নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

ব্লগের বিখ্যাত এবং জনপ্রিয় কিন্তু অনিয়মিত ব্লগাররা দুই মাস ঘন ঘন পোস্ট দিলে ব্লগের পুরানো দিন ফিরে আসবে

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:১২


তারমানে শিরোনামের অর্থ এই না যে আমি অবিখ্যাতদের গুরুত্ব দিচ্ছি না। সবাই গুরুত্বপূর্ণ। কিন্তু দেখা যায় বিখ্যাত ব্লগাররা পোস্ট দিলে অনেক প্রাচীনকালের ব্লগাররা সাড়া দিয়ে নস্টালজিক হয়ে যান সাময়িক সময়ের জন্য। বহু অনিয়মিত ব্লগার হাজির হন। পরে আবার তারা হারিয়েও যান অবশ্য। তবে সাধারণভাবে সব ব্লগারকেই অনুরোধ করবো পোস্ট এবং মন্তব্য বৃদ্ধির জন্য।

এই ব্লগে পোস্ট, মন্তব্য এবং প্রতি মন্তব্য কমে গেছে আশংকাজনক ভাবে। কিন্তু এই কথা কিন্তু সত্য যে এই ব্লগে এখনও অনেক বিখ্যাত এবং জনপ্রিয় ব্লগার আছেন যারা অনিয়মিত হয়ে পড়েছেন। আমার দৃঢ় বিশ্বাস এই ব্লগাররা যদি ঘন ঘন মাত্র দুই মাস পোস্ট দিয়ে যান তাহলে ব্লগের অবস্থা আগের কাছাকাছি হয়ে যাবে।

আসলে আমার মত যারা সন্ধ্যার পরে ফ্রি সময় পায় তারা নিয়মিত ব্লগে আসে। অবশ্য অনেকে দিনের বেলায় অফিস বা কর্মক্ষেত্র থেকেও ব্লগে হাজিরা দিচ্ছেন নিয়মিত। একটা জিনিস আমার মাথায় আসছে না যে যারা ফেইসবুক ব্যবহার করে তারা দিনে কয়েকবার ফেইসবুক ভিজিট করে কিন্তু অধিকাংশ ব্লগার কেন প্রতিদিন ব্লগে আসছে না কিছু সময়ের জন্য। অনেক বিখ্যাত ব্লগার আসেন মাসে একবার বা দুইবার। ভালো একটা পোস্ট করার পরে মাস খানেক ওনাদের কোন খবর নাই। ওনারা কি সপ্তাহে ২ দিন বা ৩ দিন আধা ঘণ্টার জন্য ব্লগে আসার সময়ও পান না। আমার দৃঢ় বিশ্বাস ওনাদের মধ্যে যারা ফেইসবুক ব্যবহার করেন তারা প্রতিদিন ফেইসবুক ভিজিট করেন।

দেশে বলেন বিদেশে বলেন ব্যস্ততা কার নাই। তারপরও কি সপ্তাহে অন্তত ২ দিন ব্লগে আসা যায় না। আমার যত ব্যস্ততা থাকুক না কেন আমি মনে হয় মাসের ৩০ দিনের মধ্যে ২৬ দিন ব্লগে লগ ইন করি। সন্ধ্যার পরে কাজ থাকলেও যত রাত হোক আধা ঘণ্টার জন্য হলেও ব্লগে লগ ইন করি (দুই একদিনের বিরতি ছাড়া)।

ফেইস বুকে যদি নিয়মিত থাকা যায় ব্লগে কেন অন্তত হাজিরা দেয়া যায় না এটা আমার মাথায় ঢোকে না। ফেইসবুকের মত ব্লগ কেন নেশা সৃষ্টি করতে পাড়ছে না। আমার অফুরন্ত সময় থাকলেও আমি কখনও ফেইসবুকে যাই না। কারণ আমি ফেইসবুক আসলে ব্যবহার করি না।

পরিশেষে সকল ব্লগারের প্রতি অনুরোধ (বিশেষ করে বিখ্যাত ও জনপ্রিয় ব্লগারদের) তারা যেন আগের চেয়ে ব্লগে বেশী করে পোস্ট এবং মন্তব্য দেন। ব্লগের প্রতি সকলের দায়িত্ব আছে। যার যার পর্যায় থেকে কাজ করে গেলে ব্লগ আবার আগের মত জম জমাট হবে বলে আশা করি।

ছবি - Adwitiya magazine

মন্তব্য ৮০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৪০

জুল ভার্ন বলেছেন: ব্লগ ডে এবং বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার ঘোষণা করার পর কয়েক দিন বেশ কয়েকজন পুরনো ব্লগার পোস্ট দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণ করেছিলেন..... ব্লগ ডে পিছিয়ে যাওয়ায় তারাও আর ব্লগমুখি হচ্ছেন না!

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: সেই ক্ষেত্রে আমার মনে হয় প্রতি মাসে একটা করে প্রতিযোগিতার আয়োজন করা উচিত। :)

প্রতিযোগিতায় অংশ নিতে অনেক ব্লগার মনে হয় পছন্দ করেন।

প্রত্যেক ব্লগার মাসে ১০০ টাকা চাঁদা দিবে (কেউ দিতে না চাইলে কোন জোরাজুরি নাই)। সেই টাকা এবং সাথে ব্লগ কর্তৃপক্ষের টাকা যোগ করে ৩ জনকে পুরস্কার দেয়া হবে। আশা করি ভালো সাড়া পাওয়া যাবে।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৫৪

শায়মা বলেছেন: কেনো? ব্লগের বিখ্যাত এবং বিখ্যাতরা তো এখনও রেগুলার পোস্ট দিচ্ছে। একদম রেগুলার। একটু কম বিখ্যাতরা একটু বিজি হয়ে গেছে মনে হয়।:(

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিখ্যাতদের মধ্যে একই মুখ প্রতিদিন দেখা যাচ্ছে। আরও তো বহু বিখ্যাত ও জনপ্রিয় ব্লগার আছে। তাদের অনেককে ২/৩ মাস পরপর একটু সময়ের জন্য দেখা যায়।

আপনার ভাষায় যারা একটু কম বিখ্যাত তারাও তো একটু নিয়মিত হতে পারে নাকি। ফেইসবুকের মত ব্লগের নেশা কেন ধরছে না আমাদের।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:১৫

শায়মা বলেছেন: আমার কিন্তু ফেসবুক নেশা নেই।
কিন্তু নেশা ছাড়াই আমার বারোটা বেঁজে তেরোটা আমার নানাবিধ নিত্য নতুন কর্ম দায়িত্ব নিয়ে। :(

