নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

আমার ব্লগিং এর শুরু যেভাবে

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:০৮

কবি সায়েম মুন আর আমি গেলাম বহিরংগন কর্মসূচীর আওতায় সিলেট ও সুনামগঞ্জের পাথর কোয়ারী পরিদর্শনে । সঙ্গে একটা গাড়ি আর সেটার ড্রাইভার । আমি সুপ্রিয় কবি সায়েম মুন এক সঙ্গে থাকি । দারুন ব্যস্ততার মধ্যে সায়েম মুন কে দেখি আরও ব্যস্ত । কি করেন তিনি ?রাতে শোয়ার আগে বসে বসে ব্লগ পড়েন । সেগুলোতে কমেন্ট করেন । এসবে তার মধ্যে একটা স্ফূর্তির ব্যাপার উপভোগের ব্যাপার উপলব্ধি করি। কারো সাতে নেই পাঁচেও নেই এমন একজন মানুষ তিনি । একা থাকতেই দারুন ভাল লাগে তার ।এমন একজন মানুষের সঙ্গে থাকা আর একা থাকা একই ।ওভাবেই থাকছি আর কাজ করছি । কবির কান্ড কীর্তি উপভোগ করছি ।খুব সকালে ঘুম থেকে ওঠে ল্যাপটপে বসে কি যেন করছেন? কাছে গেলে দেখি একটু সংকোচ বোধ করেন । আসলে তিনি তার কবিতায় আসা কমেন্টগুলোর জবাব দিচ্ছেন ।এর মধ্যে সিলেটে বসেই সুপ্রিয় অভিনেতা ফরীদির মৃত্যু সংবাদ ইথারে ভেসে এল । বিশ্বাস করতে পারছিলাম না । মনে মনে আশা করছিলাম ওটা মিথ্যা সংবাদ হোক । এমন হতে পারে তিনি অসুস্থ হাসপিটালে আছেন । আর কত ভাবনা মনের মাঝে । আমি তার অভিনয়ের ভক্ত । তার অভিনীত নাটক গুলো পারতপক্ষে মিস করি না ।

মাস্ট ওয়াচের মত ব্যাপার করে রেখেছি । অন্য প্রোগ্রাম দেখার সময় নেই আমার । এমনিতেই ব্যস্ত থাকি । ফরীদির মৃত্যুতে দারুন শকড হলাম ।

যাই হোক কবি সায়েম মুন ফিল্ডে প্রয়োজনীয় ছবির পাশাপাশি ফুল ফল লতাপাতার ছবিও তুলেন ।তুলে ভীষণ মজা পান ।কয়েকমাস কাজ শেষে ঢাকায় ফিরে এলাম । সরকারী চাকুরী সবকিছুতে বাংলার প্রাধান্য ।বাংলা টা্ইপ শিখতে হবে । আগেই কবিতা লিখার চেষ্টা করতাম । সবমিলিয়ে সিদ্ধান্ত নিলাম ব্লগিং করবো । সুপ্রিয় কবি সায়েম মুন তো দারুন খুশি । সামহুয়ারইন ব্লগের প্রশংসায় পঞ্চমুখ । তারপর আস্তে আস্তে লিখা শুরু করলাম । তারপর ব্লগিং শুরু হলো ।সংক্ষেপে বলতে গেলে ব্লগিং এর শুরু আমার এভাবেই ।আগামী কাল ফরীদির মৃত্যুবার্ষিকী তাকে শ্রদ্ধা ভরে স্মরণ করি । বিশেষ করে কবি সায়েম মুন তার প্রতিও দারুন কৃতজ্ঞ আমি ।সোজা বাংলায় ওর হাত ধরেই তো আমার ব্লগার হয়ে ওঠা । আবারও কবি সায়েম মুন আগের মত ব্যস্ত হয়ে ওঠবেন ব্লগে এই কামনা থাকলো ।

মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:১২

এম এ কাশেম বলেছেন:
জানলাম কাহিনী
কেমন আছেন কবি?

শুভেচ্ছা নেবেন।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:১০

সেলিম আনোয়ার বলেছেন: আলহামদুলিল্লাহ ভাল আছি । আপনি কেমন আছেন ?

