নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

অন্যের ক্ষতি করা খারাপ কাজ

২২ শে মার্চ, ২০১৯ রাত ৮:৩৩

মানুষ সৃষ্টির সেরা জীব। সেই অর্থে আপনি , আমি সবাই সৃষ্টির সেরা জীব। এটা একটা বিরাট সম্মান। সেই সম্মান আমাদের বুকে ধারণ করে রাখা উচিত সব সময়। সঙ্গত কারণেই আমাদের উচিত ভালো ভালো কাজ করা। সব ধরনের খারাপ কাজ থেকে বিরত থাকা। সৃষ্টির সেরা জীব মানুষ কেন অন্য আরেক জন মানুষের ক্ষতি করবে? এটা তো ঠিক নয়। ভালো কাজ করার মাধ্যমে আমরা পৃথিবীকে সুখের আবাস করে তুলতে পারি। সেটা সম্ভব।

অথচ বাস্তবতা ভিন্ন। এখানে আমরা অহরহই দেখতে পাই মানুষ ক্রমাগতভাবে অন্য মানুষের ক্ষতি করে চলেছে। কি দেশে , কি বিদেশে খারাপ মানুষের সংখ্যা একেবারে কম নয়। মানুষ কেন খারাপ হবে? কেন মানুষ মানুষকে ভয় পাবে? কেন মানুষ মানুষের ক্ষতি করবে? তাহলে আর আশরাফুল মাখলুকাত থাকে কি করে?

এক জন মানুষ সব চেয়ে বেশী ভয় পায় কাকে?
বাঘকে? সিংহকে? সাপকে?
না। এই সব না।

এই সব প্রাণীকে মানুষ ভয় পায় ঠিকই তবে তারও চেয়ে বেশী ভয় পায় অন্য কোন এক জন মানুষকে। বনের বাঘ বিনা কারণে অন্য প্রাণীকে হত্যা করে না। কিন্তু মানুষ কোন কোন সময় নিছক আনন্দ পাবার জন্যও অন্য এক জন মানুষকে হত্যা করে ফেলে।

সভ্যতার অগ্রগতির সাথে তালার ব্যবহার বেড়ে গেছে।
মানুষ তালা আবিষ্কার করেছে কি বনের পশুর জন্য? বাড়িতে চার দেয়াল, লোহার গেট। এই সব কিসের জন্য? না, মানুষ তালা আবিষ্কার করেছে যাতে অপর মানুষ তার ঘরে প্রবেশ করে তার সর্বস্ব লুট করে নিতে না পারে। দেয়াল টপকে যাতে ঘরে ঢুকে লুটপাত করতে না পারে সেই জন্য। গেটে বসাতে হচ্ছে পাহারা। সেটা কি কোন মানুষের ভয়ে?

রাতের বেলা মানুষ রাস্তায় বের হয় না কেন?
ভুতে ধরবে? সাপ কামড়াবে? হতে ও পারে।

তবে মানুষ রাতের বেলায় ঘরের বাইরে বের হয় না তারই মতো এক জন মানুষের ভয়ে। যেই মানুষ তাকে আক্রমণ করতে পারে। তাকে হত্যা করতে পারে। তার মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নিয়ে যেতে পারে। নারীদের সম্মান হানি হতে পারে। তাই তো আতংক। আতঙ্ক ঘিরে ধরেছে আমাদের সবাইকে।

আমরা মানুষ। আশরাফুল মাখলুকাত। আমাদের অহঙ্কারটি তবে কিসে? সৃষ্টির সেরা জীবের সদস্য বলে?
অবশ্যই না। আমাদেরকে মানুষ হয়ে উঠতে হবে। আদর্শ মানুষ। আমার দ্বারা যেন কেউ ক্ষতিগ্রস্ত না হয়। আমার দ্বারা যেন মানবতা উপকৃত হয়। মানুষ যেন আমাকে দেখে ভয় না পায়।

এক জন মানুষ আরেক জন মানুষকে দেখে ভয় পায় এটা তো খুবই খারাপ কথা। ভয়ানক খারাপ কথা।
অনেক মানুষই আছে যারা অন্যের ক্ষতি করে। এটা করে তারা মজা পায় । অনেকে এটা করে সংসার চালায়। চুরি, চামারি , ছিনতাই, মাস্তানী করে বেচেঁ থাকার চেয়ে মরে যাওয়া অনেক ভালো।

ভালো মানুষ কি যে ভালো একটি কথা। শুনতে খুবই ভালো লাগে।
খুবই আক্ষেপ লাগে- যদি এক জন সত্যিকারের ভালো মানুষ হতে পারতাম।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০১৯ রাত ৯:০৩

