নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রিকশাও তেল খায়...আর মানুষ তো মানুষই

চাঁপাডাঙার চান্দু

অ আ ক খ গ

চাঁপাডাঙার চান্দু › বিস্তারিত পোস্টঃ

আজ ৩১শে জানুয়ারি, মানবতা’র মুক্তির মহান ঐতিহাসিক দিন

৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৭:৪৩





পৃথিবীর ইতিহাসে মানবতার আইন লঙ্ঘন করে যত প্রথা চালু ছিল, তার মাঝে বোধকরি সর্বাপেক্ষা বর্বর এবং ব্যাপৃত ছিল দাসপ্রথা। মানবতাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দীর্ঘদিন পৃথিবীর মাটি মানব রক্তে রঞ্জিত করেছে এই জঘন্য প্রথা।



পৃথিবীর প্রথম দাসটি কে হয়েছিল, তা কখনোই জানা যাবে না। তবে, যেদিন মানুষ প্রথম দলবদ্ধ ভাবে অন্য দলকে অস্ত্রের আঘাতে পরাভূত করল, সেদিন হতেই মানুষের মাঝে প্রভুত্বের জন্ম নিল; আর পরাজিত পক্ষ পরিণত হল ক্রীতদাসে

ইতিহাস হতে দেখা যায় সর্বপ্রথম খ্রিষ্ট পূর্ব ৮০০০ সালে আফ্রিকার ‘বুশম্যান’দের একটি সম্প্রদায় প্রাচীন মিশরীয়দের দাসত্ব স্বীকার করেছিল। 10,000 BC মুভিটিতেও আমরা প্রাচীন মিশরের দাস প্রথার স্বরূপ দেখতে পাই। গিজার পিরামিডগুলোর প্রতিটি পাথরেই অসংখ্য মানুষের ঘাম, রক্ত মিশে আছে।





চাবুক হাতে দাসদের কাজ করানো হচ্ছে



এরপর মানব সভ্যতার কর্তৃত্ব পারস্য, গ্রীস, রোমানদের হাতে এল; দিন দিন সভ্যতা আধুনিক থেকে আধুনিকতর হল। কিন্তু কখনো পিরামিডের পাথরে, কখনো সুরম্য প্রসাদের অন্ধ কুঠুরিতে আবার কখনো কলোসিয়ামের বদ্ধ এরিনায় অসহায় ক্রীতদাসের আর্তনাদ ধ্বনিত হয়েছে। আমাদের এই ভারত বর্ষেও আর্যরা এসে দাসত্বের শেকল পড়িয়েছে স্থানীয় অধিবাসীদের গলায়। যেখানেই হোক, দাসরা কোথাও যথাযথ মানুষের মর্যাদা পায়নি; সারাদিন অবর্ণনীয় পরিশ্রমের পরে ক্ষুধা-তৃষ্ণায় জর্জরিত মানুষগুলোর সামান্য পান থেকে চুন খসলেই চাবুক মেরে রক্তাক্ত করা হত।



দাস ব্যবসার রমরমা অবস্থা চলে রোমান সাম্রাজ্যের সময়। রোম বাদে সাম্রাজ্যভুক্ত সকল অঞ্চলের অধিবাসীরাই দাস বলে বিবেচিত হতো। গ্রীক, ফ্রেঞ্চ, আফ্রিকান কেউই বাদ যায়নি রোমানদের দাসত্বের তালিকা হতে। ধারণা করা হয়, ১০০মিলিয়ন ক্রীতদাস কেনা বেচা হয়েছে এই রোমান সাম্রাজ্যের স্থায়িত্বকালে। কিন্তু দাসদের সংখ্যাধিক্যের কারণে এবং তাদের মাঝে অনেক মল্লযোদ্ধা(gladiator) থাকায় প্রায়ই রোমান সাম্রাজ্যকে ‘দাস বিদ্রোহ’ সামাল দিতে হত। এর মাঝে ‘স্পার্টাকাসে’র নেতৃত্বে সংগঠিত ‘তৃতীয় দাস বিপ্লব’ রোমান ইতিহাসে গুরুত্বপূর্ণ স্থান নিয়ে আছে। তবে প্রতিটি বিদ্রোহের পরেই পরাজিত দাসদের চরম মূল্য দিতে হয়েছে।





দাসদের শ্রমে গড়ে তোলা প্রাচীন রোম



এরপর মধ্যযুগে দাস ব্যবসার প্রাণকেন্দ্র হয়ে হঠে রোমান বায়জেন্টাইন এবং গোটা আরব এলাকা। আরব, গ্রীক, ইহুদী এবং ভাইকিং বণিকগণ এসব অঞ্চলে নিয়মিত দাস সাপ্লাই দিত। তবে, ১,০০০ খ্রিস্টাব্দের দিকে ইরাকে পূর্ব আফ্রিকান ‘যানজ’ গোষ্ঠীর বিদ্রোহের ফলে আরবে আফ্রিকান ক্রীতদাসের চাহিদায় ধ্বস নামে। ইসলামী খলিফার শাসন চলাকালীন ইউরোপে বিভিন্ন অভিযান হতেও খ্রিস্টান দাস সংগ্রহ করা হত। এদিকে উত্তর আফ্রিকার জলদস্যুরা প্রায়ই ইউরোপের বিভিন্ন উপকূলে হানা দিয়ে, ক্রীতদাস যোগাড় করে এনে মরক্কো, ইয়েমেন এবং আলজেরিয়ার বাজারে বিক্রি করত। মধ্য এশিয়ার বর্বর তাতারদের হাতেও প্রায় দশ লক্ষাধিক পূর্ব ইউরোপিয়ানকে দাসত্ব বরণ করতে হয়।





পূর্ব ইউরোপের একটি দাস বাজার



সমগ্র দুনিয়াতেই এভাবে একসময় দাসপ্রথার শিকড় বিস্তৃত হয়েছিল। কিন্তু যখন মানবতা মুক্তির জন্য হাঁসফাঁস করছে, তখনি এর গলা টিপে ধরে আরও আড়াইশ বছরের জন্য একে অতলে পাঠিয়ে দেওয়া হল নতুন বিশ্ব বলে পরিচিত আমেরিকায়। জন মানবহীন অনন্ত বিস্তৃত উর্বর ভূমি, নতুন ভবিষ্যতের হাতছানি; ইউরোপের বিভিন্ন অঞ্চল হতে দলে দলে মানুষ পাড়ি জমাল আমেরিকার উদ্দেশ্যে। আর এই নতুন বিশ্বকে মানুষের আবাসস্থলের উপযুক্ত করে তোলার কাজে দলে দলে ক্রীতদাস পাঠানো হলো জাহাজে করে। এই দাস ব্যবসার নিয়ন্ত্রণ ছিল ইংরেজদের হাতে, যার পথ প্রদর্শক ছিল স্যার ফ্রান্সিস ড্রেকস।

