নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আঁচলের ঘ্রাণে বিমোহিত হতে মনে প্রেম থাকা লাগে। চুলের গন্ধ নিতে দুহাত বাড়িয়ে দেয়া লাগে। হাহাকার থাকা লাগে। দুনিয়া ছারখার হওয়া লাগে। সবাই আত্মা স্পর্শ করতে পারে না।আমার সমস্ত হাহাকার ছারখারে তুমি মিশে আছো।

সানবীর খাঁন অরন্য রাইডার

এক জন নিভৃতচারী

সানবীর খাঁন অরন্য রাইডার › বিস্তারিত পোস্টঃ

ইতিহাস বলে যে, কমিউনিস্টও রাজাকার হয়

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৫


ইতিহাস বলে যে, কমিউনিস্টও রাজাকার হয়
মুক্তিযুদ্ধের সময় চীনপন্থী কমিউনিস্টদের অধিকাংশই মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থান নেয়। আবার এই চীনপন্থীদের অনেকেই ব্যক্তিগত এবং দলগতভাবেও মুক্তিযুদ্ধের পক্ষে অংশগ্রহণ করেন(ন্যাপ ভাসানী,ইউপিপি[কাজীজাফর,রাশদ খান মেনন)। তবে এদের মধ্যে বড় অংশটিই পাকিস্তান-আমেরিকা-সৌদিআরব-লিবিয়া-চীনের পক্ষ নেন। যে পক্ষে ছিল-- মুসলিম লীগ, জামাত-শিবির ও শোষক-শাসকগোষ্ঠী। এরা ছিল তাদের মিত্র শক্তি।
এদের মধ্যে কেউ কেউ মুক্তিযুদ্ধকে দুই কুকুরের লড়াই বলে আখ্যায়িত করেন, আবার কেউ কেউ ইন্দিরা গান্ধী ও মুজিবের চক্রান্ত বলেন। এই ধরনের চীনপন্থী কমিউনিস্টদের শত্রু ছিল-- মুজিব-আওয়ামী লীগ, সিপিবি-সোভিয়েতপন্থী ও ভারত-রাশিয়া।
কি মজা ইতিহাস বলে যে, কমিউনিস্ট সব সময়ে কমিউনিস্ট নাও থাকতে পারে। মাঝে মাঝে রাজাকারও হয়।
তবে দুঃখ হচ্ছে...এদেশে যে প্রগতিশীল একবার রাজাকার হয়, তারা আর কখনো মানুষ হয় না, কমিউনিস্ট হয় না, বরং রাজাকারই রয়ে যায়।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪২

মহা সমন্বয় বলেছেন: যে যা-ই বলুক পাকিস্তানীদের এদেশ থেকে তাড়া করেছি আর বাংলাদেশ এখন স্বাধীন তা যেভাবেই হউক এটা হচ্ছে আসল কথা।
বাকি সব মিথ্যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.