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৪৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: শুভ কামনা।

আপনার অসাধারণ সব কবিতার অপেহ্মায়।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: আপনাকে ধন্যবাদ সুন্দর কামনায় ।

তবে আমি আশঙ্কিত অসাধারণ কিছু করা এই সাধারণ আমির পক্ষে হয়তো সম্ভব নয় ।

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:০২

দিশেহারা রাজপুত্র বলেছেন: সেলিম ভাই
হয়তো আমার চিন্তারা বা জ্ঞানেরা সীমাবদ্ধতায় আবদ্ধ।

তবু ব্লগের এই স্বল্পসময়ে বেশ কিছু ভালো লাগার জন্ম হয়েছে যার মধ্যে আপনার কিছু লেখা কবিতারা জায়গা করে নিয়েছে।

আর হ্যাঁ হুমায়ূন ফরিদী আমারো একজন প্রিয় অভিনেতা।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: ফরিদী অনেকের প্রিয় অভিনেতা ।

আমার কবিতা আপনার মনে ভাললাগার জন্মদিয়েছে জেনে ভাল লাগলো । আপনি সুন্দর লিখেন । আপনার কবিতার হাত আমার চেয়ে ভাল ।

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:০৯

আরণ্যক রাখাল বলেছেন: সায়েম মুনের কিছু পড়িনি| তবে আপনার লেখা অসাধারণ লাগে

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: আমার লেখা গুলো অসাধারণ কিছু নয় । খুবই সাদা মাটা লিখা ।
আপনি কবিতা পড়েছেন তাতেই আমি খুশি ।
আপনার প্রতি শুভকামনা ।

সায়েম মুনের সাধনা ছিল ব্লগ ।হয়তো এখনো আছে ।নাকি অন্য কোন ভূবন কে একাকিত্বের অবলম্বন করে নিয়ে কে জানে ? ও এত সহজ করে লিখতো ।বিশেষ করে ভূতত্ত্ব বিষয়ে এত সহজ করে ছবি দিয়ে লিখতো যেটা সবাই বুঝতে । আমার ওভাবে লিখার ধৈর্য হয় না । আমার ইচ্ছা তিনি আবার লিখবেন । ব্লগকে তার সময় কাটানোর সঙ্গী করে নিবেন ।

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:৩৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: কবি সায়েম মুন আমারো প্রিয় একজন ব্লগার
আপনার লেখা আমার ভীষণ ভাল লাগে
আপনার জন্য শুভকামনা রইল

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:০১

সেলিম আনোয়ার বলেছেন: আমার কিন্তু অনেক প্রিয় ব্লগার আছেন যাদের অনুপ্রেরণা আমি পেয়েছি আরজুপনি আপু , শিপু ভাই , ঘুড্ডির পাইলট,কান্ডারী অথর্ব ,তামিম ,রিফাত ভাই, একজন আরমান,অপূর্ণ ভ্রাতা উনার কাছ থেকে বোধ হয় প্রথম লাইক পেয়েছি ,মামুন রশিদ ভাই, জুন আপু ,অন্যমনষ্ক শরৎ, সোনাবীজ ভাই,পরিবেশ বন্ধু ,কবি আশরাফুল ইসলাম দূর্জয়, নেক্সাস ভাই,কাল্পনিক ভালবাসা, আমিনুর রহমান ভাই, আপনি , আর যার নাম না বললেই নয় জানা আপু স্বপ্নবাজ অভি, মাহতাব হোসেন এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণাসহ এমন অনেক ।

৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: ব্লগিং শুরুর গল্প পড়লাম। ভাল হয়েছে বেশ!

৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৯

কলমের কালি শেষ বলেছেন: শুভ কামনা আশেষ । :)

৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৩৪

প্রামানিক বলেছেন: আপনার ব্লগিং শুরুর কাহিনী পড়ে ভাল লাগল। আমার কাহিনীও প্রায় কাছাকাছি। শুভেচ্ছা রইল।

৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৪৭

পার্থ তালুকদার বলেছেন: এবার লিখে চলুন নিরন্তর....

১০| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:২০

বিদগ্ধ বলেছেন: "এর মধ্যে সিলেটে বসেই সুপ্রিয় অভিনেতা ফরীদির মৃত্যু সংবাদ ইথারে ভেসে এল। বিশ্বাস করতে পারছিলাম না। মনে মনে আশা করছিলাম ওটা মিথ্যা সংবাদ হোক। এমন হতে পারে তিনি অসুস্থ হাসপিটালে আছেন । আর কত ভাবনা মনের মাঝে। আমি তার অভিনয়ের ভক্ত । তার অভিনীত নাটক গুলো পারতপক্ষে মিস করি না।"

ব্লগিং শুরুর কাহিনি জানাবার জন্য ধন্যবাদ। আপনার প্রোফাইল ফটোর সাথে আমার লেখালেখির একটি মিল খোঁজার চেষ্টা করেছিলাম। নিঃচেষ্টাই পেয়ে গেলাম। ব্লগিং শুভ হোক।


আমি পাঠক হিসেবে অনেকদিন ধরেই সামুতে আছি। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে প্রভাবিত হয়ে, সমসাময়িক বিষয় নিয়ে লেখার জন্য 'দগ্ধ' হৃদয় নিয়ে একটি আইডি খুললাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.