নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনুভূতি গাঁথার সাধনায় মগ্ন।

চঞ্চল হরিণী

এই পৃথিবীর বাইরে কোথাও গিয়ে যদি কিছু লিখা যেতো ; এই অসহ্য মনোবৈকল্য দূর হতো। হে ভাবনা, দয়া করে একটু থামো। আমাকে কিছুটা মুক্তি দাও। আমার দম বন্ধ হয়ে আসছে তোমার অবিরাম পদচারণায়। বিচ্ছেদে যাও তুমি। ফুলে ওঠো পিঙ্গল বিভ্রম বেশে। আমাকে মৃত্যু দাও নয়তো চিৎকার করে ওঠার অপরিসীম ক্ষমতা দাও। আমি ক্লান্ত এই অমানিশায়। শান্তির খোঁজে মৃত্যুদূতের পরোয়া করিনা, পরোয়ানা জারি করো। গভীর, গভীর, গভীর। বোহেমিয়ান মন অভ্যস্ত জীবনের শিকল ভেঙ্গে ফেলো।

চঞ্চল হরিণী › বিস্তারিত পোস্টঃ

মাছেরও জীবন

১২ ই জুলাই, ২০১৮ রাত ১০:৪৫



সেদিন এক বসন্তে রুপকের ভাবির সাথে দেখা। সব ফেলে জানতে চাইলাম, কেমন আছে। ভণ্ডামির চূড়ান্ত করে বললো, “তোমার কি তাতে ? সে তো মরেনি ভাতে”। আমি তাজ্জবের রেখা ছেড়ে সোজা পথ ধরলাম। দু’চার ঘটি জল পান করেছিলাম তাতে কি এমন হয়েছিলো !তুবড়ি দিয়ে সব উড়িয়ে দিয়েছিল। কারো বাড়া ভাতে তো আর ছাই দেইনি। সেই ইচ্ছেও ছিল না কোনদিন। তবু কোথা থেকে যেন সহস্র বয়সের অজগর এসে পেঁচিয়েছিল। গিলে নিচ্ছিল আমার রাত-দিন। আবার গিলছিল, ওগরাচ্ছিলো আমাকে যখন তখন। এই যখন অবস্থা তখন না ছেড়ে আমি কোথায় যেতুম ? কলি দি তো সেই কবে থেকেই আমার উপর মহা ক্ষ্যাপা। কেন বেরুচ্ছিনা ওই কুয়া থেকে, ছাড়ছি না জংলীটাকে। কি বলে বোঝাই, মাথার উপর যার আকাশ থাকে না তার পায়ের তলার মাটি- মাটির ভেতরে কি-না সে কী করে বুঝবে? জন্মাবধি যে দেখেইনি সূর্যের আলো কোন কালে সে কি করে বুঝবে তার উত্তাপ !যাক, সেই দিন গত হয়েছে অনেক হল। এখন সময় ফোঁড়ে সকাল-সন্ধ্যা একাল সেকালের হাত নাড়ে। বাড়ছে বয়স, কত হল ? কে জানে রকমারি ছাঁচে তার কি রূপ বেরোয় ! ডুবে ডুবে ডুব দেবার যে কি আছে তা ভেবে পাইনে। ওগো জলের মাছ, খোলা বাতাসে আগে প্রাণ খুলে শ্বাস নিতে শেখ। তারপর বুঝবে ডুব দেবার মজা কি। সংসারে সমুদ্রে আমরা তো সকলেই মাছ। কতক থাকে ডুবেই, কতক মাঝে মাঝে ভাসে, কিন্তু বাতাসে শ্বাস নিতে পারে কয়জনা ?!

মন্তব্য ২৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৮ রাত ১১:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উপর দিয়ে গেল, ধরা যায়নি...

