নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

অর্থ বা সম্পদ দিয়ে মানুষের জীবনের ৯০% সমস্যার সমাধান করা যায়

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১৭


যতই বলা হোক ‘অর্থই অনর্থের মূল’ টাকা পয়সা সম্পদ ছাড়া এই যুগে জীবনকে উপভোগ করা যায় না। অর্থ, সম্পদই সব এই কথা আমি বলছি না। কিন্তু নীচের কয়েকটা সমস্যা ছাড়া টাকা দিয়ে সকল সমস্যার সমাধান করা যায়।

যে সমস্যার সামাধান টাকা দিয়ে হয় না;
১। দুরারোগ্য শারীরিক, মানসিক ব্যাধি বা মাদকাসক্তির চিকিৎসা। (প্রচুর টাকা থাকলে রোগটাকে কিছুদিন পর্যন্ত নিয়ন্ত্রণ করা যায় হয়তো। মাদকাসক্তি থেকে খুব কম মানুষই বের হয়ে আসতে পারে)।

২। সম্পর্কজনিত সমস্যা (প্রেমিক প্রেমিকা, স্বামী স্ত্রীর সম্পর্ক অথবা আত্মীয় স্বজন, ভাইবোন, বন্ধু বান্ধবের সাথে সম্পর্কের অবনতি হলে অনেক সময় টাকা দিয়েও সেটা ভালো করা যায় না।

৩। প্রতিহিংসার কারণে শত্রুতা সৃষ্টি হলে এবং কোন কারণে জীবনের উপর হুমকি চলে এলে অনেক সময় টাকা দিয়ে এটাকে মেটানো যায় না। রাজনীতি বা অপরাধ জগতের সাথে জড়িত থাকলে অনেক সময় এই পরিস্থিতি হয়।

আমার মনে হয় উপরের এই সমস্যাগুলি ছাড়া অর্থ বা সম্পদ দিয়ে সকল সমস্যার সমাধান করা যায়।

টাকা থাকলে ভালো খাওয়া যায়, ভালো জামা পরা যায়, দামী গাড়িতে চড়া যায়, দেশ বিদেশ ঘুরে বেড়ানো যায়, কয়েক কোটি টাকার ফ্লাটে থাকা যায়। চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাওয়া যায়, দামী স্কুলে পড়া যায়। টাকা না থাকলে এগুলি আপনার কাছে স্বপ্ন। খুব কম মানুষই এই স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। মধ্যবিত্ত অনেকে প্রচুর কষ্ট করে এগুলি অর্জন করতে পারে কিন্তু তার নীচের শ্রেণীর জন্য এটা অনেক কষ্টকর একটা ব্যাপার। দারিদ্রের দুষ্ট চক্রে পড়ার কারণে বেশীর ভাগ লোক এক জনমে এটা থেকে নিষ্কৃতি পায় না।

এই কারণে সম্পদশালী লোকদের সমস্যা কম। এরা অভাবী মানুষের চেয়ে বেশী সুখে থাকে। এদের মধ্যে অনেকের অবশ্য দুঃখ বিলাসের ঘোড়া রোগ থাকে। এদের অনেকে দুঃখী মানুষদের দুঃখ নিয়ে কৃত্রিম সহানুভূতি প্রদর্শন করে। কিন্তু নিজের স্বার্থ ষোল আনা বোঝে আর বঞ্চিতদের স্বার্থের কথা বললে সামর্থ্য থাকা সত্ত্বেও কৌশলে এড়িয়ে যায়।

অর্থ সম্পদ থাকলে মানুষের স্বাস্থ্য ভালো থাকে। চেহারায় একটা বাড়তি প্রভা ফুটে ওঠে। আত্মবিশ্বাস বেশী থাকে। অনেকে আবার অহংকারীও হয়ে যায় অবশ্য। অনেকে অতীতের দুঃখের দিনের কথা বেমালুম ভুলে যায়।

টাকা দিয়ে আপনি একটা সুস্থ শরীর পাবেন যদি শরীরের উপর অত্যাচার বেশী না করেন। সুস্থ শরীরেই সাধারণত সুস্থ মন থাকে। ফলে বিত্তশালীদের মনোবল এবং আত্মবিশ্বাস বেশী থাকে। ফলে তাদের পক্ষে এগিয়ে যাওয়া সহজ হয়। উদ্বেগ, উৎকণ্ঠার বড় কারণ হল জীবনের অনিশ্চয়তা। সম্পদহীন মানুষের উদ্বেগ, উৎকণ্ঠা বেশী থাকে। ফলে এরা সহজেই শারীরিকভাবে ভেঙে পড়ে। পরিণামে মন ভাঙ্গে এবং আরও অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়।

উপরে যা বললাম তার ব্যতিক্রম অবশ্যই আছে। তবে অর্থ সম্পদ মানুষকে কিছু বাড়তি সুবিধা দেয় যা মানুষের সমস্যা কমিয়ে দেয় ফলে মানুষ আরও বেশী সাফল্য অর্জন করে এবং তাদের ইহজীবনের সমস্যা কমে যায়। এই সুবিধা তাদের পরবর্তী প্রজন্মও অনেক সময় উত্তরাধিকার সুত্রে পায়। অনেকে সেটা ধরে রাখতে পারে আবার অনেকে সম্পদের মূল্য বুঝতে না পেরে বিপথে গিয়ে জীবনটাকে নষ্ট করে।

তাই অর্থ সম্পদ অর্জনের চেষ্টা আমাদের করতে হবে। তবে সেটা যেন অসৎ পথে বা অন্যের হক নষ্ট করে না করা হয় সেই দিকে খেয়াল রাখতে হবে।