ব্লগের নেশাও ছুটায় দিচ্ছে শয়তান কর্মব্যস্ততা। :((

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: সমাজে বেশী প্রতিষ্ঠিত যারা ব্লগে তারা সময় দিতে পারে না। আপনার মত অনেক পুরানো, জনপ্রিয় এবং প্রতিষ্ঠিত ব্লগারের ক্ষেত্রেই এই কথা প্রযোজ্য। অনেকেই বলেন এত ব্যস্ত থাকি ব্লগে সময় দিতে পারি না। তারা সামাজিক কর্মকাণ্ডে খুব ব্যস্ত। ফলে তাদের থেকে তেমন আশা দেখি না। কেউ নিজের সামাজিক এবং অর্থনৈতিক স্বার্থ ত্যাগ করে ব্লগে সময় দেবে না এটাই স্বাভাবিক। যাদের সামাজিক, অর্থনৈতিক কাজ কাম কম তারা নিয়মিত ব্লগে। যেমন আমি।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: আপনি ব্লগের মঙ্গল কামনা করেন বলেই আপনার এমন পোস্টের অবতারণা। ফেসবুকে গ্রামিন নেট থেকে লগইন করা গেলেও সামুতে করা যায় না। পার্থক্য এখানেই। ব্লগের জন্য শুভ কামনা।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: সেলিম ভাই আপনার পর্যবেক্ষণ সত্যি হতে পারে। তবে মোবাইলের উপর ভরসা করে ব্লগিং কতটা সফল হয় এটা নিয়ে আমার সন্দেহ আছে। আমি একান্ত বিপদে না পড়লে মোবাইলে ব্লগিং করি না। ব্লগের প্রতি ভালোবাসার কারণে আমি রবি সিম নিয়েছি গ্রামীণের পাশাপাশি। মাঝে মাঝে ট্রাভেল করতে হয় তখন রবির সিম ব্যবহার করে ব্লগ দেখি। আমার অফিসে আমি ওয়াইফাই ব্যবহার না করে রবির সিম থেকে পোস্টগুলি দেখি অনেক সময়। কিন্তু সাধারণত মন্তব্য করি না।

আমি মোবাইলে সাধারণত মন্তব্য, প্রতিমন্তব্য বা পোস্ট করি না। চোখের উপর চাপ পড়ে। অনেকে হয়তো মোবাইল থেকে পোস্ট দেয় বা মন্তব্য করে। কিন্তু দিনের শেষে কিছু সময় ডেস্কটপ বা ল্যাপটপে কিছু সময় কি দেয়া যায় না। গ্রামীণের এই সমস্যা দূর হলে ব্লগে ব্লগারদের ভিজিট কিছু বাড়বে মনে হয়।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩৮

কাতিআশা বলেছেন: ভাইয়া, মাত্র একটা পোসট দিলাম অনেকদিন পরে..ভালো আছেন?

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: জি, আপু আমি ভালো আছি। আশা করি আপনিও ভালো আছেন। পরিবারের সবাই ভালো আছে আশা করি।

আপনারা যারা বিদেশে থাকেন তাদের অনেকের সম্ভবত অনেক ব্যস্ততা থাকে। তারপরও আরেকটু নিয়মিত হলে আপনাদের সাথে মাঝে মাঝে কথা বার্তা বলা যেত। ব্লগে প্রায়ই অনেকে অনেক দিন পরে আসেন আবার কোথায় যেন হারিয়ে যান অনেক দিনের জন্য। দিনে দিনে ব্লগে ব্লগারদের উপস্থিতি কমে যাচ্ছে। আমরা যারা নিয়মিত লগ ইন করি তাদের কাছে ব্যাপারটা পরিষ্কার।

অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি ব্যস্ত জীবন থেকে মাঝে মাঝে কিছু সময় দিবেন ব্লগের জন্য।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৪৬

শায়মা বলেছেন: আমার সামাজিক অর্থনৈতিক কাজ কম আমার সব নিজের কাজ।:)

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: সময়ের তো মূল্য আছে। আপনি যে সময় দেন সেটার জন্য নিশ্চয়ই আয় রোজগার হয় অথবা এটা আপনার পেশার অংশ। আয় রোজগার সংশ্লিষ্ট না হলে বলবো সেই সময়টা ব্লগে দিতে। অবশ্য আপনি ব্লগে নিয়মিত লগ ইন করেন এবং মন্তব্য করেন। পোস্টও যখন দেয়া শুরু করেন তখন চোখের জল নাকের জল এক করে ম্যারাথন পোস্ট একটার পর একটা। :)

আমার অর্থনৈতিক কাজে বেশী সময় দেয়ারও কোন সুযোগ নাই। সেটার জন্য বাড়তি কোন আয়ও নেই। তাই সন্ধ্যার পরে ফ্রি থাকলে ব্লগে থাকি।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৭

আহমেদ জী এস বলেছেন: সাড়ে চুয়াত্তর,




যে ধরনেরই ব্লগার হোন না কেন, আপনার একটা টান থাকতে হবে ব্লগের প্রতি; নইলৈ ব্লগ জমজমাট হবেনা। কোনও প্রনোদনাতেই কাজের কাজ হবেনা। এখন, কেন আপনার টান নেই ব্লগের প্রতি সেটা তলিয়ে দেখতে হবে।
হতে পারে ব্লগে আগের মতো ভালো লেখা আসেনা, নতুন - পুরোনো যারাই আসেন তেমন সাড়া লাগানো পোস্ট তারা দেননা। ইদানীং পড়া কিম্বা মন্তব্য করার মতো তেমন লেখা দেখা যায়না খুব একটা। বিষয়বস্তুতেও তেমন চমক থাকেনা যাতে পাঠককে আটকে রাখা যায়। ফলে ব্লগের প্রতি আসক্তি দিন দিন কমে যাওয়াই স্বাভাবিক। এই যেমন আমি ফেসবুকে ঢুকিনে তবুও ব্লগে ঢুকতে খুব একটা উৎসাহ পাইনে। আর ঢুকলেও তেমন পোস্টের অভাবে মন্তব্যও করা হয়না। কেবল "অনলাইনে আছেন" ঘরে একটি সংখ্যা বাড়ে, সাম্প্রতিক মন্তব্যের ঘরে সংখ্যা বাড়েনা। তবে ইদানীং ভালো - মন্দ সব পোস্টেই মন্তব্য করার চেষ্টা করি যাতে ব্লগটা ঝিমিয়ে পড়েছে এমনটা মনে না হয়।

