নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

আমার জিনিভাইয়া..........

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৬



সেটা ছিলো ২০১৫ এর প্রথমদিককার কথা। আমি খলিলভাইয়ার থেকে এক আশ্চর্য্য উপহার পেয়ে আপ্লুত হয়ে একটি পোস্ট দিলাম।
পোস্টটি ছিলো অসম্পর্কের ঋণে ঋণী আমি যেই জনা...
পোস্টটি প্রকাশের কিছুখনের মাঝেই সেখানে কমেন্ট করলো জিনিভাইয়া। আমিও যথারীতি উত্তর দিলাম। এর আগে জিনিভাইয়ার সাথে আমার ব্লগে তেমন ইন্টার‌্যাকশন ছিলো না। সে বেশ চুপচাপ ছিলো। নিজের মত নিজে লিখত। সেই আমার তাকে প্রথম চেনা।

জিনিভাইয়ার ব্লগ থেকে জানা যায় জিনিভাইয়া এইখানে এসেছিলো ২০১৪ এর আগস্টে।
ভাইয়ার প্রথম পোস্ট
সেটা ছিলো একটা কবিতা। অনেক পরে আমি জেনেছিলাম ভাইয়ার এই কবিতা ঠিক ভাইয়ার ভেতরের অনুভূতিগুলিরই বহিঃপ্রকাশ ছিলো। যদিও এ কবিতাটি আমি অনেক দিন বাদে দেখেছিলাম। এরপর সেটেম্বরে ভাইয়ার আরও গুটিকয় পোস্ট ছিলো আর তারপর কোনো পোস্ট ছিলো না। অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারী পেরিয়ে ফেব্রুয়ারীতে এসে বোধ হয় সেদিনই ভাইয়া আমার ব্লগে কমেন্ট করেছিলো। সে ছিলো এক মহালগন। কারণ ভাইয়া সেদিন আমার ব্লগে সেই কমেন্ট না দিলে বা এরপরে আমার অংবং লেখাগুলি সম্পর্কে কিছুটা কৌতুহলী হয়ে আমাকে এবং আমার মস্তিস্কের উদ্ভট ভাবনাগুলি সম্পর্কে জানতে না চাইলে ভাইয়ার মত প্রায় মহাপুরুষ পর্যায়ের এই অসম্ভব ক্রিটিক্যাল এ্যনালাইজার আমার এই ব্লগ জীবনে দেখা হত না। জানা হত না বা তার সম্পর্কে এত কিছু ভাবাও হত না।

হ্যাঁ ভাইয়াকে আমি বা আমরা কতটুকু জানি? মানুষকে জানা মোটেও সহজ নহে। অনেক সময়ই অনেক অনেক জানা মানুষও অজানা, অচেনা হয়ে যায়। ভাইয়াও তেমন অনেক অনেক জানার পরেও অজানা একজন। তবুও যতটুকু জেনেছি সে এক অবাক বিস্ময়! ভাইয়া একজন গবেষক, সমালোচক, ক্রিটিক্যাল থিংকার, যে কোনো নেতিবাচক জিনিষের প্রতি নির্লিপ্ত মনোভাব দেখাতে পারা ধৈর্য্যবান আর অবাক করা বিদ্বেষহীন একজন মানুষ! তার কোনো পরমতম শত্রুটির প্রতিও বুঝি তার নেই কোনো ক্ষেদ, বিদ্বেষ কিংবা ঘৃনা। তবে ভাইয়া অজাতশত্রু সে আমি নিশ্চিৎ। তার শত্রু হতে পারে এমন কেউ মনে হয় নেই এই দুনিয়ায়।

আমি যদিও ২০০৮ থেকে এই ব্লগে একটিভ। তবুও ২০১৫ তে আমার ব্লগ জীবনে এক অভ্যুত্থান হয় বা পূর্ণর্জীবন। হা হা হা হা কেউ হয়ত জানেনা বা এই কথা শুনে হাসছে মিটি মিট ভাবছেন যে বলে কি এইটা? নিন্দুকেরা মনে মনে বলছেন, এহ আসছেন পূর্নজীবন নিয়ে! হা হা হা ! হ্যাঁ, এই কথা অনস্বীকার্য্য যে পূণর্জীবন বা নতুন নতুন নিক বা জীবন নিয়ে বারে বারে জন্ম নিতে আমার বড় মজা লাগে বা সে আমার এক মজার খেলা। তবে সত্যিই কতখানি নতুন জীবন প্রাপ্তি আমার ঘটেছিলো ২০১৫ তে তা আমি বলে বুঝাতে পারবোনা বা বুঝাতেও চাই না। আর এসবই ঘটেছিলো জিনি ভাইয়ার সান্নিধ্যে। ভাইয়া আমার মস্তিস্কের ভেতরে বসে বুনে দিয়েছিলো সেই অভূত্থানের বীজটি।

তাই ভাইয়ার কাছে আমার কৃতজ্ঞতার শেষ নেই। জানি এই লাইনটাতে এসে ভাইয়া অনেক বিরক্ত হবে। রাগও করবে মনে মনে! কারণ কৃতজ্ঞতা, বাহুল্যতা, তার সম্পর্কে বড় বড় কথা বলা এসব ভাইয়ার একেবারেই পছন্দের বিষয় না। ভাইয়া যা সঠিক মনে করে সেটার সাথেই থাকে। সে আমি হই বা যেই হই না কেনো আর সবচেয়ে বড় কথা ভাইয়া এক অকুতভয় সৈনিক। নিজের মত বা নিজের সঠিক মনে হওয়া ব্যপারগুলোতে ভাইয়া কোনো রকম ভয়, লজ্জা বা দ্বিধার তোয়াক্কা করে না।

আমি আমার জীবন অনেক মানুষই দেখেছি তবে জিনিভাইয়া একেবারেই অন্যরকম। সাধারণ মানুষের চিন্তা ভাবনা ধ্যান ধারণা, আবেগ, বিবেক বা যে কোনো রকম চেতনাগুলি যা আমাদের সাধারণ মানুষের মাঝে বিরাজমান তা ঠিক অন্যরকম ভাবে মুক্ত বুদ্ধিতে চিন্তা করার ক্ষমতা দেখে আমি অভিভূত হয়েছিলাম। ভাইয়া আমার ভেতরের রাগ বিদ্বেষ ঘৃনা বা প্রতিশোধস্পৃহা দেখে নিজেও বোধহয় অনেকটাই অবাক হয়েছিলেন। আর তাই সেই খুনে রাগ বিদ্বেষ বা প্রতিশোধের আগুন নেভাতে সব সময় সচেষ্ট থেকেছে। যদিও এসব বললেই আমার ভেতর থেকে সেসব উপড়ে ফেলা এত সহজ ছিলোনা তাই ভাইয়া বলেছিলো এসব নেতিবাচক জিনিসগুলোর সাথে থাকা মানে নিজেকে ডুবিয়ে দেওয়া। সময় বড় মূল্যবান তাই সেসবে কম কান দিয়ে বরং উচিৎ হবে নিজেকে আপগ্রেট করা। যে যত দমাতে চাইবে তত নিজেকে উঠিয়ে নিয়ে যেতে হবে উপরে, পারলে আকাশের কাছাকাছি একাগ্রচিতে। এই মন্ত্রনা কাজ করেছিলো আমার মাঝে খুব খুব ভাবে।

আমি নানা নিকে লিখতাম এবং লিখি। ভাইয়া সবগুলিই প্রায় আবিষ্কার করে ফেলেছিলো বা আমি ইচ্ছা করেই তাকে আবিষ্কার করে ফেলতে দিয়েছিলাম। একবার ভাইয়া বললো, এই সব লেখাগুলি আর কোনো অজানা নিক থেকে নয় এই নিক থেকেই যেন আমি লিখি। আমি তাই করলাম..... লিখলাম
!!২৬শে মার্চ- বাংলাদেশের স্বাধীনতা- কেউ কখনও খুঁজে কি পায় সেই স্বপ্নলোকের চাবি!!
আরও লিখলাম,
আন্তর্জাতিক নারী দিবস এবং বাংলাদেশের নারী
মন দিয়ে লিখেছিলাম,
সপ্রতিভ বক্তব্য, লেকচার, উপস্থাপনা বা প্রেজেন্টেশনের ছলাকলা বা কলাকৌশল!!!!!!!!!

ভাইয়া বলেছিলো, যাহারা তোমার বিষাইছে বায়ু
নিভাইছে তব আলো.......
জাস্ট শো দেম। চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দাও। বুঝিয়ে দাও ....
কোন স্ফুলিঙ্গ লুকাও তুমি তোমার সজল বক্ষে..... হা হা হা
ভাইয়ার ভাবনাগুলি আমাকে ভাবাতে শিখালো। আমি এই ব্লগের বেশ পরিচিত মানুষ ছিলাম। আমার লেখাও অনেকেই পড়তও এবং আজও পড়ে, কমেন্ট করে কিন্তু ভাইয়ার সান্নিধ্যে আমি নতুন করে পরিচিত হলাম নিজের সাথে। ভাবতে শিখলাম, বুঝতে শিখলাম, শিখলাম আরও আরও নতুন অস্ত্রের ব্যবহার। যা নেপথ্যে বসে ভাইয়া শিখিয়ে গেছে আমাকে একজন নামজাদা গুরুর মতন।

ভাইয়াই প্রথমে আমাকে বলেছিলো স্টিকি পোস্ট যা আসে এই ব্লগে তা যে উদ্দেশ্যে আসা উচিৎ তা অধিকাংশ ক্ষেত্রেই যেন ঠিক কার্য্যকরী নয়। আমি তো অবাক সে কথা শুনে! তবে কোন উদ্দেশ্যে আর কেমনই বা হওয়া উচিৎ! ভাইয়াই বলেছিলো স্টিকি পোস্ট এমন হওয়া উচিৎ যেই পোস্টে সমস্যা ও সমাধান নিয়ে পাঠক এবং লেখক বা পাঠক পাঠক আলোচনা সমালোচনায় সামিল হবেন। লেখক সেই পোস্টের পূর্ণ রেসপনসিবিলিটি নেবেন। যতটুকু জানেন উত্তর দেবেন বা অন্যদের আলোচনা সমালোচনার সুযোগ করে দেবেন। এই আলোচনা সমালোচনা ধরে কোনো স্যলুশনে আসা গেলে তবেই সেটা সার্থক। পুরাই ব্রেইন স্টরমিং ব্যপার স্যাপার!