ছবি - ফ্লাক্স ম্যাগাজিন

মন্তব্য ৪৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৫৪

রানার ব্লগ বলেছেন: শাহরুখ খান আজকাল একটা কথা বলেন প্রাই, যদি কোন মহাপুরুষ বলেন অর্থ সব নয় দয়া করে এইসব কথায় বিশ্বাস করো না খুব অর্থ আয় করে তুমিও এসে বলো অর্থ জীবনের জন্য কিছু না। এটাই উত্তম।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৬:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: শাহরুখ খান জ্ঞানী মানুষ ঠিক কথাই বলেছেন মনে হয়। উনি প্রথম জীবনে অনেক কষ্ট করেছেন অর্থের অভাবে। মহাপুরুষ সবার পক্ষে হওয়া সম্ভব না। তাই সাধারণ মানুষের কাছে অর্থ অনেক কিছু।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:০৯

কামাল১৮ বলেছেন: ইহজগতের সমস্যার সমাধান করা যায়।কিন্তু পরকালের সমস্যার সমাধান কেমনে করবে।কিছু লোকের কাছে পরকালটাই আসল জীবন।আপনি সেটাকে নিয়ে গেলেন ১০% য়ে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৬:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি যা বলেছি পুরোটাই ইহকাল নিয়ে। পরকাল নিয়ে কিছু বলিনি। ১০% যেটা সেটাও ইহকালের জন্য প্রযোজ্য। পরকালে বিশ্বাসীদেরও অর্থ সম্পদের প্রয়োজন আছে। হজরত ওসমান (রা) বিত্তশালী ছিলেন। হজরত দাউদ (আঃ) এবং সোলায়মান (আঃ) বাদশাহ ছিলেন। ইসলামে বিত্তশালী হতে নিষেধ করেনি। আমাদের সমস্যা হল আমরা বিত্তশালী হলে অতিরিক্ত ভোগ বিলাসের কারণে আল্লাহকে ভুলে যাই। ওনারা ভুলতেন না।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৭:৩৭

আহমেদ জী এস বলেছেন: সাড়ে চুয়াত্তর,




জীবনের সকল ক্ষেত্রই যখন বিকিকিনির তখন অর্থই তার বিনিময় মূল্য। এ সংসারে বিনা অর্থে কিছুই মিলবার নয়।
শেষ লাইন দু'টোর সাথে সহমত।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: মুদ্রাস্ফীতি থাকলেও অর্থের ক্রয় ক্ষমতা আছে। কিছু ব্যতিক্রম ছাড়া সকল সমস্যার সমাধানের জন্য যা লাগে সেটা টাকা দিয়ে কেনা যায়। যার টাকা আছে এই সমস্যাগুলো তার কাছে কোন সমস্যা না। যার টাকা নাই সে বোঝে এটা কত বড় সমস্যা। তাই টাকা থাকলে অনেক সমস্যাকে দূরে রাখা যায়।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:০৫

শেরজা তপন বলেছেন: অর্থের প্রয়োজনীয়তা আমরাই সৃষ্টি করেছি- এটাকে আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুসঙ্গ বানিয়ে ফেলেছি। এখন এই চক্র থকে বের হবার কোন উপায় নেই!
অর্থ ছাড়া সুখী জীবন-এটা নেহায়েত সান্ত্বনা বাণী ছাড়া কিছু নয়। শাহরুখের কথাটা ভাল।
বিল গেটস নাকি বলেছেন; গরীব অবস্থায় জন্মানো অপরাধ নয় -ধণহীন অবস্থায় মৃত্যুটা অপরাধ।

আমাদের মিরপুরের মোল্লারা বলেন; মরুম বইলা করুম না- বাইচা থাকলে খামু কি?
সবসময় অর্থই সব অনর্থের মুল নয়। যেন তেন উপায়ে অর্থ উপার্জনের চেষ্টাই সব অনর্থের মুলে থাকে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের পক্ষে মহামানব হওয়া সম্ভব না। মহামানবরা দুনিয়া বিমুখ থাকতে পারলেও আমাদের মত সাধারণ মানুষের পক্ষে এটা অনেক কঠিন কাজ। দুনিয়ার বৈধ বা অবৈধ কত জিনিস আমাদের ভালো লাগে। টাকা ছাড়া সেগুলি অর্জন করা যায় না। বেশীরভাগ সমস্যার সমাধানের গোড়ায় গেলে দেখা যায় সমাধানের জন্য টাকা প্রয়োজন।

শাহরুখ বলতে চেয়েছেন যে, মহাপুরুষ নিজের মনের অবস্থার আলোকে অর্থকে তুচ্ছ বলেছেন কিন্তু ভেবে দেখেননি যে সবাই মহাপুরুষ না। আবার এই যুগে বড় লোকেরা বড় লোক হওয়ার পরে গরীবদের উদ্দেশ্যে অনেক আদর্শবাদী কথা বলে যেটার সাথে তাদের লাইফ স্টাইল মেলে না।

আমি এই ধরণের কিছু লোককে ইদানিং আমার আশে পাশে পাচ্ছি। তাই শাহরুখের কথাটা আম জনতার জন্য গুরুত্বপূর্ণ বটে।

বিল গেটস বললেও ধনী সবাই হতে পারবে না। ধনী না হতে পারাকে কোন অপরাধ বলে আমি মনে করি না। ওনার কথার মধ্যে পুঁজিবাদী মতবাদের প্রভাব আছে। গরিবকে এভাবে দোষারোপ করা ঠিক না। এত বড় লোক হয়েও তো বউ ধরে রাখতে পারলেন না। এই কারণেই আমি বলেছি যে কিছু সমস্যার সমাধান টাকা দিয়ে করা যায় না। বিল গেটসের দাম্পত্য সমস্যা এই ধরণের সমস্যার একটা উদাহরণ হতে পারে। তবে এমনও হতে পারে এটা তাদের জন্য কোন সমস্যা ছিল না।

