নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখি....

মো: হাসানূর রহমান রিজভী

একদিন তুমি এসেছিলে ভবে,কেঁদেছিলে তুমি হেসেছিলো সবে... এমন জীবন করিবে গঠন,মরনে হাসিবে তুমি কাঁদিবে ভূবন......

মো: হাসানূর রহমান রিজভী › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তানী

২৯ শে জুন, ২০১৬ রাত ৩:১৯

ডিসেম্বর ২০১৩ সালে আমার প্রবাস কর্মক্ষেত্রে যোগদান করে দেখি ১৬ জনেরর ভেতর তিনজন পাকিস্তানি! আমি কিঞ্চিত মনঃক্ষুণ্ণ হলাম।সাথে সামান্য বিরক্ত।আমি যুদ্ধ দেখিনি। আমি পাকিস্তানি শাসন দেখিনি,তবে ইতিহাস পড়ে যা জেনেছি তাতে আনন্দিত হওয়ার কিছু নেই।

আমি তাদের এড়িয়েই চলি।প্রয়োজন ছারা কথা বলি না।ওরা উর্দু ভাষা ব্যবহার করে।কিছু বাংলাদেশি হিন্দিতে কথা বল্লেও আমি দু-একটি কথা ইংরেজিতেই বলি।তিন জনের একজন ছিল উচ্চপদস্থ কর্মকর্তা বাকি দুই জন কর্মচারী।

তার মধ্যে একজন এর নাম ছিল রাশেদ।রাশেদ মাঝেমধ্যে আমাকে সালাম দিত।আমি ওলাইকুম বলে সরে যেতাম।যারা এত বড় গনহত্যা,নির্যাতন, ধর্ষন এর জন্য একবার সরি পর্যন্ত বলে নাই,তাদের সাথে কেমনে কি? এজন্যই দূরে দূরে থাকা।

আমরা সবাই ভিনদেশি খাবার খাই।কুক বিদেশী।কয়েকজন আলাদা রান্না করে খায়।তাদের মধ্যে পাকিস্তানীরাও আছে।আমার কষ্ট হলেও খাই।এত কাজের পর আর রান্না করতে ইচ্ছে করে না।আর ওদের সাথে একজোট হয়ে খাবার ইচ্ছা আগ্রহ কোনটাই আমার নাই।

একদিন রাশেদ আমাকে উর্দুতে বল্ল" জনাব আপনার খেতে খুব কষ্ট হচ্ছে,আমি আজ আপনার জন্য কিছু তরকারি রেখেছি,আপনি খাওয়ার সময় ফ্রিজ থেকে নিয়ে একটু গরম করে খেয়ে নেবেন"। আমি একটু বিরক্ত হলাম।আমি একটু রেগে আমার জন্য এগুলো রাখতে নিষেধ করলাম আর বল্লাম আমার খেতে কোন অসুবিধা হয় না।আমার জন্য চিন্তা করতে হবে না।

একদিন প্রায় বাধ্য হয়েই আমার রাশেদ এর রান্না খেতে হল।অসাধারন রান্না করত রাশেদ।আমি রাশেদ এর সঙ্গে দু-একটি কথা বলা শুরু করলাম এটা ভেবে যে সবাইতো আর খারাপ না,একটু মিশে দেখি তাহলে ওদের আমাদের সম্পর্কে ধারনাটা জানা যাবে।এদিকে সেই পাকিস্তানি উচ্চপদস্থ কর্মকর্তার সাথে আমার প্রথমে মতবিরোধ থেকে রেষারেষি শুরু হয়েছে।

আপরদিকে রাশেদ আমার মন জয় করে নিয়েছে।এত সহজ সরল অসাধারন ব্যাবহার। একদিন আমি ফাজলামো করে বলেই ফেল্লাম"তুমি আসলেই পাকওস্তানি তো?" রাশেদ আমার কথা শুনে মৃদু হাসল।এবং আমার কথাটা ধরতে পারল।বল্ল" আমাদের দেশের লোক আপনাদের অনেক অত্যাচার করেছে।আমরা অল্প অল্প শুনেছি।বিস্তারিত জানি না।আমি রাশেদকে বিস্তারিত জানালাম,নেট থেকে ছবি ভিডিও নামিয়ে দেখালাম।রাশেদের মুখ অন্ধকার হয়ে গেল।আমাকে খুব করে সরি বল্ল।রাশেদ জানালো সব পাকিস্তানি খারাপ না,পাঞ্জাব অঞ্চলের লোকজন খুবই খারাপ।এবং বাংলাদেশে সে সময় বেশিরভাগ পাকিস্তানি সৈনিক অফিসার ছিলো পাঞ্জাব এর।আমি তথ্যটি যাচাই করে দেখি নাই।কারন ছিল দুইটি।রাশেদ এর সাথে আমি প্রায় দুবছর কাজ করেছি আমি ওকে কোনদিন মিথ্যা কথা বলতে দেখিনাই।দুই.সে একজন কর্মচারী।

