নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.shahanur.blogspot.com www.facebook.com/Shahanur.Saikot

সৈকত বিআইএইচআর

আধুনিক দাসত্বের জীবন, চিন্তার স্বাধীনতাহীন বাক্সবন্দী বিবেক! মনুসত্ত্বহীন........মনে হয় সব ছেড়ে পালিয়ে যাই- আদিম থেকে আদিমে!পাহাড়, বন, নদী, ঝরনাধা্রা আর পাখির কলতান অথবা.....

সৈকত বিআইএইচআর › বিস্তারিত পোস্টঃ

সমকামী ব্যক্তির আশ্রয় কোথায়?

২৫ শে এপ্রিল, ২০১৭ সকাল ৯:৫৩

সমকামী ব্যক্তি, তারা আবার মানুষ নাকি? কি পরিবার, কি সমাজ, কি রাষ্ট্র সবখানেই তারা অবাঞ্ছিত। পরিবার থেকেই শুরু হয় সমকামী ব্যক্তিদের প্রতি নির্যাতন। যদি কখনো পরিবারের কোন সদস্য সমকামী বলে চিহ্নিত হয় তবে তাকে বিষমকামী হিসেবে গড়ে তোলার জন্য শুরু হয় নিষ্ঠুর প্রক্রিয়া। শারীরিক ও মানসিক নির্যাতনের সাথে সাথে বৈষম্য ও বিভিন্ন টোটকা চিকিৎসাসহ জোড়পূর্বক বিবাহ প্রদানের মাধ্যমে তাদের জীবন করে তোলা হয় দূর্বিসহ। এতে করে অনেকেই আত্বহত্যা করতে বাধ্য হয়। আর যারা আত্বহত্যা করতে পারে না তারা পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে সমকামী ব্যক্তিরা সমাজ ও রাষ্ট্রে প্রতি পদে পদে অবহেলা, বৈষম্য ও নির্যাতনের শিকার হতে থাকে। সমাজ ও রাষ্ট্রের প্রতিটি স্তরে সমকামী ব্যক্তিদের অপরাধীর চোখে দেখা হয়। বিশেষ করে ধর্মীয় মূল্যবোধকে কাজে লাগিয়ে সমাজ সমকামী ব্যক্তিদের প্রতি জন সাধারণের নেতিবাচক দৃষ্টি ভংগি গড়ে তুলেছে। এমনকি সমকামী ব্যক্তিদের কতল করাও জায়েজ বলে সমাজে প্রচারিত আছে। যার মাধ্যমে একজন মানুষ হিসেবে সমকামী ব্যক্তির বেচে থাকার অধিকারও সমাজ অস্বীকার করে চলেছে।

এদেশে সমকামী ব্যক্তিরা এখন পর্যন্ত প্রকাশ্যে নিজেদের সেক্সুয়াল ওরিয়েন্টেশনের কথা প্রকাশ করতে পারে না। পারে না সম্মিলিতভাবে কোন সংগঠন করতে বা তাদের কথা কোথাও উত্থাপন করতে। না পুলিশ প্রশাসন, না আদালত –কোথাও তাদের ঠাই নেই। সবখানেই তারা অপরাধী। তারা কারো প্রতি কোন প্রকার অন্যায়, অবিচার, অপরাধ না করেও শুধুমাত্র নিজেদের ভিন্ন সেক্সুয়ায়াল অরিয়েন্টেশনের জন্য অপরাধী। একদিকে ধর্মীয় মৌলবাদীদের হুংকার অন্যদিকে রাষ্ট্রীয় আইনী নির্যাতন। তাহলে সমকামীরা যাবে কোথায়? তারা কি এদেশের নাগরিক নয়?

বাংলাদেশের মহান সংবিধান জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে সকল নাগরিকের জীবন ও স্বাধীনতার অধিকার স্বীকার করে তার পরও সমাজে সমকামী ব্যক্তির বেঁচে থাকার অধিকার আছে বলে মনে হয় না। এমনকি রাষ্ট্র দন্ডবিধির ৩৭৭ ধারা দিয়ে সমকামিতাকে অপরাধ হিসেবে ঘোষণা করে সমকামী ব্যক্তির সাংবিধানিক অধিকার লঙ্ঘন করেছে। রাস্ট্র যেখানে সমকামী ব্যক্তির প্রতি বৈষম্যমূলক মূলক আচরণ প্রদর্শন করে, রাষ্ট্র যেখানে নির্যাতনমূলক আইন প্রণয়ন করে সমকামিদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করে চলেছে সেখানে সমকামী ব্যক্তির আশ্রয় কোথায়?

