নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

মেয়ে ব্লগাররা কত সহজে আরেকটা মেয়ে ব্লগারের আপন হয়ে যায় কিন্তু ছেলে ব্লগাররা সেটা পারে না কেন?

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৩

ব্লগে আমি প্রায় ৬ বছর ধরে নিবন্ধিত। তার আগেও ২ বছর অনিবন্ধিত ছিলাম। এই প্রায় ৮ বছরে খেয়াল করলাম যে মেয়ে ব্লগাররা সহজেই আরেকটা প্রায় অপরিচিত বা কম পরিচিত মেয়ে ব্লগারকে আপন করে ফেলতে পারে। সহজেই আপনি থেকে তুমিতে চলে আসে। কিন্তু ছেলে ব্লগাররা সহজে সহজ হতে চায় না। মেয়েরা সহজেই আপুনি বা আপু হয়ে যায় আরেকটা মেয়ে ব্লগারের। এই ব্লগে না আসলে আপুনি শব্দটাই জানা হতো না। এটা আসলে সঠিক বাংলা শব্দ কি না সেটা নিয়েও আমার সন্দেহ আছে। আপা, আপু, বুবু, দিদি, দি ইত্যাদি শুনেছি। কিন্তু আপুনি শব্দটা আমি আগে কখনও শুনি নাই। আমার ধারণা এটা একটা আঞ্চলিক শব্দ।

ছেলে ব্লগাররা একে অন্যের সাথে ঝগড়া, ক্যাচাল ইত্যাদি বেশী করে। মেয়ে ব্লগাররা সাধারণত ঝগড়া, ক্যাচাল, বিতর্ক ইত্যাদি কম করে। অবশ্য শায়মা আপুর মত দুই একজন মেয়ে ব্লগারের সাথে আবার কেউই ঝগড়া করে পারে না (এগুলি ব্যতিক্রমী চরিত্র। ছেলে হওয়ার কথা কিন্তু ভুলে মেয়ে হয়ে জন্মেছে)। তবে সাধারণভাবে মেয়ে ব্লগারদের মধ্যে সুন্দর একটা সম্পর্ক সহজেই হয়ে যায়। সহজেই নতুন কোন মেয়ে ব্লগারকে আপন করে নিতে পারে তারা। গালি দেয়ার ক্ষেত্রেও ছেলেরা এগিয়ে। কোন মেয়ে ব্লগারকে কখনও কঠিন কোন গালি দিতে শুনিনি। কিন্তু ছেলেরা একটু এদিক ওদিক হলে বাপ, মা বা চোদ্দ পুরুষ নিয়ে গালি দিতে কোন দ্বিধা বোধ করে না।

ব্লগে বেশীর ভাগ মেয়ে অবশ্য কবিতা, গল্প, ভ্রমণ, শরবত, পায়েস, থালা, বাটি ইত্যাদি হাল্কা বিষয় নিয়ে লেখে। দেশ এবং বিশ্বের বিষয় নিয়ে খুব কম মেয়ে ব্লগারই লিখে থাকেন। তবে গল্প, কবিতা লেখা যাবে না এমন কথা বলছি না। নারী পুরুষ নির্বিশেষে অনেকে এগুলিকেই বেশী ভালোবাসে এবং আমিও ভালোবাসি। এই ব্লগে বর্তমানে জুন আপু, করুনাধারা আপু ওনারা দেশ, সমাজ, ইতিহাস, বৈশ্বিক রাজনীতি, কূটনীতি ইত্যাদি সহ বিভিন্ন বিষয় নিয়ে লিখে থাকেন। এই ব্যাপারে ওনাদের যথেষ্ট জ্ঞান আছে বলে মনে হয়। আরও দুই একজন মেয়ে ব্লগার ভালো ফিচার লেখেন। আরেকটা মেয়ে ব্লগার বিশ্বের বিভিন্ন বিষয় নিয়ে আতেলের মত লিখে থাকে। নামটা মনে নাই। কারও মন্তব্যের উত্তর দেয় না। কয়েকদিন আগেও পোস্ট দিয়েছিল। হঠাৎ করে কোথা থেকে উদয় হয় তারপরে কয়েক মাস খবর নাই। ওনারা ব্যতিক্রম। বাকিরা সাধারণত নির্দিষ্ট দুই একটি বিষয় নিয়ে লেখেন।

আর ছেলেদের মধ্যে আধা পাগল, পুরো পাগল, সাজা পাগল, আসল পাগল, সেয়ান পাগল সহ অনেক রকমের ব্লগার আছে। কিছু সুস্থ ব্লগারও আছে অবশ্য। পাগলদের ব্লগে লেখার উপর কোন নিষেধাজ্ঞা নাই মনে হয়। নইলে এতো পাগলের সমাহার ব্লগে হয় কি ভাবে। আমিও হয়তো কোন এক টাইপের পাগল হব। তবে ছেলে ব্লগাররা ঝগড়া, অপমান, ব্যক্তি আক্রমণ, গালি ইত্যাদি বেশী দিয়ে থাকে। ব্লগের পরিবেশ কোন মেয়ে ব্লগার খারাপ করেছে বলে মনে হয় না। ব্লগের বাইরেও দেখেছি যে মেয়েরা সহজেই একে অন্যের আপন হতে পারে। আমার বউকে দেখি বাচ্চাদের স্কুলের সুত্রে অন্য মেয়েদেরকে বান্ধবী বানিয়ে ফেলেছে। সহজেই তারা তুমি তুমি করে কথা বলে। অথচ বয়সে পার্থক্য হয়তো ৫/৭ বছর। ছেলেরা এভাবে পারে বলে মনে হয় না। আমার বাচ্চার বন্ধুর বাবাকে আমি তুমি বলতে পারবো না। কিন্তু মেয়েরা সহজে আপন করে নেয় এবং তারা আপনি থেকে তুমি বলে ফেলে।

ব্লগে সুন্দর পরিবেশ ফিরিয়ে আনতে হলে মেয়ে ব্লগারদের মত সহজেই একে অপরের আপন হওয়া শিখতে হবে। ভাইয়া, ভাই, দাদা, দা ইত্যাদি বলার অভ্যাস করতে হবে। মেয়ে ব্লগারদের এই সহমর্মিতার গুনটা ঈর্ষনীয়। ছেলে ব্লগাররা ঝগড়া, বিবাদ, গালি, অপমান, ব্যক্তি আক্রমণ এগুলি কমিয়ে দিলে আমাদের মডারেশন টিমের কষ্ট কম হবে।

এই পোস্টটা উদ্দেশ্যহীনভাবে লেখা একটা ফেইসবুক টাইপ পোস্ট। সবাই আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

মন্তব্য ২৫৭ টি রেটিং +১৬/-০

মন্তব্য (২৫৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪০

ঢাবিয়ান বলেছেন: আপনিওতো নারী ব্লগারদের খুবই আপন। তাদের সবার প্রিয় সাচু B-)


০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: দুই একজন নারী ব্লগারের সাথে সদ্ভাব আছে এই কথা সত্য। যার মধ্যে একজন ইতিমধ্যে দুইটা মন্তব্য করে ফেলেছেন রাগ ঝাড়ার জন্য। অবশ্য ব্লগে আসলে মেয়ে ব্লগার নাই বললেই চলে। কিন্তু মজার বিষয় হল এই ব্লগের উদ্যোক্তা একজন নারী। বাংলাদেশ চালায় এবং চালিয়েছে দুইজন নারী বহু বছর ধরে। কিন্তু আফসোসের কথা এই দেশ নারী নির্যাতনে পৃথিবীতে চতুর্থ। ব্লগে বর্তমানে নারী ব্লগার কম থাকলেও যারা আছেন তারা খাঁটি (একজন ছাড়া)। এনারা শান্তিপ্রিয়।

২| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৭

জুন বলেছেন: ১৬ বার পঠিত কিন্ত মন্তব্য একটা :-* মনে হয় ছেলেরা পড়ছে কিন্তু কিছু বলছে না ঢাবি ভাইয়ু ছাড়া :``>>
আর আমাকে আর করুনাধারাকে গিয়ানী বলেছেন এটা দেখলে আমার কাকু আপনার গিয়ান সম্পর্কে সন্দিহান হয়ে পরবেন আমি গ্যারান্টি দিতে পারি।
যাই হোক আপনার কথার সাথে আমি একশভাগ সহমত। এইমাত্র মেহেবুবা আমার পোস্টে তাকে তুমি বলে সম্বোধন করার জন্য বলেছে। আমি অনেক খুশী হয়েছি মেহেবুবার এই আন্তরিকতায়।
ভালোলাগা রইলো মেয়েদের নিয়ে এত্ত সুন্দর একটা পোস্ট দেয়ার জন্য সাড়ে চুয়াত্তর :)

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ছেলেরা রাজনৈতিক পোস্ট, ক্যাচাল পোস্ট, অ্যামেরিকা ইউক্রেনের পোস্ট, ধর্মের পোস্ট এই সবে বেশী আগ্রহী। রাজা, উজির হাতি, ঘোড়া মারতে পছন্দ করে ছেলেরা।

আপনার কাকু মানে তো আমারও কাকু। তবে ওনাকে কাকু বললে মাইন্ড করতে পারে। ওনার কিছু জ্ঞান ঠিক আছে কিন্তু অ্যামেরিকার কোন দোষ ওনার চোখে পড়ে না। ওনাকে অ্যামেরিকার সমালোচনা করে পোস্ট দিতে বললে পারবেন না। আমি নিশ্চিত। ধর্মহীনের দৃষ্টিকোণ থেকে পৃথিবীকে দেখে থাকেন। ওনার মত ধর্মহীনতা আমার মধ্যে থাকলে আমিও একইভাবে চিন্তা করতাম হয়তো।

আপনার আর ব্লগার মাহবুবার সম্পর্ক আরও গাঢ় হোক এই কামনা করছি। এই অগোছালো পোস্টের প্রশংসা করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

৩| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৯

শায়মা বলেছেন: আপুনি আমি বানিয়েছি!!

আপু + মনি থেকে = আপুনি

ঢং করে আর কি।

এই ব্লগে ঢং ঢাং শুরু করতে গিয়ে এই শব্দের আবিষ্কার করেছি। :)

এটা সামুঞ্চলিক শব্দ!!!

পোস্ট পুরা পড়িনি। ফার্স্টো প্যারা পড়িয়াই এই মন্তব্য করিলাম।


ভাইয়া ভাইয়া ভাইয়ামনি সোনার খনিও শুরু করেছিলাম আমি।

আর তুমি তুমি শুরু করেছিলাম যখন কত যে লাত্থি ঝাঁটা নিয়ে ছুটে এসেছিলো কত মানুষ! শেষে আমার সাথে না পেরে হাল ছেড়ে দিয়েছে।

আর বললে যে মেয়েরা মেয়েদের অতি আপন হয়ে যায় ইহাও সত্য নহে।

আগের দিনে কত যে হিংসুটেপনা ছিলো মেয়েদের মাঝে!!!!!!!!

এখন তো মেয়েই নাই ব্লগে যারা আছে সাবই সত্যিকারের ভালা মানুষ!!!

মেয়ে যে কজন আছে আসলেই তারা নির্লোভ অহিংস আর ভালো মনের। ( আমি ছাড়া অবশ্য বলবা জানি কিন্তু নো প্রবলেম) :)

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার কাছে সবচেয়ে সুন্দর ডাক হল বুবু। আমি অবশ্য আমার বড় বোনকে আপা বলি। বুবু বলি না। আমার ফুফু এবং খালাদের বুবু ডাকতে দেখেছি।

আগের দিনের কথা জানি না তবে বর্তমান জমানায় মেয়েদের মধ্যে হিংসা কম। আমার প্রথম চাকরী ছিল একটা বিদেশী এনজিওতে। সেখানে ৮০% ছিল মেয়ে। আমি ছিলাম বয়সেও সবার ছোট। মাঝে মাঝে মেয়েদের মাঝে অসহায় লাগতো। এরা যখন খুনসুটি আর গল্প শুরু করত তখন ভাবতাম এখান থেকে পালিয়ে কোথায় যাবো। খুব মিল দেখতাম। কত সহজে একে অন্যের সাধ, আহ্লাদ, ফ্যাশন, সাজুগুজু নিয়ে সময় পার করে দিত। আল্লাহ বাচাইসে সেখানে বেশীদিন থাকতে হয় নাই।

ব্লগে আসলেই একজন ছাড়া বাকিরা ভালো মনের মানুষ। আপনি কেমন মানুষ সেটা তো জানেনই। :)

৪| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: পুরুষ ব্লগাররাও আন্তরিক । এই যেমন আমাকে সাজিদ ভাই , শাহ আজিজ এনারা তুমি করে ডাকে । আমি তো আপনাকে তুমি করে ডাকতে পারবো না শাহ আজিজ ভাই পারবে । পুরুষদের মধ্যে সিনিয়র সংস্কৃতি আছে নারীদের মধ্যে অতটা তো নাই ।

পুরুষরা তো "মিয়া ভাই" "ভাই বারাদার" " ব্রো ভাই" ব্যবহার করে । এখন নারী ব্লগার সকলের স্বরূপ ভাইয়ানি , ব্রোনি ডাকলে তো আপনার পোস্টের শিরোনাম হয়ে যেত " কিছু পুরুষ ব্লগার কেমন যেন মেয়েলি আচরণ করে "।

ব্লগে নারী ব্লগার পুরুষদের মত সমালোচনায় জড়ালে বোঝা যেত গালাগাল করে কী করে না । সমালোচনায় তো জড়ায় ক'জন । নারী ব্লগার এখন আছেই বা ক'জন !

পরিশেষে ঢাবিয়ানের কথার সমর্থন করে আমার বক্তব্যে ইস্তফা দিলাম !!

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: অবশ্যই কিছু পুরুষ ব্লগারও আন্তরিক আচরণ করেন। কম বয়স এবং প্রতিভার কারণে আপনি কয়েকজন পুরুষ এবং নারী ব্লগারের স্নেহের পাত্র হয়েছেন। তবে আপনার সাথে যে মেয়ের বিয়ে হবে তার কপালে দুঃখ আছে। :)

আমি বুঝে পাই না কিভাবে মেয়েরা এতো সহজ হয়। বিশেষ করে ব্লগে।

৫| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০০

শায়মা বলেছেন: ঐ!!!!!!!!!!!!!!!!!!!!

সেকেন্ড প্যারা এখন পড়েছি। দাঁড়াও ফিরে এসে তোমাকে প্যাড়া সন্দেশ বানাই দিচ্ছি! X((

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্যারা সন্দেশ আমার প্রিয়। তবে আপনার সাথে জেনে শুনে কেউ ঝগড়ায় জড়াতে চায় না। এটা কি মিথ্যা বললাম। :)

৬| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০৮

গেঁয়ো ভূত বলেছেন: আমাদের আপুনিরা এখানে সংখ্যালঘু তাই কায়দা কইরা মিলা ঝিলা থাকে। =p~

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার কথা কি মেয়ে ব্লগাররা মেনে নেবে। দেখা যাক ওনারা কিছু বলে কি না। :)

৭| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০৮

শায়মা বলেছেন:

ছেলে ব্লগাররা একে অন্যের সাথে ঝগড়া, ক্যাচাল ইত্যাদি বেশী করে। মেয়ে ব্লগাররা সাধারণ ঝগড়া, ক্যাচাল, বিতর্ক ইত্যাদি কম করে। অবশ্য শায়মা আপুর মত দুই একজন মেয়ে ব্লগারের সাথে আবার কেউই ঝগড়া করে পারে না (এগুলি ব্যতিক্রমী চরিত্র। ছেলে হওয়ার কথা কিন্তু ভুলে মেয়ে হয়ে জন্মেছে)। তবে সাধারণভাবে মেয়ে ব্লগারদের মধ্যে সুন্দর একটা সম্পর্ক সহজেই হয়ে যায়। সহজেই নতুন কোন মেয়ে ব্লগারকে আপন করে নিতে পারে তারা। গালি দেয়ার ক্ষেত্রেও ছেলেরা এগিয়ে। কোন মেয়ে ব্লগারকে কখনও কঠিন কোন গালি দিতে শুনিনি। কিন্তু ছেলেরা একটু এদিক হলে বাপ, মা বা চোদ্দ পুরুষ নিয়ে গালি দিতে কোন দ্বিধা বোধ করে না।

ব্লগ বা সত্যিকারের জীবন সবখানেই মেয়েরা ছেলেদের চাইতে গালাগালি অশোভন আচরণে বেশি সচেতন থাকে। ছেলেরা ছেলেরা যে গালাগালি করে মেয়েরা মেয়েরা বে মেয়েরা ছেলেরা সেটার একশোভাগের একভাগও করে না যদি তারা ভদ্র পরিবার থেকে আসে। আর ফেসবুকে সবাই আসে। ব্লগে সবাই আসে না আর মেয়েরা তো আরও কম। ব্লগে যারা আসে তারা পড়তে ও লিখতে ভালোবাসে। এই ধরনের মেয়েরা অশোভন আচরন যথা সম্ভব এড়িয়ে চলে। তাই গালাগালি দিয়ে নিজেকে ছোট করতে চায় না।

যদিও আমি গালি ছাড়াই মানুষকে কাঁদাতে পারবো ইনশা আল্লাহ।


আর বর্তমানে যারা আছেন- করুনাধারা আপু, জুন আপু, মেহবুবা আপু, মিররমনি, বিপাশা, আরও যারা যারা সবাই অতীব ভালোমনের ভদ্রলোক নারী ব্লগারগণ........ এদের মধ্যে একজনও নেই ঝগড়াঝাটি লাগাবার ইচ্ছাওয়ালী। :)

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের সামাজিক শিক্ষা এবং পরিবেশের কারণেও মেয়েরা অন্তর্মুখী থাকে। তবে বেশী অন্তর্মুখী থাকলে মেয়েরা সমস্যায় পড়ে। অনেক সময় নিজেকে প্রকাশ করতে হয়।

মেয়েরা আসলে স্বভাবগতভাবেই একটু সামাজিক হয়। দুষ্টামি, বাঁদরামি এগুলি খুব কম মেয়েই করে থাকে। তবে অনেক দুষ্ট মেয়েও আছে। আমি দেখেছি। এরা ভয়ংকর। এদের সাথে পারা যায় না।

আপনার কথা ঠিক যে ব্লগে যারা আসে তারা একটু পরিশীলিত হয়। তবে ছেলেদের ক্ষেত্রে অনেক ভয়ংকর খারাপ লোক ব্লগে খুঁজে পাওয়া যাবে। এরা মুখোশধারী। বাঁদরামি করা আর হিংসা ছড়ানো এদের উদ্দেশ্য থাকে। শয়তান জীনের মত। :) আমি ইদানিং জিন নিয়ে পড়াশুনা আর জিন ছাড়ানোর ভিডিও দেখছি। আমার খুব ভালো লাগে দেখতে।

এটা ঠিক ব্লগে নারী ব্লগার কম হলেও শিষ্টাচার এবং চিন্তা চেতনার মানের দিক থেকে তারা এগিয়ে। ফালতু পুরুষ ব্লগার অনেক থাকলেও ফালতু নারী ব্লগার ব্লগে নাই বর্তমানে।

৮| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১০

শায়মা বলেছেন: হা হা ভাইয়া লাস্ট প্যারা পড়ে না হেসে পারলাম না। :P

দাঁড়াও ব্যানার বানিয়ে আনি। সামু মহিলা পার্টিতে যোগ দিন ও ভালো ব্যবহার শিখুন ও মডারেটরের কষ্ট কমান! :P

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক মেয়ে কিন্তু গালি না দিলেও গালি শুনতে পছন্দ করে। :)

৯| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২৩

আমি পরাজিত যোদ্ধা বলেছেন: ভালো হয়েছে আপনার লেখা।

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। আপনার লেখা 'আমাদের ছোটবেলা' পোস্টটা বেশ ভালো লেগেছিল। যদিও পড়ার পরে মন্তব্য করি নাই। ভালো থাকবেন।

১০| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আসলেইতো ব্যাপারটা খেয়ালে ছিলনা। তবে কোন কোন সময় তার ব্যাতিক্রমও দেখেছি। আমরা একটু অহিংসু হলেই হয়। জয় আমাদের হতে পারে ভাইয়্যূ।

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: কিছু ব্যতিক্রম আছে অবশ্য। কিন্তু আমার কাছে মনে হয় বর্তমান জমানার মেয়েরা সহজে একে অন্যের সাথে সহজ হতে পারে।

সহিংসার চেয়ে অহিংসা বড় অস্ত্র। ভালো থাকবেন ভাইয়ু।

১১| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৩০

শায়মা বলেছেন: ব্লগে আসলেই একজন ছাড়া বাকিরা ভালো মনের মানুষ। আপনি কেমন মানুষ সেটা তো জানেনই। :

আমি সবচেয়ে ভালো আর তুমি সবচেয়ে কুটনা........ এক নাম্বারের কুটনা বুড়া।

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি কুটনামি কখনও করি না। তবে যা বলি সোজাসুজি বলার চেষ্টা করি। তবে অনেক সময় সুন্দর সম্পর্কের কারণে অনেক কথা বলতে পারি না। মানে ভদ্রতা করে বলি না। বললে অজ্ঞান হয়ে যেতে পারে।

মানুষের পিছনে কথা বলাটা বন্ধ করতে হবে আমাকে। প্রতিদিন চেষ্টা করি কিন্তু তালেতালে বলে ফেলি। এটা পরিহার করা উচিত। কিন্তু দেখা যায় কাউকে নিয়ে নালিশ, অভিযোগ এগুলি নিয়ে যখন আলাপ হতে থাকে তখন তার বিরুদ্ধে তালেতালে বলে ফেলি। গীবত থেকে দূরে থাকা খুব কঠিন কাজ।

আপনি আসলে ভালো মানুষ। এই ব্যাপারে সন্দেহ প্রকাশ করার কোন সুযোগ নাই।

১২| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৩২

জুন বলেছেন: সামু মহিলা পার্টিতে যোগ দিন ও ভালো ব্যবহার শিখুন ও মডারেটরের কষ্ট কমান! :P
হা হা হা শায়মা ভালোই, পশ্চিম বাংলার তৃনমুল কংগ্রেসের প্রিয় ডায়লগ যা এখন আমাদের দেশেও প্রচলিত খেলা হবে,খেলা হবে B-)

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: খেলা হবে খেলা এটা কি তৃণমূল কংগ্রেসের স্লোগান!!!! শামিম ওসমানের শাগরেদরা ওদের থেকে এই স্লোগান চুরি করেছে মনে হয়।

শায়মা আপুকে এই খেলার কথা বলে লাভ নাই। উনি দাড়িয়াবান্ধা খেলাকে কাবাডির সাথে মিলিয়ে ফেলেছিলেন। ছোটবেলায় ঘরকুনো ছিল তো। তাই কোন খেলাধুলাই পারতো না। ঘরের কোণায় বসে পুতুল খেলত আর আলমারির উপর থেকে পরে হাত পা ভাংত।

১৩| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৪১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমি বুঝে পাই না কিভাবে মেয়েরা এতো সহজ হয়। বিশেষ করে ব্লগে।

এর উত্তর গেঁয়ো ভূতের কাছে পাবেন !!

মেয়েদের এমনিতেই আদিখ্যেতা বেশি । আবার বদনাম করবার খাসলতও বেশি সেটা ব্লগের বাইরে দেখা যায় । আমরা আবার দু'মুখো না একদম সলিড চিজ । উপ্রে ভিত্রে সমান !

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি মেয়েদের উপরে একটু খ্যাপা আছেন নাকি???!!!! :)

আপনার সাথে যে মেয়ের বিয়ে হবে তাকে নিয়ে আমি চিন্তায় আছি। মেয়ে রুবাই না বুঝলে যে কি করবেন আল্লাহ জানে। :)

১৪| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৭

শায়মা বলেছেন: মেয়েদের বদনাম করবার খাসলত না!!!!!!!!!!!!!!!


নির্বহন আমার কাছে কিন্তু প্রমান আছে কার নামে কি কি বলছো তুমি.......

