নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাবুব আলম

সাহাবুব আলম › বিস্তারিত পোস্টঃ

চতুর্থ মাত্রায় ভ্রমণ টাইম ট্যাভেল

১৫ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২১

চতুর্থ মাত্রায় ভ্রমণ

কোনো কাল্পনিক ট্রেন যদি এক সেকেন্ডে পৃথিবীকে ৭ বার প্রদক্ষিণ করতে পারে তবে সেটি আলোর বেগের কাছাকাছি বেগ লাভ করবে... ধারণা করা হয়েছে যে উক্ত ট্রেনে যদি কোনো যাত্রী উঠে এবং ঐ বেগে যদি তারা টানা ৭ দিন ভ্রমণ করে তবে ৭ দিন পর ট্রেন থেকে বেরিয়ে দেখবে তারা পৃথিবীর ৫০ বছর অতিক্রম করে ফেলেছে। কিন্তু ভেতরের যাত্রীদের সময় অতিবাহিত হবে মাত্র এক সপ্তাহ। এর কারন কি , সময় সব জায়গায় একরকম থাকে না। এটা কোনও ধ্রুবক না। স্থির বস্তুর সময় আমাদের ঘড়ির হিসাবে চলে। কিন্তু চলমান বস্তুর ক্ষেত্রে সেটা কমে। গতি যত বেশি, সময় তত স্লো হয় সুতরাং ট্রেনের ৭ দিন সমান আসলেই কোনও স্থির বস্তুর জন্য ৫০ বছর। এবং ট্রেনের যাত্রীদের বয়স ৭ দিনই বাড়বে। এটাকে বলা হচ্ছে স্পেশাল থিউরী অব রিলেটিভিটি ।
এখন আমার প্রশ্ন হলো

১. ঐ ৭ দিন কেমন ৭ দিন ছিলো? এটা কি ট্রেনের যাত্রীদের হিসেবে ৭ দিন ছিলো যা আদতে পৃথিবীর হিসেবে সত্যি সত্যি ৫০ বছরের সমান?

২. ট্রেনের যাত্রীরা বয়স্ক হলোনা কেনো? অর্থাৎ ৫০ বছর অতিক্রম করার পরও তারা বৃদ্ধ হবেননা কেনো?

২. টাইম টা কি? আমাদের জীবন কি চলে গেছে কোনো এক সময়ে? কিংবা সামনের ৫০ বছর ও কি অতিক্রান্ত হয়ে গেছে অলরেডি?

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৫

রাজীব নুর বলেছেন: কিছু বুঝলাম না।

২| ১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

ক্স বলেছেন: টাইম হচ্ছে একটা ডাইমেনশন বা মাত্রা। এই দুনিয়ার সব কিছু অস্তিত্বে আসে টাইমের কারণে। টাইম আছে বলেই সব কিছুর উৎপত্তি ও বিনাশ হয়। টাইম এবং স্পেস একই। আপনি যদি ২ মিনিট বেঁচে থাকেন, তবে এই ২ মিনিটে আপনি একটি নির্দিষ্ট একটি দূরত্ব অতিক্রম করতে সক্ষম হবেন। তবে আপনার থিউরিতে ভুল আছে। ট্রেনটি যদি প্রিথিবির সাথে লেগে থাকে, সবে সময়ের কোন পরিবর্তন হবেনা। কিন্তু পৃথিবীর ভরের কোন প্রভাব না থাকে, তাহলে অতিক্রান্ত দূরত্বের হিসেবে সময়ের উপরোক্ত পরিবর্তন লক্ষণীয় হবে।

৩| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ট্রেনটি মাথার উপর দিয়ে চলে গেল...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.