নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনুভূতি গাঁথার সাধনায় মগ্ন।

চঞ্চল হরিণী

এই পৃথিবীর বাইরে কোথাও গিয়ে যদি কিছু লিখা যেতো ; এই অসহ্য মনোবৈকল্য দূর হতো। হে ভাবনা, দয়া করে একটু থামো। আমাকে কিছুটা মুক্তি দাও। আমার দম বন্ধ হয়ে আসছে তোমার অবিরাম পদচারণায়। বিচ্ছেদে যাও তুমি। ফুলে ওঠো পিঙ্গল বিভ্রম বেশে। আমাকে মৃত্যু দাও নয়তো চিৎকার করে ওঠার অপরিসীম ক্ষমতা দাও। আমি ক্লান্ত এই অমানিশায়। শান্তির খোঁজে মৃত্যুদূতের পরোয়া করিনা, পরোয়ানা জারি করো। গভীর, গভীর, গভীর। বোহেমিয়ান মন অভ্যস্ত জীবনের শিকল ভেঙ্গে ফেলো।

চঞ্চল হরিণী › বিস্তারিত পোস্টঃ

অনুতাপটা প্রকাশ না করে পারছিলাম না কিছুতেই। তখন বোঝা না বোঝার মাঝখানে লিখেছি, এখন স্পষ্ট বুঝে লিখছি। এবার সম্মান করে লেখা। এভাবে লেখা ছাড়া নিজের অনুভূতি প্রকাশের আর কোন উপায় পাচ্ছিলাম না। সহ ব্লগারগণ, বিরক্ত করার জন্য আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি।

৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৪

স্পষ্টভাষী চাঁদগাজী

এক যে ছিলো চাঁদগাজী,
কথায় কথায় ধরতো বাজী।
তরুণ, প্রবীণ, পুলিশ,কাজী,
ছাড় পেতো না, খুঁচতো পাজী।

সে যে কথার প্যাঁচে ভাঙতো লোকের মন।
সবাই যেনো মূর্খ-বোকা, গাধা বিলক্ষণ।
তর্কে যখন হারতো মানুষজন,
বদনামীতে ছুটতো কথার রণ।

এমন লোক যে কেনো আসে ভবে ?
ভেবে না পাই ভাবতে বসি যবে।
লোকটা নাকি ভালো ছিলো তবে।
কারো ক্ষতি কেউ দেখেনি কবে।

এসব যখন লিখছি তখন বেশ হেসেছি ক্ষণ।
আমিও কি বুঝতে পারি কি এই জীবন ?
ধরায় এসেছি বটে, থাকবো কতক্ষণ ?
ভেবেই মাথাটা ঘুরেছে বনবন।

ধুর! হোকনা সবাই সিরিয়াস,
আমাদের চাঁদগাজী সেলুকাস !
শঠ দুনিয়ার সার্কাসে,
পিটাক তুলোধুনো কার্পাসে।

সে তো ইচ্ছায় ভুল না বলে,
যা বুঝেছে তাইতে চলে।
সবই যে সঠিক হালে,
কে পেয়েছে কোন কালে?

আজকে আমি ধরছি এক বাজী।
বলছি জোরে, শোন হে চাঁদগাজী,
আজকে যারা কথা কইতে ভীষণরকম লাজি,
একদিন তারা শিখবেই তোমায় ভাঙতে দ্বিধা রাজি।
সেদিন তোমার মাথায় দিবে সাহস মুকুট সাজি।

লেখাটা প্রকাশ পর ভাবি,
এই রে, খাবো নাত খাবি!
চাঁদ যদি তেড়ে আসে ধাবি?
নাহ, আগেই বন্ধু করি দাবী।
ভালো থাকো গো চাঁদগাজী,
চলুক তোমার পষ্টবাজী।




মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৯

বিজন রয় বলেছেন: আবার!!!!!!

৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

চঞ্চল হরিণী বলেছেন: ভাই, আবারের কারণটা শুধুমাত্রই অনুতাপ প্রকাশ। স্বস্তি পাচ্ছিলাম না কিছুতেই।

২| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

সাদা মনের মানুষ বলেছেন: চাঁদগাজী, বিষণ পাজী..........হে হে হে, আমিও ছন্দ লেক্তারি :D

৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১১

চঞ্চল হরিণী বলেছেন: সাদা দিলে কাদা দিয়েন না ভাই। :`>

৩| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

ভ্রমরের ডানা বলেছেন:


বিনুদিত হয়েছে। বাঙালি বিনোদিত হতে পছন্দ করে। আর ছড়াতে সে নির্মল বিনোদী চিত্র। আগের উলটা তবে পেক্ষাপট একই! আবারো সর্বাধিক পঠিত হবে। বলে দিলুম :P

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৩৮

চঞ্চল হরিণী বলেছেন: ভাই, আমি যে একটা চাপ অনুভূতি থেকে হালকা হয়েছি, এটাই আমার বিনোদন। বিশ্বাস সর্বাধিক হবেনা এবার, চাইও না সেটা হোক। মনে হচ্ছে আপনারও ভালো লেগেছে ছড়াটা। মন্তব্য করার জন্য ধন্যবাদ, ভ্রমরের ডানা। থাকুন।

৪| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:১৩

ধ্রুবক আলো বলেছেন: এরকম কিছু লোক ব্লগে থাকার কারনে ব্লগ টা জমে উঠে,,
ভাই শান্তনা দিলাম অনুতাপ রাইখেন না মনে, তবে বুঝা যায় অনুতাপটা বহুদিন জমানো।
ছড়াটা খুব ভালো লাগছে.,,,
ভ্রমরের ডানা ভাইয়ের কমেন্ট টা খুব সুন্দর হইছে+++

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৪৪

চঞ্চল হরিণী বলেছেন: ভাই ধ্রুবক আলো, আপনার সান্ত্বনাটা ধ্রুব হয়েই থাকবে মনে। অনুতাপটা প্রথম লেখায় চাঁদগাজী ভাইয়ের মন্তব্যটা পড়ার পর থেকেই জমেছে। ছড়াটা আপনার ভালো লেগেছে শুনে সত্যি আমার খুব ভালো লাগছে। ব্লগে আমন্ত্রণ রইলো। অনেক ধন্যবাদ এবং শুভকামনা।

৫| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:




আমি সব সাধারণ ব্লগারের মতো ১ জন সাধারণ ব্লগার; সব ব্লগারই চাহেন যে, উনাদের লেখায় সবাই সুন্দর সুন্দর কমেন্ট করুক; কিন্তু কমেন্ট করার সময়, লেখার মান সম্পর্কে তো কিছু বলার দরকার আছে; আমি সেটা বলার চেস্টা করি; তবে, জেনারেশন গ্যাপের জন্য সামান্য সমস্যা হওয়া অসম্ভব নয়। আমি ব্লগার জেনারেশনকে খুবই পছন্দ করি।

আপনার ১ পদ্যের পর, ৬ দিন আমার পোস্ট ১ম পাতায় যায়নি; এবার কি হয় কে জানে!

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৫৫

চঞ্চল হরিণী বলেছেন: এবার এমন কিছুই হবেনা খুব আশা করি। এটা আমারই ভুল যে আপনি কোন জেনারেশনের লোক সেটা না জেনেই আমি আগের লেখাটা লিখেছিলাম। জানার পর বুঝেছি ওটা মোটেই যথোচিত হয়নি। কিছু বলার আগে অবশ্যই আরও ভালোভাবে জেনে আমার বলা দরকার ছিলো। যাই হোক, আমি আপনার সম্মানে এটা লিখেছি। চেষ্টা করেছি লেখাটার একটা সার্বজনীন রূপ দিতে, যাতে যে কেউ লেখাটা পড়ে আপনাকে না চিনলেও এই ধরণের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পেরে আনন্দিত হয় এবং যে কোন কথা বলার জন্য সাহসী হয়ে ওঠে। জানিনা কতটুকু পেরেছি। এখানেও ভুল থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো। ভালো থাকবেন সবসময়।

