নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাকপ্রবাস

বাকপ্রবাস

০০

বাকপ্রবাস › বিস্তারিত পোস্টঃ

আজ অপিষে কাজ একটু কম, প্রোডাকশান কমিয়ে দিয়েছে.......

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩১


মাসে একবার বেড়াতে যাই শ্বশুরের বাসায়। আমার কর্মক্ষেত্র থেকে খানিকটা দুরে। আমার গাড়িটা লক্কর ঝক্কর হয়ে গেছে আর চালাইনা। মাসের কোন এক বৃহষ্পতিবার জব শেষ করে চলে যাই, শুক্র বা শনিবার ভোরে চলে আসি। গত বৃহষ্পতিবারও গেলাম। যাবার সময় কলিগ এর সাথে গেলাম, পথে নামিয়ে দিল, দুজনের পথ যতটুকু অভিন্ন ছিল ততটুকে সাথে গেলাম, পরে নামিয়ে দিল, আমি হাঁটতে লাগলাম একটা জুতসই জায়গায় গিয়ে গাড়ি ধরার জন্য। ওভার ব্রিজের নিচ দিয়ে হাঁটছি। পাশ দিয়ে গাড়ি যাচ্ছে শা শা করে।
এক সওদি গাড়ি থামিয়ে বলল উঠ। উঠলাম। বলল কই যাবা? বললাম জায়গার নাম। আমি ভাবলাম ভাড়া মারবে কিন্তু না। সে বলল আমি সোজা যাব, যতটুকু তোমার পথ ততটুকু চল। ঠিক আছে বললাম। সে বলল হাটছ কেন এখানে? বললাম কলিগ নামিয়ে দিয়েছে, টেক্সি নেব তায়। সেও পথে নামিয়ে দিল। টুকটাক কথা হল।

আরবদের এই অভ্যাসটা আছে, কেউ বিপদে আছে দেখলে এগিয়ে আসে, বিশেষ করে পথে। আমার হাঁটার স্টাইল দেখে সে ধারণা করেছে হয়তো কোন বিপদে আছে। আরবনা তাদের ঘরের বাউন্ডারী ওয়ালের সাথে ঠান্ডা পানির ব্যাবস্থা করে রাখে, যাতে করে পথিক এর পিপাসা পেলে পান করতে পারে। আমি কাতারে থাকা কালিন একবার গাড়ি হিট হয়ে সাইড করে দাঁড়িয়ে ছিলাম, এক আরব গাড়ি থামিয়ে আমাকে এক কেইস পানি দিয়ে কিছু না বলে চলে গেল, সে বুঝতে পেরেছে আমার এখন এটাই লাগবে।

মাস ছয় আগে একই পথে আমার গাড়ি হিট হয়ে গিয়েছিল, আমি রাতের বেলায় ঘাবড়ে গেলাম, এখন কী হবে? গেরেজ পর্যন্ত যেতে পারলে একটা উপায় করা যাবে। এক আরব (সে সওদি ছিলনা অন্য আরব, কালো বর্ণের ছিল) গাড়ি থামিয়ে আমার গাড়ি চেক করে, ওর গাড়ি থেকে পানি এনে গেরেজ পর্যন্ত যাবার ব্যাবস্থা করে দিয়েছিল। সেদিন খুব ভাল লেগেছিল ওনার ব্যাবহারটা।

ছবিতে এক আরব মহিলা, একটু আগে পরিচয় হল গুগলে সার্চ করতে গিয়ে। আমাকে সে চিনেনা, আমিও তাকে। আরব মহিলারা আবায়া বা বোরকার সাথে এমন শৈল্পিক উপায়ে মুখ ঢেকে রাখে। আমাদের প্রধানমন্ত্রী উমরা হজ্জ পালন করতে আসছে, ওনিও আবায়া বা বোরকা পড়েছে, ওনাকে কেউ একজন এমনভাবে সাজিয়ে দিলে মন্দ হয়না, দেখতে ভাল লাগবে।

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫৭

সোনাগাজী বলেছেন:


আপনি ২ বার লিখেছেন, "গাড়ী হিট হয়ে গেছে"; ইহা যে শুদ্ধ নয়, সেটা বুঝতে পারেন? বাংলায় লিখলে সহজ হতো, "গাড়ীর ইন্জিন গরম হয়ে গিয়েছিলো", অথরা শুদ্ধ ইংরেজী হবে,"হিটেড"; ভাষাই যখন ঠিক নেই, কেহ আপনাকে বুদ্ধিমান মনে করবেন? প্রাইম মিনিষ্টার নিয়ে লিখলে কেহ পড়বেন?