ইতিপূর্বে দাসদের রকমফের থাকলেও আমেরিকায় এসে আফ্রিকান কৃষ্ণাঙ্গরাই চিরস্থায়ী দাসত্বের পরিচয় পায়। ১৬৫০ সালে 'এন্থনি জনসন' নামে একজন কৃষ্ণাঙ্গ প্রথম আমেরিকায় আসে দাস হিসেবে।





প্রথম কৃষ্ণাঙ্গ ক্রীতদাস 'এন্থনি জনসন'



মূলত দক্ষিনের রাজ্যগুলোর তুলা প্ল্যান্টেশনগুলোয় এই দাসদের কাজে লাগাতে হত। ইংল্যান্ড হতে স্বাধীনতা অর্জনের পর আমেরিকায় উন্নতির জোয়ার এলে দাস ব্যবসাও ফুলে ফেঁপে উঠে। পশ্চিম আফ্রিকার সীমান্তবর্তী দেশগুলো হতে এদের ধরে জাহাজে করে আমেরিকায় নিয়ে আসা হত। দাসদের সন্তানেরাও দাস হিসেবেই রয়ে যেত। তাদের মূল্য খুব একটা বেশী না হলেও যেহেতু তাদের কোন নিজস্ব উপার্জনের উপায় ছিল না, তাই প্রজন্মের পর প্রজন্ম তারা দাস হিসেবেই রয়ে যেত। কোন মানুষ হিসেবে নয়, শুধুই খেঁটে খাওয়া পশুর মত বিবেচিত হত তারা। কাজে বিন্দুমাত্র ভুল হলেই বেঁধে নির্দয় ভাবে চাবুক পেটা করা হত তাদের। রোগে ভোগে মারা গেলেও তাদের কোন চিকিৎসা দেওয়া হতো না।





নির্মম প্রহারে ক্ষত বিক্ষত একজন কৃষ্ণাঙ্গ দাস



কিন্তু আশার কথা ছিল যে, দাসপ্রথা তুলা উৎপাদনকারী দক্ষিণাঞ্চলে যতোটা প্রকট ছিল, উত্তর অঞ্চলের মানুষ ছিল ততোটাই উদার। তাদের অনেকেই দাস প্রথার বিরুদ্ধে সরব ছিল। ১৭৮৭ সালে প্রেসিডেন্ট টমাস জেফারসন উত্তর, পশ্চিমের রাজ্যগুলোতে আইন করে দাস প্রথা বন্ধের উদ্যোগ নিলেও মাত্র এক ভোটের ব্যবধানে হেরে যান। এরপর ১৮০৪ সালে ‘মেসন-ডিক্সি’ লাইনের উত্তরের রাজ্যগুলো একত্র হয়ে দাসপ্রথা বিলোপের উদ্যোগ নেয়। উত্তরের রাজ্য হতে এই অনাচার বিদায় নিলেও দক্ষিণের রাজ্যগুলো তাদের তুলা চাষ অব্যাহত রাখার উদ্দেশ্যে দাসপ্রথাও বহাল রাখে। কিন্তু দাসপ্রথা উঠিয়ে দেবার জন্য দক্ষিণের রাজ্যগুলোর উপর কেন্দ্রীয় সরকারের চাপ ক্রমান্বয়ে বাড়তে থাকলে এক পর্যায়ে উত্তর-দক্ষিণের বিরোধ তুঙ্গে উঠে, ফলে ১৮৬১ সালে দক্ষিণের ১১টি কনফেডারেট রাজ্য আমেরিকা থেকে বেরিয়ে পৃথক রাষ্ট্র গঠনের ডাক দেয়। অপরদিকে উত্তরের রাজ্য গুলো ইউনিয়নের দাবীতে একে প্রতিহত করার ঘোষণা দেয়; সূত্রপাত হয় 'আমেরিকান সিভিল ওয়ার'।





১৮৬২-৬৩ সালের একটি প্ল্যান্টেশন



কনফেডারেট অঞ্চলের দাসেরা মুক্তির জন্য পালিয়ে গিয়ে ইউনিয়ন বাহিনীতে যোগ দিতে থাকে। প্রথমে সবাই ভেবেছিল কোন এক পক্ষের ছাড় দেওয়ার মাধ্যমে খুব শীঘ্রই যুদ্ধের অবসান ঘটবে, কিন্তু দাসপ্রথা প্রশ্নে দুই পক্ষেরই অটল, অনমনীয় মনোভাবে যুদ্ধ গভীর থেকে গভীরে যেতে থাকে। এরই মাঝে আব্রাহাম লিঙ্কন ১৮৬৩ সালের ১লা জানুয়ারি রাষ্ট্রপতির আদেশ বলে ‘Emancipation Proclamation’ জারি করেন। এর ফলে অধিকৃত কনফেডারেট এলাকার দাসদের মালিকের অধীনে থাকা, না থাকা তাদের ইচ্ছাধীন করে দেওয়া হল এবং একই সাথে ইউনিয়ন বাহিনী’তে যোগ দেওয়ার বিনিময়ে তাদের স্থায়ীভাবে মুক্ত ঘোষণা করা হলো।





Emancipation Proclamation ঘোষণার মুহূর্তে আব্রাহাম লিঙ্কন এবং তাঁর কেবিনেট



কিন্তু লিঙ্কন এই ব্যবস্থা নিয়েও সন্তুষ্ট হতে পারছিলেন না, কারণ আদালত যে কোন সময় তার এই আদেশকে অবৈধ ঘোষণা করে দিতে পারে; তাই তিনি সংবিধান সংশোধনের উদ্যোগ নিলেন। রিপাবলিকান অধ্যুষিত সিনেটে ১৮৬৪ সালে এই আইনটি পাশ হয়ে গেলেও, কেন্দ্রীয় কংগ্রেসে এর ভবিষ্যৎ ছিল অনিশ্চিত; এর জন্য যে কমপক্ষে দুই-তৃতীয়াংশ সদস্যের প্রস্তাবের পক্ষে ভোট দরকার। যুদ্ধের ময়দানের পাশাপাশি এবার রাজনীতির মাঠেও খেলা জমে উঠল। দক্ষিণের রিপাবলিক ভোট এবং উত্তরের ডেমোক্রেটিক আসনগুলো হয়ে উঠল মূল লক্ষ্যবস্তু, দুই দলের কাছেই এরা ছিল ঘরের শত্রু বিভীষণের মত।