১২ ই জুলাই, ২০১৮ রাত ১১:৩১

চঞ্চল হরিণী বলেছেন: দমবন্ধ হওয়া সাংসারিক জীবন যাদের তারা ঠিক বুঝে যাবে। মন্তব্যের জন্য ধন্যবাদ, বিচার মানি তালগাছ আপনার।

২| ১২ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মেয়েদের দম বন্ধ হওয়ার কী আছে? দম বন্ধ তো হয় ছেলেদের। একদিকে মা, আরেক দিকে বউ, আরেক দিকে চাকুরি। আর যদি বেতন কম হয়...

১৩ ই জুলাই, ২০১৮ রাত ১২:০২

চঞ্চল হরিণী বলেছেন: একদিকে স্বামী-সংসার, একদিকে বাচ্চা পালন, একদিকে শাশুড়ি, একদিকে চাকুরী, একদিকে এই শহরের যানজটে সময় ব্যয়, নিজের শিল্পানুরাগ সবকিছুর টানাপড়েন মিলে অসংখ্য বিষয় থাকে মেয়েদের দমবন্ধ হবার।

৩| ১২ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪৫

কানিজ রিনা বলেছেন: বুড়ো অজগর শেষে এসে রামছাগল গিলে
খেয়ে আর উগরানোর ক্ষমতা নাই। এই শেষ
গিলা দম যায় আর আসে না হয় বাহির
না হয় হজম।

১৩ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৪

চঞ্চল হরিণী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ কানিজ রিনা। আপনার যেন দমবন্ধ অবস্থা না হয়, শুভকামনা।

৪| ১৩ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪৬

ভ্রমরের ডানা বলেছেন:

আজকের সেরা লেখাটা পড়লাম মনে হল! সত্যি আপনার ভাবনার প্রশংসা করতে হয় বন্ধু! চমৎকার লাগল ভাষাপ্রকাশ, শব্দ প্রয়োগ, শব্দ ব্যঞ্জনা! ভাবের গভীরে গিয়ে কে যেন বলে গেল শেষে বাতাসের দমকা হাওয়ায় উড়ে যাক জীবন!

১৩ ই জুলাই, ২০১৮ রাত ১:০০

চঞ্চল হরিণী বলেছেন: ভ্রমর কইয়ো গিয়া.....শ্রীকৃষ্ণ বিচ্ছেদের অনলে..... অঙ্গ যায় জ্বলিয়া রে ভ্রমর কইয়ো গিয়া.....

আমি শ্বাস নিতে পারছি এখন। প্রশান্তির শ্বাস। এই না হলে বন্ধু । এই হাওয়া যেন আমার বন্ধুকেও ছুঁয়ে যায়....।

৫| ১৩ ই জুলাই, ২০১৮ রাত ১:১৭

ভ্রমরের ডানা বলেছেন:

সাংকেতিক কবিতায় নতুন কিছু আঁকছেন কি? আসলে আমি যা বুঝেছি অন্যের কাছে তা ভিন্ন হবে এটাই স্বাভাবিক!!

১৩ ই জুলাই, ২০১৮ রাত ১:৩১

চঞ্চল হরিণী বলেছেন: নতুন বললে তো পুরনো কিছু থাকে। কোন পুরনো সেটা একটা প্রশ্ন। তবে এসব বাইরে রেখে বলি, প্রত্যেকে আলাদ করে তাঁর নিজের মত বুঝুক সেটাই চাওয়া। কেউ যদি অনুভূতির সাথে কিছুমাত্র সংযোগ করতে পারে তাহলেই সার্থকতা, ভালোলাগা।

'ভালবাসি' শব্দটার মত কিছু শব্দ থাকে, কিছু কথা থাকে যা বিভিন্ন জায়গায় বিভিন্ন সম্পর্কে বসে.....মাকে ভালোবাসি, বন্ধুকে ভালোবাসি, জীবনকে ভালবাসি, তোমাকে ভালবাসি..........

