নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ শুধু মানুষের জন্য না, জগতের সকলের জন্য

গরল

জগতের সকল প্রাণী শান্তি লাভ করুক

গরল › বিস্তারিত পোস্টঃ

Unconscious Biases - অবচেতন মনের পক্ষপাতিত্ব

২৯ শে এপ্রিল, ২০২২ ভোর ৪:২০



ছবি সুত্র : Visual Capitalist

Unconscious Biases এর বাংলা কি হতে পারে আমার জানা নেই, ধরে নিলাম অবচেতন মনের পক্ষপাতিত্ব। এটা আসলে কি বা কিভাবে আমাদের ব্যাক্তিত্ব বা কর্মকান্ডে প্রভাব ফেলতে পারে সেটা নিয়েই লেখাটা। কারন হচ্ছে ব্লগেও আমরা এর প্রতিফলন বা উপস্থিতি দেখতে পাচ্ছি, যেটা আমার মধ্যেও আছে। বলতে পারেন এটা একটা আত্মসমালোচনামূলক পোষ্ট কারণ যেহেতু পক্ষপাতিত্ব আমার মধ্যেও আছে এবং সেটা কেন ও কিভাবে আসে সেটা নিয়ে একটা আত্মপক্ষ সমর্থনমূলক পোষ্ট।

Unconscious Biases কি আসলে?

নিজের অজান্তে বা অবচেতন মনে, পূর্বের কোন জ্ঞান, ধারণা, অভিজ্ঞতা, শিক্ষা বা প্রথাগত আচার, আচড়ণ, বিশ্বাস ও স্বভাবের বশবর্তি হয়ে কোন কিছু সম্বন্ধে তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণ বা মনোভাবের কারণে যেসব পক্ষপাতিত্বের সৃষ্টি হয় সেগুলোই হচ্ছে Unconscious Biases।

বাংলায় একটা বহুল ব্যাবহৃত প্রবাদ আছে "যারে দেখতে নারী তার চলন বাঁকা"। এটাই হচ্ছে Unconscious Biases এর একটা প্রকৃত উদাহরণ। Unconscious Biases এর খুবই ক্ষতিকর দিক হচ্ছে মানুষ কোনকিছু চিন্তা না করেই একটা সিদ্ধান্ত গ্রহন করে ফেলে যা তার কর্মক্ষেত্র, পরিবার, সমাজ বা যে কোন যায়গায় হোক ন্যায় অন্যায় বিচার বা সুস্থ চিন্তার প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এর কারণে কেউ কারো সম্বন্ধে অহেতুক উচ্চ ধারণা বা অনাকাঙ্খিত নিম্ন ধারণা পোষণ করতে পারে যেটা ব্লগেও দেখা যাচ্ছে, এমনকি আমার মধ্যেও আছে।

Unconscious Biases এর কিছু মূল বৈশিষ্ট্য হল

* এটা সবার মধ্যেই আছে, সেটা প্রবল বা দূর্বল যে কোন ভাবেই হোক,
* এটা তাৎক্ষনিক ভাবেই মুহুর্তের মধ্যেই সক্রিয় হয়,
* এটা নিজস্ব পরিমন্ডলের বিরুদ্ধেও হতে পারে,
* এমনকি এটা নিজস্ব ধ্যান ধারণা বা বিশ্বাসের পরিপন্থিও হতে পারে,
* এই ধরণের পক্ষপাতিত্ব সাধারণত নিজস্ব পরিমন্ডলের মধ্যেই সীমাবদ্ধ, তবে তা ব্যাক্তি বিশেষেও হতে পারে,
* এইসব পক্ষপাতিত্ব স্বপ্রণোদিত তবে তা চেষ্টা করলে এড়ানো সম্ভব, এর জন্য মনযোগ ও চর্চার দরকার।

অনেক ধরণের Unconscious Biases বিদ্যমান, এখানে বিশেষ কিছু নিয়ে আলোকপাত করা হল যা সচরাচর পরিলক্ষিত হয়।

১) Gender bias

এটা খুবই সাধারণ ধরণের এবং যে কোন মানুষের মধ্যেই বিদ্যমান। যেমন আমরা বলে থাকি এটা মেয়েদের কাজ, ওটা ছেলেদের কাজ বা এইটা কি মেয়ে মানুষ পারবে নাকি, ঐটা শুধু পোরুষদের পক্ষেই সম্ভব। এসব চিন্তা স্বতস্ফুর্তভাবে চলে আসে মানুষে মনে।

২) Ageism

বয়সভেদে যে পক্ষপাতিত্বগুলো আমরা করে থাকি। যেমন এটা বাচ্চাদের খেলা, ওটা বুড়োদের খেলা, এটা বচ্চাদের পোষাক, ওটা বুড়োদের পোষাক, বুড়ারা নতুন কিছু চিন্তা করতে পারে না, বুড়াদের দিয়ে আসলে কিছু হবে না, এধরণের চিন্তা ভাবনা।

