নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ

সরোজ মেহেদী

The inspiration you seek is already within you. Be silent and listen. (Mawlana Rumi)

সরোজ মেহেদী › বিস্তারিত পোস্টঃ

শুভেচ্ছা সর্বস্ব

১৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:২৬

বাংলাদেশ গরীব রাষ্ট্র।তাই বিদেশে বাংলাদেশীদেরও গরীব, ফকির হিসেবে ট্রিট করা হয়।বাংলাদেশ থেকে আসা শিক্ষার্থীরা শিক্ষার জোড়ে ইউরোপিয়ানদের পাশাপাশি দাঁড়াচ্ছে সত্য।তবু ব্যবধান থেকে যায়।ইউরোপিয়ানরা নিজের দেশের নাম বলতে গিয়ে গলা উঁচু করে।আর বাংলাদেশী শিক্ষার্থীদের মাথা নিচু হয়ে আসে।তাদের মাঝে মধ্যে প্রশ্নের মুখোমুখি হতে হয়-কেন বাংলাদেশের উন্নয়ন নেই?

বাস্তবতা হচ্ছে এখনো শিক্ষাহীন শ্রমিকরাই পুরো পৃথিবীতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে।শিক্ষা আর সংস্কৃতিতে দেশটিকে কেবল উপস্থাপন শুরু করেছে প্রবাসী শিক্ষার্থীরা।আর এক্ষেত্রে তাদের মোকাবেলা করতে হচ্ছে নানা প্রতিবন্ধকতা।কারণ একটাই দেশ হিসেবে বাংলাদেশের বলার মতো কোনো অর্জণ নেই।বিশেষ করে মধ্যপ্রাচ্যের তেল বেচে ধনী বনে যাওয়া হুতুম প্যাঁচাগুলো এখনো বাংলাদেশীদের শ্রমিক হিসেবে চিনতেই বেশি পছন্দ করে।

কথা হচ্ছে প্রাকৃতিক সম্পদে ভরপুর বাংলাদেশ ও তার তরুণদের এমন প্রশ্নের মুখোমুখি হওয়ার কথা ছিল কি।রাজনীতিবিদদের সীমাহীন দুর্নীতি, অনাচার, আর পাপাচারের কারণে আজ তাদের এসব প্রশ্নের উত্তর দিতে হচ্ছে।সত্য মিথ্যা মিলিয়ে দেশকে উপস্থাপন করতে হচ্ছে।কিন্তু এটা আর কতদিন চলতে পারে!

আজ বিজয় দিবস।আসুন আজকের দিনে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ এক আধুনিক বাংলাদেশের শপথ নেই।নতুন ও ভাল কিছুর প্রত্যাশায় সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.