নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

২৬ ঘণ্টায় ১৬০ টি পোস্ট ( রি পোস্ট )

৩১ শে মার্চ, ২০১৪ রাত ৯:৫১

গত রাত ৩০ মার্চ ৭,৪৩ মিঃ থেকে আজ ৩১ মার্চ ৯,৩০ পর্যন্ত সর্বমোট ১৬০ টি পোস্ট এসেছে সামু ব্লগারদের লেখনিতে । দেখা যাচ্ছে প্রতি ঘণ্টায় ৬,১৫ টি পোস্ট পাঠানো হয়েছে । এটি বেশ কম যা আমি ৬ মাস আগে দেখেছি । গতকালের সন্ধ্যার পোস্ট ছিল "সীমান্তের জল রেখা" আর আজ রাতের পোস্ট "জাফর ইকবাল ভক্তরা সাহায্য করুন" ।

প্রতি ঘণ্টায় ১৫ টি পোস্ট সহনশীল এবং ৬ টি পোস্ট নিতান্তই কম । লেখায় প্রনোদনা দিতে হবে । ভালো লেখার জন্য লেখরা বই পুরস্কার হিসাবে পেতে পারেন । যারা বিদেশ থাকেন সেই প্রজন্ম বাংলা লিখতে জানেনা তো তাদের কি নিজের কথামালা ইংরেজিতে লিখলে গ্রহণযোগ্য হবে? শুধু আই পি পরীক্ষা করে তবেই তাদের লেখা ছাপান যেতে পারে যে তারা সত্যি ই দেশের বাইরে থেকে লিখছেন ।

আপনাদের কি মনে হয় এবং সামু পরিচালনা কমিটি কি মনে করেন ।
মন খুলে আপনার ভাবনার কথা লিখুন ।

_________________________________________________________________
উপরে পুরাতন পোস্ট দিয়েছি কারন ব্লগে লেখার বড্ড অভাব । এব্যাপারে কতৃপক্ষ কি ভাবছেন জানা দরকার । গুরুত্বপূর্ণ একটি বিষয় আবিস্কার করে হতভম্ব আমি "আমার পোস্টে আমার প্রতিউত্তরগুলো যত্ন করে ডিলিট করা হয়েছে । কেন এবং কে সেই ক্ষমতাবান ব্যাক্তি যে এই ন্যাক্কারজনক কাণ্ড করেছে । এই পোস্টের অরিজিনে গেলেও একই কাণ্ড দেখবেন"।।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ৯:৫৫

ওয়াসিক বলেছেন: ভালো এবং খুব যুক্তিসংগত একটি কথা বলেছেন ! লেখক দের আগ্রহ আরো বৃদ্ধি করার জন্য সামু কতৃপক্ষের কিছু পদক্ষেপ গ্রহণ করা উচিত । যেমন ব্লগার অফ দ্যা ডে ? প্রতিদিন এর সবচাইতে বেস্ট পোস্ট টি যার হবে তার জন্য একটী বই উপহার হিসেবে থাকবে । এমন কিছু যা দৃষ্ঠি আকর্ষন করবে ব্লগার দের ।
ধন্যবাদ !

২| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ১০:৩৭

সুমন কর বলেছেন: যেমন ব্লগার অফ দ্যা ডে । ভাল বলেছেন।

৩| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ১০:৪৫

বিদ্রোহী বাঙালি বলেছেন: পোস্টের কথা বললেন কিন্তু মন্তব্যের কথা বললেন না কেন ভাই? কত কত পোস্ট তো শূন্য মন্তব্য নিয়েই পাতার গহ্বরে হারিয়ে যাচ্ছে। যখন মন্তব্য বাড়বে, তখন পোস্টের সংখ্যা এমনিতেই বেড়ে যাবে। তাই পোস্ট বাড়ানোর জন্য কোন ধরণের প্রণোদনার পক্ষে আমি নই। বরং মন্তব্য বাড়ানোর পক্ষে আমি। এক ঢিলে যদি দুই পাখি মারা যায়, তবে সেটাই উত্তম না?

