নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Dr. Fahim Ahasan Al Rashid, MBBS

আমি সাজিদ

Dr Fahim Ahasan Al Rashid blog

আমি সাজিদ › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদের মতামত জানতে চাই - বিষয় গ্লোবের ভ্যাক্সিন!

১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৪


১) অক্সফোর্ডের ভ্যাক্সিন হিউম্যান ট্রায়ালের শেষ ধাপে এসে ভ্যাক্সিনেশন পরবর্তী উপসর্গের জন্য আটকে গেছে। তাও শুধুমাত্র একজন স্বেচ্ছাসেবীর ক্ষেত্রে এমন হল, এমতাবস্থায় কেউই বলতে পারছে না যে কবে ভ্যাক্সিন আসবে৷ ফাইজার তিন মাস ধরে ট্রায়াল দিচ্ছে যদি ট্রায়ালে পাস করে তবে তা বাজারজাত করা হবে, না হলে জলে ফেলে দেওয়া হবে সব গবেষনা এমনটাই দাবী বিজ্ঞানীদের।
২) গ্লোব ৩০ টি খরগোশের উপর ট্রায়াল দিয়ে? মাত্রই হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করেছে এবং তারা কনফিডেন্ট ডিসেম্বরেই ভ্যাক্সিন আসবে। মিডিয়ায় ব্রেকিং নিউজ। এভাবে কনফিডেন্টলি কিভাবে বলা যায়? এটা কি সায়েন্টিফিক?
৩) আমি ওষুধ প্রয়োগের সাথে জড়িত, কিন্তু বিপনন বা উৎপাদন বিষয়ে জানি না, হয়তো অনেকেই আছেন যারা বিভিন্ন ফার্মাসিউটিকাল কোম্পানীতে জড়িত তারা হয়তো বলতে পারবেন গ্লোবের আসলেই ওই ক্যাপাসিটি আছে কিনা, এই জায়গায় আমার প্রশ্ন যে, গ্লোব কিন্তু লিডিং কোম্পানী নয়, খুব একটা ভালো ড্রাগ নেই ওদের, প্রেস্ক্রাইবিং পারসেন্টেজ খুব একটা বেশী না, তাহলে ওদের এদিকের এপ্রোচটা কি চোখে এই লাইনের সবাই ভাবছে?
৪) ভ্যাক্সিনের কোম্পানীর শেয়ার বৃদ্ধি বা পেছনের কোম্পানীর মালিকের ব্যাকগ্রাউন্ড একটা ফ্যাকটরও বটে।
৫) তবুও আমি আশাবাদী, আশা করি ডিসেম্বরে ভ্যাক্সিন পাওয়া যাবে৷
৬) ব্লগাররা কি ভাবছেন?
৭) আপনার ভাবনা জানিয়ে যান। ধন্যবাদ।

* সাময়িক পোস্ট।

মন্তব্য ২৮ টি রেটিং +০/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৩

অনল চৌধুরী বলেছেন: ১০ টা বাংলা শব্দে ৮ টা ইংরেজী বলা গ্লোবের এই বাংরেজ না করোনার ওষুধ বের করে পৃথিবীকে করোনামুক্ত করেছে?
সেই ওষুধ কই?
গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেডের বাংলাদেশে ভাইরাস এর ভ্যাকসিন আবিষ্কার !!!!!!!!!!

১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৮

আমি সাজিদ বলেছেন: আমি সন্দিহান সেজন্যই বলা। এটা লিডিং কোন কোম্পানী বললে মানা যেত, যাই হোক যদি সত্যও হয় তবে এদের গতকালের আর আজকের কথাগুলো কেমন যেন লাগল, হিউম্যান ট্রায়ালের আগেই বলে দিলো ডিসেম্বরেই আসবে ভ্যাক্সিন। এই জায়গায় প্রশ্ন।

২| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২২

আখেনাটেন বলেছেন: গিমিক..............পেছনে বড় কোনো ব্যবসায়িক কিংবা রাজনৈতিক চাল থাকারও সম্ভাবনাও উড়ে দেওয়া যায় না.......যতদূর মনে পড়ে কিছুদিন আগেও মনে হয় এই ঔষধ কোম্পানীকে জরিমানা/নিষিদ্ধ করা হয়েছিল অসাধু পন্থা অবলম্বনের জন্য।

ওরা যেটা করেছে সেটা বিশ্ববিদ্যালয়ের ভালো মানের ল্যাবেও করা সম্ভব....কারণ কোভিডের ডেটা উন্মুক্ত.......আর ভ্যাকসিন তৈরির জন্য বাকি ফেজগুলোই হচ্ছে জটিল.......তাই উনারাও চুপ...........