ভোটের জন্য রিপাবলিকান ফিল্ড অফিসাররা নানা প্রলোভন দেখিয়ে ডেমোক্রেট ভোট আদায়ে সচেষ্ট হয়। অপরদিকে ডেমোক্রেটরা চাচ্ছিল, ভোটগ্রহণ পিছিয়ে দিয়ে যেন যুদ্ধের পরে করা হয়; তাহলে হয়তো পরাজিত সাউদার্নরা আবারও একতাবদ্ধ হয়ে দাসত্বপ্রথা বহাল রাখার সুযোগ পাবে। কিন্তু প্রেসিডেন্ট লিঙ্কন তাদের এই সুযোগ দিতে নারাজ। এক পর্যায়ে উত্তর-দক্ষিণের শান্তি চুক্তি স্বাক্ষরের গুজবও ছড়ানো হয়, কিন্তু সকল কিছু ভেস্তে দিয়ে অবশেষে ১৮৬৫ সালের ৩১শে জানুয়ারি এই আইনের পক্ষে সংবিধান সংশোধনের জন্য হাউজে উত্থাপন করা হলো। তুমুল প্রতিদ্বন্দ্বিতায়, খুব সামান্য ব্যবধানে(১১৯-৫৬) দুই তৃতীয়াংশ ভোট অর্জনের মাধ্যমে এই প্রস্তাবটি গৃহীত হয়, যায় ফলে আমেরিকার সংবিধানে যুগান্তকারী এই পরিবর্তনটি আনতে আর কোন বাঁধা রইল না। ইতিহাসে এটি 'মহান ত্রয়োদশ সংশোধনী' নামে পরিচিত। এর মাধ্যমেই দাস প্রথা আমেরিকায় সম্পূর্ণরূপে বিলোপ হয়, দীর্ঘদিন ডুকরে কাঁদা মানবতা অবশেষে মুক্তি পায়।

এরপর, ১লা ফেব্রুয়ারি প্রেসিডেন্ট লিঙ্কন এই সংশোধনীতে স্বাক্ষর করেন এবং ১৮৬৫ সালের ৬ই ডিসেম্বর হতে এই আইনের বাস্তব প্রয়োগ শুরু হয়।





প্রেসিডেন্ট লিঙ্কনের স্বাক্ষরকৃত আমেরিকার 'Thirteenth Amendment'



দাসত্ব প্রথা বিলোপের শেষ কাঁটা হয়ে ছিল আমেরিকা, এখানে বিলোপ করার মাধ্যমে পৃথিবীকে এই জঘন্য প্রথা হতে মুক্তি দিতে আর বাঁধা থাকলো না। যদিও প্রকৃত মানুষের মর্যাদা পেতে আমেরিকায় কৃষ্ণাঙ্গদের আরও শত বছর লড়াই চালিয়ে যেতে হয়েছিল।

আর এই আইন পাশের মাত্র চার মাসের আমেরিকার ইতিহাসের এই মহান রিপাবলিকান প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন আততায়ীর গুলিতে নিহত হন। কিন্তু উনার নাম পৃথিবীর ইতিহাসে অমর হয়ে আছে, আমেরিকানরা শ্রদ্ধা ভরে এই মহান নেতাকে স্মরণ করে, এমনকি বিরোধী ডেমোক্রেট প্রেসিডেন্ট বারাক ওবামাও এই মহান প্রেসিডেন্টের ব্যবহৃত বাইবেল ছুঁয়ে শপথ গ্রহণ করে। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত, স্পিলবার্গ পরিচালিত ‘লিঙ্কন’ মুভিটিতে এই ঐতিহাসিক ঘটনার চমৎকার দৃশ্যায়ন দেখতে পাবেন।





'লিঙ্কন' মুভিটির একটি দৃশ্য এবং ডাউনলোড লিঙ্ক http://thepiratebay.se/torrent/7959483



পৃথিবীর বুকে আভিধানিক দাসত্ব প্রথা হয়তো আর সেভাবে নেই, কিন্তু এখনো আমাদের বাসগৃহে দরিদ্র গৃহ-পরিচারিকার উপর চালানো হয় বর্বর নির্যাতন, এটা দাসত্ব ছাড়া কিছুই নয়। অল্প বয়সী বাচ্চাগুলো পিতা মাতা ছেড়ে আমাদের গৃহে সেবা করে যাচ্ছে; তাদেরও তো স্নেহ দেওয়া যায়, লেখা পড়া শিখিয়ে সুন্দর ভবিষ্যৎ উপহার দেওয়া যায়।





(প্রিয় লেখক, আপনাকে ভুলে যাচ্ছি, আসলে মানুষ তো এমনই হয়। যেখানেই থাকুন, ভালো থাকুন।)

মন্তব্য ১১৮ টি রেটিং +৩৪/-০

মন্তব্য (১১৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৭:৫৫

বুড়া শাহরীয়ার বলেছেন: ভাল লাগল

৩১ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৫

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই। ভালো থাকবেন :)

২| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৮:২১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: এই রকম গবেষনা মূলক একটা লেখাই হতে পারে প্রয়াত ইমন জুবায়ের ভাইকে উৎসর্গ করার যোগ্য লেখা।


আপনাকে অনেক অনেক ধন্যবাদ দাসত্ব প্রথার এর নির্মম ইতিহাসটি খুব অল্প কথায় সুন্দর করে লিখবার জন্য।


পোষ্টে প্লাস সহ প্রিয়তে রাখলাম।

৩১ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৪২

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আমি যখন আগে ইতিহাস নিয়ে লেখালেখি করতাম, তখন ইমন ভাই বলেছিলেন যেন ইতিহাস চর্চা বন্ধ না করি। পরে নানা কারণে, লেখালেখি থেমে গিয়েছিল। এখন ইমন ভাইকে দেওয়া কথা রাখতেই আবার শুরু করার চেষ্টা করব।

প্রিয়তে নেবার জন্য অনেক ধন্যবাদ পলাশ ভাই।

৩| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৩০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: গিজার পিরামিডগুলোর প্রতিটি পাথরেই অসংখ্য মানুষের ঘাম, রক্ত মিশে আছে আর সেই ঘাম মুছতে সেখানে যাব আগামী শুক্রবার সকালে ;) B-)) :-B

পোষ্ট ভালা হৈছে,, পিলাস দিয়া গেলাম +++ :)

৩১ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৪৭

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ফিরে এসে ভালো কিছু ছবি দিয়েন, যেগুলো দেখা হয়নি আগে।

পোষ্টে আসার জন্য কায়রো ভাইকে ধন্যবাদ :)

৪| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০০

প্রকৌশলী আতিক বলেছেন: চমৎকার পোষ্ট চান্দু ভাই। ভাললাগা সহকারে প্লাস দিলাম।

৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০০

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আতিক ভাইকে অনেক অনেক ধন্যবাদ পোষ্টে আসার জন্য। ভালো থাকবেন :)

৫| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৯:২১

মেহেদী হাসান মানিক বলেছেন: মোস্তফা কামাল পলাশ বলেছেন: এই রকম গবেষনা মূলক একটা লেখাই হতে পারে প্রয়াত ইমন জুবায়ের ভাইকে উৎসর্গ করার যোগ্য লেখা।

অনেক অনেক ভাল লাগা।

৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০৭

চাঁপাডাঙার চান্দু বলেছেন: অনেক ধন্যবাদ মানিক।

৬| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৯:৪৬

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ইতিহাসকে অত্যন্ত সুন্দর ভাবে তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ চান্দু ভাই।

৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ইতিহাস আসলেই অনেক সুন্দর বাজি ভাই। অনেক ধন্যবাদ :)

