নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনুভূতি গাঁথার সাধনায় মগ্ন।

চঞ্চল হরিণী

এই পৃথিবীর বাইরে কোথাও গিয়ে যদি কিছু লিখা যেতো ; এই অসহ্য মনোবৈকল্য দূর হতো। হে ভাবনা, দয়া করে একটু থামো। আমাকে কিছুটা মুক্তি দাও। আমার দম বন্ধ হয়ে আসছে তোমার অবিরাম পদচারণায়। বিচ্ছেদে যাও তুমি। ফুলে ওঠো পিঙ্গল বিভ্রম বেশে। আমাকে মৃত্যু দাও নয়তো চিৎকার করে ওঠার অপরিসীম ক্ষমতা দাও। আমি ক্লান্ত এই অমানিশায়। শান্তির খোঁজে মৃত্যুদূতের পরোয়া করিনা, পরোয়ানা জারি করো। গভীর, গভীর, গভীর। বোহেমিয়ান মন অভ্যস্ত জীবনের শিকল ভেঙ্গে ফেলো।

চঞ্চল হরিণী › বিস্তারিত পোস্টঃ

কিছু কথা

২৮ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:১০



যেকোনো আন্দোলন সফল হতে হলে রক্ত অনিবার্য। কম বেশি সেটা নির্ভর করে স্থান, সময়, বিষয় এবং উভয় পক্ষের নিষ্ঠা ও নিষ্ঠুরতার উপর। রক্ত ঝরবেনা এমন প্রতিজ্ঞা করে আজ পর্যন্ত কোন আন্দোলন, প্রতিবাদ সফল করা যায়নি, যাবেও না। কেন যায়নি তার ব্যাখ্যা করা বাহুল্য। জগত সম্পর্কে যার কিঞ্চিৎ ধারণা আছে তথা মানুষের আচরণ সম্পর্কে সামান্য জ্ঞান আছে তাদের সবার কাছেই ব্যাপারটা বোধগম্য। প্রশ্ন হোল, প্রকৃতপক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন, সবচেয়ে বেশি দ্বিধায় ফেলে দেয়া প্রশ্ন এবং বারবার নিজেকে জিজ্ঞেস করার প্রশ্ন আপনি কোনদিকে, কোন পক্ষে বা কোন অবস্থানে যাবেন? গতিশীল জীবনে আমরা অমীমাংসিত অবস্থায় পড়ে থাকতে পারিনা। কোন একটা পথে আমাদের চলতেই হয়।
ঘটনা নিজের সাথে ঘটলে বা নিজ সত্তা সংশ্লিষ্ট হলে প্রশ্নের কোন অবকাশ নেই। কিন্তু বিষয়টা যদি হয় সার্বজনীন তখনই প্রশ্নের পর প্রশ্নের আবির্ভাব। আপনার জন্য যেটা মঙ্গল একই সময়ে সেটা অন্যের জন্য অমঙ্গল। আবার আজকের মঙ্গল অন্য সময়ের ভয়ংকর বিপদ। তাহলে কোন বিষয়টা, কোন মাত্রাটা সিদ্ধান্তের সাথে সবচেয়ে বেশি সংশ্লিষ্ট, কোনটা আমাদের বর্তমান কাজ বা চিন্তার নির্ধারক হয়ে দাঁড়ায়? অবধারিতভাবে একটা ছাড়া আর কোন উত্তর দেখিনা আমি। সময়, সময় এবং সময়। সময়ের গতির মত পরম বিশ্বস্ত এবং একই সাথে চরম বিশ্বাসঘাতক আর কিছুই পাবেন না আপনি। অতএব, আমাদের সময়ের কথা শুনতেই হবে। আপনি, আমি যেটাই এতদিন লালন করে এসেছি, আজকের দিনে যদি সময় মুখ ফিরিয়ে নেয় তাহলে নিজের অজ্ঞতার জন্যই হোক বা নিরাপত্তার জন্য হোক নিরপেক্ষ অবস্থানে থাকাটাও মন্দ বলে পর্যবসিত হবে। তাছাড়া ছুরির ফলায় বেশিক্ষণ স্থির থাকাও যায়না।জন্মের আজন্ম দোষ হিসেবে আমার সামান্য কিছু কথা ছিলো, এই ব্যাপারে। যেটা যেকোনো ব্যক্তি বা গোষ্ঠীর যেকোনো সময়ের কাজের প্রেক্ষিতে আমি বলি। ফিদেল কাস্ত্রোর ব্যাপারে বিভিন্ন জনের বিভিন্ন রকম লেখা পড়ে, মতামত শুনে সেই কথাগুলো আমার আবার স্মরণে এলো।