৩১ শে মার্চ, ২০১৪ রাত ১১:০২

শাহ আজিজ বলেছেন: মন্তব্যের ব্যাপারে অবশ্যই লিখব আমার পরিকল্পনা অনুযায়ী । আমি এক একটি বিষয় অবতারনা করে লেখক ও কন্ট্রিবিউটর দের মতামত
চাইছি । আগাম বলি মন্তব্য আর নয় এবার হবে আলোচনা, একটি লেখায় অন্যের কি দৃষ্টিভঙ্গি এবং তিনি বা তারা কিভাবে বিষয়টিকে মুল্যায়ন করেন এর নাতিদীর্ঘ আলাপ, তর্ক যুদ্ধ ইত্যাদি । সামান্য সংখ্যক লেখক এটি শুরু করবেন এবং অন্যরা উৎসাহ ও সাহসী হয়ে এক্সময়ে ভালো তার্কিক হিসাবে আবির্ভূত হবেন ।

শুধু ধন্যবাদ জ্ঞ্যাপন ও ভালো হয়েছে এসব কৃপণতা থেকে রেহাই দেবার ও পাবার অবলম্বন খুজতে হবে ।

৪| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ১১:১৪

জামাল হোসেন (সেলিম) বলেছেন: শুধু বিদ্রোহী বাঙালীর কমেন্টের সাথে একাত্নতা প্রকাশের জন্যই এত রাতেও লগইন করলাম। (আমার এখানে এখন রাত সোয়া একটা বাজে।)

এক ঢিলে যদি দুই পাখি মারা যায়, তবে সেটাই উত্তম না?

নিশ্চই উত্তম। আপনার সাথে আমি সম্পুর্ন একমত বিদ্রোহী বাঙালী। আশা করি আরো অনেকেই একমত হবেন। কর্তৃপক্ষ বিষয়টা ভেবে দেখবেন বলে আশা করি।

৫| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ১১:১৬

পরিবেশ বন্ধু বলেছেন: উৎসাহ সৃষ্টির লক্ষ্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন , অবশ্যই সামুর দায়িত্ব

৬| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ১১:১৮

জামাল হোসেন (সেলিম) বলেছেন: লেখকের এই মন্তব্যের সাথেও আমি একমত, শুধু ধন্যবাদ জ্ঞ্যাপন ও ভালো হয়েছে এসব কৃপণতা থেকে রেহাই দেবার ও পাবার অবলম্বন খুজতে হবে ।

৭| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ১১:২৭

মামুন রশিদ বলেছেন: চমৎকার পর্যবেক্ষণ! ডাটা রেফারেন্স চোখের সামনে ।


ব্লগ কর্তৃপক্ষ লেখকদের, বিশেষ করে যারা ভাল পোস্ট (কপি/পেস্ট ছাড়া, মোলিক বা বিশ্লেষণধর্মী) দেন তাদের বিভিন্ন ভাবে প্রণোদনা বা উৎসাহ দিতে পারেন ।

আর হ্যাঁ, ঘন্টায় পোস্ট ছয়টায় নেমে যাওয়া, লগইন করা ব্লগারের সংখ্যা বেশিরভাগ সময় শ'য়ের নিচে থাকা এবং মন্তব্য করতে ব্লগারদের অনীহা- কর্তৃপক্ষ সবগুলো ব্যাপারকে এক করে বিষয়টির গুরুত্ব অনুধাবন করবেন বলেই আশা রাখি ।

৮| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ১১:৪৬

বিদ্রোহী বাঙালি বলেছেন: আগাম বলি মন্তব্য আর নয় এবার হবে আলোচনা, একটি লেখায় অন্যের কি দৃষ্টিভঙ্গি এবং তিনি বা তারা কিভাবে বিষয়টিকে মুল্যায়ন করেন এর নাতিদীর্ঘ আলাপ, তর্ক যুদ্ধ ইত্যাদি । সামান্য সংখ্যক লেখক এটি শুরু করবেন এবং অন্যরা উৎসাহ ও সাহসী হয়ে এক্সময়ে ভালো তার্কিক হিসাবে আবির্ভূত হবেন ।