৭| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৯:৫১

শের শায়রী বলেছেন: চান্দু মিয়া ভাই আপনি কি জানেন কি অসাধারন একখান পোষ্ট দিছেন? ক্লাশিক ওয়ান

৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:১৬

চাঁপাডাঙার চান্দু বলেছেন: শোভন ভাই যে কি বলেন না, লজ্জা পাই তো :#>

৮| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৪২

স্বপ্নবিলাসী আমি বলেছেন:




চমৎকার একটা তথ্যবহুল পোষ্ট দিয়েছেন। অনেক কিছুই জানলাম। ধন্যবাদ আপনাকে।

৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:২১

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আপনাকে জানাতে পেরে আনন্দিত হলাম, ভালো থাকবেন ভাই।

৯| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৫১

কালা মনের ধলা মানুষ বলেছেন: সামুতে পড়া সবচে অসাধারন পোস্ট গুলোর একটী। দাস প্রথার মত বিশাল ব্যাপ্তির ইতিহাস অল্প কথায় চমতকারভাবে লিখেছেন।

++++++++++++++++++++

৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

চাঁপাডাঙার চান্দু বলেছেন: রুমি ভাইয়ের এমন প্রশংসায় অভিভুত হইয়া গেলাম।
চেষ্টা করেছি ভাই, অনেক কিছুই অনুল্লেখিত রয়ে গেছে। সবচেয়ে দাস বসবাস করা ব্রাজিলের কথা বলা হয়নি। মূলত আজকের দিনটা হাইলাইট করায় আমেরিকার ইতিহাসটুকু নিয়ে এসেছি।
ভালো থাকবেন ভাই :)

১০| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৫২

মৃন্ময় বলেছেন: anek valo laglo.......the roots,spartucas aei duti boi a o das prothar anek ithihas jana jai...........

৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:১১

চাঁপাডাঙার চান্দু বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। রুটসের কথা বলতে চেয়েছিলাম, পরে আর খেয়াল ছিল না। লিঙ্কন মুভিটিও অসাধারণ, অন্তত শেষের দিকের ইতিহাসটুকু চমৎকার জানতে পারবেন। :)

১১| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৬

মাক্স বলেছেন: সামুতে এখন আর ভালো পোস্ট আসেনা, কথাটা ভুল প্রমাণ করলেন।
লিঙ্কন সিনেমাটা দেখসিলাম কয়েকদিন আগে।++++

৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:১৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ভালো লেখা আসে, তবে পাঠক কম। আমাকে অনেকেই চিনেন বলে হয়তো আসছেন, কিন্তু আরও অনেক ভালো লেখা আসে যেগুলোতে মন্তব্যই পড়ে না ঠিকমত।
অনেক ধন্যবাদ আপনাকে, তেল দেওয়ার উপর পরের লেকচার কবে আসছে?? :P

১২| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৯

আরজু পনি বলেছেন:

এমনকি বিরোধী ডেমোক্রেট প্রেসিডেন্ট বারাক ওবামাও এই মহান প্রেসিডেন্টের ব্যবহৃত বাইবেল ছুঁয়ে শপথ গ্রহণ করে।....এই জায়গাটা দারুণ লাগলো।

আর শেষে যে বললেন গৃহ পরিচারিকাদের কথা, শুধু তাই নয়, গৃহবধুরা্ও অনেকাংশে এই অঘোষিত দাস হয়েই সয়ে যাচ্ছে নিরব নির্যাতন।

সিনেমাটা দেখা হয় নি। অসাধারণ পোস্টটা পড়ে মনে হচ্ছে দেখে ফেলতে হবে।

অনেক অনেক ধন্যবাদ।।

৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

চিন্তা করে দেখুন, কত শিক্ষিত ফ্যামিলিতেও গৃহকর্মীর উপর কি বর্বর নির্যাতন হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকও ঘরের বৌ কে গোলামের মত রেখে দেয়। এদের তো নতুন করে শেখানোর কিছু নেই; কি বললে বা কি করলে এদের শুদ্ধি আসবে তাও জানা নেই!! মানসিক বিকারগ্রস্তের সংখ্যা অনেক বেড়ে গেছে সমাজে। :(

১৩| ৩১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫৫

মহামহোপাধ্যায় বলেছেন: চমৎকার পোস্ট ভাইয়া।

৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

চাঁপাডাঙার চান্দু বলেছেন: অনেক ধন্যবাদ মহামহোপাধ্যায় :)

১৪| ৩১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:১৫

মৃদুল সাংহাই বলেছেন: ভাল পোস্ট।

৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:০৬

চাঁপাডাঙার চান্দু বলেছেন: অনেক ধন্যবাদ মৃদুল।

১৫| ৩১ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:৪৩

স্বপনবাজ বলেছেন: সরাসরি প্রিয়তে !

৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:০৮

চাঁপাডাঙার চান্দু বলেছেন: স্বপ্নবাজকে অনেক ধন্যবাদ।

১৬| ৩১ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৪

নির্লিপ্ত স্বপ্নবাজ বলেছেন: অসাধারণ লিখেছেন
+++++

৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:১৮

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ধন্যবাদ আপনাকে

১৭| ৩১ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:০৯

মুশাসি বলেছেন: অনেক দিন পর প্রিয়তে নিলাম কোনো পোষ্ট
+++++++

৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:২৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: মুশাসি, ধন্য হলাম তোমার কমেন্ট পেয়ে। :)

১৮| ৩১ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:২৮

আমিনুর রহমান বলেছেন: অসাধারণ পোষ্ট।

প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন মহান মানুষ ছিলেন। তাকে মানুষ সারা জীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে।

৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:৩৫

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আমিনুর ভাইকে ধন্যবাদ।
মহান মানুষ আমাদের দেশেও আছে, কিন্তু তাহাদের যত উপায়ে অসম্মান করা যায়, করা হয়। /:)

১৯| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:২৪

ঘুমকাতুর বলেছেন: দারুণ পোষ্ট চান্দু।

এমান পোষ্ট নিয়মিত চাই :)

৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:৩৬

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ট্রাই করুম নে, দোআ রাইখেন।

২০| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:২৭

চেয়ারম্যান০০৭ বলেছেন: বরাবরের মতোন ই অসাধারন পোস্ট। প্লাস এবং প্রিয়তে।

৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৬

চাঁপাডাঙার চান্দু বলেছেন: বন্ধু আছ কেমন? ইদানীং কম দেখি কেন?

২১| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

শামিল কায়সার বলেছেন: অসাধারন!!!
ইনফরমেটিভ চান্দু ভাই ইজ ব্যাক এগেইন।
++++ আনলিমিটেড।
সেই সাথে সাথে বলি, ইয়াংকিদের সাথে কনফেডারেটদের যুদ্ধ এবং সেটা শেষ হবার পর, এখনো আগের থিমেই দাসত্ব করতে হয় রেড ইন্ডিয়ানদের। শুধু প্রক্রিয়ার পরিবর্তন হয়েছে মাত্র। ক্লু ক্লাক্স ক্লান এখনো জীবিত। তবে সেটা ভিন্ন মোডকের মাঝে।

৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:১০

চাঁপাডাঙার চান্দু বলেছেন: :) :)

রেড ইন্ডিয়ানদের উপর চালানো অনেক গণ হত্যার কথা জানি, দাসত্বের ব্যাপারে তেমন কিছু জানি না। কায়সার ভাইয়ের কাছে কোন লিঙ্ক থাকলে দিয়েন পড়ে নিব।
ক্লু ক্লাক্স ক্লান না এপোক্যালিপ্টোর সূর্য দেবতার নাম ছিল!!