১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

আমি সাজিদ বলেছেন: আখেনাটেন ভাই গ্লোবের মালিক কে জানেন? আমারও মনে আছে গ্লোবকে জরিমানা করার কথা। হিউম্যান ট্রায়ালের আগে কিছু মন্তব্য করাই উচিত না কিন্তু আমরা এত আবেগী আর আমাদের টিভি চ্যানেলগুলোর নিউজ রুমের পেছনে আছেন ওরা রিসার্চ করেন না ঠিক মতো, এজন্যই সাহেদকে আমরা দেখেছি বাক-বাকুম করতে, সাবরিনা উল্টো তিতুমীর কলেজের স্টাফদের দোষ দিয়ে কথা বললো আর রুপা মিথিলা একাত্তরে এটা নিয়ে তুখোড় আলোচনা করলো।

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৩

জুন বলেছেন: ভ্যাক্সিন নিয়ে দুনিয়া জুড়ে মনে হয় ব্যবসা চলছে অস্ত্র ব্যবসার মত । মানুষের প্রান বাচানো ফ্যক্টর না, সব পয়সা কামানোর ধান্দা । এখন আর কাউকেই বিশ্বাস হয় না ।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪০

আমি সাজিদ বলেছেন: একই ধারনা আমারও আপি।

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩২

অনল চৌধুরী বলেছেন: জনগণের সাথে ধোকাবাজির জন্য এদের গ্রেফতার করা উচিত।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪১

আমি সাজিদ বলেছেন: সেটা দেশের এই পরিস্থিতিতে সম্ভব?

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

হাবিব ইমরান বলেছেন:

এসব কারণেই কোন বাঙালকে বিশ্বাস করি না। মনে করছে ভ্যাক্সিন আবিস্কার হোক বা না হোক কিন্তু
এই ফাঁকে ভালো একটা বিজ্ঞাপন হয়ে যাবে। সব জায়গায় দুই নাম্বারি। ঘর পোড়ার মধ্যে আলু পোড়ার চিন্তা।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫১

আমি সাজিদ বলেছেন: আমরা না বুঝে না চিন্তা করে আবেগ দিয়ে সব কিছুই প্রোমোট করি৷ আমাদের এই বোকামির জন্য অনেকেই সুযোগ নিয়েছে তাই না?

৬| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

মা.হাসান বলেছেন: গ্লোবের অর্থনৈতিক অবস্থা ভালো না। এরা চেয়েছিলো কয়েকশত কোটি টাকা ব্যাংক ঋণ নিতে। সেই জন্য এত প্রচারনা। চার বছরের নিচে টিকা বের হবার নজির আমার জানা মতে নেই। অক্সফোর্ড বা আর কারো ভ্যাকসিনও এ বছর বানিজ্যিক ভাবে আসার সম্ভাবনা দেখি না। রাশা ভ্যাকসিনের নামে আসলে কি জিনিস দেবে বলা মুশকিল।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

আমি সাজিদ বলেছেন: মনে হচ্ছে আপনার কথা প্রায় আসল ঘটনার সাথে মিলে যাচ্ছে। ড্রাগ মার্কেটিংং প্রতিযোগিতা থেকে অনেক আগেই গ্লোব ছিটকে গেছে। এজন্যই বোধহয়। আর আখেনাটেনকে একটা প্রশ্ন করেছি প্রতি মন্তব্যের শুরুতেই। প্রশ্নটার উত্তরও বিবেচনার বিষয় হতে পারে একটা। চায়না আর রাশান ভ্যাক্সিন ওদের ক্যাবিনেট মিনিস্টাররাই নিবে নাকি সন্দেহ। এইসব ট্রায়ালের ডেটা একত্রিত করে দ্রুত সিদ্ধান্ত নিতে একটু সময় লাগতেই পারে তবে কোভিডের জন্য সবাই শেয়ার করছে এটাও একটা ভালোদিক। যত দ্রুত আসে তত ভালো।

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:


প্রেসিডেন্টের নেতৃত্বে সব ফার্মাদের নিয়ে একটা কনসোর্টিয়াম করে ইহা নিয়ে চেষ্টা করার দরকার।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০০

আমি সাজিদ বলেছেন: এটা ভাবার সময় কি উনার আছে? বিনয়ের সাথে উনার কাছে জানতে চাইতাম তা নিয়ে৷ এমনেই উনি বেশ সহজ সরল লোক।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০১

আমি সাজিদ বলেছেন: কোন দেশেই এমনটা হয় নি, হয়েছে কি? আপনি যে বিশ্বের স্বপ্ন দেখেন তার সাথে বেশ কিছুক্ষেত্রেই কি অমিল পান না?