অরিত্রী নিয়ে আমি অপ্সরা নিক থেকে একটা পোস্ট দিয়েছিলাম।
আর এই পোস্ট লিখতে গিয়ে আমি যত না ভেবেছি পাঠকের উত্তরগুলি দিতে গিয়ে আমি আরও বেশি কিছু ভাবতে পেরেছিলাম। নিজেও জেনেছিলাম অনেক অনেক বেশি। এই পোস্টের আলোচনা সমালোচনা ও সমাধানের পথগুলি যা আলোচিত হয়েছিলো সেসব দেখে ভাইয়ার সেই কথাটিই আমার মনে হয়েছিলো। ভাইয়ার বলা বা শেখানো বিদ্যা ও বুদ্ধিগুলি আজীবন এইভাবেই গোপনে অডিও হেলুসিনেশনের মত বুঝি বেঁজে যাবে আমার কানে কানে ।

ভাইয়া আমার সাথে সুখে দুখে সব সময় ছিলো এবং থাকবেও সেও আমার জানা। তবে খুব অবাক হয়ে লক্ষ্য করেছিলাম আমার কারণে তাকে দেওয়া অপবাদও তাচ্ছিল্যে তার উড়িয়ে দেবার ক্ষমতা দেখে। এই ব্লগে কেউ একজন যখন অহরহ আমাকে ব্ল্যাক মেইলিং এর ভয় দেখাত আমি খানিকটা মুষড়ে যেতাম। আমি বরাবর ভাঙ্গবো তবুও মচকাবোনা টাইপ। তবুও ভাইয়া বুঝেছিলো আমাকে আর তা দেখেই ভাইয়া বলেছিলো মানুষের বা বিশেষ করে আমাদের মেয়েদের দূর্বলতা নাকি সেখানেই যেটা নিজের মান সন্মান বাঁচাবার ভয়। আমাদের দেশের মেয়েরা এই মান সন্মানের ভয়েই মুখ বুজে অনেক অত্যাচার সহ্য করে। ভাইয়াই আমাকে শিখিয়েছিলো কি করে ছুড়ে ফেলতে হয় সেই অযথা আক্রমনের ভয় ......

সোজা কথা আমার জীবনে ভাইয়ার অবদানের শেষ নেই। শুধু ব্লগে নয়, জীবনের অনেক ক্ষেত্রেই সেই ২০১৫ এর পরে আমি বদলে ফেলি নিজেকে। অন্যরকম করে একটু হলেও ভাবতে শিখি। যদিও ভাইয়ার ভাষায় পুরোপুরি শিকল ছিড়ে বের হয়ে যেতে পারিনি এখনও বা পারবোনা হয়তো তবুও প্রয়োজন হলে মনে হয় সেটাও করে ফেলতে পারবো। জিনিভাইয়া এমনই এক অনুপ্রেরনার নাম যার কথা বলে শেষ করা যাবেনা। ভাইয়ার মত মানুষগুলো বা ভাইয়া আরও আরও মানুষের জীবনে আলো ছড়িয়ে দিক ঠিক এমনই ভাবে। ভাইয়া হতে আমি যা পেয়েছি তার থেকেও বেশি কিছু পাক এই পৃথিবীর মানুষগুলো। আজ এই শুভদিনে ভাইয়ার জন্ম ধন্য হোক। ভাইয়ার ভেতরের ফল্গুধারা ছড়িয়ে পড়ুক চারিদিকে .....সে আগুন ছড়িয়ে পড়ুক সবখানে.....

ভাইয়া এখন অনেক ব্যস্ত! নতুন জব আর পারিপার্শ্বিক কিছু ব্যস্ততা নিয়ে। ব্লগ বা লেখালিখির সময় খুবই কম এখন তার। ফেসবুকে একটু আধটু ধূমকেতুর মতন তার দেখা পাওয়া যায়। তবে ভাইয়ার মাঝে যে লেখক সত্ত্বা আছে তার তাড়নায় ভাইয়াকে ফিরতেই হবে একদিন লেখার মাঝে সে আমি বেশ জানি। তাই,
লাভ ইউ ভাইয়া যেখানে থাকো, যেমনই থাকো .......আজীবন..... :)

গত বছর ২০১৭ এ ভাইয়ার জন্মদিনে আমার পোস্ট
২০১৬তে ভাইয়ার জন্মদিনে আমার লেখা
২০১৫ এ ভাইয়ার জন্মদিনে আমার পোস্ট

ভাইয়ার জন্মদিন ২৫শে ডিসেম্বর। আমি সেদিন ব্লগে থাকতে পারবোনা তাই আজকেই লিখে ফেললাম এই লেখাটি। যেখানে আমি জানাতে চাই এই শুভদিন তোমার জীবনে বয়ে আনুক চিরদিনের সাফল্য! অনেক অনেক ভালো থেকো ভাইয়ামনি.... অনেক অনেক ভালোবাসা তোমার জন্য.....:)

মন্তব্য ২১২ টি রেটিং +১৮/-০

মন্তব্য (২১২) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:০৮

অগ্নি সারথি বলেছেন: সে বিচক্ষন ব্লগার ছিল যদিও আমার সাথে সম্পর্কটা খুব একটা উষ্ণ ছিলনা যাই হোক নতুন জব আর পারিপার্শ্বিক ব্যাস্ততার জন্য শুভকামনা থাকলো!

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১২

শায়মা বলেছেন: উষ্ণ সম্পর্ক থাকবে না তার সে জানা কথা। সে সবার সাথেই শীতল! :)
তার নতুন জব আর ভবিষ্য জীবন সফল হোক এটা আমারও চাওয়া। তোমার শুভকামনার জন্য ধন্যবাদ ভাইয়া। তুমিও অনেক ভালো থেকো! অনেক অনেক ভালোবাসা! :)

২| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১১

শাহরিয়ার কবীর বলেছেন: জিনিয়াস ভাইয়ার জন্য জন্মদিনের অগ্রীম শুভেচ্ছা রইলো। !:#P !:#P

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১৪

শায়মা বলেছেন: তোমার জন্যও অনেক অনেক শুভকামনা ভাইয়ামনি!!!!!!

লাভ ইউ সো মাচ!

ওহ মানে তোমার আর তোমাদের জন্য শুভকামনাটা!!!!! :)

৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: েআগাম শুভেচ্ছা রইলো।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২২

শায়মা বলেছেন: তোমার জন্যও শুভেচ্ছা আপুনি! নতুন বছরের সাফল্য কামনা করি!

৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২০

অরণি বলেছেন: চমৎকার একটি লেখা।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২৩

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা অরণিমনি!!!!!! :)

৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪১

নীলপরি বলেছেন: ওনার লেখা সবসময়ই ইউনিক লাগে আমার । জন্মদিনের অনেক শুভেচ্ছা রইলো ওনার জন্য ।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৪

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা নীলপরি। ভাইয়া এখন অনেক ব্যস্ত আছে। নিউ জব, নিউ নিউ কর্মকান্ড নিয়ে..... :)

৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৭

সমালোচক মন্তব্যকারী বলেছেন: চিনি ভাইয়ার জন্মদিনে কেক্কুক চাই।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৩

শায়মা বলেছেন: চিনিভাইয়া!!!!!!!!


হা হা হা হা

হুম তুমি নতুন তো তাই ভেবেছো চিনি চিনি নাচিনি ভাইয়া :) :) :)

জানলে বুঝতে জিনি....

আলাদিনের সেই জিনি! :)

তুমিই আনো কেক কুকভাইয়া! :)

৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৩

তারেক_মাহমুদ বলেছেন: অনেক শুভেচ্ছা জিনিয়া ভাইয়ার জন্য, ইদানীং তিনি এ পাড়ায় কমই আসেন উনাকে মাঝে মাঝে ঘুরে যেতে বলবেন।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:০০

শায়মা বলেছেন: তিনি নিজের অফিস পাড়া নিয়েই হিমশিম খাচ্ছেন!

ঘুরে যেতে বললেও হিমশিমকে বলে আসতে হবে জাহিদ ভাইয়ার ঝিলমিলের মত! :P

৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:১৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: জেনের সাথে ফেসবুকে এড আছি। আগে কথাবার্তা হতো। এখন হয় না। দুপক্ষীয় ব্যস্ততা আরকি। অগ্রিম শুভকামনা তার জন্য।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২৫

শায়মা বলেছেন: এখন ভাইয়া মহাব্যস্ত! কথা বলার সময় নাই! হা হা হা

তবুও এই ব্যস্ততা তার সাফল্য আনুক!

এটাই আমাদের চাওয়া!


তুমি কেমন আছো ভাইয়া??

নিশ্চয়ই অনেক ভালো! :)

৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


উনার লেখা মিস করি; উনার জন্য জন্মদিনের শুভেচ্ছা রলো

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২৭

শায়মা বলেছেন: ভাইয়া ইজ বিজি! ভেরি ভেরি বিজি!

ইজি হলেই মানে ব্যস্ততা কমলেই লিখবে আবার!


অনেক অনেক থ্যাংকস ভাইয়ামনি!!!! তোমার জন্যও শুভকামনা! :)

১০| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২৩

আর্কিওপটেরিক্স বলেছেন: সময়ের সাথে দাবা খেলো না :P

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৩০

শায়মা বলেছেন: না!