২২| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩২

হাছুইন্যা বলেছেন: +++

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: অনেক ধন্যবাদ ভাই :)

২৩| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩৮

বাকাট্টা বলেছেন: ভালো পোষ্ট। ++
আচ্ছা সাউথ এশিয়ায় দাশ প্রথা কিভাবে শেষ হয়?

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৫

চাঁপাডাঙার চান্দু বলেছেন: হাজার বছর আগে যেই প্রথা চালু হয়েছিল, তাই তো ধর্মের মাধ্যমে রয়ে গেছে আরও হাজার বছর। পরবর্তীতে বৌদ্ধ এবং ইসলাম ধর্মের মাধ্যমে নিম্ন শ্রেণীর লোকেরা ভিন্ন মর্যাদা গ্রহণের সুযোগ পায়। অনেক ব্রিটিশ আইনও এ ক্ষেত্রে ভূমিকা রেখেছে।
তবে, সুদ প্রথার মাধ্যমে সৃষ্ট দাসপ্রথা বহুদিন দরিদ্র মানুষের গলার ফাঁস হয়ে ছিল। আপনি আবু ইসহাকের জোঁক, শরত চন্দ্রের মহেশ গল্পতে এর ছায়া দেখতে পাবেন।

২৪| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪০

রাজসোহান বলেছেন:

ফলে *১৯৬১ সালে দক্ষিণের ১১টি কনফেডারেট রাজ্য আমেরিকা থেকে বেরিয়ে পৃথক রাষ্ট্র গঠনের ডাক দেয়।

*১৮৬১ হবে :)

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২৩

চাঁপাডাঙার চান্দু বলেছেন: পোস্ট লেখার পর অনেকবার প্রুফ দেখি, তাও ভুল রয়েই যায়। দেখিয়ে দেবার জন্য অনেক ধন্যবাদ, ঠিক করে দিয়েছি।

২৫| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

দারাশিকো বলেছেন: দাসপ্রথা আর খ্রীষ্টান মিশনারীদের নিয়ে একটি দারুন ছবি আছে - দ্য মিশন (১৯৮৬)
রবার্ট ডি নিরো অভিনয় করেছে। দেখে ফেলতে পারেন।

পোস্ট দারুন হয়েছে।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫৫

চাঁপাডাঙার চান্দু বলেছেন: মুভিটি দেখা হয়নি ভাই, দেখে ফেলব আশা রাখি।
অনেক ধন্যবাদ আপনাকে :)

২৬| ৩১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:২৮

আশিক মাসুম বলেছেন: প্রিয়তে রাখলাম ।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫৬

চাঁপাডাঙার চান্দু বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ ভাই :)

২৭| ৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ৯:৩১

নোমান নমি বলেছেন: চান্দু চান্দুর মত ব্যাক। অসাম। মাথা ঝিম ঝিম করতাছে পইড়া।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৩

চাঁপাডাঙার চান্দু বলেছেন: রাজনীতি এবং ফেসবুক স্ট্যাটাস, দুটোই ভালো লেখালেখির জন্য হানিকর :P

২৮| ৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:২৪

রেজোওয়ানা বলেছেন: বহুদিন পরে চান্দুর অসাধারন পোস্ট!

লেখা তো ভাল লেগেছেই, সেটা বলার অপেক্ষা রাখে না! তবে বেশি ভাল লাগছে তুমি আবার পোস্ট দিয়েছো বলে!

ক্যারি অন :)

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২৬

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আসলে নিজের পোষ্টে প্রিয় মুখ থুক্কু নিকগুলো দেখলেই ভালো লাগে। :)
অবশ্যই চেষ্টা করব আপু।

২৯| ৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪১

অসামাজিক ০০৭০০৭ বলেছেন: গ্রেট কাম ব্যাক...
পোষ্টে পিলাস
নিয়মিত পোষ্ট চাই ;)

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২৮

চাঁপাডাঙার চান্দু বলেছেন: দোয়া রাখবেন ভাইজান ;)

৩০| ৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৮

ধীবর বলেছেন: অসাধারণ একটি লেখা উপহার দেবার জন্য অনেক অভিনন্দন চান্দু ভাই। প্লাস তো অবশ্যি। তবে দাস প্রথার বিলুপ্তি ঘটেনি আজও। ভিন্ন পন্থায় ভিন নামে দাস প্রথা এখনো চালু রয়েছে।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:২২

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ঠিকই বলেছেন ভাই, এখনো আফ্রিকা-এশিয়ার অনেক অনেক অঞ্চলে দাসপ্রথা বিদ্যমান। কারণ সেই মহাজনের সুদ।

আর আমাদের দেশে এমপি'র ধর্ষক এপিএস এখনো কিভাবে আইন এবং বিবেকের ঊর্ধ্বে থেকে যায় তা তো নিজের চোখেই দেখলাম।

৩১| ৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:৫১

প্রিন্স হেক্টর বলেছেন: প্রিয়তে নিলাম

ভালো লাগছে

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:২৬

চাঁপাডাঙার চান্দু বলেছেন: বহুদিন পরে আজ ট্রয় দেখছিলাম, একই সাথে প্রিন্স হেক্টরকেও পোষ্টে পেলাম।
পাশের বাড়ির কি অবস্থা এখন??

৩২| ৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:৫৭

সিরাজ সাঁই বলেছেন: যথারীতি পোস্টের মতো পোস্ট। প্লাস দিয়ে প্রিয়তে নিয়ে রাখলাম। পরে আসবো আলোচনা করতে। ভালো থাকুন চাঁপা ভাই, চিয়ার্স।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৩০

চাঁপাডাঙার চান্দু বলেছেন: কেমন আছেন বড় ভাই? বহুদিন পরে পোস্ট দিলাম, আপনাকেও পেলাম। আবার আসবেন, কথা বলব অনেক। আর যদি ফেসবুক বা অন্য কোথাও একটিভ থাকেন লিঙ্ক দিয়েন।

৩৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০১

জাকারিয়া মুবিন বলেছেন: চমৎকার পোস্ট।

ইতিহাস, মুভি রিভিউ, সচেতনতা, শ্রদ্ধাজ্ঞাপন, এক পোস্টেই অনেক কিছু। তারপরও সুপাঠ‍্য এবং বড় লেখা সত্বেও একটানে পড়লাম। অসাধারন, চালিয়ে যান।

অনুসরনে নিলাম আপনাকে। আশা করি নিয়মিত লিখবেন।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৫৮