'অর্থই অনর্থের মূল' এই প্রবাদ সম্পর্কে আপনার পর্যবেক্ষণের সাথে একমত। ভালো কথা বলেছেন।

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:০২

মিরোরডডল বলেছেন:




অর্থ ছাড়া কি আমাদের একদিনও চলে?
একটা সার্টেন সময়ের পর জীবন মানেই ওয়ার্ক ওয়ার্ক ওয়ার্ক এন্ড পে দ্যা বিল।
সো ম্যানি বিলস, বাড়ি, গাড়ি, ট্র্যাভেল, ফুড, ইউটিলিটিজ, সোশ্যালাইজিং, মেইনটেন্যান্স সো এন্ড সো।
এর কোনটাই কি লেস ইম্পরট্যান্ট? নাহ, প্রতিটাই জীবনের প্রয়োজন।

জীবন মানেই শুধু দায়িত্বপালন না, এন্টারটেইনমেন্ট ইজ মাস্ট। সেখানেও সেই অর্থ।
সকালে ঘুম থেকে উঠার পর রাতে ঘুমাতে যাওয়া অবধি যে আমাকে সারাক্ষণ টেইককেয়ার করে, কম্ফর্ট দেয়, সে আর কেউ নয় অর্থ। আমার জীবনে সুখে দুঃখে, বিপদে আপদে যে ছায়াসঙ্গীর মতো পাশে থেকে সাপোর্ট দেয়, সেও এই অর্থই।
তাই অর্থ আমার পরম বন্ধু। অর্থকে ভালোবাসি। :)

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: জন্মের সময় অর্থ লাগে। অর্থের জোগাড় না হলে মা এবং সন্তান মারাও যেতে পারে। মৃত্যুর সময়ও অনেক টাকা লাগে। টাকা না থাকলে অন্যের দয়ার উপর নির্ভর করতে হয়। একটা কথা আছে 'অভাবে স্বভাব নষ্ট'। আমাদের সমাজে দেখা যায় তুচ্ছ কারণে পরিবারের অনেক সমস্যা তৈরি হয় অভাবের কারণে।

অনেক সমস্যার মূল্যকে নির্ধারণ করা যায় সেটাকে সমপরিমাণ টাকায় রুপান্তর করে চিন্তা করার মাধ্যমে। পরিবারে নিকট আত্মীয়ের অসুস্থ হওয়াকে একটা সমস্যা হিসাবে ধরলে এটার আর্থিক মূল্য হল যত টাকা বাড়তি খরচ চিকিৎসার জন্য লাগবে সেটা নির্ণয় করা। সেই বাড়তি টাকার জোগাড় হয়ে গেলে সমস্যাটাকে আর সমস্যা মনে হয় না। কিছু সম্ভবনা বা অনিশ্চয়তা অবশ্য থাকে যেটা সুস্থ না হওয়া পর্যন্ত জানা যায় না। তবে অর্থ এই উদ্বেগকে কমিয়ে দেয়।

অর্থ ভালোবাসার মতই একটা বন্ধু যার সাথে বিচ্ছেদ কেউ কামনা করে না। তবে অর্থের ব্যবহারটা নিজের জীবনের জন্য ঠিক হচ্ছে কি না সেটা সঠিকভাবে নির্ণয় করার মত বুদ্ধি এবং বিবেক আমাদের থাকা প্রয়োজন।

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৭

অপু তানভীর বলেছেন: টাকা এমন একটা জিনিস যা ছাড়া আমাদের জীবন একটা দিনও চলে না । নব্বই ভাগ নয়, প্রায় শত ভাগ সমস্যাই টাকা দিয়ে সমাধান করা সম্ভব । হ্যা এটা সত্য একজন ১০০ বছরের মানুষ যদি টাকা দিয়ে আরো ৫০ বছর বাঁচতে চায় সেটা হয়তো এখন সম্ভব না তবে অদুর ভবিষ্যতে সম্ভব হবে না এমনটা বলা যায় না । আপনি সম্প্রতি বের হওয়া একটা গবেষণার কথা শুনেছেন কিনা জানি না যেখানে জীব কোষের বয়স কমানো সম্ভব হয়েছে । সুতরাং সামনে কী হবে বলা যায় না ।

যে সম্পর্কের কথা বললেন যা টাকা দিয়ে ঠিক করা যায় না, আমি তো বলি টাকা না থাকলে সেই সম্পর্কই ভাল থাকবে না । আপনি যদি আপনার স্ত্রীর আর্থিক চাহিদা পূরণ না করতে পারেন আপনার স্ত্রীর সাথে আপনার সম্পর্ক ভাল থাকবে কি? একই ভাবে সে ভাইটি বোনদের জন্য বেশি বেশি টাকা খরচ করে সেই ভাইটিই কিন্তু ভাল সব থেকে । টাকা দিয়ে সকল সম্পর্কে ঠিক করে ফেলা সম্ভব কিন্তু টাকা ছাড়া অসম্ভব ।

শারীরি সুস্থতার ক্ষেত্রেও টাকার পরিমান অনেকটাই গুরুত্বপূর্ণ ।

টাকা টাকা আর টাকা । এর থেকে বড় আর কিছু নেই ।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: অর্থ দিয়ে আসলে সব সমস্যার সমাধান হয় না। তা ই যদি হত তাহলে বিত্তশালী লোক রাগে দুঃখে আত্মহত্যা করতো না কিংবা তাদের পারিবারিক কলহ হত না। জাপানের মত উন্নত এবং ধনী দেশে আত্মহত্যার হার এত অধিক হতো না।

বিজ্ঞান যতই অগ্রসর হউক না কেন মানুষ অমরত্ব অর্জন করতে পারবে বলে মনে হয় না। তবে বিজ্ঞানের কল্যাণে আমাদের জীবন আগের চেয়ে অনেক আরামের এবং স্বাচ্ছন্দ্যের হয়েছে। টাকা থাকলে এই আরাম এবং বিলাসী জীবন উপভোগ করা যায় বটে। টাকা না থাকলে আগের মত কষ্ট করতে হয়।