হাঁটে হাড়ি ভেঙ্গে দেবো নাকি পিচকা?? :P


০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ছোট মানুষ। বিয়াও করে নাই। ও কে মাফ করে দেন। :)

১৫| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমাকে মনে আছে নি ভাইজান B-)

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি তো ব্লগের সবচেয়ে শান্তিপ্রিয়, ভদ্র এবং ভালো মানুষ। সবাই এক বাক্যে স্বীকার করবে। :)

১৬| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৯

শায়মা বলেছেন: লেখক বলেছেন: অবশ্যই কিছু পুরুষ ব্লগারও আন্তরিক আচরণ করেন। কম বয়স এবং প্রতিভার কারণে আপনি কয়েকজন পুরুষ এবং নারী ব্লগারের স্নেহের পাত্র হয়েছেন। তবে আপনার সাথে যে মেয়ের বিয়ে হবে তার কপালে দুঃখ আছে। :)

আমি বুঝে পাই না কিভাবে মেয়েরা এতো সহজ হয়। বিশেষ করে ব্লগে।



হা হা হা আহালে হিংসুটে ভাইয়ু!!!!!!!!!! পিচ্চুকে হিংসা করে........ দেখলে তো ব্লগে ছেলেরাই ছেলেদের শত্রু...... পিচ্চু কেনো প্রিয় আমি কেনো নহি লে .....ভেউ ভেউ :((

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটা হিংসা না। আমি আসলে নিবর্হণের ভবিষ্যৎ বৈবাহিক জীবন নিয়ে উদ্বিগ্ন। যে ধরণের জটিল জটিল কবিতা আর রুবাই লেখে। :)

তবে এটা ঠিক ব্লগে মেয়েরা মেয়েদের শত্রু না। আমি অন্তত এই কয় বছরে দেখি নাই। ছেলেরা ছেলে এবং অনেক ক্ষেত্রে মেয়েদেরও শত্রু হয়েছে। মেয়েরা রাজা, উজির মারতে আসে না ব্লগে। তারা চায় নিজের সুখ, দুঃখ, পছন্দ, অনুভব, অনুভূতি, অভিজ্ঞতা এগুলি অন্য একটা মেয়ের সাথে শেয়ার করতে।

ঘেউ ঘেউ !!!!
=p~

১৭| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: নির্বহন আমার কাছে কিন্তু প্রমান আছে কার নামে কি কি বলছো তুমি.......

হাঁটে হাড়ি ভেঙ্গে দেবো নাকি পিচকা?? :P


ভাঙতে পারো । তাতে আমার কিছুই হবে না কারণ আমি জানি আমি বদনাম করিনি । তবে আমি যদি তোমারগুলো বলি আপা ? তখন ? হাহাহাহাহাহা । আমি তোমার কাছে কারও বদনাম করিনি , জানতে চেয়েছি কেবল !! হাহাহাহাহা একজনের নামে বিষোদগার করেছি সেটা আমি ব্লগেই করি !!

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: যত দূর মনে পড়ে আপনাদের দুইজনের মধ্যে গীটার প্রতিযোগিতা হওয়ার কথা ছিল। আমার জানা মতে আপনি বলেছিলেন যে শায়মা আপুর গীটার ধরা হয় না। আশা করি এতো দিনে শায়মা আপু গীটার ধরা শিখেছেন (না শিখলে আপনি শিখিয়ে দেবেন) এবং অচিরেই গীটার বাজানো প্রতিযোগিতায় আপনাকে গো হারা হারাবে। :) আর আপনার গানের তাল ঠিক নাই বলে আপনার প্রতিপক্ষ (হিংসুক শায়মা) অভিযোগ করেছে। আপনিও একটা গান সঠিক তালে গিটারে বাজিয়ে দেখিয়ে দেন যে গীটার শায়মা আপুর কথা মত না বরং আপনার কথা মত বাজে।

১৮| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: হা হা হা আহালে হিংসুটে ভাইয়ু!!!!!!!!!! পিচ্চুকে হিংসা করে........ দেখলে তো ব্লগে ছেলেরাই ছেলেদের শত্রু...... পিচ্চু কেনো প্রিয় আমি কেনো নহি লে .....ভেউ ভেউ :((

ওটা আসলে হিংসা না দীর্ঘশ্বাস !!! হেহেহেহেহেহ !

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপুর কাছে আমি আপনার চেয়ে প্রিয়। বিশ্বাস না হলে ওনাকে জিজ্ঞাসা করতে পারেন। উনি তো আপনাকে হিংসা করে। কারণ বলেছেন যে শায়মা আপু গীটার ধরা শেখে নাই এখনও। ওনাকে গীটার ধরা শিখিয়ে দিয়েন। :)

১৯| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: দারুন বিশ্লযণ। ক্যাচালে ছেলেরাই মজা পায়। তবে শায়মা ভাল ই ক্যাচাল করতে পারে। আর আমি ক্যাচাল এড়িয়ে তলি।

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপুর ক্যাচাল করার সামর্থ্যের ব্যাপারে আপনার সাথে একমত। অতীতের অনেক নজির আছে। ভাইয়া আর আপুনি বলে ক্যাচাল করে। :) ভদ্রতার খাতিরে মানুষ কিছু বলতেও পারে না।

২০| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১৬

শায়মা বলেছেন: ১৯. ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৫০

সেলিম আনোয়ার বলেছেন: দারুন বিশ্লযণ। ক্যাচালে ছেলেরাই মজা পায়। তবে শায়মা ভাল ই ক্যাচাল করতে পারে। আর আমি ক্যাচাল এড়িয়ে তলি।



ঐ সেলিম্মা ভাইয়ু!!!!!!!!!!!!!!!!! X((

আমি ক্যাচাল করতে পারি!!!!!!!!!! না!!!!!!!!!!!!!!!

আমি কখনও ক্যাচাল ব্যাচাল করি না। কেউ করতে আসলে তাকে ক্যাচাল কাহাকে বলে কত প্রকার ও কি কি বুঝায় দেই আর কি। :)

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: কবি তো ভুল কিছু বলে নাই। এতো ক্ষেপে গেলে চলবে!!!??? :)

২১| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:২০

নিমো বলেছেন: মেয়েরা করে থাকে চুলোচুলি, যা ব্লগে সম্ভব নয়। অন্যদিকে ছেলেরা মুখ দিয়েই তৃতীয় বিশ্বযুদ্ধ ঘটিয়ে দিতে সক্ষম!

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: চুলোচুলির কথা বললে ব্লগের মেয়েরা আপনার আর আমার উপর ক্ষেপে যেতে পারে। তাই চুপ থাকি এই ব্যাপারে। :)

ছেলেরা নিজেকে বাইডেন আর পুতিনের চেয়েও বুদ্ধিমান মনে করে। আগে রেস্টুরেন্ট লেখা থাকতো 'রাজনৈতিক আলাপ নিষিদ্ধ'। ব্লগে তো আর সেই কথা লেখা যায় না। তাই মুখে মুখে তৃতীয় বিশ্বযুদ্ধ বাধিয়ে ফেলে ছেলেরা।

২২| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৪০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনি মেয়েদের উপরে একটু খ্যাপা আছেন নাকি???!!!! :)

না তো , ক্ষ্যাপবো কেন ? যা অভিজ্ঞতা ছিল তা উগরে দিলাম আরকি !

আপনার সাথে যে মেয়ের বিয়ে হবে তাকে নিয়ে আমি চিন্তায় আছি। মেয়ে রুবাই না বুঝলে যে কি করবেন আল্লাহ জানে। :)

যাচ্চলে ভুলে গেলেন সাচু ভাই , আমি কিন্তু অপু ভাইয়ের দলে !!

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: অপু ভাই কিন্তু সন্ন্যাসী না। উনি হলেন জেমস বন্ড টাইপের চিরকুমার। আপনিও কি সেই দলে আছেন? :)

২৩| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনি শায়মা আপার কাছে প্রিয় এটা শায়মা আপা আগেই বলেছেন । আমিও জানি । আপনি মিরোরডডলের কাছেও প্রিয় এটাও জানি । সম্ভবত শায়মা আপার চেয়েও প্রিয়, আমি অতটা নৈ এটা আমি জানি এবং এই ব্লগে আরেকজন আয়নাবিবির কাছে আপনার চেয়েও বেশি প্রিয় এগুলো দেখতে আমার ভালো লাগে । ব্লগে একজন আছেন আমার প্রিয় আমি তার কাছে প্রিয় কি না জানি না হলে নিজেকে সৌভাগ্যবান মনে করতাম । শায়মা আপা চ্যালেঞ্জ নিয়েছিল ওনাকে খুঁজে বের করবেন । পারেননি !!

কারণ বলেছেন যে শায়মা আপু গীটার ধরা শেখে নাই এখনও। ওনাকে গীটার ধরা শিখিয়ে দিয়েন। :)

আসলেই জানে না । গিটার ধরবার ব্যাপারটা একটা শিল্প আপাকে ওটাই প্রথমে শেখায় নাই কেউ । আমি নিশ্চিত আপা এখনও মিডিয়াম বার কর্ড বাজানো শেখেনি । কারণ ঐটা শিখলে আপার আস্ফালনে ব্লগ কেঁপে উঠত :P

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার প্রিয় ঐ ব্যক্তির সাথে আপনার মনে হয় তেমন আলাপ হয় না। এই কারণে শায়মা আপুর সময় লাগছে খুঁজে বের করতে। তবে উনি না পারলে মিরোরডডল পারবে এই ব্যাপারে নিশ্চিত থাকতে পারেন। কারণ শায়মা আপু খুব ব্যস্ত থাকার কারণে ব্লগে সময় দিতে পারে না। কিন্তু আয়না বিবি মোটামোটি ভালো সময় দেয় ব্লগিংয়ে।

আশা করি আপনার উস্কানি মুলক মন্তব্যের কারণে শায়মা আপু বার কর্ড ধরা শিখে ফেলবে। বার কর্ড ধরা নবীনদের জন্য সহজ না।

২৪| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৫

শায়মা বলেছেন: ঐ চোপ !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! গিটার ধরা শেখা লাগে আমার!!! গিটার আমাকে ধরে!!!!!!!! মিডিয়াম বার কর্ড সোডিয়াম বার কর্ড সব তোকে দেখানো হবে!!! নির্বহন পিচকা বান্দর! X((


আরেকজন গার্বেজ ভাইয়ু এতে গেতেন তার গার্বেজ মন্তব্য নিয়ে !!! :)

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: এতো রাতে আপনার মাথাটা গরম করে দিল মনে হয় নিবর্হণ আর আরেকজন ব্লগার !!! :)

২৫| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৭

সোনাগাজী বলেছেন:




সম্প্রতি উনারা সবাই মিলে ব্লগে বানর পালন শুরু করেছেন।

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওপার বাংলার একটা বানর জাতীয় প্রাণী উপদ্রব শুরু করেছিল। ওটার কথা বলছেন নিশ্চয়ই।

২৬| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগে ছেলেরাও ছেলেদের আপন হয় কিন্তু সেটা প্রকাশ করে না। মেয়েদের আপন হতে সময় লাগে না আবার পর হতেও সময় লাগে না।

ধরুন আপনিও চান ব্লগের কিছু ছেলে ব্লগারের সাথে আপনার দেখা হোক বিশেষ করে যাদের লেখা এবং ব্যবহার আপনার ভালো লাগে সেটা আপনি কখনোই প্রকাশ করবেন না ঠিক যেমন আমি চাই আপনার সাথে আমার একবার দেখা হোক কিন্তু আমি তো কখনো প্রকাশ করতে চাইনি,ব্যাপারটা এরকম।

এছাড়া মেয়ে ব্লগারদের ব্লগিং এর বিষয়ে প্রায় একই তাই তারা সহমত পোষণ করে কিন্তু পুরুষ ব্লগারেরা বিভিন্ন বিষয় নিয়ে লেখে মতপার্থক্য দেখা দেয় এছাড়াও পুরুষের সহনশীলতা কম তাইতো ব্যক্তি আক্রমণ থেকে শুরু করে গালিগালাজ কোনটাই বাদ যায় না।

সুন্দর একটা পোস্ট ধন্যবাদ।

০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: মেয়েরা সহজে তাদের আবেগ, অনুভূতি প্রকাশ করে। কিন্তু ছেলেরা অনেক হিসাব নিকাশ করে এই ব্যাপারে।

মেয়েরা সংঘাতপূর্ণ বিষয়গুলি এড়িয়ে যেতে চায়। কিন্তু অনেক ছেলে সংঘাতকে উপভোগ করে। পৃথিবীতে সবচেয়ে বেশী বিতর্ক হয় সাধারণত ধর্ম আর রাজনৈতিক মতবাদ নিয়ে। দেখবেন ধর্ম আর রাজনীতি নিয়ে খুব কম মেয়ে আলোচনায় আগ্রহী। শুধু ব্লগে না ধর্ম আর রাজনীতি নিয়ে ব্লগের বাইরেও মেয়েরা সাধারনত জড়াতে চায় না। ধন্যবাদ ভাই ভালো থাকবেন।

২৭| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩২

আহমেদ জী এস বলেছেন: সাড়ে চুয়াত্তর,



মেয়ে ব্লগারদের যে গুনের কথা বললেন, তা মনে হয় প্রকৃতিগত ভাবেই মেয়েরা নরম বলে। এই নরমেরও কিছু ধরম (ধর্ম) আছে। কেউ এতো নরম যে কখনও মাথা তুলতে পারেননা। এটা তাদের পরিবেশ, সংসারে সঠিক ভঅবে বেড়ে উঠতে না পারা, শিক্ষার অপ্রতুলতা, মান্ধাতা আমলের সংস্কারে নিমজ্জিত থাকা, পুরুষদের আধিপত্যকে প্রশ্ন ব্যতিরেকেই মেনে নেয়া ইত্যাদি কারনেই ঘটে থাকে। এরা ব্লগের মতো জায়গাগুলোতে নিজেদের বসাতে সাহসী হন না- সংকোচে জর্জরিত থাকেন।
আর যারা ঐসব দোষে দুষ্ট নন, তারাও নরম বটে তবে তারা ষ্টেইনলেস ষ্টীলের তারের মতো নমনীয়- বেঁকে যেতে পারেন কিন্তু ভাঙেন না। শিক্ষার মজবুত ভিত্তি, সামাজিক বোধ, সংস্কারবিহীনতা তাদেরকে সহজেই মানুষকে আপন করে নিতে শেখায়।

তাহলে কি ছেলেরা ঐসব গুন বহির্ভূত ? না মোটেও তা নয়। প্রকৃতিগত ভাবেই তারা শক্ত ধাঁতের, চুম্বক লোহার মতো দৃঢ়। সমমেরুকে বিকর্ষণ করাই যাদের ধর্ম। ;)

০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আহমেদ জী এস ভাই, আপনার ব্যাখ্যাটা ভালো লাগলো।

সামাজিক পরিবেশ এবং শিক্ষার কারণেও মেয়েরা কিছু কিছু বিষয় থেকে দূরে থাকে এবং কিছু কিছু বিষয়কে তারা নারী এবং পুরুষের মধ্যে স্বাভাবিক পার্থক্য হিসাবে গ্রহণ করে নেয়। রাস্তা ঘাটে মেয়েরা অধিকার সচেতন এবং প্রতিবাদী হতে পারে না কারণ আমাদের সমাজে সেই ধরণের অনুকুল পরিবেশ নাই। আমাদের সমাজের মত ব্লগও উন্মুক্ত খোলা জায়গার মতই একটা পরিবেশ। এখানেও তাই মেয়েরা ঝামেলায় জড়াতে চায় না এবং অনেক ক্ষেত্রে সংকোচ বোধ করে। যার কারণে লেখালেখির জন্য তারা অপেক্ষাকৃত সংঘাতমুক্ত বিষয়গুলিকে বেছে নেয়। তবে প্রকৃতিগত ভাবেই মেয়েরা সৃজনশীল কাজ পছন্দ করে বেশী।

তবে উপযুক্ত শিক্ষা, সামাজিকবোধ এবং সংস্কারমুক্ত চিন্তা-চেতনা যে নারীরা অর্জন করে তারা এই প্রতিকুল পরিস্থিতি ভালো ভাবে সামাল দিতে পারেন। ফলে তারা সহজেই নারী পুরুষ নির্বিশেষে সকলের সাথে একটা সহজ সম্পর্ক তৈরি করতে পারে।

আর ছেলেরা ইস্পাত কঠিন হতে চায় এবং সমাজের নেতৃত্ব এবং সমাজ ব্যবস্থা নিয়ে তাদের অনেক কিছু বলার ইচ্ছে হয়। তারা সেগুলির প্রতিই বেশী আগ্রহী হয়। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

২৮| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৩

শায়মা বলেছেন: ২৪. ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১১০

সোনাগাজী বলেছেন:



মেয়ে ব্লগারদের মাঝে ১টা ভালো মিল আছে, সবাই প্রায় একই রকম বিষয় নিয়ে, একই লেভেলের অপ্রয়োজনীয় বিষয় নিয়ে, গার্বেজ বা তার কাছাকাছি ধরণের পোষ্ট দেন।


নারী ব্লগারদের অবমাননামূলক মন্তব্য।


সাহস কত নারীরা গার্বেজ দেয় আর ভাইয়া নিজেই দুইদিন পর পর গার্বেজে আটকে বসে বসে কান্দেন।

০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আশা করি উনি আপত্তিকর শব্দ পরিহার করবেন ওনার মন্তব্যে। এই ধরণের শব্দের বদলে নারীদের লেখা নিয়ে গঠনমুলক সমালোচনা ওনার কাছে থেকে আশা করছি।

২৯| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫১

বিষাদ সময় বলেছেন: চারজন নারী ব্লগরের কথা মনে পড়ছে যদেরকে আর ব্লগে দেখিনা ১. মানবী ২. চানাচুর ৩. কানিজ রিনা চতুর্থ জন মনে হয় মনোবিজ্ঞানের প্রভাষক বা অধ্যাপক ছিলেন নিকটা মনে করতে পারছি না। তারা থাকলে দলটা আরেকটু ভারী হতো।

আপনি তো শুধু তাদের মুখের কথা শুনেই পোস্ট লিখে ফেলেছেন। কিন্ত নারী মন দেব না জানন্তী।

০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: মানবীর কিছু লেখা পড়েছি। ভালো লিখতেন এবং ভালো ব্লগার ছিলেন। চানাচুরের নাম শুনিনি। কানিজ রিনা কিছু দিন আগেও আসতেন। চতুর্থ জনকে চিনতে পাড়ছি না। পৃথিবীর সব দেশেই নর আর নারীর সংখ্যা প্রায় সমান। কিন্তু ব্লগে নারীদের ঘাটতি দেখা যাচ্ছে অনেক দিন ধরেই। এটার জন্য কি ব্লগের পরিবেশ দায়ী নাকি অন্য কোন কারণ আছে এটা নিয়ে আমাদের ভাবা উচিত। ব্লগের উদ্যোক্তা যেখানে একজন নারী সেখানে অনেক বেশী নারী ব্লগার থাকা উচিত ছিল। সমস্যাটা যে কি এটা আমার মাথায় আসে না।

মুখের কথা (পোস্ট, মন্তব্য, প্রতি মন্তব্য) ছাড়া ব্লগারদের মন মানসিকতা বোঝার আর কোন সুযোগ নাই। তাই সেটার উপর ভরসা করেই লিখলাম। বিশ্লেষণের দায়িত্ব ব্লগারদের উপর ছেড়ে দিলাম।

৩০| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৭

শায়মা বলেছেন: ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৮০

লেখক বলেছেন: ওপার বাংলার একটা বানর জাতীয় প্রাণী উপদ্রব শুরু করেছিল। ওটার কথা বলছেন নিশ্চয়ই।


ভাইয়া নিজের কথাই বলছে মনে হয় ভাইয়া! নিজেও তো কম বান্দরামী করে না। বুড়া হয়ে যাচ্ছেন তবুও অন্যের পিছে লাগতে আসা তার কমেই না।


কোন আক্কেলে বলে যে মেয়েরা গার্বেজ পোস্ট দেয়!

সবাই কি তার মত শত ভুলে ভরা বানান দিয়ে আউল ফাউল লিখেও জিরো নাম্বার হিরো সাজবে নাকি?

০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আশা করি উনি ভাষার বিষয়ে সংযত হবেন এবং নারীদের যেন অসম্মান না হয় সেই ব্যাপারে সতর্ক হবেন। আপনার আর এতো রাতে মাথা গরম করার দরকার নাই।

৩১| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: সম্ভবত আমিও আপন হতে পারি :| । অনেক ব্লগারই আমার বিপদআপদে সহমর্মি হন। আমিও সহমর্মি হই। ব্যক্তিগতভাবেও যোগাযোগ থাকে।

০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি আন্তরিক আচরণ করেন ব্লগে। ফলে অনেকেই আপনার প্রতি বন্ধুসুলভ আচরণ করে। সম্পর্কটা ব্লগের বাইরেও আপনি অনেক ক্ষেত্রে নিয়ে গেছেন। এটা প্রশংসা যোগ্য।

৩২| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২০

বিষাদ সময় বলেছেন: ছেলে ব্লগাররা একে অন্যের সাথে ঝগড়া, ক্যাচাল ইত্যাদি বেশী করে। মেয়ে ব্লগাররা সাধারণ ঝগড়া, ক্যাচাল, বিতর্ক ইত্যাদি কম করে। অবশ্য শায়মা আপুর মত দুই একজন মেয়ে ব্লগারের সাথে আবার কেউই ঝগড়া করে পারে না (এগুলি ব্যতিক্রমী চরিত্র। ছেলে হওয়ার কথা কিন্তু ভুলে মেয়ে হয়ে জন্মেছে)।

সাড়ে চুয়াত্তর এর এই বাণীর ব্যাপারে সতর্ক থাকার জন্য সকল ব্লগারকে বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। =p~

০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: একজনে ওনার মাথা ইতিমধ্যে গরম করে দিয়েছে। আপনি আর আগুনে ঘি দিয়েন না। :)

৩৩| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৫০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ব্লগে নয়, বাস্তবে মেয়েদের ঝগড়া দেখেছি !
....................................................................
সে কি কর্কশ গলা আর খিস্তি আউড়ানো ।
সর্বশেষে যা চুলো চুলিতে রুপ নেয় ।
সম্প্রতি ঝগড়া / ক্যাচালে ঝাড়ু আর লাঠির
ব্যবহার দেখা যায় ।

০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: মেয়েরা হয়তো তো চুলাচুলি করে বড় ঝগড়া লাগলে। কিন্তু ছেলেরা তো খুন খারাবি করে বসে। আর কঠিন ঝগড়া লাগলে তখন ছেলে মেয়ে সবাই গালি দিয়ে থাকে। তবে ব্লগে এই ঝগড়া ঝাটি মেয়েদের মধ্যে কম। একটা কারণ হল ব্লগে নারী ব্লগার নাই বললেই চলে।

৩৪| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১:০৪

কামাল১৮ বলেছেন: ব্যক্তি জীবনেও আমি কাউকে তুমি করে বলি না,আত্মিয় সজন ছাড়া।কেউ যদি বলে আপনি বাবার বয়সি,আপনি আমাকে তুমি বলবেন,তখন বলি।
সমাজে মেয়েরা এখনো পিছিয়ে তারই প্রতিফলন ব্লগে।গালি কি ভাবে দিবে,বেশির ভাগ গালি ছেলেকে দিলেও মূলত মেয়েদেরই দেওয়া হয়।

০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেকে তুমি বলতে উৎসাহ যেমন আবার অনেকে মাইন্ড করে বসে। তাই হঠাৎ করে কাউকে তুমি বলা সহজ কাজ না।

আমাদের সামাজিক পরিবেশ এমন যে নারীরা কিছু কিছু বিষয়ে কথা বলতে আগ্রহী হয় না। বিশেষ করে ধর্ম নিয়ে মেয়েরা বিতর্ক করতে চায় না। রাজনীতি নিয়ে মেয়েরা বিতর্ক না করতে চাইলেও অনেক বড় ছোট নারী রাজনৈতিক নেত্রী এবং কর্মী আছে আমাদের দেশের অনেক দলে।

আর গালির ব্যাপারে আপনার কথা ঠিক। গালির বিষয় হল সবই নারীকে নিয়ে। গালিতে নারী না থাকলে সেটা হাল্কা গালি।

৩৫| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১:২৮

কাছের-মানুষ বলেছেন: সিরিয়াস মন্তব্য করছি।

ব্লগে নারী ব্লগাররা মাইনরিটি, মাইনরিটিরা সব জায়গায় বেশ সংঘবদ্ধ থাকে! যদি এখানে নারী ব্লগাররা মেজরিটি হত আমার বিশ্বাস এখানে তারা নিজেরা আবার চুলোচুলি করত (সবাই না, তবে অনেকে)! পৃথিবীর বিভিন্ন দেশ এবং শহরে থেকেছি, দেখেছি যেই শহরে বাঙ্গালী কম, সেই শহরে সব বাঙ্গালী বেশ আন্তরিক, এবং নিজেরা সবাই কানেক্টেড থাকে। আবার বড় শহরে বাঙালি বেশি, কেউ কাউরে গোনায় ধরে না, সবাই বিজি হয়ত, নিজেদের ভিতর শুরু করে রাজনীতি অর্থাৎ বলতে চাইছি মাইনরিটিরা সঙ্ঘবদ্ধ থাকে!