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ধন্যবাদ জাকারিয়া ভাই, দীর্ঘদিন কোন নতুন লেখা দিতে পারিনি। ব্লগার হিসেবে গ্লানিতে ভুগছিলাম, অবশেষে দিতে পারলাম।
আমার কিছু লেখা আরও বড় হয়, মাঝে মাঝে সিরিজ আকারে হয়ে যায়। তবুও লেখা দিলে আপনাকে পাব বলে আশা করি :)

৩৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৩

নিয়েল ( হিমু ) বলেছেন: ভাল লাগছে +++

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:০০

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ধন্যবাদ নিয়েল। তোমার এঞ্জেলগুলোর জন্যও আদর রইল।

৩৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২৯

পেস মেকার বলেছেন: সম্ভবত ১৯৬১ সালে দক্ষিণের ১১টি কনফেডারেট রাজ্য আমেরিকা থেকে বেরিয়ে পৃথক রাষ্ট্র গঠনের ডাক দেয়। অপরদিকে উত্তরের রাজ্য গুলো ইউনিয়নের দাবীতে একে প্রতিহত করার ঘোষণা দেয়; ১৮৬১ সাল হবে। গুড পোস্ট ;)

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:২০

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ধন্যবাদ, ঠিক করে দিয়েছি ভাই ;)

৩৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৩

পেস মেকার বলেছেন: ১৯৬১>১৮৬১

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৩৩

চাঁপাডাঙার চান্দু বলেছেন: :)

৩৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫৩

তারছেড়া লিমন বলেছেন: ভাললাগা জানিয়ে গেলুম ভাই............

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৩৫

চাঁপাডাঙার চান্দু বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।
লিমন নামের সাথে তারছেড়াটি খুবই মানিয়ে যায়, অন্তত আমার লিমন নামের বন্ধুগুলোকে তাই পেয়েছি। :)

৩৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২০

কামরুল হাসান শািহ বলেছেন: প্লাস দিতে আইলাম :)

তুমি যখন বলছিলা দাসত্ব নিয়া লিখতেছ তখন আমি ভাবছিলা তুমি হয়তো ব্লগার দাসত্ব নিয়া লিখতেছ :P

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:০২

চাঁপাডাঙার চান্দু বলেছেন: দাসত্ব নিয়াই লিখছি। কালকে তারে এইটা নিয়া ভয়ও দেখাইছিলাম; বলছিলাম, আপনারে নিয়ে পোস্ট দিচ্ছি :P

৩৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩৫

মাক্স বলেছেন: দাম বাড়াতে এমনেই পাবলিক তেলের উপ্রে ক্ষ্যাপা। এই জিনিস নিয়া আর কোন কথাই বলা যাবে না :P :P

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:০৫

চাঁপাডাঙার চান্দু বলেছেন: কি জামানা আইল! পাবলিকে দিলেও বলে রাগ করে /:) :P

৪০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:০৮

ভিয়েনাস বলেছেন: খুব চমৎকার একটা ঐতিহাসিক পোস্ট পড়লাম। ছোটবেলায় বিটিভিতে দাস কৃষ্ণাঙ্গদের তুলা উৎপাদন নিয়ে একটা ইংলিশ মুভি দেখেছিলাম । তখন ছোট থাকায় ইংরেজি বুঝতাম না । তবু মুভিটা অসাধারন লেগেছিল। পরে অনেক খুঁজেছি কিন্তু ওমন ধারার মুভি আর পাইনি। আপনার পোস্টা পড়ে কিছুটা হলেও ঐ মুভির অভাব পূরন হলো।

পোস্ট সোজা প্রিয়তে

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:২৬

চাঁপাডাঙার চান্দু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু। আপনি সম্ভবত কামরুল ভাইয়ের দেওয়া সিরিজটিই খুঁজছেন! মুভি হলে আমিও জানি না। উপরে দারাশিকো ভাই একটি মুভির নাম বলে গেছে, ওটিও চেক করে দেখতে পারেন।
শুভকামনা রইল। :)

৪১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:২১

কামরুল হাসান শািহ বলেছেন: @ভিয়েনাস মুভি নাকি টিভি সিরিজ দেখছিলেন? এইটা দেখেন

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:২৭

চাঁপাডাঙার চান্দু বলেছেন: হুম ;)

৪২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:০১

আশিক মাসুম বলেছেন: সারপ্রাইজ :)

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:২৮

চাঁপাডাঙার চান্দু বলেছেন: সত্যি বলি, আইডিয়াটা চমৎকার লেগেছে। পোস্টটা আরও সমৃদ্ধ করুন, আমি প্রিয়তে নিয়ে আসছি :)

৪৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:১১

কান্ডারি অথর্ব বলেছেন:
পোষ্ট প্রিয়তে রাখলাম। ++++++++++++++++++++++

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৪০

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ধন্যবাদ ভাই, ভালো থাকবেন :)

৪৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:০০

নিয়েল ( হিমু ) বলেছেন: :)

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৪১

চাঁপাডাঙার চান্দু বলেছেন: :)

৪৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:৩৪

দায়িত্ববান নাগরিক বলেছেন: অনেক ভালো লেখা। প্রশংসার যোগ্য। আমাদের দেশেও অনেক শ্রেনী বৈষম্য আছে, কোনো কোনো ক্ষেত্রে একটু বেশিই। সাম্প্রদায়িক মনোভাব তথা র‌্যাসিজমও আছে।

লিংকন মুভিটা দেখেছি হলে গিয়ে। অসাধারন মেকিং তবে একটু স্লো। অস্কার পাওয়ার যোগ্য।

পোষ্টে প্লাস।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৪৩

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আচ্ছা বলেন তো আপনের আচরণ এমন হিজড়াদের মত কেন??

৪৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৩০

দায়িত্ববান নাগরিক বলেছেন: ভালো লেখার প্রশংসা করলাম। আর জবাবে যা লিখলেন! নিজের পরিচয় দেয়ার দরকার ছিল না।

গালাগালি করতে চাইলে করতে পারি তবে সেটা পোষ্ট অনুযায়ী। গালি দিয়ে আসলে পরিচয় দিয়ে দিলেন। কুকুরের লেজ কখনো সোজা হয়না বুঝতে পারলাম।

আপনাদের অনেককেই দেখলাম। জাজ করলাম। মানুষের মেন্টালিটি স্টাডিও করি সামুতে। ভাবতাম ছাগুরাই শুধু ঘৃণার যোগ্য। ভুল, এর বাইরেও অনেক আছে।

৪৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩২

সংকেত মাহমুদ বলেছেন: দায়িত্ববান নাগরিক বলেছেন: ভালো লেখার প্রশংসা করলাম। আর জবাবে যা লিখলেন! নিজের পরিচয় দেয়ার দরকার ছিল না।

গালাগালি করতে চাইলে করতে পারি তবে সেটা পোষ্ট অনুযায়ী। গালি দিয়ে আসলে পরিচয় দিয়ে দিলেন। কুকুরের লেজ কখনো সোজা হয়না বুঝতে পারলাম।