“ শত বছরের পুরনো কয়েকজন ভাই বোন জন্ম নিয়েছে আমার। একই দেহ থেকে কারো শুধু মাথা, কারওবা ভ্রুন হয়েছে শুধু । পূর্ণ একজনকে কোলে নিয়ে জানলাম সে আমার জমজ। জন্মের উপর তার হাত নেই তাই সে এই ঘরে জন্ম নিয়েছে আর জন্ম নিয়েই শয়তান আখ্যা পেয়েছে। কিন্তু তার মনের উপর তো তার নিজের মন আছে। তাই শয়তানি না করে সে ভাল কাজে লিপ্ত হয়েছে। তার ভাল কাজ; অপরের মাঠের হিসেবে। নিজের ঘরের মাঠে কিন্তু তার এই কাজটাই শয়তানি। অর্থাৎ শয়তানদের হিসেবে সে শয়তানি করছে আর মানুষের হিসেবে সে একজন ভাল শয়তান। জন্মের কি আজন্ম দোষরে ভাই, কোন ঘরেই কোন কাজেই তার শয়তানের মত শয়তান নামটা ঘুচলোনা! সবাই জানে মৃত্যুর উপরও তোর হাত নাই,তুই ভেবে চলিস আছে। আমি দেখতে চাই মরার সময় কোন শয়তান বা মানুষ তোকে বাঁচায়!”


মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:



কি ব্যাপার, হঠাৎ করে থিওরী ইতাদি নিয়ে ভাবনা চিন্তা?

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:২৪

চঞ্চল হরিণী বলেছেন: শুভাশিস নিবেন। হঠাৎ করে না, আসলে অনেকদিন থেকেই ভাবি এগুলো। এখানে নতুন বলা আর কি। দেরি হওয়ার জন্য দুঃখিত। আবারও একই ঝামেলায় ছিলাম।ভালো থাকবেন, ধন্যবাদ।

২| ২৮ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৮

শাহরিয়ার কবীর বলেছেন:
আজকাল রক্তের প্রতিশোধ রক্ত দিয়ে হচ্ছে কিন্তু কেন এমন হচ্ছে?
একে অপরের বিরুদ্ধে যড়যন্ত্র করার ইতিহাস তো বেশ পুরনো।
কম শিক্ষিত লোক যদি শয়তান হয়,তাহলে তাকে আটকানো যায়
কিন্তু বেশি শিক্ষিত লোক যদি শয়তান হয় তাকে আটকানো যায় না।
চারিদিকে তো এমনি হচ্ছে । যাহোক, আপনার চিন্তার গভীরে যেতে পারলাম ।
বাস্তবিক জীবনে যদি এমন কিছু ঘটে তা হলে নিজেকে সর্তক রাখতে হবে।

ভালো থাকুন।

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:৩৯

চঞ্চল হরিণী বলেছেন: আজকাল রক্তের প্রতিশোধ রক্ত দিয়ে হচ্ছে কিন্তু কেন এমন হচ্ছে?
একে অপরের বিরুদ্ধে যড়যন্ত্র করার ইতিহাস তো বেশ পুরনো।

