নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

প্রবাসী ব্লগারদের দায়িত্ব বেশী।

২৯ শে মার্চ, ২০১৯ রাত ১০:১২



সামহোয়্যারইন ব্লগের একটা বিরাট অংশ প্রবাসী ব্লগারগণ।

তারা বাংলাদেশের বাইরে থাকেন। তাদের কাছে আমার নিজের প্রত্যাশা অনেক বেশী। কেননা, তারা বাংলাদেশের গন্ডী পেরিয়ে জগতের অনেক উন্নত দেশ দেখেছেন। উন্নত রীতি- নীতি দেখেছেন। উন্নত জীবন দেখেছেন। তাদের মন থাকে প্রসারিত। কলিজা থাকে বিশাল।
এই সব অভিজ্ঞতার আলোকে তারা যে পোস্ট দেন তাতে আমি চিন্তার খোরাক পাই। বিনোদন পাই। তাদের আরো বেশী সক্রিয়তা প্রত্যাশা করি। নিজেকে আমি এক জন পাঠক মনে করি। পাঠক হবার সুবিধা অনেক।

দেশের সব ব্লগারকে আমি একই কাতারে ফেলবো না। তবে অনেক ব্লগারের মাঝে ব্যাপক দলপ্রীতি দেখতে পাই। কোন একটি দলের প্রতি সমর্থন থাকা অস্বাভাবিক কোন ব্যাপার নয়। অন্ধ সমর্থন ভালো নয়। কোন কোন ক্ষেত্রে তারা অতি মাত্রায় নেতা বনে যান। মনে রাখা প্রয়োজন- নেতা ,কর্মী আর সমর্থক এক নয়। উদার সমর্থক যারা তাদের কালো কে কালো এবং সাদাকে সাদা বলার সাহস থাকা দরকার। আমি অনেককের মধ্যেই সেটা দেখতে পাই না। তারা তাদের নেতার ভালোটা তো সমর্থন করেনই নেতার খারাপটাও তারা জোর দিয়ে প্রচার করেন। ফলে তাদের পোস্ট পড়লে মনে হয় দলীয় কোন প্রেস ব্রিফিং পড়ছেন।

কোন কোন ব্লগারকে দেখতাম- ১৮+ পোস্ট দিতে। বয়স্ক দের কৌতুক পোস্ট করতে। কারো কারো পোস্টে দেখতাম যএমন সব ছবি দেয়া হতো তা একান্ত ব্যক্তিগত কক্ষ ছাড়া কারোই দেখাই উচিত নয় । তাদের জানা উচিত, এই ব্লগে অনেক পাঠক আছে। অনেক সিনিয়র সিটিজেন আছেন কেউ ব্লগার হিসাবে কেউ পাঠক হিসাবে। তাই পোস্ট দেয়ার সময় ভেবে দেখা প্রয়োজন যে এই পোস্ট দেশ বিদেশের অনেক কম বয়সী, গুরুজন তথা সিনিয়র নাগরিকগণও পড়তে পারেন। সরকারের তরফ থেকে ব্লগ মনিটর করাও হতে পারে। তাই অস্বাভাবিক পোস্ট দিয়ে আমাদের প্রিয় সামহোয়্যার ইন ফোরামটিকে বিপদে ফেলা মোটেও যুক্তিসঙ্গত নয়। তাই সবার সামনে তুলে ধরা যায় এমন রুচিশীল লেখা ও ছবি পোস্ট করা দরকার।

সামহোয়্যার এর এখন খারাপ সময় যাচ্ছে। দেশের ব্লগাররা অনেকেই লগ ইন করতে পারছেন না। তাই এই সময় প্রবাসের ব্লগারদের অনেক বেশী সক্রিয় থাকা প্রয়োজন। প্রচুর পরিমাণে সুন্দর আর শিক্ষণীয় রুচিশীল পোস্ট দেয়া দরকার।