আমি জানি হাউ টু কন্ট্রোল সময় !

মানে সময়কে নিজের আয়ত্বে এনে কি করে এই জগতের সকল কর্মকান্ড সু পরিচালনা করা যায়! :)

১১| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫২

ফয়সাল রকি বলেছেন: আগাম শুভ জন্মদিন।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!! :)

কেমন আছো!!

অনেকদিন পরে দেখলাম তোমাকে কালকে ! :)

১২| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

ফয়সাল রকি বলেছেন: ভাল আছি। আমি আসলে বেশিরভাগ সময় অফলাইন থাকি।
ভাল আছেন?

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

শায়মা বলেছেন: তাই বলো!
একদম লেখো না তো আগের মত ভাইয়া!

আমি ভালো আছি! :)

১৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

আর্কিওপটেরিক্স বলেছেন: আরে জিনি ভাইয়াই তো সময়ের সাথে দাবা খেলে B-))

আগাম জন্মদিনের শুভেচ্ছা :)

দিন দিন তোমার লেখা তোমার মতোই রূপসী হ্য়ে উঠছে ;)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১১

শায়মা বলেছেন: এহ রে!!!

দিন দিন আবার কি!

আমি তো জন্ম থেকেই ....... :)

যাইহোক জিনিভাইয়া সময়ের সাথে এখন যে দাবা খেলছে সেই প্রতিদ্বন্দী বড়ই লড়াকু.....

নো ছাড়াছাড়ি ......

কাজেই ভাইয়া আটকে গেছে..... :P

১৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: ভাইয়াকে জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা...

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১১

শায়মা বলেছেন: থ্যাংক ইউ জুনায়েদভাইয়া!


অনেক অনেক ভালোবাসা! :)

১৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১২

আর্কিওপটেরিক্স বলেছেন: টাইপো << হেয় - হয়ে
হতচ্ছাড়া কিবোর্ড X((

যাই বলো দাওয়াত চাই B-)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

শায়মা বলেছেন: কিসের দাওয়াৎ!

শীতের ছুটির??? :)

১৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

আর্কিওপটেরিক্স বলেছেন: উলে আমাল কুট্টি কালের কিউট রূপসী :P

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

শায়মা বলেছেন: উল্লে বুল্লে কলে লাভ নাই....

বিউটি কিউটি কি শুধুই চেহালায় হয় ???


হু হু আমি গুনদর্শী !!! :)

১৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

কথাকথিকেথিকথন বলেছেন:




লেখার উচ্ছ্বাস দেখেই স্পষ্ট বোঝা যায় জেন রসি দ্বারা আপনি কতটুকু প্রভাবিত। মূলত জেন রসি তার অবস্থানকে চমৎকারভাবে আপনার কাছে তুলে ধরেছে বলেই আপনি প্রভাবিত। মানুষ বিশ্বাসী এবং আস্থাভাজন মানুষ খোঁজে বেশি এবং সেই সাথে যদি সেই মানুষ বন্ধুসুলভ এবং রসায়ন সমৃদ্ধ হয় তবেই তার প্রতি মানুষ ঝোঁকে বেশি । হয়তো আপনি তার মধ্যে এসব ব্যাপারগুলো পেয়েছেন তাই আপনার ভরসা জন্মেছে।

ওর জন্য শুভ কামনা । আগামীর পথ সমৃদ্ধির সাথে চলু্ক...

আপনার জন্যও রইলো শুভ কামনা । এই বন্ধন অটুট থাকুক ।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

শায়মা বলেছেন: হা হা ভাইয়া আমার দেখা মানুষগুলোর মাঝে তুমিও আস্থাভাজন এবং অসম্ভব একজন ভালো মনের মানুষ।

তবে সমস্যাটা হলো তোমার জন্মদিন কবে জানিনা!

তুমি নিভৃতচারী। নিজের মাঝে নিজেকে রাখো এটাও এক মজার ব্যপার! :)

১৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২১

আর্কিওপটেরিক্স বলেছেন: জনম দিনের কেকু চাই B-)
শামা আপার নিজের বানানো :)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

শায়মা বলেছেন: ওহ আমার বানানো!!!!!!

ওক্কে আনছি! :)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২১

শায়মা বলেছেন:







এই যে বানায় আনলাম!!!!!!!

নিজের হাতে !!!!!! :)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

শায়মা বলেছেন:
এটা তোমার জন্য স্পেশাল কেক


আর এটা সবার জন্য খানাপিনা (অবশ্য দু' বছরের বাসী! হাহাহাহাহাহাহহাাহহাাহহাহাহাহাহা! :P )

১৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

কুঁড়ের_বাদশা বলেছেন: দার্শনিক কুঁড়ের বাদশা হাজির ! ;)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

শায়মা বলেছেন: হায়রে!!

কি করিবেন বাদশা ভাইজান!!!!!!
একখানা বক্তব্য রাখুন!!!! :)

২০| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: অদ্ভুত এক জিনিয়াস তিনি। তার বুদ্ধির প্রখরতা আর জেল্লাই আলাদা। নিজের সুগভীর চিন্তাশীলতাকে তিনি খুব সূক্ষ ভাবে অন্যের মাঝে ট্রান্সফার করে দেন। তার আশেপাশের লোকজনও ভাবতে বাধ্য হয়। আর তার রসবোধের মাত্রা তো অতূলণীয়। ঘন্টার পর ঘন্টা তার সাথে ক্লান্তিহীন কথা বলা যায়। তাকে ক্যান জানি আমার হিমু হিমু লাগে। তাকে আবিস্কার করতে গেলে নিজের অক্ষমতা গুলোই বরং ধরা দেয় জ্বলজ্বল করে। আমার ধারণা সে-ই খুব সচেতনভাবে আশ্চর্য কোন পন্থায় ব্যপারটা ঘটায়। অন্যের চিন্তার জগতে খেলতে সে ভালোবাসে। অতিপ্রাকৃত অতিপ্রাকৃত করে করে তিনি নিজেও যে অনেক অতিপ্রাকৃত কিছু আয়ত্ব করে ফেলেছেন এ ব্যপারে আমার কুনুই সন্দেহ নাই। ছমছমে কিছু ব্যপারও আছে তার মধ্যে। আর জীভের ধার মা শা আল্লাহ। হাসতে হাসতে তিনি মানুষ খুন করে ফেলবেন। হেসে হেসে বিষ প্রয়োগকে তিনি শিল্পে পরিণত করেছেন। জেন রসি আমার দেখা অন্যতম সেরা এক জিনিয়াস। স্বকিয়তায় অনন্য অনুপম এক ব্যক্তিত্ব তিনি। আজতক যা দেখেছি ২০১৫এর ব্যাচই সমকালীন সামুর সেরা ব্যাচ। সোনালী ব্যাচ মাইরি। আপু নিশ্চয়ই একমত হবে। ভীষন ভীষন গর্ব বোধ করি যে জেন রসির মতন আমিও সে সোনালী ব্যাচের এক অধম। জন্মদিনটাও তার ইউনিক মাইরি!! সেই পয়দা থেকেই তিনি অনন্য।

''শুভ জন্মদিন'' রসি ভায়া...

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

শায়মা বলেছেন: ভাইয়া

তোমার কমেন্ট তো নিজেই একখানা জন্মদিনের পোস্ট হয়ে গেলো!!!

আমি ফেইল! :(

:P




তবে তুমিও কম নহে ভাইয়ামনি!!!!!!!

তোমার কাছেও কি কম শেখার আছে!!!!!!!

লাভ ইউ ভাইয়া!

২১| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

যোখার সারনায়েভ বলেছেন: আবেগের চমৎকার বহিঃপ্রকাশ !

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ামনি!! :)

২২| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২১

খায়রুল আহসান বলেছেন: চমৎকার একটি শুভেচ্ছা পোস্ট, যা জেন রসি এর জন্য তো বটেই, আমার মনে হয় এ ব্লগের সকল ব্লগারদের জন্যই আনন্দদায়ক।
জেন রসি কে জানাচ্ছি জন্মদিনের আন্তরিক শুভেচ্ছা। আমার অনেক লেখায় ওনার মন্তব্য পেয়েছি, আমিও ওনার অনেক লেখা পড়েছি এবং তাতে মন্তব্য করেছি। তবে বেশ কিছুদিন যাবত ওনার কোন লেখা পড়া হয়নি, উনিও আমার লেখায় আসার সময় পান নি বহুদিন ধরে।
ওনার একটি পোস্টে আপনি মন্তব্য করতে গিয়ে কবিগুরু'র "আষাঢ়" কবিতাটির একটি চমৎকার ব্যাখ্যা দিয়েছিলেন, সে কথাটিও আমার মনে আছে।
আপনি ওনার জন্মদিন উপলক্ষে পর পর চারবার শুভেচ্ছা পোস্ট লিখলেন, এ দৃষ্টান্ত বোধকরি নজিরবিহীন। একজন সহব্লগারের প্রতি আপনার এ শ্রদ্ধা ও সৌজন্য প্রকাশকে আন্তরিক সাধুবাদ জানাচ্ছি।
কি করি আজ ভেবে না পাই বলেছেন: আজতক যা দেখেছি ২০১৫এর ব্যাচই সমকালীন সামুর সেরা ব্যাচ - আনন্দের সাথে লক্ষ্য করলাম, আমিও যে সে সেরা ব্যাচেরই একজন ছাত্র!!! :)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

শায়মা বলেছেন: ভাইয়ামনি তুমিও আমার কাছে এবং এ ব্লগের কাছে এক সেরা উপহার!

