নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাগলামির সীমানা থাকে কি? জানা নেই, যদি থেকেও থাকে আমার পাগলামিগুলো কোন সীমানায় বাঁধা নেই। উপভোগ করি পাগলামির আদি-অন্ত।

ম্যাড ফর সামু

আমি পাগল এটাই কি আমার পরিচয়ের জন্য যথেষ্ট নয়!

ম্যাড ফর সামু › বিস্তারিত পোস্টঃ

ব্যর্থ প্রেমের ধারাবাহিক পর্ব ১

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:১৯

কানাডার টরেন্টোর একটি পার্ক। বিকেল বেলোয় হাঁটতে বেরিয়েছি, এ রাস্তা ও রাস্তা এ গলি ও গলি এবং বেশ কয়েকটা শপিং মলে ঘুরেফিরে শেষে ক্লান্ত হয়ে সুন্দর সাজানো গোছানো এই পার্কে এসে একটা গাছের নিচে একটি বেঞ্চের ওপর বসে বিশ্রাম নিচ্ছি। আজ বেশ কিছুদিন হলো কানাডায় এসেছি। এখানে একটি বিশেষ প্রোগ্রামে অংশগ্রহণের জন্য। তিন দিনের সেই বিশেষ সেমিনারটি শেষ হয়েছে আরও কয়েকদিন আগেই। এখন কানাডার দর্শনীয় স্থানগুলো ঘুরে ফিরে দেখার জন্য রয়ে গিয়েছি। আজ ৭-৮দিনে প্রায় সব যায়গাগুলোই ঘোরা হয়েগেছে এখন কিছু শপিং করছি। আজ কয়েকদিন ধরেই লক্ষ্য করছি আমি যেখানে যাচ্ছি সেখানেই কেউ একজন আমাকে অনুসরণ করছে। প্রথমে বিষয়টি আমলে না নিয়ে আমি আমার মত ঘুরে বেড়াচ্ছি। কিন্তু বিষয়টা প্রথমে নজরে এল যখন একটি কফিশপে ঢুকে একটা খালি টেবিলে বসে বার্গার আর কফির অর্ডার করি।
টেবিলে আমি ছাড়া আর কেউ ছিল না। হঠাৎ আমার চোখ আটকে গেল এক অষ্টাদশী কালোকেশী অপ্সরীর উপর। আপাদমস্তক বাঙ্গালী পোশাকে সজ্জিত হয়ে চোখে একটি কালো রঙের সানগ্লাস আর হাতে একগোছা লাল টকটকে গোলাপ হাতে মেয়েটি কফিশপের দরজা দিয়ে প্রবেশ করল। দরজায় দাঁড়িয়ে চোখ থেকে রোদচশমাটি খুলে গুটিয়ে কামিজের গলার ওপর ঝুলিয়ে রাখল, তারপর এদিক ওদিক তাকিয়ে দেখল, মনে হল কাউকে খুঁজছে। আমার দৃষ্টি আটকে গেল মেয়েটির ওপর একদম চুম্বকের মতো। আমি সচরাচর মেয়েদের দিকে ঐভাবে তাকাই