৩) Halo effect

সাধারণত প্রথম দর্শণে কাুকে আমদের ভালো লেগে গেলে পরে তার অনেক দোষ বের হলেও সে ভালোই থাকে সবার কাছে। ঠিক উল্টোভাবে প্রথম দর্শণে কাউকে খারাপ লাগলে তাকে পরে আর কখনই ভালো লাগে না যতই সে ভালো কিছু করুক।

৪) Confirmation bias

তথ্য উপাত্ত ভিত্তিক পক্ষপাতিত্ব, এটা খুবই স্বাভাবিক। যেমন ধরুন একজন অতীতে দশ টা লেখা কপি করেছে, অতএব ধরে নেই তার বর্তমান লেখাটাও কপি। অতীতে বাংলাদেশে তিন টা বড় বড় বন্যা হয়েছে তার মানে বাংলাদেশ এখনও বন্যার দেশ। ভারতে প্রতি বছর এক হাজার নারী ধর্ষিত হয়, অতএব ভারত ধর্ষণের দেশ। শুধুমাত্র উদাহরণ দেয়ার জন্য বলেছি, দয়া করে কেউ আবার সুত্র চেয়ে বসবেন না।

৫) Conformity bias

সমষ্টিগত কারণে বা দলভারি চিন্তা চেতনার কারণে যেসব পক্ষপাতিত্ব তৈরি হয়। যেমন ধরুন অমুক দশ জন বলছে সে চোর, অতএব সে চোর। দেশের বেশির ভাগ মানুষ বিশ্বাস করে হোমিওপ্যাথি বা ঝাঁরফুক কাজ করে তাই হোমিওপ্যাথি ও ঝাঁরফুক ভালো। যেহেতু বেশির ভাগ মানুষ বলে ভূত আছে তার মানে ভূত আছে।

৬) Affinity bias

সামঞ্জস্যতা খুঁজতে যেয়ে আমরা এধরণের পক্ষপাতিত্ব করে ফেলি। যেমন আমি পাকিস্তানের যত মানুষের দেখেছি সবাই খারাপ ছিল, তার মানে পাকিস্টানের কোন লোক ভালো হতে পারে না। বিশ্বের বেশির ভাগ জঙ্গি মুসলিম, তার মানে সব মুসলিমই জঙ্গী। এধরণের চিন্তা হরহামেশাই চলে আসে এমন কি সংবাদ মাধ্যমেও তা দেখা যায়।

৭) Contrast effect

তুলনামূলক পক্ষপাতিত্ব, কার সাথে তুলনা করছি সে অনুযায়ি তা নির্ধারিত হয়। ধরুন বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা, জার্মান বা ফ্রান্সের সাথে তুলনা করে বলি আমাদের অর্থনিতী খুব খারাপ, আবার উগান্ডার সাথে তুলনা করে ধরে নাই আমরা খুব ভালো আছি।

৮) Perception bias

ধারণামূলক বা পরিপ্রেক্ষিত চিন্তা করে আমরা যেসব পক্ষপাতিত্ব করে থাকি। যেমন কোন লোক সস্তা জামা পড়লে মনে করি লোকটা গরিব। আবার দামি একটা ব্রান্ডের জুতা বা চশমা পড়লে ধরে নেই অনেক ধনি। একজনের হয়ত অভ্যাসের কারণে দুপুরে সামান্য খায়, আমরা ধরে নেই লোকটা কৃপণ বা গরিব।

৯) Authority bias

উচ্চ পর্যায়ের বা ক্ষমতাশালী বা প্রভাব বিস্তারকারি কারো কাছ থেকে কিছু শুনে বা তাকে অনুসরণ করতে যেয়ে কোন পক্ষপাতিত্ব করা। অতীত কালে যেটা ঘটেছে আমাদের দেশে যে রাজার ধর্মকেই আমরা ধর্ম হিসেবে গ্রহণ করেছি চোখ বুজে, যেমন লক্ষণ সেনের আমলে আমরা হিন্দু ছিলাম, পাল বংশের রাজত্ব কালে বৌদ্ধ এবং মোঘল আমলে মুসলিম ধর্ম বিস্তার লাভ করে। অফিসের বসের সব কিছু আমরা অনুকরণ করার চেষ্টা করি। এখানে ব্লগের মডারেটর কিছু বললে একটু হলেও সেদিকে আমাদের পক্ষপাতিত্ব যাবেই। এটাি স্বাভাবিক।

১০) Overconfidence bias

এটা শুধু আমাদের ব্লাগারদের মধ্যেই না, তাবৎ দুনিয়ার শিক্ষিত মানুষের মধ্যে এই ধরণের মনভাব দেখা যায় যে আমি যেটা বলেছি সেটাই ঠিক, আমি যেটা ভালো মনে করি সবার সেটাই ভালো মনে করা উচিৎ, আমি যেটা ঘৃণা করি সেটা সবার ঘৃণা করা উচিৎ। আমার কাছে যেটা ভালো সেটা সবার কাছেই ভালো হতে হবে বা আমার কাছে যেটা জঘন্য সেটা সবার কাছেই জঘন্য হতে হবে। সেটাই প্রকাশ পেয়েছে বেশ কিছু দিন ধরে বিভিন্ন পোষ্ট ও মন্তব্যের মাধ্যমে।