দাম্পত্য সম্পর্ক শুধু টাকা দিয়ে টিকিয়ে রাখা যায় না। মনে করেন স্ত্রী সুন্দরী স্বামীও সুদর্শন এবং ধনী কিন্তু স্বামীর যৌন শক্তি কোন কারণে নাই। বহু টাকা ব্যয় করেও তাকে ভালো করা যাচ্ছে না। সেই বিয়ে আসলে টেকে না। আমার পরিচিত এক আত্মীয়ের ক্ষেত্রে এই ধরণের ঘটনা ঘটেছে এবং বিয়ের কয়েক মাসের মধ্যে ছাড়াছাড়ি হয়ে গেছে।

আবার মনে করেন একজনের অনেক টাকা আছে কিন্তু তার ভাইটা মাদকাসক্ত। লক্ষ লক্ষ টাকা ঐ ভাইয়ের পিছনে ব্যয় করার পরেও সে নেশা ছাড়তে পাড়ছে না। আমাদের দেশে অনেক বিত্তশালী পরিবারে মাদক একটা বড় সমস্যা। প্রচুর পরিমান অর্থ সম্পদ থাকা সত্ত্বেও পরিবারে শান্তি নাই। আপন জুয়েলারসের বাপ এবং ছেলের কথা মনে আছে নিশ্চয়ই। টাকা দিয়ে কি এটার সমাধান করা যাবে।

যাদের টাকা বেশী তারা নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করে এবং ডাক্তার দেখায়। ফলে বড় রোগ সহজে আক্রমণ করতে পারে না। এই কারণে দরিদ্র এবং মধ্যবিত্ত পরিবারে রোগ ব্যাধি বেশী হয়। তাদের হাতে বেশী টাকা থাকলে অনেক রোগ হতই না। টাকা না থাকলে উদ্বেগ, উৎকণ্ঠা বাড়ে পরিণামে হৃদরোগ এবং ডায়াবেটিস হয়।

কিন্তু এটাও মনে রাখতে হবে সব রোগের চিকিৎসা আবিষ্কৃত হয়নি। ধনীদের জন্য ক্যানসার ম্যানেজ করা গরীবের চেয়ে সহজ হলেও এটার চিকিৎসা শুধু টাকার উপর নির্ভর করে না। কোন পর্যায়ে এবং কোথায় রোগটা ধরা পড়েছে সেটার উপর রোগীর বাঁচা মরা নির্ভর করে। টাকা অনেক সময় কোন কাজে আসে না।

তবে অর্থ সম্পদ আমাদের জীবনে দরকার আছে। এটার কম বা বেশী হলেই আমরা তাল হারিয়ে ফেলি অনেক সময়।

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৬

নেওয়াজ আলি বলেছেন: টাকা রাজায় চিনে প্রজায় মান্য করে এইটাই পুরাতণ কথা

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই কথা পুরাতন হলেও এটা এই যুগেও একইভাবে প্রযোজ্য। যার যত টাকা সে তত বেশি টাকার পিছনে দৌড়ায়। আর সাধারণ মানুষ টাকার দাস। তার ভালো থাকা খারাপ থাকার অনেক কিছুই তার অর্থনৈতিক অবস্থার উপর নির্ভর করে।

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩২

রাজীব নুর বলেছেন: আমার মনে হয় আজ কেউ আপনার পোষ্টের বিরোধিতা করতে পারবে না।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ইহকাল লিখেছি বলে একজন এটাকে ধর্মের দিকে টেনে নিয়ে গেছেন অবশ্য। সব কিছুতে ধর্ম টানতে হয় না। কিছু ব্যাপার আছে সামাজিক নিয়মটাই ধর্মে এসেছে।

৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

নতুন বলেছেন: পৃথিবিতে যত প্রানী আছে তাদের মাঝে মানুষেরই টাকার দরকার হয় জীবন ধারন করতে। অন্য প্রানীরা কিন্তু টাকা ছাড়াই খেয়ে বেচে আছে।

টাকা আমরা তৌরি করেছি মাত্র। আর টাকার সাথে সুখের কোন সম্পর্ক সত্যিই আছে কি? না কি আমরা মনে বদ্ধমুল ধারনা হয়ে গেছে যে টাকা ছাড়া মানুষ সুখী হতে পারে না।

টাকা থাকলে ভালো খাওয়া যায়, ভালো জামা পরা যায়, দামী গাড়িতে চড়া যায়, দেশ বিদেশ ঘুরে বেড়ানো যায়, কয়েক কোটি টাকার ফ্লাটে থাকা যায়। চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাওয়া যায়, দামী স্কুলে পড়া যায়। টাকা না থাকলে এগুলি আপনার কাছে স্বপ্ন। খুব কম মানুষই এই স্বপ্ন বাস্তবায়ন করতে পারে।

“Money can buy a house, but not a home; a bed, but not rest; food, but not an appetite; medicine, but not health; information, but not wisdom; thrills, but not joy; associates, but not friends; servants, but not loyalty; flattery, but not respect.”

― Pat Williams.