না, কিন্তু এই বিদেশ বিভুঁইয়ে ওয়েষ্টার্ণ পোশাকের ভিড়ে আমাদের দেশের সালোয়ার কামিজ আর ওড়না পরে যে কোন মেয়ে ঘুরে বেড়াতে পারে আর তাকে দেখতে যে এত সুন্দর লাগতে পারে তা ওকে না দেখলে আমার জানাই হত না। চাকুরীর সুবাদে পৃথিবীর বিভিন্ন দেশে যেতে হয় আমার, বিভিন্ন য়্যুনিভার্সিটি বা সংস্থায় আমার গবেষণার বিষয়বস্তু উত্থাপন করতে হয়। যাহোক মেয়েটি পুরো কফিশপের প্রতিটি টেবিলে নজর বুলিয়ে এবার তার কাজল কালো হরিণ নয়নের ফোকাস করল আমার ওপর।
আমার এবার অবাক হওয়ার পালা। আমাকে কেউ যেন ২০ হাজার ফুট ওপর থেকে নিচে ফেলে দিয়েছে, আমি পড়ছি তো পড়ছিই। আমার পতন কিছুতেই থামাতে পারছি না, কফিশপের দরজা থেকে আমার টেবিলিটা মাত্র দশ ফিট দুরে অবস্থিত, কিন্তু এইটুকু পথ মেয়েটি যে নিপুণভাবে এত অনন্ত সময় নিয়ে পাড়ি দিবে কে জানত। সে সোজা এসে আমার টেবিলের সামনে দাড়িয়ে কিছু বলছে,আমি কেবল তার ঠোট নড়াটাই দেখতে পাচ্ছি, কোন শব্দ আমার কর্ণকূহরে প্রবেশ করে আমার মস্তিষ্ককে আন্দোলিত করছে না কারণ আমার পতন এখনও শেষ হয়নি, আমি পড়ছি তো পড়ছিই। মেয়েটি বোধহয় এবার কিছুটা বিরক্তই হয়ে একটা চেয়ার টেনে নিয়ে আমার উল্টোপাশে বসে পড়ল, ওর দৃষ্টির গভীরতা আমি স্পর্শ করছি। সে আমার বিহ্বলতা পুরোপুরিই এনজয় করছে আর তার পদ্মকলির মত ঠোটের পাপড়ি দুটো সমানে নড়েই যাচ্ছে, কিন্তু সেখান থেকে কোন আওয়াজ বেরোচ্ছে না, নাকি আওয়াজ বেরোচ্ছে কিন্তু আমি তীব্রগতিতে পতনের কারণে শুধুমাত্র বাতাশের শো শো আওয়াজ ছাড়া আর কিছু শুনতে পাচ্ছি না। আমার পতন এখনও চলছে। আচ্ছা বিশ হাজার ফুট ওপর থেকে মাধ্যাকর্ষণ শক্তির টানে পৃথিবীর স্পর্শ পেতে কত সময় লাগতে পারে, আমার এ পতন কি তার চেয়েও বেশি সময় নিচ্ছে? নাকি তীব্র গতির কারণে অল্প সময়কেও আমার অনন্তকাল বলে মনে হচ্ছে।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৯