এছাড়াও আরও অনেক ধরণের unconscious biases আছে তবে সব কিছু নিয়ে আসলে আোচনা করতে গেলে একটা সিরিজ লিখতে হবে। আমি শুধু মাত্র বুঝানোর চেষ্টা করলাম যে কিভাবে মানুষের মধ্যে পক্ষপাতিত্ব তৈরি হয়। এটা যে একেবারেই খারাপ কিছউ তা কিন্তু না। তবে সময় সময় এটা বিভেদ ও বিভ্রান্তিও তৈরি করে। এগুলো দুর করতে হলে তৎক্ষনিক মনে যা আসে সেটাই প্রকাশ করে দিলাম, তা না করে একটু সময় নিয়ে চিন্তা ভাবনা করে তারপর সিন্ধান্ত নিয়েঝয়ত এসব পক্ষপাতিত্ব এড়ানো সম্ভব। ধ্রুব সত্য কথা হচ্ছে এমন কেউ নাই যার মধ্যে কোন পক্পাতিত্ব কাজ করে না, তবে কেউ এটাকে নিয়ন্ত্রণ করতে পারে কেউ পারে না। তবে চেষ্টা ও চর্চা করলে সবার দ্বারাই এটাকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

বিদ্র: এধরণের unconscious biases কারণেই হয়ত কেউ কেউ হয়ত ধরেই নিয়েছেন যে আমি হয়ত লেখাচুরির পক্ষে যেটা আদৌ সত্য না

তথ্য সুত্র:

https://asana.com/resources/unconscious-bias-examples
https://www.uvic.ca/equity/employment-equity/bias/index.php

মন্তব্য ৪৭ টি রেটিং +১১/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০২২ ভোর ৪:৪৭

সোনাগাজী বলেছেন:



এখন ব্লগে যা ঘটছে, বাংগালীরা এতটুকুই পারেন, এটুকুই উনাদের দক্ষতা।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:১০

গরল বলেছেন: আমরা এখনও শিখছি, হয়ত খুব শীঘ্রই একটা মানে পৌছে যাবো।

২| ২৯ শে এপ্রিল, ২০২২ ভোর ৬:৩৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: কয়েকটি ধরণ সম্পর্কে আগে জানা ছিল। আপনি অনেক ধরণ সম্পর্কে ধারণা দিয়েছেন এই পোস্টটির মাধ্যমে। আমদের অনেকে অনেক সময়েই কোনো না কোনো ধরণের unconscious bias দ্বারা প্রভাবান্বিত হয়ে পড়ি - এবং কোনো বিষয়ে সহজেই opinion form করে ফেলি।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:১২

গরল বলেছেন: এটাই স্বভাবিক তবে আমরা যদি এই বিষয়ে সচেতন থাকি তাহলে এটা এড়ানো সম্ভব। অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

৩| ২৯ শে এপ্রিল, ২০২২ সকাল ৭:০০

শূন্য সারমর্ম বলেছেন:


বায়াস থেকে মুক্তির উপায় কি? বাযাস মুক্ত মানুষ আছে?

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:১৬

গরল বলেছেন: যেহেতু বায়াস সবার মধ্যেই আছে, অতএব ধরে নেওয়া যায় বায়াস মুক্ত মানুষ সাধারণত নেই। আমরা যদি একটু সচেতন থাকি এবং মনে যা আসল তাই সাথে সাথে না ভেবে একটু সময় নিয়ে চিন্তা করি যে এটা মনে কেন আসল, তার পেছনের কারণ টা কি এবং এটা আর কিভাবে হতে পারে। এভাবে চর্চা করতে থাকলে এড়ানো সম্ভব।

৪| ২৯ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: যে সব ব্লগার আপনার সম্পর্কে এই রকম ভাবছে তারা উপরের কোন শ্রেণীতে পড়বে বলে আপনার মনে হয়?

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:২৩

গরল বলেছেন: Conformity bias কাজ করার সম্ভবনা আছে কারণটা বুঝিয়ে বলছি। ব্লগে দুইটা দল মোটামুটি ভাবে দেখা যায়, আস্তিক আর নাস্তিক। যেহেতু আমি নাস্তিক, আস্তিকদের মনে এটা চলে আসাটা অস্বাভাবিক কিছু না যে যেহেতু সে নাস্তিক অতএব সে আমাদের দলের না আর তাই সে সবসময় আমাদের বিপক্ষে।

৫| ২৯ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:৪৮

শায়মা বলেছেন: আমিও চিন্তা করছিলাম এমনই।

এবং সেদিন গুনেও দেখছিলাম ব্লগার লিস্টে যে কত জন কপি পেস্টের পক্ষে না কপি পেস্টারদের সমর্থনে কথা বলছেন। গুনে দেখলাম এই ২০/৩০ জনের মাঝে বেশিভাগই কপি পেস্ট না করেও এবং হয়ত কপি পেস্ট সমর্থনকারী নন কিন্তু কপি পেস্টার মানে আমার দেওয়া নাম যারা কপি পেস্ট করে বলে অভিযোগ উঠেছে তাদের পক্ষে।