এর সুরাহা কিভাবে হবে তার কোনও ফুলপ্রুফ পদ্ধতি নেই। আপনার কথা মতো - ব্লগের বিখ্যাত এবং জনপ্রিয় কিন্তু অনিয়মিত ব্লগাররা ঘন ঘন পোস্ট দিলে ব্লগের পুরানো দিন কিছুটা হলেও ফিরে আসতে পারে হয়তো।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগের প্রতি টান এবং নেশা তো আগে এক সময় ব্লগারদের ছিল। এমন কি হল যে সেই টানটা বা নেশাটা কমে যাচ্ছে। সাড়া জাগানো পোস্ট যারা দিত এক সময় তাদেরকে ব্লগে আনতে হবে। এই কারণে ব্লগের পুরানো, জনপ্রিয় এবং বিখ্যাত ব্লগারদের ব্লগে ফিরে আসতে বলেছি। এদের পোস্টে প্রচুর মন্তব্য পড়ে এবং হাজারের উপরেও অনেক সময় পঠিত হয়।

আপনার মত আমাদের সকলের উচিত এখন পোস্টে মন্তব্য করার সংখ্যা বৃদ্ধি করা। হয়তো আরও অনেক কারণ থাকতে পারে ব্লগে ব্লগার কমে যাওয়ার পিছনে। মূল কথা হল ব্লগের নেশা ধরাতে হবে ব্লগারদের মধ্যে। কিভাবে নেশা ধরানো যাবে সেই উপায় বের করতে হবে।

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৯

কামাল১৮ বলেছেন: ব্লগার ব্লগার।তাদের কেউ বিখ্যাত বা অখ্যাত বলে কিছু নাই।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগ হল সমাজের একটা ক্ষুদ্র সংস্করণ। এই কারণে সমাজে যেমন বিখ্যাত ব্যক্তি থাকে ব্লগেও আছে। সমাজের বিখ্যাত এবং জনপ্রিয় ব্যক্তিরা যেমন আসর জমাতে পারেন একইভাবে ব্লগেও সেই ধরণের ব্যক্তি আছে বা ছিল। মূল কথা হল ব্লগের প্রতি নেশা কেন ব্লগারদের মধ্যে কমে যাচ্ছে সেটা নির্ণয় করে
সমস্যার সমাধান করতে হবে। আপনার মাথায় কোন আইডিয়া থাকলে জানাতে পারেন।

৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১১

সেলিম আনোয়ার বলেছেন: আমার বাসায় ল্যাপটপে কাজ করা অসম্ভব প্রায়। আমার দুই গুণধর পুত্র সালমান আর মুয়াজ আমকে চান্স দিবে না। আর যাইহোক নাই বলি। ফলে মুঠোফোনে একটু সুযোগ পাওয়া যায় ‌। এখন আমি গ্রামের বাড়িতে আছি বিধায় ব্লগিং করতে পারছি। মুঠোফোনে ব্লগিং করছি।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার জন্য মোবাইলে ব্লগিং প্রায় অসম্ভব ব্যাপার। ভ্রমনে না থাকলে বা অফিসে না থাকলে আমি মোবাইলে ব্লগিং করি না। কোন দিন মোবাইলে কোন পোস্ট দেই নাই।

গ্রামের বাড়িতে গেলে আধুনিক সব কিছু ভুলে যেতে চেষ্টা করি। তখন সময় কাটে অন্যভাবে।

১০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৮

শায়মা বলেছেন: পোস্টও যখন দেয়া শুরু করেন তখন চোখের জল নাকের জল এক করে ম্যারাথন পোস্ট একটার পর একটা। :)

ইহা সত্য।

বিশেষ করে যখন মনে গল্প লেখার বাতিক ওঠে। :)

তবে এই যে আমার ভ্রমন কাহিনী, এই যে আমার ২১ শতাব্দীতে নতুন জেনেরেশনের নিউ টিচিং টেকনিক এই যে আমার পাপেট শো গুপী গায়েন বাঘা বায়েন নিয়ে লেখার ইচ্ছা কোনোটাই হচ্ছে না তার কি হবে!!! :(

সবচেয়ে মজার কাহিনীটাই ছিলো গিরিগিটি আর আমি কাহিনী।

মানে যেখানেই যাই টিকটিকির জাঁত আমার পিছু ছাড়ে না। রাঙ্গামাটিতে গিয়ে পড়লাম টিকটিকির বড় ভাই তক্ষকের পাল্লায় এইবার অস্ট্রেলিয়া গিয়ে টিকটিকির দাদাভাই গিরগিটির পাল্লায় তাই নিয়ে এমন সব কান্ড লিখতেই পারছি না। আরও কয়েকদিন ঝামেলায় যাবে। :(

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: এত কি কাজে যে ব্যস্ত থাকেন আল্লাহই মালুম। আসলে ব্যস্ত থাকতেই পছন্দ করেন।

সময় হলে টিকটিকি নিয়ে লিখবেন আশা করি। অন্তত কিছুদিন ব্লগ জমজমাট থাকবে।

১১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩০

শায়মা বলেছেন: টিকটিকি না তো। টিকটিকির দাদা গিরগিটি।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: সমাজে অনেক মানুষের চরিত্র গিরগিটির মত। রঙ বদলাতে সময় লাগে না। এই ব্লগেও আছে হয়তো।

আবার সমাজে অনেকে আছে টিকটিকি (গুপ্তচর) হিসাবে। গিরগিটি নিয়ে একটা গান শোনেন।


১২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৪

শায়মা বলেছেন: রঙ বদলানো ভালো কাজ! মানে দরকার পড়লে রঙ বদলাতে পারাই তো জীবনের আসল সফল মানুষের পরিচায়ক জানোনা!!!!!!!!!!!
:D

তবে টিকটিকি এইটা খারাপ। দুনিয়ার সবচাইতে ভয়ংকর জিনিস! এক্কেবারে ছোটখাটো কুমীরের বাচ্চা। X((

তাও আবার লিকলিকে পিকপিকে কিলবিল.......

