পাওয়ার এক বা দুই দিনের মধ্যে ঘটে। এগুলি স্বাভাবিক লক্ষণ যে আপনার শরীর সুরক্ষা তৈরি করছে এবং কয়েক দিনের মধ্যে চলে যেতে হবে।

কোভিড-১৯ ভ্যাকসিনের প্রকারভেদে পার্শ্বপ্রতিক্রিয়া ভিন্ন হতে পারে। আমরা ফাইজার এবং মডার্না মেসেঞ্জার RNA-বা mRNA ভ্যাকসিন দিয়ে টিকা দেওয়ার পরে পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে সবচেয়ে বেশি জানি।
সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া হল ইনজেকশনের জায়গায় ব্যথা। অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে ক্লান্তি, মাথাব্যথা, পেশী ব্যথা, ঠাণ্ডা, জয়েন্টে ব্যথা এবং সম্ভবত কিছু জ্বর।



শেষ পর্যন্ত পার্শ্বপ্রতিক্রিয়া কতটুকু প্রভাব ফেলবে?
সাধারণত ২৪ থেকে ৪৮ ঘন্টা, এবং কয়েক দিনের বেশি নয়।

টিকা কতটা কার্যকর?
প্রথম ডোজের ১ দিন পর থেকে কোভিড-১৯ এর বিরুদ্ধে সুরক্ষায় মডার্না ভ্যাকসিনের কার্যকারিতা প্রায় ৪.১ শতাংশ বলে প্রমাণিত হয়েছে।

এটি কি নতুন রূপের/ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কাজ করে?
এ পর্যন্ত প্রমাণের উপর ভিত্তি করে, B.1.1.7 এবং 501Y.V2 সহ SARS-CoV-2 এর নতুন রূপগুলি মডার্না mRNA ভ্যাকসিনের কার্যকারিতা প্রমান করেছে। কোভিড-১৯ ডায়াগনস্টিকস, চিকিৎসা এবং ভ্যাকসিনগুলির কার্যকারিতার উপর নতুন রূপের তথ্য পর্যবেক্ষণ, সংগ্রহ এবং বিশ্লেষণ এবং তাদের প্রভাব অব্যাহত রয়েছে।

কোভিড-১৯ ভ্যাকসিন কি আক্রমণ এবং সংক্রমণ রোধ করে?
আমরা জানি না যে ভ্যাকসিনটি সংক্রমণ রোধ করবে এবং পরবর্তী সংক্রমণ থেকে রক্ষা করবে কিনা। অনাক্রম্যতা কয়েক মাস ধরে স্থায়ী হয়, কিন্তু পুরো সময়কাল এখনও জানা যায়নি। এই গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি অধ্যয়ন করা হচ্ছে।
ইতিমধ্যে, আমাদের অবশ্যই জনস্বাস্থ্য ব্যবস্থাগুলি বজায় রাখতে হবে যা কাজ করে: মাস্ক পরিধান করা, শারীরিক দূরত্ব বজায় রাখা, হাত ধোয়া, শ্বাসযন্ত্র এবং কাশির স্বাস্থ্যবিধি, ভিড় এড়ানো এবং ভাল বায়ুচলাচল নিশ্চিত করা।



বিরূপ ফলাফলঃ


 যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)’র তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ১৪ জুন পর্যন্ত ১৪ কোটি ৪০ লাখ মানুষকে টিকার সবগুলো ডোজ দেয়া হয়েছে। তবে টিকা নেয়ার পরও তাদের মধ্যে ৩ হাজার ৭২৯ জনের কোভিড হয়েছে এবং ৬৭১ জন মারা গেছে।
 ভারতে ১৬ জানুয়ারি করোনাভাইরাসের টিকা দেবার কর্মসূচি শুরু হওয়ার পর ১৯ জুলাই তারিখ পর্যন্ত টিকার পার্শ্ব প্রতিক্রিয়ায় ছয়শ জনের মতো অসুস্থ হয়ে পড়েছেন।ইতোমধ্যেই একজন মারাও গেছেন। দেশটিতে করোনার দুটি টিকা অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে একটি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার টিকা। এটি ভারতে উৎপাদন করছে দেশটির সেরাম ইনস্টিটিউট। অনুমোদনপ্রাপ্ত অপর টিকাটি হলো ভারত বায়োটেকের উদ্ভাবিত ‘কোভ্যাক্সিন’।
 যেসব দেশে টিকা দেয়া শুরু হয়েছে সেসব দেশ থেকেও পার্শ্ব প্রতিক্রিয়ার কিছু খবর আসছে।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:




টিকার দীর্ঘমেয়াদী সাইড-এপেক্ট সম্পর্কে কিছু জানতে পেরেছেন?

০৪ ঠা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫৭

*কালজয়ী* বলেছেন: @@চাঁদগাজী,

আবিষ্কৃত নতুন ভ্যাকসিনগুলোর সবগুলোই স্বল্পমেয়াদী।

দীর্ঘমেয়াদী সাইড-ইফেক্টস নিয়ে এখনো গবেষনা চলছে।

২| ০৪ ঠা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে, আপনি নজর রাখেন, জানলে আমাদের জানাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.