নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

সাইকেল চালানো দরকার।

০৮ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৯



সাইকেল পরিবেশ বান্ধব একটি পরিবহন। এটা ব্যবহার করলে কি কি উপকার হতে পারে আসুন , খুজেঁ বের করি।
১। আপনি যদি নিজের সাইকেলে চড়েন তাহলে বাসের জন্য অহেতুক অপেক্ষা করতে হবে না। যখন খুশী সাইকেল নিয়ে বের হয়ে পড়তে পারবেন।
২। নিজের সাইকেল চালালে ভাড়ার জন্য কন্ডাক্টর হাউকাউ করতে পারবে না।
৩। বাসের ভেতর যেমন চিপাচিপি করে দাড়াতে হয় সেই ঝামেলা থেকে মুক্তি পাবেন।
৪। এক বারে কিনলে অনেক বছর ব্যবহার করতে পারবেন। ফলে পকেটের স্বাস্থ্য ভালো থাকবে।
৫। সাইকেলে কোন প্রকার জ্বালানী তেল কিংবা গ্যাস লাগে না বলে আপনার অতিরিক্ত জ্বালানী খরচের ভয় নেই।
৬।সবাই সাইকেল চালালে শহরের পরিবেশ ভালো থাকবে। বাতাস থাকবে নির্মল। সবার মনে থাকবে সুখ। মুখে থাকবে হাসি।
৭। পুরনো দিনের বাংলা ছবির সেই গান- চলে আমার সাইকেল ঘুইরা ঘুইরা গাইতে গাইতে মনের আনন্দে পথ চলতে পারবেন।

অফটপিকঃ আমাদের দোহারের মানুষের অনেক টাকা। দোহারের পোলাপান সাইকেল চালাতে লজ্জা পায়। তাই দোহারে এখন প্রচুর পরিমাণে মোটর সাইকেল দেখা যায়। ক্লাস নাইন টেন পড়ুয়া ছেলেরাও দেদারছে ইয়ামাহা মোটর সাইকেল চালিয়ে যাচ্ছে। বছরে একটা দুটা মারাও যায়। দেখলে খারাপ লাগে। এর চেয়ে সাইকেল চালালে কত ভালো।

সাইকেলকে জাতীয় পরিবহন হিসাবে ঘোষণা করার জন্য একটা আন্দোলনের ডাক দেব ভাবছি। আগে সংসদ নির্বাচনটা যাক। তারপর দেখি কি করা যায়….

মন্তব্য ১৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:২৫

কথাকথিকেথিকথন বলেছেন:




সাইকেলের উপকারিতা অনেক। একই সাথে স্বাস্থ এবং পরিবেশ দুইই ভাল রাখে ।

০৮ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসুন, সাইকেল চালানো শুরু করি।
নিরাপদ শহর গড়ি।
পরিবেশ রক্ষা করি।

২| ০৮ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৫

কাওসার চৌধুরী বলেছেন:



সাইকেল চালানো হাঁটা এবং সাঁতার কাটার মত একটি উৎকৃষ্ট ব্যায়াম। নিয়মিত সাইকেল চালানো শরীরের জন্য খুবই উপকারী। এতে রক্তের কলেস্টেরলের মাত্রা কমে। রক্তচাপও কমে। সপ্তাহে ৩৫ কিলোমিটারের মত পথ সাইকেল চালালে করোনারি হৃদরোগের সম্ভাবনা কমে যায় ৫০ শতাংশেরও বেশি। নিয়মিত সাইকেল চালানো শরীরের ওজন কমাতে সহায়ক। সাইকেল চালালে শরীরের জৈব রাসায়নিক প্রক্রিয়া বৃদ্ধি পায়। ঘন্টায় মোটামুটি ২০ কিমি. গতিতে সাইকেল চালালে প্রতি ঘন্টায় প্রায় ৫০০ থেকে ৫৫০ ক্যালরি শক্তি খরচ হয়।

২০০৭ সালে ব্রিটিশ জার্ণাল অব স্পোর্টস মেডিসিনের এক গবেষণার কথা এটি। এত এনার্জি খরচ হয় বলে নিয়মিত সাইকেল চালালে যারা মোটা তাদের বাড়তি ওজন কমে শরীরের ওজন হয়ে যায় স্বাভাবিক। নিয়মিত সাইকেল চালালে মোটা লোকদের স্বাভাবিক ওজন ফিরে পাবার সম্ভাবনা ৮৫ শতাংশ। মুক্ত বাতাসে সাইকেল চালনায় শ্বাস প্রশ্বাসের হার বেড়ে যায়। ফলে ফুসফুসে বাড়তি অক্সিজেন সরবরাহ হয়। এতে ফুসফুসের কর্মক্ষমতা বেড়ে যায়।