ভাই শাহরিয়ার, আপনার দ্বিতীয় বাক্যের মধ্যেই এর উত্তর। ষড়যন্ত্র করার ইতিহাস বেশ পুরনো, এই কারণেই এমন হচ্ছে। সময়ের মত ষড়যন্ত্রও জাগতিক একটা চাকা। আবহমান কাল থেকেই চলে আসছে, চলেই আসছে। একভাবে থামে আরেকভাবে শুরু হয়। পৃথিবীতে কাজকর্মের গতিশীলতার জন্য এটা বোধহয় অপরিহার্য। নয়তো পৃথিবী হয়তো কবেই স্থির হয়ে যেতো!
আপনি যে লেখাটা পড়েছেন এবং অনুভব করেছেন এটা জেনে খুব ভালো লাগলো। ধন্যবাদ। সাবধানে থাকুন, ভালো থাকুন। শুভকামনা।

৩| ৩০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৩৬

দিশেহারা রাজপুত্র বলেছেন: আরেকটু বড়ো করে লিখলে হয়তো আরেকটু পষ্ট হতো।

৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৭

চঞ্চল হরিণী বলেছেন: নিজেও দিশেহারা হয়ে আছি রাজপুত্র, জানিনা ঠিক কতটা পষ্ট হতো বা আদৌ অতটা স্পষ্ট হয় কিনা বিষয়টা! ভালো থেকো, শুভকামনা।

৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:১১

খায়রুল আহসান বলেছেন: শেষ পর্যন্ত লেখাটা অস্পষ্টই রয়ে গেল। কিছুই বুঝলাম না!

২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৩:০০

চঞ্চল হরিণী বলেছেন: স্পষ্ট একটা ব্যাখ্যা দিতে অনেক কথা প্রয়োজন। কিন্তু আপনি বলেছেন বলে আমি ছোট্ট একটা কথা বলে কিছুটা ধারণা দিতে চেষ্টা করছি। ধরুন আপনি যে পরিবারে জন্মগ্রহণ করেছেন সেই পরিবারের সাথে পাশের আরেক পরিবারের বিবাদ আছে। কিন্তু আপনি বছর পুরনো পারিবারিক বিবাদ অকপটে মেনে না নিয়ে নিজে চিন্তা ভাবনা করলেন এবং সেই অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করে কাজ করছেন। এখন কাজ যদি নিজ পরিবারের পক্ষে না যায় তাহলে নিজের পরিবারই আপনাকে শয়তান বলবে আর যেহেতু আপনি আগে থেকেই জন্মসূত্রে অপর পরিবারের শত্রু মানে শয়তান তাই কাজ তাদের পক্ষে গেলেও তারা আপনাকে ভালো শয়তান বলবে। সুতরাং ন্যায় কাজ করেও কোনভাবেই আপনার শয়তান নামটা ঘুচবে না। খুবই ক্ষুদ্র পরিসরের উদাহরণ দিয়ে চেষ্টা করলাম। ধন্যবাদ ভাই।

৫| ২০ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৭

খায়রুল আহসান বলেছেন: ব্যাখ্যাটুকুর জন্য ধন্যবাদ। প্রীত হ'লাম।

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১১:১৮

চঞ্চল হরিণী বলেছেন: খায়রুল আহসান ভাইকে আমি আমার পোস্টে পাই না অনেকদিন। আপনার মন্তব্যগুলো আমাকে প্রেরণা দিতো। শুভাশিস নেবেন।

৬| ১১ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫৮

রাকু হাসান বলেছেন: এত সুন্দর ভাবনার একটি লেখা ,অথচ :-< । কিপ্টুসগিরির ফল X(( । এখন অবশ্য ঠিক আছ ;) । তবে তোমার পাঠকগুলো অতি উচু মানের । আসলে যেমন লেখা তেমন পাঠক । :-B