সবাই এ কথায় এক মত হবেই হবে! :)

২৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

মাহের ইসলাম বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা রইল, ভাইয়ার জন্যে।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

শায়মা বলেছেন: অনেক অনেক থ্যাংকস ভাইয়ামনি!!!!!!!! :)

২৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

হাবিব স্যার বলেছেন:




আপনি দেখছি জ্ঞানের হাটখোলা.....
আপনার লেখা যতবার পড়ি ততবার আপনাকে অনুসরণ করতে মন চায়।
কিন্তু বার বার হতাশ হই। কারণ একবারের বেশি অনুসরণ করা যায় না।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

শায়মা বলেছেন: এই পোস্টে জ্ঞানের কি দেখলে ভাইয়া!!! :P

২৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

হাবিব স্যার বলেছেন: আপনার সব লিংক ঘুরে ঘুরে দেখেছি.........

২৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

শায়মা বলেছেন:

ওহ তাই বলো!!!!! তোমার জন্য পিজ্জা!!!! :)

২৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:০২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: জেন রসি ভাইয়্যাকে জানাচ্ছি জন্মদিনের আন্তরিক শুভেচ্ছা।
তোমাকেও ধন্যবাদ।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:০৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ সো মাচ ভাইয়া!!!! :)

২৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:১৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: জেন রসিকে আগাম জন্মদিনের শুভেচ্ছা।
চমৎকার পোস্টের জন্য শায়মাকেও শুভেচ্ছা।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:১৭

শায়মা বলেছেন: তোমার জন্য অনেক অনেক ভালোবাসা ভাইয়া!

২৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:১৫

রাজীব নুর বলেছেন: একজন ব্লগারের প্রতি আরেকজন ব্লগারের আন্তরিকতা থেকে মুগ্ধ হয়ে গেলাম। গ্রেট, এমনটাই হওয়া উচিত।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:১৮

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি! :)

৩০| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৩৮

আর্কিওপটেরিক্স বলেছেন: কোনটা ছেড়ে খাবো কোনটা...
আনচান করে মনটা....
বলতেই করেছে হাজির মিষ্টি আপুটা.....
তাই বলেই দিলাম থ্যাংক্সটা.....

এত্তগুলা সুন্দরী কেক :`> কি যে করি :||
কেটেই ফেলি কি বলো B-))

নাহ প্রথমটা জন্মদিনে কাটবো 8-|

ওই ছুরি কই গেলি X((
এইতো আমি :)
নিলাম ছুরি কেকটা কেটে ঝুরি.....

ভেবোনা আবার কেটেছি প্রথমটা
বুঝলাতো কিউট আপুনিটা......


উমম.... দারুণ... B-)


একদিন সত্যি তোমার হাতের রান্না খাবো অপ্সরা.... :)
ততোদিন ব্লগেই খাই... কি বলো ;)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫০

শায়মা বলেছেন: হা হা হা ওক্কে ওক্কে তবেই আনি
চিজি গার্লিক ব্রেড
নাকি দেখো এইটা খাবে
লাজানিয়ার কেক! :P



৩১| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৪১

আর্কিওপটেরিক্স বলেছেন: দুই বছরের বাসী খাবারটার জন্য তিন বছর নামক বাসা ঠিক করা হউক :D :D

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৭

শায়মা বলেছেন: ওপস

ছবি দিতে গেলে এত ঝামেলা বাঁধে!!!!!!!

৩২| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫৬

আর্কিওপটেরিক্স বলেছেন: হোয়াট এ কেক...
আ'ম স্পট ডেড :P

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৭

শায়মা বলেছেন: স্পট ডেড!!!!!!!!!

তাইলে সেমাই খাও ভূত হয়ে! :)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২২

শায়মা বলেছেন:


আচ্ছা এটাই খাও .....

৩৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫৬

শায়মা বলেছেন:

এইবার ডেজার্ট খাও ভাইয়া! :)

৩৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০৫

অপু দ্যা গ্রেট বলেছেন:



শুভ জন্ম দিন ভাই

আপু এত নিক মেইন্টেইন করেন কিভাবে ?

আমি তো একটা নিক চালাতেই হিমশিম খাই ।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৮

শায়মা বলেছেন: হুম!!!!!

সেই জন্যই তো আমার দশ হাত! :)

ভাইয়া তোমার ছবি দেখলাম ব্লগ আড্ডায়!

একমাত্র তুমি আর তোমার নিকে মিল আছে ! :)

৩৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: ওকে চিংলিই সই B-))
বাবারে হাত নাকি পরশ পাথর.....

এবারে হাতের ছবি দিয়ো....
এটারও প্রেমে পড়বো শিওর :``>>

এই এই অনেকককককককগুলো ভালোবাসা আপুনি :)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৯

শায়মা বলেছেন: হাতের ছবি!!!!!!
হা হা হা সে তো আরেক চিত্রকর্মের স্থল!

সেই ছবি দেখে আবার দৌড়ে পালিওনা ভাইয়া!!!!!! :P

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩৮

শায়মা বলেছেন:
তোমার জন্য হাতের ছবি আনতে গিয়ে নিজেই নিজের হাতের প্রেমে পড়ে গেলাম! :)

৩৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৬

ঢাবিয়ান বলেছেন: ভাল লাগল অচেনা এক ব্লগারের প্রতি আপনার মমতা দেখে। শুভ জন্মদিন আপনার ভাইয়াকে।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩০

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা ভাইয়া!

সে আমাদের অচেনা নয়। অনেক চেনা একজন মানুষ! :)

৩৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫১

সেলিম আনোয়ার বলেছেন: জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা।
মনে যার সাহস আছে সেই সত্যিকারের মানুষ। গর্তে থাকে ইঁদুর। যে বাস্তবতার মুখোমুখি হয় সেই সবচেয়ে শক্তিশালী ব্লগার।
তুমি থেকো সামনে। আছি তোমার সঙ্গে!!! :)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৬

শায়মা বলেছেন: হা হা হা হা

সেলিমুলভাইয়াজান তোমার কমেন্ট পড়ে আমি হাসতে হাসতে শেষ!

থ্যাংক ইউ সো মাচ ভাইয়াকে উইশ করার জন্য! :)

৩৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৬

আর্কিওপটেরিক্স বলেছেন: ক্রাশড ❤️❤️❤️❤️❤️❤️❤️❤️❤️❤️❤️❤️❤️❤️❤️❤
Backlit keyboard এর সাথে তোমার হাত :``>>
যেন কোনো চিত্রশিল্প......

তোমার জন্যঃ

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৪

শায়মা বলেছেন: হা হা আমার শখ বা ইচ্ছা বা ভালোলাগাগুলো বড়ই ক্ষনস্থায়ী! যখন আসে সমুদ্রের জোয়ারের মত হাবুডুবু খাওয়ায় তারপর এক দমকায় ফিরে যায় ..... একটা সময় এই গত বছরেই মাথায় চেপেছিলো নেইল আর্ট ভূত! দেখো কত্ত কত্ত সরঞ্জামে বোঝাই করেছিলাম টেবিল!



৩৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০১

প্রামানিক বলেছেন: সকলকেই শুভ্চেছা।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৬

শায়মা বলেছেন: অনেক অনেক থ্যাংকস ভাইয়া! :)

৪০| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৮

আর্কিওপটেরিক্স বলেছেন: আরিব্বাস !!!!! নেইল শিল্পী :D

ডিমের উপরো আর্ট করো নাকি B:-)

আমিও শখ করে অনেক কিছু বানাতাম....
একদিন ইলেকট্রনিক্স নিয়া পোস্ট দিমু B-)

আসলেই তুমি রূপে গুণে মানে সকল ক্ষেত্রেই অপ্সরা :)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৩

শায়মা বলেছেন: সেটাও কি আর বাকী রাখবো!!!!



৪১| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: তুমিতো দেখছি সকল কাজের কাজি :D :D :D
এরকমই একটা লাগবে ;)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩২

শায়মা বলেছেন: পাবে না !!!!


দূরাশা করিয়া লাভ নেই ভাইয়ু!!!

কি আর করা??

দশভূজারা কাউকে চায় না ! :)



৪২| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩৭

আর্কিওপটেরিক্স বলেছেন: দশভূজারা কাউকে চায় না !
:(( :(( :((

যা পেয়েছি আমি তা চাই না.... :(
আসলে হবে চায়না :P মানে নকল ;)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৩৬

শায়মা বলেছেন: হাহা হুম নকল !!!! :)

৪৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: তিনি ব্লগে আসছেন না কেন? তাকে নিয়ে তো বেশ কয়েকটি পোস্ট দিয়েছো....।তিনি কোথায়? শুনলাম সম্প্রতি চাকুরী হয়েছে। তিনি কি ব্লগিং বাদ দিলেন? এখন আর আগের মত পাওয়া যাবে না মনে হয়। :)

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৩৭

শায়মা বলেছেন: কই বেশ কয়েকটি!

মাত্র একটা দিলাম !


তাও জন্মদিনের পোস্ট!