এই ব্যাপারে সম্মানিত ব্লগার জনাব চাঁদগাজী, হাসান কাল বৈশাখী, ওমেরা, সোহানী, সামুপাগলা, ভুয়া মফিজ,ফকির ইলিয়াস, স্বনীল ফিরোজ, পুরাতন, বাকপ্রবাস,পদাদিক চৌধুরী, নাইমুল ইসলাম, দেশে অবস্থানরত ব্লগার খায়রুল আহসান, প্রামাণিক , জুন রাজিব নুর, হাবিব স্যার, তারেক মাহমুদ, নতুন নকিব, সনেট কবি, ফরিদ উদ্দিন চৌধুরী,নূর মোহাম্মদ নূরু, বিদ্রোহী ভৃগু, সেলিম আনোয়ার, জাহিদ অনিক,নীলপরি, শায়মা, খলিল মাহমুদ ( সোনাবীজ) সহ যারা রুচিশীল পোস্ট দেন তারা সক্রিয় হতে পারেন।

সামহোয়্যার ইন ব্লগ বাংলা ভাষা চর্চার অন্যতম সেরা প্লাটফরম। এটাকে বাংলা ভাষার হাইড পার্ক বলা যেতে পারে। এটা বন্ধ হয়ে গেলে সেটা হবে খুবই খারাপ একটি ব্যাপার। তাই আমাদের দরকার সুন্দর আর রুচিশীল পোস্ট দেয়া। ভালো জিনিসের কোন খারাপ দিক নাই। ভালো জিনিসের সবটুকুই ভালো। খারাপ জিনিসের কোন ভালো দিক নাই। তার পরোটাই খারাপ।

মন্তব্য ১৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০১৯ রাত ১১:২৪

আরোগ্য বলেছেন: সহমত।

৩১ শে মার্চ, ২০১৯ রাত ১০:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি তো ভাই পাঠক। আমি পড়তে পছন্দ করি। মন্তব্য লিখতে হবে তাই লগইন করি। পাঠকরাই পারে বিশাল কিছু করতে।

২| ২৯ শে মার্চ, ২০১৯ রাত ১১:৫৬

ওমেরা বলেছেন: জী ভাইয়া সুন্দর কথা বলেছেন, আমার কাছে পছন্দ হয়েছে । আমি সিন্ধান্ত নিয়েই নিয়েছি প্রতিদিন একটা না পারলে দুইদিনে একটা পোষ্ট দিবই দিব।

৩১ শে মার্চ, ২০১৯ রাত ১০:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এছাড়া আপনার লেখার মান অনেক অনেক ভালো। আপনার লেখা অবলীলায় পড়ে ফেলা যায়। আমি খুব ছোট খাট কাজ করি বলে সময় পাই কম। তারপরও আপনাদের লেখা পড়তে গভীর রাতে লগ ইন করি। এতো ভালো ভালো লেখা পড়ে শেষ করতে পারি না।
শুভ কামনা। ভালো থাকুন সব সময়।

৩| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ১:০০

নতুন বলেছেন: সাহাবাগের আন্দলোন নাকি ব্লগারা শুরু কলেছিলো। কিন্তু এখন ব্লগ হুমকির মুখে কিন্তু এটা নিয়ে কথাই হচ্ছে কম....

রাজনিতি খুবই মজার জিনিস.... :)

সব ব্লগারদেরই উচিত হবে ব্লগের প্রচারনা বাড়ানো এবং বিষয়টা প্রধানমন্ত্রীর কান পযন্ত পৌছানো....

৩১ শে মার্চ, ২০১৯ রাত ১০:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঠিক বলেছেন। তবে আমাদের মাঝে যারা খুব ভালো লিখেন তাদের উচিত হবে আরো সুন্দর সুন্দর লেখা পোস্ট করা। রুচিশীল লেখার কদর থাকবেই।

দুঃসময় কেটে যাবে। সুন্দর সময় আসবে।

৪| ৩০ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:৪৯

মাহমুদুর রহমান বলেছেন: ভালো বলেছেন।

৩১ শে মার্চ, ২০১৯ রাত ১০:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ধন্যবাদ ভাইয়া। আপনি সব সময়ই তো ভালো লিখেন। আপনার লেখার মান ভালো। অন্তত আমার কাছে আপনার লেখা খুবই ভালো মনে হয়েছে।

ভালো থাকুন সব সময়।

৫| ৩০ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনা সঠিক, আমাকে ভাবনায় ফেলেছেন।

৩১ শে মার্চ, ২০১৯ রাত ১০:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি এক জন্য অনেক উন্নত মানের লেখক। অনেক মানুষ এক সময় অনুভব করবে আপনার অনুপস্থিতি। আপনার লেখা পড়ে আমি নিজে অনেক চিন্তার খোরাক লাভ করি।