আমার প্রায় ১৫ বছরের প্রবাস জীবন, সেই ব্যাচেলর পড়তে এসেছিলাম দেশের বাইরে এবং পুরোটা সময়ই বাংলাদেশী স্টুডেন্ট কমিউনিটিতে থেকেছি এবং এখনো থাকছে। আমি আমেরিকায় দেখেছি, এখানে মেয়েদের মধ্যে অন্ত-কোন্দল আছে (ভাবি সমাজ বা স্টুডেন্টদের বউ, ব্যাচেলর মেয়ে তুলনামূলক কম পড়তে আসে, বেশীর ভাগ হাসবেন্ডের সাথে এসে দুজন পড়াশুনা করে), যেমন কে F1 (স্টুডেন্ট ভিসা) আছে আর কে F২ (স্টুডেন্টদের স্পাউস ভিসা), কে চাকরি করে আর কে চাকরি করে না, কার বাচ্চা বেশী দুষ্ট (স্টুডেন্ট অবস্থায় বাচ্চা উৎপাদন করে মোটামুটি সবাই, যেমন আমার ছেলের জন্ম যখন আমি ষ্টুডেন্ট ছিলাম) ইত্যাদি ছোটখাটো বিষয়াদি নিয়ে কোল্ড ওয়ার চলে নিজেদের মাঝে যেমন F1 রা নিজেদের একটু সুপিরিয়র ভাবে, যারা চাকরি করে তারাও সুপিরিয়র-ভাবে নিজেদের, তাছাড়া কোন মেয়ে কত ইনকাম করে ইত্যদি! এগুলো মেয়েদের মধ্যেই হয়, তবে ছেলেদের /স্টুডেন্টদের ভিতর কোন কোন্দল দেখিনি তেমন!

০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি বলেছেন মেয়েরা সংখ্যালঘু তাই একতাবদ্ধ থাকে। এই ব্যাপারে মেয়েদের মতামত জানা প্রয়োজন। হয়তো সত্যতা আছে। আপনার অভিজ্ঞতা অনুযায়ী মেয়েরাও ঝগড়া বিবাদে জড়ায় যখন তারা সংখ্যায় বেশী থাকে। এই পোস্টে আশা করি মেয়েরা এই ব্যাপারে আলোকপাত করবে। আমার জানার ইচ্ছা তাদের দৃষ্টিভঙ্গি। তারা কি বিষয়গুলি নিয়ে লিখতে বেশী আগ্রহ পায় এবং কোন বিষয়ে লিখতে দ্বিধা বোধ করে এটা জানতে ইচ্ছে করছে।

৩৬| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৫২

মিরোরডডল বলেছেন:




পড়লাম সাচু।
কি আর বলবো :)


০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি মোটামোটি নিশ্চিত যে কিছু বিষয়ে মিরোরডডল আমার সাথে একমত না। কিন্তু সেটা সে বলতে চাচ্ছে না। এই পোস্টকে একটা একাডেমীক আলোচনা হিসাবে নিলে আলোচনা করা যেত। মেয়েদের দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানতে পারতাম। ব্লগে নিয়মিত নারী ব্লগার এখন নাই বললেই চলে। মিরর যেহেতু নিয়মিত একজন ব্লগার এবং বুদ্ধিমতী তাই তার মূল্যবান মতামত আমরা আশা করতেই পারি। :)

৩৭| ০৮ ই নভেম্বর, ২০২৩ ভোর ৪:০৮

স্প্যানকড বলেছেন: ব্লগে শিক্ষিত এক দুইজন ঘেটু পুত্র আছে যাদের কারণে অশান্তি সৃষ্টি হয়।নইলে বাকীরা সবাই সবার। ব্লগে কোন ঘেটু পুত্রী নাই তাই এতো মায়া পিরিতি উপচে পড়ে =p~ ভালো থাকবেন। আনন্দে থাকবেন।

০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: সব পরিবেশেই দুই এক জন মানুষ সমস্যা তৈরি করে। ব্লগেও আছে। আশা করি ওনারা নিজেদের সংশোধন করবেন।

৩৮| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ৮:৪৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কথা ঠিক। ছেলেরা সহজে আপন হতে পারেনা।

০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটার কারণ কি? জানেন নাকি ভাই?

৩৯| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ৮:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

উন্নত মানের পোস্ট।

০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। আপনি এখন কেমন আছেন?

৪০| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:০৩

শেরজা তপন বলেছেন: আমি এই আলোচনা থেকে নিজেকে নিরাপদ দুরুত্বে রাখছি-
তবে শুধু একটা কথা ভাই,
এ সময়ের সেরা বহু গুণে গুণান্বিত ঋদ্ধ, সাংস্কৃতিমনা, উঁচু মানসিকতা ও ধ্যান ধারনার মুষ্টিমেয় বাঙ্গালী রমণী আমাদের ব্লগে বিচরণ করছেন, শুধু এদের দিয়ে আপনি পুরো বাঙ্গালী নারীজাতকে বিচার করবেন না।এটা শুধু বইয়ের মলাট মাত্র।

০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি মুলত ব্লগের কথা বলেছি। ব্লগে ওনাদের মধ্যে চমৎকার একটা বন্ধন আছে। তারা সহজেই একে অন্যের আপন হয়ে যেতে পারেন। এটাকে আমার কাছে পজিটিভ একটা বিষয় মনে হয়েছে। ওনারা অযথা ছোটখাটো বিষয় নিয়ে ঝগড়া ফ্যাসাদ করেন না। বর্তমানে যে গুটিকয়েক নারী ব্লগার নিয়মিত আছেন ওনারা আসলেই বেশ ভারসাম্যপূর্ণ এবং উন্নত মনের মানুষ।

মেয়েদের মধ্যে জনপ্রিয়তা কমে যাওয়ার ভয়ে সম্ভবত নিরাপদ দূরত্ব রাখছেন।

৪১| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:২৩

ক্লোন রাফা বলেছেন: মেয়েদের লেখার সাবজেক্ট নিয়ে তেমন ক্যাচাল করার কিছু থাকেনা। তাই মনে হয় তারা খুব শীতল প্রকৃতির। ছেলেরা আধিপত্য বিস্তার করতে চায়। মোটামুটি ৯৯% ক্যাচাল করার মত লেখা ছেলেরাই লিখে থাকে। এমনকি মেয়েরা সত্য সমালোচনা করতেও ভয় পায় তাই তাদেরকে শান্তসিষ্ট মনে হয়। প্রকৃতপক্ষে বাস্তবে মেয়েদেরকে নিয়েই ছেলেদের মধ্যে বিবাদ বেশি হয়। সংখ্যানুপাতে ব্লগে মেয়েদেরকে ব্লগে বেশি আন্তরিক মনে হয় ।প্রকৃতপক্ষে ছেলেরাই নিঃস্বার্থ বন্ধুত্ব বেশি দেখায় বাস্তবে।
ধন্যবাদ, সা.৭৪।

০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: মেয়েরা ব্লগে জটিল বা ঝামেলার বিষয়গুলো কেন এড়িয়ে চলে এটা আমার জানার ইচ্ছা। কিছু কারণ আমি অনুমান করতে পারি। যেমন ব্লগে বেশীর ভাগ মানুষ বেনামে ব্লগিং করে। ফলে আক্রমণাত্মক, অপমানজনক, অশ্লীল মন্তব্য অনেকেই করে ফেলে। এই ধরণের আক্রমণের শিকার ছেলেরাও হয়। তবে অনেক ছেলে ব্লগার আক্রমণ হবে জেনেও জটিল এবং ঝামেলার পোস্ট দেয়। কিন্তু মেয়েরা সচেতনভাবে এই ধরণের পোস্ট এড়িয়ে চলে বলে মনে হয়। তারা নিজেরাও এই ধরণের পোস্ট দেয় না। সামাজিক কারণও আছে। রাস্তা ঘাটে মেয়েরা যেমন ঝামেলায় জড়াতে চায় না একইভাবে ব্লগেও তারা ঝামেলায় জড়াতে চায় না। ব্লগে মেয়েরা খোলা মনে লিখতে পাড়ছে না তার মানে হল সেই ধরণের পরিবেশ আমাদের সমাজে বা এই ব্লগে আসে নাই।

আসলে ছেলে বা মেয়ে যাই হোক বন্ধুত্বের ক্ষেত্রে উভয়েই সমান আন্তরিক বলে আমার মনে হয়।

৪২| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩৮

বিজন রয় বলেছেন: ব্লগে কিংবা বাস্তবে, এটা মেয়েদের সহজাত প্রকৃতি।
বিষয়টি আমার কাছে খুব ভাল লাগে।

০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমিও ব্যাপারটা পজিটিভভাবে নিয়েছি। ছেলেরা সহজেই অসহিষ্ণুতা প্রদর্শন করে এবং বিবাদে লিপ্ত হয় ব্লগে।

৪৩| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪০

জেরী বলেছেন: একটা সময়ে প্রচুর নারী ব্লগার ছিলো ভাই। তখন ভিজিটর লিস্টে নারী ব্লগারদের নামই থাকতো।তবে জানেন কি ভাই একটা সময় ৮০%নারীরাই ঘর-সংসার,বাচ্চা,চাকরি এগুলো নিয়ে এতই বিজি হয়ে যায় যে আগের মতন ব্লগে অতটা আসতে ও পারে না। আমি নিজেও কতকাল ধরে ভাবছি আগের মতন ব্লগে আসব, লিখব।কিন্তু সময় আর হয়ে উঠে না।

তবে এটা সত্য নারী ব্লগাররা শুধু ব্লগে না দুনিয়ার সব নারীরাই বোধহয় সহজে ঘরে বাইরে সবার সাথে নিমিষেই মিশে যায়। সাধারন পুরুষরা ইন্ট্রোভার্ট টাইপের হয় বেশির ভাগ এজন্য সহজে মিশতে পারে না,ব্লগে এটা হয়। তবে কিভাবে যে গালি দিয়ে বসে নিমিষেই এটা বুঝি না। আজকের ঘটনাই বলি সকালে অফিসে আসার টাইমে মধ্যবয়স্ক এক লোক বাসের গেটে দাঁড়িয়ে আছে।৩ জন নারী তারে ধাক্কাইয়া উঠার পরে বললাম আপনি সরে দাঁড়ান একটু।হায়রে হায় এত বাজে ব্যবহার করলো।মুডটাই খারাপ হয়ে গেল।মাঝে মাঝে আমার মনে হয় ঈশ্বর বোধহয় ছেলেদের বাজের ব্যবহার করার,গালি দেবার অলিখিত একটা অধিকার জন্মগতভাবেই দিয়ে দিয়েছে।

০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: যখন নারী ব্লগার বেশী ছিল তখন ব্লগে বিচরণ করা হয় নাই আমার। তারা হয়তো এখন ব্যস্ত হয়ে পড়েছে ঘর, সংসার চাকরীতে। একারণেই হয়তো নারী ব্লগার কমে গেছে। মেয়েরা সহজে আরেকটা মেয়ের কাছে মনের অনেক কথা বলে ফেলতে পারে। ছেলেরা হঠাৎ কোন ছেলের সাথে এভাবে সহজ হয় না। একটু সময় লাগে এবং সবার সাথে পারেও না।

গালি গালাজ করে আমরা ঝগড়ায় জিততে চাই। আরেকটা হল আমাদের সমাজে মেয়েদের সঠিক সম্মান করা হয় না অনেক ক্ষেত্রেই। বিশেষ করে রাস্তা ঘাটে পুরুষেরা নারীদেরকে অপমান এবং অসম্মান করে বীরত্ব দেখাতে চায় এবং মেয়েদেরকে দমিয়ে রাখতে চায়। আমার ধারণা পারিবারিক শিক্ষার অভাবে এগুলি ঘটে থাকে। ভালো পরিবার থেকে আসা মানুষের এই ধরণের আচরণ করার কথা না। আমাদের সমাজটাও অনেক অস্থির এবং অসহিষ্ণু হয়ে যাচ্ছে। যার বহিঃপ্রকাশ দেখা যাচ্ছে এই আচরণগুলির মধ্যে দিয়ে।

৪৪| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:০২

অহরহ বলেছেন: সামুতে প্রবাসী নারী ব্লগার কে কে আছেন?

০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি পুরুষ না মহিলা?

ব্লগে এখন নারী ব্লগার কম। তাদের মধ্যে কয়েকজন নারী ব্লগার আছে যারা প্রবাসী বা প্রায়ই বিদেশে থাকেন। আপনার জানার কথা, তারপরও বলছি। যেমন ব্লগার জুন, সোহানী, মিরোরডডল, করুনাধারা, রোকসানা লেইস, রিম সাবরিনা জাহান সরকার। আরও আছে হয়তো। সবার কথা জানি না বা মনে আসছে না।

৪৫| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:২০

জুন বলেছেন: হিংসুটিদের গান :P

আমরা ভালো লক্ষী সবাই, তোমরা ভারি বিশ্রী,
তোমরা খাবে নিমের পাচন, আমরা খাব মিশ্রী।
আমরা পাব খেলনা পুতুল ,আমরা পাব চম্‌চম্,
তোমরা ত তা পাচ্ছ না কেউ, পেলে ও পাবে কম কম
আমরা শোব খাট পালঙে মায়ের কাছে ঘেঁষ্‌টে,
তোমরা শোবে অন্ধকারে একলা ভয়ে ভেস্তে।
আমরা যাব জাম্‌তাড়াতে চড়ব কেমন ট্রেইনে,
চেঁচাও যদি "সঙ্গে নে যাও" বল্‌ব "কলা এইনে"!
আমরা ফিরি বুক ফুলিয়ে রঙিন্ জুতোয় মচ্‌মচ্,
তোমরা হাঁদা নোংরা ছিছি হ্যাংলা নাকে ফচ্‌ফচ্।
আমরা পরি রেশ্‌মি জরি, আমরা পরি গয়না,
তোমরা সেসব পাও না ব’লে তাও তোমাদের সয় না।
আমরা হব লাট মেজাজী, তোমরা হবে কিপ্টে,
চাইবে যদি কিচ্ছু তখন ধরব গলা চিপ্‌টে।

কবি সুকুমার রায়

০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ভেবেছিলাম আপনি মনে হয় এই কবিতা লিখেছেন। কিন্তু পরে দেখলাম লিখেছেন সুকুমার রায়। যাই হোক। হিংসা পরিহার করতে হবে। আশা করি আপনার দেয়া এই কবিতা পড়ে ছেলে বা মেয়ে যেই হোক হিংসা মুক্ত হবে। হিংসা ত্যাগ করে খোলা মনে মানুষের সাথে আমাদের মিশতে হবে সেটা ছেলে হোক কিংবা মেয়ে হোক। :)

৪৬| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫৫

সোহানী বলেছেন: নারী ব্লগার কম কারন নারীরা ঘরদোর সামলে ব্লগ করার সময় কোথায়?

নারীরা সব বিষয় নিয়েই লিখতে পারে, বরং আরো ভালোভাবেই পারে। কিন্তু লিখে না কারন তারা ক্যাচাল এড়িয়ে চলে!

নারীরা নারীদের সবচেয়ে কাছের বন্ধু হয়ে যায়। কারন তাদের মাঝে ভানটা কম থাকে। ;)

০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাঙ্গালীর ডান হাত, বাম হাত ছাড়াও আরেকটা হাত আছে যেটার নাম অজুহাত।

কেন মেয়েরা ক্যাচাল এড়িয়ে চলে আর ছেলেরা চলে না। নারীদের মধ্যে ভানটা কম তারমানে ছেলেদের মাঝে ভান বেশী আছে বুঝাচ্ছেন।

আপনার মধ্যে হাল্কা পুরুষ বিদ্বেষ বা নারীবাদী মনোভাব দেখা যায়। আমি আবার নারীবাদীদের দেখতে পারি না।

৪৭| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫৭

মিরোরডডল বলেছেন:




হা হা হা জুনাপু
you're super funny :)

০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের ব্লগে অল্প যে কয়জন মেয়ে ব্লগার আছে তাদের মধ্যে সেন্স অব হিউমার ভালোই আছে কয়েকজনের মধ্যে। যেমন মিরোরডডল, জুন আপু, শায়মা আপু, করুণাধারা আপু প্রমুখ।

৪৮| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৪৩

নতুন বলেছেন: ব্লগে আপনিও সবার প্রিয় সাচু ভাই... ছেলে মেয়ে সবার কাছেই আপনি প্রিয় :)

মানুষ যদি অন্যকে সন্মান করে এবং আঘাত না দেয়, ভালো সেন্সওফ হিউমার থাকে তবে সে বেশির ভাগ মানুষের কাছেই প্রিয় হতে পারে...

০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ ভাই সুন্দর এই মন্তব্যের জন্য।

অন্যকে সম্মান করা জরুরী আর সাথে সেন্স অব হিউমার থাকলে মানুষের সাথে মেশা সহজ হয়ে যায়। ভালো থাকবেন।

৪৯| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @জেরী ,

আপা এক্সট্রোভার্ট পুরুষরা আরও বেশি । মানুষের সাথে মিশে যাবার ক্ষেত্রে পুরুষ যে নারীর থেকে কম এটা বলা যায় না । এখানে লিঙ্গভিত্তিক কোন পার্থক্য আসলেই নেই । পুরুষ যদি এক্সট্রৌভার্ট না হত তবে চাকরি ও ব্যবসায় করতে পারতো না ।


আপনাকে এবার একটা ঘটনা বলি । আমাদের এক ছোট ভাই বাসে উঠেছে । কিছুদূর বাস চলবার পর সে যখন দেখলো একজন নারী উঠেছে সে সিট ছেড়ে দেয় সেই নারীটির জন্য । দরজার কাছেই ছিল সিটটা । বাসে দাঁড়িয়ে থাকাটা খুব ঝক্কির কাজ , তাই সে সিটের কাছে একটা হাতল ধরে দাঁড়িয়ে ছিল । যে নারীকে সে সিট ছেড়ে দিয়েছিল সেই নারী সিটের সামনের হাতল কেন ধরল এই নিয়ে ঝাড়ি দিল । ছেলেটা এতটাই মুষড়ে পড়ল যে নেমেই গেল বাস থেকে । আমি এর চেয়েও জঘন্য আচরণ করতে নারীদের দেখেছি । গালি গালাজ বা কটু কথা কেবল পুরুষ নয় নারীরাও কম যায় না । বেশি পুরুষ বলে এটার কোন পরিসংখ্যান নেই । আমরা অভিজ্ঞতা থেকেই সব বলছি সেই অনুযায়ী বলতেই হয় এখানেও লিঙ্গগত কোন পার্থক্য নেই এবং এও কী বলতে পারি না ইশ্বর নারীদেরও অকৃতজ্ঞ হবার অদ্ভুত ক্ষমতা দিয়েছে ( আমার এই কথাটাও কিন্তু আপনার মত অভিজ্ঞতাজাত ) !

০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আসলে ছেলে বা মেয়ে উভয়ের মধ্যেই ভালো মানুষ এবং খারাপ মানুষ আছে। ঝগড়াঝাঁটি, গালি গালাজ উভয়েই কম বেশী করে। তবে ছেলেরা সহজেই করে কিন্তু মেয়েরা সহজে করতে চায় না। হয়তো পরিবেশ, পরিস্থিতি, সমাজও এটার জন্য দায়ী।

৫০| ০৮ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: শেরজা ভাইয়ের থেকে অনেক কিছু শিখবার আছে , বিশেষ করে অ্যাম্বিগিউয়াস ডিপ্লোম্যাটিক মন্তব্য করবার ব্যাপারটা !!

হাহাহাহাহা !

আর কাছের মানুষের মন্তব্যও ফেলনা না !!

০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনি গা বাচিয়ে চলতে ওস্তাদ। কারও বিরাগ ভাজন হতে চান না।

৫১| ০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আচ্ছা বলে রাখি ক্লোন রাফার মন্তব্যও ফেলনা নয় !! আসলেই দারুণ দারুণ মন্তব্য পাচ্ছি !!

০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিভিন্ন ধরণের চিন্তা এবং ধারণা সম্পর্কে জানা যাচ্ছে বিভিন্ন মন্তব্য থেকে।

৫২| ০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০৬

শায়মা বলেছেন: বাহ বাহ নারীরা চলে আসছেন একে একে এই পোস্টে।

জুন আপু
ফাতেমা ছবি আপু
মিররমনি
জেরীমনি
সোহানী আপু


করুনাধারা আপু
মেহবুবা আপু
গুলশান কিবরিয়া আপু
আরও যারা যারা অনিয়মিত কিন্তু আসো
এবং
বিপাশামনি এরাও এসে গেলেই হয়।

একটা কথা বলি এই যে জেরীমনি তার আর আমার লুকিয়ে লুকিয়ে ঝগড়া যদি তোমরা দেখলে তো অজ্ঞান হয়ে যেতে।
পুরাই কেজী ক্লাসের বাচ্চাদের কান্ড কারখানা।

আমি বসন্তদিন লিখলাম ছদ্মনামে আর সেটা কেনো আমি এটা জানার পরে জেরীমনি পারলে আমাকে সেদিন বটি দিয়ে কুচি করে কাঁটতো!!!!!!!!!!!! :P
আর সেটা কিন্তু ঢং ঢাং ছিলো না জেরীমনির রিয়েল রাগ ছিলো। আর এমনই রাগ যে আমিও তার সাথে সাথে রেগে গেলাম। আরে আমি যা যা গল্প লিখবো তার সব কিছুই কি সত্যি সত্যি আমিই হতে হবে!!!!!!!!!!