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি মানুষকে রঙ বদলাতে দেখেছি। ঘনিষ্ঠ মানুষকেও দেখেছি।

টিকটিকি জিনিসটাকে ভালো লাগে না। একবার এক বাড়িতে বিশাল আকৃতির টিকটিকি দেখেছিলাম কয়েকটা। আমাদের অফিসে ছোট বিড়ালের আকৃতির ইঁদুর আছে। অফিসের প্রশাসনকে পরামর্শ দিয়েছি প্রত্যেককে একটা করে লাঠি কিনে দিতে যেন সামনে পেলেই ইঁদুর মারা যায়। এছাড়া কোন সহজ সমাধান নাই। একবার আমার টেবিল থেকে আমার নাস্তার প্লেট এরা প্রায় ছিনিয়ে নিয়েছিল। পরে ধমক দেয়ার পরে চলে গেছে। কিছুক্ষণ পরে আবার এসেছিল। কাঠবিড়ালিকে দেখি বিদ্যুতের তারের উপর দিয়ে নির্বিঘ্নে দৌড়ে যাচ্ছে। নিউটনের মহাকর্ষ সূত্র এগুলির উপর মনে হয় কাজ করে না।

১৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৬

রাফখাতা- অপু তানভীর বলেছেন: শায়মা বলেছেন: তবে টিকটিকি এইটা খারাপ। দুনিয়ার সবচাইতে ভয়ংকর জিনিস! এক্কেবারে ছোটখাটো কুমীরের বাচ্চা।

আরে টিকটিকির মত এতো চমৎকার প্রাণীকে তুমি কেন খারাপ বলছো । কেমন টিকটিক করে মাঝে মাঝে । শুনতে বেশ লাগে !

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: টিকটিকির মারামারি আরও ভয়ংকর। এদের উপর নিউটনের মাধ্যাকর্ষণ কেন কাজ করে না বুঝি না। ছাদের সাথে লেগে থাকে কিন্তু নীচে পড়ে না।

১৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:০৫

নেওয়াজ আলি বলেছেন: যারা জনপ্রিয় উনারা কী এই বগ্লকে এখন ভালোবাসেন না

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওনারা সম্ভবত অনেক ব্যস্ত। আগে হয়তো এত ব্যস্ত ছিলেন না। ব্লগকে ভালোবাসলেও এখন আর সময় দিতে পারেন না। অন্য কোন কারণ আছে কি না জানি না। ব্লগের প্রতি টান না থাকলে তাদেরকে টানাটানি করে ব্লগে তো আনা যাবে না।

১৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১৬

রেজাউল৭৬ বলেছেন: আপনার লেখার শিরোনামে লজিক্যাল ভুল আছে। ব্লগের বিখ্যাত এবং জনপ্রিয় শ্রেস্ট ব্লগার দুজন নিয়মিতই পোস্টাইতেছেন । অনিয়মিত কোন জনপ্রিয় ব্লগার নাই।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: তাদের প্রতিদিনের পোস্টের কারণে ব্লগের উপকার হচ্ছে না অপকার হচ্ছে এটা নিয়ে গবেষণা করা যেতে পারে।

১৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১৬

রেজাউল৭৬ বলেছেন: ব্লগের শিশুকাল দেখি নাই, ভরা যৌবন দেখেছি। সেই দিন অনেক দিক থেকেই ভালো ছিল না। নিয়মিতন সিন্ডিকেটবাজি , কুৎসিত গালাগালি হত। প্রায় উইকেন্ডেই মডু কে তথাকথিত নিরপেক্ষতার খাতিরে সব গ্রুপ থেকেই দু চারজন করে ব্যান করতে হতো।
গত বছরের চাইতে এখন অবস্থা তুলনামূলক ভালো । এখনতো নিয়মিত ব্লগে হাজারের বেশি ভিজিটর দেখি। তবে এটা সামুর বাগ কিনা কে জানে। এত লোক কি করে? কোন পোস্টে তো ভিউ বাড়তে দেখিনা কমেন্টও দেখি না। ‌

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আগে হাল্কা কথা বার্তা, গালাগালি বেশী হত মনে হয়। যদিও ব্লগারের সংখ্যা তখন বেশী ছিল। তখন তরুণরা বেশী ছিল। এখনকার অবস্থা ভালো কিভাবে বলেন। পরস্পরের মধ্যে কথোপকথন কম। ভিউ কম, মন্তব্য কম।

ভিজিটরের সংখ্যা অনেক সময় হঠাৎ দেখি ৯০০ থেকে ৩০০ হয়ে যায়। আমার মনে হয় কোন সমস্যা আছে। ভিজিটর তো কমেন্ট করতে পারবে না। তবে ভিউ বাড়াতে পারবে। কিন্তু ভিউ বাড়ায় বলে মনে হয় না। ভিউ বলতে কি বুঝায় সেটাও আমার কাছে পরিষ্কার না। কোন পোস্টে ঢুকলেই কি ভিউ দেখায় জানি না।

১৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১৭

রেজাউল৭৬ বলেছেন: শুনছিলাম শায়মাপু নাকি দেশে ফেরার পরঅস্ট্রেলিয়া থেকে কেনা কসমেটিকের ইনভেন্টরি তৈরি নিয়ে ব্যস্ত ছিলেন। এবার মনে হয় কেনাকাটা তেমন একটা হয় নাই। উনি বেশ তাড়াতাড়ি ব্লগে চলে আসলেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনি এবার সিডনির শোয়ারী ঘাট থেকে কসমেটিকের বস্তা সহ নৌকায় চড়ে ঢাকার সদরঘাটে নেমেছেন। এই কারণে জেট ল্যাগ হয় নাই ওনার। তাই দ্রুত ব্লগে ফিরে এসেছেন। আর কসমেটিকের ইনভেন্টরি করার প্রয়োজন হয় নাই কারণ পথেই সাজুগুজু করে কসমেটিক প্রায় শেষ করে ফেলেছিলেন।

১৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১৯

রূপক বিধৌত সাধু বলেছেন: ব্লগ কর্তৃপক্ষেরও তেমন তৎপরতা দেখি না ব্লগকে সরগরম করে রাখতে। মাঝেমধ্যে তো প্রতিযোগিতার আয়োজন করা যায়। ব্লগারদের অনুরোধ করা যায়।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো পরামর্শ দিয়েছেন। বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করলে ব্লগাররা চাঙ্গা হয়ে উঠবে।

১৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৪০

রাফখাতা- অপু তানভীর বলেছেন: হ্যা ব্লগাররা ফিরে আসুক পোস্ট দিক আর এক উজবুক পোস্ট না পড়েই উল্টা পাল্টা মন্তব্যে ভরিয়ে ফেলুক।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৭:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার মন্তব্যের প্রথম অংশ সত্য হোক। শেষের অংশ সত্যি না হলেই ভালো।