এর মধ্যে সেই পাকিস্তানি কর্মকর্তার সাথে সম্পর্ক খারাপের চুড়ান্ত পর্যায়ে পৌছল।সে রাশেদ কে ডেকে আমার জন্য খাবার বানাতে বা দিতে নিষেধ করে দিল।

এর পর ঘটল অবিশ্বাস্য ঘটনা।রাশেদ আমার জন্য চুরি করে খাবার বানাতে লাগল এবং চুরি করে সরবরাহ করতে লাগল!
আমি রাশেক কে ডেকে বল্লাম দেখ,এগুলো বাদ দাও আমার জবের কন্ডিশন ভাল না।যে কোন সময় দেশে চলে যেতে পারি।তোমাকে পরে ওদের সাথে কাজ করতে হবে।তুমি ওদের সাথে মিল দিয়ে চলো।কে শোনে কার কথা।

এর কিছুদিন পরই হটাৎ শর্ট নোটিসে আমাকে দেশে পাঠিয়ে দেয়।

রাশেদের কথা বলতে গেলে আজ সারা রাতেও শেষ হবে না।আমাদের মধ্যে সুসম্পর্ক এখনও আছে।কিছুদিন অাগে বিয়ে করেছে।আমি বাংলাদেশ থেকে শুভকামনা জানিয়েছি।

যদি রাশেদ এর মত মানুষ দিয়ে পৃথিবী টা ভরা থাকত।তাহলে হয়ত একাত্তর দেখতে হত না।আফসোস রাশেদরা সংখ্যায় খুবই কম.........

ধন্যবাদ

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৬ ভোর ৫:১৮

কালনী নদী বলেছেন: সব পাকিস্তানি খারাপ না,পাঞ্জাব অঞ্চলের লোকজন খুবই খারাপ। আমার কাছেও তাই মনে হচ্ছে ভাই। রাশেদ ভাই অনেক ভালো মানুষ। উনাকে আমার সালাম দিবেন।

২| ২৯ শে জুন, ২০১৬ সকাল ৯:২৮

এ কে এম রেজাউল করিম বলেছেন:
রাশেদ আমার মন জয় করে নিয়েছে।!
কারন সে আপনাকে খাবার বানিয়ে দেয়। এতেই সে ভাল হয়ে গেল?
আমি প্রবাসে (অ্যামেরিকায়) আজ ৩৫ বছর, এখনও কোন ভাল পাকি' পাইনি।
বরং যে কয়টাকে জানার সৌভাগ্য হয়েছে- একটার চেয়ে আরেকোটা হারামির হারামি।ও নিকৃষ্ট প্রমানিত হয়েছে।

৩| ২৯ শে জুন, ২০১৬ দুপুর ১২:০৭

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: কালনী নদী অবস্যই পৌঁছে দিব।

৪| ২৯ শে জুন, ২০১৬ দুপুর ১২:১১

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: রেজাউল করিম ভাই,রাশেদ শুধু রান্না করে খাইয়েই মন জয় করেন নাই,মিথ্যা না বলা এবং তার সরলতা আমার ভাল লেগেছিল।পাকিস্তানি দের সম্পর্কে যা শুনেছি আমি এটা আশা করি নাই।
ব্লগ পড়ার জন্য ধন্যবাদ।

৫| ২৯ শে জুন, ২০১৬ দুপুর ১২:৩১

আরণ্যক রাখাল বলেছেন: আমাদের দেশের লোক আপনাদের অনেক অত্যাচার করেছে।আমরা অল্প অল্প শুনেছি।

এটাই ট্রাজেডি। ওরা জানে না। জানার চেষ্টাও করে না।
রাশেদের মত আরও হয়তো কেউ কেউ আছে।
বেশিরভাগই অমানুষ! না হলে এতোদিনেও একটা রাষ্ট্র শান্তি আনতে পারবে না কেন!!

৬| ২৫ শে আগস্ট, ২০১৬ রাত ৩:৫৭

প্রজ্জলিত মেশকাত বলেছেন: সামগ্রিক দিক থেকে পাকিস্তান একটি নিকৃষ্ট জাতি। তাই বলে যে ব্যক্তি ভাল থাকতে পারেনা তা নয়। তবে আমি বেশিরভাগ পাকিস্তানিকেই যুচ্চোর আর বাটপার দেখেছি।

২৫ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:০২

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: হ্যা ভাই আমিও সেটাই বলেছি,সংখ্যায় খুব কম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.