পরে অনেক বছর পরে আবার আমরা বণ্ধু হলাম। অনেক হাসলামও। তবে জেরীমনি মোটেও আমার মত ঢং ঢাং করা মানুষ না। এক্কেবারে ১০০% খাঁটিই বলা যায়। যাইহোক সেই অনেক বছর পর জেরীমনিকে সেই পাবলিশড বসন্তদিন বই পাঠালাম। আমার খোকাভাই সিরিজটাও জেরীমনির অনেক পছন্দ হয়েছে তাই সেটা পাবলিশ হলেও পাঠিয়ে দেবো।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার আহবানে সব আপুরা হাজির হউক এই কামনা করি।

যাক জেরি আপুর সাথে ঝগড়া বাদ দিয়ে সখ্যতা হয়েছিল শেষ পর্যন্ত। উনি অনেক দিন পরে আবার এসেছেন। আশা করি নিয়মিত হবেন।

জেরি আপু সম্পর্কে জানলাম আপনার মন্তব্যের মাধ্যমে। আপনি নিজের বই এমন বাড়ি বাড়ি পোস্ট করে পাঠান এটা জানা ছিল না। আমার ধারণা বই ছাপানোর সময় প্রকাশককে বলে দিলে ওরাই সরাসরি আপনার প্রিয়জনদেরকে পোস্ট করে দেবে। তবে কাউকে জোর করে বই পড়ানো একটা শাস্তির পর্যায়ে পড়ে এটা আপনার মাথায় ঢুকবে বলে মনে হয় না।

৫৩| ০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১৮

মিরোরডডল বলেছেন:




নতুনের সাথে সহমত। সাচু একজন ব্যালান্সড পার্সন।
গুড সেন্স অফ হিউমার, ফ্রেন্ডলি, লজিক্যাল, ভদ্র মানুষ।
তাই তার সাথে কথা বলে আরাম পাই :)

নতুনকেও আমার ভালো লাগে।
আমার পছন্দের ব্লগার।

ইনফ্যাক্ট সবাই ভালো, কেউ খারাপ না।
কারো কারো মাথা হয়তো একটু বেশি গরম অথবা কথাবার্তায় একটু আউট অভ কন্ট্রোল হয়ে যায়।
ওগুলো কিছুনা, ধরলেই ধরা হয়।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: নিজের প্রশংসা শুনতে কার না ভালো লাগে। বিশেষ করে সেটা যদি হয় মিরোরডডলের কাছে থেকে। কারণ সে নিরপেক্ষভাবে মতামত দিয়ে থাকে এবং প্রয়োজনে সমালোচনা করতেও দ্বিধা বোধ করে না।

নতুন ভাই ভালো মানুষ কিন্তু কিছু বিষয়ে তার সাথে আমার মত বিরোধ আছে যেটা উনি জানেন।

ছোটখাট বিষয় অগ্রাহ্য করলে মানুষের সাথে মেশা সহজ হয়ে যায়। ব্যক্তিত্বের ধরণ সম্পর্কে ধারণা নিয়ে কারও সাথে মিশলে এবং তার নেগেটিভ দিকগুলিকে মাথায় রেখে তার সাথে কথা বললে আলাপ করা সহজ। একটা মানুষকে বদলাতে চেষ্টা করার চেয়ে তাকে তার মত মেনে নেয়াই ভালো। একজন মানুষের সীমাবদ্ধতাকে মেনে নিয়ে মিশলে সমস্যা কমে যায়। তবে কারও আচরণের মধ্যে বড় সমস্যা থাকলে এবং বারবার বলার পরেও সংশোধন না হলে তাকে এড়িয়ে যাওয়া ছাড়া উপায় থাকে না। আমার ঘনিষ্ঠ একজন বন্ধু আছে যে আমাকে খুব ভালোবাসে কিন্তু তার কিছু কিছু আচরণ আমার সেলফ এসটিমকে ডাউন করে দেয়। আমি প্রায়ই এই কারণে তাকে এড়িয়ে চলি যদিও জানি যে সে আমার প্রকৃত বন্ধু। বন্ধুরাও অনেক সময় ইমোশনালি ডমিনেট করতে চায়। আমি একটু স্বাধীনচেতা মানুষ কেউ আমাকে আমার ইচ্ছার বিরুদ্ধে প্রভাবিত করতে চাইলে আমি বিরক্ত বোধ করি অনেক সময়।

যে কোন মানুষের আচরণের মধ্যে ১০% থেকে ২০% বিষয় আছে যেটা হয়তো অন্যের ভালো লাগে না। এই অবস্থাতেই তার সাথে মেশা ভালো। সে আমুলে পাল্টে যাবে এমন আশা সব সময় বাস্তব হয় না। তাই ব্লগে গুটিকয়েক মানুষ ছাড়া বাকিরা ভালো মানুষ যাদের সাথে সহজেই ভাবের আদান প্রদান করা যায়।

৫৪| ০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৪

মিরোরডডল বলেছেন:




সাচু ঠিকই গেইজ করেছে যে কিছু বিষয়ে হয়তো আমি দ্বিমত, ট্রু।
সেটা হচ্ছে, নারী ব্লগার বা পুরুষ ব্লগার বলে তুলনাই আমি করতে চাই না।

এটা ঠিক যে কয়জন আপু আছে তারা সো সুইট কিন্তু সংখ্যায় এতো কম যে, পুরুষ ব্লগারের সমপরিমান থাকলে বোঝা যেতো তাদের মাঝেও কতরকম আছে। তাই হিউজ সংখ্যার পুরুষ ব্লগারের মাঝে অল্প কয়জন নারী ব্লগারের তুলনা টেনে নারী মাত্র Super cool আর পুরুষ মানেই রগচটা আক্রমণাত্মক সেটা বলা যায় না, আই মিন জাস্টিস হবে না :)

সেইভাবে বললে এখানে অল্প কয়জন পুরুষ ব্লগার যাদের নিয়ে অভিযোগ হিংসুটে অর সো সো, বাকিরা কিন্তু অসাধারণ।
তারা সবাই মোটামুটি বন্ধুসুলভ, ভদ্র, রেস্পেক্টফুল। এবং ভালো পুরুষ ব্লগারের সংখ্যাটা গুটিকয়েক মেয়ে ব্লগারের চেয়ে অনেক বেশি।

পোষ্টের সাবজেক্টের কথা যদি বলি, সেটা শুধু ব্লগে না, ব্লগের বাইরেও পুরুষদের পছন্দের বিষয় স্পোর্টস, রাজনীতি, ধর্ম।
মেয়েদের সাবজেক্ট কিছুটা ভিন্ন, ব্যাতিক্রম থাকতেই পারে। সেটার প্রতিফলনই ব্লগে দেখা যায়।


০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ২:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমিও নারী বা পুরুষ ব্লগার তুলনা করতে চাই না। কিন্তু পোস্টের পরিসংখ্যান নিয়ে যখন বসি এবং লেখালেখির ক্ষেত্রে নারী পুরুষের পোস্ট, মন্তব্য, প্রতি মন্তব্যগুলি যখন বিশ্লেষণ করি তখন মিররের কথার সাথে মিল পাই। পুরুষেরা স্পোর্টস, রাজনীতি, ধর্ম ইত্যাদি বিষয় নিয়ে বেশী লেখে বা পছন্দ করে আর নারীরা বেশী লেখে বা পছন্দ করে বেশ কিছু বিষয় নিয়ে যেগুলিতে পুরুষদের আগ্রহ কম। এটার কারণ জানার ইচ্ছা আমার। কারণ বর্তমান যুগে সকল ক্ষেত্রেই নারী, পুরুষের প্রবেশাধিকার প্রায় সমান। কিন্তু পোস্টগুলি পড়লে দেখা যাচ্ছে দুই ধরণের প্রবণতা। হয়তো খুব কম সংখ্যক নারী ব্লগার এই ব্লগে আছে তাই সঠিক চিত্র পাওয়া যাচ্ছে না। কিন্তু আমি প্রায় ৮ বছর ধরে পর্যবেক্ষণ করে এটা দেখলাম। তবে এটা ঠিক এতো ছোট স্যাম্পল থেকে সঠিক সিদ্ধান্তে আসা যায় না। এই কারণেই ব্যাপারটা বোঝার জন্য এই পোস্টে নারী ব্লগারদের মতামতগুলিও গুরুত্বপূর্ণ। তাদের কথা থেকে তাদের মনের ভাব বোঝা সহজ হবে।

কেন মেয়েরা স্পোর্টস, রাজনীতি আর ধর্ম নিয়ে কম আলোচনা করে এই ব্লগে বা ব্লগের বাইরে। এগুলি তো এমন কোন বিষয় না যেটার সাথে মেয়েরা জড়িত না। এটা আমার জানার আগ্রহ। এক ধরণের অনুসন্ধিৎসা থেকে এই ছোট পোস্টটা লেখা। ছেলে আর মেয়েদের চিন্তাধারার মধ্যে এই পার্থক্যের মূল কারণ কি। এটা কি আগ্রহের অভাব নাকি সামাজিক সংস্কার, বাধা, সমালোচনার ভয়, অপমানের ভয়। উপরে সোহানী বলেছে মেয়েরা ক্যাচাল পছন্দ করে না। কিন্তু আমাদের দেশের বহু মেয়ে মাঠের রাজনীতি করে তারা যে কোন ধরণের প্রতিকূলতা সামলাতে সক্ষম। হয়ত সেই ধরণের মেয়েরা সংখ্যায় কম এবং তারা ব্যতিক্রম। অধিকাংশ মেয়ে ঝামেলায় জড়াতে চায় না হয়তো এটাই সত্যি। এটা যদি সত্য হয় তাহলে বলতে হবে আমাদের সমাজ মেয়েদের জন্য সেই পরিবেশ তৈরি করতে এখনও পারেনি। ফলে মেয়েরা একটু সতর্কভাবে লেখে। আমি মুলত মেয়েদের কাছে থেকে এই বিষয়গুলির কারণ আশা করছি। তবে সবাই চ্যালেঞ্জিং বা ঝামেলার বিষয় পছন্দ করবে এমনটা আশা করা যায় না। ছেলে হোক বা মেয়ে হোক অনেকেই হয়তো কবিতা, গান, গল্প এগুলিতে সীমাবদ্ধ থাকবে। এটা দোষের কিছু না। শান্তিময় বিষয় নিয়ে ব্যস্ত থাকাকে সমালোচনা করা যায় না।

আমার ব্যক্তিগত ধারণা মেয়েরা কিছু কিছু বিষয় নিয়ে কম আগ্রহী যেটা মিরর বলেছে। আবার কিছু বিষয় আছে যেগুলি নিয়ে লেখার মত ভালো পরিবেশ আমাদের সমাজ বা ব্লগে পুরোপুরি গড়ে ওঠেনি। ফলে মেয়েরা এগুলি নিয়ে লিখতে উৎসাহ বোধ করে না। আমাদের সমাজে প্রচুর মেয়ে বেশ ধার্মিক হলেও অন্যান্য সংবাদ মাধ্যম, যোগাযোগ মাধ্যম বা ব্লগগুলিতেও ধর্ম নিয়ে মেয়েদের বিশ্লেষণাত্মক লেখা কম কেন। ধর্মীয় বিশ্লেষণমুলক লেখাগুলি ছেলেরা ৯৫% ক্ষেত্রে লিখে থাকে কেন। মেয়েদের মধ্যে কি কোন ভয় বা সংকোচ কাজ করে এই ব্যাপারে। স্পোর্টস নিয়ে মেয়েদের আগ্রহ কম কেন ( এটার মধ্যে কোন ঝামেলা নাই বরং আনন্দ আছে)। রাজনীতি নিয়ে মেয়েদের আগ্রহ কম কেন। মূল কারণ কি তারা ঝামেলা এড়াতে চায় নাকি আগ্রহ কম। যদি উত্তর হয় ঝামেলা এড়াতে চায় তাহলে বলতে হবে আমাদের সমাজে সেই পরিবেশ তৈরি হয়নি। আগ্রহ কম হলে জানতে ইচ্ছে করে কেন আগ্রহ কম। এটাও সত্যি ছেলে হিসাবে অনেক বিষয়ে আমার আগ্রহ কম যেটাতে মেয়েদের আগ্রহ বেশী। ছেলে মেয়েদের মধ্যে কিছু বিষয়ে এই আগ্রহ কম বা বেশী হওয়ার কারণটা আসলে কি এটাই আমার জানার ইচ্ছা। কারণটা কি সামাজিক নাকি নারী পুরুষের চিন্তা এবং আগ্রহে মৌলিক কোন পার্থক্য আছে।

৫৫| ০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫২

শেরজা তপন বলেছেন: নিবর্হণ নির্ঘোষ আমি কিন্তু ১০০% পুরুষবাদী! এখানে কোন হিপোক্রেসী নেই :)
নারীদের নিয়ে ছেলেদের ন্যাকামীপনা সহ্য করতে হয় বলে সহ্য করি! আর নিজেও করি, বাধ্য হয়ে!!!

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ২:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: পৃথিবী সকল যুগেই পুরুষবাদী ছিল। আমাদের ধর্মও তাই শিক্ষা দেয়। বেশী বিস্তারিত আলাপ করতে গেলে কামাল১৮ এসে হাজির হবেন এবং কোরআন আর হাদিসের সূত্র উল্লেখ করে এই পোস্টকে ধর্মীয় পোস্ট রুপান্তর করবে। তাই সেদিকে গেলাম না। তবে ইদানিং হিজাবি ফেমিনিসট নামে একটা শ্রেণীর উদ্ভব হয়েছে। ধর্মীয় পোস্ট এটা না তাই বেশী কিছু লিখতে সাহস হচ্ছে না। কেউ এই পোস্টকে ধর্মের দিকে নিক এটাও চাচ্ছি না। তাহলে কিছু গালাগালও এই পোস্টে চলে আস্তে পারে।

আপনার পুরুষবাদী হওয়ার নির্ভীক ঘোষণা আশা করি ভাবিকে আগেই শুনিয়েছেন। :) নারীদের নিয়ে ছেলেদের ন্যাকামিপনার দুই একটা উদাহরণ দেন দয়া করে। :)

৫৬| ০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৫

জেরী বলেছেন: নিবর্হণ নির্ঘোষ ভাই, আমার আশে পাশে আমি ইন্ট্রোভার্ট পুরুষই বেশী দেখি।তবে তাদের এই স্বভাবের জন্য কিন্তু তাদের কাজের ক্ষেত্রে কোন সমস্যা হয় না।বরং এরা অনেক ভালভাবে কাজ সমলায় চাকরি,ব্যবসায় সব ক্ষেত্রেই। আবার এক্সট্রোভার্ট পুরুষদের এটা ও দেখছি তাদের মানুষের কাছে গ্রহণযোগ্যতা পাওয়ার পর ও কেন জানি কর্মক্ষেত্রে ততটা সফলতা পায় না।এর ব্যাতিক্রম ও আছে।(তবে এটা কিন্তু আমার একান্তই নিজস্ব অভিমত ভাই)।

আর আমরা নারীরা যে বাসে অনেক গ্যাঞ্জাম করি এর উদাহারন ভুড়ি ভুড়ি। কেউ কেউ আছে গেটের সামনে দাড়াইয়া থাকে কিছু বললেই ফোঁস ফোঁস করে। আবার কেউ কেউ সাইডের দিকে যাবে না,সামনের সিটেই বসে থাকবে।অনেকদিন পরে ব্লগের কোন পোস্টে মুক্ত মন্তব্যলোচনা করে বেশ ভালো লাগছে ভাই। বস হাফ বেলা অফিসে নাই এই সুযোগে ব্লগে আসছি B-) ভাল থাকবেন।

@শায়মা, বইন তোমার আমার কাহিনী নিয়ে তো একটা উপন্যাস হয়ে যাবে।আমরা দুইজন মেসেঞ্জারের ছোট ছোট চ্যাটিং আকারে কি যে ক্যাচাল করছি এক সময়।এখনো ভাবলে হাসি পায় সেই সব চাইল্ডিশ আচরণের কথা ভেবে।এত কষ্ট করে টানা চ্যাটিং ঝগড়া না করে যদি ফোন করে আধ ঘন্টা ক্যাচাল করতাম তাইলে কত সময় বাঁচতো তাই না? তবে অনেকটা সময় পরে আমরা আমদের ভুল বুঝাবুঝি মিটিয়ে ও নিয়েছিলাম এটা আমার অনেক ভাল ও লেগেছে। তোমার পাঠানো বইগুলো আমি যত্ন করে রেখে দিয়েছি।আর সময় নিয়ে ধীরে ধীরে পড়েছি। আর হা তোমার বসন্তদিনের প্রতিফলন কিন্তু আমার বেশী পছন্দের ছিল :P

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ২:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের দেশে পুলিশ এবং প্রশাসন একটু সতর্ক হলেই বাসে মেয়েদের সস্তিদায়ক যাতায়াত নিশ্চিত করা সম্ভব। বাসে মেয়েদের সাথে পুরুষ যাত্রী এবং বাসের হেল্পারদের অপমান এবং অশ্লীল আচরণ নিয়মিত একটা বিষয়ে পরিনত হয়েছে। আমাদের দেশ ৩৩ বছর ধরে নারীরা শাসন করছে কিন্তু আমাদের দেশে মেয়েরা সবচেয়ে বেশী নির্যাতিত। বিশেষ করে বাসের পরিবেশ খুব খারাপ। ৯০% বাস হেল্পার নেশাখোর এবং বিভিন্ন অপরাধের সাথে জড়িত। এই টাউন সার্ভিস বাসগুলির নিয়ন্ত্রণ থাকে শহরের বড় বড় রাজনৈতিক নেতা এবং সন্ত্রাসীদের হাতে। ঘুরে ফিরে রাজনৈতিক কারণে বাসে যাতায়াতের ক্ষেত্রে মেয়েরা লাঞ্ছিত এবং অপমানিত হচ্ছে প্রতিনিয়ত। যা খুবই দুঃখজনক এবং লজ্জাজনক এই জাতির জন্য। মেয়েদের নিরাপদ চলাফেরা আমরা নিশ্চিত করতে পারনি। কিন্তু সরকার একটু উদ্যোগ নিলেই এটা সম্ভব।

আপনি শায়মা আপুর বইগুলি কষ্ট করে পড়েছেন শুনে ভালো লাগলো। তবে এতো কষ্ট না নিলেও পাড়তেন। অনেকের কাছেই উনি ওনার লেখা বই পাঠিয়ে থাকেন। সবাই বলে যে পড়েছি। সত্য মিথ্যা বলতে পারবো না।

৫৭| ০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:১২

শায়মা বলেছেন: জেরীমনি সেসব ঝগড়া চ্যাটিং আমি অনেকদিন সংরক্ষনে রেখেছিলাম। আবার ঝগড়ার প্রয়োজনের উপাত্ত হিসাবে। হা হা ঝগড়ার বিষয়বস্তু কি ছিলো মনে আছে? হা হা আমি শায়মা/অপসরা কেনো ছদ্মনামে বসন্তদিনের বরুণা হইলাম। সেই প্রেম কেনো মিছা হইলো! মানে ভাবখানা আমি প্রেমে পড়তেই পারিনা বরুণাই সত্য। সে যেই গভীর প্রেমে পড়ে আমি সেই প্রেমে পড়া মানেই ফাইজলামী প্রেম!! হায় হায় কি অপমান!!!!!!!!! হা হা হা :P

একটা কথা বলি সত্যি সত্যি প্রেমে না পড়লে কি অত প্রেমের কথা লিখতে পারতাম বলো!!! প্রতিফলন এই সেদিনও দেশে এসেছিলো। অনেকবার বলেছিলো চলো কফি খাই। আমি যাইনি। কিছুতেই যাইনি। আমরা দুজন গল্পটা লিখেছিলাম একদম মন দিয়ে আর সত্যিই গল্পের শেষ দৃশ্যে যেই দেখা হবার ঘটনাটা আছে তাহা সত্যি করেছিলাম। যাইহোক.....

এই যে এতদিন পরে খোকাভাইও লিখলাম। সেই খোকাভাই মিথ্যেই যদি হত এত কথা কই থেকে আসলো আমার বলো!!!!!!!!! হা হা হা

নিশ্চয় মেজাজ খারাপ হয়ে যাচ্ছে তোমার আবারও জেরীমনি। তবে হ্যাঁ কোনো লাভ স্টোরীই আসলে ১০০% মিথ্যা ছিলো না আবার ১০০% সত্যও ছিলো না।
তুমি তো তবুও একদিন এসে বললে কি করেছি আমরা! আমিও সাথে সাথে ভুলে গেলাম রাগ দুঃখ সকলই কারণ আমি তো জানি তুমি একজন খাঁটি হৃদয়ের মানুষ।

আরও একজনের সাথে এই অচেনা নিকে লেখা নিয়ে মহা গন্ডগোল হয়েছিলো। স্পর্শিয়া নিকে দ্বিতীয় জীবন লিখেছিলাম যখন। আমি কেনো সেই গল্পের মেয়েটা না এই নিয়ে যাচ্ছে্তাই হয়ে গেলো!

আজও আমার মনে হয় কোনোদিন সে সেই রাগ আর কষ্টটা ভুলে তোমার মত এসে বলবে কি করেছিলাম আমরা বলোতো?

কিন্তু সে আসে না। কখনও হয়তো আসবেওনা। কিন্তু সত্যিই আমি কাউকেই দুঃখ দিতে চাইনি। আমি শুধু নিজের মনেই লিখেছিলাম। :(

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি যে কত ছেলের জীবন নষ্ট করেছেন আল্লাহই জানেন। আত্মহত্যা কয়জনে করেছে জানাবেন। আপনি মনে হয় বোকাসোকা ছেলেদের বেছে নিতেন। অনেক মেয়েই বোকাসোকা কিন্তু হ্যান্ডসাম, সুদর্শন ছেলে পছন্দ করে তরুণ বয়সে। আপনার তো যে সৌন্দর্যের প্রতি আলাদা একটা টান আছে। তবে অনেক মেয়েই বাদাইম্মা, নেশাখোর, উড়াধুরা, রাগী যুবককে পছন্দ করে। যদিও তারা সেটা মুখে বলতে চায় না। ধরা খাওয়ার পড়ে গল্প আর কবিতা লেখে বেড়ে যায়।

৫৮| ০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:১৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: নিবর্হণ নির্ঘোষ আমি কিন্তু ১০০% পুরুষবাদী! এখানে কোন হিপোক্রেসী নেই :)
নারীদের নিয়ে ছেলেদের ন্যাকামীপনা সহ্য করতে হয় বলে সহ্য করি! আর নিজেও করি, বাধ্য হয়ে!!!


জানি তো মিয়া ভাই আপনি কেমন । তবে আমি বলতে চাইছি ক্যাঁচাল এড়াতে আপনার মন্তব্যের কোন তুলনা হয় না !!

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: শেরজা ভাই বলবে যে আপনার পোস্টে পরে আসছি। সেই যে গেল আর খুঁজে পাওয়া যায় না। ক্যাচাল পোস্ট সুন্দর ভাবে এড়িয়ে যেতে পারেন। এটাকে একটা গুনই বলা যেতে পারে।

৫৯| ০৮ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪২

রেজাউল৬১ বলেছেন: ব্লগের আপুরা ঝগড়া করে না এই কথা সত্য না । এই ব্লগে দেখেছি ''তুমি ফেসবুকে আমার নামে এইসব কথা লিখেছ'' এই জাতীয় ঝগড়া ।ওই সমস্ত আপুদের মধ্যে এখনো ব্লগে একাধিক জন উপস্থিত আছেন।

এছাড়া কয়েক জন সত্য কথন করে ঝগড়ার কথা বলে গেছেন।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগে মেয়ে ব্লগার খুব কম। তাই সামান্য কয়েকজনের উপর গবেষণা করে ওনাদের ঝগড়া না করা নিয়ে বলা হয়তো আমার ঠিক হয়নি। তবে ব্লগে এখন যারা নিয়মিত নারী ব্লগার আছেন তারা ভালো মনের ভালো মানুষ।

ফেইসবুককে আমার একটা বাজারের মত মনে হয়। এই কারণে ঐ দিকে বহু বছর যাই না। কাঁচাবাজার আর ফেইসবুক থেকে দূরে থাকি।

৬০| ০৮ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৩

রেজাউল৬১ বলেছেন: কিছু মগজহীন, ডোডো, থার্ড ক্লাস ব্লগারর ব্লগের মধ্যে ভাইয়া , আপুনি, চা খান এসব লিখে ব্লগকে টং ঘর বানিয়ে ফেলেছে। এসব হলো কলতলার ভাষা, ব্লগারদের ভাষা এরকম হওয়ার কথা না।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগ হল সমাজের ক্ষুদ্র সংস্করণ। এখানে রাজনৈতিক এবং ধর্মীয় আলাপ যেমন থাকবে তেমনি খুনসুটিও থাকবে। যার যেটা ভালো লাগবে সে সেই আলাপে যোগ দেবে।

৬১| ০৮ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৩

রেজাউল৬১ বলেছেন: ব্লগাররা একজন আরেকজনকে তাহলে কিভাবে সম্বোধন করবে?

যিনি বড় মাপের ব্লগার থাকে সবাই স্যার হিসেবে সম্বোধন করবে।
যিনি ষাড় ব্লগার তিনি অন্যদেরকে মগজহীন ক্রিমিনাল ডোডো কুকুরের ক্রোমোজোম ওয়ালা রাজাকার শিবির যা খুশি সম্বোধন করতে পারবেন এই ক্ষেত্রে মডুর অবাধ লাইসেন্স দেয়া আছে।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগার তো বিশেষ কোন প্রাণী না। সমাজে একজন আরেকজনকে যেভাবে সম্বোধন করে আরাম পায় ব্লগেও তাই করবে। যার যে রকম ভালো লাগবে সেভাবেই করবে। কেউ স্যার বলবে, কেউ বলবে ডোডো পাখি।

আসলে আমাদের মডারেটর ব্লগে কিছু শিথিলতা দিয়ে রেখেছেন যেন সবাই আরামে এবং মন খুলে আলাপ করতে পারে। বেশী কড়াকড়ি করলে মনের পূর্ণভাব প্রকাশে বাধা আসে। কিন্তু অনেকে পূর্ণভাব প্রকাশ করতে গিয়ে সীমালঙ্ঘন করে ফেলে। যেটা কাম্য না।

৬২| ০৮ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৫

রেজাউল৬১ বলেছেন: মহিলারা গালিগালাজ করেন না এই কথাও ঠিক না। কিছুদিন আগে শবনম এবং আর একটা নিক থেকে ব্লগারদের মাঝে মাঝেই গালিগালাজ করা হতো। অবশ্য ওই দুইটা প্রকৃত মহিলা নিক না , ঠাকুর গব্বর সিং এর দুইটা ছাইয়া নিক। ‌

মহিলারা ভদ্র ভাষায় গালিগালাজ আগে অনেকেই করেছেন। ‌ কিছুদিন আগে পাত্রী চাই বিজ্ঞাপনে এক বদমাশ কে এক প্রবাসী মহিলা ব্লগার রামগাদন দিয়েছেন। অতীতে অনেক মহিলা ব্লগার বদমাইশদের রাম গাদন দিয়েছেন। ব্লগার আরজু পনির কিছু কিছু কমেন্ট এখনো ব্লগে আছে।

কালনি ছাগু এবং এর বড় সাপোর্টার গলু পাঠা অতীতের পুরুষ নারী সকল ব্লগারের কাছ থেকে গাদন খেয়েছেন। ইন ফ্যাক্ট গলু এই সমস্ত গাদন খাওয়ার কারণে তিন বছরে তার ছয়টা নিক বাতিল হয়েছিল। অবশ্যই এসব ঘটেছিল আগের মডারেটরের জামানায়, গলুকে বর্তমান মডু দত্তক নেওয়ার আগে। এখন গলুকে গালি দিলে তা স্বয়ং মডারেটরের গায়ে লাগে।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক সময় গালি দেয়া ফরজ হয়ে যায়। তাই প্রয়োজনে মেয়েরাও গালি দিবে এটাই স্বাভাবিক। গালিগুলি বেশীর ভাগ মেয়েদের নিয়ে তো তাই মেয়েরা সহজে সেই গালি দিতে চায় না। কিন্তু গালির একটা জোর আছে। দশটা ভালো কথা যা করতে পারে না সেটা একটা গালি করতে পারে। কিন্তু গালি দেয়ার ক্ষেত্র আগে তৈরি করে নিতে হবে। কিছু কিছু গালি শুনতেও বেশ ভালো লাগে।

কিছু নিক আসলে মেয়ে না। ২ বছর আগে ব্লগে ছেলে ব্লগার মেয়ে সেজে হুমকি দেয়ার নজির সম্পর্কে আপনি ভালোই ওয়াকিবহাল আছেন। যদিও অনেকেই ব্যাপারটা জানে না।

৬৩| ০৮ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৬

রেজাউল৬১ বলেছেন: মহিলা ব্লগারদের মধ্যে আন্তরিকতা বেশি এই কথা সত্য না। অনেক হেভি ওয়েট (ওজন এক কুইন্টালের বেশি)ব্লগার আছেন যারা বিভিন্ন রান্নাবান্না করে ছবি দিবেন, কিন্তু কখনো দাওয়াত দিবেন না। অবশ্য ব্যতিক্রম ছিল, বিলাই আপা আমাকে একাধিকবার দাওয়াত দিয়েছিলেন। যেতে পারি নাই। বিলাই আপা ওনার সমস্ত পোষ্ট ড্রাফটে নিয়ে ব্লগ ছেড়ে চলে গেছেন, উনার সাথে আর যোগাযোগ রাখতে পারিনি।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: গত কয়েক বছর ধরে মেয়ে ব্লগার কম। আমার পর্যবেক্ষণ এই সামান্য কয়েকজন মেয়ে ব্লগার নিয়ে। তাই আমার ধারণা ভুলও হতে পারে। মহিলা ব্লগারদের মধ্যে আন্তরিকতাই এখন বেশী দেখি। গত কয়েক বছরে কোন ঝগড়াঝাঁটি দেখি নাই। আপুনি, সোনামণি ইত্যাদি বলে একে অন্যকে সম্বোধন করে থাকেন।

হেভি ওয়েট ব্লগার আশা করি আপনার মন্তব্য পড়বেন এবং পরবর্তী আয়োজনে আপনাকে দাওয়াত দিবেন। বিলাই আপার নিক কি ছিল। ওনাকে মনে হয় চিনি না। পোস্ট কেন ড্রাফ্‌ট করলো?