জানি না তুমি কতটুক বিশ্বাস করবে ,এই টপিক নিয়ে একটি ব্লগ লিখার চিন্তা আমার মাথায় অনেক দিন ,আজ আবিষ্কার করলাম ,আমার বোন ই লিখে রাখছে । =p~ ,ঠিক বলেছো রক্ত ছাড়া কোন আন্দোলনে সফলতা কামনা করা বোকামী ছাড়া কিছু না । এবং েএটা ভিরুদের মানসিকতার ই পরিচয় ই দিবে । আর বিশেষ করে বাঙালি যারা আছি তারা তো রক্ত ছাড় কোন দিন টু শব্দ টা করি না । সেটার প্রমাণ পলাশীর প্রান্তর থেকে আজ পর্যন্ত উদাহারণের অভাব নেই । আচ্ছা ১৬ সালে তোমার কি হয়েছিল ? :|| । এ সময় টাই তুমি পরিবর্তনের কবিতা লেখা লেখেছো বলে মনে,সেটার প্রমাণ তোমার পোস্টগুলো একটু খেয়াল করলেই দেখা যায় ।


মূলত একটি ভাল লাগা শেয়ার করতে ব্লগ বাড়িতে আসলাম । এত সুন্দর ভাবনার একটি লেখা ,অথচ :-< । কিপ্টুসগিরির ফল X(( । এখন অবশ্য ঠিক আছ ;) । তবে তোমার পাঠকগুলো অতি উচু মানের । আসলে যেমন লেখা তেমন পাঠক । :-B

জানি না তুমি কতটুক বিশ্বাস করবে ,এই টপিক নিয়ে একটি ব্লগ লিখার চিন্তা আমার মাথায় অনেক দিন ,আজ আবিষ্কার করলাম ,আমার বোন ই লিখে রাখছে । =p~ ,ঠিক বলেছো রক্ত ছাড়া কোন আন্দোলনে সফলতা কামনা করা বোকামী ছাড়া কিছু না । এবং েএটা ভিরুদের মানসিকতার ই পরিচয় ই দিবে । আর বিশেষ করে বাঙালি যারা আছি তারা তো রক্ত ছাড় কোন দিন টু শব্দ টা করি না । সেটার প্রমাণ পলাশীর প্রান্তর থেকে আজ পর্যন্ত উদাহারণের অভাব নেই । আচ্ছা ১৬ সালে তোমার কি হয়েছিল ? :|| । এ সময় টাই তুমি পরিবর্তনের কবিতা লেখা লেখেছো বলে মনে,সেটার প্রমাণ তোমার পোস্টগুলো একটু খেয়াল করলেই দেখা যায় ।


মূলত একটি ভাল লাগা শেয়ার করতে ব্লগ বাড়িতে আসলাম । তোমার আর আমার ব্লগটি আলোচিত ব্লগের পাতায় । সেটা আমার অন্নেক ভাল্রাছে B-) ,তুমি থাকাতে ভাল লাগছে । আর কবিতা দিয়ে আলোচিত ব্লগে স্থান করে নেওয়া একটু কঠিন মনে হয় । অথচ তুমি ঠিক আছ । তার উপর নিজাম ভাইয়ের ভাষায় দাঁত ভাঙ্গার মেশিন ;) :#)



আজ দেখলাম না ,তাত্তারি দৌঁড় মেরে চলে আসো তো :P =p~

১১ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৭

চঞ্চল হরিণী বলেছেন: এই তো দৌড় মেরে চলে আসলাম। আরও তিনদিন একটু ঝামেলায় থাকা লাগতে পারে। টপিক এক হোক, তোমরা ভাবনা মত তুমিও লেখো। পারস্পরিক শেয়ারে অনেক নতুন ভাবনাও বেরিয়ে আসে।

তোমার আমার পোস্ট একসাথে আলোচিত পাতায় বিষয়টা সত্যি আনন্দের :#) । আমি তাড়াতাড়ি তোমার পোস্ট পড়তে যাই। ভালো থাকো, বাইবাই :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.