২০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৪৫

শূন্য সারমর্ম বলেছেন:


পুরোনো দিনের সময়কাল একটু বলেন।

২১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৪৫

শূন্য সারমর্ম বলেছেন:


পুরোনো দিনের সময়কাল একটু বলেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৭:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: পুরানো দিনের ব্লগার আমি না। তাই বলতে পারবো না। তবে ব্লগে সব কিছু লিপিবদ্ধ আছে। ঐ সময়ের পরিসংখ্যান থেকে দেখা যায় তখন পোস্ট, মন্তব্য এই সময়ের চেয়ে ৪ বা ৫ গুণ ছিল একসময়। তরুণদের উপস্থিতি বেশী ছিল। এখন তরুণদের সংখ্যা কমে গেছে আগের চেয়ে। উপরে পুরানো ব্লগার আহমেদ জি এস ভাই বললেন যে এখন তিনি পড়া কিংবা মন্তব্য করার মত পোস্ট বেশী একটা পান না। বিষয় বস্তুতেও চমক থাকে না এখন।

২২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৫:২৬

অনল চৌধুরী বলেছেন: লেখার পাঠকসংখ্যা কম হলে লেখার ইচ্ছা কমে যায়।
ভালো লেখা লিখতে সময় লাগে।
অনেক চিন্তা-ভাবনা গবেষনা করতে হয়।
ইদুর বাচ্চা দেয় শত শত কিন্ত বাঘ-সিংহ-হাতি অনেক কম।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৭:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: যেখানে পাঠক বেশী সেখানেই একজন লেখক লিখতে চাইবে। এটাই স্বাভাবিক ব্যাপার। বেশী পাঠকের কাছে পৌঁছানোর জন্য এখন ব্লগের চেয়ে ফেইসবুক উপযোগী। যদিও ফেইসবুকের পাঠকের মান ব্লগের চেয়ে ভালো হওয়ার সম্ভবনা কম।

ভালো লেখার পিছনে সময়, শ্রম, গবেষণা এবং মেধা প্রয়োগের প্রয়োজন হয়। কিন্তু দেখা যায় ব্লগে অনেক ভালো লেখা অবহেলিত থাকে কিন্তু অনেক হাল্কা এবং কাদা ছোড়াছুঁড়ি পোস্ট অনেক পাঠকের দৃষ্টি কাড়ে। ভালো লেখার বিরুদ্ধে লেগে যায় অনেকে।

ব্লগে এখন বাঘ - সিংহ - হাতির সংখ্যা কমে গেছে মনে হয়। আপনি আবার আপনার সমাজ উন্নয়ন মুলক পোস্ট লেখা শুরু করেন। যদিও অনেকে এই ধরণের পোস্টের তাৎপর্য এবং মর্ম বোঝে না। তারপরও সমাজ নিয়ে ভাবার মানুষ ব্লগে এখনও অনেক আছে।

২৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৭:১৮

হাসান জামাল গোলাপ বলেছেন: আমি ঘাঁটতে যেয়ে একজন বিখ্যাত ব্লগার অমি রহমান পিয়ালের ঘরে ঢুকেছিলাম এবং তখন তাঁর লেখায় ভিউ ছিল আট নয় হাজার। তিনি এখন ফেসবুকে গেছেন এবং সেখানে যেয়ে দেখলাম তার এখনকার ভিউ একশোর নিচে। আমার ধারণা উনি ফিরে আসলেও এখন সেই ভিউ উনি পাবেন না। এই ব্লগ টিকে থাকবে কিন্তু সেই অবস্থা আর হবে না।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: অমি রহমান পিয়ালের ব্যক্তিগত কিছু কেলেঙ্কারির ব্যাপার আছে সম্ভবত। এটা ওনার জনপ্রিয়তা হ্রাসের কারণ হতে পারে। বর্তমানে কি বিষয়ে লিখছেন সেটাও একটা বিবেচ্য বিষয়। রাজনৈতিক সংশ্লিষ্টতা থাকলে সেটাও মন্তব্য কম পাবার কারণ হতে পারে। যুদ্ধাপরাধীর বিচার হয়ে গেছে বলা যায় তাই এই ব্যাপারে মানুষের আগ্রহ আগের মত নাই। বারনিং ইস্যু নিয়ে লিখলে মানুষ পড়তে আগ্রহী বেশী হয়।

আগের মত হওয়ার দরকার নাই। কিন্তু বর্তমানে পোস্ট, মন্তব্য এবং হাজিরা নিম্নমুখী। এটাই চিন্তার বিষয়।

২৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৪

সোহানী বলেছেন: হাহাহাহা ভালো প্রস্তাব। তয় বিখ্যাত ব্লগারগণ কাহারা, শুধু নাম কও!! ধইরা বাইন্দা নিয়া আসি ;)

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার পোস্ট খুব জমে। তাই আগামী দুই মাস নিয়মিত ব্লগে পোস্ট দিবেন। :)

২৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৫

রানার ব্লগ বলেছেন: এ শীতকালীন ঝিমানি। বসন্ত আসুক দেখবেন ব্লগে পোস্টের বন্যা বয়ে যাবে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: বসন্ত আসন্ন। ঠিক আছে বসন্তের অপেক্ষায় থাকলাম। তবে ব্লগাররা আবার বসন্তের কোকিল যেন হয়ে না যায়।

২৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:১০

গেঁয়ো ভূত বলেছেন: একটা জিনিস আমার মাথায় আসছে না যে যারা ফেইসবুক ব্যবহার করে তারা দিনে কয়েকবার ফেইসবুক ভিজিট করে কিন্তু অধিকাংশ ব্লগার কেন প্রতিদিন ব্লগে আসছে না কিছু সময়ের জন্য।

দেখুন, ফেবুতে যত সহজে একসেস করা যায় সামুতে কি তা সম্ভব? শুধু সামুতে একসেস টা সহজ করে দিন দেখবেন সামুর ভিউ কয়েকগুন বেড়ে যাবে। ফেবুর মতো উন্নত প্রযুক্তি প্রয়োজন নাই, সাধারণ মানের একটা এপস বানিয়ে দিন যেটা দিয়ে যেকোনো মোবাইল ইন্টারনেট ব্যবহার করে সমুতে লগইন করে শুধু কমেন্ট করা যাবে, দেখবেন সামুর ভিউ কয়েকগুন বেড়ে যাবে।