আপনাদের অনেককেই দেখলাম। জাজ করলাম। মানুষের মেন্টালিটি স্টাডিও করি সামুতে। ভাবতাম ছাগুরাই শুধু ঘৃণার যোগ্য। ভুল, এর বাইরেও অনেক আছে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৪২

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ফাল পাড়ার আগে, কার কোলে উইঠা ফাল পারছ, একটু দেইখা নিও।

৪৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪২

একজন সুখী মানুষের কথা বলেছেন: দায়িত্ববান নাগরিক বলেছেন: ভালো লেখার প্রশংসা করলাম। আর জবাবে যা লিখলেন! নিজের পরিচয় দেয়ার দরকার ছিল না।

৪৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১১

জাতির মামু বলেছেন: ছাগু চাগু কইতেই যায় বেলা!!! সুন্দর পোস্ট ।

৫০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৪১

চাঁপাডাঙার চান্দু বলেছেন: দায়িত্ববান নামক ছাগলটা আমাকে নিয়ে পোস্ট দিল, কেন তাকে হিজড়া বলেছি? অথচ আমি কমেন্ট করার সাথে সাথেই পোস্ট গায়েব। কুনোব্যাঙ এবং চেয়ারম্যানকে অনুরোধ করছি, কারণটা এই কমেন্ট হতে জেনে নিতে।



বেশ ভালোই শুরু হইছে দেখি, চান্দুকে পোস্ট দেওয়া বুঝি ব্লগে হাম্বা লীগের নতুন রাজনৈতিক চর্চার মাঝে পড়ে!! =p~
বাল পোষ্টে দলে দলে হাম্বা দেখেও খারাপ লাগছে না এখানে। আমি তো আপনারে গালি দেই নাই; গালি দিলে কেমন দেই, তা তো জানেনই। শুধুমাত্র আপনার আচরণকে হিজড়ার সাথে তুলনা করেছি। কেন করেছি, সেটা নতুন পোস্ট না দিয়ে জিজ্ঞাসা করলেই তো পারতেন, ভালোমত বুঝিয়ে বলে দিতাম; নাকি চান্দুর পোষ্টে সাহস পাননি? এখন দেখি দলে দলে মাল্টি পাঠিয়ে চান্দুর পোষ্টে কমেন্ট করাচ্ছেন। চলুক, পোস্ট হিট হলে খারাপ লাগবে না ;)

এখন, কেন আপনি একজন হিজড়ার মত আচরণ বিশিষ্ট, সেটাই বুঝিয়ে বলছি।

ঠিক এক মাস আগে চিলেকোঠার সেপাই নামে এক মাল্টি আমার গালির স্ক্রিন শট নিয়ে পোস্ট দিলে, তাতে প্রথম কমেন্টটি ছিল আপনার;


অথচ চিলেকোঠা কে, কি কারণে গালি দেওয়া হইছে কিছুই জানতে চাইলেন না; দাবী চান্দুর ব্যান। পরে মোবাইল ভার্সন দেখে এসে ব্যাল্যান্স করে একটি উত্তর দিলেন;


আমি মাল্টিবাজি করি অন্য মাল্টি, গালিবাজদের সাথে। আপনার সাথে আমি আর কোন পোষ্টে কমেন্ট আদান প্রদান করিনি। এরপর দুই দিন আগে, একজন ব্লগার তার নিক হতে আমার ফেসবুক স্ট্যাটাস নিয়ে পোস্ট দেয়। View this link
সেখানে আপনি ৭নং মন্তব্যটি করলে, তার জবাবে আমি ২৩ নং মন্তব্যটি দেই রাত ২টা ৩৪এ।


সেটার পর, আপনি আমার পোষ্টে গিয়ে ভালো লেগেছে বলে জানিয়ে আসেন। আমিও ভুল বুঝাবুঝি'র অবসান হয়েছে বলে ধরে নেই। আপনাকে যে দুমুখী ভেবেছিলাম, তা ভুল হয়েছে ধরে নেই। কিন্তু আপনি তার মর্যাদা রাখলেন না, কালকে আরেক পোস্ট পেয়ে মাথা খারপ মানুষকে আমার মাল্টি বলে আবারও সামুতে আমার মত ব্লগার কিভাবে থাকে তা নিয়ে প্রশ্ন করলেন?


মাত্র কয়েক ঘণ্টা আগে লেখার প্রশংসা, আবার একটু পরেই মিথ্যা ট্যাগ দিয়ে ব্লগে থাকার কারণ জানতে চাওয়া এবং বিভিন্ন পোষ্টে বারবার সুযোগ পেলেই ব্যান চাওয়া; কোন ধরণের আচরনের মাঝে পড়ে?
এখন বলুন, আপনার আচরণ হিজড়া সদৃশ বলাটা কি কোন ভুল হয়েছে? সত্যি গালি দেইনি ভাই। তবে আপনি নিজেকে যাই দাবী করুন, এই ধরণের আচরণ ছাগুদের মাঝে অনেক দেখা যায়, হয়তো পূর্বপুরুষ হতে আগত কোন সিনড্রোম। /:)

৫১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৪৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ওরে কি আমি শুধু শুধু হিজড়া বলছি? একবার পোস্ট সরাইয়া ফেলছে, এখন আবার আমার নামে পোস্ট দিয়ে আমাকেই ব্লক করে রেখেছে

৫২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৭

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আপনি আগে দায়িত্ববান নাগরিক কে গালি দিয়েছেন, গালি দিলে রিয়াকশন তো নিতে হবে তাই না? আর ওনাকে গালি দেওয়া আর ছাগুদের বাহবা দেওয়া আকই কথা। কিছু সৎ এইম নিয়ে এনারা ব্লগিং করে, ছাগুদের প্রস্রয় না দেওয়া, তাই এদেরকে "বিনা কারনে" গালি দিলে আপনার দিকে আঙ্গুল উঠতেই পারে! গালির কারন যদি জানাতেন! খুশি হতাম, আপনাকে কখনও ওইসব ছাগ্লামি করতে দেখিনি, তাই ভাবতে খারাপ লাগবে যদি আপনি ছাগু ফাইটার হবার কারনে উনাকে গালি দিয়ে থাকেন।

আমাকে গালি দেওয়ার ইচ্ছা হয়ে থাকলে কারন সহ, আমি জারজ শিবির ছাড়া কাউরে দেইনা, তাই আশাও করিনা।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২১