আমি কার দিকে কিসের দিকে ভেবে দেখলাম আমারও হয়ত কিছু পক্ষপাতিত্ব আছে- তার কারণ-

আমি আর ইউ ভাইয়া মামুনূর রশিদ ভাইয়াদের কথা বেদ বাক্য বলেই প্রায় কিছুটা মনে করি। আমার মতে তারা অনেক জানেন বুঝেন এবং যথেষ্ঠ বিবেচকও। একই সাথে অপু তানভীরভাইয়াকে আমার অহিংস মনে হয়। এসব আমার ধারনা এই ব্লগে বহুদিন বাস করার কারনে। তারা যে সব যুক্তি এবং তর্কে কথা বলে সেসবই আমার সঠিক বলে মনে হয় ও নিজেও চিন্তা করে ও তথ্য নিয়ে প্রমানও পেয়েছি যে তারা অযথা মিথ্যা বা অযৌক্তিক বলেন না।

এ ছাড়াও তারা যথেষ্ঠ ভদ্র ও কারো কথায় হার্ট হন না পক্ষান্তরে আরেকটি পক্ষ যারা কপি পেস্ট বা পেস্টার সমর্থনে এবং কপি পেস্টের আন্দোলনকে অন্যখাতে পরিচালিত করার চেষ্টায় বলছেন এটা ব্যাক্তি কেন্দ্রিক আক্রোশ, বেশি মাতবরী, হিট হবার ধান্দাবাজী বলছেন তাদের কর্মকান্ড আমার বিরক্তিকর লাগছে। তারা ভুল এবং হাস্যকর মনে হচ্ছে।

একই সাথে যারা না জেনে বা অনলাইনের যে কোনো রাইটিং নিজের মনে করে সম্পাদনে করে লিখে দিয়েছেন না বুঝেই না জেনেই তাদের অপমান হবার ভয়টাও খারাপ লাগছে।

তার মানে পূর্ব ধারনা নিয়ে আমার দুইটি পক্ষের একটির প্রতি পক্ষপাতিত্ব এবং আরেকটির প্রতি বিরক্তির সৃষ্টি হচ্ছে।

এবং বর্তমানেও তাদের নিজেদের সাফাই গাওয়া সকল মন্তব্য, পোস্ট এবং আচরণ হাস্যকর অযৌক্তিক এবং বিরক্তিকর লাগছে।

আসলেই প্রতিটা মানুষই এইভাবেই চেতনে বা অবচেতনে একটা পক্ষের সমর্থমে চলে যায় মনেমনে।

তবে আমার আরেকটা পক্ষের কথাও মনে হয় মাঝেমাঝে যারা এই দুই পক্ষ থেকেই দূরে থাকেন নিজেদের শান্তির কথা ভেবে। তারা নির্বিবাদী এবং নিরপেক্ষ। মনে মনে যেই পক্ষই নিক বুক ফাটে তো মুখ ফাটেনা।

তারা দূর্বল চিত্ত পক্ষ। এত অশান্তি নেবার ক্ষমতা নেই তাদের হার্টের। :P

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:২৮

গরল বলেছেন: চমৎকার ব্যাখ্যা দিয়েছেন, আপনার ব্যাখ্যাটা আমার পোষ্টের চেয়েও ভালো হয়েছে। আপনি যেভাবে বললেন এত গুছিয়ে আমি কখনই লিখতে পারি না আর তাই লেখালিখি বাদ দিয়েছি। তবে সাম্প্রতিক কিছু বিষয় নিয়ে আলোচনা করার জন্য কয়েকটা পোষ্ট দিলাম। অনেক ধন্যবাদ কারণ আপনি আমার পোষ্টের মর্মার্থ অনুধাবন করতে পেরেছেন নিজের মধ্যে।

৬| ২৯ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার অবস্থান বুঝলাম। নিজের অবস্থান স্পষ্ট করার সুন্দর প্রচেষ্টা। তবে নিরপেক্ষতাও একটা পক্ষ।
ব্লগে আমার এক ছোট ভাই আছে।যার কাজকে আমি সমর্থন করি না। কিন্তু তার প্রতি আমার একটা আবেগ আছে। কিছুটা আদর্শগত দূরত্ব থাকলেও তার নিভৃতে চলন আজ আমার কাছে খুবই বেদনাদায়ক লাগছে।আমরা প্রত্যকেই দোষেগুণে মানুষ।ব্লগঅন্তপ্রাণ এই মানুষটা যত তাড়াতাড়ি সেইফ হলে খুশি হব।
পোস্টের সঙ্গে আমার কমেন্টের পরবর্তী অংশ অপ্রাসঙ্গিক হওয়াতে ক্ষমাপ্রার্থী। ঈদের শুভেচ্ছা আপনাকে।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৩১

