নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

অভিবাদন জানান ও ধন্যবাদ দিন।

০১ লা জুলাই, ২০২০ বিকাল ৫:৩২

অভিবাদন ধন্যবাদ জানানো খুবই ভালো একটি ব্যাপার। অভিবাদন জানান ও ধন্যবাদ দিন।

কারো সাথে পরিচয় হলে বা কারো সাথে পারস্পরিক কোন ক্রিয়া সম্পাদিত হলে তাকে অভিবাদন জানানো এবং ধন্যবাদ দেওয়া খুবই জরুরী একটি বিষয়।

সুন্দর ভাবে কাউকে অভ্যর্থনা জানিয়ে তার সাথে পরিচিত হলে এবং মতবিনিময় করলে একটি সুন্দর সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। একই ভাবে কারো সাথে পারস্পরিক আন্তঃক্রিয়া সম্পাদিত হওয়ার পরে তাকে ধন্যবাদ জানানোটা খুবই জরুরি এবং ভদ্রতার একটি ব্যাপার।

আমরা অনেকেই এই ব্যাপারটিকে খুব একটা গুরুত্ব দেই না। কিন্তু এই ব্যাপারে খুবই গুরুত্ব দিতে হবে । মনোযোগ দিতে হবে।

ধরা যাক আপনি কোন এক জন ব্যক্তির কাছ থেকে সার্ভিস গ্রহন করলেন। এই সার্ভিস গ্রহণ করা শেষ হলে তাকে অবশ্যই কৃতজ্ঞতা জানিয়ে ধন্যবাদ দিতে হবে।

উদাহরণস্বরূপ বলা যায় আপনি যখন কোন ব্যাংকে একটি চেক জমা দিয়ে টাকা তোলেন । এই লেনদেনের কাজটি শেষ হয়ে যাওয়ার পর আপনি টাকা নিয়ে যখন ফেরত আসবেন সেই সময় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাকে কৃতজ্ঞতা জানিয়ে ধন্যবাদ দিয়ে আসবেন।

কারো সাথে প্রথম পরিচয় হবার পর কিংবা কোন ব্যক্তির কাছে বা কর্মকর্তার কাছে কোন সেবা গ্রহণ করার জন্য গেলে প্রথমেই অভিবাদন জানাতে হবে। অভিবাদন না জানিয়ে সরাসরি কথা শুরু করাটা এক ধরনের ভদ্রতাবোধের অভাব বলে বিবেচিত হতে পারে।

আপনি যদি বিমানে ভ্রমণ করেন তাহলে এখানেও ধন্যবাদ দেয়ার ব্যাপারটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিবে। যদি আন্তর্জাতিক ফ্লাইট হয় সেই ক্ষেত্রে ব্যাপারটা আরও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। আন্তর্জাতিক ফ্লাইটে সব চেয়ে বড় বিষয় যেটা সেটা হচ্ছে আপনি কেবল এক জন ব্যক্তি নন আপনি বাংলাদেশের এক জন প্রতিনিধি । আপনার আচার-আচরণের মধ্য দিয়েই বাংলাদেশের সুনাম প্রতিষ্ঠিত হবে।

ধরে নেয়া যাক, এক জন বিমানবালা আপনার কাছে এসে আপনাকে খাবার সরবরাহ করলো। আপনি তার কাছ থেকে খাবার গ্রহণ করার পরে তাকে স্মিত হেসে ধন্যবাদ জানাতে কখনোই ভুলবেন না। এমনকি তিনি যদি আপনার কাছে অর্ডার নিতে আসেন সেই ক্ষেত্রেও অর্ডার দেয়ার সময় তাকে ধন্যবাদ জানাবেন। এটা খুবই সুন্দর একটি ব্যাপার।

কিন্তু বাস্তবতা হচ্ছে, আমরা বাংলাদেশীরা সাধারণত কাউকে ধন্যবাদ দিতে চাই না। অথচ দেশের বাইরে মানুষ প্রতিটি কাজের জন্য ধন্যবাদ দিয়ে থাকে। যারা প্রচুর পরিমাণে মালয়েশিয়াতে ঘুরতে এসে থাকেন তারা দেখতে পাবেন এখানকার বিভিন্ন দোকানপাটে কেনাকাটা করার সময় আপনি যখন টাকা পরিশোধ করবেন তখন ক্যাশিয়ার আপনাকে তেরিমা কাসিঃ সংক্ষেপে কাছিও বলে ধন্যবাদ জানান। এর মানে হচ্ছে , তাঁর দোকানে শপিং করার জন্য তিনি আপনাকে ধন্যবাদ জানাচ্ছেন। এই ক্ষেত্রে আপনাকেও প্রতিউত্তরে কিছু একটা বলা উচিত।
এবার বিভিন্ন ভাষায় অভিবাদন (এখানে কেবল সকাল বেলার অভিবাদনটাই দেয়া হচ্ছে) ও ধন্যবাদ দেয়ার বাক্য গুলো তুলে ধরা হলোঃ

বাংলা ভাষায়ঃ

১। সুপ্রভাত, মহাশয়।
২। আপনাকে অনেক ধন্যবাদ।

মালয় ভাষায়ঃ

১। Selamat pagi.
২। Terima Kasih

ইংরেজি ভাষায়ঃ

১। Good morning, Sir.
২। Thank you very much.