পুরাতন ব্লগার এর আশায় বসে থাকলে চলবে না, নতুন ব্লগার ও পাঠক তৈরী করার জন্য প্রয়োজনীয় ইনিশিয়েটিভ নিতে হবে। ধরুন আপনার এলাকার ক্লাবে বিশ বছর আগে যারা যারা সময় কাটাতো তারা কি এখন সেই ক্লাবে যায়? নিশ্চয় নতুন কেউ সেই ক্লাবে কোয়ালিটি টাইম পাস্ করছে।

সামুর সার্চ বক্স টা একটু আধুনিক করে দিন যাতে যেকোনো পাঠক তার প্রয়োজনীয় লেখাটি সার্চ করে বের করতে পারে, দেখবেন সামুর ভিউ কয়েকগুন বেড়ে যাবে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: গ্রামীণ ফোনের সমস্যাটা সামুকে ভোগাচ্ছে। এটা ঠিক। এই কারণে আমি গ্রামীণের পাশাপাশি রবির একটা সিম নিয়েছে শুধু সামুকে ভালোবেসে। এই ব্যাপারে আপনার দেয়া সমাধানটা ভালো লাগলো।

এত আকালের মধ্যেও নতুন ব্লগাররা সহজে প্রথম পাতায় অনুমতি পান না। নতুনদের ক্ষেত্রে দ্রুত প্রথম পাতায় অনুমতি দিলে ভালো হবে বলে আমি মনে করি। ধৈর্যের অভাবে অনেক নতুন ব্লগার স্থায়ী হতে পারেন না।

ক্লাবের সাথে ভার্চুয়ালের তুলনা করা মনে হয় ঠিক হবে না। কারণ বিশ্বের যে কোন প্রান্ত থেকে যে কোন সুস্থ মানুষ ব্লগে আসতে পারে। এই কারণে ১৫ বছরের বেশী সময় ব্লগিং করছেন এমন ব্লগারও আছেন যারা তরুণ বয়সে শুরু করে এখন প্রবীণ হয়ে ব্লগিং করছেন। অনেকে লিও ক্লাব রোটারি ক্লাবের মেম্বার বছরের পর বছর ধরে।

সার্চ বক্স সংক্রান্ত আপনার পরামর্শটা ভালো লাগলো।

২৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৫

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: সেই ক্ষেত্রে আমার মনে হয় প্রতি মাসে একটা করে প্রতিযোগিতার আয়োজন করা উচিত। :)
প্রতিযোগিতায় অংশ নিতে অনেক ব্লগার মনে হয় পছন্দ করেন।


প্রতিমাসে লজিক্যাল না।
তিন চার মাসে একবার হলে ঠিক আছে, আগ্রহ পাবে।

লেখক বলেছেন: পোস্টও যখন দেয়া শুরু করেন তখন চোখের জল নাকের জল এক করে ম্যারাথন পোস্ট একটার পর একটা।

আমিতো চাই আপু আবার চোখের জল নাকের জল এক করে আরেকটা লেখা শুরু করুক :)

কামাল১৮ বলেছেন: ব্লগার ব্লগার।তাদের কেউ বিখ্যাত বা অখ্যাত বলে কিছু নাই।
সহমত।

সেলিম আনোয়ার বলেছেন: আমার বাসায় ল্যাপটপে কাজ করা অসম্ভব প্রায়।
তাতে অবশ্যই, বাসায় বসে কি সামুতে প্রেমের কবিতায় লিখতে পারবে যে আমাদের আপুটাকে সেলিম কত মিস করে :)

শায়মা বলেছেন: টিকটিকি না তো। টিকটিকির দাদা গিরগিটি।
আরো কতগুলো আছে সাপের মতো লম্বা সবুজ রঙের।

১৭ নং মন্তব্য আর প্রতিমন্তব্য খুবই মজার ছিলো।


০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ৩/৪ মাসে প্রতিযোগিতা হলেও ভালো হবে। প্রতি মাসে আসলে করা সম্ভবও হবে না। কারণ প্রতিযোগিতার ফলাফল দিতেও সময়ের প্রয়োজন।

কিছুদিনের মধ্যে শায়মা আপুর ব্যস্ততা কমবে মনে হয়। তাই মাস খানেক পরে একটা ধারাবাহিক আমরা ওনার কাছ থেকে আশা করতে পারি।

সমাজে বিখ্যাত, কুখ্যাত এবং জনপ্রিয় এবং জনসমর্থনহীন মানুষ থাকে। ব্লগেও আছে। স্বীকার না করলেও আছে। সোহানি আপু একজন বিখ্যাত এবং জনপ্রিয় ব্লগার। বহুদিন পরে এসে উনি একটা পোস্টেই হুলুস্থুল লাগিয়ে দিয়েছেন। এটা সবার দ্বারা সম্ভব না। আমি অবশ্য ওনার বিপক্ষে লিখেছি। এখানে ভালো, খারাপ সব ধরণের মানুষ আছে। কারণ সমাজের একটা নমুনা হল এই ব্লগ। আর ব্লগ বলতে গেলে সবার জন্য উন্মুক্ত। আরেকজন জনপ্রিয় এবং বিখ্যাত ব্লগার হলেন ভুয়া মফিজ ভাই। উনি যদি এখন একটা পোস্ট দেয় তাহলে পাঠকের অভাব হয় না এই আকালের যুগেও। কুখ্যাত লোকও আছে। কিন্তু নাম বলা ঠিক হবে না। :)

সেলিম ভাইয়ের সব কবিতা আসলে ওনার স্ত্রীকে নিয়ে লেখা। তাই কোন সমস্যা নাই। অন্য কোন মেয়েকে নিয়ে উনি কবিতা লেখেন না। :)

শায়মা আপাকে গিরগিটি না টিকটিকি নিয়ে একটা লেখা লিখতে বলেছি। উনি তো লেখক মানুষ ওনাকে তেলাপোকা নিয়ে লিখতে বললেও উনি এই বিষয়ে একটা প্রেমের গল্প লিখে ফেলতে পারবেন। :)

শায়মা আপা তো এক বস্তা চকোলেটও নৌকায় করে এনেছিলেন। সেগুলি খাবার কেউ না থাকলে আমাদের বলতে পারতেন। :)

২৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:০২

মিরোরডডল বলেছেন:




নাহ সাচু, শূন্য খেলাঘরের মাল্টি না, খেলাঘরের একজন ওয়েল-উইশার।
আরেকটা কথা, খেলাঘরের মাল্টি নেই, উনি একটা নিক থেকেই ব্লগিং করেন।
স্যরি, অফটপিক কথা বললাম।