আখেনাটেন বলেছেন: ভালো লিখেছেন তবে.............

আপনি মনে হচ্ছে 'একটি বিশেষ উদ্দেশ্য নিয়ে এই নিক খুলেছেন'। আমার উপলব্ধিতে ভুলও হতে পারে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৮

ম্যাড ফর সামু বলেছেন: ধন্যবাদ জনাব আখেনাটেন। বিশেষ উদ্দেশ্য তো অবশ্যই আছে, আপনার উপলব্ধি একটুও ভুল নয়।

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০০

নীল আকাশ বলেছেন: আপনি না বলেছেন আপনার নিক নামটা চেন্জ করে নিবেন! বার বার ভুল হয় মন্তব্য করার সময়!
আপু আমার খুব প্রিয় একজন ব্লগার! শুধু আমার নয়, এই ব্লগে প্রায় সবাই উনাকে খুব করে পছন্দ করে।
এই নিক নামটা নিয়ে আপনি সব সময় ছায়ার মধ্যেই রয়ে যাবেন, আলোতে আসতে পারবেন না.........
কি বলেছি আশা করি বুঝতে পারছেন!

গল্পের শেষ অংশটা অনর্থক টেনে টেনে বড় করেছেন। গল্পটা সৌন্দর্যই এটা নষ্ট করে দিয়েছে.......
অথচ শেষ অংশ থাকে চুম্বুকের মতো, যেন পাঠক পরের পর্ব পড়ার আগ্রহ পায়!
ধন্যবাদ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৮

ম্যাড ফর সামু বলেছেন: নীল আকাশ যার কোন সীমা নেই, কিন্তু ভাই আপনি তো নিজেকে দেখি সীমাবদ্ধতার মধ্যে আবদ্ধ রাখতে চান। আপু শুধু আপনার একার নয় আমারও অনেক প্রিয়!
আর আমি তো ভাই আপনাদের মত লেখক নই, তবে মাঝে মাঝে ইচ্ছে করে বলে একটা ক্ষুদ্র প্রয়াস চালালাম। আপনার গঠনমূলক বক্তব্য পেয়ে অনেক ভালো লাগলো। পরবর্তীতে চেষ্টা করব এইসব ভুলগুলি শুধরে নিয়ে আরো একটু ভালো করবার।

ধন্যবাদ নীল আকাশ! সুন্দর একটি উৎসাহদ্দীপক মন্তোব্যের জন্য।

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:১২

বাংলার মেলা বলেছেন: আপনি যদি ওয়াই ক্রোমসোম ধারী ব্লগার হয়ে থাকেন, তাহলে বলব ছবিটি দিয়ে আপনি নারী জাতিকে ছোট করেছেন। মেয়েরা প্রপোজ করে - এরকম ঘটনা ৫%এরও কম। এভাবে বসে প্রপোজ করে পুরুষেরাই - এতে তাদের মান খুণ্ণ হয়না। কিন্তু নারী এভাবে বসে প্রপোজ করাটা নারীর স্বাভাবিক সম্মানের প্রতি একরকম বিদ্রুপ।

যদি এক্স এক্স হন, তাহলে বলব, আপনি নিজের সম্মান বিকিয়েছেন ভালো কথা, কিন্তু সবাইকে নিজের কাতারে ফেলবেন না। মেয়েরা কখনোই এভাবে প্রপোজ করেনা - মেয়েদের প্রপোজ করার ধরণ সম্পূর্ণ ভিন্ন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৩

ম্যাড ফর সামু বলেছেন: ইশশ্ কি যে একটা ভুল করে ফেললাম গল্পের কাহিনীর সঙ্গে সামঞ্জস্য রাখতে গিয়ে যে এতবড় একটা অপমানসূচক বিষয় ঘটে যাবে সত্যিই একদমই বুঝতে পারিনি। সরি, আমি অবশ্যই ওয়াই ধারী কিন্তু এক্স কে হেয় বা অপমান করার মত মনমানসিকতা বা চিন্তাধারা কখনই আমার মধ্যে কাজ করে না। সত্যি ছবিটা এত মারাত্মক গভীর অর্থ বহন করবে ভাবলে কখনই এটা দিতাম না। ঠিক আছে আপনার তীব্র প্রতিবাদের মুখে ডিলিট করে দিচ্ছি। ধন্যবাদ আপনার সুন্দর ও গঠনমূলক একটি শিক্ষণীয় মন্তব্যের জন্য।

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:১২

নীল আকাশ বলেছেন: ব্লগে কেউ গল্প লিখলে আমি খুব খুশি হই। যত টুকু পারি সাহায্য করি।
আপনার গঠনমূলক বক্তব্য পেয়ে অনেক ভালো লাগলো। পরবর্তীতে চেষ্টা করব এইসব ভুলগুলি শুধরে নিয়ে আরো একটু ভালো করবার। ধন্যবাদ নীল আকাশ! সুন্দর একটি উৎসাহদ্দীপক মন্তোব্যের জন্য।
আপনাকেও ধন্যবাদ এত সুন্দর করে প্রতি মন্তব্য করার জন্য!
আর নীল আকাশের যেমন কোন সীমা নেই, আমার লেখারও কোন সীমাবদ্ধতা নেই!