ফরাসি ভাষায়ঃ

১। Bonjour, Monsieur.
২। Merci beaucoup.

স্প্যানিশ ভাষাঃ
১। Buenos días, señor.
২। Muchas gracias.

আরবি ভাষায়ঃ

১। (sabah alkhyr ) صباح الخير سيدي.
২। ( shukraan lika ) شكرا جزيلا.

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০২০ বিকাল ৫:৫৯

কল্পদ্রুম বলেছেন: আরবি উচ্চারণসহ লিখে দিলে ভালো হতো।

০১ লা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি আরবী পারি না । তারপরেও দেয়ার চেষ্টা করব।

আপনাকে অনেক ধন্যবাদ।

২| ০১ লা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:১৮

তারেক ফাহিম বলেছেন: আচরনে অনেক কঠিন কাজও সহজে আদায় করা যায়।
আমরা ধন্যবাদ দিতে ভুলে যাই।

০১ লা জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি সুন্দর বলেছেন । অসাধারণ মন্তব্যের জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

৩| ০১ লা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা ক্রমেই শিখছে।

০১ লা জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কিন্তু বিমানে উঠলে সহযাত্রীদের দেখে খুবই অস্বস্তিতে ভুগি। তারা এমন আচরণ করে যেন এটা তাদের নিজেদের বাড়ির গোয়ালঘর। তোদের আরো নানান ধরনের অসংগতি মূলক আচরণ আছে সেগুলি নিয়ে একটি আলাদা পোস্ট দেবো ভাবছি।

তবে আমাদেরকে আরো শিখতে হবে , জানতে হবে , বুঝতে হবে, প্রয়োগ করতে হবে।

৪| ০১ লা জুলাই, ২০২০ রাত ৮:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ কথাতে বা কাজে উপকার পেলে ধন্যবাদ দেওয়াটা বাঞ্ছনীয়।যদিও উপমহাদেশে আমাদের সেই অভ্যাসটা এখনো পুরোপুরি তৈরি হয়নি।তবে সৌজন্যতার মাপকাঠিতে উন্নতি যথেষ্ট হয়েছে।আজ আমি একটু অবাক হলাম আপনি বাংলাদেশের সৌজন্যতায় কথাটি বললেও মালয়েশিয়ার আমজনতার মধ্যে সৌজন্য প্রদর্শনের​ বিষয়টি উল্লেখ না করাতে​। যদিও নিচে মালয় ভাষায় আপনার​দোয়া তথ্য অনুযায়ী আপনাকে জানাই তেরিমা কাসিহ। হেহেহে

০১ লা জুলাই, ২০২০ রাত ৯:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বিনয়ী মানুষকে শত্রুরাও পছন্দ করে। আমাদেরকে আরো বিনয়ী হতে হবে। ভদ্র হতে হবে। সৌজন্য বোধকে আরো জাগিয়ে তুলতে হবে।

অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

৫| ০১ লা জুলাই, ২০২০ রাত ৮:৫৩

নেওয়াজ আলি বলেছেন: মালয় আর আরবী পারি । আমি আগে মিখার চেষ্টা করতাম।

০১ লা জুলাই, ২০২০ রাত ৯:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মালয় ভাষা মোটেও গুরুত্বপূর্ণ কোন ভাষা নয়। তবে ধর্মীয় প্রয়োজনে যদি আপনি আরবী ভালো বুঝতে পারেন সেটা খারাপ নয়। তবে অর্থ বুঝতে হবে। আমাদের দেশের যারা আরবী পড়তে পারে তারা কেবল পড়তেই পারে। তাদের বেশীর ভাগই জানে না কি পড়ছে। বুঝতে হবে। কাজে লাগাতে হবে।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

৬| ০২ রা জুলাই, ২০২০ রাত ১২:৪৭

রাজীব নুর বলেছেন: জোর করে কি আমাদের অন্য ভাষা শেখাবেন?

০২ রা জুলাই, ২০২০ বিকাল ৪:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমি ভাষা শিখার কথা বলছি না।
আমি বলছি শিষ্টাচারের কথা ।
আমাদেরকে শিষ্টাচার জানতে হবে ভালো করে ।
আমাদের শিষ্টাচারের যথেষ্ট অভাব আছে।
এই ব্লগের বিভিন্ন মন্তব্য থেকে সেটা টের পাওয়া যায়।

মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ । শুভ কামনা রইল।
ভালো থাকবেন সব সময়।

৭| ০২ রা জুলাই, ২০২০ রাত ১০:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাঙ্গালীরা সুপ্রভাত মহাশয় কখনও বলে না। হয় ইংরেজিতে গুড মর্নিং বলে অথবা আরবিতে আসসালামুয়াল্লাইকুম (মুসলমানরা) বলে। আর হিন্দুরা নিজেদের মধ্যে নমশকার বলে আর মুসলমানদের আদাব বলে।

০২ রা জুলাই, ২০২০ রাত ১০:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপনার সুন্দর মন্তব্যের জন্য। মূল কথা হলো শিষ্টাচার। এটা অনেক ভাবেই প্রকাশ করা যেতে পারে। আপনি যেটা পছন্দ করেন করতে পারেন।

ভালো থাকুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.