নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

প্রিয় সহব্লগার! আপনিও কি ২ টি কমন এডিকশনে অর্থ/সম্পর্ক/স্বাস্থ্য হারাচ্ছেন? তবে এক্কেরে ফ্রি ;) এপস গুলো আপনার জন্যে!

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১৬



আজকালকার গতিময় জীবনযাত্রায় আমরা অনেক খারাপ অভ্যাস গড়ে ফেলি যা কখন আমাদের আসক্তি হয়ে যায় নিজেরাও বুঝতে পারিনা। সময়ের সাথে সাথে এসব আসক্তি নানা ধরণের ক্ষতিতে আমাদের জীবনকে বিষাক্ত করে ফেলে। কথায় বলে, কোনকিছুই অতিরিক্ত ভালো নয়। আজকে দুটি কমন আসক্তি এবং সেগুলো থেকে বাঁচার উপায় নিয়ে লিখব। আশা করি পোস্টটি সবার কাজে লাগবে।

-----------------------------------------------------------------------------------------------------------------------------
১) সেল ফোন এডিকশন!

এযুগে চারিদিকে মানুষ এই আসক্তিতে ভুগছে। রাস্তাঘাট, বাস রিকশা, ক্লাস ক্যাম্পাস, অফিস মিটিং এমনকি অনেকে বাথরুমে পর্যন্ত ফোন নিয়ে ঢোকেন। সকল মানুষ ঘাড় নিচু করে, ছোট্ট একটি স্ক্রিনের দিকে এক দৃষ্টিতে চেয়ে থাকে ২৪ টা ঘন্টা। এতে করে স্বাভাবিক বসার দেহভঙ্গি নষ্ট হয়ে নানা ধরণের ব্যাধি বাসা বাঁধে শরীরে। আর চোখের কথা কি বলব? সকালে উঠেই প্রথমে ফোন হাতে নিয়ে নোটিফিকেশনস চেক করেন বেশিরভাগ মানুষ। সে তো তাও একরম, রাতে ঘুমাতে যাবার আগে অন্ধকার রুমে বেশ কয়েক ঘন্টা ফোন টেপাটেপি না করলে অনেকের ঘুমই আসেনা। অন্ধকারে স্ক্রিনের দিকে তাকানো চোখের জন্যে আরো খারাপ।
তাছাড়া ফোনে সোশ্যাল মিডিয়ায় একটু পরে পরে সুখী মানুষগুলোকে চেক করে অনেকেই ডিপ্রেশন সহ নানা প্রকার মানসিক ব্যাধিতেও ভুগছেন।



এসব ক্ষতির পাশাপাশি ফোন আসক্তি আপনাকে আপনজনদের থেকেও দূরে নিয়ে যাচ্ছে। যখন বাবা মা কোন কথা বলছেন, আপনি ইউটিউবে ভিডিও সার্চ করছেন। বন্ধুদের আড্ডায় এক কোণে ফোন নিয়ে ভার্চুয়াল ফ্রেন্ডদের নিয়ে মেতে আছেন যারা চাইলেও আপনার বিপদে ছুটে আসতে পারবেনা।
ল্যাপটপ/টিভির স্ক্রিনও অনেক ক্ষতিকর তবে সেগুলো সবসময় আমাদের হাতের মুঠোয় থাকেনা। যেমন ক্লাসে/বাসে চাইলেই ডেস্কের নিচে ল্যাপটপ চালাতে পারবেন না। উপরন্ত, সেগুলোর দূরত্ব চোখ থেকে আরো দূরে থাকায় এবং স্ক্রিনের লেখা বড় হওয়ায় চোখের ক্ষতি কম হয়। তাই সহজেই বলা যায়, ফোন এডিকশন এযুগের সবচেয়ে বড় প্রযুক্তিগত আসক্তি। আজ থেকে অনেক বছর আগে ৫ বছরের বাচ্চার চোখে হাই পাওয়ারের চশমা দেখা যেত না, ৬০ বছর বয়সেও আমাদের নানা/দাদারা কর্মঠ ছিলেন/আছেন। কিন্তু আমরা মাত্রাতিরিক্ত ভাবে প্রযুক্তির কাছে হার মেনে, নিত্যদিন ক্ষতি করছি স্বাস্থ্য ও সম্পর্কের। তো এই সমস্যার সমাধান কি?

সল্যুশন: QualityTime!