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৫

ম্যাড ফর সামু বলেছেন: ভাই নীল আমি আপনার লেখার বিষয়ে যথেষ্ট অবগত আছি। আমি খুব ভাল করেই জানি আপনি কেমন লিখেন, কিন্তু ভাই আমি কথাটি ঠিক ওটা ভেবে বলিনি যা আপনি অর্থ করেছেন। অত্যন্ত দুঃখবোধ করছি এভাবে আপনাকে কষ্ট দেওয়ার জন্য।

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৭

আর্কিওপটেরিক্স বলেছেন: উদ্দেশ্য খানা কি হে B-))
চলুক.....

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:১৮

ম্যাড ফর সামু বলেছেন: উদ্দেশ্যখানা যদি আগেই প্রকাশ পেয়ে যায় তাহলে আর সেই উদ্দেশ্য তো বাস্তবায়ন করা যাবে না, সো...

৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গল্প যে গল্প হয়ে ওঠেনি তা কিন্তু লেখক নিজেই বুঝতে পেরেছেন, আর আমার যতটুকু মনে হয় লেখক অনেক ভালো লিখেন। এই গল্পটি সে গল্প হিসেবে লিখতে চাইলে আরো ভালো উপস্থাপন করতে পারেন। কিন্তু যদি ইচ্ছাতে থাকে কমেন্ট বা বেশী ভিও প্রত্যাশা । তাতে শিরোনাম ও ছদ্দচারণ দোষে দুষ্ট হওয়াটা মোটেও সুভকর নয়।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:২১

ম্যাড ফর সামু বলেছেন: সুজন ভাই, ধন্যবাদ সুন্দর পরামর্শের জন্য। আসলে ভাল লিখি কিনা জানিনা কিন্তু লেখার চেষ্টা করি, আর ভিউ বা কমেন্ট প্রত্যাশাটা তো সময়ের দাবী। কিন্তু তাড়াহুড়া করে কিছু একটা করতে হবে তাই লেখাটা এমন লেজেগোবরে হয়েছে। আমার এটা একটা বড় সমস্যা আমি অনেক চেষ্টা করেও এই স্বভাবটা বদলাতে পারি না, আরও একটা প্রবলেম হলো কোন লেখাই আমি দ্বিতীয়বার পড়ি না বা রিভিউ করে ঠিক করি না, যার জন্য এই অবস্থা।

৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৫

রাজীব নুর বলেছেন: মেয়েটি ভাগ্যবান।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:২৩

ম্যাড ফর সামু বলেছেন: ফটোগ্রাফার! মেয়েটি মোটেই ভাগ্যবান নয়, ভাগ্যবতী!
পুনশ্চ: আপনার ফ্লিকারের ছবিগুলি অসম্ভব সুন্দর, কিছু ছবি আপনি ফ্ল্যাশডেন-এ ইচ্ছে করলে সেল করার জন্য তুলতে পারেন।

৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৮

ওমেরা বলেছেন: আচ্ছা আপনি নিক নিয়েছেন সামু পাগলা০০৭ আপুকে নকল করে আবার গল্পও লিখেছেন আপুর এলাকা নিয়ে —-—- ঘটনা কি !

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৬

ম্যাড ফর সামু বলেছেন: সব কিছুতে এত ঘটনা খুঁজেন কেন, কই জানি দেখছিলাম মেয়েরা প্রেমে পড়লে নাকি গোয়েন্দা হয়ে উঠে, এরকম কিছু নয়তো... আপনার আপুর এলাকায় কি উনি একাই থাকেন আর কেউ থাকতে পারেন না... নাকি।

ধন্যবাদ আপুন সুন্দর একটি মন্তব্যে প্রাণীত করার জন্য।

৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫৩

সাদিয়া দুর্দানা বলেছেন: ভালো লাগছে! ঠিক কতটুকু সময় লেগেছিলো তা কি দ্বিতীয় পর্বে লেখা আছে? :p

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:০০

ম্যাড ফর সামু বলেছেন: ধন্যবাদ আপ্পি, কতটুকু সময় লেগেছিল তা যদি বলেই দেই তাহলে তো আর দ্বিতীয় পর্ব পড়বেন না!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.