না বলা থাকলেও কিন্তু ব্লগিং মন্তব্যটা এমনি হওয়া উচিৎ, যেমনটা আপনি বললেন। কিন্তু অনেক ক্ষেত্রেই সেটা হচ্ছে না। কিছু বিশেষণেই মন্তব্য শেষ হয় যাচ্ছে। পরিবর্তনের জন্য আমার মনে হয় না কোন প্রণোদনা বা অন্য কিছু কাজে দিবে, তবে আমাদের নিজেদের চিন্তা চেতনার মধ্যে পরিবর্তন আনতে পারলে পরিবেশটা অনেকোটাই বদলে যাবে। জামাল হোসেন সেলিম ভাই এবং আপনাকে অনেক ধন্যবাদ।

৯| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ১১:৫১

দূরবীক্ষণ বলেছেন: jotil

১০| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ১১:৫২

দালাল০০৭০০৭ বলেছেন: পড়ার মত দুএকটি পোস্ট পাওয়া যায় । তবে বেশীর ভাগ কপি , কোন না কোন দলের দালালী করা পোস্ট।

১১| ০১ লা এপ্রিল, ২০১৪ রাত ১২:০৯

দিবা স্বপ্ন বলেছেন: ব্লগাররা অনেকদিন ধরেই বলে আসছে যে ব্লগের মান ক্রমাননয়ে নীচের দিকে নামছে। যদিও ব্লগ কতৃপক্ষ এর জন্য চোখে পড়ার মতো কোন ব্যবস্থা নিয়েছে তা চোখে পড়ে নি। এ ভাবে চলতে থাকলে সামুর ভবিষত্য আসলেই অন্ধকার। বিশেষ করে নির্বাচিত পাতা নিয়ে সামু কতৃপক্ষকে নতুন ভাবে চিন্তা ভাবনা করা উচিত।

১২| ০১ লা এপ্রিল, ২০১৪ রাত ১২:২৫

বটবৃক্ষ~ বলেছেন:
সুমন কর বলেছেন: যেমন ব্লগার অফ দ্যা ডে । ভাল বলেছেন।

সহমত!

বই গিফট করাটা দুঃসাধ্য মনে হয়!

আর দ্বায়িত্বশীল এবং মানসম্পন্ন ব্লগিং এর জন্যে সবাইকেই উদ্যোগি হতে হবে! :)

নাইস পর্যবেক্ষন!!

০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ৮:৩৯

শাহ আজিজ বলেছেন: বটবৃক্ষ~ # বই গিফট করাটা দুঃসাধ্য মনে হয়!

প্রথমে ব্লগার অফ দি মানথ দিয়ে শুরু হোক এবং আমি ওপেনিং ব্লগার হিসেবে দুখানা বই দিয়ে আসব সামুর অফিসে । পারলে আপনারাও কন্ট্রিবিউট করুন ।

১৩| ০১ লা এপ্রিল, ২০১৪ রাত ১:০০

তৌফিক মাসুদ বলেছেন: পাঠকদের মন্তব্যও প্রয়োজন। কষ্ট করে লেখা দিয়ে কেউ যদি লেখা না পড়ে কিংবা মন্তব্য না দেয় তাহলে অনুপ্রেরনা এমনিতেই কমে যায়।

আপনার উদ্যোগ ও আলোর মুখ দেখুক।

০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ৮:৫১

শাহ আজিজ বলেছেন: শুরুটা হোক তারপর দেখা যাবে লেখকের চাইতে ভালো ও যুক্তি সঙ্গত মন্তব্যকারী বা আলোচক ঐ পুরস্কার নিচ্ছেন ।

