নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

অভিযোজিত রোগ প্রতিরোধ ব্যবস্থার উপর SARS-CoV-2 এর প্রভাব.........(৮)

০৬ ই আগস্ট, ২০২১ রাত ১০:২১

SARS-CoV-2 স্বাস্থ্য ও অর্থনীতির জন্য বৈশ্বিক হুমকি হয়ে দাঁড়িয়েছে। SARS-CoV-2 আক্রমনে রোগ প্রতিরোধ প্রতিক্রিয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং সহজাত ও অভিযোজিত রোগ প্রতিরোধ প্রতিক্রিয়ার উল্লেখযোগ্য অবনতি রোগের তীব্রতা এবং অগ্রগতিতে অবদান রাখতে পারে। যাইহোক, ভাইরাস সংক্রমণ এবং রোগ প্রতিরোধ প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ এবং অন্যান্য চিকিৎসা জটিলতার (যেমন, স্বাস্থ্য এবং ফুসফুসের ব্যর্থতা) রোগ প্রতিরোধের সম্পর্কের মধ্যে মিথস্ক্রিয়ার প্রক্রিয়া এখনও অস্পষ্ট।


হিউমোরাল ইমিউনিটি ভাইরাসের বিরুদ্ধে হোস্ট রোগ প্রতিরোধ প্রতিক্রিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে, NABS কোষের ঝিল্লিতে SARS-CoV-2 স্পাইক প্রোটিন এবং ACE2- এর মধ্যে মিথস্ক্রিয়া বন্ধ করতে পারে এবং এইভাবে ভাইরাসের প্রবেশ রোধ করে। প্রথম সপ্তাহের পরে লক্ষণ শুরুর সাথে সাথে অ্যান্টিবডি প্রতিক্রিয়াগুলি সনাক্ত করা যায় এবং বেশিরভাগ রোগী লক্ষণ শুরুর ২ সপ্তাহের মধ্যে অ্যান্টিবডি প্রতিক্রিয়া দেখায়। রিপোর্টে দেখা গেছে যে SARS-CoV-2 নিউক্লিওক্যাপসিড (NP) প্রোটিন এবং মেমব্রেন প্রোটিন (M) এর বিরুদ্ধে ইমিউনোগ্লোবুলিন G (IgG) এবং ইমিউনোগ্লোবুলিন M(IgM) রোগীদের মধ্যে সনাক্ত করা হয়েছে। উপসর্গ শুরুর ২০ দিন পরে, যার ৬ পর IgG এবং IgM টিটার উভয়ই তাদের মালভূমিতে পৌঁছায়।


IgG IgM এর তুলনায় দীর্ঘস্থায়ী হতে দেখা যায় এবং এটি ডিসচার্জ করা রোগীদের মধ্যেও ব্যাপকভাবে পরিলক্ষিত হয়। রোগ শুরু হওয়ার পর তাদের তৃতীয় সপ্তাহের মধ্যে রোগীদের মধ্যে NAbs সনাক্ত করা হয়েছে এবং বেশিরভাগ ডিসচার্জ করা রোগীরা অবিরাম NAbs টাইটার দেখায়। মনে রাখবেন, Nabs’র টাইটারটি রোগের তীব্রতার সাথে ইতিবাচকভাবে সম্পর্কযুক্ত এবং NAbs স্তরের মধ্যে পারস্পরিক সম্পর্ক এবং ভাইরাল-নির্দিষ্ট T কোষের সংখ্যা উল্লেখযোগ্য। যাইহোক, বিভিন্ন রোগীর মধ্যে অ্যান্টিবডি প্রতিক্রিয়াগুলির বিভিন্ন স্তর রয়েছে, যা ভাইরাল সংক্রমণের প্রতিরোধ ক্ষমতাতে পৃথক পার্থক্য নির্দেশ করে। SARS-CoV এর সাথে SARS-CoV-2 এর মিল বিবেচনা করে, বিভিন্ন গ্রুপের দ্বারা ক্রস-রিঅ্যাক্টিভ NABS রিপোর্ট করা হয়েছে।

যদিও NAbs অ্যান্টিভাইরাল ইমিউনিটি প্রদান করে, নন-এনএবিএস এডিই এর মাধ্যমে SARS-CoV-2 সংক্রমণ বাড়িয়ে দিতে পারে, যা প্রবর্তন করতে পারে ক্রমাগত প্রদাহ, লিম্ফোপেনিয়া এবং সাইটোকাইন নিঃসরণ সিনড্রোম (CRS)। SARS-CoV গবেষণায় দেখিয়েছে যে ADE রোগের তীব্রতায় অবদান রাখে। ADE কোভিড-১৯ রোগীদের ভালভাবে অধ্যয়ন করা হয়নি, এমন সম্ভাবনা রয়েছে যে ADE রোগের অগ্রগতিতে অবদান রাখতে পারে।