আকতার আর হোসাইন বলেছেন: যে অপরের ক্ষতি করতে চেষ্টা করে সে নিজেরই ক্ষতি করে।

২৫ শে মার্চ, ২০১৯ রাত ৯:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সঠিক বলেছেন। আমরা মানুষ। আমাদের স্থান সকল সৃষ্টির উপরে।
আমরা হবো সবার সেরা।

২| ২২ শে মার্চ, ২০১৯ রাত ৯:১৩

মুক্তা নীল বলেছেন:
সাজ্জাত ভাই, আমি মাঝেমধ্যে এই ভাবনা গুলো ভাবি,মানুষগুলো একই রকম সব অঙ্গপ্রতঙ্গ দিয়ে সবই প্রায় এক রকম, শুধু হয়তো চেহারা ভিন্ন... তারপরও মানুষে মানুষে এতো তফাৎ কেন?

২৫ শে মার্চ, ২০১৯ রাত ৯:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবাই আল্লাহ পাকের ইচ্ছা। তবে আমার মনে হয় আমাদের মনটাকে সমুদ্রের মতো বিশাল করা দরকার। তারপর দেখবেন সবাই উদার আর মহান হয়ে গেছেন।

ভালো থাকুন সব সময়।

৩| ২২ শে মার্চ, ২০১৯ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: দুষ্টলোক দিয়ে দেশ ভরে গেছে। একজন আরেকজনের ক্ষতির চিন্তা করে সারাক্ষন।

২৫ শে মার্চ, ২০১৯ রাত ৯:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসুন, প্রতিজ্ঞা করি, খারাপ থাকবো না। ভালো হবো। খারাপ থাকার মধ্যে কোন কৃতিত্ব নেই। ভালো থাকার মধ্যে আনন্দ আছে। গর্ব আছে। কৃতিত্ব আছে।
আপনি ভালো মানুষ। আপনাকে দেখে আরো ১০ জন ভালো হোক।
শুভ কামনা । ভালো থাকুন সব সময়।

৪| ২২ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪২

ঢাবিয়ান বলেছেন: ভাল মন্দ সব রকম মানুষই সব জায়গায় থাকবে। কিন্তু দেশের ক্ষমতায় যদি মন্দ লোক থাকে তবে তার ফলাফল যে কি হতে পারে তা আমাদের চেয়ে ভাল আর কে জানে!

২৫ শে মার্চ, ২০১৯ রাত ৯:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি ভালো তো জগৎ ভালো। আমি আগে নিজে ভালো হতে চাই। এই সাথে চাই পৃথিবীর সবাই ভালো হয়ে যাক।
আসুন, প্রতিজ্ঞা করি, খারাপ থাকবো না। ভালো হবো। খারাপ থাকার মধ্যে কোন কৃতিত্ব নেই। ভালো থাকার মধ্যে আনন্দ আছে। গর্ব আছে। কৃতিত্ব আছে।

আপনি ভালো মানুষ। আপনাকে দেখে আরো ১০ জন ভালো হোক।
শুভ কামনা । ভালো থাকুন সব সময়।

৫| ২২ শে মার্চ, ২০১৯ রাত ১০:২৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: ঘুম থেকে উঠেই সারাদিন শুধু খারাপ সংবাদই শুনতে হয়। নিউজপেপার, চ্যানেল, অনলাইন, অফলাইন চারিদিকে খারাপ খবর। এইসব খারাপ নিউজ পড়ে পড়ে আমাদের মনে নেতিবাচক ভাবনা গ্রো করছে। ফলে দিনদিন বিশ্বাস হারিয়ে যাচ্ছে। এখন কেউ কেউ বিশ্বাস করতে চায় না।

২৫ শে মার্চ, ২০১৯ রাত ৯:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসুন না দিনটা শুরু করি ভালো সংবাদ দিয়ে। ভালো কাজ দিয়ে । সত্য কথা দিয়ে। আমাদেরকে নিয়ে তো দেশ সমাজ। আমরা যদি বদলে যাই তো সমাজ বদলে যাবে। দেশ বদলে যাবে।

তখন প্রতি মিডিয়াগুলোতে কেবলই ভালো খবর শুনতে পাবো।

আসুন, প্রতিজ্ঞা করি, খারাপ থাকবো না। ভালো হবো। খারাপ থাকার মধ্যে কোন কৃতিত্ব নেই। ভালো থাকার মধ্যে আনন্দ আছে। গর্ব আছে। কৃতিত্ব আছে।

৬| ২২ শে মার্চ, ২০১৯ রাত ১১:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: কিগো সাজ্জাদ ভাই ,