গরল বলেছেন: আপনার বক্তব্য অনুধাবন করতে পেরেছি এবং আমিও একই প্রত্যাশা করি। তবে আমি আশা করি সে নিজের ভুল গুলো শুধ্রে নিয়ে আবার ফিরে আসবে প্রথম পাতায়। ধন্যবাদ, ভালো থাকবেন, আপনাকেও ঈদের শুভেচ্ছা।

৭| ২৯ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫০

নিরীক্ষক৩২৭ বলেছেন: সঠিক প্রবাদ "যারে দেখতে নারি তার চলন বাঁকা"।
অর্থাৎ, যাকে দেখতে পারে না তাকে দেখলেই মনে হয় বাঁকাভাবে হাটছে, এখানে নারীসংশ্লিষ্ট কিছু নেই।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৩৩

গরল বলেছেন: অনেক ধন্যবাদ, আমি পোষ্টে সংশোধন করেছি। আপনি ঠিকই বলেছেন এটা নারী সংশ্লিষ্ট কিছু না তবে এটাও একধরণের পক্ষপাতিত্ব, সে জন্যই উল্লেখ করা।

৮| ২৯ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৫৪

প্রতিদিন বাংলা বলেছেন: অবচেতন মন নিয়ে বলা তথ্য, ভালো বলেছেন।
আমার অহেতুক মন্তব্য -
অবচেতন মন ,পরিবেশ থেকেই শুধু তৈরী হয় না ,পরিবেশ থেকে চিন্তার বিষয়টি জড়িত বেশি
যেমন কিভাবে চুরি করা যায় বা কিভাবে চুরি আটকানো যায়
দুজনে ডুবাবে সলিউশন খুঁজলে
অবচেতন মনে একই পরিবেশে দুধরণের সে পাওয়া যায়। অর্থাৎ .....
-------------------
আর
আমি দুচার লাইনের যে পোস্ট লিখি ,বা আমার লেখার ধরণ হলো -
[দুচার লাইনের মূল বিষয়টা যেখানে পাই ,সেখান থেকে তুলে আনি ]না আনলেও হয় তবু আনি যেনো শব্দ বা বাক্য নড়চড় না হয়ে ,অর্থ পরিবর্তন না হয়।]
তারপর বা তার আগে নিজের(জনগণ হিসাবে ) মত বর্ণনা করি।
যারা পোস্ট পড়েনা ,তারা তুলে আনা দুচার লাইন ও শিরোনাম পড়েই
লাফালাফি শুরু করে। মূল বিষয় একজন পোস্ট দাতা কি বলছে বা বলতে চাইছে ,সেটা গৌণ রয়ে যায় ।
যাই হোক আমি আমার মতোই লিখবো। যার যা ইচ্ছা বলতে বা করতে পারে। দুচারটি মন্তব্য প্রতিমন্তব্য করেছি আর করবোনা , তাদের মন্তব্য প্রতিমন্তব্য উত্তর করা মানে তাদের প্রশ্রয় দেয়া। সরি বকবক হয়ে গেলো।
কোনো পোস্টের তথ্য,তালিকা,পরিসংখ্যান ..কে কপি পোস্ট বলেনা।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৩৮

গরল বলেছেন: যে দু-চারটা লাইন তুলে আনেন সেটারও যদি একটা সুত্র দিয়ে দিন তাহলেও কিন্তু দোষের কিছু নেই। কপি করাটাও দোষের হবে না যদি আপনি কার থেকে কপি করেছেন সেটা উল্লেখ করে দিন। ধন্যবাদ, ভালো থাকবেন।

৯| ২৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:২৫

আশিকি ৪ বলেছেন: কিচু নিরহ লোক ইসলামি পোষ্ঠ লিখেন। এরা ভিবিন্ন ঝায়গা থেকে কপি করে।যেখান থেকে কোফি খরে সেকানে কোন কপি রাইট ডে্য়া নাই। কপি করে দ্বিন প্রছাড়ের জণ্য ।কদরের রাতে এদের যাারা চোর বলে ওপমাণ করচে তারা হল অপ তানভির, জিকো ব্লগ, ভু্য়া মফিজ, আর ইউ ও তাডের সিন্ডিকেটের ওন্যরা। আল্লাহ এডের বিছার কোরুক।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৪৪

গরল বলেছেন: কপি করাটাও দোষের হবে না যদি আপনি কার থেকে কপি করেছেন সেটা উল্লেখ করে দেয় পোষ্টে। যাই হোক এটা কপি সংক্রান্ত কোন পোষ্টনা, পোষ্ট পড়ে কি বুঝলেন তা তো বললেন না।

১০| ২৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৩০

মরুভূমির জলদস্যু বলেছেন: যারে দেখতে নারি তার চলন বাঁকা এটা জানতাম। যে নারী দেখতে খারাপ তার চলন বাঁকা নতুন জানা হলো।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৪৬

গরল বলেছেন: দুখিত, আমি আসলে ভূল লিখেছিলাম। আর লজ্জা দিয়েন না, এজন্যই আসলে এখন আর কোন পোষ্ট লিখি না। সাম্প্রতিক কিছু বিষয় নিয়ে আলোচনার জন্যই কয়েকটা পোষ্ট দিলাম।

১১| ২৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৪১

আরইউ বলেছেন:



ব্লগে ইদানিং এমন চমৎকার পোস্ট খুব একটা দেখা যায়না।
সম্ভবত আমরা সর্বপ্রথম আনকনসাস বায়াস এক্সপেরিয়েন্স করি আমাদের পরিবারে (উদাঃ ছেলে-মেয়ে)। অনেক ভালো ভালো এমপ্লয়ি কর্মক্ষেত্রে নিত্যদিন আনকনসাস বায়াসের ভিকটিম হয় শুধুমাত্র তাদের বায়োলজিকাল সেক্সের কারণে বা শরীরে রঙের জন্য।
ভালো থাকুন, গড়ল!