সময় হলেই এসে যাবে। ডোন্ট ওয়ারী ভাইয়ু! :)

৪৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৪

সেলিম আনোয়ার বলেছেন: তাকে আসতে বলো। সময় হবে কবে। কবি ইসমাইলের মতো বয়সে??? ;)

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:১৯

শায়মা বলেছেন: ভাইয়া

তোমার পাগলামী টাইপ কর্মকান্ড আমাদের সকলের জানা। চেনা বামনের যেন পৈতা লাগেনা তেমনি চেনা পাগলের কথাও অবশ্য কেউ ধরেনা কিন্তু কবি ইসমাইলের সমান বয়সে কথাটা কেমন যেন পাগলামী বা ফান ছাড়িয়েও একটু অসন্মানের পর্যায়ে চলে গেলো।

অসন্মানটা বোধ করছি ইসমাইলভাইয়ার বয়স নিয়ে তোমার একটু কটাক্ষমূলক মন্তব্যে যেটা করা ঠিক হয়নি বলেই আমার মনে হয়।
ইসমাইলভাইয়া আমাদের সামুতে লিখে কিনা জানা নেই আমার তবে ভাইয়া দেখলেও মনোক্ষুন্ন হবেন বলে মনে হয় আমার।

আর তাই অনেক পাগলামী হলো বোকা সেজে বা ফান করেও কিছু লেখার সময় সাবধানে লিখবে বলে তোমাকেও সাবধান করে দিচ্ছি ভাইয়ামনি! :)

৪৫| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৩৮

কাওসার চৌধুরী বলেছেন:



উনার ব্লগবাড়ি ঘুরে আসলাম। জন্মদিনে উৎসর্গ করে লেখাটি চমৎকার হয়েছে। জন্মদিনে শুভেচ্ছা রইলো। সময়-সুযোগে উনার গুরুত্বপূর্ণ লেখাগুলো পড়বো। ব্লগ ডে'তে আসলে খুশি হতাম, আপু। ভাল থাকুন, নিরাপদে থাকুন সব সময়।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২১

শায়মা বলেছেন: অনেক অনেক থ্যাংকস ভাইয়া! :)
ব্লগ ডে তে আসতে পারলাম না ভাইয়া !

তবে কোনোদিন হয়ত আসতেও পারি-
আসলে গান শোনাবো-
আমি যে আঁধারের বন্দিনী
আমারে আলোতে ডেকে নাও ! :) :) :)




:P

৪৬| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৪:১৬

বলেছেন:

আপনার লেখাগুলো দারুণ ' স

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২৩

শায়মা বলেছেন: স কি ল ভাইয়া!!!!!!!!!!!

তবে স আর ল এর সাথে একটা করে আকার লাগালে কি হবে ভেবেই আমি হাসতে হাসতে মরলামমমমমমমমমমম ! :P

৪৭| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:২৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনি সবসময়ই হিরোইন।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২৩

শায়মা বলেছেন: হা হা হা

হিরো এবং হিরোইন!!!!!!!!!

কত্তদিন পরে এলে ভাইয়ামনি!!!!!

কেমন আছো?

কোথায় আছো??

৪৮| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন:
পথিক আসে
পথিক চলে যায়
পথ রয়ে যায় স্মৃতিকাতরতা লয়ে - -
অন্তহীন গন্তব্যে পৌছাতে সকল পথিকে

সামুর পথে পথে উজ্জ্বল সব পথিকের স্মৃতি সত্যিই অমলিন!
তেমনি সমুজ্জ্বল পথিক
জিনি ভায়াকে জন্মদিনের শুভেচ্ছা

২৪ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:০৮

শায়মা বলেছেন: সামুর পথে পথে উজ্জ্বল সব পথিকের স্মৃতি সত্যিই অমলিন!


ঠিক তাই ভাইয়া!!!


তুমি রেখে যাচ্ছো তোমার ভূবনভোলানো হাসিমুখি স্মৃতিগুলি .....

৪৯| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:১০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
হাতের ছবি দেখে মুগ্ধ।

সেই ভাইকে শুভেচ্ছা।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:১১

শায়মা বলেছেন: হা হাহাহাহা একটু কিন্তু এডিটিং আছে.....

২৪ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:১১

শায়মা বলেছেন: এডিটিং ছাড়াটা দিয়েছি উপরে :)

৫০| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৩৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ‌আরে, আরে!! এ যে দেখি শ্রীমতি অপ্সরান্দ্রনাথ ঠাকুরীর জুড়ওয়া ব্যাহেন!!! :P
জিনি ভাইয়ার (জেন রসি) জন্মদিনের শুভেচ্ছার পোস্টে ঢুকে এক অপ্সরার অঙ্গুলি দর্শনে চোখে ধাঁধা লেগে গেল!!! =p~
কয়েকদিন আগে জাহিদ অনিক ভাইয়ার পোস্টে ঢুকে কারো আঁখিপল্লবের চিত্র দেখে হৃৎপিন্ডে শেলাঘাতের দরুন কিছুদিন বেতাল হয়ে চলার পর আজ আবার অঙ্গুলিবাণ!!! =p~ নির্ঘাত মরে গেছি!!!! :P :P মাইনাস বাটনটা কোথায়!!!! :P :P :P

জিনি ভাইয়ার জন্মদিনের শুভেচ্ছা অগণিত আর অফুরান!!!! তাঁকে নিয়মিত ব্লগে দেখতে চাই।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২১

শায়মা বলেছেন: হা হা জুড়ুয়া বেহেনা!!!!!!

আমার চেনা মানুষেরা আমার হাতগুলিকে ভ্যালুয়েবল হ্যান্ডস নামে আখ্যা দিয়েছে। মরে যাবার পরে হাত দুইটা পারিবারিক যাদুঘরে রেখে যাবো। :P

আমার কাছে অবশ্য আমার পা দুইটা বেশি ভ্যালুয়েবল কারণ নৃত্য করা যায় আবার কিকও দেওয়া যায়..... :P

চক্ষু নিয়ে এই গোবেষনা বহুকালের চিত্রে এবং নিজ নয়নে....তবে চোখের মনিতে লাল নীল মেকাপ লাগানো যায় কিনা ভাবছি ! :P

জিনিভাইয়া অনেক বিজি! আপাতত দূরে আছে....
তবুও জনমদিনের শুভেচ্ছা তাকে ....

৫১| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:১৯

আর্কিওপটেরিক্স বলেছেন: ওইইই একটা পোস্ট দিছি.....
দেখো না B-))

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২২

শায়মা বলেছেন: আমি তো এতক্ষন বিউটি পারলারে ছিলাম!

আত্তা দেখছি.......:)

৫২| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৪০

তারেক ফাহিম বলেছেন: ব্লগার জেনরসির জন্মদিনের আগাম শুভেচ্ছা।

সায়মাপু'র জন্যও অনেক অনেক শুভেচ্ছা এত সুন্দর পোষ্ট উপহার দেয়ার জন্য।

মন্তব্য প্রতিত্ত্যর দেখতে দেখতে মুল পোষ্টের মুলভাবও ভূলে গেলুম ;)

আপনার হাতের কারুকার্য দারুন।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২৮

শায়মা বলেছেন: হা হা হা

মন্তব্য প্রতিমন্তব্যে আমিও হাসছি!!!!!

আর কয়েকদিন আমার শখ হয়েছিলো নখচিত্রের হা হা হা হা

অবশ্য অন্যান্য শখের মতন এখন সে শখ হাওয়ায় মিলিয়ে গেছে।

আবার কখনও শখনও ফিরেও আসতে পারে....

৫৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: নেগেটিভলি নিয়ো না।......
সব কথা দুধরণের অর্থ করা যায়।।পজিটিভলি ভাবা উচিৎ।
:) ইসমাইল ভাই ব্লগ ডে অনুষ্ঠানের সবচেয়ে বড় প্রেরণা। :)

যদি কেককাটার ব্যবস্থা করতা তাহলে আরো ভালো হতো। :) তোমার বাসায় যেয়ে কেক খেয়ে আসতাম। জিনির সঙ্গে সাক্ষাৎ ও হতো।।।

জিনি একজন সম্ভাবনাময় তরুন জিনিয়াস মুক্তচিন্তার মানুষ। আমার ব্লগে কমেন্ট করতো। এখন পাইনা। ব্লগে না আসলে তাকে মৃতই মনে হয়। এরকম অনেকেই হারিয়ে গেছে। জাফরুল মবীন নামে একজন প্রাজ্ঞ ব্লগার ছিলেন তোমার মনে আছে কি না জানিনা। #:-S হারিয়ে গেছে। ব্লগার রা নাস্তিক ব্লা ব্লা টাইপ অপবাদের ভয়ে। তার ক্ষেত্রে এমন ঝামেলা না হলেই হয় ।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৭

শায়মা বলেছেন: আমি পজিটিভলিই ভাবি অথবা না পাত্তায় থাকি
আর তাই তুমি আজো এই ব্লগাকাশে বিরাজমান! নইলে .....

যাইহোক, ইসমাইলভাইয়াকে এইখানে টানা কোনোভাবেই তোমার উচিৎ হয়নি সে যতই শাক দিয়ে মাছ ঢাকতে চেষ্টা করো না কেনো। কেক কাটবে জিনিভাইয়ার বাসায় তোমাকে সেখানে দাওয়াৎ দেওয়া হবে নো চিন্তা! :)


জিনিভাইয়া হারায়নি। সে আছে তবে ব্যাস্ত আছে। জাফরুলভাইয়াও ভালোই আছে। তার বা তাদের ক্ষেত্রে এমন কোন ঝামেলার কোনো কারণই দেখি না আমি। কেউই দেখে না নিশ্চয়! কাজেই তোমার এত দুশ্চিন্তার কারণ নেই! :)

নিশ্চিন্তে ঘুমাও!

৫৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৩২

আর্কিওপটেরিক্স বলেছেন: মবীন ভাইরে মনে পড়ে 8-|

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৮

শায়মা বলেছেন: আমারও মনে আছে ...... :)

৫৫| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৯

কিরমানী লিটন বলেছেন: জেন রসি ভাইয়াকে আগাম জন্মদিনের শুভেচ্ছা। চমৎকার পোস্টের জন্য শায়মা আপুকে শুভেচ্ছা।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৮

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা ভাইয়া! :)

৫৬| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৭

জুন বলেছেন: জেন রসির জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা জানালাম তোমার মাধ্যমে শায়মা ।
সত্যি সে একজন জিনিয়াস ব্লগারের জিনিয়াস ভাইয়া :)
তাকে নিয়ে এত সুন্দর একটি পোষ্ট দেয়ার জন্য তোমাকেও অভিনন্দন ।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২৬

শায়মা বলেছেন: থ্যংক ইউ আপুনি!!!!!!! :)

৫৭| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:১৯

সেলিম আনোয়ার বলেছেন: সেজন্য ধন্যবাদ। ইসমাইল ভাইকে খোঁচা দিইনি...তাকে দেখে দারুন শ্রদ্ধা বোধ জেগেছে। মনে হচ্ছে ওভাবে বলাটা অন্যায়। আর বলবো না। তুমিতো ইয়াং সেলিম আনোয়ার ব্লগারের আশ্রয় প্রশ্রয় মেন্টর। আর কতকাল বলবো? সে তো নতুন নয় :(

কেন করো শায়মা? X((

যাইহোক আপাতত থামি।।। আমি আবার কমেন্ট ফ্লাডিং অপরাধী তোমার ব্লগে !!!
:)

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৩

শায়মা বলেছেন: তুমি কি ইয়াং?