আপনার কলম/ কি বোর্ড আরো গতিশীল হওয়া দরকার। আপনার লেখা পড়ার জন্য অনেক পাঠকই অপেক্ষায় থাকেন।

ভালো থাকুন সব সময়।

৬| ৩০ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

খায়রুল আহসান বলেছেন: আপনার চমৎকার এ ভাবনাগুলো এখানে পোস্ট করে সবার সাথে শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ। আশাকরি অধিকাংশ পাঠক আপনার বক্তব্যের সাথে একমত পোষণ করবেন।
আমার নামোল্লেখ করেছেন বলে আবারো ধন্যবাদ। আমি চেষ্টা করে যাচ্ছি ব্লগের এ পাঠক-খরার দুর্দিনে যথাসম্ভব সময় ব্লগে দেয়ার জন্য। পোস্ট এবং মন্তব্য/প্রতিমন্তব্য করে ব্লগারদের সাথে থাকার জন্য। আশাকরি, আপনি আমার পরিসংখ্যানে সন্তুষ্ট থাকবেন।
ওমেরা এর মন্তব্য এবং মনোভাবটি বেশ ইতিবাচক। চাঁদগাজীও ইতিবাচক কথা বলেছেন। দু'জনকেই ধন্যবাদ।
ইতিবাচক এ পোস্টে পঞ্চম প্লাস + + দিয়ে গেলাম।

৩১ শে মার্চ, ২০১৯ রাত ১০:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আপনার মতো সিনিয়র সিটিজেন এই্ ব্লগে আছেন জেনে আমার মনে খুবই সাহস জাগে। আরো একটি কারণ আপনি স্বনামে লিখেন। আপনার মতো অবস্থানে থেকে স্বনামে ব্লগে লিখবেন এমন কথা অন্ততঃ ২০১৩ সালের অভিজ্ঞতায় আমি ভাবতে পারিনি। আপনার লেখার মান অসামান্য।

আপনার মতো গুণী মানুষ যে ব্লগে বিচরণ করেন সেই ব্লগ বেঁচে থাকবে বলেই আমার বিশ্বাস।

আপনার দীর্ঘ জীবন কামনা করি। আল্লাহ আপনাকে হেফাজতে রাখুন। ভালো থাকুন সব সময়।

৭| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সাজ্জাদ ভাই,

সামুর ক্রান্তিকালে আপনার পোস্টটি অত্যন্ত যুক্তিসংগত বলে মনে হয়েছে। সম্পূর্ণ সহমত আপনার সঙ্গে যে অনেক বাধাবিঘ্ন মধ্য দিয়ে আমরা কোন ব্লগিং করতে পারলেও যদি রুচিশীল পোস্ট না দেওয়া হয় তাহলে আগামী দিনে হয়তো আরও ভয়াবহ কোন বিধি নিষেধ সামুর কপালে নেমে আসতে পারে। এক্ষেত্রে প্রত্যেককে আরো বেশি করে দায়িত্বশীল হতে হবে সুন্দর সুন্দর পোস্ট দিতে হবে যদি দিতে না পারি তাহলে না হয় অন্যের পোস্টে ভালো কমেন্ট করে ও ব্লগিং মিথস্ক্রিয়ার ধারাকে অব্যাহত রাখার প্রচেষ্টা অব্যাহত রাখতে পারি।

রাজনীতি সম্পর্কে আপনার পর্যবেক্ষণ এক্কেবারে সঠিক। বাস্তবে এমন পোস্ট আমরা হামেশাই পেয়েছি যেগুলিকে দেখে মনে হয় যেন কোন পার্টির ব্রিফিং চলছে। কাজেই আমাদেরকে এক্ষেত্রে আরও সদর্থক ও নিরপেক্ষ হওয়াটাই বাঞ্ছনীয়।

তৃতীয়তঃ বাঙালি জাতি যেহেতু গোটা বিশ্বে ছড়িয়ে আছেন। অথচ আমাদের সিংহভাগ জনগণের পক্ষে যেখানে বিশ্ব দর্শন সম্ভব নয় তাদের কাছে বিভিন্ন দেশ জাতি ও সংস্কৃতি সম্পর্কে দেওয়া পোস্টগুলি যে আমাদের বৌদ্ধিক লেভেল এর মান উন্নয়ন ঘটাবে সে কথা বলা বাহুল্য।