টাকা না থাকলে অনেক কিছুই হয়তো আপনার দখলে আসবেনা কিন্তু সেই সব জিনিস সুখী বানাতে পারবে সেটার গ্যারান্টি নাই।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি পোস্টে সুখ বা দুঃখ না বলে বলেছি সমস্যার কথা। জীবনে বিভিন্ন রকমের সমস্যা আমাদের সামনে আসে। কিছু সমস্যা টাকা দিয়ে সমাধান করা যায় আর কিছু যায় না। তবে সমস্যার সাথে সুখের সম্পর্ক আছে। সমস্যার অভাবই সুখ বলা যেতে পারে।

টাকা দিয়ে দালান পাওয়া যায় কিন্তু হোম না পাওয়া যেতে পারে। যখন ঘরের মানুষদের মধ্যে সম্পর্কের সমস্যা থাকে তখন সেটা আর হোম থাকে না। এই সম্পর্কের সমস্যার কিছু কিছু টাকা দিয়ে সমাধান করা যায় কিন্ত সবগুলি করা যায় না। আমার পোস্টে যে ব্যতিক্রমগুলি বলেছি সেগুলি আপনার ইংরেজি লাইনগুলির সাথে মিলে যায়। কারণ হোম, রেস্ট, খাবারের রুচি, স্বাস্থ্য ইত্যাদি বিষয়গুলি টাকা দিয়ে সব ক্ষেত্রে অর্জন করা যায় না।

এই কারণে দুরারোগ্য শারীরিক বা মানসিক সমস্যা বা সম্পর্ক সংক্রান্ত সমস্যা টাকা দিয়ে সব ক্ষেত্রে সমাধান করা যায় না।

আমার পোস্টের বক্তব্য হল কিছু টাকা সুখের জন্য অপরিহার্য। কিন্তু তাই বলে টাকা বাড়লেই সুখও অবশ্যই বাড়বে এমন নিশ্চয়তা দেয়া যায় না। তাই যদি হতো তাহলে ধনী লোকেরা সব সময় সুখী হতেন এবং কখনই দুঃখী হতেন না।

১০| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: টাকা হলে করা যায় বড় বড় কাজ
টাকা হলে করা যায় মক্কা গিয়ে হজ্জ

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: সুখ এবং শান্তির জন্য কিছু টাকার দরকার আছে। তা না হলে অভাবে স্বভাব নষ্ট হওয়ার সম্ভবনা থাকে।

১১| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১০

জ্যাক স্মিথ বলেছেন: টপিকটা খুবই ইন্টারেস্টিং সন্দেহ নেই, আর টাকার বিকল্প শুধু টাকাই হতে পারে অন্য কিছু নয়, তবুও বলছি- আপনাকে যদি এক বস্তা টাকা দিয়ে কোন দ্বীপে অথবা গহীন জঙ্গলে ছেড়ে দেওয়া হয়, তখন টাকা দিয়ে কি করবেন? আর টাকা দিয়েই যদি সবকিছু কেনা যায় তাহলে, যাদের অনেক অনেক টাকা আছে তাদের সবার এই ব্লগে একাউন্ট নেই কেন? আপনি এত সময় ব্যয় করে এই ব্লগে লিখেন টাকার জন্য? কত টাকা পান এই ব্লগে এত সময় ব্যায় করে?

যাই বলি টাকা হচ্ছে সুখে থাকার অন্যতম এক উপকরণের নাম কিন্তু তবুও বলবো মানব জীবনে টাকাই শেষ কথা নয়, অনেক কম টাকা নিয়ে মানুষ যেমন সুখী হতে পারে আবার অনেক অনেক টাকা থাকার পরেও মানুষটি অসুখী হতে পারে।

এই দুনিডা আসলে অনেক জটিল।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি টাকা এবং ধন সম্পদের কথা বলেছি। আর মানুষের জীবনের সমস্যার কথা এবং তার সমাধানের কথা বলেছি। আবার একথাও বলেছি যে ১০% সমস্যা আছে যেগুলির সমাধান টাকা দিয়ে করা যায় না। কোন মানুষ একটা নির্জন দ্বীপে আটকা পড়লে সে দুই ধরণের সমস্যায় পড়বে। একটা হল তার বেচে থাকার জন্য অন্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা, নিরাপত্তার সমস্যা। এগুলি যদি ঐ দ্বীপে থাকে তাহলে সে সমস্যায় পড়বে না। আরেকটা সমস্যা হল তার মনোজগতের কিছু চাহিদা। এই ধরণের সমস্যা দ্বীপের প্রাকৃতিক সম্পদ দিয়ে মেটানো যাবে না। এগুলি বাকি ১০% এর মধ্যে পড়ে।

আমি মানুষের সমস্যার কথা বলেছি। এই ব্লগে আসাটা কোন সমস্যার মধ্যে পড়ে না। তাই ব্লগ সংক্রান্ত আপনার উদাহরণগুলো আমার পোস্টের সাথে যায় না। ব্লগে আসা না আসাটা একটা ঐচ্ছিক বিষয়। আবার অনেকে এখানে এসেও মানসিক কষ্টে আছেন। ব্লগিং করার জন্য খুনও হয়েছেন অনেকে।

আমি অঢেল টাকার কথা বলছি না। মহামানব ছাড়া পৃথিবীতে ভালো ভাবে বাঁচতে হলে কিছু ধন সম্পদের প্রয়োজন আছে। কতটুকু ধন সম্পদ প্রয়োজন এটা আপেক্ষিক একটা ব্যাপার। একেক জনের ক্ষেত্রে একেক রকম হতে পারে।

আপনার লিস্টের অনেকগুলিই কোন সমস্যার মধ্যে পড়ে না। আমি মুলত মানুষের জীবনের সমস্যা নিয়ে আলোচনা করেছি। ম্যানার, ইনটিগ্রিটি এবং মরাল না জানা লোকও সুখে থাকে। এগুলি আপনার কাছে মূল্যবান হলেও তার কাছে মূল্যবান না। আমি মুলত মানুষের জীবনে সমস্যার সমাধানের ক্ষেত্রে অর্থ এবং সম্পদের ভুমিকা নিয়ে আলাপ করেছি। সেই ক্ষেত্রেও কিছু সমস্যার কথা বলেছি যেগুলির সমাধান ধন সম্পদ দিয়ে করা যায় না। আমার উপরের সব মন্তব্যগুলি পড়লেও আপনি কিছুটা বুঝতে পারবেন আমি কি বলতে চেয়েছি।