৬| ১৩ ই জুলাই, ২০১৮ রাত ২:২৭

রাকু হাসান বলেছেন: এটাই বাস্তবতা........এ রকম কিছু নারী দেখছি...তাদের দেখলেই কিছু টা হলেও বুঝা যায় ।

১৩ ই জুলাই, ২০১৮ রাত ২:৪১

চঞ্চল হরিণী বলেছেন: বেশ কয়েকদিন পর রাকু হাসানকে পেলাম। পাঠ লব্ধ মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাই রাকু। শুভকামনা রইলো আপনার জন্য।

৭| ১৩ ই জুলাই, ২০১৮ রাত ৩:০৭

জাহিদ অনিক বলেছেন:

চমৎকার গল্প

১৩ ই জুলাই, ২০১৮ রাত ৩:১২

চঞ্চল হরিণী বলেছেন: বোধহয় এই প্রথম আমার পোস্টে আপনাকে পেলাম। অনেক ধন্যবাদ জাহিদ অনিক। ভালো থাকবেন। :)

৮| ১৩ ই জুলাই, ২০১৮ রাত ৩:১৩

জাহিদ অনিক বলেছেন:
তাই নাকি ! এই প্রথম ! অথচ আমি মনে হয় আগেও আপনার কয়েকটা পোষ্ট পড়েছি !

১৩ ই জুলাই, ২০১৮ রাত ৩:২২

চঞ্চল হরিণী বলেছেন: 'বোধহয়' শব্দটা তো এই জন্যই জুড়ে দিয়েছিলাম। আমার ঠিক মনে নেই , আপনি আগে কখনো মন্তব্য করেছিলেন কি-না। তবে এরপরে আর ভুলবো না। :)

৯| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৫৪

সিগন্যাস বলেছেন: আহা আমার এন্টেনা ছোট৷। সব কিছু এন্টেনার উপর দিয়ে গেল । মাথায় কিছু ঢুকেনি । তালগাছ ভাইয়ের মতো অবস্থা

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৪

চঞ্চল হরিণী বলেছেন: ভায়া সিগন্যাস, তোমার এন্টেনা ছোট হলেও ঘড়িটা সচল থাকলেই চলবে। ঘড়ির বয়সের সাথে সাথে এন্টেনাও উঁচু হতে থাকবে। তখন শুধু ভেতর দিয়ে যাবে না বরং স্পষ্ট অনুভব করতে পারবে। আপাতত ভাষার খেলায় আনন্দই সই। :)

(তুমি করিয়া বলিলাম দেখিয়া আবার মাইন্ড করিবে না তো #:-S )

১০| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ৮:২২

মাহবুবুল আজাদ বলেছেন: বাহ চমৎকার লিখেছেন, মনে হচ্ছে কিছু আক্ষেপের সাথে কিছু পুরনো ক্লেশ।

দারুণ।

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৯

চঞ্চল হরিণী বলেছেন: ঠিক ধরেছেন। আক্ষেপ বর্তমান, ক্লেশ পুরনো। তবে আক্ষেপ অন্যদের জন্য। যতক্ষণ জলের বাইরে শ্বাস নিতে পারি ততক্ষণই শান্তি পাই। বাকিদের আহ্বান করি।
খুব ভালো লাগলো আপনার মন্তব্য। অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা।

১১| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৩

রাজীব নুর বলেছেন: বিচার মানি তালগাছ আমার বলেছেন: মেয়েদের দম বন্ধ হওয়ার কী আছে? দম বন্ধ তো হয় ছেলেদের। একদিকে মা, আরেক দিকে বউ, আরেক দিকে চাকুরি। আর যদি বেতন কম হয়...