০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: খেলাঘর এক পিসই পৃথিবীতে আছে। এটা আমার বোঝা উচিত ছিল। :)

২৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৪২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- বিখ্যাত এবং জনপ্রিয়রা সময় কম পাবেন এটাই স্বাভাবিক।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিখ্যাত এবং জনপ্রিয় হওয়ার আগে ওনারা সময় পেতেন। এখন অর্থনৈতিক এবং সামাজিক কাজে বেশী ব্যস্ত। ওগুলিই মুখ্য এবং ব্লগিং গৌণ।

৩০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫০

শায়মা বলেছেন: তোমরা আমার নামে কে কি বলেছো সব দেখেছি আমি। X(

বুঝতে পারছি আমার এবার কসমেটিকসের উপর আর্টিকেল লিখতে হবে। নইলে আর মানসন্মান থাকবে না। :)

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপু এবার কসমেটিকসের অপকারিতার উপর একটা ফিচার লিখবে। সে না লিখলে সাচু লিখবে। :)

৩১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩৩

শায়মা বলেছেন: কিসের অপকারিতা!!! :|

কসমেটিকস মানুষকে সুন্দর করে! নায়িকা নায়িকা বানায় দেয়...... চকচক করে মানুষ, ঝকঝক করে..... কি সৌন্ডর্য্য!!!!!!!! :)

সেই কথা তোমার সহ্য হচ্ছে না না!!!!!!!!!!!! X((

কসমেটিকসের পিছে লেগেছো টাকা খরচ বাঁচাতে না!!!!!!!!!!

শিঘ্রী ভাবীর ফোন নাম্বার দাও। B:-/

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার ভাবি গতকাল লিপস্টিকের দোকানে গিয়ে অনেক রকমের লিপস্টিক ঠোটে লাগিয়ে পরীক্ষা করেছে। একটাও ভালো লাগেনি তার। দোকানদার জিজ্ঞেস করেছে ম্যাডাম আপনি এতগুলি লিপস্টিক চেক করলেন এখন একটাও কিনবেন না এটা কেমন কথা। উনি বলেছেন কালকে বাকিগুলি পরীক্ষা করবো তারপর সিদ্ধান্ত নেব। :)

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই কারণে আমার টাকা খরচ লাগে না কসমেটিকসের পিছনে। আপনার ভাবি শুধু চেখে দেখে কেনে না। কি মজা তাই না। :)

শাড়ির দোকানদারের সাথে দামাদামি করে দোকান থেকে বের হয়ে যায়। দোকানদার হাতে পায়ে ধরে তাকে নিয়ে আসে আবার। বলে আপা আপনি যে দাম বলেছেন সেই দামেই দিয়ে দিচ্ছি। আপনার ভাবি বলে, না নিব না আমি তো ভুলে বেশী দাম বলে ফেলেছি। এই অবস্থায় আমি পালিয়ে দূরে চলে যাই মান ইজ্জত বাঁচাতে। :) পরে সে আমাকে ডেকে এনে বলে যে আমি আরও দুইশ টাকা কমিয়ে তবে শাড়ি কিনেছি। :) কি মজা তাই না।

৩২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৫

শায়মা বলেছেন: গুড গুড!!

রোজ রোজ এইভাবে সাজুগুজু করে নিলে তোমার পয়সাটা বাঁচে ভাইয়া! :)

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: পয়সা এখন ফকিরেও নেয় না। বেশ কয়েক বছর আগে আমার মা একটা ফকিরকে আট আনা দিয়েছিলেন। ফকিরটা বলে যে 'এত বড় পয়সাটা কোথা থেকে পেলেন'। আমার আম্মা তখন জোর করে ফকিরের কাছ থেকে পয়সা ফেরত নিয়ে ব্যাগে রেখে দিলেন।

কসমেটিক্সের অপকারিতা হল নিম্নরূপ;

১। মেকআপ ছাড়া মেয়েদের দেখে চেনা যায় না।
২। কসমেটিকসের বদৌলতে ছোট বোনকে দেখিয়ে বড় বোনের সাথে বিয়ে দিয়ে দেয়া যায়।
৩। ছেলেরা প্রতারিত হয়। বিয়ের পরে মাথার চুল ছেড়ে। কিন্তু কিছু করার থাকে না।
৪। বিয়ের অনুষ্ঠানে দেরী হয়। কারণ কনের সাজগোজে ৫/৬ ঘণ্টা সময় লাগে।

৩৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০০

শায়মা বলেছেন: ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৭০

লেখক বলেছেন: এই কারণে আমার টাকা খরচ লাগে না কসমেটিকসের পিছনে। আপনার ভাবি শুধু চেখে দেখে কেনে না। কি মজা তাই না। :)

শাড়ির দোকানদারের সাথে দামাদামি করে দোকান থেকে বের হয়ে যায়। দোকানদার হাতে পায়ে ধরে তাকে নিয়ে আসে আবার। বলে আপা আপনি যে দাম বলেছেন সেই দামেই দিয়ে দিচ্ছি। আপনার ভাবি বলে, না নিব না আমি তো ভুলে বেশী দাম বলে ফেলেছি। এই অবস্থায় আমি পালিয়ে দূরে চলে যাই মান ইজ্জত বাঁচাতে। :) পরে সে আমাকে ডেকে এনে বলে যে আমি আরও দুইশ টাকা কমিয়ে তবে শাড়ি কিনেছি। :) কি মজা তাই না।



বাপরে!!!

ভাবীজী দেখছি তোমার যোগ্য সহধর্মিনী!!!!!!!!!!!!!!!

আমার দাদী বলতেন যেমন দ্যাবা তেমন দেবী!!!!!!!!!!!!


হা হা হা অনেকদিন পরে সেই কথা মনে পড়ে গেলো!!!

