নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

ফ্রি নিপল মুভমেন্ট, স্তনকর এবং নারীবাদ

০২ রা এপ্রিল, ২০১৭ রাত ৯:৫৯



গত কয়েক বছর ধরে নারীবাদীদের নতুন প্রজেক্ট হল ফ্রি নিপল মুভমেন্ট [https://goo.gl/33Bo3y]। এটার মূলতত্ত্ব কথা অনেকটা এমন, আমাদের পরিচয় হল আমরা মানুষ, ছেলে বা মেয়ে নয়। শারীরিক গঠন যার যেমনই থাকুন এটা নিয়ে কোন পার্থক্য করা যোক্তিক নয়। ছেলেরা যদি খালি গায়ে ঘুরতে পারে মেয়েদের কেন নিপল একটু টুকরো কাপর দিয়ে আবৃত রাখতে হবে। খুলে ফেল এই কাপড়, ভেঙ্গে দাও এই পুরুষতান্ত্রিক আচার। Equal topless right for all, free the nipple. প্রাগ, সালডেলজওয়েল, ট্রান্সবাগ বা নিউ ইয়র্কের রাস্তায় ফ্রি নিপল র্যািলি, অনুষ্ঠান মাঝে মাঝেই চোখে পরে [https://goo.gl/izftlv]। [একটা কৌতূহল উদ্দীপক ব্যাপার হল, এসব শহরে মেয়েরা খালি গায়ে র্যাfলি করতে পারলেও, হিজাব পরে চলাচল করা যথেষ্ট বিপদজনক তবে চার্চের নানদের পুরোপুরি হিজাবের মত পোশাক পরতে কোন সমস্যা নেই] বাংলাদেশের নারীবাদীরা এখনো প্রকাশ্যে ফ্রি নিপল র্যা লি বা এ জাতীয় কোন কার্যক্রম চালায়নি। তবে নিজদের মধ্যে এটা নিয়ে কতটা কাজ করছে তা আমি জানি না।
ফ্রি নিপল মুভমেন্ট যখন পড়ছিলাম তখন আমার মনে পরছিলো আর একটি আন্দোলনের কথা। সে আন্দোলনটা ঠিক এর উল্টা। এক সময় সনাতন হিন্দু সমাজে নিয়ম ছিল, শুধুমাত্র ব্রাহ্মণ নারীরাই স্তন আবৃত রাখতে পারবে। বাকী সব নিম্ন বর্ণের হিন্দু নারীদের বাধ্যতামূলক ভাবে স্তন উন্মুক্ত রাখতে হবে। তবে যদি কোন নারী তার স্তনকে কাপড় দ্বারা আবৃত করতে চাইতো, তাহলে তাকে স্তনের সাইজের উপর নির্ভর করে কর দিতে হতো। এই বীভৎস করেকে বলা হত স্তনকর [https://goo.gl/DUfqEA]।
১৮০৩ সালে একটা হৃদয়বিদারক অমানবিক ঘটনা ঘটে, নাঙ্গেলী নামে এক নারী তার স্তনকে আবৃত করে রাখতেন। যথন গ্রামে পেয়াদারা তার থেকে স্তনকর চাইতে আসে, নালেঙ্গী তা দিতে অস্বীকার করেন। পেয়াদারা নির্যাতন শুরু করে। তখন তিনি নিজের দুটি স্তনকে ধারালো অস্ত্র দিয়ে কেটে পাতা দিয়ে মুড়ে পেয়াদাদের হাতে দিয়ে দেয়। স্তন কেটে ফেলার কিছুক্ষন পরেই অতিরিক্ত রক্তক্ষরণের জন্য নাঙ্গেলীর মৃত্যু হয়। স্ত্রীর মৃত্যু শোকে নালেঙ্গীর স্বামীও সাথে সাথে আত্মহত্যা করে [https://goo.gl/F6S5jZ]।
স্তনকর বন্ধ করার জন্য হিন্দু নারীদের অনেক সংগ্রাম করতে হয়েছে। উনিশ শতকের শুরুর দিকে শিক্ষিত হিন্দুদের মধ্যে সচেতনতা আসে, তারা স্তনকর বন্ধের জন্য কথা বলা শুরু করে এবং স্তন আবৃত করার অধিকার চায়। কিন্তু হিন্দু পুরোহিতরা স্পষ্ট করে বলে দেয়, নিচু বর্ণের নারীদের স্তন আবৃত করার অধিকার নেই। এটা ধর্ম বিরোধী। বিষয়টি নিয়ে ১৮৫৯ সালে দক্ষিণ ভারতে একটি ভয়াবহ দাঙ্গা সংগঠিত হয়। এটি কাপরের দাঙ্গা নামে পরিচিত [https://goo.gl/TpX6a6]। অনেক রক্ত, অনেক জীবন, অনেক সংগ্রামের পর হিন্দু নারীরা স্তন ঢাকার অধিকার পায়।
এর ঠিক ১৫০ বছর পর নারীবাদীরা স্তন উন্মুক্ত করার কথা বলছে।
আমি সবার মত প্রকাশের স্বাধীনতাকে শ্রদ্ধা করি। আমার নীতি হল “Agree to disagree”। তবে তারপরও মনে মনে খুব করে আশা করবো নারীবাদীদের ফ্রি নিপ র্যাবলি যেন না দেখতে হয় বাংলাদেশে।