অভিযোজিত অনাক্রম্যতার আরেকটি লক্ষ্য হল ভাইরাল সংক্রমণের বিরুদ্ধে সেলুলার অনাক্রম্যতা, CD 4+ T কোষ সাইটোকাইন নি:সরণ করে, যা B কোষ এবং সাইটোটক্সিক T কোষকে সাহায্য করে। সক্রিয় হওয়ার পরে, CD8+ T কোষগুলি সংক্রমিত কোষগুলি নির্মূল করে। SARS-CoV-2 এর বিরুদ্ধে T সেল রিঅ্যাক্টিভিটি প্রায় ১ সপ্তাহের পরে লক্ষণ শুরুর সময় সনাক্ত করা যায়। S, M, NP এবং অ-স্ট্রাকচারাল প্রোটিনের বিরুদ্ধে নির্দিষ্ট টি সেল প্রতিক্রিয়া সনাক্ত করা হয়েছিল। SARS-CoV-2 এর বিরুদ্ধে নির্দিষ্ট টি সেল প্রতিক্রিয়া কিছু অনাবৃত স্বাস্থ্যকর দাতাদের মধ্যে সনাক্ত করা হয়েছিল, যা কিছু ব্যক্তির মধ্যে একটি সম্ভাব্য ক্রস-প্রতিক্রিয়াশীলতা নির্দেশ করে।

COVID-19 রোগীদের এবং বিশেষ করে গুরুতর ক্ষেত্রে পেরিফেরাল CD4+ এবং CD8+ T কোষের হ্রাস লক্ষ্য করা গেছে। উদাহরণস্বরূপ, CD4+ T কোষ দ্বারা উৎপাদিত IFNγ গুরুতর রোগীদের মধ্যে হ্রাস পায়। কোষের হ্রাস কোভিড-১৯ এর তীব্রতার সাথে সম্পর্কযুক্ত আরও মূল্যায়ন করা প্রয়োজন। উপরন্তু, কোভিড-১৯ রোগীদের মধ্যে T কোষের কার্যকরী ক্লান্তি রিপোর্ট করা হয়েছে, যা PD-1, CTLA-4, TIGIT, এবং TIM-3 সহ ক্লান্তি মার্কারগুলির অপসারণ এবং IFN-γ, TNF-α , গ্রানজাইম B, এবং IL-2। T সেল ক্লান্তির একটি সম্ভাব্য কারণ হতে পারে প্রদাহজনক সাইটোকাইনস, যেমন IL-6, যা T সেল ক্লান্তিকে প্ররোচিত করতে পরিচিত এবং কোভিড-১৯ রোগীদের মধ্যে উন্নত দেখানো হয়েছে। SARS-CoV-2 সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে ক্লান্তি যথাযথ অনাক্রম্যতা প্রদান করতে এবং থেরাপিউটিক সুবিধা আনতে সাহায্য করতে পারে।



এছাড়াও, অন্যান্য কারণগুলি যা প্রতিরোধ ক্ষমতা এবং রোগের সূত্রপাত নিয়ন্ত্রণ করতে পারে যেমন মাইক্রোবায়োম আরও তদন্তের প্রয়োজন। এই পর্যালোচনায়, আমরা SARS-CoV-2 সংক্রমণের পরে ইমিউন সিস্টেম কীভাবে প্রতিক্রিয়া দেখায় সে সম্পর্কে বর্তমান জ্ঞানের উপর মনোনিবেশ করি এবং এই সংক্রমণ প্রক্রিয়ায় মাইক্রোবায়োটার ভূমিকা বোঝার গুরুত্বের উপর জোর দিই। আমরা আশা করি এই পর্যালোচনা কোভিড-১৯ রোগীদের বোঝাপড়া এবং চিকিৎসা সংক্রান্ত ভবিষ্যত গবেষণার জন্য তথ্য এবং নির্দেশনা প্রদান করবে।

সর্বশেষ আপডেটঃ
করোনার ডেলটা ধরনের দাপটে দেশে চার দিনে এক হাজার মানুষের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) মারা গেছেন ২৪৮ জন। তাদের নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু ২২ হাজার ছাড়িয়েছে। কিন্তু সরকারের হাতে
পর্যাপ্ত টিকা নেই। ফলে দেশে মৃত্যুহার আরো বাড়বে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.