চতুর্থত আমরা কখনোই বাড়ির/অফিসের কোন নিভৃত স্থানে বসে ব্লগিং করতে বসি না। আমরা আমাদের অবসর সময়ে বিনোদন হিসেবে ব্লগিং করি। সুতরাং রগরগে পোস্ট বা হট ছবি দিলে বাস্তবে আমরা নিজেরাই বিব্রত হতে বাধ্য। বয়স আমাদের যাই হোক আমাদের আরেকটু দায়িত্বশীল হতে হবে। সামুর মানোন্নয়নে আমাদের সবাই এগিয়ে আসতে হবে।

পরিশেষে আপনি যে সমস্ত বিদগ্ধ জনপ্রিয় ব্লগারদের নাম উল্লেখ করলেন তাদের প্রতি রইল আমার অন্তরের কুর্নিশ।
হ্যাপি ব্লগিং।


৩১ শে মার্চ, ২০১৯ রাত ১০:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দাদা, আপনার দুই হাত কিন্তু সমানে চলে। আপনার লেখার মান নিয়ে প্রশ্ন তোলার কোন অবকাশ নেই আপনার লেখা আরো বেশী বেশী আসা প্রয়োজন।

জীবনের প্রয়োজনে আপনি খুব বেশী ব্যস্ত থাকেন এটা আমি বুঝতে পারি। তবে যখনই সময় পাবেন আপনার কি বোর্ড যেন গর্জন করে উঠে। বিশেষ করে আপনার ভ্রমণ কাহিনী । আরো দিন।

ভালো থাকুন, দাদা। আপনার সুন্দর সুন্দর পোস্ট আমাদেরকে আলোড়িত করুন।

৮| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:১১

হাবিব বলেছেন: চমৎকার ভাবনা। একদম মনের কথাগুলো বলেছেন।

৩১ শে মার্চ, ২০১৯ রাত ১০:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হাবিবস্যার, আপনার লেখা কিন্তু খুবই সুন্দর। আপনার বিশ্ববিদ্যালয়ের ওবায়দুর স্যার এখানে ইউনিভার্সিটি মালয়াতে পিএইচডি করেছেন। তার সাথে আমার সখ্যতা ছিল। খাদ্য বিজ্ঞানের উপর তার কাজ দেখে আমি বিমুগ্ধ।

আপনার সব লেখাই আমি পড়ার চেষ্টা করি। আমার সব চেয়ে বড় সংকট সময়। সময় পাই না বলে পড়তে পারি কম। লেখার কোন প্রশ্নই আসে না। পড়তে না পারলে লিখবো কোন ছাই।

ভালো থাকুন সব সময়।

৯| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪৫

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন ,




ঠিকই বলেছেন - সামহোয়্যারইন ব্লগের একটা বিরাট অংশ প্রবাসী ব্লগারগণ। সামহোয়্যার এর এখন খারাপ সময় যাচ্ছে। দেশের ব্লগাররা অনেকেই লগ ইন করতে পারছেন না। তাই এই সময় প্রবাসের ব্লগারদের অনেক বেশী সক্রিয় থাকা প্রয়োজন। প্রচুর পরিমাণে সুন্দর আর শিক্ষণীয় রুচিশীল পোস্ট দেয়া দরকার।

তাই ব্লগে বাঁধা ছাড়াই ঢুকতে পারা প্রবাসী ব্লগারদের দায়িত্ব অনেক অনেক বেশী। ব্লগে ঢুকতে না পারা ব্লগারদের লেখার ঘাটতি পোষাতে এবং একই সাথে ব্লগটাকে সরব করে রাখতে তারা আপনার আহ্বানে সাড়া দেবেন বলেই বিশ্বাস!

৩১ শে মার্চ, ২০১৯ রাত ১০:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনিও খুব ভালো লিখেন। যারা ভালো লিখেন তারা তো ব্লগের সম্পদ। আমার মনে আছে সেই আমলে একটি লেখা পত্রিকায় পাঠিয়ে মাসের পর মাস অপেক্ষা করতাম। উনারা পড়তেনও না । ওয়েস্ট পেপার বাস্কেটে ফেলে দিতেন।

সামহোয়্যারইন আমাদেরকে লেখার সুযোগ করে দিয়েছে। তাকে বাঁচাতে হবে আমাদের প্রয়োজনে।

আপনার সুন্দর লেখার হাত ঝলসে উঠতে অসাধারণ সব লেখার মাধ্যমে।
ভালো থাকুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.