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:২৭

বাকপ্রবাস বলেছেন: শব্দটা এখানে বেশ চলে সেই সুবাদে লেখাতেও ঢুকে গেছে, আমি যে কোম্পানীতে আছি সেটা রোহিঙ্গা মালিক। কর্মচারীরা বেশীর ভাগ রোহিঙ্গ, ভাষা চট্টগ্রাম। আমিও চট্টগ্রামের, তায় ওটার প্রভাব এড়ানো যায়না। আমাদের এখানে প্রতিদিন শুনতে শুনতে এটা আমার ভাষা হয়ে গেছে, ব্লগ করি মনের আনন্দে তায় ভাষার শুদ্ধতায় আর যাবনা। আমরা এটাকে বলি গাড়ি হিট হই গেইয়ে, রাস্তাত রাহি ধাই আইস্যি
ধন্যবাদ

২| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫৮

সোনাগাজী বলেছেন:



আপনার অফিসে কি কাজ হয়, কি প্রোডাকশান হয়?

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:২৯

বাকপ্রবাস বলেছেন: এমডিএফ বোর্ড প্রোডাকশান হয়। ফার্ণিচার তৈরিতে এটার ব্যাবহার হয়

৩| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৮

কাছের-মানুষ বলেছেন: মাসে একবার শ্বশুর বাড়ি যান! আপনি কোন দেশে আছেন? পরিবার নিয়ে কি সেখানে থাকেন!!

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১১

বাকপ্রবাস বলেছেন: আসলে বাড়ি লিখাটা ঠিক হয়নি, বাসা হবে, ওনারা সেখানে ভাড়াতে থাকেন। আমি মাসে একবার গিয়ে ঘুরে আসি। রান্না করা তরকারীও নিয়ে আসি

৪| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০৪

সোনাগাজী বলেছেন:



আপনার শ্বশুর আপনার পোষ্ট পড়েন? আরবী মেয়ের সাথে গুগলে পরিচয় উপলক্ষে শ্বশুরের দোয়া কামনা করছেন?

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০৭

বাকপ্রবাস বলেছেন: জি না, শ্বশুর আমার লেখা পড়েননা, গুগল থেকে ছবি ডাউন করে মজা করে লিখলাম সেখানে আমার শ্বশুরকে টেনে আনা ঠিক হল?

৫| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১৫

শূন্য সারমর্ম বলেছেন:



আরবদের সাথে দেখা হলে,ওদের ভালো দিকটা উল্লেখ করে যুদ্ধ বন্ধ করার উপায়টা জেনে নিবেন।

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৯

বাকপ্রবাস বলেছেন: সাধারণ আরবরা হালকা একটু মন খারাপ করবে, রাষ্ট্র, রাজনীতি, যুদ্ধ এসব নিয়ে ওদের ভাবতে দেয়না, এসব বিষয়ে প্রকাশ্যে মত প্রকাশের অনুমতি নাই রাজতন্ত্রে

৬| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৭

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: জি না, শ্বশুর আমার লেখা পড়েননা, গুগল থেকে ছবি ডাউন করে মজা করে লিখলাম সেখানে আমার শ্বশুরকে টেনে আনা ঠিক হল?

-শ্বশুরকে তো টানতে চাচ্ছি না; ভাবছি উনি দেখলে কেমন খুশী হবেন, জামাতা বিশ্ব-পরেমিক!

৭| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৩

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: জি না, শ্বশুর আমার লেখা পড়েননা, গুগল থেকে ছবি ডাউন করে মজা করে লিখলাম সেখানে আমার শ্বশুরকে টেনে আনা ঠিক হল?

-শ্বশুরকে তো টানতে চাচ্ছি না; ভাবছি উনি দেখলে কেমন খুশী হবেন, জামাতা *বিশ্ব-প্রেমিক!