এপের নামটা একেবারে পারফেক্ট! এপটি ইন্সটল করার সাথে সাথে দেখতে পারবেন যে, আপনি দিনে/সপ্তাহে/মাসে কোন এপে কতটা সময় স্পেন্ড করেছিলেন এবং করছেন! সারাদিনে কতবার ফোন ওপেন করেন সেই সংখ্যাও ভেসে উঠবে চোখের সামনে। রেজাল্ট দেখে থ হয়ে যেতে পারেন। হয়ত দৈনন্দিন ব্যবহার দেখে হুট করে উপলব্ধি করবেন যে আপনিও একজন ফোন এডিক্ট! রিয়ালিটি জানার পরে আপনার মধ্যে আপনা আপনি সচেতনতা তৈরি হবে। আপনি বুঝবেন যে অপ্রয়োজনীয় এপেও অনেক সময় দিয়ে ফেলছেন। কিছু মানুষের জন্যে এটুকু জানাই যথেষ্ট, তারা সাথে সাথে আজেবাজে এপের নোটিফিকেশন বন্ধ করে নিজেকে আসক্তি থেকে বাঁচাবেন।
কিন্তু অনেকের জন্যে এই মোটিভেশনটা আনা কঠিন। কেননা প্রথমে এপ শুধু এটুকু জানাচ্ছে যে আপনি কত সময় ফোন ব্যবহার করছেন, আপনাকে বাঁধা তো দিচ্ছে না।



কিন্তু আপনি চাইলে বাঁধাও দেবে! হ্যাঁ! এর মধ্যে "Take a break!" নামের অসাধারণ একটা ফিচার আছে। এই ফিচারটি ব্যবহার করে আপনি একটি সময়কাল নির্ধারণ করবেন। উদাহরণ হিসেবে বলছি ৩ ঘন্টা! ধরে নিলাম, ৩ ঘন্টায় আপনার কোন জরুরি ক্লাস/মিটিং আছে এবং আপনি ডিসট্র্যাক্টেড হতে চান না। এপটি আপনাকে সেই তিন ঘন্টার মধ্যে অন্য কোন মোবাইল এপে ঢুকতে দেবে না!
নিশ্চই ভাবছেন, যদি হুট করে জরুরী কল করতে হয় তাহলে? একদমই চিন্তা করবেন না, এটি কল করার ফিচারটি অন রেখে বাকি সব এপ অফ করে দেয়।



এটা যদি আপনার মোবাইল এডিকশন না ঠিক করে তবে কে করবে? :)

একটা প্রশ্ন, মন্তব্যে জবাব দিতে পারেন - আপনি দৈনন্দিন কত ঘন্টা ফোন ব্যবহার করেন?
ব্লগারদের মধ্যে একটা হালকা সার্ভে হয়ে যাক।


২) স্মোকিং!

সময়ের সাথে সাথে প্রচুর সচেতনতা তৈরি হয়েছে ধূমপানের ব্যাপারে। আজকাল নাটক/সিনেমায় যেকোন ছোট্ট একটা ধূমপানের দৃশ্যেও সচেতন বার্তা দেওয়া হয়। কিন্তু চোরা না শোনে ধর্মের কাহিনী।



ইয়াংদের মধ্যে মাদক সহ নানা ভয়ংকর ড্রাগসের হাতেখড়ি হয় সিগারেট দিয়েই। অনেক ভার্সিটি গোয়িং ছেলে/মেয়েরা মনে করে, স্মোকিং ইজ কুল! সেখান থেকে আসক্তির শুরু, তারপরে বুড়ো কাল পর্যন্ত বয়ে বেড়ানো! সিগারেটের কারণে শরীরে হাজার প্রকার রোগ বাসা বাঁধতে পারে, অন্যদিকে অর্থ অপচয়ও হয়।
আমি বুঝিনা, এত সুন্দর পৃথিবীতে কত ভালোবাসার মানুষ রয়েছে! মানুষ একেকটা সেকেন্ড করে আয়ু কমাতে চায় শুধুমাত্র একটা টানের জন্যে?

সল্যুশন: Smoke Free!



প্রথমেই আপনাকে চাইতে হবে সিগারেট ছাড়তে। এই এপটি সেসব মানুষদের জন্যে যারা অনেক চেষ্টা করেও সিগারেট ছাড়তে পারছেন না, এক বেলা ছাড়েন তো দুই বেলা ধরেন। যারা সিগারেটের ক্ষতিকর দিক মানতেই চান না, তাদের জন্যে এই এপটি কিছু করতে পারবেনা সেটা আগেই বলে রাখলাম বাপু! :)

এই এপটির প্রাথমিক সুবিধাগুলো ফ্রি কিন্তু আপনি চাইলে টাকা দিয়ে আপগ্রেড করে বিশেষ সুবিধা পেতে পারেন। যদিও যেসব ফিচারস ফ্রিতে পাবেন তাও আপনাকে স্মোকিং ছাড়তে বাধ্য করবে!

