নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাগজপত্র অনুযায়ী বৈধ বেকার ...

নাজমুল ইসলাম সাদ্দাম

কাগজপত্র অনুযায়ী বৈধ বেকার ....

নাজমুল ইসলাম সাদ্দাম › বিস্তারিত পোস্টঃ

হোস্টেল কিংবা মেস এবং আমরা

২৫ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৩



পটল আমার দুই চোখের বিষ । মেস লাইফের শুরুর দিকে পটলের কোন তরকারি হলেই মিল বন্ধ থাকতো । এখন পটল রান্না , পটল ভাজি কোন কিছুতেই আপত্তি নেই ।
কাটোয়া ডাটা দেখলেই মনে হতো, এটা কোন মানুষের খাবার হয় কি করে । এখন রান্না হলে বেশ সময় নিয়ে চাবিয়ে চাবিয়ে খাওয়া হয় ।

একবার এক আত্নীয় এসেছিলেন । দুপুরের খাবার সময় ডাল দেখে বলে এটা কি , এত ছোট বাটিতে হাত ধোয়া যায় ? আমি বললাম , না, এটা ডাল । শুনেই তার চক্ষু চড়কগাছ । তাঁর সামনেই আমি ডাল দিয়ে খাওয়া শুরু করলাম । তিনি আমার দিকে আমার দিকে এমন ভাবে তাকিয়ে ছিলেন, মনে হচ্ছিল তিনি বিয়ার গেইল এর মাকড়শা খাওয়া দেখছেন ।

একদিন রাতে ডিম রান্না দিয়ে খেতে গিয়ে তাঁর মধ্য মাছের কাটা । প্লেট ছুড়ে মেরে , বমি করার উপক্রম । কাল রাতে ডিম ভাজি আর আজু ভাজি দিয়ে খেতে বসেছিলাম । দেখি মাছের কাটা । আস্তে করে কাটাগুলো আলাদা করে রেখে খাওয়া শেষ করলাম ।

প্রথম দিকে দেখতাম রুমমেটরা আমার শ্যাম্পু সাবান ব্যবহার করতো । কি যে মেজেজা খারাপ হয়েছিল প্রথমদিন দেখে । মনে হচ্ছিল মানুষ এতটা ব্যক্তিত্বহীন হয় কিভাবে । শেষ দুই মাসে আমি সাবান শ্যাম্পু কোনটাই কিনি নাই । কিন্তু প্রতিদিন শ্যাম্পু করি । এমন কি রুমমেটের কোন টিশার্টই সে প্রথমবার গায়ে দিতে পারে নি ।

বড়ভাইদের কার্ড খেলা দেখে গায়ে জ্বালা করতো । মনে হতে মানুষ না ঘুমায়ে এগুলো করে কেমন । এখন ভুলে কার্ড নিয়ে বসলে সে রাত ভোর না হওয়া পর্যন্ত চলে ।

মেসে উঠার প্রথম দিকে দেখতাম ভাইয়েরা রাত ১টার পর প্রায় বাইরে যায় । ভাজা মাংস দিয়ে তন্দ্রু রুটি খেতে । একদিন বড়ভাই জোর করে নিয়ে গেলেন । ভেতরে ভেতরে আমি তো রেগে আগুন । ঐদিনের পর ভাইয়ারা থাকা পর্যন্ত আর মিস হয়নি ।

ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত ।

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:০৭

শাহিন-৯৯ বলেছেন:



আমার মেস জীবনের অবিকল বর্ণনা, অবশ্য আমি এখনো মেসে থাকি। আমি করল্লা আর ডাল একদম খেতে পারতাম না আরএখন.......।
জীবন বড় অদ্ভূত রহস্যময়ে ঘেরা।
কার্ড প্রচুর খেলেছি এখন খেলি না।

২| ২৫ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:১২

সাইন বোর্ড বলেছেন: মেস জীবনের আকর্ষনীয় বর্ণনা, তবে শেষটা আরো আকর্ষনীয় হতে পারত ।

৩| ২৫ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:২৪

রাজীব নুর বলেছেন: মানুষ সব সময় এক রকম থাকে না।
মানুষ বদলে যায়। এটা একটা অলিখিত নিয়ম।

৪| ২৫ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:২৬

মা.হাসান বলেছেন: হায়রে মেস জীবন , আহারে মেস জীবন। খাওয়া, মেস ম্যানেজারি, কার্ড খেলা, একজনের পিসি চালিয়ে সিডি দেখা, কত রকমের আড্ডা, রুম মেট কেউ চলে গেলে নতুন কাউকে খুঁজে আনা। কি জীবন। আর ফিরে আসবে না।

৫| ২৬ শে অক্টোবর, ২০১৯ রাত ১:১৩

কিরমানী লিটন বলেছেন: মেস জীবনের কথা মনে পড়ে গেলো- নষ্টালজিক.....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.