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৫

বাকপ্রবাস বলেছেন: হা হা হা হা হা

৮| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৫

ঢাবিয়ান বলেছেন: সভ্য দেশে সবাই সবাইকে সাহায্য করতে চেষ্টা করে।

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪৭

বাকপ্রবাস বলেছেন: আরবরা নিজেদের এলিট মনে করে, তারা যেমন নারীদের পুরুষ থেকে দূরে রাখে তেমনি নিজেরা অনারবদের থেকে দূরে থাকে। তায় এই দূরত্বের কারণে মনে হয় এমন সাহায্য করবেনা। কিন্তু সেদিনকার সওদিটা আমার সাথে আন্তরিক ভাবে কথা বলেছে, আমাকে ইন্ডিয়ান কিনা জিজ্ঞাসা করেছে, তার পাগড়ি তোপ না থাকাতে আমিও ডাওটে ছিলাম সওদি কিনা, জিজ্ঞাসা করে জানতে পারলাম, সে সওদি

৯| ০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৯

রাজীব নুর বলেছেন: পড়লাম। হাসলাম। জানলাম।

০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৮

বাকপ্রবাস বলেছেন: ধন্য হলাম

১০| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: মানবিক মানুষগুলো সবদেশেই কিন্তু এক। তবে আরবা রমজান হলে অনেক মানবিক হয়ে থাকেন। আমি এক বন্দর নগরীতে থাকি। শিল্পনগরীতে থাকি সকল এলিটদের দেখতে পাই। তবে একেবারে নিজেদের আলাদা যে রাখেন তাই না। ওরাও প্রয়োজনে অনেকের সাথে মিশে থাকেন। ধন্যবাদ সুন্দর পোস্টটি উপস্থাপন করার জন্য।

০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৪

বাকপ্রবাস বলেছেন: রমজানে আরব শেখরা প্রচুর দান করে থাকে, ট্রাক ভরে এনে বিলি করে দেয়, যেটা অন্যরা কল্পনাও করতে পারবেনা

১১| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫১

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: ঠিক যেন গ্ল্যাডিয়েটরের শিরস্ত্রাণের ম্যান্ডিবল।


০৭ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৪

বাকপ্রবাস বলেছেন: হুম, নিচে ছবি দিয়েছেন, ওটা পরলে দারুণ মানাবে

১২| ০৭ ই নভেম্বর, ২০২৩ ভোর ৫:৪৭

সোহানী বলেছেন: মানবিকতার উদাহরনে ভালোলাগা। এভাবে হঠাৎ সাহায্যে এগিয়ে আসাটাই স্বাভাবিক। যদিও কানাডাতে এ ধরনের সমস্যায় ৯১১ কল দিলে তারাই এগিয়ে আসে। আর গাড়ির জন্য অনকল সার্ভিস কিনে নিলে যেকোন সময় কল দিলেই তারা চলে আছে। আমি এরকম দুইবার ঝামেলায় পড়েছিলাম, ব্যাটারি ডাউন হয়ে গেছিল আর আরেকবার গাড়ির রিমোটের ব্যাটারি ডাউন হয়ে গেছিল। তার ১০ মিনিটে এসে সার্ভিস করে গেছে। বছরে খরচ খুব একটা বেশী না।

০৭ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৮

বাকপ্রবাস বলেছেন: হুম, ৯১১ সার্ভিসটা মধ্যপ্রাচ্যেও আছে, ছোটখাট সমস্যা হলে করেনা কেউ, বড় সমস্যা হলেও খুব একটা করেনা, কারণ পুলিশ এর সাথে সাধারণ এর সম্পর্কটা ভয়মাখা, প্রবাসীরে পুলিশ এড়িয়ে চলে। যদিও সার্ভিসটা সরাসরি পুলিশি না, তবুও সিকিউরিটি গার্ড দেখলেও পুলিশ পুলিশ ভয় লাগে।

১৩| ০৭ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩৫

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: ওহ ছবি দিতে ভুলে গিয়েছিলাম।
অন্তর্জাল থেকে ;ওহ ছবি দিতে ভুলে গিয়েছিলাম।
অন্তর্জাল থেকে ;

০৭ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৯

বাকপ্রবাস বলেছেন: পিএমকে এটা পরানো গেলে সবাই ভোট দেবে হুলুস্থুল করে, একজনে ১০/১২ করে দেবে ভয়ে

১৪| ০৭ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

০৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫০

বাকপ্রবাস বলেছেন: হা হা হা হা হট টপিক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.