এপটি প্রথমেই আপনাকে কিছু প্রশ্ন জিজ্ঞেস করবে, যেমন আপনি কত প্যাকেট সিগারেট খান, এক প্যাকেটে কতগুলো থাকে, দাম কত এবং আপনাকে কারেন্সিও সিলেক্ট করতে বলবে। কারেন্সিতে বাংলাদেশী টাকা চুজ করতে ভুলবেন না। এই কয়টি সাধারণ তথ্য নেবার পরে নিচের মতো একটি স্ক্রিন দেখাবে। তাতে আপনি কতক্ষন স্মোক ফ্রি ছিলেন এবং তাতে কি কি হেলথ বেনেফিটস হয়েছে সেটা আপডেট হতে থাকবে।
শুধু তাই নয়, সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে আপনি সিগারেট না খেয়ে প্রতি দিন/সপ্তাহ/মাস/বছরে কত টাকা বাঁচাচ্ছেন সেটাও জানিয়ে দেবে। এমনিতে আপনি জানেন যে সিগারেটের কারণে টাকা অপচয় হচ্ছে, কিন্তু এমাউন্টটি যখন প্রতিদিন চোখের সামনে ভেসে উঠবে সিগারেটের জন্যে পকেট থেকে টাকা বের করতে দ্বিধা হবে।



বিশদে ধূমপানে স্বাস্থ্যের লাভ/ক্ষতি তুলে ধরবে।


যখনি সিগারেট খাবেন প্লাস সাইনে ক্লিক করে "Add a new craving" লিখে তথ্য আপডেট করলে, ওরাও সেভাবে অন্যসব ডাটা মানে সিগারেট খেয়ে আপনার স্বাস্থ্যগত ও অর্থনৈতিক ক্ষতির ডাটা আপডেট করবে। আবার টিপসও দেবে যেন আপনি পরের বার নিজেকে নিয়ন্ত্রণ করতে পারেন।

এই এপটির একটি সুন্দর ফিচার হচ্ছে সিগারেট খেয়ে আপনার জীবনের কতটা সময় হারালেন বা পেলেন সেটিও দেখাতে থাকে! নিচে Life regained অংশটিতে যেমন দেখছেন!




এতকিছুর পরেও যদি আপনি সিগারেটের নেশা ছাড়তে না পারেন তাহলে আপনি পচা লোক! ;) :D

-----------------------------------------------------------------------------------------------------------------------------

শেষ কথা: পোস্টটি প্রিয়তে নিয়ে রাখুন, সেটা না চাইলে পোস্টের লিংকটি কোথাও সেভ করে রাখুন। এই দুটোই এপই খুব কাজের, কোন না কোন দিন আপনার বা আপনার কোন আপনজনের কাজে লাগবেই। প্লিইইইজ সকল প্রকার নেশা হতে দূরে থাকুন এবং আমি আশা করি এই এপগুলো আপনাদের জীবনে ভালো পরিবর্তন আনবে। :)

ছবিসূত্র: অন্তর্জাল!

মন্তব্য ৪৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

অসাধারণ একটি পোস্ট।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: দারূণ একটি প্রেরণাদায়ী মন্তব্য! :)

ভালো আছেন তো ভাইয়া? ভালো থাকুন সবসময়।

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩১

রামিসা রোজা বলেছেন:
স্বাস্থ্য সচেতনতা সম্পর্কিত পোস্ট পড়ে ভাল লাগলো ।
কিন্তু আসল কথা কি জানেন,বিড়ি খাওরারা মানে যারা
স্মোকার বা চেইন স্মোকার তারা এক কান দিয়ে ঢুকাবে
আরেক কান দিয়ে বের করবে। কেন যে মানুষ বিড়ি
খায় বুঝি না ।
সুন্দর পোষ্টের জন্য ধন্যবাদ ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৮

সামু পাগলা০০৭ বলেছেন: আবারো আপনাকে পেয়ে অনেক ভালো লাগল রোজা আপু!

এটা ঠিক যে কিছু কিছু স্মোকারকে কখনোই আসক্তি থেকে ফেরানো যাবেনা। সেটা আমি পোস্টেও লিখেছি যে যারা সিগারেটের ক্ষতিকর দিক মানতেই চান না, বরং অযথা তর্ক করেন যে অমুক সিগারেট অতোটা ক্ষতি করেনা বা এক্সিডেন্টেও তো মরতে পারি ইত্যাদি, তাদের তো কেউই আটকাতে পারবেনা।
কিন্তু যে এপটি দিয়েছি সেটার মাধ্যমে অনেকেরই আসক্তি কমেছে। দূর্দান্ত রেটিং পয়েন্ট এবং ভালো সব রিভিউতে সেটা জানা যায়। কেউ যদি মন থেকে চান, যে হ্যাঁ আমি সিগারেট ছাড়ব, তাহলে এই এপটি তার মনকে কখনো দূর্বল হতে দেবেনা।

মোস্ট ওয়েলকাম। আপনাকেও সুন্দর মন্তব্যটির জন্যে কৃতজ্ঞতা জানাই।
ভালো থাকবেন।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: থ্যাংকিউ আপি

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: মোস্ট ওয়েলকাম মন্তব্যে ছবি আপু!

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪৯

আর্কিওপটেরিক্স বলেছেন: পাগলী তাহলে snapchat এ ;)
Apps দিলা কিন্তুক লিংক কই B:-)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: হেই আর্কি! কেমন আছেন?

snapchat! সেটা আবার কি!

নাম দিয়েছি, লোগো দিয়েছি - যথেষ্ট! এরপরেও যদি পাবলিক খুঁজে না পায়, তাহলে আর কি বলব!