৬৪| ০৮ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: ওয়াও! ব্যাপক বিনোদন। পপকর্ন নিয়ে গ্যালরিতে বসলাম।শায়মাপু শতরানের পথে X(

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: এমনেই নাচুনে বুড়ি তার উপর ঢোলের বারি। :)

৬৫| ০৮ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: এইরে হাসির ইমোজি দিলাম হয়ে গেল রাগের কি দুঃখ।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি কিছু মনে করি নাই। শায়মা আপু আপনাকে ছাইড়া দিলেই হল। :)

৬৬| ০৮ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৩

শায়মা বলেছেন: রেজাউল ভাইয়ু!!! তোমাকে আমি কত্ত দাওয়াৎ দিলাম একদিনও আসলে না। শুধু লুকাই থাকো আর অকারণে এই সব বলো।:(

বিলাই আপু রাগ করে চলে গেছিলো।

আপুর ছোটবোন কে যেন ছিলো?

বড় বিলাই এটা মনে আছে কিন্তু ছোট বিলাই না কি যেন একটা নাম ছিলো। তারা দুবোন ছিলো।

তো বিলাই আপু তোমাকে কি বাসায় ডেকে নিয়ে গিয়ে দাওয়াৎ খাইয়েছিলো? কি খেতে দিয়েছিলো কে এফ সি ফ্রায়েড rat? :)

ওহ মন্তব্য আবার দেখলাম সেখানে যেতে পারো নাই।:)

আর আমি যে কতবার দাওয়াৎ দিলাম সবাইকে সেটা চোখে দেখো না !!!! X((

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি বড় মনের মানুষ। দাওয়াত দিয়েছেন কিন্তু তারা আসে নাই। এটা আপনার দোষ না। বাড়ি থেকে ধরে এনে তো আর দাওয়াত খাওয়ানো যায় না। :)

৬৭| ০৮ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৯

মিরোরডডল বলেছেন:




শায়মাপু, বিলাই আপু কে? আমরা কি তাকে চিনি?



০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি তাকে চিনি না। ওনারা আবার দুই বোন। বেশ আলোচিত মনে হচ্ছে। ওনাদের সম্পর্কে জানতে ইচ্ছে করছে।

৬৮| ০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৭

ফ্রেটবোর্ড বলেছেন: গ্রীক শব্দ বেগুনী হতে আপুনি শব্দের উদ্ভব =p~

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: বেগুনী খেলে আমার অ্যালার্জি হচ্ছে ইদানিং। তবে সব সময় হয় না। :)

৬৯| ০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

শায়মা বলেছেন: না তুমি চেনো না।

অনেক আগে আসতো সে মিররমনি!

তার নিক ছিলো বড় বিলাই

রোজ পোস্ট দিত।

আর সে কি কারণে ব্লগ ছেড়ে গিয়েছিলো সেও আমার দেখা ও জানা।

দুঃখ নিয়ে কারণ কেউ কেউ তাকে আর তার লেখাকে ছোট করেছিলো।

বড়ই সহজ সরল মানুষ ছিলেন আপুনিটা।

আর তার একটা বোন ছিলো সেই নিকটা মনে পড়ছে না।


ফ্রেটবোর্ড ভাইয়া সত্যিই আমি আপুনি আপুনি করে নিউ ভোক্যাব বানিয়ে দিয়েছিলাম। :P

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমারও মনে হচ্ছে সে অনেক সহজ সরল ছিল। নইলে নিজের বাসায় দাওয়াত দেয়। সবাই তো আপনার মত না। আবার রাগ করে সব পোস্ট মুছে দিয়েছে। বোনটাকেও মনে হয় সাথে করে নিয়ে গেছে। দুই বছর আগে দুইটা কুটনি বোন ছিল তারা নাকি আসলে ছেলে ছিল। আপনি তো জানেনই। এরা ক্রিমিনাল। ব্লগ তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নিল জানা গেল না।

সহজ সরল ভালো মানুষেরা ব্লগের এই জটিল পরিবেশে হাপিয়ে ওঠে। পরে অভিমান করে চলে যায়। অভিমানী এবং আবেগি মানুষ আমার ভালো লাগে।

৭০| ০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

সোনালি কাবিন বলেছেন: ২৪. ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১১০

সোনাগাজী বলেছেন:
মেয়ে ব্লগারদের মাঝে ১টা ভালো মিল আছে, সবাই প্রায় একই রকম বিষয় নিয়ে, একই লেভেলের অপ্রয়োজনীয় বিষয় নিয়ে, গার্বেজ বা তার কাছাকাছি ধরণের পোষ্ট দেন।

%% এই ধরণের বিদ্বেষমূলক মন্তব্য দ্রুত মুছার জন্য মডুকে ধন্যবাদ।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: শব্দ চয়নের সমস্যা। মেয়েদের সমালোচনা করতে চাইলে একটু ভালো ভাষায় এবং গঠনমূলকভাবে করা যেত। হয়তো সেই সমালোচনা থেকে কিছু জানা যেত।

৭১| ০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

রেজাউল৬১ বলেছেন: নারী ব্লগারদের ঝগড়ার কথায় মনে পড়ে গেল, ব্লগের বাহিরে এক নারী ব্লগারের সাথে ব্লগার জুলভার্নের বেশ ঝগড়া ( মারামারিও বলতে পারেন ) হয়ে গেল। কেমন করে যেন ব্লগের বাইরের বিষয়টা ব্লগেও চলে আসলো। ব্লগে তুমুল ঝগড়া আর ক্যাঁচাল। দুই পক্ষেরই বেশ কিছু নিক নিহত :(( । আমি কোন পক্ষেই ছিলাম না তারপরেও আমার একাধিক নিক গায়েব হয়ে গিয়েছিল |-)

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: এতো কাহিনী তো জানা ছিল না। কি হয়েছিল জুলভার্ন ভাইয়ের সাথে ঐ নারী ব্লগারের। ঐ নারী ব্লগার কি এখন আছে? থাকলে তার নিক কোনটা? কত সালের ঘটনা?

আপনি সম্ভবত দুই পক্ষের ঝগড়ায় ঘি ঢালছিলেন। :)

৭২| ০৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

রেজাউল৬১ বলেছেন: জুলভার্নের ও সময়ের নাম ছিল সম্ভবত বাবুল বা বাবলু

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওকে। নোটেড।

৭৩| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২৪

বাউন্ডেলে বলেছেন: নারীদের ব্যাপারে আলাদা দেখার কোন কৌতুহল আমার কখনো হয়নি। এ কারনে নারী ব্লগারদের ব্যাপারে কিছু লিখতে পারছি না। ব্লগারদের সমমনা থাকাটা স্বাভাবিক ব্যাপার। সংখ্যালঘিষ্ঠ হলেই যে মিল থাকবে ? এটারও কোন বাস্তবতা নাই। ব্যাক্তিত্বের সংঘাত সামাজিক জীব মানুষের প্রকৃতি-প্রদত্ত আচরন। নারীীরাও এ থেকে মুক্ত নয়।
মানুষের মধ্যে (অদৈহিক) “মিল-অমিল” সামাজিক,অর্থনৈতিক,শিক্ষাগত,জিনগত,পরিবেশগত, শারিরীক ও মনোজাগতিক বৈশিষ্ট্যর উপর ভিত্তি করে রচিত হয়।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রত্যেকটা মানুষ আলাদা। তাই মিল এবং অমিল থাকবেই। কিন্তু গত কয়েক বছরে নারী ব্লগারদের মধ্যে একটা সুন্দর সম্পর্ক বিরাজ করছে। যদিও তারা এখন সংখ্যায় খুব কম। একারণে হয়তো পুরো চিত্র পাওয়া যাচ্ছে না।

৭৪| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫১

ডার্ক ম্যান বলেছেন: মেয়েরা আপন করে নিতেও দেরি করে না, আবার ছুড়ে ফেলতেও দ্বিধা করে না।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি নিশ্চয়ই নিজের অভিজ্ঞতা থেকে বললেন। মানুষ তার অভিজ্ঞতার আলোকে বিচার করে থাকে।

৭৫| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৩

করুণাধারা বলেছেন: প্রথমেই আপনাকে লক্ষ কোটি ধন্যবাদ, মেয়ে ব্লগারদের তালিকায় আমার নাম উল্লেখ করবার জন্য। আহা! সবাই যদি এভাবে আমার বয়স কমিয়ে ভাবতো... :D

সকালে কাছের মানুষের মন্তব্য দেখেছিলাম কিন্তু তখন এ ব্যাপারে কিছু লিখতে পারিনি। এখন লিখছি।
কাছের মানুষের পর্যবেক্ষণ আমার মতে সঠিক। আমার মনে পড়ে গেল অনেকদিন আগে বিশ্ববিদ্যালয় জীবনের কথা। আমাদের ব্যাচে ৪৯৩ জন ছেলে আর সাত জন মেয়ে ছিলাম। আমাদের মেয়েদের অবস্থানের অনেক বৈপরীত্য ছিল। একজন ক্লাসে সেকেন্ড পজিশন আরেকজন লাস্ট পজিশন। কেউ অতি বিত্তশালী কেউ মধ্যবিত্ত। কেউ খুব সুন্দরী কেউ সাধারণ দেখতে। কিন্তু আমরা ক্লাসের সব মেয়েরা একজোট হয়ে থাকতাম। মনে হয় সংখ্যালঘু হবার কারণেই এই মিলমিশ অবস্থা ছিল।

তবে শায়মা না থাকলে মনে হয় এতো সহজে আমরা তুমি বলতে পারতাম না।

০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৪:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার অনেক লেখা আমি পড়েছি। অনেক মন্তব্য এবং প্রতি মন্তব্যও পড়ি। সেগুলির উপর ভিত্তি করেই আপনার লেখার সামর্থ্য সম্পর্কে লিখেছি। আপনারা কয়েকজন বেশ ভালো লেখেন। আপনাদের লেখার পরিসরও অনেক বিস্তৃত। হয়তো সময়ের অভাবে এখন কম লেখেন। কিন্তু ভাত পরীক্ষা করতে যেমন সব ভাত দেখা লাগে না একইভাবে কিছু পোস্ট পড়লেই একজন ব্লগারের ক্ষমতা সম্পর্কে ধারণা করা যায়। আর প্রচুর পড়াশুনা বা জ্ঞান না থাকলে ভালো লেখা যায় না। তবে আরেকটা জিনিস থাকতে হয় সেটা হল অন্তর্দৃষ্টি। আপনার লেখায় গভীরতা থাকে এবং মেধার ছাপ থাকে। জুন আপুর প্রচুর পড়াশুনা (পড়াশোনা বলতে পড়ার অভ্যাস) আছে সম্ভবত। সাহিত্যে ভালো দখল। প্রচুর বই পড়েছেন। ব্লগে এমন ব্লগার খুব কম আছে মনে হয়। বিশ্ব রাজনীতি, ইতিহাস, কূটনীতি, খেলাধুলা ইত্যাদি সম্পর্কে ভালো জ্ঞান রাখেন তিনি। যদিও ব্লগার সোনাগাজী আপনাকে এবং জুন আপুকে ছোট করতে চায়। এক ধরণের হিংসা থেকে ওনার মধ্যে এগুলির উদ্ভব হয়েছে বলে আমার মনে হয়। ওনার ধর্মীয় দৃষ্টিভঙ্গিও এটার জন্য দায়ী। ধর্মীয় কোন ভাব লেখায় চলে আসলে তিনি সেই ব্লগারকে আক্রমণ করা শুরু করেন। ইদানিং আমার সাথে ওনার মোটামোটি একটা ভালো সম্পর্ক আছে অবশ্য। কত দিন টেকে বলা মুশকিল।

আমার ধারণা আপনার বয়স বেশী না (আমি বলতে চাচ্ছি বয়স আপেক্ষিক একটা ব্যাপার)। কারণ বয়স হল একটা সংখ্যা। যদিও এটাও সত্য বয়সের কিছু বাধাও আছে।

মিলেমিশে থাকার কারণ যাই হোক না কেন ব্লগে বর্তমানে যে নারী ব্লগারগণ আছেন ওনারা ভালো মানুষ। কারণ ওনাদের বদলে একদল কুটনি ব্লগে থাকলে সবার জন্যই সেটা বিপদজনক হতো। ব্লগের ছোট এই স্যাম্পল থেকে কোন কিছু বিচার করা যায় না আসলে। তবে সাধারণভাবে মেয়েরা আক্রমণাত্মক আচরণ সাধারণত আগ বাড়িয়ে করে না। ব্যতিক্রম থাকতেই পারে। আসলে ছেলেরা তাদের আবেগ অনুভূতি সবার সাথে সহসা শেয়ার করতে চায় না। কিন্তু মেয়েরা অল্প পরিচয়েই সেটা পারে।

শায়মা আপু সাইকোলজিতে পড়াশুনা করেছেন তো তাই ফলিত মনোবিজ্ঞান প্রয়োগ করেন। আপুনি আর ভাইয়া মণি বলে আগেই ঠাণ্ডা করে নেন। :)

৭৬| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৩

জুন বলেছেন: @ শায়মা বড় বিলাই এর বোনের নাম সম্ভবত শাহানা ছিল । ব্লগের সাথেই কি একটা ব্যাপারে মন খারাপ করে চলে গেল । আমি তখন নতুন অত কিছু বুঝি নি ।

০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৪:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি তো মনে হয় প্রস্তর যুগের কথা বলছেন। :) আপনি প্রায় ১৪ বছর ব্লগিং করছেন। আর আপনি বলছেন আপনি তখন নতুন। আমার মনে হচ্ছে সে একজন মানবিক ব্লগার ছিল। নইলে রাগ করে চলে যেত না।

৭৭| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৮

শায়মা বলেছেন: হি হি করুনাধারা আপু আমি যে এই ব্লগে তুমি তুমি শুরু করেছি এই বাচ্চু ব্লগার ভাইয়া আপুনিরা জানেই না!!!!!!!!

আর আপুনি ভ্যোকাবসও আর পিচ্চুও কিন্তু আমার ভ্যোকাব সবাই আমার নিউ নিউ শব্দ আবিষ্কার নিয়ে দামই দিচ্ছে না!!! :((



:P


জুন আপু বড়বিলাই আপুর নামই শাহানা কিনতু তার একটা বোন ছিলো চানাচুর তার বোন ছিলো মনে হয়।

চানাচুর জেরীমনি আরও একজন ছিলো এক এক পোস্টে আড্ডা বসাতো গল্পের হা হা মিররমনি শুভভাইয়ু মানে আমাদের মত।

০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৪:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি ব্লগকে জমিয়ে রাখতে পারেন। প্রত্যেকটা সংগঠনে এই ধরণের মানুষের প্রয়োজন হয় যারা সেই সংগঠনের সদস্যদেরকে সহজেই প্রভাবিত করতে পারে। আপনি অবশ্য বেশ মেধাবিও। সেটার প্রভাব ব্লগ সদস্যের উপর ইতিবাচকভাবে পড়ে। অনেকেই আপনার লেখা এবং মন্তব্যের দ্বারা অনুপ্রাণিত হয় এবং ব্লগের প্রতি তাদের আকর্ষণ বাড়ে। আপনার কাজ কারবারে একঘেয়েমি নেই তাই সবাই উৎসাহ বোধ করে। বিনে পয়সায় ব্লগের সেবা করে যাচ্ছেন।

এই দুই বোন সম্পর্কে আমার জানতে ইচ্ছে করছে। যদিও শুনলাম সব পোস্ট মুছে ফেলেছে।

শুভ সম্ভবত বিয়ের কারণে সাময়িক বিরতি গিয়েছে।

৭৮| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৯

ডার্ক ম্যান বলেছেন: এই ব্লগে আমার একজন বউদি আছেন। আপনিও তার নাম উল্লেখ করেছেন।
কবি বলেছেন, যার আছে বউদি তার লাগে না কোন দিদি।

০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৪:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি আবার কোন বউদির নাম বললাম। একটু খোলাসা করে বললে বুঝতে সুবিধা হত। অনেক দিন আপনার টেক্সট পাই না।

৭৯| ০৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২৯

মিরোরডডল বলেছেন:




ব্লগের বাইরে দেখেছি মেয়েরাই হিংসুটে আর ঝগড়াঝাঁটি করে। ছেলেগুলো সহজ সরল।
কিন্তু ব্লগে এসে দেখেছি কিছু হিংসুটে পুরুষ, গালাগালি, আক্রমণাত্মক মানুষ যেটা ব্লগের বাইরে এমন দেখিনি।

আবার একইভাবে বলতে হয়, ব্লগের আপুরা এতো চমৎকার একেকজন, কিন্তু ব্লগের বাইরে আমার সব বিটার এক্সপেরিয়েন্স হয়েছে মেয়েদের কাছ থেকে। এত বেশি ক্রিটিক, হিংসুটে আর ঝগড়াটে যে আমি মেয়েদের সাথে মিশতে এক কথায় ভয় পাই এবং ছেলে বন্ধুদের সাথে মাচ মোর কম্ফোর্টেবল।

ম্যাক্সিমাম ছেলেরা ভেতরে বাইরে একরকম, কোনো ভনিতা নেই, অন্যকে নিয়ে কোন বদারেন্স নাই, পিকি না, অনেক উদার অনেক খোলামেলা। আই মিন জেনুইন হয়। মেয়েদের কোনটা যে আসল রূপ আর কোনটা নকল এই বুঝতে আমার খবর হয়ে যায়।

ছেলে বন্ধুদের আড্ডায় আমার কোন প্যারা নিতে হয় না কিন্তু মেয়ে ফ্রেন্ডরা পা থেকে মাথা পর্যন্ত স্ক্রিনিং করে, স্ক্যানিং করে, যা কিছু ইনপুট করে সেটা নিয়ে আরেক জায়গায় আউটপুট দেয়, কিছু সুগার কোট করে, স্পাইসি করে একটু টপিং গারনিশ দিয়ে এমনভাবে আরেকজনের কাছে পরিবেশন করে, যার কাছে করে সে আবার আরেক টু স্পাইসি করে। এভাবে চাইনিজ হুইস্পারিং করে করে তিলকে তাল বানায়। যাকে নিয়ে করে, তার লাইফটা হেল করে ছাড়ে!

এসব কারণে আমার মেয়ে বন্ধু অনেক কম।
বাংলাদেশে অল গুড, সেখানে সমস্যা নেই কিন্তু এখানে এই ছোট কমিউনিটিতে যা অভিজ্ঞতা, সেটা শেয়ার করলাম।


০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৫:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক নতুন কিছু জানলাম। ব্লগে বেশীর ভাগই বেনামে ব্লগিং করে। এই কারণে অনেকের চরিত্রের খারাপ দিকগুলি ব্লগে সহজে প্রকাশ পায়। ব্লগের বাইরে অনেকে মুখোশ পরে থাকে কিন্তু ব্লগে যেহেতু কেউ চিনবে না তাই নিজের প্রকৃত চেহারাটা প্রকাশ করে ফেলে। এই কারণে হয়তো পুরুষ ব্লগারদের আচরণের ক্ষেত্রে ব্লগ এবং বাস্তব জগতে পার্থক্য খুঁজে পাওয়া গেছে। এটা সত্যি।

আমাদের ব্লগে আসলে বর্তমানে যারা নারী ব্লগার সক্রিয় আছেন তারা বেশ উন্নত চরিত্রের। তাদের চিন্তা, চেতনা, বিবেক, বুদ্ধি, সততা, আন্তরিকতা, সহমর্মিতা আসলেই ভালো। তাদের এই গুণগুলির জন্যেই তারা এখনও ব্লগিং করে যাচ্ছেন। ব্লগ আর ফেইসবুকের মধ্যে অনেক পার্থক্য আছে। ফেইসবুকে হাজারে হাজারে লাখে লাখে মানুষ পাওয়া যাবে। কিন্তু ব্লগে কম, কারণ ব্লগে যারা আসে তারা সমাজ সংসার নিয়ে, জীবনের গভীরতা নিয়ে, মানবতা নিয়ে কিছু হলেও ভাবে। ফেইসবুকে এগুলির হার খুব কম।

ব্লগের ছোট স্যাম্পল থেকে বিচার করা আসলে ঠিক হবে না। তাই মিরোরডডলের অভিজ্ঞতা থেকে নতুন কিছু জানলাম। বাস্তব অভিজ্ঞতা থেকে অনেক কিছু জানা যায় এবং শেখা যায়।

তবে কম বয়সী মেয়েরা যে ভুলটা করে সেটা হল তারা ছেলে চিনতে ভুল করে। কিছু ছেলে আছে যারা মেয়েদের সরলতার সুযোগ নেয়। বর্তমানে প্রযুক্তির কারণে এটা আরও বেড়েছে। বিশেষ করে কম বয়সী মেয়েরা কিছু বুঝে ওঠার আগেই ধরা খায়। ফলে এক সময় পুরো পুরুষ জাতি সম্পর্কে খারাপ ধারণা পোষণ করে পরবর্তী জীবনে। এই কারণে কম বয়সী মেয়েদের একটু গাইডেন্স দরকার ভালো ছেলে খোজার ক্ষেত্রে। বেশীর ভাগ ছেলেই হয়তো ভালো কিন্তু কিছু খারাপ ছেলে আছে যারা একাধিক মেয়ের সাথে সম্পর্ক রাখে। এরা এই ব্যাপারে খুব দক্ষ। যদিও এক সময় এরা ধরা পড়ে যায়। আশ্চর্যের ব্যাপার হল একাধিক মেয়েকে নিয়ে যে ছেলেগুলি থাকে তাদেরকেই অনেক বোকা মেয়ে পছন্দ করে এবং বুঝতে দেরী করে।

ছেলেদের সাথে প্রেমহীন বন্ধুত্ব সাধারণত খাঁটি হয়। ছেলেরা এই ব্যাপারে বেঈমানি করে না। কোন ভনিতা বা চালাকি করে না সাধারণত।