৬| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:



আপনার চিন্তিত হওয়ার কারণ নেই, আমরা ব্লগারেরা একটা নতুন জেনারেশনের মানুষ; এঁদের সহ্য, ধৈয্য, লজিক, প্রকাশ ও দক্ষতা জাতির জন্য উদাহরণের সৃস্টি করবে।

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৪৩

চঞ্চল হরিণী বলেছেন: খুব ভালো লাগলো মন্তব্যটা। সামুর একজন ব্লগার হিসেবে নিজেরও খুব ভালো বোধ হচ্ছে। ধন্যবাদ।

৭| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৪২

অন্তু নীল বলেছেন:
হুমমমম..........।

বুঝলুম।

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৪৯

চঞ্চল হরিণী বলেছেন: অন্তু নীল.।.।.।.।.।.।.।.।.।।। 8-|

৮| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১:৪৮

শাহরিয়ার কবীর বলেছেন: চাঁদ গাজী ভাই কিন্তু পাজী না
সে ভীষণ স্পৃষ্টবাদী।

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ২:১০

চঞ্চল হরিণী বলেছেন: শঠতায় পিষ্ট হওয়ার চেয়ে স্পষ্টতায় স্পৃষ্ট হওয়া একটু কষ্ট হলেও অনেক ভালো শাহরিয়ার ভাই। ভালো থাকুন, শুভ রাত্রি।

৯| ০২ রা ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:০৬

মশামাছি ভ্যানভ্যান করে বলেছেন:


তেল মারা ভাল হইছে।
এই তেলের কারণে এই মানসিক রোগী পরিষ্কার ধারণা পাইছে এই ব্লগে সে ছাড়া বাকি সবাই গাধা। আর কারও পোস্ট করার অধিকার নাই। স্বাধীন দেশে নিজের মত প্রকাশ করার অধিকার নাই কারও খালি চাঁদগাজীর সমালোচনার নামে অসংলগ্ন প্রলাপ আর ব্যাক্তি আক্রমণ থিক্যা বাচার জন্য। ভাল। চালায়া যান তেল মাইরা তেলাপুকার ব্লগিং।

১০| ০৩ রা ডিসেম্বর, ২০১৬ রাত ১:৫৯

চাঁদগাজী বলেছেন:



@মশামাছি ভ্যানভ্যান করে,

চেস্টা করেন ভালো ব্লগিং করতে; আমার চেস্টা আমি করছি; আপনি একটা পয়েন্ট তুলে ধরতে চেয়েছিলেন, কিছু ফিডব্যাক পেয়েছেন।

১১| ২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:১৬

জে আর সিকদার বলেছেন: সমালচনা খারাপ নয় আর প্রশংসা মানেই তেল মারা নয়, নেগেটিভ মনোভাবীদের জন্য আমার কমেন্ট।

৩১ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

চঞ্চল হরিণী বলেছেন: আপনার মন্তব্যটা এতদিন আমি দেখিনি, ভাই। ঠিক বলেছেন আপনি। ধন্যবাদ ও শুচ্ভেছা।

১২| ৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩২

রাকু হাসান বলেছেন: কাউন্টার আট্রাক ভালই পারো .আমি কোচ হলে তোমাকে মাঝমাঠে খেলিয়ে কাউন্টার আট্রাকে গোল দেওয়ার চেষ্টা করতাম । সমালোচনা বা আলোচনা যদি কোন কিছূ সৃষ্টির মাধ্যমে হয় ,তাহলে সেটাই অন্যরকম ভাল লাগা বা কৃতিত্ব ।