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১৭ রাত ১১:১৩

এম. সাইফ বলেছেন: ধুর মিয়া এত্তো সুন্দর কইরা লেইখ্খা শেষে গিয়া দরবেশ সাজলেন ক্যান? আপনে না দেহেন ভিন্ন কথা আমরা দেখমু ;) ওরা অধিকারের নামে দেহাইতে পারলে আমাগো দ্যাখতে সমেস্যা কই?
সাবধানে থাকবেন এই বুঝি কিছু পন্ডিত এলো বৈ আপনার নিপল উন্মুক্ত করতে :P
চালিয়ে যান।

০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ১০:৫৫

যাযাবর চিল বলেছেন: :D

২| ০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ১:৩৫

কানিজ রিনা বলেছেন: এটা এমেরিকা নয়,নগ্ন লেখার সীমা থাকা
উচিৎ।

০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ১০:৫৬

যাযাবর চিল বলেছেন: Call spade, spade

৩| ০৩ রা এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪৮

টারজান০০০০৭ বলেছেন: "তোমরা যদি খারাবি বন্ধ করিতে চাও তাহলে খারাবির আলোচনা বন্ধ করিয়া দাও।"

৪| ০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ৯:৩৭

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: যুক্তিগুলো খুব অসার।

তারা বলছে, ছেলেরা নিপল দেখায় চলতে পারলে, মেয়েরা পারবে না কেন? মেয়েরা নিপল দেখায় হাঁটছে না, এটা কে বললো? পশ্চিমা দেশে হর-হামেশাই মেয়েরা এমন ড্রেস পড়ে, যাতে তাদের বিশেষ অঙ্গ প্রকাশ হয়ে যায়।

বিশ্বাস না হলে ঐসব দেশ একবার ঘুরে আসুন।

০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ১০:৫৭

যাযাবর চিল বলেছেন: দুয়া রাখেন ভাই। আশা করি যাবো :)

৫| ০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ৯:৫১

হাফিজ রাহমান বলেছেন: নতুন একটা বিষয় জানা হলো। ধন্যবাদ।

৬| ০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ১০:৪০

মামুন সাখী। বলেছেন: অনেক গোপন বিষয় জানলাম।আপনাকে ধন্যবাদ। সেই দিন আসার আগে যেন পৃথিবী দংশ হউক

৭| ০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ১১:০৯

বর্ষন হোমস বলেছেন:
আমরা আবার অসভ্য যুগের দিকে ফিরে যাচ্ছি :|

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৪৬

যাযাবর চিল বলেছেন: কিছু মানুষ তাদের ব্যবসায়িক এবং রাজনৈতিক স্বার্থে আমাদের অসভ্য বানাতে চায়।

৮| ০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ১১:৪০

দ্যা ফয়েজ ভাই বলেছেন: একটা কমন কথা মনে পড়ে গেলো,নগ্নতাই যদি ফ্যাশন হয় তাহলে আদিযুগের মানুষই ছিলো সবচাইতে বেশি ফ্যাশন্যাবল।
যাই হোক,লেখাটি ভালো লেগেছে।স্তনকর সম্পর্কে আগে জানা ছিল না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.