শ্বাসনালীর অসুখ প্রতিরোধের ক্ষমতাও বৃদ্ধি পায়। সাইকেল চালালে রোগ প্রতিরোধী কিছু কোষও তৈরি হয় শরীরে। ফলে সাধারণভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। নিয়মিত সাইকেল চালানো পেশী গঠনে সহায়ক, বিশেষ করে নিুাঙ্গের উরু, কাফ ও পিঠের পেশি। এতে উরু, কাফ ও নিতম্ব হয় সুগঠিত। নিয়মিত সাইকেল চালালে জানু সন্ধি এবং পায়ের অন্যান্য সন্ধি সবল হয়। আর্থাইটিস হওয়ার সম্ভাবনাও কমে। সাইকেল চালানোর সময় শরীর ঘামে বেশ। ঘামের সাথে শরীরের বর্জ বের হয়ে যায়। ত্বক ও শরীর থাকে।

০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অসাধারণ মন্তব্য স্যার। আমার পোস্টের চেয়েও আপনার মন্তব্য বেশী গুরুত্ববাহী। আপনার মন্তব্য নিয়ে মন্তব্য করার মতো কোন যোগ্যতাই আমার নেই। আমি খুবই খুশী। আপনার মন্তব্য পড়ে জানতে পারলাম অনেক বেশী। সীমাহীন কৃতজ্ঞতা। ভালো থাকুন সব সময়।

১৯৭১ সালের বুদ্ধিজীবীদের ছায়া থাকুক আপনার মাঝে। শুভ কামনা সব সময়।

৩| ০৮ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: জাপান এতো উন্নত দেশ হওয়ার পরেও তারা এতো লোক সাইকেল চালায় যে। তাদের সাইকেলের জন্য শহরে আলাদা রাস্তা আছে। তারা অফিসে সাইকেল করে যায়। অফিসের বস ও কর্মচারী ও

০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কুয়ালালামপুরেও একটি কোম্পানী অ্যাপস ভিত্তিক ওবাইক নামক সাইকেল চালু করেছিল কোন এক কোম্পানী। এখানে মালয়েশিয়াতে বিশেষ করে টুইন টাউয়ারের আশেপাশে নীল রং দিয়ে সাইকেল চালানোর লেন করে দিয়েছে নগর কর্তৃপক্ষ্ কিন্তু অনেক নাদান মালয়েশিয়ান ও বাইক নামক অ্যাপস ভিত্তিক সাইকেল ভেঙ্গে ও চুরি করে এর ১২ টা বাজিয়েছে। সুন্দর একটা উদ্যোগ কিছু নাদান মালয়েশিয়ান রাখতে পারলো না। আফসোস!

৪| ০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

তারেক_মাহমুদ বলেছেন: সাইকেল খুবই ভাল একটি পরিবহণ, তবে টাকা শহরে সাইকেল চালানো খুবই ঝুঁকিপূর্ণ, তবে এটা মটর সাইকেলের তুলনায় অনেকটাই নিরাপদ তবে সাইকেলের জন্য আলাদা লেন করা হলে খুব দ্রুতই সাইকেল ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাবে।

০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অনেক সুন্দর মন্তব্য। তবে আমরা সবাই চাইলে ঢাকা সহ দেশের সব ছোট বড় শহরে সাইকেল চালাতে পারি। সরকারও আমাদেরকে সুযোগ সুবিধা দিতে পারে। বাংলাদেশে তৈরী সাইকেল এখন ইউরোপ এর মানুষ চালায়। সুন্দর একটা দেশ আছে আমাদের। এটাকে আরো সুন্দর করতে পারি আমরা।

আপনাকে ধন্যবাদ, স্যার। এমন সুন্দর মন্তব্য পেয়ে আমি যারপরনাই কৃতজ্ঞ। ভালো থাকুন সব সময়।

৫| ০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

মাহমুদুর রহমান বলেছেন: তারেক মাহমুদের সাথে সহমত।

০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: উনি জ্ঞানী মানুষ। উনার মতামত খুবই সুন্দর। তবে সবার জন্য নিরাপদ সাইকেল লেন করা সম্ভব।

এখানে মালয়েশিয়াতে বিশেষ করে টুইন টাউয়ারের আশেপাশে নীল রং দিয়ে সাইকেল চালানোর লেন করে দিয়েছে নগর কর্তৃপক্ষ্ কিন্তু অনেক নাদান মালয়েশিয়ান ও বাইক নামক অ্যাপস ভিত্তিক সাইকেল ভেঙ্গে ও চুরি করে এর ১২ টা বাজিয়েছে। সুন্দর একটা উদ্যোগ কিছু নাদান মালয়েশিয়ান রাখতে পারলো না। আফসোস!

৬| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৩১

রাজীব নুর বলেছেন: সাইকেল চালানো খুব ভালো। খুব ভাল ব্যায়াম এটা।

০৯ ই নভেম্বর, ২০১৮ ভোর ৫:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের সবারই উচিত নিয়মিত সাইকেল চালানো। বাস, রিক্সা কম ব্যবহার করা উচিত। শরীরটাকে চর্চার উপর রাখা দরকার।

৭| ১২ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.