নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাবুব আলম

সাহাবুব আলম › বিস্তারিত পোস্টঃ

আমার দল ২৯৮টি আসন দুটি কোটায় দুই নেত্রী

০৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৪৭


নির্বাচন তখন ২০০৮ সাল, নির্বাচন কি একটু একটু বুঝতেছি। গ্রামের বাজারটায় হাট বার ছাড়া লোকজন প্রায় কম থাকতো কিন্তু ওই সময়ে প্রতিদিন বিকেল বাজারটায় বিভিন্ন জায়গা থেকে লোকজন এসে পরিপূর্ণ হতো। হাটবার হাটবার মনে হতো, নির্বাচন দিন কয়েকজন বন্ধু সহ আমি সকাল থেকে নির্বাচনি কেন্দ্র, আমাদের কেন্দ্রটি স্কুলে, স্কুলের আশে পাসে ঘুরাঘুরি করতাম ছোট খাটো মেলায় পরিনত স্কুলের চারিপাশ। অনেকেই জিজ্ঞাসা করতাম কোন দলকে ভোট দিলেন কেউ বলতো না শুধু হাসি দিয়ে বলে ভোট প্রকাশ করলে বুঝবি। ভোট শেষের আগে বাজারে মসজিদের মাইক দিয়ে ডাকা হতো যে সব ব্যক্তি দের যারা তখনো ভোট প্রদান করেনি তাদের, বিকেল ৪টার পর স্কুলের দরজা বন্ধো। ভোট শেষের পর আমার সময় যেন কাটেনে কে জিতবে তা জানার জন্য অনেকের মতো স্কুলের দরজার সামনে দাঁড়িয়ে আছি ফলাফল জানার জন্য। কখনো ধান আবার নৌকা এভাবে চলতে চলতে কিছুখন পর নৌকা নৌকা শোরগোল উঠেছে তখন প্রায় রাত ৯টা কি ১০ টা ফলাফল ঘোষণা করা হলো নৌকা কত ভোট পেয়েছিল মনে নেই তবে ভোটের ব্যবধান ছিল অনেক।

২০১৪ নতুন ভোটার আমি, ভোটের দিন সকাল থেকে কেন্দ্রে উপস্থিত, ঘুরাঘুরি করছি লোকজন আসছে তবে আগের নির্বাচন মতো না। ভোট শেষের আগে যথারীতি মসজিদের মাইকে বলা হলো ৪টার পর স্কুলের দরজা বন্ধো। ফলাফল জানার জন্য আমার সেই উচ্চ মাত্রার যে ইচ্ছে ছিল, তা এই ভোটে প্রায় অধিকাংশ লোপ পেয়েছিলো। ফলাফল সকলের জানা।

সাল ২০১৮ প্রায় সকাল থেকে কেন্দ্রে উপস্থিত যথারীতি আমার কিছু বন্ধু সহ, ঘুরাঘুরি করছি অনেকের ভোটের সিরিয়াল বের করছি। এক বন্ধু বললো সবার শেষে আমরা ভোট দিতে যাবো সকলেই সেই কথায় সম্মতি দিয়ে ঘুরাঘুরি করছি। কেন্দ্রের আশে পাশে বেশ কিছু দোকানো বসেছে। উৎসব মুখর পরিবেশ সেই ২০০৮ এর কথা মনে পড়ছে। দুপুর ১২টা বাজে বাজে এমন সময় অতি উৎসাহি এক বন্ধু বললো ভোট বন্ধো হয়ে গেছে, শুনে স্কুলের দরজায় গিয়ে দেখি দরজা বন্ধো বলা হচ্ছে খাবার বিরতি চলছে। আমার বিস্বাস ছিল ২০০৮ বা ২০১৪ জাতির বা স্থানীয় সরকারি নির্বাচন সময় কখনোই আমাদের কেন্দ্র হট্টগোল হয়নি এবারো হবে না । আমাদের কেন্দ্রটি আমাদের উপজেলার সব থেকে শান্ত কেন্দ্র আমার মতে, অন্য সব কেন্দ্র প্রায় মারামারি হট্টগোল খবর শুনতাম । ১২ টা থেকে ১ টা, বিরতির পর বাছাই কৃত কয়েকজন ভিতর প্রবেশ করলো ভোট প্রদানের জন্য, কিছুক্ষন পরে ভোট না দিয়ে বেরিয়ে আসলো। ভোট প্রদানের জন্য অনেকেই স্কুলের দরজা সামনে ভিড় করছে কিন্ত প্রবেশ করতে পারছেনা, নারী ভোটার বিরক্ত হয়ে সকলে এক এক চলে গেলো এর পর আমরা। আমার পরিচিত সার্কেল আশেপাশে সকল কেন্দ্রে খোজ খবর নেওয়ার চেষ্টা করলাম সব কেন্দ্রে একই অবস্থা দরজা বন্ধো। বন্ধো দরজা খুললো প্রায় ৫ টা অথবা ৫ঃ৩০ টা, ভোটের ফল ঘোষণার পর নৌকা ১৮৬০, ধান ৫৮০ হাতপাখা ৭ আম ১ টি।

রাতে স্বপ্ন দেখলাম আমার দল ২৯৮ আসন নিয়ে সরকার গঠন করছে , আর দুটি আসন দুই নেত্রীর জন্য বরাদ্দ রেখেছে আমার দল।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:০০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আমাদের নেতারা রাজনীতি, গণতন্ত্র শব্দগুলো এখনো বুঝে নি। কী হবে এদের দাঁতের??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.