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমি ইদানিং টাচ মোবাইল ব্যবহার করছিনা। বাটন মোবাইল ব্যবহার করছি এতে কথা বলার সময়টা ছাড়া আর ফোনের দিকে তাকানোর প্রয়োজন হচে্‌ছনা।


আগের তুলানায় সময় সাশ্রয় হয়েছে। দৈনিক ২ ঘন্টার বেশি নয় মোবাইল ব্যবহার।

+++++++

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: বাহ দারূণ এক পরিবর্তন জীবনে এনেছেন! আপনাকে অভিনন্দন। আমি এক জায়গায় পড়েছিলাম, বিশেষজ্ঞরাও দৈনিক ২ ঘন্টা বা তার কম সময় ফোন ব্যবহার করতে বলেছেন। সে হিসেবে আপনি একেবারে ঠিক কাজটি করেছেন।

যদিও এটা অনেকের জন্যে সম্ভব নয়। অনেককে পেশার জন্যেই ২৪ ঘন্টা ইন্টারনেটে কানেক্টেড থাকতে হয়, মেইলস চেক করতে হয়। তাছাড়া, বাজার থেকেও ধীরে ধীরে পুরোন বাটন মোবাইল গায়েব হয়ে যাবে। সেক্ষেত্রে কোয়ালিটি টাইম ক্যান বি এ গ্রেট হেল্প।

অনেক ধন্যবাদ চমৎকার একটি মন্তব্যে। প্লাসে প্রেরণা পেলাম।
শুভকামনা সকল।

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৪

আর্কিওপটেরিক্স বলেছেন: ভালো আছি :)

আসলেই তো SnapChat খানা আবার কি =p~

আমি বইয়ে আসক্ত |-) B-))

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: আসলেই তো SnapChat খানা আবার কি =p~
এহ না জেনেই কথা বলতে আসছে। আমি জানি, উহা হয় একধরণের খাবার।

বাহ এটা সবচেয়ে ভালো আসক্তি! এতদিন মিশে, আপনি বই পড়তে ভালোবাসেন সেটা আজ জানলাম!!!

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: আসলে কোথাও বইয়ের কথা তেমন বলিনি। অবশ্য ব্লগার রাজীব নূর আজকেও আমাকে বুক রিভিউ লেখার জন্য বলেছেন। এখন সময়ের অভাবে কিছুই করা হচ্ছে না। আমার ব্লগে ঘুরে আসলেই দেখবে গত মাসে কয়টি পোস্ট করেছি। তবে লিখবো :)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার ব্লগে কিছুদিন আগেই তো ঘুরে এলাম।

কিউরিয়াস মাইন্ড ওয়ান্টস টু নো, আপনি আজকাল কি মানে কাকে নিয়ে ব্যস্ত? রিয়া নাকি পিয়া কে নিয়ে? ;)
এই নিন, ব্যস্ততাকে গুলি মারুন। ;) বই রিভিউ লিখে ফেলুন।

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৩

আর্কিওপটেরিক্স বলেছেন: খুব অন্ধকারে ঢিল মানে গুলি ছোড়া হচ্ছে দেখছি :D

কি নিয়ে ব্যস্ত কে... জানে :-< ;)


লিখবো.. সময়টাকে আগে বস্তায় ভরে নিই B-)


০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি না ঢিল টা আমি অন্ধকারে না, আলোতেই ছুড়েছি। এজন্যেই তো জায়গায় গিয়ে লেগেছে! প্রশ্ন এড়িয়ে যাওয়া দেখেই সেটা সবাই বুঝে ফেলেছে। ;) :D

লিখবো.. সময়টাকে আগে বস্তায় ভরে নিই B-)
বাহ! দারূণ একটা কথা তো!

৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩১

রাকু হাসান বলেছেন:


প্রথমেই প্রিয়তে নিলাম। সত্যিই কাজে দিবে । কতক্ষণ সময় ব্যবহার করেছি তা হিসাব করেনি ....তবে বলতে পারেন অবসরের অধিকাংশ সময়ই ফোনেও কাটে :( ......দারুণ কিছু শেয়ার করলেন । কোয়ালিটি টাইম এপ্সটি কাজে দিবে আমাকে বেশি।
আচ্ছা মেয়ে পটানোর কুনু এপ্স দেওয়া যাবে কি ...... ;) :P =p~

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই রাকিব!