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আগের যুগের দাদী, নানীরা অনেক স্মার্ট এবং বুদ্ধিমতি ছিল।

আমার নানী সিগারেটের শেষের অংশ রান্না ঘরে একা একা লুকিয়ে টানতেন। আমরা হামান দিস্তা দিয়ে ওনার পান বেটে দিতাম। আমাদের মোরগের নাম রেখেছিলাম স্টিভ। তখন সিক্স মিলিয়ন ডলার ম্যান হত টিভিতে। ওটার নায়কের নাম ছিল স্টিভ তাই মোরগের নাম রেখেছিলাম স্টিভ। আমার নানীর দাঁত ছিল না। উনি স্টিভকে বলতেন টিভ। আমরা হাসতে হাসতে মাটিতে গড়াগড়ি দিতাম। উনি হাসলে পুরানো বাসের ইঞ্জিনের মত কাঁপতেন। আর আমরাও সেটা দেখে হাসতাম।

একবার আমি আর আমার ছোট ভাই স্কুল শেষে দুষ্টামি করতে গিয়ে হাতে আলকাতরা লাগিয়ে ফেলি। সারা পথ ঐ অবস্থা নিয়ে রিক্সায় করে বাসায় ফিরি। আমরা তো ভীষণ ভয় পেয়ে গেছিলাম। ভেবেছিলাম এই আলকাতরা মনে হয় জীবনেও হাত থেকে যাবে না। বাসায় আসার পরে আমার নানী আমাদের নিয়ে বাথরুমে গিয়ে হাতে কেরোসিন তেল লাগিয়ে দিলেন। কিছুক্ষণের মধ্যেই হাত থেকে সব আলকাতরা দূর হয়ে গেল। :)

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন:

৩৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৩:১৩

রেজাউল৮৮ বলেছেন: কয়েকদিন আগে অপু তানভীর গলু নামের এক ব্লগারের অরজিনাল ছবি ব্লগে পোস্ট করে দিয়েছিলেন।
আজকে আপনি শায়মাপুর অরিজিনাল ছবি পোস্ট করে দিলেন।

নিভৃতচারি ব্লগারদের চেহারা এইভাবে ফাঁস করে দিলে চলে?

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপু আসলে মেকাপ ছাড়াই সুন্দর। ওনার কসমেটিক্সের কোন প্রয়োজন হয় না। :)

৩৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০০

মনিরা সুলতানা বলেছেন: আমার ভ্রমণ সময় বৃদ্ধি পাওয়া এবং মোবাইলে গ্রামীণ নেটে ব্লগ এ এক্সেস না পাওয়া আমার জন্যে ভীষণ ডিপ্রেসিং।
ব্লগ অনেকটা কাছের বন্ধু আমার কাছে।
আশা করছি থিতু হতে পারবো।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: সবাই আপনার মত ব্লগকে ভালোবাসলে ব্লগটা জমজমাট হয়ে উঠত।

আপনার জন্য শুভ কামনা যেন ব্লগে আসা আপনার জন্য সহজতর হয়। ভালো থাকবেন।

৩৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৪১

ডার্ক ম্যান বলেছেন: আগে আমি প্রচুর কমেন্ট করতাম। কিন্তু এখন আসা হয় না

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনাকে আহবান জানাচ্ছি নতুন করে শুরু করার জন্য। ব্লগে নতুন করে আসা শুরু করলে ভালো লাগবে আশা করি।

৩৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৯

দারাশিকো বলেছেন: বহুদিন পরে এসেছি ব্লগে। এই পোস্টে এত এত কমেন্ট দেখে সেই দিনগুলোর কথা মনে পড়ে গেলো!

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভাই আসেন না নিয়মিত। আপনারা আসলে ব্লগটা আবার জমে উঠবে। ধন্যবাদ আপনাকে।

৩৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫১

শায়মা বলেছেন: ভাইয়া!!!!!!!!!!

পোস্ট লিখছি!!!!!!!!!!

এবং ম্যারাথন পোস্টের বন্যার এইম নিয়েছি। :)


তবে রেজাউল ভাইয়ার চেহারার পিকচার দাও!!!!!!!!

লেজের ছবিটাও দিয়ে দিও কিন্তু । বাদ দিয়ে দিও না আবার। :)


হা হা হা আমি ১০০% শিউর এই রেজাউল ভাইয়ামনির লেজ না থেকে যায়ই না!!!!!!!!!!

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার ম্যারাথন পোস্টের অপেক্ষায় আছি। :)

রেজাউল ভাই আপনার একজন ভক্ত। তবে উনি মনে হয় আমাজনের জঙ্গলে থাকেন ওনার জ্ঞাতি ভাইদের সাথে। :)

৩৯| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৯

রেজাউল৮৮ বলেছেন: @শায়মা


হা হা হা আমি ১০০% শিউর এই রেজাউল ভাইয়ামনির লেজ না থেকে যায়ই না!!!!!!!!!!


আপনি দুইটা জিনিশ গুলায়ে ফালাইসেন।
লেজ আছে গলুর।
আর আমি কৃমিনাল। অবলা গলুকে চানস পাইলেই লাথি দেই।

পোস্ট লিখছি!!!!!!!!!!

এবং ম্যারাথন পোস্টের বন্যার এইম নিয়েছি।


আপ্নে তো লেখা-পড়ানোর কাজে মহান কাজে আছেন। আপ্নার কি মনে হয়- গলুকে পটি ট্রেনিং দেয়া সম্বব? সম্বব মনে করলে গলুর পটি ট্রেনিংয়ের উপ্রে একটাা পোস্ট দিয়েন। গলুর মালিক মোজা সাবের উপকার হয়, বেচারাকে গলুর জন্য অনেক মন্দ কথা শুনতে হয়।

৪০| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩১

শায়মা বলেছেন: হায়রে রেজাউলভাইয়া গুল্লুমুল্লু মোজা জুতা এই সব আবার কি আনলে!!! :-/

তবে হ্যা পটি ট্রেইনিং দেওয়া আমার কাজ নহে। উহা বাবামায়েদের কাজ। অলস এবং বোকা বা নিজেদের দায়িত্ব এড়িয়ে চলা বাবামায়েরা ঠিক মত পটি ট্রেইনিং না দিয়েই বাচ্চাদেরকে ছেড়ে দেয়।

তারপর সে সব বাচ্চারা বুড়া ধামড়া হয়েও ডায়াপার পরে ঘুরে বেড়ায়......

এই গুলারে ধরে থাপড়া দেওয়া দরকার। X((

৪১| ১৯ শে মার্চ, ২০২৩ সকাল ৮:২৫

মুদ্‌দাকির বলেছেন: আমার মনে হয়, একটা সময়ে, সবাই পাঠক কম লেখক বেশী হয়ে গেছে, তাই সমস্যা হয়েছে, আমি মাঝে মাঝে আসি কিছু লেখা পড়ি, সিরিজ থাকলে সিরিয়ালে পড়ার চেষ্টা করি, নতুন পাঠক লাগবে, অপজিং-চিন্তাধারার গ্যাং লাগবে...... ইত্যাদি। ব্লগ থাকবে ইনশাল্লাহ!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.