নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

গভীর সমুদ্রের রহস্য: মহাসমুদ্রের অভূতপূর্ব ঘটনা.............(১)

২৫ শে আগস্ট, ২০২১ সকাল ৮:৪৬

যখন আমরা সমুদ্রের কথা চিন্তা করি, তখন আমরা সাধারণত মৃদু তরঙ্গ, লবণাক্ত বাতাস এবং নীল চেহারা নিয়ে ভাবি যা এর সাথে যায়। এটি আক্ষরিক অর্থেই এই বিশাল, আপাতদৃষ্টিতে সমুদ্রের অন্য পৃথিবীর পৃষ্ঠ। আমরা বড় নীল রঙের গভীর, গাঢ় অংশগুলি সম্পর্কে কিছু চমকপ্রদ কিছু বিষয় পেয়েছি। আমরা এখানে মহাসমুদ্রের নীল সম্পর্কে এমন কিছু বিষয় নিয়ে জানব যা গভীর সমুদ্র সম্পর্কে আমাদের ভাবনাকে জাগ্রত করবে।

১। কোরাল সানস্ক্রিন তৈরি করে

গ্রেট ব্যারিয়ার রীফে, বিজ্ঞানীরা প্রবালের মধ্যে প্রাকৃতিক সানস্ক্রিন উৎপাদন ক্ষমতা আবিষ্কার করেছেন। এটি প্রবালের উপর থাকা মাছকেও রক্ষা করতে পারে। এটি UVA/UVB রশ্মির বিরুদ্ধে সুরক্ষা ব্যবস্থা। আপনি যেমন কল্পনা করতে পারেন, রসায়নবিদরা এতে হাত দেওয়ার চেষ্টা করছেন। তারা এটিকে মানুষের ব্যবহারের জন্য উপযোগী করার চেষ্টা করছে, যা মানুষের জন্য একটি প্রাকৃতিক সানস্ক্রিন তৈরি করবে, তবে এটি সম্ভাব্য প্রবাল প্রাচীরের একটি বিশাল অংশ ধ্বংস করতে পারে। অন্যান্য উত্সগুলি কেবল প্রক্রিয়াটির অনুকরণ করার দাবি করে।


ছবিঃ প্রবাল একটি ফ্লুরোসেন্ট রঞ্জক উৎপন্ন করে সূর্যের রশ্মি থেকে তাদের রক্ষা করে।

২। মহাসমুদ্রের গুপ্তধন

এই সমস্ত লবনাক্ত পানিতে প্রায় ২০ মিলিয়ন টন স্বর্ণ লুকিয়ে আছে। মাত্র ১ টনের মূল্য প্রায় ৩৭,০০০,০০০ ডলার, সাগর সত্যিকার অর্থে স্বর্ণের ওজনের মত মূল্যবান। আপনি আপনার দিনের চাকরি ছেড়ে সমুদ্রের সোনা শিকারী হওয়ার আগে, যদিও আপনার সচেতন হওয়া উচিত যে সমুদ্রের বেশিরভাগ সোনা দ্রবীভূত হয়েছে এবং এতটাই পাতলা হয়ে গেছে যে আপনি সম্ভবত ১ গ্রাম সোনা ১৩ বিলিয়ন ভাগের বেশি পাবেন না এক লিটার সমুদ্রের পানিতে। সমুদ্রের তলদেশে আরও বেশি ঘনীভূত সোনা আছে, কিন্তু US National Ocean Service যেমন নির্দেশ করে, এটি সাধারণত ভূপৃষ্ঠ থেকে ১-২ মাইল নিচে থাকে এবং শিলায় আবদ্ধ থাকে যা আসলে সোনায় পৌঁছানোর জন্য খনন করতে হবে। এটি আমাকে ভাবতে বাধ্য করে যে সমুদ্র থেকে সমৃদ্ধ হওয়ার পরিবর্তে, আমরা এর পরিবর্তে এর অসম্ভব সৌন্দর্যের প্রশংসা করার কথা ভাবতে পারি।

৩।গভীর সমুদ্রের এলিয়েন

আমরা ৩৫ মিলিয়ন মাইল দূরে থাকা গ্রহগুলি সম্পর্কে জানি যা আমরা আমাদের নিজের সমুদ্র সম্পর্কে করিনা।
যখন মঙ্গল গ্রহের কথা আসে, আমরা অনেক তথ্য জানি এবং জানার জন্য অনুসন্ধান করছি। আমরা জানি এটা কতটা দূরে, এর সাধারণ আকৃতি এবং আকার সম্পূর্ণরূপে ম্যাপ আউট। এমনকি মৌলিক রচনাও কোন রহস্য নয়।
কিন্তু যখন সমুদ্রের কথা আসে, আমরা ৫% এরও কম অনুসন্ধান করেছি। এটা কিছুই না! তাই ... এখানে আসল এলিয়েন কারা? মার্টিয়ানরা?