তবে রোমান্টিক সম্পর্কের ক্ষেত্রে একটু পরিপক্ক বয়সের কিছু পুরুসদের সমস্যাও অনেকটা তরুণ পুরুষদের মত। সেটা হল গোপনে একাধিক সম্পর্ক বজায় রাখা। রোমান্টিক রিলেশনের ক্ষেত্রে অনেক ছেলে প্রতারণার আশ্রয় নেয় এবং তারা বউ রেখে বা গার্লফ্রেন্ড রেখে আরেক জনের সাথে সম্পর্ক করে। এগুলি অনেক বড় একটা অপরাধ। অনেক ক্ষেত্রে এই রোগ সারানো কঠিন।

স্রেফ বন্ধু হিসাবে ছেলেরা সাধারণত জটিল না। অন্য একটা ছেলে বন্ধুর মতই একটা মেয়ের ক্ষেত্রেও তারা নিঃস্বার্থ বন্ধুত্বের মূল্য রাখতে চেষ্টা করে। প্রেম বা সম্পর্কের ক্ষেত্রে আর মাথা ঠিক রাখতে পারে না। এটা অবশ্য ছেলে মেয়ে উভয় ক্ষেত্রেই কম বেশী হয়। প্রেমের রিলেশন ছাড়া বন্ধুত্বতে চাওয়া পাওয়া কম তাই সেটার মধ্যে খাদ থাকে না। প্রেমের বন্ধুত্বের মধ্যেই যত সমস্যা। সেটা নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।

কমিউনিটি ছোট হলে সমস্যা হওয়ার কথা। কারণ বাংলাদেশে তো মানুষের অভাব নাই।

৮০| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৪১

নিমো বলেছেন: লেখক বলেছেন: চুলোচুলির কথা বললে ব্লগের মেয়েরা আপনার আর আমার উপর ক্ষেপে যেতে পারে। তাই চুপ থাকি এই ব্যাপারে। :)
সত্য ভাষণে ক্ষেপে গেলেতো সমস্যা। ব্লগে ছবি আঁকা নিয়ে দুই মেয়ে ব্লগারের মধ্যে রীতিমত তুলিতুলো হয়েছিল।

০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৫:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: বহু বছর আগে শায়মা আপুর একটা ছবি নিয়ে আরেক মেয়ে ব্লগারের সাথে ঝগড়া হয়েছিল। উপরে সম্ভবত উনি উল্লেখ করেছেন। আগেও শুনেছি। ছবির স্বত্ব নিয়ে সমস্যা হয়েছিল সম্ভবত। ঐ মেয়ে ব্লগার ভুল বুঝেছিল। সেই ভুল বোঝার অবসান হয় নাই সম্ভবত। শায়মা আপু চুরি করলে এতো কাঁচা চুরি তো করতো না।

৮১| ০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৬:১৪

সোহানী বলেছেন: "আপনার মধ্যে হাল্কা পুরুষ বিদ্বেষ বা নারীবাদী মনোভাব দেখা যায়।"

আমি নারীবাদী এবং প্রতিবাদী। আর এতে যদি মনে হয় আমি "পুরুষ বিদ্বেষী", তাহলে আমি তাই।

" আমি আবার নারীবাদীদের দেখতে পারি না।"

সেটা সম্পূর্ণ আপনার ব্যাক্তিগত পছন্দ-অপছন্দ। নারীবাদীদের পুরুষবাদীরা দেখতে পারে না। ;)

০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৬:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার হিসাব ঠিক আছে। বিভিন্ন সময়ে আপনার লেখা পড়ে আমার তাই মনে হয়েছে।

নারীবাদী ধারণাটা একটা বাতিল এবং উগ্র ধারণা। মুলত পুরুষ বিদ্বেষ থেকে এটার উদ্ভব। এটার উদ্দেশ্য হল নারী আর পুরুষের মধ্যে বিভেদ এবং দূরত্ব সৃষ্টি করা। অনেক বোকা নারী এগুলি গিলেছে। নারীর প্রতি অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হওয়ার জন্য নারীবাদী হওয়ার প্রয়োজন পড়ে না। নারীর প্রতি অন্যায়ের কারণে পুরুষরাও প্রচুর জুলুমের শিকার হয়। বাংলাদেশের ৮০% নারী নির্যাতন মামলা ভুয়া হয়ে থাকে। নারীর প্রতি অন্যায় একটা সামাজিক সমস্যা এবং এটা শুধু নারীদের সমস্যা না। এটা অনেক নারীর মগজে ঢোকে না। এই সমস্যার পিছনে পুরুষের যেমন ভুমিকা আছে তেমনি কিছু নারী তাদের কর্মকাণ্ডের দ্বারা নারীর প্রতি অন্যায়কে বারিয়ে দিচ্ছে। অনেক নারীবাদী নিজেরাই নারী নির্যাতনে জড়িত বা ইন্ধন জোগাচ্ছে।

আপনি প্রয়োজনে পুরুষ বিদ্বেষী হতেও রাজী। এটা একটা ভুল দর্শন। অপরাধীর কোন পুরুষ বা নারী নাই। বহু নারী নারীনির্যাতনে জড়িত। পারিবারিক পর্যায়ে নারীরাই বেশীর ভাগ ক্ষেত্রে নারী নির্যাতনকে উস্কে দেয়। তাই আপনাকে সেই ক্ষেত্রে নারী বিদ্বেষীও হতে হবে। কিন্তু সমস্যা হল আপনি শুধু পুরুষ বিদ্বেষী। আপনার ধারণা নারীর অবমাননা শুধু নারীই করে। নারী তার নিজের ভুলের জন্যও নির্যাতিত হয়। আবার অনেক নারী নারীনির্যাতনের সহায়ক। এটা একটা সামাজিক সমস্যা। একটা নারী নির্যাতিত হলে তার বাবা, চাচা, ভাই নির্যাতিত হয় অনেক সময়। শুধু নারী বা পুরুষের সমস্যা এটা না। নারীবাদিরা এটা বুঝতে সক্ষম না।

সমাজে যারা পুরুষ এবং নারীতে সংঘাত এবং দূরত্ব তৈরিতে সাহায্য করে তাদের আমি পছন্দ করি না।

০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৬:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: তৃতীয় প্যারার ৩য় লাইনে হবে 'আপনার ধারণা নারীর অবমাননা শুধু পুরুষই করে'।

৮২| ০৯ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:০০

ডার্ক ম্যান বলেছেন: অনেক দিন আপনার টেক্সট পাই না।
কিছুদিনাগে আপনাকে কল দিয়েছিলাম । সম্ভবত আপনি বিজি ছিলেন। তাই আর ডিস্টার্ব করি না।

০৯ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: খেয়াল করি নাই তো!!! :) ঠিক আছে পরে কথা হবে।

৮৩| ০৯ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৮

শায়মা বলেছেন: হা হা নিমোভাইয়ার তুলোতুলি ভোক্যাবস আমার অনেক মজা লাগলো।

একটা কথা বলি ভাইয়া। বলতে গেলে আমি এই ব্লগের প্রায় ব্লগ দাদী। কম ঘটনা দেখিনি বা নিজেও ঘটাইনি! বাপরে বাপ! সে কি আজকের কথা সেই ২০০৮ থেকেই দেখছি আর দেখছি। যাইহোক নিমো ভাইয়াও আজকের না। অনেক কিছুই দেখছেন এবং যথা সময়ে বিশেষ করে ফোড়ন কাটার সময় ঠিক ঠিক সেখানে উপস্থিত হয়ে যাচ্ছেন। :)

একটা জিনিস খেয়াল করেছি ভাইয়া যে কোনো ইনসিডেন্টে আমাকে ইঙ্গিত করে নানা কথা বলেন। যেহেতু আমার নাম না নিয়ে আমাকে বুঝাতে চেষ্টা করেন তাই আমি দেখেও না দেখার চেষ্টা করি। দু এক সময় যে টাইপের শব্দ উচ্চারণ করেছেন তাতে আমার তাকে একজন নেগেটিভ মাইন্ডের মানুষ মনে হয়েছে।

নেগেটিভ হোক আর যাই হোক ভাইয়ার কিছু গুণাবলী আছে তা তার অবজারভিং পাওয়ার। বসে বসে দেখছেন আর দেখছেন মাঝে মাঝে ফোড়ন কেটে যাচ্ছেন। আর কোথাও আমাকে মিলিয়ে দিতে পারলে তো কথাই নেই অমনি টুক করে ছোট্ট একখানি বিষাক্ত লাফ দিয়ে ফের গুহায় গিয়ে বসে থাকছেন। হা হা

আমি ভাইয়ার সম্পর্কে যা লিখছি তা খুব সাবধানে লিখছি কারণ যাই করুক আর তাই করুক ভাইয়া চাঁদগাজী ভাইয়ার মত অসহ্য না। আমার ধারণা ব্যক্তিজীবনে ভাইয়া যথেষ্ঠ উচ্চ পর্যায়ে আছেন। মানে তার একটা মাত্র পোস্ট লেখার স্টাইল এবং শব্দ ব্যবহার দেখে আমার এমনই মনে হয়েছে। বাপরে ভাইয়ার নামে একখানা রচনা লিখে ফেলছি। ভাইয়া যদিও আমি বিদ্বেষী তবুও ভাইয়ার নামে এই একটা কারণ ছাড়া আর কিছুই আমার খারাপ মনে আসছে না তার কারণ আবার ভেবো না আমি ভাইয়াকে ভুই পাচ্ছি। ভয় পাবার বান্দা আমি না। আসলেই আমার তাকে এমনই মনে হয়েছে।

যাইহোক যেটা বলছিলাম আমার অসংখ্য আহলাদী গুনগ্রাহীদের মাঝে নিমো ভাইয়া একজন বিদ্বেষকারী সে আমি জানি এবং নিমোভাইয়াসহ অনেকেই জানেন আমি আসলেই কারো সাথে লাগিনা বরং মাথায় উঠাই আল্লাদীপনা দিয়ে কিন্তু কেউ লাগলে আমরণ যুদ্ধ চালিয়ে যেতে পারি। আর এটাও জানি এই আল্লাদীপনা ভাবটাই ভাইয়ার অসহ্য লাগে। হা হা

আমি ২০০৮ থেকে আমার অং বং ছবি আঁকা পোস্ট করে আসছিলাম।
এমন সময় দুদিনের বৈরাগী একজন মানসিক বিকারগ্রস্থ মেয়ে ( আমি কিন্তু জানতাম না তার যে মানসিক বিকার আছে তবে ঐ ঘটনার পরে যারা তাকে মদদ দিয়েছিলো তারাই আরও পরে এসে আমাকে স্যরি বলেছিলো এবং জানিয়েছিলো তার কিছু মানসিক সমস্যা আছে। খোদার কসম করে বলছি সেই প্রমানও আমার কাছে আছে যারা তার কাছের মানুষ ছিলো তারা জানিয়েছিলো এবং এটাও বলেছিলো তারা জানতো না সে যে এত বড় পাগলামী বা ছাগলামী করছে। কারণ তারা ছবি বুঝতো না।) যাইহোক ভাইয়া সেই দুনিদের বৈরাগী এসে বলে আমি নাকি তার আঁকা ছবি নকল করে কান্না চোখ এঁকেছি।

নেট দুনিয়ার কল্যানে আজ আর কুকিং কোর্স করতে টাকা খরচ করতে হয় না ইউটিউবেই শেখা যায়। এইভাবে নাচ গান কবিতা অঙ্কন সবই এখন সহজলভ্য। ইচ্ছা থাকলেই শেখা যায়।

আমি যখন ২০১৬ এ কিছু ছবি আঁকা নিয়ে পোস্ট দেই কিছুদিন পরে সে এসে মহা বেয়াদপের মত এক বিশালাকৃতি পোস্ট দিয়ে ভেনভেন জুড়ে দেয় আমি নাকি উনার আঁকা ছবি নকল করেছি। ওরে সোনার চান্দ পিতলা ঘুঘু। নেট দুনিয়া কি তুই শুধু একা চিনিস!!! উনিও যেই ওয়েবসাইট থেকে চোখ আঁকা ছবি প্রাকটিস করেছেন আমিও সেখান থেকেই বা সেই টাইম কোনো ওয়েবসাইট থেকেই করেছি। ছবি আঁকা শেখার সব ওয়েবসাইটেই মোটামুটি এবং হু বুহু একই ছবি থাকে।

সেই ছবির আবিষ্কার মোটেও ঐ পাগলী না!!! বাট সে পাগলের মত দাবী করে বসলো উনিই নাকি সেই ছবির প্রবর্তক!! মানে পাগলে কিনা বলে ছাগলে কিনা খায়। আর তাতে জেনে বুঝেও কিছু ব্লগার যারা মজা দেখতে ভালোবাসে বা হিংসুটে তারা মনে মনে সায় দিয়েছিলো আর গুটিকয়েক ফেসবুকে। কিন্তু সকলেই তারা সেই কাজের জন্য পরে দুঃখ প্রকাশ করেছে। স্যরি বলেছে।
চাইলে আমি তাদের নাম বলতে পারি তোমাকে।

এই পরিপ্রেক্ষিতে আমি প্রমান দিয়েছিলাম যে ঐ পাগলি যেই যেই সাইট দেখে ছবি আঁকা শিখছে বা এঁকেছে আমিও অমন কিছু সাইট থেকেই শিখেছি যারা একই ছবি প্রাকটিস দেখায়। কিন্তু উনি গায়ের জোরে প্রমান করতে চাচ্ছিলেন উনি সেই ছবির আবিষ্কারক!

আমি যখন আঁকতাম তখন শিপু ভাইয়া আরও কোন কোন আর্টিস্ট ভাইয়া মানে শখের আর্টিস্ট ভাইয়াদের সাথে আলাপ করতাম ছবিগুলি দেখাতাম তাই তারা জানতো আমি কোথা থেকে কি আঁকছি তাই ঐ পোস্টের পর সবাই মিলেই তাকে ধোলাই দেয় এবং শেস পর্যন্ত যা হবার তাই হয়।

পাগলী সোনামনি এমনই গায়েব হয়ে যায় যে ফেসবুক খুঁজেও আর তাকে কেউ পায় না.........

যাইহোক আমার বক্তব্য আমার নামে কেউ মিথ্যে দোষারোপ করলে আমি চুপ করে থাকবো!! তার মিথ্যেবাদীতার প্রমান দেবো না!!! হ্যাঁ সেটা যদি তুলোতুলি হয় তো তাই আর তাতে আর দশজন আছেন ছিলো এবং শেষ পর্যন্ত তুলোতুলির মাঝে কে মিথ্যেবাদী আর কে সত্যবাদী তারও প্রমান হয়ে গেছে। যার ফলাফল সবাই জানে।

সেই পাগলী ইউটিউবে তার আর্ট টিচারকে দিয়ে কৌশলে না না প্রশ্ন করে সেই ইউটিউব আপলোড দিয়েছিলো। সেই পোস্ট ইউটিউব পাগলামীর জেরে মুছে দিয়েছে। এবং সেই টিচার আমার কাছে এসে স্যরি বলেছে।

ঐ পাগলী আমার স্কুলে ফোন দিয়ে আজেবাজে বলেছিলো। তাতে অবশ্য কোনো কাঁচকলাটাই কাটা যায়নি। আমি যেখানে ছিলাম সেখানেই আছি।

প্রায় বদ্ধ উন্মাদ টাইপ উন্মাদনার পরেও ফলফল তার শূন্যই ছিলো।

যাইহোক চুলোচুলি আর তুলোতুলি কোনো নর্মান মানুষ মানে বিশেষ করে কোনো ব্লগার মেয়েরা করেনি বা করে না করে দু এক পাগলী ছাগলী তাতে ছেলে আর মেয়ের প্রভেদ নেই।

পাগলা এবং পাগলী দুই জেন্ডার মনে হলেও বস্তুত তারা সকল কিছুর উর্ধে একই জেন্ডার মস্তিস্ক বিকৃত প্রানী।

যাইহোক অনেকককককককককককককককককককককক বড় লেকচার দিলাম।

শুভ সকাললললল আমার ইক্কুল বন্ধ!!! :) সারাদিন আছি আতো আতো ঝগলা কলি!!!!!!!!! :)

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঘটনা এতো দূর পর্যন্ত গিয়েছিল জেনে বিস্মিত হলাম। এই কারণেই পোস্টে আমি বলেছি যে এই ব্লগে বহু রকমের পাগল আছে। :) আমার ধারণা সেই মেয়ে সত্যিই পাগলী ছিল। :)

৮৪| ০৯ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৭

শায়মা বলেছেন: ০৯ ই নভেম্বর, ২০২৩ ভোর ৪:২৫০

লেখক বলেছেন: আপনি ব্লগকে জমিয়ে রাখতে পারেন। প্রত্যেকটা সংগঠনে এই ধরণের মানুষের প্রয়োজন হয় যারা সেই সংগঠনের সদস্যদেরকে সহজেই প্রভাবিত করতে পারে। আপনি অবশ্য বেশ মেধাবিও। সেটার প্রভাব ব্লগ সদস্যের উপর ইতিবাচকভাবে পড়ে। অনেকেই আপনার লেখা এবং মন্তব্যের দ্বারা অনুপ্রাণিত হয় এবং ব্লগের প্রতি তাদের আকর্ষণ বাড়ে। আপনার কাজ কারবারে একঘেয়েমি নেই তাই সবাই উৎসাহ বোধ করে। বিনে পয়সায় ব্লগের সেবা করে যাচ্ছেন।
এই দুই বোন সম্পর্কে আমার জানতে ইচ্ছে করছে। যদিও শুনলাম সব পোস্ট মুছে ফেলেছে। শুভ সম্ভবত বিয়ের কারণে সাময়িক বিরতি গিয়েছে।


থ্যাংক ইউ থ্যাংক ইউ ভাইয়ুমনি! এই কারণে কিন্তু ছেলেদের চাইতেও মেয়েরাও আমাকে কম পছন্দ করে না। সংগঠন বলতে আমার বাড়ির লোকজনও আমাকে তাদের প্রত্যেকটা বিয়ে শাদী জন্মদিন থেকে শুরু করে ভ্রমনবিলাসেও জোর করে ধরে নিয়ে যায়!!!!!!!! আমি না থাকলে তাদের চলেই না। হা হা হা আর আমার স্কুল নাচের স্কুল এসবে তো কথাই নেই। আমি পারি না পারি
যে কোনো ইনিশিয়েটিভে লাফ দিয়ে সবার আগে। কাজেই আমার পিছ ধরে অনেকেই সৃজনশীল কাজে এগিয়ে আসার সাহস পেয়েছে।

আমি সত্যই চাই না কাল চাঁদগাজী ভাইয়ার সাথে যেভাবে আচরণ করেছি তেমনটা করতে কিন্তু না করে উপায় ছিলো না। নইলে চাঁদগাজী ভাইয়ার মত আরও কিছু মানুষ সৃষ্টি হবে যারা অন্যের ক্ষতি ছাড়া ভালো কিছু করবে না। লেখালিখি বা যে কোনো সৃজনশীল কাজ কাঁচা থেকেই শুরু হবে। সেই নিয়ে ব্যঙ্গ বিদ্রুপ করলে নেক্সট স্টেপে তো আর তার যাওয়া হবে না। যে কোনো সৃজনশীল কাজে সবার আগে সাহায্য করে উৎসাহ। কিন্তু কিছু মানুষ আছে অযথা গায়ে পরে লাগাতেই তাদের টাইম পাস আনন্দ। :(


বড় বিলাই এর দুই বোন রাগ করে চলে গিয়েছিলো কিছুটা চাঁদগাজী ভাইয়া যেমন আচরণ করে তার কণামাত্র একজন করেছিলো তাই রাগ করে। খুবই সহজ সরল দুই বোন ছিলো তারা। দৈনন্দিন জীবন নিয়ে লিখতো বড় সহজ সরল লেখা তাই নিয়ে ব্যঙ্গ করেছিলো একজন। রেজাউল ভাইয়া মনে হয় আরও ভালো বলতে পারবে। তাকে নাকি অনেকবার দাওয়াৎ দিয়েছিলো।


শুভভাইয়ার জন্য আমার সব সময় মন খারাপ হয়ে যায়। এইভাবে কেউ হারিয়ে যায় নাকি!! কি আশ্চর্য্য!!!

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেকের মধ্যে মানুষকে সংগঠিত করার গুন থাকে। যেটা আপনার মধ্যে আছে। এটার জন্য নেতৃত্বের গুণও থাকা লাগে। সেটাও আপনার আছে। আপনার মধ্যে আগ্রহ, আত্মবিশ্বাস, উদ্দীপনা আছে যথেষ্ট পরিমানে। ফলে হাল ছেড়ে দেন না। অনেকে অল্পতেই হাল ছেড়ে দেয় বা হতাশ হয়। মাথায় একটু বুদ্ধি সুদ্ধিও থাকা লাগে। এটাও আপনার ভালোই আছে। এই কারণে আপনি সফল। তবে নেগেটিভ লোকদেরকে এড়িয়ে যেতে হয়। তা না হলে এরা যে কোন মানুসের উৎসাহ এবং উদ্দমকে নষ্ট করে দিতে চায়।

সোনাগাজী সাহেবকে আসলে একটু নিয়ন্ত্রণের মধ্যে রাখা প্রয়োজন। তাই তাকে পুরোপুরি ব্যান না করে তার ব্লগিংকে নিয়ন্ত্রণে রাখাটাই উত্তম হবে। উনি বেশ কিছু বিষয়ে ভালো লেখেন। এই ব্লগেও একজন ব্লগারের হাতে নিয়ন্ত্রণ করার কিছু টুলস থাকে। সেটা প্রয়োগ করা যেতে পারে। বয়সের কারণে ওনাকে কিছুটা ছাড় দেয়া যেতে পারে। তাছাড়া ওনার এই দোষগুলি ছাড়া ওনার মধ্যে ভালো কিছু গুন আছে এবং ওনার লেখার স্টাইল এবং মান ভালো। কিছু বিষয়ে উনি বেশ ভালো লেখেন।

সৃজনশীল কাজে আসলে কেউই প্রথমে ভালো করে না। তাই তাকে শুরুতেই থামিয়ে না দিয়ে আমাদের সবার উচিত উৎসাহ দেয়া। উৎসাহের কারণে অনেক সাধারণ মানুষ অসাধারণ কাজ করে ফেলে। আমি আমার ব্যক্তিগত জীবনেও দেখেছি যে আমাকে কেউ জোর করলে বা বাধ্য করলে সেই কাজের মান ভালো হয় না। কিন্তু কেউ উৎসাহ দিলে আশাতীত ভালো করতে পারি।

'বড় বিলাই' বোনেরা ভালো মানুষ ছিলেন সম্ভবত। আসলে আমাদের মনে রাখা প্রয়োজন যে সবাই মানসিকভাবে সমান শক্ত না। তাই সামাজিক আচরণে আমাদের সতর্ক হওয়া উচিত। অপরিচিত মানুষের সাথে আমি প্রথমে সব সময় ভালো ব্যবহার করার চেষ্টা করি। আর ভালো মানুষেররা সংবেদনশীল হয় অন্যের চেয়ে।

৮৫| ০৯ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৮

শায়মা বলেছেন: ভাইয়া এই মাসে সামু ব্লগ তো হিট হয়ে গেলো

তোমার শেরজা ভাইয়ার আর করুনাধারা আপুর পোস্টের জেরে........ হা হা

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: সামু ব্লগ কিছুটা ঝিমিয়ে পড়েছিল। আমাদের এই তিনজনের পোস্টগুলি ব্লগারদেরকে উজ্জীবিত করতে সাহায্য করেছে সম্ভবত। এতো এতো মন্তব্য আসবে ভাবতেও পারিনি। মাত্র ৫ মিনিট চিন্তা করে ১৫ মিনিটে পোস্ট দিয়েছিলাম। কিন্তু প্রচুর মন্তব্য এসেছে। আপনাদের ভালোবাসাও পেলাম অনেক। ব্লগে কাউকে চিনি না। তারপরেও এই ভালোবাসা সত্যিই অনন্য। আপনাদের মত প্রতিভাশালী, গুণী, যোগ্য, সফল এবং মানবিক গুনে গুণান্বিত মানুষদের সংস্পর্শে আসতে পেড়ে ভালো লাগছে।

৮৬| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৭

জেরী বলেছেন: বড়বিলাই আপু ডাক্তার ছিলেন মনে হ্য় আর শাহানা আপু উনার বড়বোন ছিল। আর আড্ডাবাজি পোস্ট দিয়ে আড্ডা দিতাম আউলা,চানাচুর,টুশকি,তানজু, আমি।

নারী ব্লগারদের থেকে বেশি মিস করি বাবুনি সুপ্তি,নুশেরা আপু,সুরন্জনা আপু,রেজোওয়ানা আপু,কি নাম দিব,গোয়েবলস,জয়িতা আপু,জেবীন আপু,আইরিন আপু,মাকসুদা,সাজি আপু,আর ও অনেকে আছে যাদের নাম এখন মনে পড়ছে না।

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: বোঝা যাচ্ছে আপনি সহ আরও অনেকে বেশ সুন্দর একটা সময় কাটিয়েছেন এই ব্লগে। এগুলি আমরা মিস করলাম। আমি আশা করবো আপনি ব্লগে আবার নিয়মিত হবেন। আপনারা এগিয়ে না আসলে ব্লগ আবার ঝিমিয়ে যাবে। তাই আপনার প্রতি অনুরোধ রইলো এই ব্যাপারে। ভালো থাকবেন।

৮৭| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪১

শায়মা বলেছেন: বাপরে!!!!!!!!!!!! জেরীমনি!!!!!!!!!!!!!!!!!!! সবাইকেই প্রায় মনে আছে তোমার!!!!!!!!!