১২| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১২

জ্যাক স্মিথ বলেছেন: আর অর্থই অনর্থের মূল, এটা মনে করিয়ে দিতে হবে না নিশ্চই।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: অর্থই অনর্থের মূল সব ক্ষেত্রে না। অর্থ যদি বিবেকহীন এবং হিসাব নিকাশ না করে ব্যয় করে কেউ সেই ক্ষেত্রে অনর্থ ঘটতে পারে। অর্থ অনেক কল্যাণও করে থাকে বটে।

১৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৭

জ্যাক স্মিথ বলেছেন: আপনার পোস্ট দেখে একটা গানের কথা মনে হয়ে গেলো । দৌঁড়া বাজান দৌঁড়া টাকার পিছে। ভালো না লাগলে পয়সা ফেরৎ। B-)

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি না চাইলেও বর্তমান যুগে আপনাকে আগের চেয়ে বেশী টাকার পিছে দৌড়াতে হবে। আমাদের সমাজ, সভ্যতা এখন পরিবর্তন হয়ে গেছে। অন্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসার জন্য খরচ আগের চেয়ে ১০ গুণ বেড়েছে। টাকার চাহিদা নেই এমন মানুষ যদি এই যুগে থাকে তাহলে তাকে অতি মানব বা মহামানব বলতে হবে। আমার এই লেখা সাধারণ মানুষের জন্য।

টাকার পিছনে দৌড়াতে আমি বলছি না। কিন্তু টাকা অনেক সমস্যার সমাধান করতে পারে।

১৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৩

সোহানী বলেছেন: হুম গুড টপিক্স ফর পাসিং টাইম....... ;)

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই পোস্ট অতীব গুরুত্বপূর্ণ টাকার পিছনে দৌড়ান লোকদের জন্য। টাকা কি করতে পারে আর কি পারে না সেটা নিয়ে আলোচনা করেছি। উপরে অনেকে মূল্যবান মতামত প্রদান করেছে। আপনার কতটুকু টাকার দরকার আছে বোঝা গেল না। :)

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি রণে ভঙ্গ দিলেন কেন? :)

১৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৫০

অনল চৌধুরী বলেছেন: বাংলাদেশে যতো লোক বাড়ি-গাড়ি-সেন্ডে হোমের মালিক, ব্যাতিক্রম ছাড়া সবাই দুর্নীতিবাজ। এদের ছেলে-মেয়েরা্ দুর্নীতির টাকায় চিকিৎসক-প্রকৌশলী-ব্যারিষ্টার হয়, বিদেশে বিলাসবহুল জীবন কাটায়।
স্রষ্টাও অসৎ লোকদের প্রায় কাউকেই পৃথিবীতে শাস্তি দেয় না।
এজন্যই দেশের সবাই দুর্নীতি করে।
আর গরীবরা না খেয়ে বিনা চিকিৎসায় মরে।
বিদেশে কাজের খোজে গিয়েও পানিতে ডোবে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: তাহলে আপনার মন্তব্যের মরাল কি দাঁড়ালো। এই পৃথিবীর জন্য অন্তত কিছু টাকার প্রয়োজন আছে। তবে অনেকে বাড়াবাড়ি করে ধরা খায়।

আমাদের ধর্মেও কিন্তু টাকা উপার্জনের উপর কোন নিষেধাজ্ঞা নাই। ইসলাম ধর্মে ধরেই নেয়া হয়েছে যে এই সমাজে ধনী এবং গরীব দুইটাই থাকবে।

এখন হজ্জ করতেও ৫ লাখ টাকা লাগে। পৃথিবীতে আল্লাহ কাউকে ধনী করে পাঠিয়েছেন আবার কাউকে দরিদ্র করে পাঠিয়েছেন। সবই আসলে পরীক্ষা।

স্রষ্টা পরকালে সব কিছুর হিসাব নিবেন এটাই মুমিনদের সান্ত্বনা।

পৃথিবীতে আল্লাহ শাস্তি দিয়ে দিলে কোন নাস্তিককে খুঁজে পাওয়া যেত না। সব ভালো হয়ে যেত।

১৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:০৬

মিরোরডডল বলেছেন:




তবে অর্থের ব্যবহারটা নিজের জীবনের জন্য ঠিক হচ্ছে কি না সেটা সঠিকভাবে নির্ণয় করার মত বুদ্ধি এবং বিবেক আমাদের থাকা প্রয়োজন।


তাতো অবশ্যই। কোনকিছুই অতিরিক্ত ভালো না। সেরকম অর্থেরও অপব্যবহার করতে নেই।
যতটুকু প্রয়োজন ততটুকু। সেই প্রয়োজনটাও ব্যক্তিবিশেষের ওপর নির্ভর করে।

কেউ শুধুই টাকার পেছনে ছোটে, অঢেল প্রয়োজন, আনলিমিটেড ডিম্যান্ড, আবার কেউ অল্পতে তুষ্ট।
অর্থ হচ্ছে জীবনের সবচেয়ে প্রয়োজনীয় একটা এলিমেন্ট।

ভালোবাসা এবং রেস্পেক্ট মানুষের জীবনের দুটো অমূল্য বিষয় যা কখনোই অর্থ দিয়ে কেনা যায়না, এটা ধ্রুব সত্যি।
পাশাপাশি, অর্থ জীবনের প্রয়োজন মেটায় এবং স্বস্তি ও স্বাচ্ছন্দ দেয়।
একজন সুখী মানুষের জীবনে অর্থের বিশেষ ভূমিকা থাকতে পারে কিন্তু একজন অর্থবান মানুষ সুখী হবেই এটার গ্যারান্টি নেই।
হ্যাপিনেস ইজ দ্যা স্টেট্ অভ মাইন্ড।