আরেহ আপনি কেন হিসেব করবেন? এপটি ইনস্টল করলেই তো জানতে পারবেন, সেখান থেকেই জানান যে কত ঘন্টা দৈনিক ব্যবহার করেন। আমার জাস্ট কৌতুহল যে ব্লগে অন্যরা কত সময় ফোন ব্যবহার করছে।

আর এপটি আপনার কাজে দেবে জেনে আমি খুবই খুশি হলাম।

আচ্ছা মেয়ে পটানোর কুনু এপ্স দেওয়া যাবে কি ......
ইমো দিয়ে লাভ নেই বৎস, সিরিয়াসলি যে বলেছেন সেটা আমি সহ ব্লগের সবতে জানে। ;)

১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৪৮

রাজীব নুর বলেছেন: পোষ্ট টি মনে হলো আমার জন্যই দিয়েছেন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: হাহাহা! তারমানে পোস্টটি আপনার বেশ কাজে লাগবে! নিন এই স্যান্ডউইচটিও রইল আপনার জন্যে। :)

১১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০০

রুদ্র নাহিদ বলেছেন: ভার্সিটি পড়ুয়া ছেলেমেয়েরা শখের বসে আর বিড়ি সিগারেট টানে না। ওইটা আরো আগের সময়ের কথা, এখনকার স্কুলে ৯/১০ এর ছেলেমেয়েদের বরং এই শখ আসে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: এখনই শুধু না, আগেকার দিনেও ইঁচড়ে পাকা ছেলেরা লুকিয়ে লুকিয়ে বাপ/চাচার সিগারেট চুরি করে খেত। ভার্সিটির কথা লিখেছি কেননা স্কুলের বাচ্চাকে সিগারেট খেতে দেখলে টিচার/প্যারেন্টস সেইরাম ধোলাই দিয়ে শুধরাতে পারে। কিন্তু ভার্সিটি তো মুক্ত, স্বাধীন একটা এলাকা, অনেকসময়ে নিজ শহর ও আপনজন হতে দূরের সেই এলাকায় বিগড়ে যায় অনেকে। যখন বুঝতে পারে, চেয়েও কন্ট্রোল করতে পারে না সিগারেটের নেশা। তাদের জন্যে এমন এপ সাহায্যকারী হতে পারে। আমি আশা করি, বড় বুড়ো যেকোন স্মোকারের বাজে নেশা ছাড়িয়ে দেবে এপটি।

আন্তরিক ধন্যবাদ মন্তব্যে।
ভালো থাকুন।

১২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পোস্ট পড়া শেষ হলে বেদনায় চোখ অশ্রসিক্ত হবার উপক্রম হলো - হায়, আমি দেখি অন্ধ হইয়া গেছি :( পুরা পোস্টে লিংক কোথায়? লিংক খুঁজে পাচ্ছি না যে :(

ভালো পরামর্শ।

এ পোস্টটি আমার জন্য ৫০% উপকারী পোস্ট :) আমি ধূমপান করি না :)

০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ ধুলো যে! পোস্টে পেয়ে খুব খুশি হলাম।

লিংক দেই নি। এপ নেম এবং লোগো দিয়েছি। সেটাই যথেষ্ট খুঁজে বের করার জন্যে। বছর বছর নতুন ভার্সন আসে। অনেক দিন পরে পোস্টটি কেউ পড়লে, সার্চ করে একেবারে কারেন্ট ভার্সনটি খুঁজে নেবেন নিজের জন্যে। সেসব ভেবেই আর লিংক দিলাম না।

আলহামদুলিল্লাহ, ধূমপান করেন না। আশা করি, প্রযুক্তির আসক্তিও জলদিই চলে যাবে এপটির মাধ্যমে। :)

১৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৪১

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ১ম অ্যাপটা নিয়ে নিলাম!২য় টায় আসক্তি ছিলো না কখনো।

---সত্যি বলতে কি রাগ করে যে চারমাস বাটনে ছিলাম-অমনিই ঘুৃম ও শান্তি অটোমেটিক চলে আসে-যেমনি করে সকালের কেটলির ধোঁয়া নাকে আসে!

--অবশেষে রুটি-রুজির তাগিদে-কোভিড-এর ফাঁদে কিনতে বাধ্য হলাম :(

০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: নিয়ে নিয়েছেন? ইয়েএএএ! আমি খুব খুশি হলাম। আশা করি, এপটি আপনার ফোন আসক্তি জলদিই দূর করবে।

রাগ করে? এমন কি হলো যে রাগ করে টাচ থেকে বাটনে যেতে হলো?

সকালের কেটলির ধোঁয়া নাকে আসে!
বাহ দারূণ লিখেছেন। আসলেই, একটু পরে টুংটাং নোটিফিকেশনের ঝামেলা বিহীন জীবনে শান্তি ও নিদ্রা দুটোই ঠিকঠাক থাকে।

বাধ্য হয়েছেন মানে এখন এই এপটি আপনার মারাত্মক কাজে লাগবে। ধূমপান করেন না জেনে ভালো লাগল। সকল প্রকার বাজে আসক্তি থেকে দূরে থাকুন সেই কামনাই করি।

চমৎকার মন্তব্যটিতে ধন্যবাদ।
ভালো থাকুন।

১৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:১৭

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: মোবাইলে বেশি পড়াশোনা শুরু হয়ে গিয়েছিল(cfa, ted,pdf--etc) অনেকটা পাগলের মতো,বাসার সবাই বকাবকি করলো তাই রাগ করে ভেঙেছিলাম। কিন্তু করোনাকালিন সময়ে অফিসের কাজের জন্য ব্যবহার শুরু করতে হয়েছিল- যা চলমান।