সুস্থতা একেবারেই ভুলে গেছি । এখন যতগুলো পোস্ট পড়ে নতুন পোস্ট এ গেলেই লগ আউট হয়ে যায় । আবার লগইন করে পোস্টে আসা । অন্য একটি পোস্টে গেলে আবার লগ আউট। এই ভাবে ব্লগিং করে যাচ্ছি। কাহাতক এই অসুবিধা আর সহ্য করা যায় ।

পোস্ট প্রসঙ্গে আমরা মানুষ । আমাদের মধ্যে মানবিক সত্তা যদি থাকতো তাহলে অন্যকে আমরা হিংসা-বিদ্বেষ না করে মানবিক দৃষ্টিতে দেখতাম । সে ক্ষেত্রে পৃথিবীটা আরো সুন্দর ,আরো মধুময় হয়ে উঠতো । আমাদের কুকুর বৃত্ত অবসান ঘটুক । নৈতিকতা কিছুটা বৃদ্ধি পাক। হিংসা-বিদ্বেষ পরিহার করে আমরা এক নতুন সমাজ গড়ে তুলি ।


শুভকামনা ও ভালোবাসা জানবেন।

২৫ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দাদা, আপনার মন্তব্য পেলে অন্যরকম ভালো লাগে। যখন ব্লগে আসি মনে হয় এক গুচ্ছ ভালো মানুষের মাঝে আছি। ইনাদের মাঝে আমি মনে হয় সব চেয়ে বেশী খারাপ। তখন খুব শরমিন্দা হই।

এতো গুলো ভালো মানুষ যখন ব্লগে পদচারণা ( মানে কলম চালনা< কিবোর্ড চালনা ) করেন তখন আমার মনে হয় এদের কাছ থেকে মানুষ ভালো হবার রহস্যটা শিখে নিতে হবে।

আপনি মন্তব্যে যথার্থই বলেছেন। আপনার সাথে দ্বিমত করার মতো কোন অবকাশ নেই।

আমার জন্য দোয়া/আশির্বাদ করবেন। সময়টা খুব ভালো যাচ্ছে না। সামনের দিকে যখন তাকাই মনে হয় বিশাল সমুদ্র সামনে। খুব অসহায় লাগে।

সমস্যাটা যেন কাটিয়ে উঠতে পারি।

ভালো থাকন সব সময়।

৭| ২৩ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: ছিঃ ছিঃ ছিঃ ছিঃ ছিঃ ছিঃ কি সব লিখেছি কালকে ঘুমের মধ্যে । মার্জনা চাইছি টাইপোর জন্য । একদম শুরুতেই স্বভাব সিদ্ধ যেভাবে বলি ,

প্রিয় সাজ্জাদ ভাই,
অপর একটি জায়গায় শেষের দিকে কু প্রবৃত্তি বলতে চেয়েছি ।

আসলে গতকাল রাতে আপনার পোস্টটি দেখে মনে হল যে মন্তব্যটি করেই যাই । চোখে ঘুম ঘুম ভাব ছিল । তখন অবশ্য বুঝতে পারিনি যে কি সব হাবিজাবি লেখা হয়ে গেছে । অত্যন্ত লজ্জিত এমন টাইপো হওয়ার জন্য । আপনি ক্ষমার দৃষ্টিতে নেবেন ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

২৫ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই ব্লগে আমরা সবাই ভাই ভাই। বানান, বা ভাষারীতি কোন বিষয় নয়। অন্তরের টানে সবার লেখা পড়ি। আমি কারো বানান বা ভাষা কেমন হয়েছে সেটা কখনোই দেখতে যাই না। তার মনের কথাগুলো পড়তে চাই। সবাই তো আর রবীন্দ্রনাথ ঠাকুর নন। আমাদের ভুল থাকবেই। সেই ভুল আমাদেরকে সঠিক পথের দিকে নিয়ে যাবে।

আপনার জন্য সীমাহীন শুভ কামনা। ভালো থাকুন সব সময়।

৮| ২৩ শে মার্চ, ২০১৯ রাত ৮:০৯

মাহমুদুর রহমান বলেছেন: ভাই পৃথিবীতে মানুষ অসৎপথে উপার্জনের পেছনে এক আকাশ অভাব লুকিয়ে আছে।আর এই জন্য ইসলাম বলে অভাবীকে যাকাত দাও কারন এটা তার হক।

২৫ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি যথার্থই বলেছেন। সবার হক সঠিক ভাবে আদায় করা দরকার। সবাই যেন ভালো ভাবে বেঁচে থাকতে পারে। আপনার জন্য শুভ কামনা। ভালো থাকুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.