১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ১০০% একমত উপরের মন্তব্যের সাথে। :)

১৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১৪

জ্যাক স্মিথ বলেছেন: আপনার সাথে যুক্তিতে হেরে গেলাম বস, আসলে সমস্যা সমাধানে টাকার বিকল্প অন্য কিছু হতে পারে না, এটাই হচ্ছে শেষ কথা। আর এ ব্যাপারে দ্বিমত করার মত কেউ আছে বলে আমার মনে হয় না। যা হোক, টাকার দরকার সবারই আছে আমারও আছে। ভাবছি টাকা হলে বিমানের ব্যবসা শুরু করবো এবং একটা বিমানবন্দরও করবো।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: টাকা কিন্তু সব সমস্যার সমাধান করতে পারে না। তাই যদি পারতো তাহলে বিত্তশালী লোকের জীবনে দুঃখ কষ্ট আসতো না। কি কি বিষয় টাকা দিয়ে সমাধান করা যায় না সেই ব্যাপারে পোস্টে বলার চেষ্টা করেছি ৩ টা পয়েন্টের মাধ্যমে। এগুলির বাইরেও থাকতে পারে।

আমরা নৈতিকতা নিয়ে বেশী ভাবি না তাই বাংলাদেশে টাকা আসলে ক্ষমতা আসে আবার ক্ষমতা আসলে টাকা আসে।

বিমানের ব্যবসা কিন্তু খুব ঝুকিপূর্ণ। প্রায়ই বিশ্বের বিভিন্ন বিমান সংস্থা লোকসানের কারণে বন্ধ হয়ে যায়। বাংলাদেশে এই রকম ঘটনা কয়েকটা আছে। তবে আপনার ব্যবসার জন্য রইল শুভ কামনা। :)

১৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১৫

অনল চৌধুরী বলেছেন: আমার কথার মুল অর্থ,আমাকে যদি টাকার পিছলে দৌড়াতে হতো, তাহলে আমি দেশের জন্য এতো ব্যাপকভাবে গবেষণা-লড়াই কিছুই করতে পারতাম না।
আর আমার সব সম্পত্তি যদি উদ্ধার করতে পারতাম, তাহলে শুধু সেগুলি ব্যবহার করেই দেশ অনেকটা পাল্টে দিতাম কারণ বাংলাদেশে টাকা দিয়ে সব করা যায়।
উন্নত দেশে গবেষকদে সরকার বছরে কোটি কোটি টাকা দেয।
আর বাংলাদেশে অনল চৌধুরীকে বইমেলা থেধখে নিষিদ্ধ করা হয়।
এটা্ হচ্ছে মানুষ অল গরু-ছাগল জাতির মধ্যে পার্থক্য।

** টাকা না হলে কিছুই হয়না। তা্ই দেশের সব ধার্মিক নামধারী মোনাফেক চুরি-দুর্নীতি করে।

এমনকি চুরির টাকা দিয়ে পাপ ধূতে তীর্থেও যায় !!!!

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশ হল সব সম্ভবের দেশ।

আপনি দেশের ভালোর জন্য সংগ্রাম করছেন। কিন্তু আপনি সাথে কাউকে পাবেন। উল্টা আপনাকে অপরাধী হিসাবে দেখানোর চেষ্টা করবে। আমাদের দেশের মানুষ এখন অন্যায়কেও ন্যায় বলে। ন্যায় অন্যায়ের সংজ্ঞা পরিবর্তন হয়ে গেছে। এই কারণে দেশের উচ্চশিক্ষিত মানুষও রাজনীতিবিদদের সমর্থন করে। এই দেশে সঠিক কোন রাজনীতিবিদ বা দল কি আসলেই আছে। এই দলগুলি খারাপ জেনেও আমরা এগুলির পক্ষে বলে যাচ্ছি। ছাত্ররাজনীতির নামে এই দেশে যা হয় সেটা কি কোন উন্নত দেশে কল্পনা করা যায়।

হজ্জে গিয়েও মানুষের নীচতা দেখেছি। মানুষের নৈতিকতার মান তাহলে কোথায় গেছে চিন্তা করা যায়।

১৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:২৩

সোহানী বলেছেন: লেখক বলেছেন: আপনি রণে ভঙ্গ দিলেন কেন? :).........

হাহাহাহাহা.......... বিজি।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: মাঝে মাঝে সময় করে ঘরের খেয়ে বনের মোষ তাড়াতে হয়। :)

২০| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৩৬

শার্দূল ২২ বলেছেন: পোষ্ট মন্তব্য পড়লাম, খুব সুন্দর একটা টপিক, অবশ্য আপনার পোষ্ট মানেই ভাবনার খোরাক।

আমি এখানে টাকা পয়শার কথা আনবোনা, আমি আনবো প্রাপ্তির কথা। যার মুলে সব কিছু, যে শিশু প্রাপ্তিতে বড় হয় সে প্রদান জানে,আর যে দিতে জানে সে উদার হয়, উদার মানুষ মন্দ ভাবে কিছু পেতে মরিয়া হয়ে উঠেনা। আমাদের যত সমস্যা তা হলো দান প্রদান, ব্যয়, অভাব আমাদের অনিয়মে নিয়ে যায়, অসুস্থ্য করে দেয় মন এবং শরীর দুটৈই।অভাব আমাদের বদলিয়ে দেয়, মন্দ বানায়, চতুর বানায় .পলিশিয়ান বানায়। অভাবের কারণে আমরা আমাদের নিশ্পাপ ব্রেইনকে স্বাভাবিক ভাবে পরিচালিত করিনা। সকল কিছুর মধ্যে একটা মন্দ চর্চায় ফেলে দেয়।