যে তথ্যসূত্রের আলোকে এই সিরিজটি সাজানো হয়েছে:

***যুক্তরাষ্ট্রের সমুদ্রবিজ্ঞান বিষয়ক প্রকাশনা মাধ্যম আন্ডারওয়াটার অডিওতে প্রকাশিত “Mysteries of Deep Sea: A Quest For Treasure” প্রবন্ধ। । প্রবন্ধের লেখিকা Anjela Griffith ‘Stanford University’ তে Oceanography বিষয়ে এম.ফিল. গবেষণারত।
***Reader's Digest একটি আমেরিকান জেনারেল-ইন্টারেস্ট ফ্যামিলি ম্যাগাজিন, যা বছরে ১০ বার প্রকাশিত হয়। ম্যানহ্যাটন শহরে এটির সদর দপ্তর। Reader's Digest এ লেখিকা Tina Donvito’র লেখা “Scientific quest for Deep Sea: Secret Unrevealed” প্রবন্ধ।
***Live Science হল একটি বিজ্ঞান সংবাদ ওয়েবসাইট যা ব্রিটিশ মিডিয়া কোম্পানি ‘Future’ দ্বারা পরিচালিত হয় নিউইয়র্ক সিটি-ভিত্তিক ডিজিটাল মিডিয়া কোম্পানি Purch Group, Inc এর মাধ্যমে। লেখিকা Andrea Mustain ২০১১ সালে Live Science সাইটে “Mysteries of the Oceans Remain Vast and Deep” শিরোনামে প্রবন্ধ লিখেন।


চলবে....

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০২১ সকাল ১০:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার মনে হয় মহাসাগরগুলির তলদেশে অনেক মূল্যবান জিনিস আছে যেগুলির দখল পেতে মানুষকে আরও অনেক পরিশ্রম করতে হবে।

২৫ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:০২

*কালজয়ী* বলেছেন: @@সাড়ে চুয়াত্তর ,

ভালো বলেছেন। গভীর সমুদ্র সম্পদে পরিপূর্ণ।

২| ২৫ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ ফিচার পোস্টের জন্য। আমাদের নীতিমালা অনুসারে আপনাকে এই ধরনের পোস্টের জন্য যথাযথ রেফারেন্স বা তথ্য সুত্র উল্লেখ্য করতে হবে। অর্থাৎ যে সকল সাইট বা বই থেকে আপনি এই সকল তথ্য সমন্বয় করেছেন, তা উল্লেখ্য করতে হবে। নইলে পোস্ট সরিয়ে ফেলা হবে।

এছাড়াও, আপনি যদি কোন ইতিপূর্বে প্রকাশিত কোন লেখাকে হুবহু আপনার পোস্টে তুলে দেখেন সেই ক্ষেত্রে সেই লেখার মূল লেখক ও সাইটের নামও আপনার তথ্য সুত্র হিসাবে পোস্টে শেষে উল্লেখ্য করতে হবে। একটি ভালো মানসম্পন্ন পোস্টের স্বীকৃতি পাবার জন্য আপনাকে এই কষ্টটুকু করতে হবে। নইলে উক্ত পোস্টটি মডারেশনের আওতায় আসবে।

২৫ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:০২

*কালজয়ী* বলেছেন: @@কাল্পনিক_ভালোবাসা ,

ধন্যবাদ স্মরন করিয়ে দেবার জন্য।

৩| ২৫ শে আগস্ট, ২০২১ দুপুর ১:১৬

ফুয়াদের বাপ বলেছেন: তথ্যবহুল সুন্দর পোষ্ট। লেখার বিষয়টিও ভীষন ভালো। তবে তথ্য সুত্র যোগ করালে ভালো হতো।

২৫ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:০৩

*কালজয়ী* বলেছেন: @@ফুয়াদের বাপ ,

এখন থেকে তথ্যসুত্র যোগ করে দেওয়া হবে।

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:০৭

অপু তানভীর বলেছেন: তথ্যসুত্র যোগ করেছেন দেখে চমৎকার লাগলো । পোস্ট এগিয়ে চলুক ।


সমুদ্রের প্রাণীদের নিয়ে বেশ কয়েকটা ডকিউমেন্টারি দেখেছিলাম । এতো এতো অজানা প্রাণী রয়েছে সেখানে ভাবতেই অবাক লাগে !

পোস্টে প্লাস রইলো !

২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:০৯

*কালজয়ী* বলেছেন: @@অপু তানভীর,

আপনার উৎসাহ পেয়ে পুলকিত হলাম।

অশেষ ধন্যবাদ উৎসাহমূলক মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.