হা হা হা সেদিন একজন আমাকে ইনবক্সে বলেছে, সেলিম আনোয়ারের মত মুরুব্বী মানুষ যদি এই টাইপ আচরণ করে কেমনে হবে! :P

৫৮| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৩

জেন রসি বলেছেন: সন্মানিত এবং আনন্দিত। :)
আপাতত এটা বলে গেলাম। আবার আসব।সুরিয়াল মন্তব্য নিয়ে। ;)

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৪

শায়মা বলেছেন: তোমার চিন্তায় সবাই অধীর।
মন্তব্যগুলো পড়ে তারপর সুরিয়াল, বুরিয়াল মন্তব্য করো! :)

৫৯| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: @আরে জেন রসি সুস্বাগতম। তুমি আর জেন রসি দুইজন মিলে শাক মাছ ঢাকা কমেন্ট করেছিলে মনে আছে আমার। রেসিরটা বেশি লেগেছিলো.....তোমার টা গায়ে মাখে নি।।। ;)

তুমি সব কথা বুঝো না। :(
আমার ব্লগ বয়সের ইয়াং সময়ের কথা বলেছি। সেই কথাই তো মনে করিয়ে দিতে!!

আমি তো মহাভারত অশুদ্ধ করছিনা। মুক্তিযদ্ধের ২নড ইন কমান্ড একে খন্দকার ধানের শিষ প্রতীকে নির্বাচন করবেন। তারাও তো কিছু টা বুঝেন। নাকি তাকেও রাজাকার বলা হবে????

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৮

শায়মা বলেছেন: হায়রে এতক্ষন ছিলো শাক দিয়ে মাছ এখন আনলে পান্তাভাত.....

মানে কিসের মধ্যে কি? পান্তাভাতে ঘি......

:P

৬০| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: শাক মাছ ঢাকা কথা কেউ বললে তাকে চামচা বলাটা স্বাভাবিক।
অবশ্য আমাকেই অনুযোগে জানিয়েছিলেন জেন রসি যে তাকে তোমার ওরকম বলা হয় তাতে তার খুব কষ্ট। পরে শাক মাছ ব্যাপারটি আসলে আমার তেমনটাই মনে আসছিল.... তবু মাছ ঢেকে রেখেছিলাম।

তোমার আপত্তি তাই মাছ খুলে দিলাম.....

আমরা তো মানুষ আমাদের আছে দোষ......ইয়াং বয়স আরো বেশি ভুলের বয়স......পরিপক্কতা আসলে সব ঠিক.....

আবারো ক্ষমা চেয়ে নিলাম....

তার চেয়ে বরং অং বং কবিতা লিখি....... :P
তুমার জন্য শুভকামনা।নিরন্তর । তোমার জিনি ভাই তো জিনিয়াসই হবে.......জাহিদ অনিককে দেখছিনা!!! :(

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১১

শায়মা বলেছেন: হা হা হা হা ভাইয়া!!!!!!!

পান্তাভাত কি এবার মাথায় ঢাললে!!!!!!!!!!!!!

জিনিভাইয়া তোমাকে জানাবে তার কষ্টের কথা!

মরে গেলেও বিশ্বাস করি না~! জিনিভাইয়ার কোনো কষ্ট নেই মানে কষ্টকে না পাত্তা দিয়ে চলতেই দেখেছি তাকে। আর ভাইয়াকে চামচা বলছও নাকি? আমার চামচা!!!!!!

হা হা হা হা সেসব যে ভাইয়া তোয়াক্কা করে না সেটা আমি আমার পোস্টেও বলেছি ভাইয়াও তার এক পোস্টে বলেছিলো। বরং এবং বলায় ভাইয়া বিনোদিত হয়।

তুমি এতদিন কষ্ট করে এই মাছ ঢেকে রেখেছো!!!!!!
বাপরে!!! কি মাছ ভাইয়া!!! ইলশা? নাকি কাতলা!
আজ রান্না করেই ফেলো তারপর খেয়ে শান্ত হও

হা হা হা হা হা হা আবার জাহিদ অনিকভাইয়াকেও হিংসা শুরু করলে!

নাহ তোমাকে শেফাতুল্লার কাছে এইবার পাঠাতেই হবে!!!!!!! :P

৬১| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০০

নজসু বলেছেন:





বোন, আপনার দেয়া লিংকের সূত্র ধরে ঐ ভাইয়ের ব্লগে গিয়েছিলাম।
উনি অনেকদিন যাবৎ ব্লগে অনুপ্থিত দেখলাম। মায়া বাড়ানো এই লোকগুলো কেন যে দূরে চলে যান।
ফেসবুকে যেহেতু এখনও যোগাযোগ আছে সেহেতু উনাকে বলবেন, মাঝে মাঝে ব্লগে আসতে।
পোষ্টটা পড়ে উনার প্রতি অদ্ভুত এক ভালো লাগা কাজ করলো।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

শায়মা বলেছেন: ওকে ভাইয়া বলবো!

আর তোমাকে অনেক অনেক ধন্যবাদ! :)

৬২| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২১

আহমেদ জী এস বলেছেন: শায়মা,



যে কঞ্চিটাকে ভর করে লতিয়ে লতিয়ে বাড়ে পুঁই ডগা, তেমন একটা ভর করার জায়গায় "জেন রসি"কে এঁকে গেছেন পুঁই গোটার লাল রঙে।
অনেক অনেকদিন ব্লগের পুকুরে তাকে সাঁতার কাটতে দেখছিনে। কিন্তু জীবনের দরিয়ায় আরো অনেক অনেক ২৫শে ডিসেম্বর ধরে আপনার জিনিভাইয়া যেন সাঁতার কেটে যেতে পারেন অনায়াসে.....................

২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৫৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!

জিনিভাইয়া এসে শুভকামনা দেখে যাবে... :)

৬৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৩৮

জাহিদ অনিক বলেছেন: জেন রসি ভাইকে জন্মদিনের শুভেচ্ছা ও মোবারাকবাদ।
আশা করি দেরী করে হলেও ব্যস্ততা কমে গেলে তিনি ব্লগে ফিরবেন।

তোমাকেও অনেক অনেক ধন্যবাদ, জেন রসি আর তোমার পারস্পারিক কিছু কথা তুলে ধরেছ।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৪৬

শায়মা বলেছেন: হ্যাঁ ব্যস্ততা কমে গেলেই এসে যাবে ভাইয়া আবার ! :)

৬৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:২৬

বলেছেন: স আকার ল আকার --- হাহা
দারুণ'স


ভারী দুষ্ট আপনি!!!
লেখাতে তো যাদু!!!.

একটা চোখের আর্ট চাই!!!

২৮ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

শায়মা বলেছেন: হা হা

ওকে ওকে
ঢাকা ফিরে আবার আঁকিবোক!!!! :)

৬৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২০

রাইসা হাছনাত নীলুফার বলেছেন: ❤❤

২৮ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ রাইসা আপুনি! :)

৬৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:০২

কালীদাস বলেছেন: ব্লগার জেন রসির জন্য বার্থডের শুভেচ্ছা !:#P

পিএইচডি শুরু করার পর থেকে আমার ইরেগুলারিটি চরমে উঠেছে, প্রতি বছর চার মাসের জন্যও মনে হয় লগইন করতে পারিনি। তো এই ডুবাভাসার সার্কেলে প্রতি দফায় ভেসে ওঠার পর দুচারটা চখাম এক্টিভ নিক চোখে পড়ে, যাদের পরেরবার ভাসলে আর দেখিনা। স্বাভাবিকভাবেই নিয়েছি ব্লগের এই ফ্যাশনটা, কনটেন্টের এরকম বিরতিহীন পতন সবাইকেই হয়ত বোর করে ফেলে, তাছাড়া ইন্টারএকশন/সমালোচনার নামে কিছু ফাতরামিও চলে এখন ব্লগে।

জেন রসি এদিক থেকে ব্যতিক্রম ছিলেন। এক্সেন্ট্রিক হয়ত ছিলেন না, কিন্তু তার খোলামনের স্টেইটফরোয়ার্ড কমেন্টগুলো আমার ভাল লাগত। জেন রসির লেখাও ভাল লাগত বেশিরভাগই (কিছু লেখা বুঝতে পারতাম না এন্টেনার দোষে :(( )। যতক্ষণ ব্লগে থাকতেন, আন্তরিকতাটুকু চোখে পড়ত। উনি যেখানে যে অবস্হাতেই থাকুন না কেন (চোরাচালান আর ড্রাগ বেঁচায় জড়িত না হলেই হয় B-)) ), আমার শুভকামনা রইল :)

পোস্টের জন্য থ্যাংকস, শায়মা আপা :)

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১৮

শায়মা বলেছেন: হা হা কালীদাসভাইয়া,

চোরাচালান আর ড্রাগস ব্যবসা শুনে হাসতে হাসতে মরলাম। না এসব কিছুই করেনি ভাইয়া তবে মহা ব্যস্ত আছে নতুন জব নিয়ে। তবে নেক্সট ইয়ার লেখালিখিতে রেগুলার হবে এই কথাটাই বলেছে আমাকে। তবে এমনও অনেক দেখেছি হঠাৎ ব্লগ থেকে সরে যাওয়া জীবন যুদ্ধে ব্যস্ত হয়ে পরে অনেক ইচ্ছে থাকলেও আর আসা হয় না । লেখালিখি বা যে কোনো সৃজনশীলতায় চর্চার অভাবে ক্ষতিগ্রস্ত হয় আমি সেটা আমার নিজের অভিজ্ঞতায় জানি তখন শত ইচ্ছাতেও আর ফিরে যাওয়া যায় না।

দু একজন ব্যতিক্রম থাকে জিনিভাইয়াও তাদের একজন হোক।

আর তাছাড়া সে ব্যাতিক্রমী মানুষই ভাইয়া। তাকে খুব গভীর পর্যবেক্ষন না করলেও যে কেউ জানেই ভাইয়া অন্য ধাতুতে গড়া এবং সে এক বিরল ধাতু ! হা হা হা


তুমিও জীবন যুদ্ধে ব্যস্ত আছো সে জানি। তবুও মাঝে মাঝে উঁকি দাও যেমন এখন ছুটি চলছে তাই উঁকিঝুঁকি।

ভাইয়া আমার নেক্সট উপন্যাসটা তোমাকে পাঠাতে চাই!