উদাহরন দেই চায়না ফোরাম ২০১২ ও ২০১৩ এর ডেস্ক ক্যালেন্ডারে আমার তোলা ছবি ছাপিয়েছে এবং ২৫০০ টাকা খরচ করে ১৫০ টাকা মুল্যের ক্যালেন্ডার আমায় পাঠিয়েছে । এখন খুব ব্যাস্ত ১২ টি ব্লগ ছাপতে হবে মের শেষ নাগাদ । প্রথম ক্যাটেগরির ১০ জন আইপ্যাড পুরস্কার পাবেন । বাকী ২০ জন নোট প্যাড পাবেন পুরস্কার হিসাবে । এবার বলুন উৎসাহ জাগাতে হয়, এমনি এমনি জাগেনা ।

১৪| ০১ লা এপ্রিল, ২০১৪ রাত ১:০২

প্রবাসী পাঠক বলেছেন: পোস্টের সংখ্যা বাড়ানোর জন্য প্রণোদনার ব্যাপারটার সঙ্গে আমি পুরোপুরি একমত নই। আমার মনে হয় যে পোস্টগুলো আসছে প্রতিদিন তার উপর যদি বিষয়ভিত্তিক আলোচনা হয় তাহলে ধীরে ধীরে পোস্টের সংখ্যাও বাড়বে। ধন্যবাদ জ্ঞ্যাপন ও ইমটিকন সর্বস্ব কমেন্ট এর বদলে আলোচনা নির্ভর কমেন্ট লেখককে আরও ভাল নতুন পোস্ট দিতে উৎসাহিত করবে।

১৫| ০১ লা এপ্রিল, ২০১৪ রাত ১:০৬

দেওয়ান কামরুল হাসান রথি বলেছেন: আরো কিছু কাজ করা যেতে পারে। সামু থেকে প্রতি বছর ভালো লেখা নিয়ে একটা পত্রিকা বের করা যেতে পারে। তাতে লেখকরা আর লিখতে উৎসাহী হবেন।

০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ৮:৫৯

শাহ আজিজ বলেছেন: এটি আমার মাথায় রেখেই আলাপ বিস্তার করছি । এর পরের পোস্টে এটির উল্লেখ থাকবে।

সামু এখন একটি জায়ান্ট ফ্যাক্টর ইন বাংলা ব্লগিং । বার্ষিক ম্যাগাজিন হলে লেখার সংখ্যা বাড়বে , বাড়বে গুনগত মান ।

১৬| ০১ লা এপ্রিল, ২০১৪ ভোর ৪:০৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: বিদ্রোহী বাঙালী বলেছেন: পোস্টের কথা বললেন কিন্তু মন্তব্যের কথা বললেন না কেন ভাই? কত কত পোস্ট তো শূন্য মন্তব্য নিয়েই পাতার গহ্বরে হারিয়ে যাচ্ছে। যখন মন্তব্য বাড়বে, তখন পোস্টের সংখ্যা এমনিতেই বেড়ে যাবে। তাই পোস্ট বাড়ানোর জন্য কোন ধরণের প্রণোদনার পক্ষে আমি নই। বরং মন্তব্য বাড়ানোর পক্ষে আমি। এক ঢিলে যদি দুই পাখি মারা যায়, তবে সেটাই উত্তম না?
এটাই আসল কথা। যত ভালোই লেখা হোক, পাঠকের দিক থেকে সাড়া না পেলে আরও লেখার বেলায় কেউ উৎসাহিত হবেন না।

০২ রা এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫৫

শাহ আজিজ বলেছেন: অতি অবশ্যই সঙ্গত কারনে মন্তব্য কারিদের সংখ্যা কমছে । অনলাইন আইনে কে কোথায় ফেঁসে যায় এই ভয়ে দেশের ভিতরের ব্লগার কমে গেছে ,চালু আছে প্রবাসি বাঙ্গালী ব্লগার , তাদেরও দুর্গতি আছে তা হল বাংলা টাইপিং । আমাদের সন্মিলিত চেষ্টা এই থিতিয়ে পড়া অবস্থা থেকে উত্তরন কিভাবে ঘটাতে পারে এটি মুখ্য বিষয় । আসুন দাড়িয়ে পড়ি ।