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৪৯

গরল বলেছেন: জ্বি ঠিকই বলেছেন, পরিবারেই এই পক্ষপাতিত্বটা সবচেয়ে বেশি পরিলক্ষিত হয় এবং তারপর কর্মক্ষেত্রে এটার ভয়াবহ সক্রিয়তা দেখা যায়। আমি প্রথ এ বিষয়ে জানি অফিসের ট্রেইনিং থেকেই। অনেক ধন্যবাদ, ভালো থাকবেন।

১২| ২৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:১০

অর্ক বলেছেন: ভালো আলোচনা করেছেন। যদিও তেমন গুরুত্বপূর্ণ কিছু নয় আমার জন্য। মানুষ মাত্রেরই সীমাবদ্ধতা আছে। প্রকাশ না করা নিত্য এক বড়ো চ্যালেঞ্জ সবার জন্য। বিভিন্ন শাখায় বহু বিখ্যাত ব্যক্তির চরিত্রেই এরকম ডার্ক সাইডের প্রমাণ মেলে। যা জানলে স্তব্ধ হতে হয়। আমরা তো আরও আম পাবলিক। সেই পুরনো কথা "দোষগুণ নিয়েই মানুষ"। ফেরেস্তা কেউ নয়। থাকলেও দুয়েকজন থাকতে পারে। গড় হিসেবেও আসবে না।
৭ নং মন্তব্যে নিরীক্ষক৩২৭ আপনার ভুল ধরিয়ে দিয়েছে। প্রবাদ "যারে দেখতে নারি তার চলন বাঁকা"। মন্তব্যে এর আক্ষরিক অর্থ প্রকাশ হয়েছে। আমি সামান্য ব্যবহারিক করি। প্রবাদটিতে বোঝানো হয়েছে যে, যাকে আমার অপছন্দ। তার সবকিছুই মন্দ লাগে। তার ভালোও ভালো লাগে না। লিঙ্গবৈষম্যের কিছু নেই। নারি নাবোধক, গ্রামবাংলার কথ্য রূপ। প্রবাদের সুর তাল লয় রক্ষায় কথাটি এভাবে এসেছে।

ধন্যবাদ। শুভেচ্ছা থাকলো।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৫৪

গরল বলেছেন: জ্বি ভাই ভুলের জন্য লজ্জিত, আমি ঠিক করেছি। ঠিকই বলেছে, আপনি আধ্যাতিক গোছের মানুষ, এসব আপনার জন্য না। এবং আপনার সাথে সম্পূর্ণ একমত, দোষ গুন নিয়েই মানুষ। আমাদের এটা বুঝা উচিৎ এবং যারা নিজের দোষ বুঝতে পেরে যদি সংশোধন করে তাহলে তাদেরকেও সম্মান করা উচিৎ। পূর্বের দোষের কারণে অসম্মান করা ঠিক না। অনেক ধন্যবাদ, ভালো থাকবেন।

বি: দ্র: আপনার মন্তব্যটি দুইবার এসেছে, অন্যটা মুছে দিলাম।

১৩| ২৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:১৯

ঢাবিয়ান বলেছেন: মানুষমাত্রই পক্ষাতিত্ব বা বায়সড হওয়াটা আসলে তেমন দোষের নয়, দোষ তখনই হয় যখন বায়াসড হতে গিয়ে মানুষ সীমা অতিক্রম করে ফেলে বা নিজেকে সবজান্তা শমশের মনে করে ফেলে। ব্লগে কপি পেস্ট ইস্যূর ক্ষেত্রেও তেমনই ঘটেছে । ব্লগে কপি পেস্ট ইস্যূতে যেভাবে ব্লগারদের হয়রানি করা হচ্ছে তা কোন অবস্থাতেই সমর্থনযোগ্য নয়। ব্লগে কেউ আর্থিক , বানিজ্যিক বা ব্যক্তিগত লাভের আশায় লেখে না। এখানে কপি পেস্ট এর বিষয়টা ঘটেছে ব্লগারদের এই বিষয়ে তেমন কিছু না জানার কারনে। ব্লগে বেশিরভাগ কপি পেস্ট এর ঘটনা ঘটে গনমাধ্য্যম থেকে , চলমান ইস্যূ নিয়ে ব্লগারদের মধ্যে মত বিনিময়ের উদ্দেশ্যে। এমন সাধারন নীরহ একটা বিষয় নিয়ে যেভাবে চোর, চৌযবৃত্তিসহ নানাবিধ শব্দ ব্যবহার করা হচ্ছে তাতে ব্লগারদের প্রতি নূন্যতম সম্মান প্রদর্শনে ব্যপক ঘাটতি দেখা যাচ্ছে।