চাঁপাডাঙার চান্দু বলেছেন: সব কিছু কি ঠিকমত দেখে, পড়ে কমেন্ট করেছেন? দায়িত্ববানকে আমি আগে গালি দিয়েছি? আমি তাকে এখন পর্যন্ত কোন গালিই দেই নাই। সে বিভিন্ন জায়গায় আমার নামে বলে আসছে, আবার আমার পোষ্টে এসে ভালো বলে। সে যে একটা পোস্ট দিয়ে আমাকে ব্লক করছে, মাল্টি সাথে নিয়ে আমার নামে বলে চলছে, সেইটা দেখেন না? বুনো থেকে কমেন্ট দিলাম, সেটাও মুছে ব্লক করছে। এই হিজড়ারে গালি দেওয়া আর ছাগুদের বাহবা দেওয়া একই কথা, এইসব ফালতু আলাপ কম বলবেন প্লিজ। স্ক্রিনশট সহ বললাম, তাও এখনো কারণ চোখে পড়েনি?
ব্লগে কম দিন হয় নাই, আর কম ব্লগার দেখি নাই। নিজেরা একজন আরেকজনকে মহান বানান ভালো কথা, আমাকে শিখাতে আসবেন না। তবে আপনি মূল নিকে এসেছেন দেখে ভালো লাগল, মাল্টির মেলা বসেছে ওই হিজড়াটার পোষ্টে। তাতে কোন লাভ নাই।

৫৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৮

মোহাম্মেদ তারেক হোসাইন বলেছেন: ভাই আপনে করছেন কি!! সামুর মোড়লের(সঘোষিত) সাথে কটু কথা কইছেন।। এইবার আপনেরে ছাগু প্রমাণ করা ঠেকায় কে?? ওনারা হচ্ছেন, সকল গালির ঊর্ধে, ওনারা সুশীল।ওনারা যাকে ইচ্ছে ছাগু ট্যাগ দিতে পারবেন(প্রমাণ সহ কিংবা প্রমাণ ছাড়া), ওনারা সবাইকে কারণে অকারণে গালাগালি করতে পারবেন তবে ওনাদের গালি দেয়া যাবেনা।। ওনাদেরকে গালি নাকি একমাত্র ছাগুরাই দেয়।। বাহ!! কি সুন্দর যুক্তি......।।
এইসব তথাকথিত মোড়লরা ছিল, আছে, থাকবে...... লগে ওনাদের ঝাকে ঝাকে ছাওপোনাও থাকবে...

৫৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:১৫

ম.র.নি বলেছেন: হাম্বায় আমাকেও ব্লক করে দিয়েছে।এরা সুষ্ঠু ব্লগিংএ বিশ্বাস করে না।হিংসা,বিদ্বেষই এদের মূল এজেন্ডা।ও সহানুভূতির জন্য পোস্ট দিয়ে এখন নিজেই ধরা খেয়ে স্বজাতীদের সাথে নির্লজ্জের মত পরাজয় বাগবাটোয়ারা করছে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৫১

চাঁপাডাঙার চান্দু বলেছেন: হা হা, সে আজ থেকে শুধু হাম্বা নয়, হিজড়াম্বা :P
আমার স্ক্রিনশটসহ প্রমাণ করে দিলাম সে একটা হিজড়া, ওকে চিনতে পারলে তো ভিডিওসহ প্রমাণ করে দিতাম =p~

৫৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৪০

স্বাধীকার বলেছেন:
ভালোলাগাসহ পোস্ট প্রিয়তে+++++++++

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৫২

চাঁপাডাঙার চান্দু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই। ফেসবুকে আসলে নক দিয়েন ভাই, কথা আছে আসলেই।

৫৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৪৪

দিকভ্রান্ত*পথিক বলেছেন: মিটিয়ে না নিয়ে বিষয়টা টানার খুব বেশী প্রয়োজন ছিলনা। আর যেটি আমি বলতে চাই, এই আলোচনা অন্য ধরনের ক্যাচাল পোস্টে হলেই মনে হয় ভাল হত, এই কথাটা নিশ্চয়ই ভুল নয় !? মাল্টিবাজি করিনা, বুঝিওনা। সহজ কথা যেটি বুঝি, ভদ্রতাটুকু সবারই বজায় রাখা উচিৎ। শুধু ছাগু বাদে সবার জন্যে ভাল ব্যবহার দেবার চেষ্টা করেছি, উনিও তেমন বলেই বলছি।

ভাল থাকেন। আশা করি বিষয়টি আর বাড়বে না।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৪৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আপনি ভুল পোষ্টে কমেন্ট করছেন, যেখানে বাড়ছে সেখানে গিয়েই বলুন না ভাই। একজন বলল আমি নাকি কালকে মাল্টি দিয়ে গালি দিয়েছি। অথচ তারা ভালোমতোই জানে ওই নিকটি কার।
আমি আর বাড়াচ্ছি না, তবে এটা বলে রাখছি উনি আচরনে সম্পূর্ণ হিজড়া। আমি কোথাও ছাগুদের পক্ষে বলেছি এটা কেউ পারলে প্রমাণ দিক, গালাগালি না হলে লীগ-দল সবাই আমার বন্ধু হতে পারে। অনেক ব্লগার হয়েছেও এরই মধ্যে।

৫৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৫১

ঘুড্ডির পাইলট বলেছেন:
উপ্রে একটা কমেন্ট আইলো উনি কিডা ? B:-)

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:০৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ইগ্নোর হিম। ডিলিট করলে আবার কথা উঠবে, তাই রিপ্লাই না দিয়ে রেখে দিয়েছি।

৫৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৫৪

ঘুড্ডির পাইলট বলেছেন: ৫৩ নং কমেন্ট দেখেন ।

৫৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৪৬

রবি_জল বলেছেন: ব্যাখ্যাটা জানা দরকার ছিলো।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৫৭

চাঁপাডাঙার চান্দু বলেছেন: দিছি তো ভাই, ৫০ আর ৫১ নাম্বার মন্তব্যটা দেখেন। হিজড়াটা সম্পর্কে আর সন্দেহ থাকবে না।

৬০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৫১

মোহাম্মেদ তারেক হোসাইন বলেছেন: তাহলে মোরাল হচ্ছে, দায়িত্তবান নাগরিক ওরফে (দানা) শুধু হাম্বা নয় হিজরাম্বাও বটে।।

৬১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৩

নেক্সাস বলেছেন: পোস্ট প্রিয়তে

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৫

চাঁপাডাঙার চান্দু বলেছেন: অনেক ধন্যবাদ নেক্সাস ভাই, ভালো থাকবেন।

৬২| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ৩:৫৪

আমি তুমি আমরা বলেছেন: স্পার্টাকাস সিরিয়ালখানি দেখিয়াছি। বড়ই সৌন্দর্য ;) :P

৬৩| ১৭ ই মার্চ, ২০১৪ ভোর ৫:১১

নীল_সুপ্ত বলেছেন: চান্দু ভাই কত্বদিন পর... আপনার লেখা পড়লাম... আহ... শান্তি...
বরাবরের মতন প্রিয়তে...

৬৪| ০১ লা জুন, ২০১৫ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:

আধুনিক দাস ব্যবসায়ী হচ্ছে জিয়া, এরশাদ, খালেদা ও শেখ হাসিনা

০১ লা জুন, ২০১৫ ভোর ৫:৫২

চাঁপাডাঙার চান্দু বলেছেন: মুজিব কাকুর চেয়ে বেশী ক্রিতদাস আর কারও ভাগে নেই। নামটা বাদ পড়ে গেছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.