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:৫৮

স্বপ্ন ফানুস বলেছেন: এদেশের যারা সমকামী তাদের একমাত্র সমাধান হল উভকামীতা। সামাজিক ব্যবস্থাপনা উভকামীদের পক্ষে!! এজন্যই আমাদের দেশে উভকামী মানুষের সংখ্যা অগনিত। গ্রাম, শহর, নগর প্রতিটি জায়গায় একটু খোঁজ-খবর নিলেই এদের পাওয়া যাবে।

০২ রা মে, ২০১৭ বিকাল ৫:২৯

সৈকত বিআইএইচআর বলেছেন: এদের ঘৃনা নয়, ভালবাসুন!

২| ২৫ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:০৭

ডার্ক ম্যান বলেছেন: সমকামী ব্যক্তিদের জন্য সহমর্মিতা ।

০২ রা মে, ২০১৭ বিকাল ৫:২৯

সৈকত বিআইএইচআর বলেছেন: ছড়িয়ে দিন ভালবাসা!

৩| ২৫ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সমকামিতা নিঃসন্দেহে ঘৃণ্য ও অসুস্থ মানসিকতার প্রকাশ। এটির স্বপক্ষে কিছু না বলাই উচিৎ বলে মনে করি। তবে সমকামিদের প্রতি দৈহিক নির্যাতনের পক্ষে আমি নেই।

০২ রা মে, ২০১৭ বিকাল ৫:৩১

সৈকত বিআইএইচআর বলেছেন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ আমেরিকান সাইকোলজিক্যাল আসোসিয়েশন কিন্তু সমকামিতাকে কোন প্রকার অসুখের তালিকা থেকে বাদ দিয়েছে!

৪| ২৫ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪০

রিফাত_হাসান বলেছেন: সমকামিতা একটা মানসিক রোগ। আমাদের উচিত সমকামী মানুষ পেলে তার সাথে খারাপ ব্যবহার না করে তার চিকিতসা এবং কাউন্সিলিং করা।

০২ রা মে, ২০১৭ বিকাল ৫:৩২

সৈকত বিআইএইচআর বলেছেন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ আমেরিকান সাইকোলজিক্যাল আসোসিয়েশন কিন্তু সমকামিতাকে কোন প্রকার অসুখের তালিকা থেকে বাদ দিয়েছে!

৫| ২৫ শে এপ্রিল, ২০১৭ দুপুর ২:১৩

কানিজ রিনা বলেছেন: রিফাত হাসানের সাথে একমত। আসলেও
সমকামীরা মানুষীক রুগী ওদের চিকিৎসায়
এগিয়ে আসতে হবে।

০২ রা মে, ২০১৭ বিকাল ৫:৩৩

সৈকত বিআইএইচআর বলেছেন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ আমেরিকান সাইকোলজিক্যাল আসোসিয়েশন কিন্তু সমকামিতাকে কোন প্রকার অসুখের তালিকা থেকে বাদ দিয়েছে!

৬| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: রাষ্ট্রীয় ও পারিবারিকভাবে মাইর ও বয়কটের ব্যবস্থা করতে হবে। শাস্তির আওতায় আনতে হবে। তবেই যাদের মধ্যে এই রোগ আছে তারা ঠিক হয়ে যাবে!...

০২ রা মে, ২০১৭ বিকাল ৫:৩৪

সৈকত বিআইএইচআর বলেছেন: নির্যাতন ও চিকিতসার মাধ্যমে সমকামী ব্যক্তি কখনো বিষমকামী ব্যক্তিতে রুপান্তরিত হয়েছে এমন প্রমান এখনো পাওয়া যায় নি!

৭| ১৯ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৫৮

দেওয়ান তানভীর আহমেদ বলেছেন: @সৈকত বিআইএইচআর, আমার এই লেখা দু'টো পড়বেন আশা করি... :)
সমকামিতা: The Taboo!!! (পর্ব-১)ঃ Click This Link
সমকামিতা: The Taboo!!! (পর্ব-২)ঃ Click This Link

৮| ১৯ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:২৬

টারজান০০০০৭ বলেছেন: পুটুকামীদের স্থান হইতে পারে পুটুকামীদের দেশে , তাহাদের স্বপ্নও অবশ্য তাহাই ! আমাদের দেশ থেকে তাহাদের ঝাটিয়া বিদায় করা হউক !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.