একটা সারপ্রাইজ দেবার জন্য!

সারপ্রাইজ দিতে দিতে অবশ্য কেউ আর আমার সারপ্রাইজে চমকিত হয় না তবুও তুমি একটু হও তাই চাই আমি! :P


হা হা হা

হ্যাপী নিউ ইয়ার ভাইয়া! অনেক ভালো থেকো।

৬৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৪৪

কালীদাস বলেছেন: আমার জেন রসির ব্লগিং ভালই লাগত :) উনি রেগুলার হলে আমি খুশি হব। উনি টিকে গেছেন এপর্যন্ত মানে টিকে থাকবেন। পারসোনাল লাইফের ব্যস্ততাই জয় করতে পারলে উনি ফিরবেন বলেই আমি মনে করি। আমার নিজের কেসও সেইম, আমার এখনও ব্লগ ছাড়ার কোন চান্স নেই, কিন্তু আমি আসলেই সময় বের করতে পারিনা রেগুলার আসার জন্য।

আপনি বলেছেন আমাকে আপনার বই উপহার দিতে চান এতেই আমি মহাখুশি। আগেও একবার অফার করেছিলেন, আমি সত্যিই সম্মানিত বোধ করেছিলাম এবং এবারও খুব সম্মানিত বোধ করছি শায়মা আপা :) আমি আসলেই খানিকটা যাযাবর কিসিমের রিসার্চার, এ বছরও তিনবার বাসা বদলাতে হয়েছে (দেশসহ) সেজন্যই আপনাকে পাঠাতে উৎসাহিত করিনি। আগামী বছরের কোন একসময় দেশে ফিরে আসব পুরাপুরি, সময়টা এখনও শিওর না যদিও। তখন দিতে পারেন :) অথবা আমার ইমেইল এড্রেস দিতে পারি, আপনি পিডিএফ মেইল করতে পারেন।

হ্যাপি নিউ ইয়ার :) শান্তি B-))

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৫৭

শায়মা বলেছেন: আচ্ছা ঠিক আছে যেটা ভালো মনে হবে সেটাই দিও ভাইয়া।

আর দেশে ফিরে আসলে তো থিতু হয়ে বসবেই। তখন ব্লগেও স্থির হবে ইনশাল্লাহ! :)

আর জিনিভাইয়ার অনেক অনেক ইচ্ছা আছে টিকে যাবারই তবে কখন আবার তার না টেকার ইচ্ছা হয়ে যায় কে জানে?

যাইহোক এই ছুটিতেই না হয় লিখে ফেলো কিছুমিছু আমাদের জন্য ! :)

৬৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১৬

সেলিম আনোয়ার বলেছেন: হ্যাপী নিউ ইয়ার।।।

৩১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:২৩

শায়মা বলেছেন: হ্যাপী নিউ ইয়ার। নতুন বছরে সকল দ্বিধা, দ্বন্দ, হতাশা, উন্মাদনা কাটিয়ে সফল হয়ে উঠুক জীবন তোমার নিজ আবর্তে! :)

৬৯| ০১ লা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৭

আর্কিওপটেরিক্স বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা......

০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৫

শায়মা বলেছেন: তোমার জন্যও নতুন বছর বয়ে আনুক অনাবিল আনন্দ!!!

৭০| ০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৭

আর্কিওপটেরিক্স বলেছেন: নতুন বছরের গিফট চাই :(( :(( :((

০৩ রা জানুয়ারি, ২০১৯ সকাল ১১:০০

শায়মা বলেছেন: ওকে তোমাকে গিফট দেওয়া হইবেক। তবে একটু দেরী হতে পারে ..... মহা বিজি আছি :)

৭১| ০৩ রা জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৯

গেম চেঞ্জার বলেছেন: যথারিতি আমার লেট! কি বলব বুঝে উঠতে পারছি না। হুমম, যাক - রসি ভাইকে বিলম্ব শুভেচ্ছা জানাচ্ছি!
ব্লগে সময় বের করব, করতে পারব বলে আত্মবিশ্বাসি হয়েও অনেক কিছুর কারনে পারা হয়ে ওঠে না। :(

বাই-দ্য-ওয়ে, রসি ভাই প্রসংগে একটি কথা না বললে নয়। ধির-স্থিরতাও যে এক প্রকার কার্যকরি শক্তি সেটা আমি তাঁর কাছ থেকে প্রাকটিক্যালি শিখেছি!!!!!!!!!!!!! এর আগে ছিল থিওরিটিক্যাল। ;)

০৩ রা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০১

শায়মা বলেছেন: হা হা হা শুধু কি তাই?

সাথে ঝোঁপ বুঝে কোপ মারা আর এক মাঘে শীত না গেলে আরেক মাঘের জন্য ওয়েট করা!


হা হা হা হা :P


গেমু!!!!!!

তুমিও কিন্তু ভাইয়ার মতই ডুমুরের ফুল হয়ে ঝরে গেছো! :(

এরপর আসি আসি করে জ্যোস্না ফাকি দিয়ে চলে যাবা আমাদের এই ব্লগ থেকে ....

জানি তাহা জানি !!!!!!!!!

তবুও থাকিবা আমাদের হৃদয়ে .....

৭২| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:২১

কাবিল বলেছেন: আমি আর কি বলব! কি করি আজ ভেবে না পাই এবং কালীদাস ভাই আমার মনের কথাগুলো বলে দিয়েছেন।
রসি ভাইকে অনেক মিস করি :( সেই সাথে তোমাদের দুইজনের কমেন্ট :P

তোমাকেও সেই আগের মত ব্লগে আর দেখি না।

রসি ভাইকে শুভেচ্ছা। ব্যাস্ততা কেটে আবার ফিরে আসুক আমাদের মাঝে।

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩০

শায়মা বলেছেন: আমিও একটু একটু মহা ব্যস্ত আর জিনিভাইয়া মহা মহা মহা ব্যস্ত ভাইয়া!

তোমাকেও তো দেখিনা !

৭৩| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫০

কাবিল বলেছেন: আমিও ইয়া বড় ব্যস্ত ;) তবে প্রতিদিনই ব্লগে অফ লাইনে ঢুঁ মারি।

নতুন বছরের খাওন দাওনের পস্টু কই?

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৭

শায়মা বলেছেন: তাই বলো!
তাই তো অনলাইনে দেখিনা।

নতুন বছরের খাওন দাওন পোস্টু আসিবেক। এখনও নতুন বছর আর খাওন দাওন নিয়ে ব্যস্ত আছি তো! :)

৭৪| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫২

গেম চেঞ্জার বলেছেন: পরিচিত কিছু মুখ দেখে ভাল লাগছে!!!!!!!!!!!!!!!!! B-)

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৮

শায়মা বলেছেন: তোমাকে দেখেও!!!!!!!!! :) :) :)

৭৫| ০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ রসিভাই জাস্ট হাজিরা দিয়ে গেছেন। আমিও আসার চেস্টা করব, আড্ডা হলে মন্দ হয় না। কতদিন ব্লগিয় আড্ডা দেওয়া হয় না। সেইসব বিতর্ক আর লেখালেখির সময়গুলো খুব স্মরণিয় লাগে!!!!!!!!!!!!!

০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

শায়মা বলেছেন: আহা আহা
ফেলে আসা দিনগুলি তোমায় যে পিছু ডাকে ....
স্মৃতি যেন বেদনার রঙ্গে রঙ্গে ছবি আঁকে .....

জিনিভাইয়া জেটল্যাগে আছে !

এখনও জেটল্যাগ কাটেনি। কাটলেই আরেকবার হাজিরা দিতেও পারে! :) :) :)

৭৬| ০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৬

অবেলার পানকৌড়ি বলেছেন: "যদি নির্বাসন দাও,
আমি ওষ্ঠে অঙ্গুরি ছোঁয়াব!
আমি বিষপান করে মরে যাব!"

কবিতাটির আবৃত্তি চাই ইউটিউবে :(

০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৯

শায়মা বলেছেন: আবৃতি!!!!!!!!!

কতদিন করার টেরাই করি না !!!!!!!

ওকে ওকে আবার টেরাই করবো ভাইয়ামনি! :)

৭৭| ০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

স্বপ্নীল ফিরোজ বলেছেন: ভা‌লো থাকুন সব সময়।

০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৪

শায়মা বলেছেন: ভাইয়া তুমি আমাকে কতবার অনুসরন করো বলোতো??

বার বার ডিলিট করে দাও নাকি!!!!!

যাইহোক লাভ ইউ ভাইয়া! অনেক ভালো থেকো!