কত্ত কত্ত আপুরা আসতো তখন। তারা সবাই আজ সংসার জব নিয়ে ব্যস্ত!!! তুমিও ব্যস্ত!!!!

হ্যাঁ আমি সেটাই বলছি শাহানা আপু বড়বিলাই আপুর বোন ছিলেন!!!!!!!!!!!!! আচ্ছা!!!!!!!!!!!!! করুনাধারা আপু!!!!!!!!!!!!!!! একটা খটকা লাগলো মনে আমার!!! সেই আপুটাও শাহানা এবং ডাক্তার এবং ........... না এবং র !!! ব্যপার কি বলোতো!!!!!!! খোলাসা করো আপুনিমনি করুনাধারা!!!!!!!!! আপূু!!!!!!!!!!!!!!!!!!!!! :)

হ্যাঁ তোমরা এক এক পোস্ট সিলেক্ট করে সেই পোস্টে আড্ডা তুমি আউলা চানাচুর টুসকি তানজু। সে কি আড্ডারে বাবা ! অথচ এখন কেউ কাউকে কেমন আছো বললেও আড্ডাবাজীর দোষ হয়! একটা ব্লগে নানা রকম বিষয় থাকবে বলেই বৈচিত্র আসে তা কি এই বর্তমানের অকালকুস্মান্ড কিছু পণ্ডিত বুঝবে!!!

যাইহোক বাবুনি সুপ্তি নুশেরা আপু কোথায় হারালো!!! সুরঞ্জনা আপু তবুও ফেসবুকে সচল। সাজি আপুকেও দেখা যায় প্রায়ই কিন্তু অন্যরা সবাই হারিয়ে গেছে ব্লগ থেকে একেবারে। এরা কেউ কখনও নিজেদের মধ্যে ঝগড়া ঝাটি মারামারিকরেনি ব্লগে। যাই থাকুক মনে মনে ব্লগে সবাই সুন্দর ছিলো!!!

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগে আড্ডারও দরকার আছে। আড্ডা মানুষের মধ্যে সুসম্পর্ক তৈরিতে সাহায্য করে। সামু পাগলা আড্ডার পোস্ট দিত এবং প্রচুর ব্লগার অংশ নিত। কোথায় যে গেল সামু পাগলা। আশা করি সে ভালো আছে। ব্লগে বিচিত্র ধরণের পোস্ট আসবে এটাই স্বাভাবিক। সব সময় ভারিক্কি পোস্ট ভালো লাগে না।

আশা করি যে যেখানেই থাকুক না কেন পুরানো এই সাথীরা আবার ফিরে আসবেন।

৮৮| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫২

দেয়ালিকা বিপাশা বলেছেন: বিপাশামনি এরাও এসে গেলেই হয়।

- আমি উপস্থিত!!

কাল রাত থেকেই নয় শুধু গত দুইচার দিন থেকেই আমি ব্লগে বিচরণ করছি। কাল থেকে বিচরণ করার বিশেষ কারণ " মন খারাপ" চোখের সামনে ভালো মনের সরল বন্ধু- বান্ধবদের দাপটে অহংকারী হয়ে যেতে দেখছি। নিজের কর্তব্যকে যারা অবদান ভেবে বসে আছেন! সব সহ্য হয় কিন্তু যখন শিক্ষকের সাথে তামাশার ছলেই হোক বা কোন ছল ছাড়াই হোক উঁচু গলায় কথা বলতে শুনি তখন এটা কোন ভাবে মেনে নেওয়া যায় না! চোখের সামনে এমনই ভালো মেয়েদের আপন অহংকারে ভয়ংকর অহংকারী হতে দেখছি! আর যদি সে হয় নিজের বন্ধু! যাই হোক এই সমস্ত জীবনে আসে আর যায় ওটা কিছুই না। :) উত্থান-পতন চোখের সামনে ঘটানোটাও আল্লাহর একটা পরীক্ষা! প্রার্থনা করি উত্থানের গতি বৃদ্ধি হোক এবং তা আকাশের সীমা অতিক্রম না করুক এবং পতনের গতি অবরুদ্ধ হোক, আল্লাহ আমাদের হেদায়েত দান করুক! মন খারাপের কারণটা এখানে ব্যাখ্যা করাটা অপ্রয়োজনীয় কিন্তু অব্যাখ্যাটা মনে কৌতূহল বা প্রশ্ন সৃষ্টি করতে পারতো বলেই বলা :(

সে যাই হোক অবান্তর অনেক কিছু বলা হয়ে গেল সেজন্য দুঃখিত!
কিন্তু আমি ভেবেই অবাক হচ্ছি সাচু আপনার এই পোস্টটি আমার চোখের সামনে অনেকবার এসেছে কিন্তু এমন টগবগে পোস্ট আমার চোখকে ধরা দেয় নি বলে :) খেয়াল করিনি আপনি লিখেছেন, হঠাৎ করে চোখে পড়ল পড়েছি ভালো লেগেছে। :) যতটুকু সময় পোস্ট করেছি তার চেয়ে তিনগুণ সময় বেশি লাগলো মন্তব্য গুলো পড়তে :) তবুও একটা মন্তব্য পড়া ছাড়িনি! মনোযোগ দিয়ে প্রত্যেকের মন্তব্য এবং প্রতি মন্তব্য পড়েছি! প্রথম মন্তব্যটা পড়ে তো আমি হাসতে হাসতে এক প্রকার খুন হয়ে গিয়েছি! আপনার পোস্টটি মজাদার এবং অনেকেই মজাদার মন্তব্য করেছেন। আবার অনেকের পুরনো কথা উঠে এসেছে আলোচনায়। অনেক কিছু বলবো ভেবেছিলাম কিন্তু মন্তব্য পড়তে পড়তে আমি কাহিল হয়ে গেছি!! :) তারপরও মন অনেকটাই ভালো হয়ে গেছে সেই জন্য সাচুকে এবং সামুর সকল ব্লগারকে ধন্যবাদ দিতেই হয় :)

তারপরও কিছু কথা না বললেই না সাচু!! ব্লগে যে শুধু মেয়েরাই একজন আরেকজনের সাথে সহজে মিলেমিশে যায় এই কথাটায় আমি সহমত পোষণ করছি না। হ্যাঁ আপনার দৃষ্টিভঙ্গিটাও সঠিক কিন্তু আপনার কি মনে আছে সাচু লেখালেখির শুরুতেই কিভাবে সম্মানিত ব্লগার আহাম্মেদ জী এস, খায়রুল আহসান, পদাতিক চৌধুরী, আপনি, শায়মাপু, মিরর আপু, কবিতা পড়ার প্রহর আপু(যাকে এই মুহূর্তে খুব মিস করছি), নির্বহন এবং আরো দুজন যাদের নাম মনে পড়ছে না এই মুহূর্তে তারা যেমন লেখার মান বৃদ্ধিতে পরামর্শ দিয়েছেন সাথে অনুপ্রেরণা দিয়েছেন! আপনি হয়তো বলতে পারেন ভদ্রতার কারণে ব্লগে ছেলে মেয়েতে তেমন একটা ঝগড়া দেখা যায় না কিন্তু আমি বলব ব্লগে এখনো এমন অনেক ছেলে ব্লগার আছেন যারা একে অন্যের সাথে ভালোভাবে মিশেছে!

মোট কথা আমি সহজ ভাবে বলতে চাই অন্যের সাথে সহজে মেশার মানসিকতাটা আগে নিজের মধ্যে তৈরি করতে হব। অন্যকে কথার আঘাত দিলে নিজে কথার দ্বিগুণ আঘাত পেতে হবে এটাই প্রকৃতির নিয়ম! অন্যের সাথে মেশার সহজ মানসিকতা আমাদের ব্লগের পরিবেশকে আরো সুন্দর করতে পারবে। এইরূপ মানসিকতা সবার মধ্যে না থাকলে পরিষ্কার পানি ঘোলাটে হবে এটাই স্বাভাবিক। আপনি যেমন আপনার সহজ, মজাদার এবং ইতিবাচক কথার জন্য সকলের প্রিয় তেমনি সকলেরই এরকম ইতিবাচক মনোভাব থাকতে হবে সকলের জন্য। কয়দিনের দুনিয়া? তাই তীব্র এবং কটাক্ষ সমালোচনা বুদ্ধিমানের পরিচয় হতে পারে না সমালোচনা হতে হবে নিরপেক্ষ এবং স্বচ্ছ যেটা অনুপ্রেরণা সৃষ্টি করবে, খুনসুটি তৈরি করে প্রানের সজীবতা জাগাবে- এটাই তো জীবন!!

আর ব্লগে কিছু কিছু বিষয় যেমন রাজনৈতিক স্পোর্টস ইত্যাদি ক্ষেত্রে নারী ব্লগাররা কেন মন্তব্য বা পোস্ট করেন না? এক্ষেত্রে আমার মনে হয় অনেকের এতে আগ্রহ নেই কারণ তাদের কাছে এটি জটিল মনে হয়, আবার অনেক ক্ষেত্রে ওই যে তীব্র সমালোচনা যা হয়তো অনেকে এড়িয়ে চলতে চান। পুরো ব্লগের সব ব্লগাররা একটা টিম এখানে শেখার জন্য জানার জন্য এবং জানানোর জন্য আসা। খুনসুটি হবে,তর্ক, রাগ-অভিমানও কিন্তু সেটা ধরে বসে থাকা যাবে না, একজনের মতামত অন্যজনের ভালো নাও লাগতে পারে তাই বলে অশ্রদ্ধা করা যাবে না। এক হয়ে থাকতে হবে, সকলে মিলে একটা পরিবার এমনটা ভাবতে হবে!

ব্লগে যে তুমুল মজাও হয় আপনার এই পোস্ট এবং মন্তব্যগুলো তার প্রমাণ! এত্তগুলা কথা লিখতে গিয়ে হাপিয়ে গেছি :) সেই কখন সকালে ব্লগে আসছি এখন দুপুর আম্মা আবার ঝাড়ু পেটা করে কিনা ভাবতেসি :) যদিও এখনো অ্যাকশনে নামে নাই, আজকে অ্যাকশনের নামলেও বেঁচে যাব কারণ বিকালে ফুপু আর ভাবি আসতেছে ভাতিজিরে কোলে নিয়া! :) আশা করি মনের অস্ফুটো গ্লানিটা মুছে যাবে আমার! :)

(অহেতুক বাক্য ব্যয়ে কাউকে ব্যথিত করলে ক্ষমা প্রার্থনা করছি সকলের কাছে)

শুভকামনা,

- দেয়ালিকা বিপাশা

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: দেয়ালিকা,
আমিও অহংকারী মানুষ পছন্দ করি না। আপনার সাথে আমার মিল আছে এই ব্যাপারে। আপনার মত একই ধরণের কিছু অভিজ্ঞতা আমার আছে। চোখের সামনে মানুষকে বদলে যেতে দেখেছি।

আসলে ব্লগে অনেক ধরণের মন মানসিকতার ব্লগার আছে। অনেক ভালো পুরুষ এবং নারী ব্লগারও ব্লগে আছে এই কথা সত্য। আপনি আসলে আপনার বিনয় এবং লেখার গুণের কারণে সহজেই ব্লগের কিছু ভালো মনের মানুষের নজর কেড়েছেন। যার কারণে তারা আপনাকে উৎসাহিত করেছে আরও বেশী লেখার জন্য। আপনি বেশ মনোযোগ দিয়ে লেখেন এবং তার মধ্যে আবেগ মিশ্রিত থাকে ফলে লেখা ভালো হয়। ব্লগে গুরুত্ব দিয়ে খুব মানুষই লেখে। তবে মেয়ে ব্লগাররা কম পোস্ট দিলেও তারা সাধারণত বেশ মনোযোগ দিয়ে পোস্ট লেখে।

আপনার ভালো কথা বলেছেন যে মোট কথা আমি সহজ ভাবে বলতে চাই অন্যের সাথে সহজে মেশার মানসিকতাটা আগে নিজের মধ্যে তৈরি করতে হব। এটাই আসল কথা। আবার বলেছেন যে সমালোচনা হতে হবে নিরপেক্ষ এবং স্বচ্ছ যেটা অনুপ্রেরণা সৃষ্টি করবে, খুনসুটি তৈরি করে প্রানের সজীবতা জাগাবে- এটাই তো জীবন!! খুব সুন্দর বলেছেন। এই কথাটাও ভালো লেগেছে একজনের মতামত অন্যজনের ভালো নাও লাগতে পারে তাই বলে অশ্রদ্ধা করা যাবে না। এক হয়ে থাকতে হবে, সকলে মিলে একটা পরিবার এমনটা ভাবতে হবে!

আপনার বড় মন্তব্য আমার ভালো লেগেছে। আরও বড় হলেও ভালো লাগতো। :) ভালো থাকবেন। বয়স কম হলেও আপনার কথার মধ্যে গভীরতা আছে। দোয়া রইল আপনার জন্য।

৮৯| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৪

দেয়ালিকা বিপাশা বলেছেন: ওহ!! মন্তব্যের শেষে একটি ছোট্ট কথা লিখতে ভুলে গেছিলাম!! সর্বদা জমজমাট মন্তব্যগুলির শেষেই আমার মন্তব্যগুলা আসে


বিশাল মন্তব্য রচনাকারী

- দেয়ালিকা বিপাশা
=p~

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি আপনার বিশাল মন্তব্য নিয়ে কখনও উদ্বিগ্ন হবেন না। কে কি ভাবলো সেটার পরওয়া করবেন না কখনও। এই ব্যাপারে শায়মা আপু আপনার আদর্শ হতে পারেন। মনে রাখবেন 'লজ্জা, দ্বিধা, ভয় এই তিন থাকিতে নয়'। জীবনে সফল হতে হলে এগুলি ঝেড়ে ফেলতে হবে। মনে রাখবেন জীবনটা আপনার। সিদ্ধান্ত আপনিই নেবেন।

আপনার বিশাল মন্তব্য অনেকেই পছন্দ করে। আমিও করি। ভালো কথা পড়তে ভালো লাগে সেটা যত বড়ই হোক না কেন। :)

৯০| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: পোষ্ট আগেই পড়েছি।
এখন মন্তব্য গুলো পড়ে নিলাম।

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। পরে এসে নতুন মন্তব্যগুলি পরে যাবেন আশা করি।

৯১| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৭

নিমো বলেছেন: অপ্রিয় (অতি+প্রিয়) শাপুদি(শায়মা+আপুনি+দাদী) আমি ন্যাকা রমণী বিদ্বেষী। এখন আপনি কোন ভাবে সেখানে নিজেকে খুঁজে পেলে, আমার দুঃখিত হওয়ার কোন কারণ নেই ।ভালো থাকুন।

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওনার উপর এতো খ্যাপা কেন আপনি???!!!! :)

মিটমাট করে নেন দুজনে।

৯২| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৪

রেজাউল৬১ বলেছেন: ব্লগার জুল ভার্নের গ্যাঞ্জামের ঘটনা বহু বছর আগে ঘটেছিল। ঘটনার সূত্রপাত কোন এক বইমেলায়। বিষয়টা এত বিশ্রী যে সূত্রপাতের কারণটা এখানে বলা সম্ভব না। ব্লগের বাহিরের ঘটনা ব্লগে নিয়ে আসাটা সম্ভবত ঠিক ছিল না।
গ্যাঞ্জাম শুরু হওয়ার পর আমি অবশ্য কাউকে কোন খারাপ কথা বলিনি। ভিন্ন ভিন্ন নিক থেকে দুই পক্ষের পোস্টে যেয়েই মলম লাগিয়েছিলাম :P । আমার ভালো কাজ সেইসময়ের মডুর চোখে ভালো লাগে নাই :( । তবে নিকগুলো হারানোর পরে আমার খুব একটা খারাপ লাগে নাই B-))

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: কি এমন বিশ্রী ঘটনা যেটা এখানে বলা যাবে না। আমার তো সেটাই শুনতে ইচ্ছে করছে। :) আমার তো সেই ক্যাচাল পড়তে ইচ্ছে করছে। পারলে লিঙ্ক দিয়েন। আমি বেশ আগ্রহ পাচ্ছি।

৯৩| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৬

রেজাউল৬১ বলেছেন: বিলাই আপা অত্যন্ত সরল মনের মানুষ ছিলেন। উনার সরলতার জন্য উনাকে পছন্দ করতাম। একাধিক ঈদে উনি দাওয়াত দিয়েছিলেন। ঈদে ঢাকায় থাকা হয়নি বলে কখনো দাওয়াত নিতে পারিনি।

ওই সময় নিজের কোন ডিভাইস ছিল না। অন্যের ডিভাইসে ব্লগে গ্যাঞ্জাম করতাম। নিজের একটা ইয়াহু মেইল একাউন্ট ছিল। বিভিন্ন জায়গায় রেজিস্ট্রেশন করতে কাজে লাগাতাম। ফেসবুক ছিল না। বিলাই আপা ব্লগ ছাড়ার পরে ওনার সঙ্গে আর যোগাযোগ রাখার সুযোগ হয়নি। ওনার কথা ভাবলে এখনো খারাপ লাগে। ওনার বোনের কথা তেমন মনে আসছে না।

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার খুব আগ্রহ হচ্ছে বিলাই আপার লেখাগুলি পড়ার। সরল মানুষ জগতে এখন বিরল। সরল মানুষ ভালো লাগে। আপনার অনুভূতি আমি কিছুটা বুঝতে পাড়ছি।

৯৪| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৭

রেজাউল৬১ বলেছেন: চানাচুর আপু ছিলেন অত্যন্ত মজার ব্লগার, ভীষণ দুষ্টু ও। ওইটা যে আসলে আপু না ভাইয়া এটা জানতাম না। ভাই বলেই ডাকতাম। উনিও কখনো শুদ্ধ করে দেন নাই। ওনার এক বোন ছিল, সেও ব্লগার, তার নাম ছিল মুড়ি-মুড়কি বা এরকম কিছু। তার কাছ থেকে অথবা আরেকজন ব্লগার এর কাছ থেকে প্রথম জানি চানাচুর আসলে আপু। একজন মহিলা যে এরকম নিক রাখতে পারে ভাবতেই পারিনি‌।

সামু পাগলার আড্ডা বা চানাচুর আপার আড্ডা কোন আড্ডা তেই যাওয়া হয়নি। পলিটিক্যাল আড্ডা আর ভুতের আড্ডা ছাড়া অন্যান্য আড্ডায় আমার আগ্রহ কম।

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: মেয়েরা সাধারণ দুষ্ট হয় না। চানাচুর আপু সম্পর্কেও আগ্রহ জন্মালো। লিঙ্ক থাকলে দিয়েন। সামু পাগলা তো কম বয়সের একজন তরুণী ছিল। তাকে নিয়ে আমি সত্যিই চিন্তিত। গেল কোথায়।

পলিটিকাল আড্ডা আমিও পছন্দ করি। আমার কাছে জিন ভুতের আড্ডা খুব প্রিয়। কিন্তু ব্লগে অনেকে পছন্দ করে না তাই এই ব্যাপারে লিখি না। আমার কাছে ধর্মীয় আড্ডাও ভালো লাগে। আসলে যে কোন আড্ডাই ভালো লাগে। আড্ডা দিলে মন ভালো থাকে।

৯৫| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৮

রেজাউল৬১ বলেছেন: আপুদের খুব সাধারণ একটা পোস্ট ব্লগে কিরকম আগুন লাগাতে পারে তা দেখতে চাইলে অপি আক্তার নাম দিয়ে সার্চ করুন।

(ওইখানে আমার অবশ্য একাধিক কমেন্ট আছে :P )

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: অপি আক্তার সার্চ দিয়ে দুইটা পোস্ট পেয়েছি। পড়বো পোস্ট দুটি। কিন্তু অপি আক্তারের লিঙ্ক কোথাও পেলাম না।

৯৬| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৯

রেজাউল৬১ বলেছেন: কোনটা খারাপ শব্দ আর কোনটা ভালো শব্দ এটা নিয়ে বিতর্ক রয়ে যাবে। সাধারণভাবে আমরা যেটাকে অশ্লীল শব্দ ভাবি, প্রয়োগ গুণে সেটা অনেক সময় আর অশ্লীল থাকে না। ব্লগে লাল টিপ মুভির একটা অসাধারণ রিভিউ আছে পড়ে দেখতে পারেন। (আমার কাছে কোন লিংক নাই)

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: কথা ঠিক। শব্দ প্রয়োগ করা জানতে হয়। ভুল প্রয়োগ করলে বিপদে পড়তে হয়। লাল টিপ মুভির রিভিউ খুঁজবো। পেলে পড়বো। ভালো থাকবেন।

৯৭| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৮

শায়মা বলেছেন: হা হা নিমো ভাইয়ু তোমাকে দুঃখিত হতে কে বলেছে?? আমি বলিনি কিন্তুক।

আর তুমি ন্যাকা রমণী বিদ্বেষী হও নো প্রবলেম।

আমি কিন্তক ন্যাকা নহি।

আমি ন্যাকা রমণীতে আমাকে খুঁজে পাইনি।

তাই আমিও দুঃখিত নহি। :)

তবে আমি যেখানে খুঁজে পেয়েছিলাম তোমার মন্তব্যে সেইখানে ন্যাকামীর অবকাশ ছিলো না। তাই অবাক হয়েছিলাম! আর আজকের তুলোতুলি যে কারনে লিখলে তাতেও কোনো ন্যাকামী ছিলো না। ঘটনার বিবরণ আমি সাড়ে ভাইয়াকে মন্তব্যে দিয়েছি তবে তোমার তুলোতুলি ভোক্যাবুলারী বড়ই সৌন্দর্য্য হয়েছে। :)

ধন্যবাদ ভালো থাকার এই শুভকামনার জন্য। আমি মহানন্দেই আছি। :)

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওনার পাকা ধানে মই দিয়েছিলেন নাকি? :)

ছবি নিয়ে যে ফ্যাসাদের কাহিনী বললেন তাতে মনে হচ্ছে আপনার সেই ফ্যাসাদে জড়িয়ে পড়া ছাড়া অন্য কোন রাস্তা ছিল না। কারণ আপনার মান সম্মান নেই টানাটানি শুরু করেছিলেন সেই উন্মাদ মহিলা। তাই এই ফ্যাসাদে জড়ানোকে আমি ন্যাকামো বলতে নারাজ। আত্মপক্ষ সমর্থন করা আপনার জন্য ফরজ হয়ে গিয়েছিল। আমি হলেও তাইই করতাম। যদিও ফাসাদের বিস্তারিত বর্ণনা আমার পড়া হয় নাই। আশ্চর্য লাগছে যে ব্লগের বিষয় আপনার কর্মস্থল পর্যন্ত পৌঁছে গিয়েছিল। এগুলি তো পরিষ্কার বাড়াবাড়ি।

৯৮| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সাচু ভাই এখন কপাল চাপড়াচ্ছে ,

" কোন দুঃখে যে এই পোস্ট করতে গেলাম ! এখন এত মন্তব্যের জবাব দেবে কে ?"