ধন্যবাদ আপু, চমৎকার এপসটির সন্ধান দেয়ার জন্য।

০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: বাপরে বাপ! আপনার এত রাগ? ফোনই ভেঙ্গে ফেলেন। ব্লগে তো খুব সুইট একটা মানুষ মনে হয়। জেনে অবাক হলাম। হাহা।

যাই হোক, মোস্ট ওয়েলকাম। ফিরে আসার জন্যে ধন্যবাদ।
আপনিও ভালো থাকবেন।

১৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৩:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:

পৃথিবীতে মজাদার খাবারের অভাব নেই জরুরী নয় ড্রাগ খেতে হবে। দুনিয়াতে কেউ বেঁচে থাকবে না, সবাইকে একদিন মরতে হবে তবে ড্রাগ সেবনকারীর মৃত্যু ভয়ঙ্কর।

QualityTime সফটওয়্যারটি নিঃসন্দেহে উপকারী। তাই আজ এখনই ইনস্টল করেছি। ধন্যবাদ ও শুভেচ্ছা রইলো।

০৫ ই সেপ্টেম্বর, ২০২০ ভোর ৬:২২

সামু পাগলা০০৭ বলেছেন: ওয়াও! ফ্রাইস আমার জন্যে? :) থ্যাংকস।

পৃথিবীতে মজাদার খাবারের অভাব নেই জরুরী নয় ড্রাগ খেতে হবে। দুনিয়াতে কেউ বেঁচে থাকবে না, সবাইকে একদিন মরতে হবে তবে ড্রাগ সেবনকারীর মৃত্যু ভয়ঙ্কর।
চমৎকার কিছু কথা। এসব যদি সবাই বুঝতে তাহলে পৃথিবী আরো সুন্দর হতো। ড্রাগস এর চক্করে কত ইয়াং প্রাণ যে ঝড়ে যায় তা বলার নয়।

বাহ! জেনে খুশি হলাম যে ইনস্টল করে ফেলেছেন। যদি ফোন এডিকশন থেকে থাকে, তবে জলদিই কেটে যাক।
মোস্ট ওয়েলকাম এবং আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যটিতে।
শুভেচ্ছা।

১৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৬

নেওয়াজ আলি বলেছেন: প্রিয়তে নিয়ে রাখলাম । আমি এমনিতে ডান চোখ নিয়ে সমস্যায় আছি কম দেখি । অপারেশন করা ছাড়া উপায় নাই তবে কলেজ জীবনে বাপের বকায় ধুমপান ছেড়েছি আর হাত লাগাইনি আজ অবধি ।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ২:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয়তে নেবার জন্যে। আশা করি, কোয়ালিটি টাইম এপটি আপনার কাজে লাগবে।
ধূমপান আর করেন না সেটা জেনে খুশি হলাম। খুবই ক্ষতিকর একটি অভ্যাস ছেড়েছেন।

মন্তব্যে অনুপ্রাণিত করে গেলেন। আপনার চোখের সমস্যা দ্রুত ঠিক হয়ে যাক।
ভালো থাকুন।

১৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: শুধু স্যান্ডউইচ?
গলায় আটকে যাবে তো! সাথে কোক টোক হলে ভালো হতো।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ২:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: তাইতো! একদম ঠিক কথা! নিন ঠান্ডা ঠান্ডা কোক! :)

১৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩২

সাগর শরীফ বলেছেন: আমি দুটোতেই আসক্ত! খুব উপকার হল। ধন্যবাদ।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: ওহো! দুটোর নেশাই আছে! আমি মন থেকে চাই যে এপ দুটো আপনাকে সাহায্য করুক আসক্তি মুক্ত হতে। আপনার মনকেও শক্ত করতে হবে। এপগুলো শুধু গাইড করতে পারে, শেষ পর্যন্ত নিজের সাহায্য নিজেকেই করতে হয়।

মোস্ট ওয়েলকাম এবং আপনাকেও মন্তব্যটির জন্যে অনেক ধন্যবাদ।
ভালো থাকুন।

১৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৪

সাগর শরীফ বলেছেন: আসলে আসক্ত বলে ভুল করেছি। আসক্ত না ওটা অভ্যাস। অভ্যাস ছাড়া সহস, আসক্তি নয়। তবে যাই হোক ত্যাগ করার আপ্রাণ চেষ্টা করব।
যাই হোক, আপনার ওয়ালেই ঘুরঘুর করছিলাম অনেক্ক্ষণ থেকে। এই পাতা রিলোড করার আগেও ছিলাম। আচ্ছা, সামুপাগলা তো বুঝলাম। ০০৭ কি? কিউরিয়াস মাইন্ড ওয়ান্টস টু নোউ!