১৭| ০১ লা এপ্রিল, ২০১৪ ভোর ৪:১১

সীমানা ছাড়িয়ে বলেছেন: বেশি পোস্ট না, বরং ভাল মানের পোস্ট কাম্য। বেশির ভাগ সময় প্রথম পাতায় কপিপেস্ট পোস্ট, বা দুই লাইনের পোস্ট ভর্তি থাকে। এসবের আড়ালে ভাল পোস্টগুলো হারিয়ে যায়। ভাল পোস্ট বাড়ুক, এবং ভাল পোস্টের মূল্যায়ন বাড়ুক।

১৮| ০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ৯:২৭

ইখতামিন বলেছেন:
সুন্দর পর্যবেক্ষণ

ভালো পোস্ট আগের চেয়ে কিছুটা কমে গেছে

১৯| ০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ৯:৩০

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
সামুতে ছাগুদের প্রশ্রয় দেয়া হয়।

২০| ০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ৯:৪৪

বোধহীন স্বপ্ন বলেছেন: চমটকার পরিসংখ্যান তুলে ধরেছেন।

২১| ০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫২

ইছামতির তী্রে বলেছেন: এই রকম একটা লেখা অনেকদিন মাথায় ঘুরছিল। খুব ভাল হলো, আপনি দিয়েছেন।

সামুর সীমাবদ্ধতার কথা মাথায় রাখলে পুরস্কার ব্যাপারটি বেশী হয়ে যাবে। তবে সম্মাননা দেয়া যেতে পারে, যেমন উপরে কোন কোন ভাই 'ব্লগার অফ দ্য ডে'-র কথা বলেছেন। কারণ একজন ব্লগারের জন্য এটাই সবচেয়ে বড় পুরস্কার হবে যে তার লেখার মূল্যায়ন হচ্ছে। যদিও এটা নিয়েও পরে ক্যাচাল হতে পারে।

অনেকেই মন্তব্যে নিয়ে বলেছেন। এটা আসলেই খুব গুরুত্ববহ। কারণ কোন ব্লগার যদি অন্যের কাছ থেকে ভাল সাড়া পায় তবে লেখার উতসাহ যেমন বাড়বে তেমনি লেখার কোয়ালিটিও আস্তে আস্তে বেড়ে যাবে।

সামু-র আরো 'পাঠকপ্রিয়তার জন্য কি কি দরকার'-এ ব্যাপারে সকল ব্লগারের মতামত চাওয়া যেতে পারে। পরে সে অনু্যায়ী ব্যবস্থা নেয়া যাবে।

২২| ০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ১০:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই সমস্যাটা শুধু সামু ব্লগের নয়, আমার পর্যবেক্ষণ অনুযায়ী প্রায় সকল বাংলা ব্লগের একই অবস্থা। লেখা কম আসছে, ব্লগার বন্ধুরা পড়ছেন কম, মন্তব্য তো আরও কম। মানসম্মত লেখারও অভাব আছে। সব মিলিয়ে একটা সাইক্লিক অর্ডারে কমে যাচ্ছে সব কিছু। এর অবশ্যই কারণ আছে, যা খুঁজে বের করা দরকার। কর্তৃপক্ষীয় পর্যায়ে এর কারণ খুঁজে বের করে উপযুক্ত ব্যবস্থা নেয়া দরকার। আমরা ব্লগাররা যতই প্রেসক্রিপশন দেই, খুব একটা কাজ হবে বলে মনে হয়না। তবে সমস্যাটি নিয়ে ব্লগারদের মধ্যে আলোচনা ও দিক নির্দেশনা সমাধানের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

