নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.shahanur.blogspot.com www.facebook.com/Shahanur.Saikot

সৈকত বিআইএইচআর

আধুনিক দাসত্বের জীবন, চিন্তার স্বাধীনতাহীন বাক্সবন্দী বিবেক! মনুসত্ত্বহীন........মনে হয় সব ছেড়ে পালিয়ে যাই- আদিম থেকে আদিমে!পাহাড়, বন, নদী, ঝরনাধা্রা আর পাখির কলতান অথবা.....

সৈকত বিআইএইচআর › বিস্তারিত পোস্টঃ

সুস্পষ্ট তথ্যগত ও আইনী মতামত চাচ্ছি?

২৪ শে এপ্রিল, ২০১৭ সকাল ৯:২০

আমাদের দেশে প্রচলিত বিচার ব্যবস্থায় লাই ডিটক্টর টেষ্টের কোন সুযোগ আছে কি? যদি থেকে থাকে তবে তা কি যৌতুকের জন্য নারী নির্যাতনের মামলার বাদী অথবা ভিক্টিমের টেস্টের জন্য ব্যবহার করা সম্ভব? আর লা্ই ডিটেক্টর টেস্টের মাধ্যমে কি সত্যতা নির্নয় করা সম্ভব? সুস্পষ্ট অাইনী ও তথ্যগত মতামত চাচ্ছি!

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০১৭ সকাল ৯:২৮

চোরাবালি- বলেছেন: এ দেশে যৌতুকের অধিকাংশ মামলাই টিকে না পরবর্তীতে। কেননা এ দেশে শিক্ষিত শ্রেণী ছাড়া গ্রামের কেওই উকিলের সামনে অত সুন্দর করে গুছিয়ে মিথ্যে বলতে পারে না। এবং পরবর্তীতে প্রশ্নের ফাকে সত্য বেড়িয়ে আসে। তবে এখন সময় মিথ্যে মামলার কঠোর শাস্তির বিধান করা। কেননা প্রথমেই ছেলেকে ৩মাস হাজত খাটতে হয়, হতে হয় সামাজিক ভাবে হেয়। আর না হয় নাইবা বললাম।

০৪ ঠা মে, ২০১৭ রাত ১১:০৩

সৈকত বিআইএইচআর বলেছেন: সহমত!

২| ২৪ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার জানামতে এ দেশে লাই ডিটেক্টরের ব্যবহার নেই। তবে পাশের দেশ ভারতে এর ব্যবহার আছে।


লাই ডিটেক্টরে মূলত কথা বলার সময় বক্তার এক্সপ্রেশন, চোখের নড়াচড়া, নার্ভাসনেস, সোয়েটিং, বক্তব্যের অসামঞ্জস্যতা ইত্যাদি সম্পর্কে মেশিনের রিডিং দেখে সত্য মিথ্যা যাচাই করা হয়। বুঝতেই পারছেন, ইস্পাতকঠিন স্নায়ুর কোন মানুষের কাছ থেকে এই রিডিং-এ সত্যাসত্য যাচাই করলে কখনো কখনো ভুল হতে পারে। তাই লাই ডিটেক্টর ১০০% কার্যকর টুলস নয়। টিভি চ্যানেলের একটি ডকুমেন্টারি থেকে এটুকু আমার জানা থাকায় আপনাকে জানালাম।

ধন্যবাদ ভাই সৈকত।

০৪ ঠা মে, ২০১৭ রাত ১১:০৩

সৈকত বিআইএইচআর বলেছেন: ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.