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: অভ্যাস ছাড়া সহস, আসক্তি নয়।
দামী কথা বললেন তো! শিখলাম - কথাটা আমার মনে থাকবে।

মন থেকে চেষ্টা করলে খারাপ অভ্যাসগুলো ছাড়তে অবশ্যই পারবেন ইনশাল্লাহ।

বাহ! আমার ব্লগবাড়িতেই আছেন কিছুক্ষন ধরে? তাহলে তো নাস্তা দিতেই হয়! :)



নিক নেম নিয়ে আমি অনেক প্রশ্ন পাই, এজন্যে নিজের একটি পোস্টে সব প্রশ্নের জবাব দিয়েছিলাম। সেই কথাগুলোই কপিপেস্ট করে দিচ্ছি!
"আমি যখন ব্লগ একাউন্ট খুলি অনেক ছোট ছিলাম। অন্তর্জালেও বেশ নতুন ছিলাম। তখন এতকিছু বুঝিনি। আমি ব্যাস এটা বোঝাতে চেয়েছিলাম যে সামু আমার অনেক পছন্দের। পাগলা লিখলে সবাই ছেলে ভাববে এবং অনেক প্রশ্নের উত্তর দিতে হবে এই বিষয়টি মাথায় আসেনি। চলতি কথায় - পাগলা, পাগল, বুদ্ধিমান, গাধা একটা মেয়েকেও বলে ফেলি। নিক খোলা সময়ে উত্তেজিত ছিলাম ব্লগ একাউন্ট খুলছি! বিরাট ব্যাপার!

মাশরাফি ভাইয়া আমার জানের জান। উনি আমার আইডল। মানুষ হিসেবে ওনার ১% ও হতে পারলে জীবন ধন্য হতো! আই লাভ হিম, লাভ হিম! এজন্যে ওনার ছবি দিয়েছি।
তবে হ্যাঁ এটা আমার মাথাতেও এসেছিল যে একটা ন্যাকা ন্যাকা মেয়েলি প্রোফাইল পিক দেই, তাহলে সবার কনফিউশন দূর হবে। পরে মনে হলো, সেটা খুব জরুরি না। আমি মেয়ে সেটা প্রমাণের এত চেষ্টার প্রয়োজন নেই। আমার কয়েকটি লেখা পড়লেই মানুষ বুঝে যাবে। কেননা মেয়েদের কথার, লেখার ধাঁচই আলাদা হয়। আর না জানলেও আমার কোন সমস্যা নেই। আমাকে কেউ ছেলে ভাবলে কি আমার ছেলেদের মতো গোঁফ গজিয়ে যাবে নাকি? ব্লগার ব্লগারই! ছেলে হোক আর মেয়ে হোক! মাশরাফি ভাই সরবে না!
০০৭ এ আমার কোন দোষ নেই। সামুতে যখন একাউন্ট খোলার চেষ্টা করছিলাম শুধু সামুপাগলা চেয়েছিলাম, তারা বলল এটা এভেইলেবল না। সামুপাগলা০০৭ এভেইলেবল। ব্যাস নিয়ে নিলাম সাথে সাথে!
এরপরে নিক পরিবর্তন করিনি কেন? হুমম, এই নিকটির সাথে অনেক মায়া, স্মৃতি জড়িয়ে গেছে। আর এমনিও আমার এমন খারাপ অভ্যাস হয়ে গিয়েছে যে দু একজন ভাই, ভাইয়া না বললে মনেই হয়না সামু ব্লগে আছি! ;)"

আশা করি প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন ওপরের কোন একটি কথায়! :)

২০| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:২৫

সাগর শরীফ বলেছেন: ওইত্তেরী! কি শুনাইলেন। আর গত তিন বছর ধরে আপনাকে আমি ভাইয়াই ভেবে আসছি। নামটা চোখে পড়েছে, কিন্তু আমি রেগুলার না ব্লগে। এজন্যই আপনার ব্লগ ফলো করা আর আপনার সাথে পরিচিত হওয়া হয়নি। আমাকেও তেমন কেউ চেনে না। যাই হোক, পরিচিত হয়ে ভাল লাগল। ধন্যবাদ আপু।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: তো কি হয়েছে? আজ তো পরিচিত হলাম আমরা! আমারো অনেক ভালো লাগল আপনার সাথে পরিচিত হয়ে।
তিন বছর ধরে ভাইয়া ভাবছেন সেটা বড় ব্যাপার না, এত বছর ধরে আমার নামটা অন্তত চেনা ছিল সেটা জেনে ভালো লাগছে।

ব্লগে রেগুলার হবেন আশা করি।
হ্যাপি ব্লগিং!