৮| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:



গ্লোবের বায়োলজিষ্ট যা করেছে, উহাকে এগিয়ে নেয়া সরকার ও শিক্ষিতদের কর্তব্য।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১৯

আমি সাজিদ বলেছেন: কি করছে সেটাতেই তো সন্দেহ

৯| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:


কি করেছে, সেটা অন্য মাইক্রো-বাইওলোজিষ্টরা দেখুক; ব্লগারেরা তো সেটা দেখার কথা নয়।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪৬

আমি সাজিদ বলেছেন: না, কিছু ফ্যাকটর আছে। যেগুলো নিয়ে ব্লগাররা মন্তব্য করতে পারে৷ যেমন - ফার্মা কোম্পানীটির ইতিহাস, আগে কোন বাজে রেকর্ড আছে কিনা এগুলো আরকি। আর যারা লাইফ সায়েন্সের যে কোন একটা বিষয় নিয়ে গ্রাজুয়েশন করেছেন তারা মোটামুটি ল্যাবের অংশ বাদে প্রসেসটা বুঝতে পারবেন। সেজন্যই অপিনিয়ন নেওয়া৷ সেটা ছাড়াও গ্লোব ভ্যাক্সিন আনলেও সেটা গ্রহনের প্রবনতা কেমন সেটার ধারনা পাওয়াটাও পোস্টের উদ্দেশ্য।

১০| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৪

শাহ আজিজ বলেছেন: জানলাম গ্লোব টপ ২০র মধ্যেও নেই । হয় লোণ না হয় বিদেশের কোন কোম্পানিকে আকৃষ্ট করে এদেশে তৈরির উদ্যোগ । পপুলার আর ইনসেপটা এদের ভ্যাক্সিন তৈরির ফ্যাসিলিটি আছে তো গ্লোব চিল্লাচ্ছে কেন এটাই ধাঁধাঁ ।
সাব কন্ট্রাক্ট কেউ পেলে এই দুইজন পাবে । বেক্সি বিনিয়োগে গেছে , বাকি টাইকুনরা পরিবেশক হিসাবে দেদার ব্যবসা করবে ।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৮

আমি সাজিদ বলেছেন: জ্বি। এই ধাঁধাঁটার সমাধান বেশ কঠিনই মনে হচ্ছে। ট্রাম্পের বিনিয়োগের ভ্যাক্সিনের প্রতি বিশ্বাস নাই। অক্সফোর্ডেরটার জন্য অপেক্ষা করে ছিলো সবাই আসলে। আপাতত হতাশ হতে হচ্ছে। আমার মাঝে মাঝে আমাদের ওষুধ কোম্পানীগুলোকে নিয়ে সন্দেহ হয়, এরা যে সবাই সমান স্ট্যান্ডার্ড এ বানাচ্ছে সেটার নিশ্চয়তা কে নিশ্চিত করে?

১১| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৯

ওমেরা বলেছেন: বিভিন্ন প্রক্রিয়া সফলতার সাথে শেষ করে একটা ভ্যাক্সিন বের করতে কমপক্ষে চার বছর সময় লাগে।
করোনার জন্য বিশেষ ভাবে চেষ্টা করা হচ্ছে দ্রত সময়ে একটা ভ্যাক্সিন বের করার।তার মানে এটা না ছয় মাসেই করোনার ভ্যাক্সিন আমাদের হাতে এসে যাবে!
খুব আশাবাদী ছিলাম অক্সফোর্ডের ব্যাপারে ।কিন্ত সেটাও শেষ মূহুর্তে হতাশ করলো । ভ্যাক্সিন
অবশ্যই আসবে হয়ত ডিসেম্বরে বা আরো দুই একমাস বেশী লাগতে পারে ।
কেউ যদি ঘোষনা দেয় ডিসেম্বরেই আসবে তাহলে বুঝুতে হবে কোথাও গলদ আছে।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫১

আমি সাজিদ বলেছেন: জ্বি, ফাইজার বা রাশিয়ান বা চায়নিজ ভ্যাক্সিন থেকে অক্সফোর্ডের প্রতি আগ্রহ বেশী মানুষের৷ আমি আশা করি একটু দেরী হলেও অন্তত সামনের বছরের শুরুতে একটা কার্যকর ভ্যাক্সিন আমরা পাবো। আমি কিন্তু গ্লোবের বিরোধীতা করছি না, শুধু কিছু জিনিস স্পষ্ট হতে চাইছি।