ছাড়া ভাল লাগলো । ছাড়ার মাধ্যমে বেশ কিছূ জানতে পারলাম ।

৩১ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

চঞ্চল হরিণী বলেছেন: তার মানে আমি গোল দিতে পারি, হেহে =p~ । দেখো, আমরা নন্দলাল ছড়া পড়েছি একসময়, পড়ে মজা পেয়েছি। সেইরকমই এই ছড়া পড়ে যেন লোকে চাঁদগাজী নামক একজন মানুষ সম্পর্কে জানতে পারে এবং মজা পায়। আনন্দ পায়। একই সাথে স্পষ্ট কথা বলার সাহসও অর্জন করে। তাহলে একসময় উনার নামটা স্পষ্টবাদী হিসেবে উদাহরণও দিবে লোকে 8-|

১৩| ৩১ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

উদাসী স্বপ্ন বলেছেন: পুরোনো অনেক ব্লগার ওনার ব্যাপারে খ্যাপা। তখন ব্লগে একটিভ না থাকলেও ওনার কমেন্ট ও পোস্টের ব্যাপারে অভিযোগ অনেকেই করতো ফেসবুকের ইনবক্সে। তবে ব্যাক্তিগত ভাবে মনে করি স্পস্টভাষী স্বভাবের এই লোকটি বেশ জ্ঞানী তবে সীমিত কিছু ক্ষেত্রে যেটা খুব স্বাভাবিক। এর প্রমান পেয়েছি বঙ্গবন্ধুর সময় ঘটে যাওয়া দুর্ভিক্ষের ব্যাপারে ওনার অজ্ঞতা। যেটা কিনা সুধী ও আন্তর্জাতিক বিজ্ঞ মহল যারা কিনা রাস্ট্রবিজ্ঞান ও অর্থনীতির ব্যাপারে ধারনা রাখেন তাদের ধারনা উনি একবাক্যে অস্বীকার করলেন মানতে।

বর্তমান আওয়ামী লাগে বেশ কিছু ভাগ আছে একদল বঙ্গবন্ধু পন্থি আরেকদল হাসিনাপন্থি আরেকদল নব্য হাইব্রীড। স্বভাবতই বঙ্গবন্ধু পন্থীরা এখন ব্যাকফুটে যার বড় প্রমান বিভিন্ন পেশাজীবিদের সংগঠন আইইবি, ডক্টরস এসোসিয়েসশন ড্যাব মনে হয়, আইনজীবি সমিতি ডিপোদের সমিতি ইত্যাদি। চাদগাজি এই ঘরানার লোক তবে তিনি যে লীগ বিরোধী সেটা ভাবা ভুল। এরা সিম্পলি বঙ্গবন্ধুপন্থি। যতটুকু সমালোচনা করে লেখেন আদতে সেগুলো সমালোচনা না, বরংচ তাকে একচ্ছত্র একনায়কতন্ত্রে প্রতিষ্ঠিত করার ইউটোপিয়া মাত্র।

৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৬

চঞ্চল হরিণী বলেছেন: আপনার সাথে আমি একমত। উনি কিছু বিষয় একেবারে গোঁয়ারের মত অস্বীকার করেন। এবং কিছু বিষয়ে তথ্য, উপাত্তহীন নিজের মনগড়া কথাও বলেন। আবার কেউ তথ্য-প্রমাণ হাজির করলেও উনি তা সবসময় মানতে চান না। উনি নিজেই এক মন্তব্যে বলেছেন, বই তিনি একেবারেই পড়েন না। বর্তমানে ব্লগ ছাড়া আর কিছুই পড়েন না। এটা উনার একটা বড় দুর্বলতা। তবে বয়স, অভিজ্ঞতা এবং বিগত পড়াশোনার ভিত্তিতে অনেক বিষয়েই উনার বিশ্লেষণ খুব ভালো হয় এবং বিচক্ষণতার পরিচয়ও দেন। বিশেষ করে বাংলাদেশের রাজনীতি নিয়ে তাঁর ভবিষ্যৎ ভাবনাগুলো, প্রস্তাবনাগুলো মাঝেমাঝে খুবই তাৎপর্যপূর্ণ মনে হয় আমার কাছে। আপনি ঠিক বলেছেন, চাঁদগাজী বঙ্গবন্ধুপন্থী লোক । তাঁকে লীগ বিরোধী আমি মোটেই ভাবি না। তিনি কৌশলের আশ্রয় নিয়ে ব্লগ লেখেন। ক্ষেত্রবিশেষে সেটা দরকার বলেও আমার মনে হয়। এই লেখাটা আসলে তাঁকে সমালোচনা করে লেখা নয়। সমালোচনা করে লেখা ছিল অন্য আরেকটা ছড়া। যখন আমি উনার বয়স এবং উনি যে মুক্তিযোদ্ধা সেসব কিছুই জানতাম না। জানার পরে সম্মান জানিয়ে এটা লিখেছি। "বরংচ তাকে একচ্ছত্র একনায়কতন্ত্রে প্রতিষ্ঠিত করার ইউটোপিয়া মাত্র"। এটা পড়ে একটু মজা পেলাম ;) । ব্লগে একনায়ক হয়ে কি হবে আসলে ? তিনি একচ্ছত্র একনায়কে প্রতিষ্ঠা হয়ে আছেন, কারণ, আরেকজন কেউ ঠিক তাঁর সমানভাবে রাজনীতিসমৃদ্ধ লেখা নিয়ে বিপরীতে এসে দাঁড়াচ্ছে না। দাঁড়ালেই আসন টলে উঠতো। কোন ইউটোপিয়া নয়, শক্ত আরেকজন রাজনীতি লেখক দরকার মাত্র। ধন্যবাদ উদাসী ভাই।

১৪| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪১

উদাসী স্বপ্ন বলেছেন: একটা ব্লগের একনায়কতন্ত্র বলি নাই। বঙ্গবন্ধুপন্থি লোকজনের ইউটোপিয়া বঙ্গবন্ধুকে নিয়ে যদি তিনি বেঁচে থাকতেন। এটার কথা বলেছি

৩১ শে জুলাই, ২০১৮ রাত ১০:৪১

চঞ্চল হরিণী বলেছেন: আচ্ছা, বুঝতে পারলাম। হ্যাঁ, সেটা বলা যায়। বঙ্গবন্ধু বেঁচে থাকলে কি কি হতো আর কি কি হতো না, সেটা নিয়ে এক ধরণের ফ্যাসিনেশনে ভোগেন কিছু লোক , তিনি সেইরকম। তবে তিনি যে বলেন, বঙ্গবন্ধু নিজের বুদ্ধিকেই সেরা মনে করে ভুল করেছিলেন, তিনি জনগণকে সাথে নিয়ে কাজ করতে চান নাই, তাঁর এই উপলব্ধিগুলো আমার ভালো লাগে। যাক, আবার আসার জন্য ধন্যবাদ, উদাসী ভাই :)

১৫| ০৭ ই আগস্ট, ২০১৮ সকাল ৮:০২

খায়রুল আহসান বলেছেন: অন্য একটা পোস্টে আপনার মন্তব্যের লিঙ্ক ধরে এসে আপনার এ লেখাটিও পড়ে গেলাম। আগের লেখায় নিজের ভুল বুঝতে পেরে এ লেখাটি লিখেছেন বলে জানিয়েছেন। এমন মনোভাবের প্রশংসা করছি।
উদাসী স্বপ্ন এর ১৩ নং মন্তব্যটি এবং এর উত্তরে দেয়া আপনার প্রতিমন্তব্যটি ভাল লেগেছে।

০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৫৪

চঞ্চল হরিণী বলেছেন: অনেক ধন্যবাদ,খায়রুল আহসান ভাই। আপনি আসলে আমাকে কৃতজ্ঞ করলেন। অনেক অনেক শুভেচ্ছা। ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.