২১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: এই পোষ্টও কিন্তু পড়ছি সেলফোনে ;)
বাদ দিলে সখির লেখা পড়বো কিভাবে? এমনিতে যে গতিতে লিখছে ব্যাক ব্যাঞ্চার হয়েই হাজিরা দিচ্ছি
তখনতো ব্যাক দা ইয়ার আসতে হবে :P
থাক বাবা আসক্তি ফাসক্তি, জীবনটা ঘষে নেই জিনির মতো সেলফোনের গায়ে :P =p~ =p~


আর দ্বিতীয়টা!
ইশশ...হারিয়ে যাওয়া দুষ্টু মেয়াটার কথা মনে করিয়ে দিলাতো সখি :P
একটার বদলে একটা প্রমিস করতেই পকেট থেকে প‌্যাকেট বের করেছিলাম :-/ B-) =p~
এরপর কি অজ্ঞান হয়েছিল কিনা? আর জিজ্ঞেস করোনা ! হা হা হা

তবে, সচেতনতা মূলক পোষ্টে +++
কেউনা কেউ তো হতেও পারে। আমি না হলেই কি ;)
:P

অনেক অনেক শুভ কামনা
আর জনমেও ছড়িও সচেতনা।।



০৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ! লেট লতিফের নানাজান হাজিরররর! ;)

এই পোষ্টও কিন্তু পড়ছি সেলফোনে ;) বাদ দিলে সখির লেখা পড়বো কিভাবে? এমনিতে যে গতিতে লিখছে ব্যাক ব্যাঞ্চার হয়েই হাজিরা দিচ্ছি
ওমা আপনি জানেন না? সখির লেখা পড়তে গেলে শরীরের কোন সমস্যা হয়না? বাদবাকি যা অপ্রয়োজনীয় কাজ আছে সেগুলো করলে শারীরিক/মানসিক স্বাস্থের ক্ষতি হয়। :D

তখনতো ব্যাক দা ইয়ার আসতে হবে :P
হিহি হাহা।

আর দ্বিতীয়টা!
ইশশ...হারিয়ে যাওয়া দুষ্টু মেয়াটার কথা মনে করিয়ে দিলাতো সখি :P
একটার বদলে একটা প্রমিস করতেই পকেট থেকে প‌্যাকেট বের করেছিলাম :-/ B-) =p~
এরপর কি অজ্ঞান হয়েছিল কিনা? আর জিজ্ঞেস করোনা ! হা হা হা

আরেহ! জিজ্ঞেস করবনা মানে? জলদি বলুন, আপনার দুষ্টু মেয়েটার গপ্পো শুনি। এসব গল্পে আমার খুবই ইন্টারেস্ট। ;)

তবে, সচেতনতা মূলক পোষ্টে +++ কেউনা কেউ তো হতেও পারে। আমি না হলেই কি
হিহি। ;)

সুখে থাকুন, সুস্থ্য থাকুন।

২২| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩২

মূর্খ বন মানুষ বলেছেন: এই দুইটার কোনটাই আমার জন্য প্রযোজ্য নয়। আমি মোবাইল তেমন একটা ইউজ করি না। সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন একাউন্ট নেই, ছবি তোলা হয় না বলতে গেলে তাই ফোনকল রিসিভ করা ছাড়া তেমন একটা হাত দিতে হয় না মোবাইল ফোনে। এসব দেশে মানুষ কল করে ও তুলনামূলক কম। বেশীর ভাগ মানুষ টেক্সট করে বা মেইল করে। আমাকে যেহেতু অনেক দৌড়ঝাপ করতে হয় তাই ফিট থাকা অনেক বেশি দরকারি। তাই তেমন কোন বদ অভ্যাস গড়ে ওঠেনি আমার মধ্যে, অন্তত আমি নিজে এমনই ভাবি। সিগারেট খাই। কোন দিন খাবার চেষ্টা ও করিনি। সিগারেট এর গন্ধ পেলেই আমার ছোট বেলা থেকেই বিশ্রী অনুভূতি হত। এখন একি রকম অনুভূতি হয়। আমার কাজে না লাগলেও, এটা অনেক দরকারি পোষ্ট। অনেক মানুষের কাজে লাগবে এই পোষ্ট। এতে হয়ত অনেকের মূল্যবান সময় বাঁচবে, মানুষিক আর শারীরিক সাস্থ্য ভাল রাখবে আর অনেক অর্থ ও বেঁচে যাবে।

২৩| ২৭ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

মিরোরডডল বলেছেন:




আমার অবস্থাও ব্লগার মূর্খ বন মানুষের মতোই।
মোবাইল প্রয়োজনে যতটুকু ব্যবহার না করলেই না ঠিক ততটুকুই।
ফোনের নেশা একেবারেই নেই, বরং উল্টো বিরক্ত লাগে।

আর সোশ্যাল মিডিয়াতেও একটিভ না।
একমাত্র সামুতেই যা আসা।

আপু তুমি যে কোথায় হারালে!
মাঝে মাঝে মনে হয়, হয়তো অন্য নিক থেকে আছো।
আবার মনে হয় নেই কিন্তু অফলাইন থেকে হয়তো থাকো।
যেখানেই থাকো, ভালো থেকো।

২৪| ২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:১০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অদ্ভুত এই বিশ্ব, এখানে যতো সহজে কারোর সাথে দেখা হয় হারিয়ে গেলে আর খুঁজে পাওয়া যায়না!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.