০১ লা এপ্রিল, ২০১৪ দুপুর ১২:০৫

শাহ আজিজ বলেছেন: ভালো লেখা কমছে এবং অনেকেই ব্লগস্পট ও ওয়ার্ডপ্রেসে চলে যাচ্ছেন । সেখানে তারা নিজের পেজে নিজেদের মতো করে লিখছেন । যারা তাদের সন্ধান পাচ্ছেন তারা পড়ছেন । সামু থকে কয়েকটি সোশাল নেটওয়ার্কে যুক্ত করার ব্যাবস্থা আছে । ঠিক তেমন করে সামু তাদের জানামতে যত ভালো ব্লগার ব্লগস্পট ও ওয়ার্ডপ্রেসে লিখছেন তাদের অনুমতিক্রমে সামুতে ওটার শেয়ার দিলে মনে হয় আপাতত একটা বিহিত হবে , কম করে হলেও এখানের পাঠকরা আরও কিছু পড়তে পারবেন । ভালো লেখা আহরন করা একটি প্রচলিত পদ্ধতি ।

২৩| ০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ১০:১১

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
অনেক বড় একটা মন্তব্য লিখেছিলাম, কিন্তু ভুলে ডিলিট করে ফেলেছি।

উইল কাম ব্যাক।

২৪| ০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫৭

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: শূধু পোস্ট নয় ব্লগারদের উপস্থিতিও কমে গেছে সামুতে। কমেন্ট করাও কমে গেছে।
সামুর প্রতি অনেক ব্লগাররাই এখন আগ্রহ হারিয়ে ফেলছে। সামুর জনপ্রিয় অনেক ব্লগার এখন আর লিখছে না। কেন এমন হচ্ছে?

সামু এটা কি ভেবে দেখেছে?

একজন ব্লগার একটা নিক খুললে তাকে ওয়াচে রাখা হয় তিন মাস অনেক ক্ষেত্রে বছরও পেরিয়ে যায়। অনেক আশা নিয়ে যদি একটা নিক খুলে তার যদি এ অবস্থা হয় তাহলে নতুন ব্লগারদের আগ্রহ থাকবে কি করে। নির্বাচিত পাতা নিয়াও বেশির ভাগ ব্লগারদের আপত্তি।

সামু দিন দিন জনপ্রিয়তা হারাচ্ছে।

মডারেটদের মতো আমরা যারা ব্লগার আমাদের অনেক দোষ আছে। আমরা জনপ্রিয় ব্লগার, চেনা ব্লগার, কমেন্টের বিনিময়ে কমেন্ট এই রীতিটা আমরা চর্চা করি। এটা ঠিক নয়, এটা বন্ধ করে নতুন , পুরোনো, জনপ্রিয় ও অজনপ্রিয় সব ব্লগারদের লেখাতেই কমেন্ট করতে হবে। তাকে উৎসাহ দিতে হবে। একজন নতুন ব্লগার যখন একটা পোস্ট করে তখন দেখা যায় ভাল পোস্ট হওয়া সত্বে সে কোন মন্তব্য বা পাঠক পায় না ফলে সে ব্লগার পরবর্তীতে আগ্রহ হারিয়ে ফেলেন।

যত ভাল লেখাই হোক আমরা কমেন্টাররা দু্ই এক লাইনেই কমেন্ট শেষ করে ফেলি এটা না করে লেখাটির আলোচনা - সমালোচনা করে ভূলভ্রান্তিগুলো ধরে কিভাবে লিখলে ভাল হত বা হবে এ বিষয়ে মতামত তুলে ধরলে সবচেয়ে ভাল হয় এবং লেখার মানও বাড়বে ব্লগারদের আগ্রহও তৈরী হবে।

সবাই ভাল থাকবেন।

২৫| ০১ লা এপ্রিল, ২০১৪ রাত ১১:০৬

স্নিগ্ধ শোভন বলেছেন:



পুরষ্কার দিয়ে নয় তবে বিষয়টি ভেবে দেখার। ভাল পর্যবেক্ষণ শাহ আজিজ ভাই।

সামুতে পোষ্ট সংখ্যা, ব্লগারদের উপস্থিতি এবং কমেন্ট কম হওয়ার কারণ গুলো খুঁজে দেখা উচিত।এ ব্যাপারে পরিচালনা পর্ষদ আমাদের চেয়ে অনেক গুণ বেশি জানেন। আশাকরি তারা এ ব্যাপারটি অত্যন্ত গুরুত্বসহকারে দেখবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.