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই কষ্টের মধ্যেও একটা আনন্দ আছে। আসলে আপনাদের ভালোবাসা পেয়ে আমি ধন্য। সত্যি বলছি।

৯৯| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫১

শায়মা বলেছেন: ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪১০

লেখক বলেছেন: ঘটনা এতো দূর পর্যন্ত গিয়েছিল জেনে বিস্মিত হলাম। এই কারণেই পোস্টে আমি বলেছি যে এই ব্লগে বহু রকমের পাগল আছে। :) আমার ধারণা সেই মেয়ে সত্যিই পাগলী ছিল। :)


ভাইয়া সেই তুলোতুলির ঘটনা ব্লগে দু চারদিনেই দমন হয়েছিলো। কিন্তু সেই দমনে ক্ষিপ্ত হয়ে উনি মহিয়সী শিল্পী তার এক ছবি আঁকার টিচারকে দিয়ে বক্তব্য বের করে কৌশলে মানে ইনডাইরেক্ট ভাবে ছবি কারোটা দেখে আঁকলে কি হয় তাকে অন্যায় বলে কিনা এসব বলিয়ে ইউটিউবে আপলোড দিয়েছিলো। কিন্তু শিরোনাম দিয়েছিলো বিশিষ্ট চিত্রশিল্পী শায়মা হকের ছবি চুরি না কি যেন এমন করে হা হা হা । ভিডিওটা থাকলে তোমাকে লিঙ্ক দিতাম। তবে রিপোর্ট খেয়ে সেই ভিডিও ডিলিট করে দিয়েছে ইউটিউব। সোজা কথা ইউটিউবেও লাত্থি খেয়েছিলো তবুও হুশ হয়নি খেপে মেপে আমার স্কুলে ফোন দিয়ে নিজের পাগলামী প্রমান করেছিলো আর কি।

আর সেই টিচার আমার কাছে ক্ষমা চেয়েছিলো তার অনিচ্ছাকৃত ভুলের জন্য মানে ভুল করে ঐ পাগলীর কৌশলে পড়ে যাবার জন্য।

সে পাগলী না ছাগলী আমি জানতাম না তবে যারা তার সাথে সেই সময় হে হে করেছিলো পরে তারাই এসে আমাকে বলেছিলো যে তার কিছু মানসিক সমস্যা আছে।

যাইহোক সে সময় আর ইউ ভাইয়া হামা ভাইয়া শিপুভাইয়া সবাই এই মিথ্যাচারে সোচ্চার হয়েছিলো। সেই কথাও আমি কখনও ভুলিনি।

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঐ মহিলা নির্ঘাত সেয়ান পাগল ছিল। নইলে ব্লগের বিষয় নিয়ে আপনার স্কুল পর্যন্ত যেত না আর টিচারকে ফাঁদে ফেলতে পারতো না। তবে ঐ ধরণের পাগলী ব্লগে এখন থাকলে ব্লগটা জমে উঠত। যেমন এখন আমরা সোনাগাজীকে নিয়ে প্রচুর কথা বলি। ফলে ব্লগে ব্লগারদের আগমন বেড়ে যায়।

আমি ঐ সময় থাকলে আপনার পক্ষে বলতাম এই ব্যাপারে নিশ্চিত থাকতে পারেন। :) জীবন ছাড়া আপনার জন্য সব কিছু দিয়ে দিতাম। :)

১০০| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫২

শায়মা বলেছেন: ৯৮. ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৮০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সাচু ভাই এখন কপাল চাপড়াচ্ছে ,

" কোন দুঃখে যে এই পোস্ট করতে গেলাম ! এখন এত মন্তব্যের জবাব দেবে কে ?"



হা হা আমিও ভাবছিলাম কেমন লাগে ভাইয়ুজান!! এত এত কমেন্টের জবাব দিতে কেমন লাগে!!! :P

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: সত্যিই আমি ভাবছিলাম এতো মন্তব্যের জবাব কিভাবে দিব। :) এখন বাজে রাত বারোটার বেশী। আপনাদের মন্তব্যগুলি খুব ভালো লাগলো। আমি অনেক লম্বা ভ্রমণ শেষে বাসায় আসলাম। আগামীকাল ইনশাল্লাহ আপনাদের সব মন্তব্যের জবাব দিয়ে দেব। এই পোস্টে অনেক পুরানো ব্লগার এসেছেন। ভালোই লাগছে। শুভরাত্রি। :)

১০১| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৪

দেয়ালিকা বিপাশা বলেছেন:
" কোন দুঃখে যে এই পোস্ট করতে গেলাম ! এখন এত মন্তব্যের জবাব দেবে কে ?"

- নির্বহণের সাথে আমি একমত। আমিও এখন ব্লগে এসে তাই ভাবতেছিলাম :) =p~ সাচু আপনার প্রতিমন্তব্য না দেখে যাচ্ছি না আমি!

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ক্ষমা করবেন আমাকে। আজকে খুব ক্লান্ত। ভ্রমণ করে বাড়ি ফিরলাম। আপনাদের সবার মন্তব্যের জবাব কালকে দিব। আপনার মন্তব্য বড় হলেও ভালো লেগেছে। :)

১০২| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আবার অনেকে বলবে ,

"দেখছেন সাচু কেমন মেয়ে ব্লগারদের নিয়ে ভালো ভালো কথা লিখে রিচ পেয়ে গেল ! এইসব হলো ঐ শায়মা বুড়িটার জন্য ! আমরা মেয়েদের নিয়ে এইসব লিখতেও পারি না বাপু আর ঐ বুড়িটাও আমাদের পোস্টে আসে না ! নাহ্ ব্লগটা মনে হয় উচ্ছন্নে গেল গোওওওওওওওওওওওওওওওওওওওওওওওওওওও"

১০ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: অবজেকশন নিবর্হণ !!!! :) আমি কিন্তু এই পোস্ট এবং আমার মন্তব্যে মেয়েদের লেখা নিয়ে সমালোচনাও করেছি। আমার সমালোচনা ছিল গঠনমূলক আমি তাদেরকে বিচিত্র বিষয় নিয়ে লিখতে উৎসাহিত করার পরামর্শ দিয়েছি মুলত। কয়েকজন নারী ব্লগারের লেখার বৈচিত্র্যের কথা উল্লেখ করে বুঝাতে চেয়েছি যে ইচ্ছে করলে মেয়ে ব্লগাররা যে কোন বিষয় নিয়েই লিখতে পারে। ব্লগারের কোন ছেলে মেয়ে আসলে নাই। সবাইই চেষ্টা করলে বিভিন্ন বিষয় নিয়ে লিখতে পারে। শুধু প্রয়োজন আগ্রহের।

আর শায়মা বুড়ি কিন্তু সব ধরনের ব্লগারের পোস্টে অনায়াসে প্রবেশ করতে পারেন। এটা ওনার একটা বিশেষ গুণ। যে কোন অপরিচিত মানুষের সাথে উনি সহজ হয়ে যেতে পারেন। আবার বলবেন না যে ওনাকে তোষামোদ করে বললাম। :) ভার্চুয়াল জগতে তোষামোদ করে কোন লাভ আমার নাই।

১০৩| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আর সাচু ভাই এত ক্লান্তি নিয়ে সেই মেয়েদের মন্তব্যে উত্তর দিলেন !!

নাহ্ কী আর কবো !!!!!

১০ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি এতো মেয়ে বিদ্বেষী কেন???!!! :)

জানেন না যে লেডিস ফার্স্ট। এটার কারণ হল মেয়েদেরকে সামাজিকভাবে একটা বাড়তি সম্মান পুরুষদেরকে দেখাতে হয়। এটাই ভদ্রতা। :) আমাদের সমাজে এগুলি নাই বলেই ঘরে বাইরে মেয়েরা অপমানিত আর লাঞ্ছিত। পুরুষদের দায়িত্ব মেয়েদের প্রতি সৌজন্য প্রদর্শন করা।

১০৪| ১০ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: অবজেকশন নিবর্হণ !!!! :)

কথা গুলো আমার নয় কথাগুলো তথাকথিত অনেকের !! ;)

১০ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি তো নিরপেক্ষতার সাথে সমালোচনামুলক খুব ছোট একটা পোস্ট দিলাম। কিন্তু এতো এতো মন্তব্য আসবে ভাবতেও পারিনি। :)

১০৫| ১০ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনি এতো মেয়ে বিদ্বেষী কেন???!!! :)

ছিঃ কী যে বলেন ?? তেমন হলে কী মনের ভেতর প্রেম পুষতাম ? B-))

১০ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এইটাই হল আসল কথা। খামোখাই সন্ন্যাসী সাজতে চান। :)

১০৬| ১০ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০১

নিমো বলেছেন: লেখক বলেছেন: ওনার উপর এতো খ্যাপা কেন আপনি???!!!! :)
হা-হা! হা-হা! আপনার এমন বিনোদনমূলক ভাবনার কারণ কী ভাইজান ?

লেখক বলেছেন: মিটমাট করে নেন দুজনে।
মিটমাট করার জন্য মোটমাট কিছুওতো ঘটে নাই। ভাবি বোধহয় বাসায় নাই! তাই ব্লগে মহাকাব্য রচনা করতেছেন!

১০ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: মহাকাব্য কোথায় এটা তো খুব ছোট একটা এলোমেলো টাইপের পোস্ট ছিল। কিন্তু কোন কারণে প্রচুর মন্তব্য এসেছে। :)

১০৭| ১০ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

দেয়ালিকা বিপাশা বলেছেন: সাচুর পোস্টটি বেশ মজাদার এবং ভিন্নধর্মী তাই এত এত মন্তব্য এসেছে!!!

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ দিয়ালিকা। আমার ধারণা ছিল যে এতো বেশী ব্লগার এই পোস্টে মন্তব্য করবে। :)

১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ২:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার ধারণা ছিল না হবে। ভুলে আমার ধারণা ছিল লিখেছি।

১০৮| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @দেয়ালিকা_বিপাশা

একটা মারদাঙ্গা পোস্ট করুন আপনি । সাচু সেখানে কমেন্টের বন্যা বইয়ে দেবে । আর শায়মা আপা তো আছেই । এই বুড়ি আপা বিস্ফোরণ ঘটাবে ।

তবে হ্যাঁ মারদাঙ্গা পোস্ট করতে হবে , সাধারণ পোস্ট না কিন্তু !!

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: দেয়ালিকা কোন বিষয়ে লিখলে মন্তব্যের বন্যা পড়বে বলে আপনার মনে হয়? আমার মাথায় দুই একটা আইডিয়া আছে। কিন্তু আপনার কাছে আগে শুনতে চাচ্ছি।

১০৯| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১২

শায়মা বলেছেন: নির্বহনের বাচ্চা তোর টাকলা মাথা ফাটানোর শখ হইসে!!!! X((


আমি বুড়ি!!!!!!!!!!!!!!

তুই বুড়া তোর চৌদ্দ গুষ্ঠি বুড়া শুধু বুড়া!!! কুটনা বুড়া X(( X((



আমি না----ই----ন-----টি----ই----ন ......

অলওয়েজ না----ই----ন-----টি----ই----ন ...... :):):):):)


১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: নিবর্হণের টাক পড়ার বয়স এখনও আসে নাই। :) এখন হিরোর মত চুল রাখার বয়স চলছে। নিবর্হণের বয়সে তুলনায় আপনি তো বুড়িই হবেন। :) আর আপনার বয়স ই -- ন--- টি --- ই --- ন মানে কি থার্টিন? নাকি আরও কম? :)

১১০| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১৪

শায়মা বলেছেন:

আর শায়মা বুড়ি কিন্তু সব ধরনের ব্লগারের পোস্টে অনায়াসে প্রবেশ করতে পারেন। এটা ওনার একটা বিশেষ গুণ। যে কোন অপরিচিত মানুষের সাথে উনি সহজ হয়ে যেতে পারেন। আবার বলবেন না যে ওনাকে তোষামোদ করে বললাম। :) ভার্চুয়াল জগতে তোষামোদ করে কোন লাভ আমার নাই

থ্যাংক ইউ থ্যাংক ইউ সাড়ে ভাইয়ু!!!!!!!!!!!!!!
আমার বিশেষ গুনটা বলেছো!!!!!

:)

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: গুণ আরও আছে। কিন্তু সব একসাথে বলা ঠিক হবে না। :)

১১১| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: থ্যাংক ইউ থ্যাংক ইউ সাড়ে ভাইয়ু!!!!!!!!!!!!!!
আমার বিশেষ গুনটা বলেছো!!!!!


ও আচ্ছা সাচুর টাক তবে ফাটাবে না । কেবল আমারটাই ? বুড়ি যেন আমিই একা ডেকেছি !

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি তার গুনের বদলে দোষ ধরেছেন। :) সেটা কি মনে আছে!!! :) সেটার জবাব আপনি অচিরেই পাবেন। শায়মা বুড়ি হারবার পাত্রী নয় এটা আপনি বুঝতে পারননি।

১১২| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১০

ডার্ক ম্যান বলেছেন: শায়মা'র বয়স সুইট সিক্সটিন
তাই করে শুধু টিং টিং।

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: মাথায় টাক থাকলে আপনাকেও ছাড়বে না কিন্তু। :)

১১৩| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১৭

শায়মা বলেছেন: লেখক বলেছেন: নিবর্হণের টাক পড়ার বয়স এখনও আসে নাই। :) এখন হিরোর মত চুল রাখার বয়স চলছে। নিবর্হণের বয়সে তুলনায় আপনি তো বুড়িই হবেন। :) আর আপনার বয়স ই -- ন--- টি --- ই --- ন মানে কি থার্টিন? নাকি আরও কম?

আরও কম!! :)

১১২. ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১০০

ডার্ক ম্যান বলেছেন: শায়মা'র বয়স সুইট সিক্সটিন
তাই করে শুধু টিং টিং।

এই দেখো ডার্ক ম্যান জানে :)

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:০৯০

লেখক বলেছেন: গুণ আরও আছে। কিন্তু সব একসাথে বলা ঠিক হবে না।

থাক থাক আর বলতে হবে না! :)

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১২০

লেখক বলেছেন: আপনি তার গুনের বদলে দোষ ধরেছেন। :) সেটা কি মনে আছে!!! :) সেটার জবাব আপনি অচিরেই পাবেন। শায়মা বুড়ি হারবার পাত্রী নয় এটা আপনি বুঝতে পারননি।


একদম ঠিক!

আমার কোনো দোষ নাই! সব গুন! :)


১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: বেশী গুণ তো তাই দোষ খেয়াল করা যায় না। :)

১১৪| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:১২

দেয়ালিকা বিপাশা বলেছেন: আমি কিন্তু সত্যি সত্যি একটা দুর্দান্ত পোস্ট লিখছি!! নিজের জীবন থেকে নেয়া এবং নিজের আশেপাশের মানুষগুলোর সাথে দুর্দান্ত অভিজ্ঞতার কথা লিখব!!
আজ বেশ খানিকটা সময় নিয়ে লেখাটা শেষ করলাম, পোস্ট করে ফেলব কালকের মধ্যে ইনশাল্লাহ

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমরা অপেক্ষায় থাকলাম আপনার পোস্টের জন্য। আপনি যে বিষয় নিয়ে লিখছেন আমি অনেকটা সেই বিষয়ের উপরই ইঙ্গিত করেছিলাম উপরে নিবর্হণের মন্তব্যের জবাবে। আপনি ধীরে সুস্থে লেখেন, সমস্যা নাই।

১১৫| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:১৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: আর হ্যাঁ আরেকটি কথা তো জিজ্ঞেস করতে তো ভুলে গিয়েছিলাম মারদাঙ্গা মানে কি নির্বহন???? :|

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: মারদাঙ্গা সিনেমা এক সময় হিট হতো। মারদাঙ্গা সিনেমা মানে একশন টাইপ মুভি। একঘেয়ে সামাজিক সিনেমা অনেকের ভালো লাগতো না, তারা চাইত জেমস বন্ড টাইপ সিনেমা যার প্রতি সিনে থাকতো উত্তেজনা। দর্শক উদগ্রীব হয়ে থাকতো পরের সিনের জন্য। মনে হয় নিবর্হণ মারদাঙ্গা পোস্ট বলতে এমন পোস্ট বুঝাতে চাচ্ছে যেটা পড়ার জন্য পাঠক উদগ্রীব থাকবে। লাইনে লাইনে সাসপেন্স থাকবে, ড্রামা থাকবে, উত্তেজনা থাকবে। ব্লগাররা রাত জেগে মন্তব্য করবে নাওয়া, খাওয়া ভুলে গিয়ে। :)

১১৬| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৪২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: মারদাঙ্গা একটা উচ্চমার্গিক শব্দ ।

পিচ্চিরা এইসব বুঝবে না !

:P

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ব্যাখ্যা দিয়ে দিয়েছি। যদিও আপনি হয়তো এখন আমার ব্যাখ্যার বিরোধিতা করবেন। :)

আমার তো ধারণা আপনার বয়স দেয়ালিকার চেয়ে কম। :)

১১৭| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৫০

দেয়ালিকা বিপাশা বলেছেন: পিচ্চিরা এইসব বুঝবে না ! ভাই আপনার কল্পনাতে আমি পিচ্চি আর বাকি উত্তরটা সাচু দিয়ে দিয়েছেন অলরেডি! ধন্যবাদ সাচুকে :)

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: নিবর্হণ শুধু গায়ে গতরে বড় হয়েছে। তার মাথায় বুদ্ধি সুদ্ধি তেমন থাকে না। কারণ রুবাই লিখতে গিয়ে সব শেষ হয়ে যায়। :)

১১৮| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১:০৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: তবে কি সাচু জানেন? আমার মনে প্রশ্ন জাগে একটা মানুষ কি করে এমন করে রুবাই লিখে প্রেম ছাড়া। যদিও এই মন্তব্য দেখলে আপত্তি করতে পারেন :|

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: মন্তব্যে আপত্তির কোন কারণ নাই। নিবর্হণ প্রেমিক মানুষ। কিন্তু বলে বেড়ায় যে সে সন্ন্যাসী। প্রেমিকা মনে হয় ছিল। তাকে হারানোর দুঃখে রুবাই লেখে এখন। :)

১১৯| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১:০৪

দেয়ালিকা বিপাশা বলেছেন: * নির্বহণ দেখলে আপত্তি করতে পারেন মন্তব্যটি

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার আগের মন্তব্যে নিবর্হণের খুশি হওয়ার কথা। সে অবশ্য সেটা বুঝতে দিবে না। :) একটু ভাব নিবে।

১২০| ১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:০৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সাচু ভাই যা বলেছেন তা সিনেমার ক্ষেত্রে ।

এটা প্রথম চালু হয় মোহামেডান ও আবাহনী ম্যাচের ক্ষেত্রে । সে সময় যে দল হারত তার সমর্থকগণ মারামারি নয়তো প্রায় দাঙ্গা বাঁধিয়ে দিত । টানটান উত্তেজনার ম্যাচ হলেই তাকে বলা হতো মারদাঙ্গা ।

এটা ব্লগে আগে বেশি ব্যবহৃত হতো । এখন আবার হবে আরকি !

সাচু ভাই আমি যা বুঝাতে চেয়েছি তাই বলেছেন এটা ঠিক !!

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ছিলাম মোহামেডানের সমর্থক। আমাদের বন্ধুরা বেশীর ভাগ ছিল আবাহনির সমর্থক। মোহামেডান শব্দটা আমার শুনতে ভালো লাগতো তাই মোহামেডানের সমর্থক হয়ে যাই ছোটবেলায়। অনেক পরে জানতে পারি যে মোহামেডান শব্দ দ্বারা কোলকাতায় হজরত মুহাম্মাদের (সা) অনুসারীদেরকে বুঝায়। শুধু কোলকাতা না আসলে সারা বিশ্বেই মোহামেডান শব্দটা প্রচলিত আছে। ভিন ধর্মের অনেক পণ্ডিত ইসলাম ধর্মকে ঐশ্বরিক ধর্ম না বরং মুহাম্মাদের (সা) নিজের তৈরি করা ধর্ম হিসাবে মনে করে। এই কারণে মোহামেডান শব্দটা ব্যবহৃত হয় মুসলমান বুঝাতে।

১২১| ১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪৪

রেজাউল৬১ বলেছেন: আপনার মন্তব্যের পর আমি চানাচুর ইউজার খোঁজার চেষ্টা করেছিলাম। টর ব্রাউজারে খোঁজাটা খুব কঠিন, বারবার মেসেজ পেলাম ,http সাইটে ঢুকতে হবে। ঢোকার চেষ্টা করলাম, দেখায় আমার আইপি থেকে unusual traffic.

১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি কষ্ট করে খুজেছেন তাই আপনাকে ধন্যবাদ। আমিও খোঁজার চেষ্টা করবো। টর ব্রাউসারে কিছু প্রতিবন্ধকতা আছে এই ব্লগের ক্ষেত্রে। আমার ধারণা ব্লগ কর্তৃপক্ষ কোন প্রতিবন্ধকতা রেখেছেন নিরাপত্তার জন্য। আমিও মোবাইল থেকে টর ব্রাউসারে যখন ব্লগে ঢুকতে যাই তখন সমস্যায় পড়ি। টর ব্রাউসারে এইভাবে ব্লগে ঢোকা নিষেধ কি না সেটা নিয়ে আমার মনে প্রশ্ন আছে।

১২২| ১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪৪

রেজাউল৬১ বলেছেন: আপনার লেখার টপিকের বাহিরে অন্য প্রসঙ্গ (যেহেতু গোলু খোয়াড়ে, কাউকে না কাউকে তো অপ্রাসঙ্গিক কথা লিখতেই হবে) ।

ভাবির সাথে কি আপনার ঝামেলা চলছে? বাড়িতে ফেরার আগে আগে একটা পোস্ট দিলেন, বাড়িতে ফিরে আর একটা। এসব কি ভাবিকে এড়িয়ে চলার জন্য প্রচেষ্টা?

১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: না আপনার ভাবির সাথে কোন ঝামেলা চলছে না। :) সে আমার জন্য রান্না বান্নায় ব্যস্ত। সেই ফাকে আমার ব্লগিং চলছে। গতকাল বিকালে পুরো পরিবার নিয়ে কাছেই দিয়াবাড়ি ঘুরতে গিয়েছিলাম। ছেলে মেয়েদের গাড়ি চালানো শেখালাম। আমার বউ বলছে যে দেখ তোমার বাচ্চারা এখন বড় হয়ে গেছে। গত কয়েক দিনে যে দুইটা পোস্ট দিয়েছি সেগুলি তৈরি করতে গড়ে মাত্র ২০ থেকে ২৫ মিনিট লেগেছে। মন্তব্য অনেক এসেছিল তাই মন্তব্যের জবাব দিতে অনেক সময় লেগেছে।

আমার হাড়ির খবর নেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। :)

১২৩| ১১ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: তবে কি সাচু জানেন? আমার মনে প্রশ্ন জাগে একটা মানুষ কি করে এমন করে রুবাই লিখে প্রেম ছাড়া। যদিও এই মন্তব্য দেখলে আপত্তি করতে পারেন :|

হাহাহাহাহা ।

@দেয়ালিকা_বিপাশা সাধে কী আর আপনাকে টিকটিকি বলি আমি ?? আপনার উত্তর আপনি যদি খোদা চান তো এই ব্লগেই জানতে পারবেন । আর আমি এতে কোন কিছু মনে করিনি ! এমন ভাবনা আসতেই পারে ! তবে প্রেমিকার দুঃখে লিখিনি । গতকালের রুবাইটা ছিল হাসান ভাই, আমি ও এই ব্লগের আরেক পাগল কবিকে নিয়ে লেখা !

১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ২:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই রুবাই ই আপনাকে ডুবাবে। :)

১২৪| ১১ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সাচু ভাই আসলে মনোথেইজমের পূর্ণাঙ্গ সংস্করণ ও মৌলিক সংস্করণ হলো ইসলাম ।

কিন্তু ধর্মপণ্ডিতরা বলতে চান অন্য দুটো ধর্মও একেশ্বরবাদী তাই আলাদা করে বোঝাতে মোহামেডান বোঝান । এইক্ষেত্রে তাদের একটা অবজ্ঞা থাকে বৈ কী ! সেটাকে এড়িয়ে চলা হয় আরকি !!

১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ২:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ইহুদি এবং খৃস্টান ধর্মের পণ্ডিতেরা ইসলাম ধর্মকে কোন ঐশ্বরিক ধর্ম মনে করে না। তারা মনে করে হজরত মুহাম্মাদ (সা) নিজে কোরআন লিখেছেন এবং এটা মানুষের তৈরি ধর্ম।

১২৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৭

তাহেরা সেহেলী বলেছেন: হা হা হা

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: মেয়েরা সহজে তাদের আবেগ, অনুভূতি আরেকটা অপরিচিত বা কম পরিচিত মেয়ের সাথে শেয়ার করতে পারে। ছেলেদের সহজ হতে সময় লাগে।

১২৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩৭

তাহেরা সেহেলী বলেছেন: হা হা হা

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: সামু ব্লগের মেয়েরা শান্তিপ্রিয় এবং মিশুক। দুই একজন ব্যতিক্রম ছাড়া। তবে মেয়ে ব্লগার অনেক কমে গেছে। আরও মেয়ে ব্লগার প্রয়োজন ভারসাম্যের জন্য। মেয়েরা সম্ভবত এখানে আগের মত স্বাচ্ছন্দ্য বোধ করে না।

১২৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৭

মনিরা সুলতানা বলেছেন: বাহ ভালো পোষ্ট।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ উৎসাহব্যঞ্জক মন্তব্যের জন্য। ভালো থাকবেন আর নিয়মিত ব্লগে আসবেন। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.