১২| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: আমার এই সম্পর্কে একেবারে ধারনা নাই। আপনার সংক্ষিপ্ত তথ্যটি ও অন্যান্য ব্লগারদের মন্তব্যগুলো পড়লাম। কিন্তু মন থেকে চাই যত দ্রুত সম্ভব ভ্যাকসিন বাজারে আসুক। আর এই বাজারজাতকরণ নিয়েই যত অশান্তি যত অনিশ্চয়তা যত ষড়যন্ত্রের আশঙ্কা। কিন্তু সব কিছুকে ইগনোর করেও বলবো, কবে সেই সুদিন আসবে যেদিন মানব সমাজ আবার আগের মতোই মাথা তুলে দাঁড়াবে।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৭

আমি সাজিদ বলেছেন: সুদিনের অপেক্ষায় মানবজাতি। আমিও চাই যত দ্রুত সম্ভব একটি কার্যকর ভ্যাক্সিন বাজারে আসুক।

১৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৪

ঢাবিয়ান বলেছেন: গ্লোবের ভ্যক্সিনএর বিরুদ্ধে নেগেটিভ প্রচারনা খুব বেশি হচ্ছে। সব দেশের গবেষনাগারেইতো চলছে গবেষনা। আমাদের দেশের বেলায় কেন সবার এত অশহিষ্ণুতা? সফলতা, ব্যর্থতা সবই গবেষনার অঙ্গ । দেখাই যাক না গ্লোবের বিজ্ঞানীরা কতদুর কি করতে পারে? হিউম্যান ট্রায়ালে গেলেই বোঝা যাবে সব কিছু।

গ্লোব ফার্মাসিউটিকাল সম্পর্কে বিষদ কিছু জানা নাই। তবে গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ড. আসিফ মাহমুদ এর উপর আস্থা আছে। বোর্ড স্ট্যান্ড, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে মাইক্রোবায়োলজিতে ডিগ্রি, মাস্টার্সে প্রথম শ্রেণিতে প্রথম , বিদেশী পিএইচডি ডিগ্রী। এমন একজন মেধাবী ব্যক্তি স্রেফ স্টান্টবাজি করার উদ্দেশ্যে কোন কাজ করবেন বলে মনে হয় না। তবে এনিমেল ট্রায়ালে সফল হলেও , হিউম্যান ট্রায়ালেও যে সফলতা আসবেই এমন কোন কথা নাই। এমন দাবী তিনি করেনও নাই। তিনি শুধু জানিয়েছেন যে তিনি আশাবাদী।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৫

আমি সাজিদ বলেছেন: আপনার ইউনিভার্সিটির বড় ভাই বলে আবেগ থেকে কথা বলছেন হয়তো। আসিফ সাহেব একা তো আর ভ্যাক্সিন বানাবেন না। আপনার কি মনে হয় দেশী অন্য কোম্পানিতে একই যোগ্যতার অন্য কেউ নেই? আপনি উপরের কমেন্টগুলো দেখলে বুঝতে পারবেন গ্লোব সমন্ধে সবার ধারনা কি, এবং এই ধারনাগুলো অথেনটিক ৷ যদি ব্যক্তিগত যোগ্যতা ভ্যাক্সিন তৈরির প্রধান উপাদান হত তবে সারাহর ভ্যাক্সিন ট্রায়ালের আগেই হু এপ্রোভ করে ফেলতো। উনি কি বলেছেন বেশ কয়েকবার শুনেছি। উনার যোগ্যতার প্রতি অবশ্যই সম্মান জানাচ্ছি। উনার আরেকটু ক্লিয়ার করা উচিত সাধারন মানুষকে যে হিউম্যান ট্রায়াল ব্যাপারটা কি, আজকের সন্ধ্যায় টিভিতে স্ক্রল করে যাচ্ছিল - ডিসেম্বরের মধ্যে গ্লোবের ভ্যাক্সিন বাজারে। এমন বাক্যের যথার্থতা সমন্ধে জানার অধিকার একজন নাগরিকের থাকতেই পারে, সেটা মানে এই নয় যে, অসহিষ্ণুতা।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৩

আমি সাজিদ বলেছেন: ঢাবিয়ান ভাই, এইখানে কিন্তু গ্লোব নিয়ে নেগেটিভ কিছু বলা হয় নাই, শুধু কিছু প্রশ্ন করা হয়েছে। সে হিসেবে একদিকে একটা অবস্থান তৈরি হয়ে থাকতে পারে। সেটা সাময়িক। যেমন গ্লোব একটা সফল ভ্যাক্সিন আমাদের দিতে পারলে আমাদের দেশের মানুষের চেয়ে বেশী গর্বিত কেউই হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.