৭৮| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৯

অবেলার পানকৌড়ি বলেছেন: আপু সম্প্রতি "অবুঝ দিনের গল্প" নামক নাটকে এই কবিতাটি ব্যবহার করা হয়েছে। অসাধারণ হয়েছে স্ক্রিপ্ট অনুযায়ী। :(

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:৪০

শায়মা বলেছেন: তোমার স্ক্রিপ্ট ভাইয়া?

৭৯| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১১:৪৯

অবেলার পানকৌড়ি বলেছেন: না আপু! অপূর্ব আর তানজিন তিশার নাটকে সুনীলদার কবিতা :(

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১২:০৫

শায়মা বলেছেন: ওকে ! এইবারে বুঝলাম !!! :)

৮০| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০২

অবেলার পানকৌড়ি বলেছেন: কবে পাবো আপু? লিংক দেবেন কিন্তু।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০৪

শায়মা বলেছেন: ওকে ওকে .....

৮১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০৫

অবেলার পানকৌড়ি বলেছেন: আচ্ছা আপউ আমি মোটামুটি ভালই কবিতা আবৃত্তি করতে পারি। আমি যদি কবিতা আবৃত্তি করে ইউটিউবে আপলোড দিয়ে সেই লিংক ব্লগে প্রকাশ করি তাহলে কি কোন সমস্যা হবে? সাধারণত ফেসবুক লিংক কিংবা অন্য কোন সোস্যাল লিংক ব্লগে পোস্ট করার অনুমতি নেই তাই বললাম আরকি।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:১৫

শায়মা বলেছেন: না তোমার ইউ টিউব লিঙ্ক বা যে কোনো ইউটিউব লিঙ্ক তুমি ব্লগে দিতে পারো! :)

৮২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৬

আর্কিওপটেরিক্স বলেছেন: ওই গিফট কই X(( X(( X((

তালাতালি দাওনা :(

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:০২

শায়মা বলেছেন: বিজি তো!

বিজি থেকে ইজি হলেই দিয়ে দেবো! :)

৮৩| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:১৭

মাহমুদ০০৭ বলেছেন: ুউনাকে ইনবক্সে জন্মদিনের শুভেচ্ছা দিয়েছিলাম।এখনো উত্তর পাইনি B-)

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:৪৪

শায়মা বলেছেন: ইনবক্স ইনভিজিবল হয়ে গেছে ভাইয়ার! হা হা হা

৮৪| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:৪১

জেন রসি বলেছেন: সবাইকে ধন্যবাদ।

মাঝেমাঝে ডুব দেওয়া ব্যাপারটা ইন্টারেস্টিং। ডুব দিয়ে অন্য কোন ভুবনে ভেসে থাকা। ডুব সাঁতার খেলা। আমি অবশ্য মাঝে মাঝে আকাশে উড়ি। মাঝেমাঝে পাতালে ভূপাতিত হই।

আপাতত ঘুম দেই।

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:৪৫

শায়মা বলেছেন: হুম!!!!!!!

আকাশে ওড়ার খবর পেয়েছি ....

পাতালে ডুবে ডুবে সাবমেরিনে ভাসবে কবে সে খবরও নিয়ে নেবো ...... :)

৮৫| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৯

তারেক ফাহিম বলেছেন: আপা কি আসছেন?
এ মুহুর্তে ব্লগ কে কে দেখছে, আপাওতো আছে, কিন্তু পোষ্ট কিংবা রোমঞ্চ মন্তব্যওতো দেখি না B-)

০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:৪৬

শায়মা বলেছেন: কেবল তাকালাম। ব্লগের দিকে। অন্য কাজ করছিলাম ভাইয়া।

আমি তো মহা বিজি ! কি করবো বলো?? :(

৮৬| ১১ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫২

আর্কিওপটেরিক্স বলেছেন: গিফটের দোকান বন্ধ নাকি :(( :((

১১ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৩৭

শায়মা বলেছেন: হুম!!!!!!! অনিবার্য্য কারণ বশত ফিফটওয়ালা মহা বিজি......

৮৭| ১৩ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৮

আর্কিওপটেরিক্স বলেছেন: দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

তুমিটা কে B:-)

১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:০৭

শায়মা বলেছেন: সে এক গল্প সে এক ইতিহাস বাচ্চু! :) :) :)


:P

৮৮| ১৪ ই জানুয়ারি, ২০১৯ ভোর ৪:৫২

আংশিক ভগ্নাংশ জামান বলেছেন: স্মৃতিকথা সবসময় আকর্ষনীয়।

১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১১

শায়মা বলেছেন: হুম!!!

কতদিন পরে দেখলাম তোমাকে ভাইয়া।

কেমন আছো??

৮৯| ১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:০৪

আর্কিওপটেরিক্স বলেছেন: ওইইই X(( X(( X(( আমি বাচ্চা নই....
আমি ওনেক বলো একতা মানুচ ;)

প্লিজ বলো না বেবি B-))

১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১২

শায়মা বলেছেন: বেপি বেপ্পি শুনলে কান হেলালকে মনে পড়ে.... :P

৯০| ১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:২৪

আর্কিওপটেরিক্স বলেছেন: কি যে বলো না B-))

বললে কি হয় B:-)

১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:২৬

শায়মা বলেছেন: বললে তুমি আবার যদি কান আর্কি হয়ে যাও.... না বাবা বলবো না........

৯১| ১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩১

আর্কিওপটেরিক্স বলেছেন: বলো না বাবু :P

১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩৯

শায়মা বলেছেন: হায়রে .....

তার আগে বলো দেখি তাড়াতাড়ি তোমার আরেকটা নিক কি?? :P

৯২| ১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৪০

আর্কিওপটেরিক্স বলেছেন: আমার আর কোনো নিক নেই..... :||

তোমার কেন মনে হয় আমার আরেকটা নিক আছে B:-) B:-)

১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:০৮

শায়মা বলেছেন: হা হা

আমি অনেক পুরান পাপী তো তাই ....

৯৩| ১৪ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৩৬

আর্কিওপটেরিক্স বলেছেন: কার সাথে মিল পেলা বাবু :P

১৫ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫০

শায়মা বলেছেন: আরেক পুরান পাপীর সাথে ...... হা হা

৯৪| ১৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:১০

আর্কিওপটেরিক্স বলেছেন: পুরান পাপীটা কে শামা :-B

১৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:২৬

শায়মা বলেছেন: তুমি বলে দাও .....

৯৫| ১৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৪০

আর্কিওপটেরিক্স বলেছেন: ধুরররররর !!! খেলবো না :P

১৬ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:১১

শায়মা বলেছেন: হা হা ......

৯৬| ২২ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:


শায়মা! জানু?
ইদানিং কেন জানি মুড মোর অফ,
মন্তব্য করতে পারি
বানাও যদি বফ।

ইতি
কনিষ্ঠ.....





(আমি পালাই)

২২ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৬

শায়মা বলেছেন: বফ কি!

ক এর জায়গায় ফ লিখেছো নাকি ক এর জায়গায় ব?

৯৭| ২৩ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১২

আর্কিওপটেরিক্স বলেছেন: ওগো অপরুপা একটা ছবি দাওনা.....

২৩ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২০

শায়মা বলেছেন: ছবি!!!!!!

আমি অসূর্য্যস্পর্শা....... :)

৯৮| ২৩ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: ধুর ছাই X(

স্পর্শ টর্শ বুঝি না ;)

প্লিজ দাওনা......

২৩ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৭

শায়মা বলেছেন: হা হা .......সংস্কৃত শেখো বৎস .... :P

৯৯| ২৩ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:০১

আর্কিওপটেরিক্স বলেছেন: একটু শেখাও না শামা :P

২৩ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:৫২

শায়মা বলেছেন: ওকে নিজে আগে শিখে নেই তারপর শেখাইবোক! :)

১০০| ২৪ শে জানুয়ারি, ২০১৯ রাত ১০:২৮

আর্কিওপটেরিক্স বলেছেন: আরে বাবা.... কিছু তো দাও :(( :(( :(

২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:০৪

শায়মা বলেছেন:


:) :) :)

১০১| ২৪ শে জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩৭

আর্কিওপটেরিক্স বলেছেন: শামা এইটা পড়ো :P Click here

২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:০৫

শায়মা বলেছেন: ওকে পড়ে দেখি .... :)

১০২| ২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:১৩

আর্কিওপটেরিক্স বলেছেন: হাতুড়ি কেন B:-)
হাত চাই B-))

৩০ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৮

শায়মা বলেছেন: হাত + তুড়ি = হাতুড়ি ..... :)

১০৩| ৩০ শে জানুয়ারি, ২০১৯ রাত ১০:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: তোমার বই নিয়ে একটা পোস্ট দিতে পারো। মেলা তো চলে এলো.....শধু নাম দেখে কয়জনে বই কিনবে শুনি। :)

৩১ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩০

শায়মা বলেছেন: তুমি না একাই একশো!!!!!! :D

এত চিন্তা যখন তখন দুইশো হয়ে কিনে ফেলো অন্যের চিন্তা কেনো!!!!!!! B:-)

১০৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২২

রাতুল সিদ্দিকী বলেছেন: আপনাকে চোখে দেখতে চাই। সম্ভব কি?

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫১

শায়মা বলেছেন: কেনো!!!!!!

আমাকে চোখে দেখতে চাও কেনো ভাইয়া!!!!!!

কারণটা আগে বলো ! :)

১০৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৪

সেলিম আনোয়ার বলেছেন: না ঠিক তা না।
সালমান একাই একশো.....ও দেখি কার্টুন দেখে নাচের মুদ্রা নকল করার চেষ্টা করে.....ও চাইলে নৃত্য শিল্পী হতে পারবে। :)

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৮

শায়মা বলেছেন: হা হা হা ....
গুড ......
নৃত্যশিল্পী হবার দোয়া করি ....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.