নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের স্বপ্নগুলো স্বপ্নেই ভেসে বেড়ায়...বাস্তবে ধরা দেয় না!, তবুও স্বপ্ন দেখি...ঘুম থেকে জেগে উঠি, আশায় বুক বাঁধি ...ভুল-ত্রুটি শুধরে নতুনে পথ চলার।

কাজী আবু ইউসুফ (রিফাত)

আমি ভালবাসি কবিতা, গান, আবৃত্তি------- আর ঘুরে বেড়ানো।জীবনের স্বপ্নগুলো স্বপ্নেই ভেসে বেড়ায়...বাস্তবে ধরা দেয় না!, তবুও স্বপ্ন দেখি...ঘুম থেকে জেগে উঠি আশায় বুক বাঁধি ...ভুল-ত্রুটি শুধরে নতুনে পথ চলার।

কাজী আবু ইউসুফ (রিফাত) › বিস্তারিত পোস্টঃ

শিশুদের দিয়ে এ ধরণের টিভিসি বিজ্ঞাপনে কি আচরণ প্রকাশ পায়!

২২ শে জুন, ২০১৪ দুপুর ২:৫১

সম্প্রতি বাংলাদেশী টিভি চ্যানেলে একটি কোম্পানির সিমেন্টের বিজ্ঞাপনে পিতা ও পুত্রের কথোপকথনগুলো শুনেছেন?? আপনাদের কি মনে হয়েছে - পিতা-পুত্রের কথোপকথনগুলো আরও মার্জিত ভাষায় নির্মিত হওয়া উচিত ছিল? আমার ছেলের বয়স ২ বছর, সে এই বিজ্ঞাপনের শেষ কথাটা প্রায়ই আমার সাথে বলে ...(কথা বুঝে না?)।



বিজ্ঞাপনের ভাষাটা প্রায় এরকমঃ



(পিতা ঃ তোমাকে বলেছি যে দেয়ালে গাড়ী চালাবে না? গাড়ী চালালে দেয়াল নস্ট হয়।



পুত্র ঃ এ্যাঁ !!!!!!!!!!!......যেমন দেয়াল ! এই ছোট্ট গাড়ীতেই !...তুমি তো পঁচা সিমেন্ট দিয়ে বাড়ী বানিয়েছে! আর আমাকে বলছ? আমাকে?



ফিরোজ আংকেল না বলেছিল ..বসুন্ধরা সিমেন্ট দিয়ে বাড়ী বানাতে?? ফিরোজ আংকেলের বাড়ীটা কত সুন্দর! আর দেখ দেখ...আমাদের টা...* ছেলে বিদ্রুপ হাসি হেসে বাবাকে বলে ...কথা বুঝে না)



আমার দেখা আরেকটা বাজে বিজ্ঞাপণ হচ্ছে ঐ যে বল মেরে কাঁচ ভেঙ্গে দেয়ার পর দাদার বয়সি এক ব্যক্তির সাথে একটি শিশুর ঔদ্ধ্যতপূর্ণ আচরণ। "আঙ্কেল দু'হাতেই মারুন, কারণ পরের বলটাও ছক্কা হবে।"



আমার কাছে মনে হয়েছে বাংলাদেশের বিজ্ঞাপন বিশেষতঃ শিশুদের মডেল করে যে সকল বিজ্ঞাপন তৈরী হয় তার জন্যও একটি সঠিক সেন্সর বোর্ড থাকা প্রয়োজন। যেন শিশুরাঐ সকল বিজ্ঞাপন দেখে মিথ্যা আচরণ কিংবা অতি মাত্রায় বিশ্বস্ত/সত্য বলে প্রতিষ্ঠিত করার চেষ্ঠা করে। শিশুরা এ সকল বিজ্ঞাপনের ভাষা, আচার-আচরণ খুব সহজেই অনুকরণ করে। ফলে শিশুটির ব্যক্তিগত আচরণেও এর যথেষ্ঠ প্রভাব পড়ে (যা পিতামাতা হিসেবে মেনে নেয়া য়ায় না)।



শুধু সংক্ষেপে একটি বিজ্ঞাপনের কথা তুলে ধরলাম..এরকম আরো অনেক বিজ্ঞাপনের কথা বলা যায় (হরলিক্স, জুস, চকলেট..ইত্যাদি যাতে অতিরিক্ত মিথ্যা তথ্য দিয়ে পরিবেশন করা হয়ে থাকে।



প্রতিদিনকার কেমিক্যাল নির্ভর খাদ্য পন্যের সাথে যদি বাচ্চাদেরকে আমরা নৈতিকতাও শিখাতে না পারি ..তাহলে ভবিষ্যৎ প্রজন্ম হিসাবে ওদের কাছ থেকে আমরা কি সুফল আশা করতে পারি?

*আমি ব্যক্তিগতভাবে এরকম বিজ্ঞাপন বাচ্চাকে দেখানো থেকে বিরত রাখি।





মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৩২

হেডস্যার বলেছেন:
ছাগলা ডিরেক্টর মনে কর্ছে পোলারে খুব ষ্মার্টভাবে উপস্থাপন কর্ছে।

এইটা বোধহয় কোন ইন্ডিয়ান এড নকল করে বানানো হইছে।
যেই পোলা এমনে কইরা বাপের লগে কথা কতে জানে সে দেয়ালে খেলনা গাড়ি না চালাইবো না। চালাইবো অরিজিনালটা।

২| ২৩ শে জুন, ২০১৪ রাত ১:০২

কামরুল ইসলাম রুবেল বলেছেন: জ্বী সহমত। প্রায়ই মনে হয় বিজ্ঞাপণেরও একটা সঠিক সেন্সরবোর্ড থাকা প্রয়োজন। আমার দেখা আরেকটা বাজে বিজ্ঞাপণ হচ্ছে ঐযে বল মেরে কাঁচ ভেঙ্গে দেয়ার পর দাদার বয়সি এক ব্যক্তির সাথে একটি শিশুর ঔদ্ধ্যতপূর্ণ আচরণ। "আঙ্কেল দু'হাতেই মারুন, কারণ পরের বলটাও ছক্কা হবে।"

ঐ বিজ্ঞাপণটা আসলেই মনে হয় বুড়া চাচাকে বলি, চাচা ওর পাছায় মারেন দেখি পাছা দিয়া কিভাবে পরের বলটা ছক্কা হয়।

২৫ শে জুন, ২০১৪ বিকাল ৫:৪৫

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: আপনার মন্তব্যে যথার্থই বলেছেন..তাই পোস্টটি এডিট করে আপনার মূল্যবান মতামতসহ দিলাম।

৩| ২৫ শে জুন, ২০১৪ রাত ৯:২৩

কামরুল ইসলাম রুবেল বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে

৪| ১২ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:৫৭

ইমতিয়াজ ১৩ বলেছেন:
ছদ্ম নামে নয় যারা
পোষ্টে আপনার নাম এ্যাড করা হয়েছে, আপনার কোন অপত্তি আছে কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.