কপি পেস্ট বিষয়টা নিয়ে বরং ব্লগ কতৃপক্ষ কোন এ্কটি পোস্ট দিয়ে এ সম্পর্কে সুস্পষ্ট ধারনা দিতে পারতো ব্লগারদের যাতে সবাই নিজেদের শুধরে নিতে পারে।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১০:০৪

গরল বলেছেন: ঠিকই বলেছেন, অনেকেই না বুঝে করেছে, তারা ভুল বুঝে যদি নিজেদের শুধরে নেয় তাহলে তাদের কে অসম্মান করা মোটেও উচিৎ না। ব্লগিং ধারণাটাই অনেকের কাছে নতুন, তাই ভুল কিছু হবেই। তবে যারা এটা জেনেও দিনের পর দিন একই কাজ করে যাচ্ছে তাদের ব্যাপারে কতৃপক্ষ ব্যাবস্থা নিবে এটাই স্বাভাবিক। তাই বলে কটু কথা বা অশালীন ভাবে তাদের কে আক্রমন করার পক্ষপাতি নই কখনই। অনেক ধন্যবাদ।

১৪| ২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:০৩

বিজন রয় বলেছেন: এটি একটি ভাল পোস্ট।
+++++

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১০:০৪

গরল বলেছেন: অনেক ধন্যবাদ, শুভকামনা রইল।

১৫| ২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৫১

মরুভূমির জলদস্যু বলেছেন: লেখক বলেছেন: দুখিত, আমি আসলে ভূল লিখেছিলাম। আর লজ্জা দিয়েন না, এজন্যই আসলে এখন আর কোন পোষ্ট লিখি না। সাম্প্রতিক কিছু বিষয় নিয়ে আলোচনার জন্যই কয়েকটা পোষ্ট দিলাম।

এটাতো ঠিক কথা হলোনা বস।
আমি আপনাকে লজ্জা দেয়ার জন্য বলি নাই! আপনি যেটি লিখেছেন সেটিও এক অর্থি যথার্থই হয়েছে।
ভাই আমার পোস্টেও কতো কতো ভুল থাকে। কেউ সেই ভুল ধরিয়ে দিলে বরং ভালো লাগে, নিজের লেখা শুধরিয়ে নেয়া যায়। এইতো সেকেন্ড লাস্ট পোস্টে টবে লিখতে গিয়ে ডবে লিখে রেখেছিলাম। একজন বলাতে তা শুধরে নিয়েছি। পুরনো পোস্ট দেখলে এখনো কতো ভুল চোখের সামনে ধরা পরে। তাই বলে পোস্ট করা বন্ধ করবো নাকি?

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১০:০৭

গরল বলেছেন: আপনার ভূলটা টাইপিং মিসটেক কিন্তু আমার টা গুরুতর ভূল। এজন্যই লজ্জা পেয়েছি।

১৬| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:০৭

জটিল ভাই বলেছেন:
সুন্দর আর সময়োপযোগী পোস্ট। তা সমস্যার বিস্তারিত সমাধান নিয়ে আরেকটি পোস্টের আর্জি রইলো।

৩০ শে এপ্রিল, ২০২২ ভোর ৪:১৮

গরল বলেছেন: চেষ্টা করব, তবে তার আগে আমাকে অনেক পড়াশুনা করতে হবে :(( । ধন্যবাদ, ভালো থাকবেন।

১৭| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২৪

জ্যাকেল বলেছেন: আপনি খুব ভাল একটা পোস্ট লিখেছেন। ধন্যবাদ আপনার প্রাপ্য! আমি যদিও বায়াস নিয়ে আরো পোস্ট পড়েছি তবে একটা ঝালাই দেওয়া গেল আরেকবার।

ধন্যবাদ।

৩০ শে এপ্রিল, ২০২২ ভোর ৪:১৯

গরল বলেছেন: আন্তরিক অভিবাদন গ্রহন করবেন, আপনাকেও ধন্যবাদ।

১৮| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:১৯

শ্রাবণধারা বলেছেন: খুব চমৎকার একটা বিষয় নিয়ে লিখেছেন। আপনার উল্লেখিত ১০ টি বায়াস এর মধ্যে নিজের মধ্যে খুব প্রবল ভাবেই কতগুলো বায়াস দেখতে পাচ্ছি। এই বায়াসগুলো থেকে বের হয়ে আসা কঠিন হলেও অন্তত সচেতন হলাম যে নিজের মধ্যে এই বায়াস গুলো আছে।

আপনাকে একটা মজার প্রশ্ন করি , রবীন্দ্রনাথ "পারস্য-যাত্রী" তে ইউরোপিয়ান দের সম্পর্কে বলেছেন যে, ইউরোপিয়ান দের মধ্যে যারা সেরা, তারা পৃথিবীর সবার মধ্যেই সেরা - এটাকে রবীন্দ্রনাথের কোন ধরণের বায়াস বলা যেতে পারে? :)