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৫

চঞ্চল হরিণী বলেছেন: রাজীব ভাই, এই লেখাটা তো শুধু মেয়েদের জন্য নয়। যদি আপনারও দমবন্ধ অবস্থা হয় তাহলে আপনার জন্যও। আপনার লেখায় তো বুঝি চারিদিকের নানা অসঙ্গতি আপনাকেও পীড়া দেয়। মাঝে মাঝে সেসব লেখায় তুলে আনেন। আর ব্লগ লিখে ও পড়ে আনন্দ পান। এটাই ভেসে ওঠা। আর যেদিন একেবারে নির্ভাবনায় সকালে ঘুম থেকে উঠে এক মগ কফি খেয়ে যেদিকে ইচ্ছে বেড়ানোর জন্য চলে যেতে পারবেন সেদিন হবে জলের বাইরে শ্বাস নেয়া। :)

১২| ১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৮

টারজান০০০০৭ বলেছেন: লেখায় মুন্সিয়ানা আছে !

নদীর এপার কহে ছাড়িয়া নিঃস্বাস ,
ওপারেতে সর্বসুখ আমার বিশ্বাস !!

মেয়েরা বিশেষ করিয়া মেয়ে হইয়া যেন সন্তুষ্ট নহে ! ছেলেদের আফসোস কমই দেখি ! আমি অবশ্য ছেলেবেলায় ঈদের আগে মেয়ে হইতে চাহিতাম যখন দেখিতাম মেয়ে বলিয়া আমার ইমিডিয়েট বড় আপুর ৪ খানা জামা আর আমার একখানা !

দুপুরে খাবার পরও যখন ঝিমাইতে ঝিমাইতে কাজ করিতে হয় , তখন ভাবি, আহা, মেয়ে হইলে কাহারো ঘাড়ে চাপিয়া সংসার পার করিতাম ! অন্ততঃ দুপুরের ঘুমাইতে তো পারিতাম !!

যখন পুরুষ হওয়ার কারণে আমার উপরে বউ-বাচ্চা , বাবা-মা ভাই-বোন, আত্মীয়-স্বজন, প্রতিবেশী সবার অধিকার , দায়িত্ব, হক পালনের ধমকি, আর সকলেই বংশ দিতে একপায়ে খাড়া , তখন মনে হয় মেয়ে হইয়া শুধু স্বামীকে সন্তুষ্ট করিলেই হইত !

আহা, তাহার পরও ছেলে হওয়ায় নিজেকে ভাগ্যবান মনে হয় ! ;)

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০৪

চঞ্চল হরিণী বলেছেন: টারজান ভাইয়ু আমার কোন আফসোস নাই। বরং গর্ভবতী হইতে সক্ষম বলিয়া আমি ভীষণ গর্বিত। তবে হ্যাঁ, ছোটবেলায় টারজান দেখিয়া আমার ভীষণ ওইরূপ হইতে ইচ্ছা করিতো। :P

কারো চাহিতে কারো কষ্ট কম নহে। আমি নারী বলিয়া কেন বুঝিবো না পুরুষের কষ্টের কথা,যাতনার কথা। আমি কি দেখিতে পাই না আমার বাবাসহ অন্য সকলকে। আর প্রত্যেকের বেলায়ই শুধু দুপুরের ঘুম না, সন্ধ্যার বিশ্রাম, রাতের ঘুম, ভোরের ঘুম সবই দেখি।

তবে ভাইয়ু এই লেখাটা তো শুধু নারীদের দমবন্ধের জন্য নহে। ইহা সংসারের খাঁচায় বন্দী প্রত্যেকের জন্য।
মন্তব্যের শুরুতে লেখার প্রশংসা এবং মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ টারজান ভাইয়ু। :)

১৩| ১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০১

সিগন্যাস বলেছেন: হে হে আপাতত 'তুমি' বললে মাইন্ড করবো না । তবে খুব শীঘ্রই সিলেট যাচ্ছি কালা যাদু শিখতে । তখন 'তুমি' করে বললে জিনভূত আমাকে ধরে পেটাবে ।

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:১০

চঞ্চল হরিণী বলেছেন: কালা যাদু ! ওয়াও B:-/। আচ্ছা জীন ভূতের সাথে পাঞ্জা লড়াইয়ের জন্য প্রস্তুতি নেই তবে B-))

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.