আমরা ভালো আর মন্দ সেই শিশুকাল থেকেই গড়ে উঠি প্রাপ্তি এবং অপ্রাপ্তির কারণে।

আবার আসতেছি উদাহারণ নিয়ে -

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: শৈশবের পরিবেশ মানুষের উপর প্রভাব ফেলে সবচেয়ে বেশী। ঢাকা শহরের অনেক লোক পরিবেশের কারণে এখন খুব উগ্র এবং রুক্ষ ব্যবহার করে পথে ঘাটে। আমি অনেক সময় ঢাকার বাইরে অন্য শহরে যাই আবার গ্রামেও যাই। ওখানে গেলে আমি ঢাকার মানুষের উগ্রতা আর মফস্বলের মানুষের সরলতার পার্থক্য বুঝতে পারি। ঢাকার মানুষ এমন ছিল না। আমার স্মৃতিতে ঢাকার ৪০ বছর আগের স্মৃতিও আছে। তখন মানুষের মধ্যে আন্তরিকতা ছিল। পাড়া প্রতিবেশীর খোঁজ রাখত।

পরিবেশের কারণে আমরা কুটিলতা শিখি। ভালো মানুষও জটিল হয়ে যায়। সমস্যা হল আমরা আমাদের নতুন প্রজন্মের জন্য একটা ভালো পরিবেশ রেখে যেতে পাড়ছি না। বাংলাদেশের এখন একটা বড় সামাজিক সমস্যা হল কিশোর গ্যাং। খারাপ পরিবেশের কারণে অল্প বয়সী ছেলেরা সন্ত্রাসী হয়ে যাচ্ছে। এই সমস্যাগুলি টাকা দিয়ে সমাধান করা যায় না। সমাজে অবৈধ টাকার কারণে সমাজ নষ্ট হচ্ছে আর এটারই বাই প্রোডাক্ট হল এই ধরণের কিশোর গ্যাং, মাদক, অপ সংস্কৃতি ইত্যাদি।

অর্থ সম্পদ প্রয়োজনীয় জিনিস কিন্তু এগুলি নিয়ে অসুস্থ প্রতিযোগিতা সমাজটাকে নষ্ট করে দিচ্ছে। আপনার মন্তব্য ভালো লাগলো সময় করে আবার আসবেন।

২১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৩২

বিটপি বলেছেন: বাংলাদেশে মধ্যবিত্তের জীবন যাপন খুব সুখীভাবে সম্পন্ন করার জন্য চার সদস্যের পরিবারের প্রধানকে অন্তত ৮০ হাজার টাকা মাসে কামাই করতে হয়। নইলে মৌলিক সব চাহিদা পূরণ করা সম্ভব হবেনা।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: এখন খাসির মাংসের কেজি ১১০০ টাকা গরুর মাংস ৮০০ টাকা, মুরগী ২০০ টাকা। প্রোটিন খাওয়ার কথা ভুলে যেতে হবে মধ্যবিত্তকে।

মানুষের মৌলিক চাহিদা পূরণ না হলে শারীরিক এবং মানসিক বিকাশ বাধাগ্রস্ত হয়। ফলে এই মানুষের পিছিয়ে পড়ে। এগুলি নিয়ে ভাবার মানুষ আমাদের দেশে নাই।

২২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- অর্থ ছাড়া জীবন অনেকক্ষেত্রেই অনর্থক মনে হবে। তবে কিনা অর্থ অনেক সময় অনর্থের কারণও হয়। তবুও বর্তমান সময়ে অর্থ ছাড়া চলা অসম্ভব। আমি আপনার শিরনামের সাথে একমত।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: সব সমস্যার সমাধান অর্থ সম্পদ দিয়ে করা যায় না। আবার অর্থ সম্পদের ভুল ব্যবহার বা এগুলি নিয়ে বাড়াবাড়ির কারণে সমাজ সংসারে অশান্তি নেমে আসে। অর্থ কিভাবে কামাচ্ছে সেটাও গুরুত্বপূর্ণ। অবৈধ আয় যারা করে এরা সমাজে বিভেদ সৃষ্টি করে। ফ্লাট, জমি, মার্কেট, বাজারের সামগ্রীর দাম এরা বাড়িয়ে দেয়। ফলে কম আয়ের সৎ লোক বিপদে পড়ে।

২৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:০৯

নতুন বলেছেন: বর্তমানের সমাজে টাকার ভুমিকা অনেক বড়, ভালো আয় না থাকলে ব্লগে বসে এখানে এমন মন্তব্য করতে পারতাম না। তখন পেটের দায়ে দৌড়ের উপরে থাকতে হতো। B-))

তাই সবারই একটা পর্যায়ের টাকার দরকার আছে, কিন্তু টাকা আয় করা যেন জীবনের মুল উদ্দেশ্য না হয় যায় সেটা খেয়াল রাখা দরকার। তবে সমস্যা হয় না।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: সৃষ্টিশীল কিছু করতে গেলে অবসর প্রয়োজন। মানুষ টাকার পিছনে দৌড়াতে থাকলে সেই সুযোগ হয়ে ওঠে না।

অর্থ সম্পদ সঠিক পথে অর্জন করতে হবে এবং খেয়াল রাখতে হবে যে অর্থ সম্পদ ছাড়াও জীবনে উপভোগ করার অনেক জিনিস আছে যার জন্য কোন টাকা পয়সা লাগে না। একটা সুন্দর মনই তার জন্য যথেষ্ট।

২৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:০০

জুল ভার্ন বলেছেন: বাস্তবতার তুলে ধরেছেন! +

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: বর্তমান যুগে সময়ের বরকত কমে গেছে। টাকা ছাড়া মানুষের চলে না তাই দম ফেলার ফুরসৎ অনেক মানুষের নাই। কিন্তু টাকা ছাড়া এখন মান সম্মানক পাওয়া যায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.