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:১৯

গরল বলেছেন: আমার মনে হচ্ছে confirmation bias, কারণ উনি হয়ত কিছু তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে উপনিত হয়েছেন। অনেক ধন্যবাদ আপনাকে, শুভেচ্ছা রইল।

১৯| ০৭ ই মে, ২০২২ দুপুর ১২:২৭

শায়মা বলেছেন: ভাইয়া নামের বানানটা ঠিক করেছো। :)

গরল মানে বিষ।

তুমি কি বিষ? :P

০৯ ই মে, ২০২২ রাত ১১:০৬

গরল বলেছেন: হাহাহাহা, আপনিও ঠিক আবার গরল হচ্ছে সরলের বিপরীত। আসলে দশ বছর আগে যখন নিক খুলি তখন বাংলা লেখা অনেক কষ্টকর ছিল। তাই া ো বা ি কার ছাড়া কোন নিক খুজে পাচ্ছিলাম না তাই এই নিক নিয়েছিলাম।

১২ ই মে, ২০২২ রাত ৩:৪৩

গরল বলেছেন: আমি ক্যান্সার সারানো বিষ, তাই গরল নামটা মানিয়ে যায়। হাহাহাহাহাহাহ

২০| ০৮ ই মে, ২০২২ দুপুর ১২:৫২

জুল ভার্ন বলেছেন: চমৎকার একটা বিষয় নিয়ে লিখেছেন। +

০৯ ই মে, ২০২২ রাত ১১:০৮

গরল বলেছেন: অনেক ধন্যবাদ, ভালো থাকবেন, এইধরণের পক্ষপাতিত্ব থেকে নিজেকে দুরে রাখার উপায় নিয়েও একটা পোষ্ট দেওয়ার চিন্তা করছি।

২১| ০৯ ই মে, ২০২২ রাত ১১:১৯

শায়মা বলেছেন: ভাইয়া গরল জীবনেও সরলের বিপরীত না।

আমি ছোটবেলায় বাংলা ব্যাকারনে বড়ই ভালা আছিলাম।

যদিও এখনও ব্যাকারন বা ব্যকরন লিখবো এই নিয়ে চিন্তায় থাকি।
অনেকেই ভাবে সরল এর বিপরীত গরল...... ইহা একখানা ভুল ভাবনা।

সরলের বিপরীত বক্র
আর গরলের বিপরীত অমৃত......

যাইহোক তো আকার ওকার ছাড়া গরল নিতে গেলে কেনো সরলই তো নিতে পারতে ভাইয়া। এখন কি জ্বালা দেখো বিষ হয়ে গেলে সাপের বিষ। :P


শুনো জুলভার্ন ভাইয়াকে লিখেছো পক্ষপাতিত্ব থেকে দূরে থাকার উপায় নিয়ে ভাবছো।

হা হা ভাইয়ামনি ইহা যেখানেই সম্ভব ব্লগে নহে। তাই করতে গেলে সবার পোস্টে কমেন্ট দেওয়া থেকে বিরত থাকতে হবে।
নইলে যার পোস্টেই কমেন্ট দেবে অপরপক্ষের শত্রু হবে ......

:P

০৯ ই মে, ২০২২ রাত ১১:২৯

গরল বলেছেন: সরল, কমল আরও কি কি যেন ট্রাই করেছিলাম, কোনটাই পাই নাই, খালি ছিল গড়ল, ধকল আর নকল, হাহাহাহাহ। তাই এই তিনটার মধ্যে বেছে নিয়েছিলাম গড়ল। পরে জানলাম এটারও বানান ভূল, তাই বানানটা ঠিক করলাম। যাই হোক বাংলা ব্যাকারণে আমি খুবই কাঁচা কারণ এমনিতেই ব্যাকবেঞ্চার ছিলাম।

২২| ০৯ ই মে, ২০২২ রাত ১১:২৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: চমতকার পোষ্ট। +

০৯ ই মে, ২০২২ রাত ১১:৩০

গরল বলেছেন: অনেক ধন্যবাদ, শুভকামনা রইল আপনার জন্য।

২৩| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:০২

খায়রুল আহসান বলেছেন: চমৎকার পোস্ট। অবচেতন মনের পক্ষপাতিত্ব সবিস্তারে উদাহরণসহ বোধগম্য ভাষায় বুঝিয়ে দিয়েছেন। পোস্টটা আমি দেরিতে পড়লাম, কিন্তু সেটা সময়োপযোগী ছিল।
"আপনার ভূলটা টাইপিং মিসটেক কিন্তু আমার টা গুরুতর ভূল। এজন্যই লজ্জা পেয়েছি" - এটা সহ আপনার অনেকগুলো প্রতিমন্তব্য আমার ভালো লেগেছে। সেগুলোতে 'লাইক'। +

২৪| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই রোগ আমাদের অধিকাংশের মধ্যে আছে। অনেক কিছু জানলাম পোস্ট থেকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.